মোবাইল দিয়ে ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করুন মাত্র ২ মিনিটে

বর্তমান সময়ে গ্রামাঞ্চল এবং শহর দুটি জায়গাতেই প্রত্যেকটি বাসা বাড়ি, অফিস-আদালতে ওয়াইফাই সংযোগ দেখতে পাওয়া যাচ্ছে। সময়ের সাথে সকলে পরিবর্তন হয়ে ইন্টারনেটের যুগে এসে সকলের বাড়ি বাড়ি ওয়াইফাই পরিলক্ষিত হচ্ছে। তবে বাসা বাড়িতে বা যেখানেই হোক না কেন নতুন ওয়াইফাই সংযোগ নেওয়ার পর মোবাইল দিয়ে ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার বিষয়টি অনেকেই অবগত নয়। এখানে আরো একটি বিষয় হলো তাদের বাড়িতে কম্পিউটার বা ল্যাপটপ নেই তারা মোবাইল দিয়ে খুব সহজেই ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন। 
মোবাইল-দিয়ে-ওয়াইফাই-পাসওয়ার্ড-পরিবর্তন
যাদের এ বিষয়ে খুব একটা জানা নেই তাদের জন্যই লেখা আজকেরে আর্টিকেল। মোবাইল দিয়ে ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার, পাশাপাশি আজকের এই আর্টিকেলে অন্যান্য আরো যে সকল বিষয় জানতে পারবেন। সেগুলো হল ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন, টেন্ডা রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন, টিপি লিংক রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন সম্পর্কে। সুতরাং ওয়াইফাই পাসওয়ার্ড শো এবং মোবাইল দিয়ে ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন সম্পর্কে সম্পূর্ণভাবে জানতে হলে অবশ্যই আর্টিকেলের শেষ পর্যন্ত পড়ুন।
পোস্ট সূচীপত্র

ওয়াইফাই পাসওয়ার্ড শো

ইন্টারনেট এখন আমাদের জীবনের সাথে অঙ্গাঙ্গি ভাবে জড়িয়ে পড়েছে। সকালে ঘুম থেকে উঠে নিউজ দেখা থেকে শুরু এবং রাতে নাটক অথবা সিনেমা দেখে ঘুমানো সবকিছুই ইন্টারনেট ভিত্তিক হয়ে গেছে। এগুলো বাদেও ইন্টারনেট ব্যতীত ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে অফিস আদালতে সকল কার্যক্রম কোনভাবে করা সম্ভব নয়। যদি একদিন ইন্টারনেট বন্ধ থাকে সেক্ষেত্রে একটি দেশের কয়েক মিলিয়ন ডলার লস হওয়ার সম্ভাবনা রয়েছে। যেহেতু এখন প্রত্যেক বাসা বাড়ি এবং অফিস আদালতে ওয়াইফাই সংযোগ চলে এসেছে। 
কিন্তু অনেকেই ওয়াইফাই পাসওয়ার্ড কানেক্ট হওয়ার পর সেটি ভুলে যান বা শো করতে পারেন না। ধরুন আপনি নতুন সংযোগ নেওয়ার পর ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গেছেন বা আপনি আপনার বন্ধুর সাথে ওয়াইফাই পাসওয়ার্ড শেয়ার করতে চাচ্ছেন। সেক্ষেত্রে পাসওয়ার্ড যদি ভুলে যান ওয়াইফাই পাসওয়ার্ড শো করার জন্য আপনাকে ইজিলি কয়েকটি পদক্ষেপ গ্রহণ করতে হবে। মোবাইল দিয়ে ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন যেমন করা যায় ঠিক তেমনি ওয়াইফাই পাসওয়ার্ড শো করা যাবে ঠিক সেভাবেই। 

সর্ব প্রথমে আপনি আপনার মোবাইল ব্রাউজারে গিয়ে আপনার রাউটারের নাম লিখে সার্চ দিবেন। উদাহরণস্বরূপ আমরা এখানে নেট ইস রাউটারের নাম উল্লেখ করলাম। সুতরাং ব্রাউজারে গিয়ে লিখতে হবে netis.cc। এর আগে আপনি যে এজেন্ট বা যার কাছ থেকে ওয়াইফাই সংযোগ নিয়েছেন সেখান থেকে এডমিন ইউজার আইডি এবং পাসওয়ার্ড নিয়ে নিবেন। উক্ত আইডি এবং পাসওয়ার্ড ব্রাউজারে ঢোকার পর সাবমিট করে লগইন করলেই আপনার ওয়াইফাই পাসওয়ার্ড শো হয়ে যাবে।

