সোশ্যাল মিডিয়া কি?- সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি?

প্রিয় পাঠক সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি এবং সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে কিভাবে আপনার ব্যবসাকে সফলতার দিকে এগিয়ে নিয়ে যেতে পারেন এই সম্পর্কে জানতে আমাদের আজকের ব্লগ পোস্টে আপনাদেরকে স্বাগতম জানাচ্ছি। সোশ্যাল মিডিয়া সম্পর্কিত বিভিন্ন ধরনের ব্লগ পোস্ট আমাদের ওয়েবসাইটে পাবলিশ করা হয়েছে। কিন্তু আজকের ব্লগপোস্টে স্পেশাল মিডিয়া মার্কেটিং সম্পর্কিত আরো নতুন নতুন তথ্য আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করব। 
সোশ্যাল-মিডিয়া-মার্কেটিং-কি
এতে করে আপনারা সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি এই সম্পর্কে আরো গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে জানতে পারবেন। সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কিত আরো যে সকল তথ্য আজকের ব্লগপোস্টের মাধ্যমে জানতে পারবেন সেগুলো হচ্ছে- সোশ্যাল মিডিয়া কি, সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলতে কি বুঝায়, সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর কাজ কি, সোশ্যাল মিডিয়া মার্কেটিং জনপ্রিয় কেন, মার্কেটিং এর দিক থেকে জনপ্রিয় কিছু সোশ্যাল মিডিয়া ইত্যাদি।
পোস্ট সূচিপত্র

ভূমিকা

বর্তমানে ডিজিটাল যুগে সোশ্যাল মিডিয়ার প্ল্যাটফর্ম গুলো শুধুমাত্র যোগাযোগের ক্ষেত্রেই ব্যবহৃত হয় না বরং ব্যবসায়ীদের ব্যবসার বিভিন্ন কার্যক্রম সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে। সোশ্যাল মিডিয়া মার্কেটিং হচ্ছে এমন একটি কৌশল যেটির মাধ্যমে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন রকম প্লাটফর্ম ব্যবহার করে বিভিন্ন ব্র্যান্ডের পণ্যগুলোকে গ্রাহকদের নিকট আকর্ষণীয় ভাবে রিপ্রেজেন্ট করা হয়। এতে করে গ্রাহক ও ব্যবসায়ীদের মধ্যে সংযোগ স্থাপন হয়। সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মূল লক্ষ্য হচ্ছে গ্রাহকদের সাথে সরাসরি সংযোগ স্থাপনের মাধ্যমে দীর্ঘমেয়াদী সম্পর্ক গড়ে তোলা যাতে করে গ্রাহকরা সেই ধরনের পণ্য কেনার প্রতি আগ্রহী হয়ে ওঠে। 

ব্যবসাকে সফলভাবে গড়ে তুলতে সোশ্যাল মিডিয়া মার্কেটিং মূল হাতিয়ার হয়ে দাঁড়িয়েছে। সোশ্যাল মিডিয়া মার্কেটিং ব্যবসার ক্ষেত্রে এমন একটি অপরিহার্য অংশ যেটি ব্র্যান্ড সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, বিক্রয় বৃদ্ধি ও গ্রাহকদের সন্তুষ্টির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখে। আমাদের আজকের পোষ্টের মূল আলোচ্য বিষয় হচ্ছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি এবং সোশ্যাল মিডিয়ার প্লাটফর্ম গুলো কিভাবে বিনোদনের পাশাপাশি ব্যবসাকে সম্প্রসারিত করতে সাহায্য করছে এই সম্পর্কে গ্রাহকদের সাথে বিস্তারিত তথ্য শেয়ার করা।

