বাংলাদেশের সবচেয়ে বড় ইউটিউবার কে-পৃথিবীর সবচেয়ে বড় ইউটিউবার কে

পৃথিবীর সবচেয়ে বড় ইউটিউবার কে সম্পর্কে কি আপনি জানতে চাচ্ছেন। তাহলে আমি বলব আপনি সঠিক জায়গাতেই এসেছেন। আমরা প্রতিনিয়ত ইউটিউব এর সঙ্গে ওতপ্রত ভাবে জড়িত। ইউটিউব নিয়ে আমাদের জানার আগ্রহের কোনরকম কমতি নেই। সেই আগ্রহের চাহিদার বিষয়টিকে মাথায় রেখে আজকে আমরা পৃথিবীর সবচেয়ে বড় ইউটিউবার কে সেটা জানতে চলেছি। 
পৃথিবীর-সবচেয়ে-বড়-ইউটিউবার-কে
আজকে আর্টিকেলের মাধ্যমে টাইটেল এর বিষয়বস্তু বাদেও আরো যে সকল বিষয় সম্পর্কে জানতে পারবেন সেগুলো হলো বাংলাদেশের সবচেয়ে বড় ইউটিউবার কে, বিশ্বের সবচেয়ে বড় ইউটিউবার কে, পৃথিবীর সবচেয়ে বড় ইউটিউব চ্যানেল কোনটি এবং পৃথিবীর সবচেয়ে ধনী ইউটিউবার সম্পর্কে। সুতরাং পৃথিবীর সবচেয়ে বড় ইউটিউবার কে এবং ইউটিউব সংক্রান্ত আরো বিস্তারিত বিষয়বস্তু জানার জন্য অবশ্যই আর্টিকেলের শেষ পর্যন্ত থাকুন।
পোস্ট সূচিপত্র

ভূমিকা

ইউটিউব মূলত সান ব্রুনো ক্যালিফোর্নিয়া ভিত্তিক একটি অনলাইন ভিডিও প্ল্যাটফর্ম যা সেবার মাধ্যমে হিসেবে এবং সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে ২০০৫ সালের ফেব্রুয়ারিতে প্রকাশিত হয়েছিল। সময়ের সাথে সাথে ২০২৪ সালে এসে ইউটিউব একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম এ পরিণত হয়েছে। বর্তমান সময়ে ইউটিউব ব্যাতিত কেউই স্মার্টফোন চালনা করে না। দিনের শুরুতে নিউজ থেকে রাতে ঘুমাতে যাওয়া পর্যন্ত কোন না কোন ভাবে আমরা ইউটিউবের ভিডিও দেখে থাকি। সাম্প্রতিক সময়ে যতরকম ঘটনা ঘটে থাকে সবকিছুই ইউটিউবে পাওয়া যায়। পাশাপাশি পড়াশোনা থেকে শুরু করে যে কোন বিষয়ের সমাধান খুঁজতে ইউটিউব এর ভূমিকা অপরিসীম। 
কেউ যদি ফ্রিল্যান্সিং করে অনলাইনে কাজ করতে চায় সেক্ষেত্রেও ইউটিউব এর ভরসা করতে হয়। কেননা প্ল্যাটফর্মটিতে ব্যাপক পরিমাণ টিউটোরিয়াল থাকে যার শুধুমাত্র ফ্রিল্যান্সিং নয় যে কোন বিষয় শেখার ক্ষেত্রে অঙ্গাভঙ্গি ভূমিকা রাখে। যদিও বর্তমানে ইউটিউবের মালিক হিসেবে গুগলকে গণ্য করা হয়। অর্থাৎ গুগল কর্তৃপক্ষ ২০০৬ সালের অক্টোবর মাসে ইউটিউব কে ১.৬৫ বিলিয়ন মার্কিন ডলারে ক্রয় করেছিল। আমরা ইউটিউবে যেসকল ভিডিও দেখি সেগুলো কোন না কোন চ্যানেল এর মাধ্যমে পরিচালিত হয়ে থাকে। মূলত সেই চ্যানেলগুলোর মালিক ইউটিউব নিজে নয়। চ্যানেলের মালিক একজন থাকে এবং সে তার ক্রিয়েটিভিটি অনুযায়ী ভিডিও ইউটিউবে আপলোড করে। 

