অনলাইন মার্কেটিং সাইট এবং অনলাইন মার্কেটিং কৌশল গুলো জানুন

সময়ের সাথে পাল্লা দিয়ে বিশ্বের প্রত্যেকটি দেশ এখন অনলাইন মার্কেটিং এর দিকে অগ্রসর হয়েছে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই ব্যবসায়ীরা নতুন অবস্থায় অনলাইন মার্কেটিং কৌশল সম্পর্কে অবগত না হওয়ার পর-পেক্ষিতে অনলাইন প্লাটফর্মে খুব একটা সফলতা অর্জন করতে পারে না। একজন ব্যক্তি অফলাইনে তার প্রোডাক্ট সেল করার পাশাপাশি অনলাইনেও সেল করার চেষ্টা করে কিন্তু অভিজ্ঞতা এবং সঠিক অডিয়েন্সের কাছে তার প্রোডাক্ট অথবা সার্ভিস না পৌঁছানোর জন্য অনলাইন মার্কেটিং আর হয়ে ওঠেনা। 
অনলাইন-মার্কেটিং-কৌশল
চলুন তাহলে আজকে এই আর্টিকেলের মাধ্যমে অনলাইন মার্কেটিং কৌশল সম্পর্কে সম্পূর্ণভাবে জেনে নেওয়া যাক। আজকে এই আর্টিকেলে আলোচ্য বিষয়টি বাদেও আরো যে সকল বিষয় সম্পর্কে জানতে পারবেন সেগুলো হলো অনলাইন মার্কেটিং কি এবং অনলাইন মার্কেটিং সাইট সম্পর্কে। সুতরাং অনলাইন মার্কেটিং এর সুবিধা এবং অনলাইন মার্কেটিং কৌশল সম্পর্কে জানতে হলে অবশ্যই আর্টিকেলের শেষ পর্যন্ত পড়ুন।
পোস্ট সূচিপত্র

অনলাইন মার্কেটিং কি

অনলাইন মার্কেটিং হল ইন্টারনেটের মাধ্যমে পণ্য অথবা সেবার প্রচার প্রচারণার একটি মাধ্যম। অনলাইন মার্কেটিং সাধারণত ওয়েবসাইট, ইমেইল মার্কেটিং, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, অনলাইন বিজ্ঞাপন, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO), পে পার ক্লিক(PPC) ইত্যাদি উপকরণ ব্যবহার করে প্রোডাক্টের সেল অথবা প্রচার প্রচারণার বিষয়টি নিশ্চিত করা হয়ে থাকে। অফলাইনে মার্কেটিং করার সময় যেমন কাস্টমারদের কাছে ঘুরে ঘুরে পণ্য বিক্রি করতে হয়। কিন্তু অনলাইনে প্রোডাক্ট বিক্রি করার জন্য কাস্টমারের কাছে যাওয়ার প্রয়োজন পড়ে না। 
বর্তমানে অনলাইন মার্কেটিং এর অভ্যন্তরে ফেসবুক মার্কেটিং সবচেয়ে বেশি জনপ্রিয় হয়ে উঠেছে। ফেসবুক মার্কেটিং কি এবং মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং সম্পর্কে জানতে হলে এখানে ক্লিক করুন। অনেকে মনে করেন অনলাইনে মার্কেটিং করা বা অনলাইনে প্রোডাক্ট সেল করা খুব সহজ একটি কাজ। কিন্তু বিষয়টি এমন নয়। বর্তমানে প্রতিযোগিতার যুগে এসে অনলাইনেও প্রতিযোগির সংখ্যা নেহাত কম নয়। আপনি যদি একটি বিজনেস করার পর অনলাইন মার্কেটিং সাইট থেকে মুনাফা লাভ করতে না পারেন তাহলে সেই বিজনেস না করাই ভালো। 

ঠিক তেমনি আপনি যদি অনলাইন মার্কেটিং কৌশল ব্যবহার করতে না জানেন তাহলে ফেসবুক মার্কেটিং, গুগোল মার্কেটিং কোন সেক্টর থেকেই আপনি সফলতা অর্জন করতে পারবেন না। এজন্য আমাদেরকে অনলাইন মার্কেটিং সম্পর্কে প্রথমে রিসার্চ করতে হবে এবং এর কলাকৌশল সম্পর্কে জানার পর কেবলমাত্র অনলাইন বিজনেসে নামা উচিত।

