ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কি?-আপওয়ার্ক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানুন

আমরা যারা বিভিন্নভাবে ফ্রিল্যান্সিং এর সঙ্গে জড়িত তারা সকলেই আপওয়ার্ক মার্কেটপ্লেস এর নাম নিশ্চয়ই শুনে থাকবো। কিন্তু অনেকেরই আপওয়ার্ক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত পদ্ধতি গুলো জানা থাকে না। চলুন তাহলে আজকে এই আর্টিকেলের মাধ্যমে আপওয়ার্ক একাউন্ট এর নিয়ম সংক্রান্ত বিষয়গুলো জেনে নেওয়া যাক। একজন ফ্রিল্যান্সারের মূল টার্গেট থাকে ফাইবার এবং আপওয়ার্ক যেন তার একটি টপ রেটেড অ্যাকাউন্ট থাকে। 
আপওয়ার্ক-একাউন্ট-খোলার-নিয়ম
কিন্তু যারা নতুন ফ্রিল্যান্সার তাদের ক্ষেত্রে এ ধরনের মার্কেটপ্লেসে প্রফেশনাল ভাবে একাউন্ট খোলার বিষয়ে গুলো সম্পর্কে সম্পূর্ণভাবে ধারণা থাকে না। চলুন তাহলে আজকে আপওয়ার্ক একাউন্ট খোলার নিয়ম গুলো জানার পাশাপাশি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কি এবং আপওয়ার্ক মার্কেটপ্লেস পরিস্থিতি সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক। তবে আপওয়ার্ক একাউন্ট খোলার নিয়ম জানার জন্য অবশ্যই আমাদের আজকের আর্টিকেলের প্রত্যেকটি বিষয় মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইলো।
পোস্ট সূচিপত্র

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কি

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস মূলত যে ধরনের ওয়েবসাইট গুলোতে বিভিন্ন বিদেশি ক্লায়েন্ট এসে তাদের প্রয়োজন অনুসারে কাজের অর্ডার পেশ করে সেগুলোকে সাধারণত ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস বলে উল্লেখ করা হয়ে থাকে। মার্কেটপ্লেস একটি অনলাইন প্লাটফর্ম যেখানে বায়ার এবং ক্লায়েন্ট কাজের আদান প্রদানের মাধ্যমে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থের পরিমাণ ধার্য করা হয়। তবে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এর সংজ্ঞা বলতে গেলে একটি অনলাইন প্লাটফর্ম।
যেখানে ওয়েবসাইটের মাধ্যমে বায়ার এবং সেলার এর মধ্যে তৃতীয় পক্ষ কাজের দাম নির্ণয় করা থেকে শুরু করে পেমেন্ট করা অব্দি সকল কিছু পরিচালনা করে থাকে, সেই সেক্টরটিকে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস বলা হচ্ছে। বর্তমান সময়ে অনেক জনপ্রিয় কিছু ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস রয়েছে যেগুলোতে ফ্রিল্যান্সাররা কাজ করে প্রতি মাসে লক্ষ লক্ষ ডলার ইনকাম করছে। যদিও আজকে আমরা এই আর্টিকেলে আপওয়ার্ক একাউন্ট খোলার নিয়ম গুলো সম্পর্কে জানার চেষ্টা করব। নিচে কয়েকটি জনপ্রিয় এবং ভালো মানের ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এর তালিকা তুলে ধরা হলো।

আপওয়ার্ক অ্যাকাউন্ট

আপওয়ার্ক একটি অনলাইন ভিত্তিক ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস হিসেবে সকল ফ্রিল্যান্সারের কাছে পরিচিত। তবে প্রথম অবস্থায় এই মার্কেটপ্লেসটির নাম ছিল ওডেক্স। মূলত ২০০৩ সালে কালীফোর্নিয়ার ক্যাম্পেলে ওডেক্স নাম দিয়ে উক্ত ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসটি যাত্রা শুরু করে। প্রথম থেকেই এই মার্কেটপ্লেসের উদ্দেশ্য ছিল বিশ্বের যতগুলো মুক্ত পেশাজীবীগণ রয়েছে। তাদের দিয়ে কাজ করিয়ে নেওয়া এবং বায়ার,সেলার এর মধ্যে একটি সম্পর্ক প্রতিষ্ঠিত করা। 