ভিডিওর ভিউ অনুযায়ী ইউটিউব কর্তৃপক্ষ google এডসেন্সের মাধ্যমে নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করে। যারা ইউটিউবে এ ধরনের ভিডিও নির্মাণ করে তাদেরকে ইউটিউবার বলা হয়। যারা ইউটিউবিং করে পাশাপাশি ইউটিউবে ভিডিও দেখে তাদের মনে সাধারণ একটি প্রশ্ন আসতে পারে তাহলে পৃথিবীর সবচেয়ে বড় ইউটিউবার কে এবং বাংলাদেশের সবচেয়ে বড় ইউটিউবার কে। বিষয়টি একটু বিশ্লেষণ করলে সঠিক উত্তরটি পাওয়া যাবে। চলুন তাহলে সর্বপ্রথমে পৃথিবীর মধ্যে সবচেয়ে বড় ইউটিউবার কাকে বলা হচ্ছে সে বিষয়ে জানার চেষ্টা করব।

পৃথিবীর সবচেয়ে বড় ইউটিউবার কে

অনেকের মতে পৃথিবীর সবচেয়ে বড় ইউটিউবার হল T-Series। কিন্তু বিষয়টি এমন নয়। T-Series মূলত একটি কোম্পানি সে কোনোভাবেই একটি ইউটিউবার এর তালিকাতে পড়বেনা। পাশাপাশি কোম্পানিটির মালিক সে নিজে ভিডিও কনটেইন তৈরি করে না। তারা মূলত ক্রিয়েটকৃত গানগুলো ক্রয় করে তাদের ইউটিউব চ্যানেলে পাবলিশ করে। একজন ইউটিউবার হতে হলে অবশ্যই নিজে কন্টেন্ট ক্রিয়েটর হতে হবে। তাহলে এই শর্ত অনুযায়ী উক্ত কোম্পানিটি ইউটিউবার এর আন্ডারে পড়বে না। তবে ইউটিউব জগতে সবচেয়ে বড় চ্যানেলের তালিকাতে তার নাম আসতে পারে। পূর্বে পিউটিপাইকে বিশ্বের সবচেয়ে বড় ইউটিউবার বলা হলেও তাকে ছাড়িয়ে বর্তমানে এক নম্বর কন্টেন্ট ক্রিকেটার এবং পৃথিবীর সবচেয়ে বড় ইউটিউবার হিসেবে ধরা হয় “জিমি ডোনাল্ডসন” কে। 

তার চ্যানেলের নাম হলো “Mr. Beast” বর্তমানে তার চ্যানেলে সাবস্ক্রাইব এর সংখ্যা ৩১৩ মিলিয়ন। এই আর্টিকেলটি পাবলিশ হওয়ার পর এ সংখ্যাটি আর থাকবে না। কেননা তার চ্যানেলে মিনিটে মিনিটে সাবস্ক্রাইবারের সংখ্যা বৃদ্ধি হয়। তার চ্যানেলটিতে বর্তমানে ৮১২ টি ভিডিও পাবলিশ করা হয়েছে। শুধুমাত্র “জিমি ডোনাল্ডসন” “Mr. Beast” এই চ্যানেলটি ক্রিয়েট করে ক্ষান্ত হননি। তার আরো অনেকগুলো চ্যানেল আছে যেগুলোতে মিলিয়ন মিলিয়ন ভিউ সাথে মিলিয়ন সাবস্ক্রাইবার যুক্ত হয়েছে। আর এ কারণেই পৃথিবীর সবচেয়ে বড় ইউটিউবার কে এই তালিকাতে তার নাম সর্বপ্রথমে বলা হয়। শুধুমাত্র ইউটিউব ইন করেই বসে যাননি মিস্টার বিস্ট। 