অনলাইন মার্কেটিং কৌশল

অনেকে অনলাইন মার্কেটিং বিভিন্নভাবে পরিচালিত করে থাকে। একেক জনের মার্কেটিং কৌশল এক এক রকম হতে পারে। বিশেষ করে বর্তমান সময়ে যারা অনলাইন মার্কেটিং নিয়ে কাজ করেন তারা বেশিরভাগ ক্ষেত্রে ফেসবুক মার্কেটিং কে বেশি গুরুত্ব দিয়ে থাকেন। ফেসবুকের পাশাপাশি গুগল এড ক্যাম্পেইন রান করেও ব্যাপক আকারে অনলাইনে পণ্য সেল অথবা প্রচার-প্রচারণা করা যায়। আপনি যে পদ্ধতি অবলম্বন করেন না কেন আমাদের মূল টার্গেট হলো অন্য সেল করা এবং সেখান থেকে মুনাফা সংগ্রহ করা। 

পাশাপাশি খেয়াল রাখতে হবে যেন অল্প সময়ে আপনি প্রোডাক্ট গুলো সেল করতে পারেন এবং সেখান থেকে লভ্যাংশ কালেক্ট করতে পারেন। অনেকে সোশ্যাল মিডিয়ার পাশাপাশি নিজস্ব ই-কমার্স ওয়েবসাইট থেকেও প্রোডাক্ট সেল করে থাকে। নিজস্ব ওয়েবসাইট থেকে প্রোডাক্ট ফেল করতে হলে অবশ্যই ওয়েবসাইট পরিচালনা এবং SEO সম্পর্কে সম্পূর্ণ ধারণা রাখতে হয়। চলুন তাহলে এবার অনলাইন মার্কেটিং কৌশল সম্পর্কে কোন কোন বিষয়ে আমাদের জানা উচিত সেগুলো নিচে তুলে ধরা হলো। 

তবে এখানে আমরা আমাদের পূর্ব অভিজ্ঞতা এবং আইডিয়া কে কাজে লাগিয়ে তথ্যগুলো দেওয়ার চেষ্টা করেছি। আপনারা আপনাদের মত মার্কেটিং করার কৌশল গুলো বিভিন্নভাবে এপ্লাই করতে পারেন।

ওয়েব সাইট এবং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO)

অনলাইন মার্কেটিং বা ডিজিটাল মার্কেটিং এর প্রধান অংশ হল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন অথবা এসইও হচ্ছে এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে যেকোনো ওয়েবসাইট গুগলের হার তালিকায় সর্বপ্রথমে চলে আসে। আর যেই ওয়েবসাইট সবার প্রথমে থাকে সেই ওয়েবসাইট থেকে প্রোডাক্ট বিক্রি হওয়ার পাশাপাশি প্রচার হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। প্রতিদিন বিশ্বে লক্ষ লক্ষ ওয়েবসাইট তৈরি হচ্ছে এবং সাথে কনটেন্ট ও পাবলিশ হচ্ছে। 

সেক্ষেত্রে অবশ্যই একজন  মার্কেটার এর মার্কেটিং কৌশল গুলো খুব ভালো মতো এপ্লাই করতে হয়। যার মধ্যে অন্যতম বিষয় হলো ওয়েবসাইটকে ভালো মতো এসইও করা। কেননা লক্ষ লক্ষ ওয়েবসাইটের ভিড়ে গুগল আপনাকে ঠিক তখনই সার্চ লিস্ট এর উপরে নিয়ে আসবে যখন আপনার এসইও বা ফাইটগুলোকে অপটিমাইজ করা ঠিক থাকবে। সাধারণত ৩ ভাবে হয়ে থাকে সেগুলো হলো। On Page SEO, Off Page SEO এবং Technical SEO।