আর এই মার্কেটপ্লেসে যে প্রোফাইল ক্রিয়েট করা হয় সেটি মূলত আপওয়ার্ক অ্যাকাউন্ট। যদিও পূর্বে এর নাম ওডেক্স ছিল। পরবর্তীতে ২০১৫ সালে চূড়ান্তভাবে নাম পরিবর্তন করে রাখা হয় আপওয়ার্ক। তবে কর্তৃপক্ষ অ্যাকাউন্ট খোলার বিষয়ে কিছু নির্দিষ্ট পরিমাণ শর্ত এবং নিয়ম কানুন বেঁধে দিয়েছে যেগুলো ফলোআপ করার মাধ্যমে upwork account ক্রিয়েট করতে হয়। অ্যাকাউন্ট খোলার সময় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কি এবং আপওয়ার্ক একাউন্ট খোলার নিয়ম গুলো যদি আপনি সঠিকভাবে ফলো না করেন। 

তাহলে একাউন্ট পরবর্তীতে ডিজেবল হওয়ার সম্ভাবনা থেকে যায়। বর্তমান সময়ে বিশ্বের প্রায় ২০০ টি দেশের ২ মিলিয়ন এর বেশি ফ্রিল্যান্সার আপওয়ার্ক প্লাটফর্মে বা আপওয়ার্ক একাউন্টে তালিকাভুক্ত রয়েছে। ফ্রিল্যান্সিং করে ইনকাম করা যায় এরকম ক্যাটাগরি সহ প্রায় ৪ লক্ষের বেশি প্রজেক্ট আপওয়ার্ক প্ল্যাটফর্মে বিদ্যমান।

আপওয়ার্ক মার্কেটপ্লেস পরিচিতি

একজন সফল ফ্রিল্যান্সারের লক্ষ্য থাকে মার্কেটপ্লেসে তার একটি টপরেটেড একাউন্ট ক্রিয়েট করা। আর আপনি যদি আপওয়ার্ক অথবা ফাইবারে ভালো কাজের পাশাপাশি টপরেটেড একজন ফ্রিল্যান্সার হিসেবে উন্নীত হতে পারেন তাহলে আপনাকে আর পেছনে তাকাতে হবে না। দীর্ঘমেয়াদী কাজের সুযোগ রয়েছে এ ধরনের মার্কেটপ্লেসগুলোতে। আর এ কারণে ফ্রিল্যান্সারদের আপওয়ার্ক মার্কেটপ্লেস পছন্দের শীর্ষ তালিকায় রয়েছে। বর্তমান সময়ে ফাইবারের মতো করে মার্কেটপ্লেসগুলো সাজানোর চেষ্টা করছে আপওয়ার্ক প্ল্যাটফর্ম। 

এই মার্কেটপ্লেসের আরো একটি সুবিধা হল আপনি বিভিন্ন কাজ তৈরি করে সেটা সরাসরি ক্লায়েন্টের কাছে বিক্রি করতে পারবেন। এ কারণে ফ্রিল্যান্সারদের ক্লায়েন্টের সাথে কমিউনিকেশন বা বিড করার প্রয়োজন হয় না। অর্থাৎ এই মার্কেটপ্লেসটিতে বায়াররাই ফ্রিল্যান্সারদের কাছ থেকে তৈরি কৃত সেবাটি কিনে নেয় বা গ্রহণ করে। আবার আপওয়ার্ক মার্কেটপ্লেসে অর্ডারের জন্য বসে না থেকে নিজেই নিজের দক্ষতা অনুযায়ী বিভিন্ন ধরনের কাজ খুঁজে নেওয়া সম্ভব হয়। 