ইউটিউবের পাশাপাশি তিনি বিভিন্ন প্রতিটি প্লাটফর্ম যেমন Netflix এ বিভিন্ন রকম শো তৈরি করে থাকেন। ঠিক তেমনি ২০২১ সালে তিনি পুনরায় নির্মাণ করেছিলেন “স্কুইড গেম”। ২০২২ সালে তিনি একটি প্রতিযোগিতায় একজন ফ্যানকে ৫ লক্ষ ডলার পুরস্কার দিয়ে রাতারাতি ব্যাপকভাবে ভাইরাল হয়েছিলেন। মূলত প্রতিযোগিতাটি “উইল ওয়ানকা” এবং “চকলেট ফ্যাক্টরির” মাধ্যমে অনুপ্রাণিত একটি প্রতিযোগিতা হিসেবে গণ্য করা হয়। নিচে পৃথিবীর সবচেয়ে বড় ইউটিউবার কে এই বিষয়টি আরো পরিষ্কার হওয়ার জন্য জিমি ডোনাল্ডসন এর Mr. Beast সহ আরো চারটি চ্যানেলের নাম এবং সাবস্ক্রাইবার সংখ্যা উল্লেখ করা হলো।

      চ্যানেলের নাম

        ভিডিওর সংখ্যা

      সাবস্ক্রাইবার সংখ্যা

        Mr. Beast 

              ৮১২

          ৩১৩ মিলিয়ন

      Mr. Beast 2

              ১১৬

          ৪৫.৫ মিলিয়ন

    Mr. Beast Gaming

              ১৪১

          ৪৫.২ মিলিয়ন

      Beast React

              ২৩৮

          ৩৪.৬ মিলিয়ন

  Beast Philanthropy

              ৪৭

          ৩৬.১ মিলিয়ন

উপরে বর্ণনাকিত তথ্যগুলো ২০২৪ সালের ৫ ই সেপ্টেম্বর পর্যন্ত বহাল থাকবে। এরপরে সাবস্ক্রাইবার এবং ভিডিও সংখ্যা বেড়ে যাবে আর এটাই হল মিস্টার বিস্টের টুইস্ট।

বাংলাদেশের সবচেয়ে বড় ইউটিউবার কে

বাংলাদেশের মধ্যে বহুল একটি জিজ্ঞাসিত প্রশ্ন হল বাংলাদেশের সবচেয়ে বড় ইউটিউবার কে? বর্তমান সময়ে বিশ্বের প্রত্যেকটি দেশে যেমন ইউটিউবার খুঁজে পাওয়া যাবে। ঠিক তেমনি বাংলাদেশেও প্রচুর পরিমাণে ইউটিউব কন্টেন্ট ক্রিকেটার রয়েছে। অনেকেই বাংলাদেশের সবচেয়ে বড় ইউটিউবার হিসেবে “তৌহিদ আফ্রিদি” কে উল্লেখ করে থাকেন। আমি নিজেও বিভিন্ন রকম শর্ট ভিডিও এবং আর্টিকেলে তৌহিদ আফ্রিদি এর নাম উল্লেখ করা রয়েছে এরকম দেখেছি। কিন্তু আপনারা জেনে অবাক হবেন যে বিষয়টি একদম পুরোপুরি সত্য নয় এবং ভুল। মূলত কিছু কনটেন্ট ক্রিয়েটর রয়েছে যারা তাদের পেজে রিচ বাড়ানো এবং ভিডিওতে ভিউ বাড়ানোর জন্য এরকম তথ্য ছড়াতে থাকে। 
সাবস্ক্রাইব আর এর হিসেব অনুযায়ী যেহেতু ইউটিউবার বড় এবং ছোট নির্বাচন করা হয় সেক্ষেত্রে তৌহিদ আফ্রিদি থেকেও আরো অনেক সাবস্ক্রাইবার রয়েছে এরকম ইউটিউবার এবং চ্যানেল বাংলাদেশে বিদ্যমান। বর্তমানে বাংলাদেশের সবচেয়ে বড় ইউটিউবার কে এই প্রশ্নতে সবার প্রথমে “Rakib Hossain” এর নাম সর্বপ্রথমে চলে আসবে। তবে বলে রাখা ভালো যে উক্ত চ্যানেলটি বাদেও আরো দুটি চ্যানেল রয়েছে যারা রাকিব হোসেনের চাইতেও বেশি সাবস্ক্রাইবারের মালিক। কিন্তু “Rakib Hossain” নিজে কন্টেন্ট ক্রিয়েট করে থাকেন কিন্তু অন্য আরও যে দুটি চ্যানেলের কথা বলা হচ্ছে তারা মূলত ফেস রিভিল করে ভিডিও তৈরি করেনা, এই পরিপেক্ষিতে আমরা “Rakib Hossain” কে এক নম্বর জায়গা দিয়ে দিচ্ছি। 