কনটেন্ট এবং মার্কেটিং বৃদ্ধির কৌশল

মার্কেটিং বৃদ্ধির কৌশল হিসেবে অন্যতম একটি বিষয় হলো কন্টেন্ট মার্কেটিং করা। আপনি যদি অনলাইনে সাকসেসফুল হতে চান তাহলে অনলাইন মার্কেটিং সাইট এবং কনটেন্ট মার্কেটিং এর কোন বিকল্প নেই। পাশাপাশি অনলাইন থেকে নতুন লিড জেনারেট করার জন্য কনটেন্ট মার্কেটিং অন্যতম একটি উপায় হিসেবে বিবেচিত। সাধারণত Infographic, ব্লগ পোস্ট, ই-বুক এবং অন্যান্য মূল বিষয়বস্তুর সাথে কন্টেন্ট মার্কেটিং সম্পূর্ণভাবে জড়িত। আপনার পন্য অথবা সার্ভিস সম্পর্কে খুব সহজভাবে বোঝানোর জন্য।

ভালো মানের ফটোশুট এবং পন্যের ভিডিওগুলো ভিজুয়াল ইফেক্টের সাহায্যে কনটেন্টের সাহায্য নেওয়া যেতেই পারে। কেননা অনলাইনে মার্কেটিং বৃদ্ধি করার জন্য কনটেন্ট সবচেয়ে বেশি ফলপ্রসূ হিসেবে উল্লেখ করা হয়ে থাকে। ব্যবসার ভাববূর্তি ধরে রাখা থেকে শুরু করে ব্যবসা বৃদ্ধি এবং যেকোনো পদ্ধতির চাইতে Content Marketing অনেক বেশি কার্যকর। তবে একজন মার্কেটারকে কনটেন্ট মার্কেটিং করতে হলে অবশ্যই সে সম্পর্কে দক্ষতা অর্জন করা প্রয়োজন। ভালো মানের কনটেন্ট নির্মাণ করতে না পারলে সেটি অডিয়েন্সের কাছে গেলে আকর্ষণ বোধ হবে না এবং সেই কন্টেন্টের কোন মূল্য থাকবে না।

(PPC) পে পার ক্লিক বা পিপিসি বিজ্ঞাপন

সাধারণত পেপার ক্লিক হল সার্চ ইঞ্জিনকে টাকা প্রদান করে সার্চ রেজাল্টে সর্ব প্রথমে চলে যাওয়া। বিভিন্ন এড ক্যাম্পেইন পরিচালনা করে সেখানে নির্দিষ্ট পরিমাণ অর্থ বিনিয়োগ করলে সার্চ ইঞ্জিনের তালিকায় শীর্ষে যাওয়া যায়। আর এটিও অনলাইন মার্কেটিং কৌশল এর আওতায় খুব ভালো একটি পদ্ধতি। আপনি আপনার নির্দিষ্ট কি ওয়ার্ড কে সার্চ ইঞ্জিনের স্পনসার লিংকগুলোতে বসানোর জন্য বিড করতে পারবেন। এ ধরনের ক্যাম্পেইন পরিচালনা করলে যে কিওয়ার্ড দিয়ে সার্চ করা হবে।
সেই কিওয়ার্ড অনুযায়ী আপনার ওয়েবসাইট সর্ব প্রথমে শো করবে। অনলাইন marketing side এর আওতায় পিপিসি এড্ডের আরো একটি সুবিধা হল বিজ্ঞাপন গুলি লাইভে যেতে খুব বেশি সময় নেয় না। মুহূর্তের মধ্যে প্রাসঙ্গিক এবং টার্গেটেড অডিয়েন্সের তথ্য পাওয়া শুরু হয়ে যায়।

অনলাইন মার্কেটিং সাইট

আমরা আর্টিকেলে শুরুতেই বলেছিলাম অনেক মার্কেটার রয়েছে। যারা ডিজিটাল মার্কেটিং এর অংশ হিসেবে এসইও, পিপিসি অ্যাড বাদেও আরো কিছু পন্থা অবলম্বন করে যার মাধ্যমে অনলাইন মার্কেটিং এ সফলতা অর্জন করা সম্ভব হয়। মূলত অনলাইন মার্কেটিং করার জন্য অনেকেই অনেক রকম পথ বেছে নিয়ে থাকে। তবে বর্তমান সময়ে কিছু অনলাইন সাইট রয়েছে যেগুলোর মাধ্যমে পেইড এবং ফ্রি দুইটি মেথডেই ব্যবসা কার্যক্রম পরিচালনা করা যায়। 