কিন্তু কাজ খোঁজার জন্য অবশ্যই আপনার প্রয়োজন একটি প্রফেশনাল মানের আপওয়ার্ক অ্যাকাউন্ট। সুতরাং একজন নতুন ফ্রিল্যান্সারের ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কি এই সম্বন্ধে জানা যেমন জরুরী। ঠিক তেমনি আপওয়ার্ক মার্কেটপ্লেসে প্রফেশনাল ভাবে আপওয়ার্ক একাউন্ট খোলার নিয়ম গুলো জানাও ঠিক তেমনি জরুরী। আসুন আপওয়ার্ক মার্কেটপ্লেস বিষয়ে আরো কিছু তথ্য পয়েন্ট আকারে জেনে নেওয়া যাক।
  • ঘন্টাভিত্তিক চুক্তিতে এই প্লাটফর্ম বা মার্কেটপ্লেসটিতে কাজ করার সুযোগ আছে। অর্থাৎ আপনি যতক্ষণ কাজ করবেন সেই ভিত্তিতে পারিশ্রমিক পেয়ে যাবেন।
  • নিজের পছন্দ অনুযায়ী কাজ খোঁজে সরাসরি বিড করার সুযোগ রয়েছে আপওয়ার্ক মার্কেটপ্লেসে।
  • ক্লায়েন্টের সাথে যোগাযোগ করার জন্য সরাসরি বার্তা বিনিময়ের পাশাপাশি ভয়েস এবং ভিডিও কলে কমিউনিকেশন করা যায়।
  • বায়ার এবং ফ্রিল্যান্সারদের মধ্যে যদি কোন সমস্যা হয় সে ক্ষেত্রে কর্তৃপক্ষ দ্রুত সমাধানের আওতায় নিয়ে আসে বিষয়টিকে। যা একজন ফ্রিল্যান্সারের জন্য খুবই জরুরী।
  • এই মার্কেটপ্লেসটিতে প্রোফাইল সাজানোর জন্য পোর্টফোলিও বিভাগের সহায়তা নেওয়ার পাশাপাশি, সেখানে সার্টিফিকেট সেকশন এর মাধ্যমে নিজের দক্ষতা স্পষ্ট ভাবে উপস্থাপন করার সুযোগ প্রদান করেছে কর্তৃপক্ষ।
  • Upwork মার্কেটপ্লেসে প্রাইমারি এবং সেকেন্ডারি স্কিল উপস্থাপনের জন্য একাধিক প্রোফাইল যুক্ত করার সুযোগ থাকে।
  • মার্কেটপ্লেসটিতে একটি ট্যালেন্ট স্কাউট নামক ফিচার রয়েছে যা freelancer দের দক্ষতা বিবেচনা করে তাদের উপযোগী কাজগুলো নিয়মিত প্রদর্শন করা হয়ে থাকে। সেখানে যোগ্যতা এবং যেসকল ফ্রিল্যান্সার টপরেটেড তাদেরকে বেশি প্রাধান্য দেওয়া হয়।
  • ফ্রিল্যান্সারদের ব্যাংক অ্যাকাউন্টে টাকা পাঠানোর জন্য আপওয়ার্ক কর্তৃপক্ষ Wire Transfer, Payoneer, US Bank Account, Wise এর মাধ্যমে ডলার পাঠিয়ে থাকে।

আপওয়ার্ক একাউন্ট খোলার নিয়ম

আমরা আর্টিকেলের শুরুতে একটি বিষয় উল্লেখ করেছিলাম একজন বেসিক লেভেলের ফ্রিল্যান্সার বা ফ্রিল্যান্সিং সেক্টরে নতুন পা রেখেছে তাদের ক্ষেত্রে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কি এবং আপওয়ার্ক একাউন্ট খোলার নিয়ম গুলো একটু কঠিন লাগতে পারে। তবে চিন্তার কোন কারণ নেই আপনাদের জন্য Digital Online IT আজকে এ বিষয়টি সম্পর্কে স্ক্রিনশট সহকারে প্রত্যেকটি বিষয় পাট বাই পার্ট দেখানোর চেষ্টা করবে। 

upwork মার্কেটপ্লেস বায়ার এবং সেলারদের জন্য বিভিন্ন প্রজেক্টে সংযোগ এবং সহযোগিতা করার জন্য জনপ্রিয় একটি প্লাটফর্ম হিসেবে বিবেচিত। তবে অবশ্যই সেলার অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে প্রত্যেকটি ফ্রিল্যান্সারের প্রত্যেকটি মার্কেটপ্লেসে বিভিন্ন নিয়ম কানুন মেনে চলতে হয়। এজন্য একজন বেসিক লেভেলের ফ্রিল্যান্সারকে আপওয়ার্ক মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট খোলার পূর্বে অবশ্যই কর্তৃপক্ষের কিছু নিয়মকানুন সম্পর্কে অবগত হতে হয়। 