সোশ্যাল মিডিয়া কি

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি এই সম্পর্কে ধারণা লাভ করার পূর্বে সোশ্যাল মিডিয়া কি এই সম্পর্কে আপনাদের জেনে নেওয়া প্রয়োজন। এতে করে সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে জ্ঞান লাভ করতে আপনাদের অনেকটা সুবিধা হবে। সোশ্যাল মিডিয়া হচ্ছে এমন একটি প্লাটফর্ম যেখানে মানুষ একে অপরের সাথে খুব দ্রুত মতামত বিনিময়, তথ্য শেয়ার করা, বিভিন্ন ধরনের কনটেন্ট প্রকাশ করার পাশাপাশি বিভিন্ন ধরনের প্রয়োজনীয় কার্যক্রম সম্পন্ন করতে পারে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের সবচেয়ে সেরা অ্যাপ্লিকেশন গুলো হলো- ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার, টিকটক, ইউটিউব, লিংকডইন, টেলিগ্রাম ইত্যাদি। 
এই অ্যাপ্লিকেশন গুলো সোশ্যাল মিডিয়ায় এতটাই জনপ্রিয় যে এটি ছাড়া মানুষের একটি দিন বেঁচে থাকা সম্ভব নয়। সোশ্যাল মিডিয়ার মূল কাজ হচ্ছে মানুষকে একত্রিত করে সারা বিশ্বের মানুষের মধ্যে তথ্য আদান-প্রদানের সুযোগ করে দেওয়া। এতে করে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা খুব সহজেই তাদের ইলেকট্রিক ডিভাইসে ইন্টারনেট কানেক্ট করে যেকোনো ধরনের বার্তা, ছবি, অডিও, ভিডিও শেয়ার করতে পারে। এগুলো ছাড়াও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বিভিন্ন ধরনের কনটেন্ট তৈরি করা, কনটেন্ট শেয়ার করা, ব্যক্তিগত ব্লগ, ছবি, ভিডিও একে অন্যের সাথে শেয়ার করে বিনোদনমূলক সময় পার করা যায়। 

সোশ্যাল মিডিয়ায় একে অপরের সাথে মিটিং করার জন্য গ্রুপ ও কমিউনিটি গঠন করার সুযোগ রয়েছে এতে করে বিশ্বের যে কোনো স্থানে বসে একে অপরের সঙ্গে কানেক্ট হওয়া সম্ভব। সোশ্যাল মিডিয়া যেমন আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখছে তেমনি এর কিছু খারাপ দিক রয়েছে। অনেক ব্যক্তিরা আছে যারা সোশ্যাল মিডিয়ায় ভুয়া তথ্য শেয়ার করে মানুষকে বিভ্রান্তিতে ফেলে এর ফলে অনেক মানুষের মধ্যে ভয় সৃষ্টি হতে পারে। সোশ্যাল মিডিয়ায় এমন কিছু অসাধু ব্যক্তিরা রয়েছে যারা অন্যের গোপনীয়তা লংঘন করে ব্যক্তিগত তথ্য অনুমতি ছাড়া পাবলিশ করে দেয় এর ফলে বিভিন্ন 

ব্যক্তির গোপনীয়তা ও প্রাইভেসি নষ্ট হয় এবং অনেকেই সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে অস্বস্তি বোধ করে। সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা অনেক সময় মানসিক চাপ ও বিষন্নতার ভুগে থাকেন। কারণ তারা সারাদিনের বেশিরভাগ সময় সোশ্যাল মিডিয়ায় ব্যয় করে থাকে। এতে করে তাদের ব্যক্তিগত জীবনে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয় এবং অতিরিক্ত সময়ের অপব্যবহার হয়ে থাকে। তাই সোশ্যাল মিডিয়া ব্যবহার করার ক্ষেত্রে অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে যাতে করে সোশ্যাল মিডিয়া অতিরিক্ত ব্যবহারের ফলে ব্যক্তিগত, সামাজিক জীবনে ক্ষতিকর প্রভাব না পড়ে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলতে কি বুঝায়