বন্ধুগণ অনলাইন মার্কেটিং বিষয়টি একটি জটিল প্রক্রিয়া। এখানে আপনি আপনার দক্ষতা বুদ্ধিমত্তাকে যত বেশি কাজে লাগাতে পারবেন আপনার ফলাফল ঠিক ততটাই বেশি আসবে। চলুন তাহলে এবার অনলাইন মার্কেটিং সাইট সম্পর্কেও জেনে নেওয়া যাক।

সোশ্যাল মিডিয়া অনলাইন মার্কেটিং বাংলাদেশ

সোশ্যাল মিডিয়া বা সামাজিক যোগাযোগ মাধ্যম যেটাই বলি না কেন অনলাইন মার্কেটিং কৌশল এর আওতায় এই প্লাটফর্মের ভূমিকা অপরিসীম। আপনি খেয়াল করলে দেখবেন ফেসবুকে যখন আপনি স্ক্রোলিং করেন তখন আপনার সামনে বিভিন্ন রকম পণ্য অথবা সার্ভিসের অ্যাড চলে আসে। আর এটি মূলত অনলাইন মার্কেটিং। এর পেছনে একজন ডিজিটাল মার্কেটার নিয়োজিত রয়েছে যে কিনা এড ক্যাম্পেন রান করার পরিপ্রেক্ষিতে আপনার সামনে এড প্রদর্শন করতে পারছে। তাই সোশ্যাল মিডিয়াকে কাজে লাগিয়ে খুব ভালোভাবে অনলাইন বিজনেস করা সম্ভব। 

সোশ্যাল মিডিয়াতে সঠিক অডিয়েন্স পাওয়ার পাশাপাশি অনেক বেশি অডিয়েন্স পাওয়ার আশঙ্কা থাকে। এ কারণে যেকোনো পণ্য অথবা সার্ভিসের বিজ্ঞাপন সঠিক কাস্টমারের কাছে খুব সহজেই পৌঁছানো যায়। সোশ্যাল মিডিয়া বিভিন্ন কাস্টমারের উপস্থিতি বজায় রাখার মাধ্যমে কোম্পানির দিকে বর্তমান এবং সম্ভাব্য গ্রাহকদের সাথে সংযোগ স্থাপনে সহায়তা করতে পারে। এটি অনলাইন মার্কেটিং এর গুরুত্বপূর্ণ কৌশল হিসেবে নির্বাচিত হয়ে থাকে।

ইমেইল মার্কেটিং

ইমেইল মার্কেটিং করে সঠিক অডিয়েন্স এর কাছে খুব সহজেই রিচ করা যায়। অর্থাৎ আপনি যেই অডিয়েন্সকে টার্গেট করছেন তার যদি ইমেইল এড্রেস খুঁজে পান তাহলে সরাসরি তাকে মেইল করে অন্য অথবা সার্ভিসের তথ্যগুলো প্রদান করা সম্ভব হয়। একটি ইমেইল আপনার সাথে সঠিক অডিয়েন্সের যোগাযোগ ইনবক্সের মাধ্যমে তৈরি করে। এজন্য বলা হয়ে থাকে আপনি ইমেইল মার্কেটিং এ যদি ১ ডলার ইনভেস্ট করেন সেখান থেকে ৪০ ডলার আয় করার সম্ভাবনা থাকে। তবে সঠিক ইমেইলগুলো কালেক্ট করা এত ঝামেলার বিষয় হয়। 

কিন্তু আপনি যদি ইমেইল মার্কেটিং টুলস সম্পর্কে সঠিক ধারণা রাখেন তাহলে এ বিষয়টি আর সমস্যা থাকে না। সাধারণভাবে আমরা যে ইমেইল ব্যবহার করি এভাবে ইমেইল দিলে খুব বেশি লোকের সাথে রিচ করা যাবে না। এজন্য আপনাকে কিছু টুলস ব্যবহার করতে হবে যেগুলোর মাধ্যমে আপনি খুব সহজেই অনলাইন মার্কেটিং সাইট এর অভ্যন্তরে অনেকগুলো অডিয়েন্সকে রিচ করতে পারবেন। অনলাইন মার্কেটিং কৌশল এর মধ্যে ইমেইল মার্কেটিং করতে হলে আপনাকে ইমেইল রাইটিং থেকে শুরু করে ডিজাইন সবকিছু খুব ভালোভাবে জানতে হবে।