যদি নিয়ম কানুন ফলো না করে একাউন্ট খোলা হয়। পরবর্তীতে অ্যাকাউন্ট ব্যান হওয়া থেকে শুরু করে বিভিন্ন রকম সমস্যা সৃষ্টি হতে পারে। চলুন তাহলে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কি এ বিষয়টি জানার পাশাপাশি আপওয়ার্ক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে অবগত হওয়া যাক।
  • আপওয়ার্ক একাউন্ট খোলার ক্ষেত্রে অবশ্যই প্রথম যে বিষয়টি মাথায় রাখতে হবে সেটি হল সঠিক তথ্য পেশ করা। একাউন্ট খোলার সময় অবশ্যই প্রত্যেকটি তথ্য ভালোভাবে পূরণ করতে হবে এবং সঠিক হতে হবে।
  • প্রত্যেকটি ফ্রান্সের উচিত আপওয়ার্ক মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে অবশ্যই নিজস্ব জাতীয় পরিচয় পত্রের নাম ঠিকানা ব্যবহার করা। পরবর্তীতে যদি একাউন্টের কোন সমস্যা হয় তাহলে ব্যাক পাওয়ার জন্য উক্ত ইনফরমেশন গুলোর সাথে মিল থাকতে হবে।
  • অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে অবশ্যই প্রফেশনাল এবং বৈধ ইমেইল ব্যবহার করতে হবে। আপনার কোড প্রেরন থেকে শুরু করে সকল কিছু ইমেল এর মাধ্যমে সরবরাহ করা হবে। এজন্য এ বিষয়েও সতর্ক থাকা প্রয়োজন।
  • একাউন্ট খোলার জন্য ফ্রিল্যান্সারের বয়স কমপক্ষে ১৮ বছর হওয়া আবশ্যক।
  • যদি আপনি আপওয়ার্ক একাউন্ট খোলার নিয়ম গুলো ফলো করে একাউন্ট খুলতে পারেন তাহলে খুব সহজেই পেমেন্ট মেথড যোগ করতে পারবেন। এই মার্কেটপ্লেসে ব্যাংক একাউন্ট এবং পেপাল একাউন্ট যোগ করার সুবিধা আছে।
  • আপওয়ার্ক কর্তৃপক্ষ একাউন্ট ক্রিয়েট করার সময় একটি সরকার প্রদত্ত আইডি প্রদান করতে হয় যা আপনার পরিচয় যাচাই করতে সাহায্য করে।

আপওয়ার্ক মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট খুলবেন যেভাবে

যেহেতু একজন ফ্রিল্যান্সারের মার্কেটপ্লেসে কাজ করার জন্য আপওয়ার্ক এবং ফাইবারে অ্যাকাউন্ট খুলতে হয়। আমরা ইতিমধ্যে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কি এবং আপওয়ার্ক একাউন্ট খোলার নিয়ম গুলো সম্পর্কে অবগত হতে পেরেছি। আসুন এবার একাউন্ট ক্রিয়েট করার জন্য কোন বিষয়গুলো জানা জরুরী এবং কিভাবে খুলবেন সেটি স্ক্রিনশট বা ছবির মাধ্যমে জানার চেষ্টা করা যায়। 
অবশ্যই স্ক্রিনশটগুলোর প্রত্যেকটি ধাপ আপনারা প্র্যাকটিক্যালি অনুসরণ করবেন তাহলে খুব সহজেই আপওয়ার্ক একাউন্ট খুলতে পারবেন।