বর্তমানে উক্ত চ্যানেলটিতে সাবস্ক্রাইবার রয়েছে ১৬.৬ মিলিয়ন ( ২০২৪ তারিখের ৫ সেপ্টেম্বর পর্যন্ত) এবং ভিডিও রয়েছে ৫৩৮টি। “Rakib Hossain” ভাই মূলত শর্ট ভিডিও এবং ফানি ভিডিও করার পাশাপাশি ভ্লগিং ভিডিও করে থাকেন। আমরা যে আরও দুটি চ্যানেল এর কথা বলেছিলাম সেই চ্যানেলের নাম সহ “Rakib Hossain” ভাইয়ের চ্যানেলের বিস্তারিত নিচে দেওয়া হল। তবে আমরা ইউটিউবের তাদের সাবস্ক্রাইবার এবং ভিডিও এর সংখ্যার উপর ভিত্তি করে পৃথিবীর সবচেয়ে বড় ইউটিউবার কে এবং বাংলাদেশের সবচেয়ে বড় ইউটিউবার কে এ বিষয়টি নিয়ে তালিকা তৈরি করার চেষ্টা করেছি। সাবস্ক্রাইবার এবং ভিডিও এর সংখ্যা যেকোনো সময় পরিবর্তন হবে। শুধুমাত্র ২০২৪ সালের ৫ সেপ্টেম্বর পর্যন্ত যে সকল তথ্য পাওয়া গিয়েছে সে অনুযায়ী তালিকা তৈরি করার চেষ্টা করা হলো।

      চ্যানেলের নাম

        ভিডিওর সংখ্যা

      সাবস্ক্রাইবার সংখ্যা

Tonni art and craft

              ১.৫k

          ১৭.১ মিলিয়ন

Farjana Drawing Academy

              ১.৫k

          ১৪.৭ মিলিয়ন

Rakib Hossain

              ৫৩৮

          ১৬.৬ মিলিয়ন

এশিয়ার সবচেয়ে বড় ইউটিউবার কে

আমরা এ পর্যন্ত পৃথিবীর সবচেয়ে বড় ইউটিউবার কে এবং বাংলাদেশের সবচেয়ে বড় ইউটিউবার কে সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারলাম। চলুন তাহলে এবার এশিয়ার সবচেয়ে বড় ইউটিউবার কে সেটিও জেনে নেব। গোটা এশিয়া মহাদেশের মধ্যে এক নম্বর ইউটিউবার বা এশিয়ার সবচেয়ে বড় ইউটিউবার কে এই প্রশ্নতে সর্বপ্রথমে নাম চলে আসবে “Carryminati” বা অজেয় নগর। মূলত তার নাম অজেয় নগর এবং তার চ্যানেলের নাম “Carryminati”। তবে তাকে সকলে ক্যারি মিনাটি বলেই চেনে। অজয় নগর ১৯৯৯ সালের ১২ জুন ভারতের ফরিদাবাদে জন্মগ্রহণ করেন। 

ব্যক্তিগতভাবে আমারও একজন পছন্দের ইউটিউবার ক্যারি মিনাটি যিনি ভারত সহ গোটা এশিয়া এমনকি পুরো বিশ্বে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছেন। অজেয় নগর বা ক্যারি মিনাটি সাধারণত রোস্টিং ভিডিও তৈরি করে আলোচনা এসেছেন। পাশাপাশি ২০১৮ সালের ৬ অগাস্ট প্যারিসে টম ক্রুজ এর সাথে একটি মিটিং ভিডিও আপলোড করে সকলের কাছে ব্যাপকভাবে জনপ্রিয়তার শীর্ষে উঠে যান। ক্যারি মিনাটি একজন ইউটিউবার, স্টিমার এবং রেপার হিসেবে খুব নাম কামিয়েছেন। ২০২৪ সালের ৫ সেপ্টেম্বর পর্যন্ত ক্যারি মিনাটির সাবস্ক্রাইবার সংখ্যা ৪৩.১ মিলিয়ন এবং ভিডিও সংখ্যা ১৯৯টি।