ব্যবসা টিকিয়ে রাখার কৌশল

যেহেতু বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং বা অনলাইন মার্কেটিং এর ব্যাপক চাহিদা বৃদ্ধি পেয়েছে। সেক্ষেত্রে যেকোনো ধরনের বিজনেসে সফলতা পাওয়ার ক্ষেত্রে অবশ্যই রিসার্চ করার প্রয়োজন হবে। যদি আপনি সঠিক রিসার্চ এবং জ্ঞান অর্জন না করতে পারেন তাহলে যেকোনো ধরনের ব্যবসা টিকিয়ে রাখা সম্ভব নয়। অনলাইন মার্কেটিং এর মাধ্যমে খুব সহজেই কাস্টমারদের কাছে প্রোডাক্ট পৌঁছে দেওয়া যায়। এতে দোকান ভাড়া থেকে শুরু করে লেবার খরচ কোন কিছুই লাগে না। 

এজন্যই অনলাইন বিজনেস করে অনেকেই কোটিপতি বনে গেছেন। কিন্তু একজন বিগিনার যে অনলাইন মার্কেটিং শুরু করবে তার জন্য ব্যবসা টিকিয়ে রাখার কৌশল গুলো রপ্ত করা খুবই জরুরী। নিচে পয়েন্ট আকারে অনলাইন ব্যবসা টিকিয়ে রাখার কৌশল গুলো তুলে ধরা হলো।
  • সর্বপ্রথমে অনলাইন মার্কেটিং সম্পর্কে জানতে হবে। অনলাইন মার্কেটিং কি এবং কিভাবে এটি পরিচালিত হচ্ছে সেটা জানা খুবই জরুরী একটি বিষয়।
  • অনলাইন মার্কেটিং এর পরিধি কত, সার্চ ইঞ্জিন এর যথাযথ ব্যবহার, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, অ্যাফিলিয়েট মার্কেটিং, ইমেইল মার্কেটিং, কন্টেন্ট মার্কেটিং, পে পার ক্লিক সহ সকল বিষয়ে জ্ঞান অর্জন করতে হবে।
  • প্রয়োজন হলে কোর্স করার মাধ্যমে অনলাইন মার্কেটিং সাইট গুলো সম্পর্কে সঠিক ধারণা নিতে হবে। এক্ষেত্রে অবশ্যই কমপক্ষে ৬ মাস সময় ইনভেস্ট করতে হবে।
  • অনলাইন মার্কেটিং কৌশল গুলো অর্থাৎ অনলাইন মার্কেটিং সম্পর্কিত যে টুলস রয়েছে যেমন HubSpot, Trello, MailChimp, Canva, Ahrefs সহ ইত্যাদি সকল ধরনের টুল সম্পর্কে ধারণা থাকতে হবে।
  • অনলাইন মার্কেটিং করার জন্য অবশ্যই প্রফেশনাল মানের একটি পোর্টফলিও থাকবে। যা আপনার মার্কেটিং পলিসিকে আরো দ্বিগুণ উন্নত করে তুলবে।
  • সঠিক অডিয়েন্স এবং টার্গেট অডিয়েন্স গুলো ভালোভাবে বুঝতে হবে। অর্থাৎ আপনি যে পণ্য অথবা সার্ভিস সেল করবেন সেই সার্ভিসের সঠিক কাস্টমার গুলো আপনাকে খুঁজে বের করতে হবে।
  • কনটেন্ট তৈরির সময় খেয়াল রাখতে হবে যেন কনটেন্ট সবসময় প্রাসঙ্গিক হয়। ব্লগ পোস্ট, ভিডিও, সোশ্যাল মিডিয়া পোস্ট ইত্যাদি কাজগুলো করার সময় বিষয়গুলো খুব সহজভাবে লিখতে হবে যেন কাস্টমার খুব সহজেই বুঝতে পারে।