প্রথম ধাপ

সর্ব প্রথমে পিসিতে বা মোবাইলের ব্রাউজারে গিয়ে upwork.com লিখে সার্চ দিতে হবে। সার্চ করার পর আপনি দেখতে পাবেন আপনার সামনে উক্ত মার্কেটপ্লেসটির অফিসিয়াল ওয়েবসাইট সবার প্রথমে চলে আসবে। ওয়েব সাইটটিতে ক্লিক করতে হবে এবং তাদের অফিসিয়াল হোমপেজে প্রবেশ করতে হবে। নিচে প্রদত্ত স্ক্রিনশটটি দেখলেই আপনি বিষয়টি খুব ভালোভাবে বুঝতে পারবেন। প্রবেশ করার পর আপনাকে "sign up" বাটনে ক্লিক করতে হবে।
আপওয়ার্ক-একাউন্ট-খোলার-নিয়ম

দ্বিতীয় ধাপ

এই পর্যায়ে এসে "Join as a client or freelancer" নামে একটি ইন্টারফেজ দেখতে পাবেন। ইন্টারফেস এর নিচে উল্লেখ থাকবে আপনি ক্লাইন্ট হিসেবে একাউন্টটি খুলতে চাচ্ছেন নাকি একজন ফ্রিল্যান্সার হিসেবে। আমরা যেহেতু একজন ফ্রিল্যান্সার হিসেবে আপওয়ার্ক মার্কেটপ্লেসে কাজ করব সেক্ষেত্রে আমরা সিলেক্ট করব "I am a freelancer looking for work"। আমরা ইতিমধ্যে একটি স্ক্রিনশট নিচে দিয়েছি সেটিতে লক্ষ্য করলে দেখবেন আপনাকে উক্ত অপশনটিতে টাচ করে "Apply as a freelancer" বাটনে ক্লিক করার নির্দেশ প্রদান করা হচ্ছে।
আপওয়ার্ক-একাউন্ট-খোলার-নিয়ম

তৃতীয় ধাপ

আপওয়ার্ক একাউন্ট খোলার নিয়ম অনুযায়ী এ পর্যায়ে এসে আপনি যদি আপনার ইমেইল এড্রেস দিয়ে সরাসরি কোন তথ্যপূরণ না করেই একাউন্ট ক্রিয়েট করতে চান সে ক্ষেত্রেও হবে। আবার আপনি যদি ম্যানুয়ালি আপনার নাম, পাসওয়ার্ড এবং দেশ উল্লেখ করতে চান সেভাবেও অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন। আসুন বিষয়টি নিচে দেওয়া স্ক্রিনশট বা ছবির মাধ্যমে বোঝার চেষ্টা করা যাক। ছবিতে প্রদত্ত বিষয়গুলো সিলেক্ট করার পর আপনাকে "Create my account" এই অপশনে ক্লিক করে পরবর্তী ধাপে যেতে হবে।
আপওয়ার্ক-একাউন্ট-খোলার-নিয়ম

চতুর্থ ধাপ

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কিভাবে আপনাকে ট্র্যাক করবে সে বিষয়টি এ পর্যায়ে এসে ইনক্লুড করতে হবে। অর্থাৎ আপনি যদি আপনার প্রফেশনাল লিংক ডিন একাউন্ট থেকে অথবা ম্যানুয়ালি প্রোফাইল ক্রিয়েট করার জন্য সকল তথ্যগুলো পূরণ করতে চান সে ক্ষেত্রে ৩ অপশন এর মধ্যে যেকোনো একটি অপশন সিলেক্ট করতে হবে। নিচে দেওয়া স্ক্রিনশটে লক্ষ্য করলে দেখবেন লাল বক্সের ভিতরে যে ৩ টি অপশন রয়েছে সে ৩ টি অপশনের যে কোন একটিতে ক্লিক করতে হবে। আমরা সব সময় "Fill out manually" ক্লিক করে তথ্যগুলো পূরণ করব।
আপওয়ার্ক-একাউন্ট-খোলার-নিয়ম