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি এ সম্পর্কে তোমাদের সাথে সংক্ষিপ্ত আলোচনা করেছি। এখন সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলতে কি বুঝায় এ সম্পর্কে বিস্তারিত জানানোর চেষ্টা করব। সোশ্যাল মিডিয়া মার্কেটিং হচ্ছে এমন একটি প্রসেস যেখানে বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করে বিভিন্ন পণ্য, ব্র্যান্ড/ সেবাকে সারা বিশ্বে প্রচার করা হয়। যেহেতু ডিজিটাল যুগে সোশ্যাল মিডিয়া মানুষের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে তাই সোশ্যাল মিডিয়ারকে কাজে লাগিয়ে মানুষ তার 

লক্ষ্যমাত্রা বিভিন্ন গ্রাহকদের কাছে সহজে পৌছে দিতে পারছে। এতে করে ব্যবসা প্রতিষ্ঠান থেকে শুরু করে উদ্যোক্তা পর্যন্ত সবাই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বিভিন্ন পণ্যের মার্কেটিং করে থাকেন। সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মূল উপাদান হলো-

ব্র্যান্ড সচেতনতা

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর অন্যতম প্রধান উদ্দেশ্য হচ্ছে যে কোনো ব্র্যান্ডের ব্যাপারে মানুষের মাঝে সচেতনতা তৈরি করা। যাতে করে মানুষ তার চাহিদা ও প্রয়োজনের উপর ভিত্তি করে প্রয়োজনীয় ব্র্যান্ডের প্রোডাক্টটি ক্রয় করতে পারে এবং এতে করে সে লাভবান হয়। ব্র্যান্ড সম্পর্কে গ্রাহকদের মাঝে সচেতনতা বৃদ্ধি করার জন্য বিভিন্ন পন্য সম্পর্কিত পোস্ট ও বিজ্ঞাপন সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা যেতে পারে।

টার্গেট অডিয়েন্স এনগেজমেন্ট

গ্রাহকদের বয়স, লোকেশন ও আগ্রহের উপর ভিত্তি করে সোশ্যাল মিডিয়ায় পন্য সম্পর্কিত বিজ্ঞাপন সেট করা যেতে পারে। এতে করে গ্রাহকদের কাছে পন্য বা সেবা পৌছানো খুবই সহজ হবে।

কন্টেন্ট ক্রিয়েশন এবং শেয়ারিং

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে কনটেন্ট তৈরি করে পণ্য ও সেবা সম্প্রচার করা। বর্তমানে সোশ্যাল মিডিয়ায় গ্রাহকরা বিভিন্ন ধরনের পণ্য রিলেটেড কন্টেন্ট দেখার প্রতি খুবই আগ্রহী হয়ে উঠেছে এতে করে আপনার কন্টেন্টে গ্রাহকরা ভিজিট করে পন্যসেবা সম্পর্কে পূর্ণ ধারণা পেতে পারবে।

কাস্টমার ফিডব্যাক এবং সাপোর্ট

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে পণ্য বিক্রয় করার পর গ্রাহকরা তাদের ফিডব্যাক শেয়ার করে থাকে। ফিডব্যাক এর পর যদি গ্রাহকরা কোনো ধরনের প্রশ্ন বা অভিযোগ করে থাকে তাহলে সেগুলোর দ্রুত উত্তর দেওয়ার চেষ্টা করতে হবে এবং গ্রাহকদের বিশ্বাস ও আস্থা বজায় রাখার জন্য পন্য সম্পর্কিত সার্ভিস গ্রাহকদের চাহিদার উপর ভিত্তি করে আপডেট করতে হবে।
সোশ্যাল মিডিয়া মার্কেটিং বিভিন্ন ধরনের হয়ে থাকে যেমন-
  • পেইড মার্কেটিং
  • অর্গানিক মার্কেটিং
  • ইনফ্লুয়েন্সার মার্কেটিং