অনলাইন মার্কেটিং এর সুবিধা

অনলাইন মার্কেটিং এর সুবিধা বলতে গেলে সর্বপ্রথম যে বিষয়টি সামনে আসবে সেটি হল ঘরে বসেই অনলাইন মার্কেটিং সাইট থেকে, আপনি লক্ষ টাকার ব্যবসা খুব সহজেই করতে পারছেন। আপনার ল্যাপটপ, কম্পিউটার এমনকি মোবাইল সাথে ইন্টারনেট সংযোগ থাকলে অনলাইন মার্কেটিং করা যায়। এই প্লাটফর্মের সুবিধা গুলো অনেক বেশি থাকার পরিপেক্ষিতে কেবলমাত্র বিভিন্ন ফ্রিল্যান্সার যারা ডিজিটাল মার্কেটিং করে এ ধরনের কাজ করে থাকেন। 
অনলাইন মার্কেটিং এর সুবিধা শুধুমাত্র একজন অনলাইন বিজনেসম্যান ভোগ করে তা নয়। কার সঙ্গে যে ফ্রিল্যান্সার ডিজিটাল মার্কেটার হিসেবে কাজ করছে সেও একটি নির্দিষ্ট পারিশ্রমিক পেয়ে থাকে যা উভয়ের ক্ষেত্রে সুবিধা বহন করে। নিচে অনলাইন মার্কেটিং এর সুবিধাগুলো তুলে ধরা হলো।
  • ট্রাডিশনাল মার্কেটিং এর চেয়ে অনলাইন মার্কেটিং এ খরচ কম হয়। এতে ব্যবসায়ীর প্রাক্টিকাল এর চাইতে বেশি লাভবান হওয়ার সম্ভাবনা থাকে।
  • অল্প সময়ের মধ্যে এবং অল্প খরচে অনলাইন মার্কেটিং প্রক্রিয়ায় বিশ্বের যে কোন জায়গায় অন্য অথবা সেবার খবর পৌঁছানো সম্ভব হয়।
  • একজন মার্কেটার অনলাইন মার্কেটিং কৌশল অবলম্বন করে অডিয়েন্সের চাহিদা সম্পন্ন পণ্য অথবা সার্ভিস তার কাছে পৌঁছিয়ে দেয়।
  • অনলাইন মার্কেটিং এর প্রভাবে ক্রেতা ও বিক্রেতার মধ্যে একটি সহজ কাজ কানেক্টিভিটি গড়ে ওঠে।
  • অনলাইন মার্কেটিং ব্যবসাতে ঝুঁকি কম থাকে কেননা এক্ষেত্রে খরচ এবং প্রোডাকশনের পরিমাণ কম রাখা হয়।
  • অনলাইন বিজনেসে সফলতা অর্জন করা যাবে এর মূল কারণ হলো গ্রাহকদের তাৎক্ষণিক প্রতিক্রিয়া। গ্রাহকরা কোন বিষয়টি নিয়ে আগ্রহ প্রকাশ করছে তা খুব সহজে এখান থেকে জানা যায়।

শেষের কথা

বন্ধুগণ আমরা আজকের এই আর্টিকেলের একদম শেষ পর্যায়ে এসে আশা ব্যক্ত করছি যে আপনারা অনলাইন মার্কেটিং কি এবং অনলাইন মার্কেটিং কৌশল সম্পর্কিত যে বিষয়বস্তু গুলো রয়েছে সে সম্পর্কে অবগত হতে পেরেছেন। পাশাপাশি কোন পদ্ধতি গুলো অবলম্বন করে অনলাইন মার্কেটিং সাইট থেকে টাকা ইনকাম করা যাবে সে সম্পর্কেও ধারণা পেয়েছেন। এরপরেও যদি অনলাইন মার্কেটিং সম্পর্কে আপনাদের কোন মন্তব্য থাকে তাহলে আমাদের কমেন্ট বক্সে সেটি জানাতে ভুলবেন না। 

প্রিয় পাঠক আমরা আমাদের ওয়েবসাইটে ফ্রিল্যান্সিং এবং অনলাইন থেকে ইনকাম করতে যে বিষয়গুলো প্রয়োজন সে সম্পর্কে অনেক আর্টিকেল পাবলিশ করেছি। সুতরাং অনলাইন থেকে আপনার যদি ইনকাম করার আগ্রহ থাকে তাহলে আমাদের ওয়েবসাইটটি অবশ্যই ভিজিট করবেন। আজকের এই পোস্ট আপনার বন্ধুদের মাঝে ছড়িয়ে দিন যেন তারাও অনলাইন মার্কেটিং কৌশল সম্পর্কে অবগত হতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url