মোবাইল দিয়ে ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন

আমরা আর্টিকেলের শুরুতেই বলেছিলাম যাদের বাসা বাড়িতে ল্যাপটপ অথবা কম্পিউটার নেই তারা খুব সহজেই মোবাইল দিয়ে ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবে। মোবাইল দিয়ে ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য খুব সহজেই কিছু পদক্ষেপ গ্রহণ করতে হবে। পাসওয়ার্ড পরিবর্তন এর পাশাপাশি শুধুমাত্র যদি পাসওয়ার্ড ভুলে যান সেক্ষেত্রে ওয়াইফাই পাসওয়ার্ড জাস্ট শো করার জন্য উপরের বিষয়গুলো মনে রাখলেই হবে। 

চলুন তাহলে এবার ল্যাপটপ অথবা কম্পিউটার ব্যতীত কিভাবে মোবাইল দিয়ে খুব সহজেই ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করা যাবে সে বিষয়গুলো জানার চেষ্টা করা যাক। Wifi পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য যে বিষয়গুলো জানতে হবে সেগুলো পয়েন্ট আকারে তুলে ধরা হলো।
  • সর্ব প্রথমে মোবাইল ফোনের গুগল ক্রোম ব্রাউজার বা অন্য কোন ব্রাউজার ওপেন করুন। তারপর রাউটারের আইপি এড্রেস টাইপ করতে হবে। যেমন (192.168.0.1)।
  • রাউটারের ওয়েব ইন্টার ফেসে লগইন করে ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে দিতে হবে। যেমন (admin, admin)।
  • এরপর রাউটার এডমিন প্যানেলে গিয়ে "ওয়্যারলেস" অপশনটি সিলেক্ট করতে হবে।
  • তারপরে "ওয়ারলেস সিকিউরিটি" অপশনটি সিলেক্ট করে এখানে নতুন পাসওয়ার্ড বসিয়ে দিতে হবে।
  • উপরে বর্ণিত সকল কিছু সঠিকভাবে দেওয়ার পর "save" বাটনে ক্লিক করলে সম্পূর্ণ সেটিংসটি সংরক্ষিত হয়ে যাবে।
  • সেই ধাপে এসে রাউটার রিস্টার্ট করে নিতে হবে এবং মোবাইলে ওয়াইফাই অপশনে গিয়ে নতুন পাসওয়ার্ড বসালেই পাসওয়ার্ডটি পরিবর্তন হয়ে গেল।

টিপি লিংক রাউটার পাসওয়ার্ড পরিবর্তন

বন্ধুগণ আমরা আর্টিকেলের মূল বিষয়বস্তু রেখেছিলাম মোবাইল দিয়ে ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন বিষয়টি। যেহেতু বাজারে বিভিন্ন ব্র্যান্ডের ওয়াইফাই মজুদ রয়েছে সেক্ষেত্রে রাউটারের পাসওয়ার্ড পরিবর্তনের বিষয়গুলো একটু আলাদা হতে পারে। বহুল পরিচিত এবং ব্যবহৃত টিপি লিংক রাউটার আমরা অনেকে ব্যবহার করি। সাধারণত অন্যান্য রাউটারের চেয়ে টিপি লিংকের জনপ্রিয়তা পাওয়ার মূল কারণ হলো।
অনেক দূর থেকে ওয়াইফাই এর রেঞ্জ পাওয়া সহ এটি অনেকদিন টেকসই হয়ে থাকে। বাজারে অন্য সকল রাউটার কিছুদিন না যেতেই নষ্ট হয়ে যায়। চলুন তাহলে এবার জেনে নেওয়া যাক টিপি লিংক রাউটার পাসওয়ার্ড পরিবর্তন নিয়ম সম্পর্কে।
  • TP লিংক পাসওয়ার্ড পরিবর্তন এর জন্য ব্রাউজারে গিয়ে 192.168.o.1 এটা লিখে টাইপ করতে হবে।
  • ঠিক আগের নিয়মেই admin, admin লিখে লগইন কার্য সম্পন্ন করতে হবে।
  • এরপর যেতে হবে "wireless"- "wireless security" এই অপশনে।
  • এভাবে আসার পর দেখবেন এখানে নতুন পাসওয়ার্ড দিতে বলবে। নতুন পাসওয়ার্ড দিয়ে "save" আসনে ক্লিক করলে সেটিং সংরক্ষিত হয়ে যাবে।
  • এরপর রাউটারটি রিস্টার্ট করলেই টিপি লিংক রাউটার পাসওয়ার্ড পরিবর্তন হয়ে গেল।