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর কাজ কি

প্রিয় পাঠক আশা করি এতক্ষন যাবত পোস্টটি পড়ার পর সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি এই সম্পর্কে আপনাদের কোনো কনফিউশন নেই। এখন আমরা আলোচনা করব সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর কাজ কি কি। সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর বিভিন্ন ধরনের কাজ রয়েছে তার মধ্যে প্রধান কয়েকটি কাজ সম্পর্কে নিম্নে ব্যাখ্যা করা হলো:
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর প্রথম কাজ হচ্ছে ব্র্যান্ড সম্পর্কে গ্রাহকদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা। ব্র্যান্ড সম্পর্কে গ্রাহকদের মধ্যে সচেতনতা বৃদ্ধির ক্ষেত্রে প্রতিনিয়ত কনটেন্ট পোস্ট করতে হবে। এতে করে গ্রাহকরা সোশ্যাল মিডিয়া ব্যবহার করার মাধ্যমে ব্র্যান্ডের বৈশিষ্ট্য সম্পর্কে জানতে পারবে।
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর অন্যতম কাজ হচ্ছে গ্রাহকদের সাথে সরাসরি সংযোগ স্থাপন করা। কারণ সোশ্যাল মিডিয়ার প্ল্যাটফর্ম গুলো এতটাই ফ্লেক্সিবল যার কারণে গ্রাহকদের সাথে সহজেই ইন্টারেক্টিভ হওয়া যায় এবং গ্রাহকদের পন্য সম্পর্কে কোনো ধরনের প্রশ্ন ও মতামত থাকলে সহজে শেয়ার করতে পারে।
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর যত কাজ রয়েছে তার মধ্যে গুরুত্বপূর্ণ কাজ হলো পণ্যের বিক্রয় বৃদ্ধি করা। কারণ সোশ্যাল মিডিয়া মার্কেটিং প্লাটফর্ম ব্যবহার করেও যদি আপনি পণ্যের বিক্রয় বৃদ্ধি করতে না পারেন তাহলে আপনি ব্যবসায় সফল হতে পারবেন না। তাই সোশ্যাল মিডিয়ার মার্কেটিং করার ক্ষেত্রে ফেসবুক ও instagram এপ্লিকেশনটিকে বেশি প্রাধান্য দিতে হবে কারণ বর্তমানে ফেসবুক ও instagram হচ্ছে সেরা মাধ্যম যেখানে দ্রুত ও সহজ উপায়ে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করা যায়।
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর আরো একটি বিশেষ কাজ রয়েছে সেটি হচ্ছে ব্র্যান্ডের বিশ্বস্ততা বৃদ্ধি করা। গ্রাহকদের মাঝে পন্যসেবা এমনভাবে পৌঁছে দিতে হবে যাতে করে গ্রাহকরা আপনার পণ্য কেনার প্রতি দ্বিতীয়বার আগ্রহী হয়ে ওঠে এবং আপনার পন্য কেনার প্রতি আস্থাশীল হয় এতে করে ব্র্যান্ডের বিশ্বাসযোগ্যতা বৃদ্ধি পায়।
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং এ কাস্টমার সাপোর্ট খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। কাস্টোমার যদি পণ্য বা সেবা সম্পর্কে কোনো ধরনের প্রশ্ন বা মন্তব্য করতে চায় তাহলে সেগুলোর ইনস্ট্যান্ট জবাব দেওয়ার ব্যবস্থা করতে হবে। কারণ কাস্টমারদের সাপোর্ট ছাড়া সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর কাজটিতে সফল হওয়া সম্ভব নয়।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং জনপ্রিয় কেন