পৃথিবীর সবচেয়ে বড় ইউটিউব চ্যানেল কোনটি

পৃথিবীর সবচেয়ে বড় ইউটিউব চ্যানেল কোনটি এই প্রশ্নতে সর্বপ্রথম নাম চলে আসবে T-Series এর। T-Series ইউটিউব চ্যানেলটি ২০০৬ সালের ১৩ মার্চ প্রথম তাদের যাত্রা শুরু করে। সেই সময় ইউটিউব এত জনপ্রিয়তা ছিল না এবং সকলে সেটা ব্যবহার করতে পারত না। বর্তমানে সকলের হাতে স্মার্টফোন পৌঁছে যাওয়ার পর চ্যানেলটি এক নম্বর স্থানে পৌঁছে গেছে এর কারণ হিসেবে সাবস্ক্রাইবার এবং ভিডিওর সংখ্যাকে ধরা হয়ে থাকে। মূলত চ্যানেলটির সাবস্ক্রাইবার সংখ্যা ২৭৩ মিলিয়ন এবং ভিডিও সংখ্যা ২১ হাজারের বেশি। 
T-Series চ্যানেল সাধারণত হিন্দি গান, বলিউড গান, হলিউড গান, তামিল গান, ব্রান্ডের গান সহ টিভি সিরিজের বিভিন্ন ধরনের গান আপলোড করে থাকে। T-Series চ্যানেলটির একটি ভিডিওতে সর্বোচ্চ ভিউ হল ১.৬ বিলিয়ন। পাশাপাশি আরও কিছু মিউজিক ভিডিও রয়েছে যেগুলোতে ১ বিলিয়ন এর উপরে ভিউ এসেছে। পৃথিবীর সবচেয়ে বড় ইউটিউব চ্যানেল কোনটি এই তালিকাতে T-Series কে আনার অন্যতম আরেকটি কারণ হলো এর মাসিক আয়। সঠিকভাবে তাদের বাসিকায় বলা না গেলেও আনুমানিক তাদের মাসিক আয় $৮০০k- $১২M। এই আইটি সাধারণত গুগল এডসেন্স তাদের প্রদান করে থাকে।

পৃথিবীর সবচেয়ে ধনী ইউটিউবার কে

আমরা এই পর্যন্ত পৃথিবীর সবচেয়ে বড় ইউটিউবার কে এবং বাংলাদেশের সবচেয়ে বড় ইউটিউবার কে সম্পর্কে জানতে পারলাম। চলুন তাহলে এবার পৃথিবীর সবচেয়ে ধনী ইউটিউবার কে সে বিষয়টিও জেনে নিব। আমরা ইতিমধ্যে পৃথিবীর সবচেয়ে বড় ইউটিউবার এর তালিকায় “জিমি ডোনাল্ডসন” কে রেখেছিলাম। তাকে এক নম্বরে রাখার পিছনে শুধুমাত্র সাবস্ক্রাইবার কিংবা ভিডিও সংখ্যা নয়। বিশ্বে ইউটিউবারদের মধ্যে সবচেয়ে বেশি টাকা আয় করে থাকেন জিমি ডোনাল্ডসন। ২০২১ সালের একটি তথ্য অনুযায়ী ইউটিউব থেকে আয় করেছিলেন ৫ কোটি ৪০ লাখ ডলার। যা বাংলা টাকায় কনভার্ট করলে দাঁড়াবে ৪৩৬ কোটি টাকা। তাহলে হিসাবটি দেখে বোঝা যাচ্ছে পৃথিবীর সবচেয়ে ধনী ইউটিউবার “জিমি ডোনাল্ডসন”।

শেষ কথা

প্রিয় বন্ধুগণ আমরা আজকে এই আর্টিকেলের মাধ্যমে ইউটিউব সংক্রান্ত বিষয় এবং পৃথিবীর সবচেয়ে বড় ইউটিউবার কে সেটি জানতে পেরেছি। পাশাপাশি বাংলাদেশের সবচেয়ে বড় ইউটিউবার কে এ বিষয়টি নিয়ে যে কনফিউশন ছিল আশা করি সেটি আর নেই। আমাদের আজকের আর্টিকেলের বিষয়বস্তু আপনাদের কাছে কেমন লাগলো সেটি আমাদের মন্তব্য বক্সে জানাতে ভুলবেন না। পাশাপাশি আজকের এই মজাদার এবং গুরুত্বপূর্ণ তথ্যগুলো আপনাদের বন্ধুবান্ধবদের সাথে অবশ্যই শেয়ার করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url