পঞ্চম ধাপ

এভাবে এসে আপনি আপনার কাজের ক্যাটাগরি সিলেক্ট করবেন, কোন বিষয়ে আপনার অভিজ্ঞতা রয়েছে সেগুলো উল্লেখ করবেন। পাশাপাশি আপনি কাজের রেট কেমন রাখবেন অর্থাৎ প্রতি ঘন্টায় কত টাকা চার্জ করবেন সেই ডলারের মাত্রা উল্লেখ করতে হবে। যদি আপনার লেখালেখির অভিজ্ঞতা থাকে তাহলে রাইটিং সম্পর্কিত সকল স্কীলগুলো সিলেক্ট করে দিয়ে দিতে হবে। এরপরে আপনাকে ১০০ ওয়ার্ড এর মধ্যে একটি ডেসক্রিপশন বা বায়ো লিখতে হবে যেখানে আপনার কাজ সম্পর্কিত সকল তথ্য উল্লেখ করতে হবে।
আপওয়ার্ক-একাউন্ট-খোলার-নিয়ম

ষষ্ঠ ধাপ

একাউন্ট খোলার এই ধাপে এসে আপনার প্রোফাইল ক্রিয়েট করার জন্য সকল বিষয়বস্তুগুলো তুলে ধরতে হবে। যেমন আপনার জন্ম তারিখ, দেশ , আপনার ঠিকানা, সিটি সকল কিছু দিয়ে দিতে হবে। অবশ্যই তথ্যগুলো সঠিকভাবে পূরণ করতে হবে যেন কোনরকম ভুল না হয়। কেননা ভুল হলে পরবর্তীতে সাবমিট করার পর আপনার একাউন্ট এপ্রুভ হবে না। নিচে ছবিতে দেওয়া অপশন গুলো ভালো করে তথ্য পূরণ করতে হবে।
আপওয়ার্ক-একাউন্ট-খোলার-নিয়ম

সপ্তম ধাপ

আপওয়ার্ক একাউন্ট খোলার নিয়ম এর অন্তর্গত এ পর্যায়টি হল শেষ পর্যায়। আপনি উপরে বর্ণিত সকল তথ্য ও অথবা ছবিগুলো যদি ভালোভাবে লক্ষ্য করেন এবং পূরণ করতে পারেন তাহলে আপনার কাছে নিচে দেওয়া স্ক্রিনশট এর মত একটি ইন্টারফেজ সামনে আসবে। লক্ষ্য করলে দেখবেন সেখানে লেখা রয়েছে "Submit Profile"। 
এই বাটনটিতে ক্লিক করলে আপনার আপওয়ার্ক মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট খোলার কার্য সম্পন্ন হয়ে যাবে। পর থেকে আপনি কানেক্ট ক্রয় করে বিভিন্ন বিড করার মাধ্যমে ক্লায়েন্ট এর কাছে নিজের তৈরিকিত প্রজেক্ট অথবা সার্ভিস সেল করতে পারবেন।
আপওয়ার্ক-একাউন্ট-খোলার-নিয়ম

শেষের কথা

বন্ধুগণ আমরা আজকে এই আর্টিকেলের একদম শেষ পর্যায়ে চলে এসেছি। আমরা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কি, আপওয়ার্ক একাউন্ট খোলার নিয়ম এবং আপনার মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট খুলবেন যেভাবে বিষয়গুলো পার্ট বাই পার্ট স্ক্রিনশট সহকারে আপনাদেরকে বোঝানোর চেষ্টা করেছি। এরপরেও অ্যাকাউন্ট খোলার সময় যদি আপনাদের কোন রকম সমস্যা হয় তাহলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আমরা আমাদের সর্বোত্তম সাহায্য করার চেষ্টা করব। 

অবশ্যই একজন ফ্রিল্যান্সারে স্বপ্ন থাকে আপনার মার্কেটপ্লেসে টপ রেটেড একটি অ্যাকাউন্ট ক্রিয়েট করার। সে চেষ্টাকে আরো বাস্তবায়ন করার জন্য আমরা আমাদের ওয়েবসাইটে ফ্রিল্যান্সিং এবং অনলাইন ইনকাম সম্পর্কিত বিভিন্ন আর্টিকেল পাবলিশ করে থাকি। আপনি চাইলে আমাদের ওয়েবসাইটটি ঘুরে আসতে পারেন। পাশাপাশি আপনার বন্ধুবান্ধবদের আপওয়ার্ক একাউন্ট খোলার নিয়ম গুলো জানানোর উদ্দেশ্যে আজকের পোস্টটি শেয়ার করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url