টেন্ডা রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন

টিপি লিংক রাউটারের মত টেন্ডার ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন বিষয়টিও মোবাইল দিয়ে ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন সহ সকল কিছু একই বিষয়। কম্পিউটার অথবা ল্যাপটপ ব্যতীত মোবাইল দিয়ে টেন্ডার রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন খুব সহজেই করা যাবে। এখানেও টিপি লিংকের মত সে সকল পদক্ষেপ গুলো গ্রহণ করলেই খুব সহজেই পাসওয়ার্ডটি পরিবর্তন করা যাবে। নিচে টেন্ডার রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন সংবলিত বিষয়গুলো তুলে ধরা হলো।
  • ঠিক আগের মতোই মোবাইল ব্রাউজারে গিয়ে টাইপ করতে হবে 192.168.o.1।
  • এরপর admin, admin লিখে লগইন করতে হবে।
  • এরপরে আপনার সামনে "set up"নামক একটি অপশন আসবে। এই অপশন থেকে যেতে হবে "wireless setting"। এরপরে যেতে হবে "manual wireless network setup" এ।
  • এই সেটাপে আসার পর নতুনভাবে পাসওয়ার্ড দিতে বলবে। পাসওয়ার্ডটি দেওয়ার পর "save" অপশনে ক্লিক করলে সেটিং সংগ্রহীত হবে।
  • পুনরায় রাউটারটি রিস্টার্ট করলে পাসওয়ার্ডটি পরিবর্তন হয়ে যাবে।

ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার অ্যাপস

মোবাইল দিয়ে ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম আমরা ইতিমধ্যে উপরে আলোচনা করেছি। সেখানে ম্যানুয়ালি সেটিংসে গিয়ে ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার কথা বলা হয়েছে। কিন্তু আপনি চাইলে কোন রকম ঝামেলা ছাড়াই কিছু অ্যাপসের মাধ্যমে খুব সহজেই ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করতে পারবেন। বন্ধুগণ আমরা সবসময়ই চেষ্টা করি আপনাদেরকে সঠিক ইনফরমেশন এর সাথে সহজভাবে কাজগুলো যেন করা যায় সেই তথ্যগুলো দেওয়ার। 
চলুন তাহলে মোবাইল দিয়ে ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার অ্যাপস গুলো কি কি রয়েছে সেটি জেনে নেওয়া যাক।
আমরা এখানে কিছু ভালো মানের ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার অ্যাপস এর কথা তুলে ধরেছি। পাশাপাশি প্রত্যেকটি অ্যাপসের লিংক সেটআপ করা রয়েছে। আপনারা চাইলে অ্যাপস এর উপরে ক্লিক করে সরাসরি গুগল প্লে স্টোরে গিয়ে অ্যাপসগুলো ডাউনলোড এবং ইন্সটল করে উপভোগ করতে পারবেন।

শেষের কথা

বন্ধুগণ আমরা আজকের এই আর্টিকেলের একদম শেষ পর্যায়ে চলে এসেছি। আশা করি আপনারা মোবাইল দিয়ে ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম গুলো খুব সহজেই বুঝতে পেরেছেন। আমরা আর্টিকেলে কিছু রাউটারের পাসওয়ার্ড পরিবর্তনের বিষয়গুলো উল্লেখ করেছি। আপনি উপরের নিয়মগুলো ফলো করে যে কোন ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন খুব সহজেই করতে পারবেন। আপনাদেরকে অশেষ অশেষ ধন্যবাদ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য। 

আমরা সবসময় চেষ্টা করি আমাদের ওয়েবসাইটে গুরুত্বপূর্ণ আর্টিকেল পাবলিশ করার জন্য। আপনি চাইলে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন। পাশাপাশি আপনার বন্ধুবান্ধব অথবা আত্মীয় যারা ওয়াইফাই নতুন সংযোগ নিয়েছে তাদেরকে মোবাইল দিয়ে ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম গুলো জানানোর লক্ষ্যে অবশ্যই আজকের এ বিষয়টি শেয়ার করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url