প্রিয় পাঠক আমাদের আজকের ব্লগ পোস্টে আপনাদের ভিজিট করার মূল লক্ষ্য হচ্ছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি। তবে এর পাশাপাশি আপনাদেরকে জানতে হবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং জনপ্রিয় কেন? বর্তমান যুগে সোশ্যাল মিডিয়া মার্কেটিং জনপ্রিয় হওয়ার বিশেষ একটি কারণ রয়েছে সেটি হচ্ছে ইন্টারনেটের সহজলভ্যতা এবং সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পাওয়া। বর্তমানে পৃথিবীর এমন কোন স্থান নেই যেখানে ইন্টারনেট পাওয়া যাবে না। ইন্টারনেট দিয়ে আমাদের পুরো বিশ্ব যেন বিস্তৃত হয়ে আছে। 
তাই ইন্টারনেটের সহজলভতার কারণে ঘরে ঘরে ইন্টারনেট কানেক্ট করার সুযোগ রয়েছে এবং ইন্টারনেট কানেক্ট করে আজকাল সবাই সোশ্যাল মিডিয়া ব্যবহারের প্রতি আগ্রহী হয়ে পড়েছে বললেই চলে। এর ফলে বিভিন্ন কোম্পানির মালিকরা এবং ব্যবসায়ীরা তাদের প্রতিষ্ঠানের সমস্ত কাজ সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সম্পন্ন করতে চায়। যাতে করে তাদের ব্যবসা দ্রুত সম্প্রচার হতে পারে। সোশ্যাল মিডিয়া মার্কেটিং যেহেতু জনপ্রিয় একটি মাধ্যম তাই কোম্পানি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মার্কেটিং কাজটি সম্পন্ন করে থাকে। সোশ্যাল মিডিয়া মার্কেটিং জনপ্রিয় হওয়ার বেশ কয়েকটি কারণ নিম্নে পয়েন্ট করে দেওয়া হলো:
  • বিশাল গ্রাহক বৃদ্ধি
  • কম খরচে মার্কেটিং
  • সরাসরি গ্রাহক সংযোগ
  • বৈশ্বিক নাগাল
  • ডেটা বিশ্লেষণ
  • ব্র্যান্ড সচেতন বৃদ্ধি

মার্কেটিং এর দিক থেকে জনপ্রিয় কিছু সোশ্যাল মিডিয়া

মার্কেটিং কাজ করার জন্য যতগুলো প্ল্যাটফর্ম রয়েছে তার মধ্যে সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। কারণ বর্তমানে অন্যান্য প্ল্যাটফর্মের তুলনায় মানুষজন সোশ্যাল মিডিয়ায় বেশি পরিমাণে একটিভ থাকে। যার কারণে সোশ্যাল মিডিয়ার অবদানে মার্কেটিং কাজটি সুষ্ঠু ও সহজ ভাবে করা সম্ভব হয়ে উঠেছে। মার্কেটিং এর দিক থেকে জনপ্রিয় কিছু সোশ্যাল মিডিয়া সাইটের নাম দেয়া হলো:
  • ফেসবুক
  • মেসেঞ্জার
  • ইনস্টাগ্রাম
  • টুইটার
  • টিকটক
  • লিংকড ইন
  • ইউটিউব

লেখকের শেষকথা

প্রিয় পাঠক এতক্ষণ যাবৎ আমরা সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি এবং সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে কিভাবে ব্যবসায় সফলতা অর্জন করা যায় এই সংক্রান্ত যাবতীয় তথ্য আপনাদের সাথে শেয়ার করেছি। আপনাদের মধ্যে যারা সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে খুবই ইচ্ছুক তারা অনলাইন এবং অফলাইনে সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের কোর্সগুলোতে ভর্তি হয়ে কিভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এ সফল হওয়া যায় এই সম্পর্কে কোর্স করতে পারেন। 

আপনাদের পরিচিত আত্মীয়-স্বজন ও বন্ধুবান্ধবের মধ্যে কেউ যদি জানতে চায় সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি তাহলে তাদের সাথে আমাদের আজকের ব্লগ পোস্টটি শেয়ার করতে ভুলবেন না। প্রিয় পাঠক আজকের ব্লগ পোস্টটি এখানেই শেষ করছি! সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি এই সংক্রান্ত যদি আপনাদের কোনো প্রশ্ন থাকে তাহলে আমাদের কমেন্ট বক্সে শেয়ার করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url