Google adsense কি? গুগল এডসেন্স থেকে আয় করার উপায়

আপনারা অনেকেই আছেন যারা গুগল এডসেন্স থেকে আয় করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে চান। আবার অনেকেই আছেন যারা কিনা অলরেডি গুগল এডসেন্স থেকে প্রতি মাসে লক্ষ টাকা বা তারও বেশি আয় করছে তারই ধারাবাহিকতায় যারা নতুন রয়েছেন কিভাবে গুগল এডসেন্স থেকে আয় করা যায় জানেন না তাদের জন্য আমার এই পোস্টটি। 
গুগল-এডসেন্স-থেকে-আয়-করার-উপায়
আপনি আজকের এই পোস্টটি পড়লে গুগল এডসেন্স থেকে আয় করার উপায় সহ আরো যে সকল বিষয় এই পোস্টে জানতে পারবেন সেগুলো হলো গুগল এডসেন্স কি?, কিভাবে গুগল এডসেন্স থেকে আয় করা যায় ও কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলবেন এবং কিভাবে গুগল এডসেন্স পেমেন্ট করে এ সকল সমস্ত কিছু এই পোস্টের মধ্যে পেয়ে যাবেন। তাই আপনাদের কাছে অনুরোধ থাকবে আপনি যদি গুগল এডসেন্স থেকে আয় করার উপায় সম্পর্কে জানতে চান তাহলে পোস্টটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।
পোস্ট সূচীপত্র

ভূমিকা

বর্তমান সময়ে google এডসেন্স হলো একটি জনপ্রিয় প্লাটফর্ম যেখানে আপনি আপনার ওয়েবসাইট বা ব্লগে বিজ্ঞাপন প্রদর্শন করে আয় করতে পারেন। আর এখনকার আধুনিক যুগে Google থেকে টাকা আয় করার সবচেয়ে সহজ এবং লাভজনক মাধ্যম হলো google adsense। এর কারণ গুগল এডসেন্স হলো এমন একটি অ্যাডভার্টাইজিং নেটওয়ার্ক যেটি গুগল নিজে থেকে পরিচালনা করে থাকে আর এত কিছুর কারণে গুগল এডসেন্স জনপ্রিয়। সেজন্য অনেকেই গুগল এডসেন্স থেকে আয়ের উপায় সম্পর্কে জানতে চাই বা সেখান থেকে ইনকাম করার চেষ্টা করে থাকে। 

আমরা আজকের এই পোস্টে গুগল এডসেন্স থেকে আয় করার উপায় সম্পর্কে বিস্তারিতভাবে জানার চেষ্টা করব এবং গুগল এডসেন্স থেকে কি কি উপায়ে আয় করা যায় সে সকল বিষয়েও জানার চেষ্টা করব। তাই আপনাদের কাছে আবার অনুরোধ থাকবে আপনি যদি google এডসেন্স থেকে আয় করার চিন্তা করে থাকেন তাহলে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়বেন।

Google adsense কি

আমরা জানি গুগল থেকে টাকা আয় করার অনেক উপায় রয়েছে এর মধ্যে থেকে সবথেকে জনপ্রিয় উপায় হল google adsense। আর সেজন্য অনেকেই গুগল এডসেন্স কি এ সম্পর্কে জানতে চাই। গুগল অ্যাডসেন্স হল আপনার ওয়েবসাইট বা ব্লগ থেকে আয় করার একটি দুর্দান্ত উপায়। যখন আমরা একটি ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল তৈরি করতে যাই তখন আমাদের সকলের মাথাতে চিন্তা থাকে গুগল এডসেন্স অ্যাপ্রভাল নিয়ে আ্যডভাটাইজিং এর মাধ্যমে আয় করা। আর সে জন্য গুগল এডসেন্স হলো একটি জনপ্রিয় প্লাটফর্ম যা আপনাকে আপনার ওয়েবসাইট বা ব্লগের মাধ্যমে আয় করার সুযোগ তৈরি করে দেয়। 

এটি মূলত একটি মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করে থাকে। যেখানে আপনার ওয়েবসাইটে বিভিন্ন কোম্পানির বিজ্ঞাপন প্রদর্শন করা হয় এবং যখন কোন দর্শক এই বিজ্ঞাপনে ক্লিক করে তখন আপনি একটা নির্দিষ্ট অংকের অর্থ উপার্জন করেন। আশা করি গুগল এডসেন্স কি এটি বুঝতে পেরেছেন সহজ করে বলতে গেলে google নিজে থেকে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের কাছ থেকে বিজ্ঞাপন সংগ্রহ করে এবং সে বিজ্ঞাপনগুলি আপনার ওয়েবসাইটের ব্লগের অথবা ইউটিউব ভিডিওর মধ্যে প্রদর্শন করে এবং 
আপনার ব্লগ গুলি যখন কোন দর্শক বিস্তারিত পড়ে তখন ব্লগের বা ভিডিওর মাঝে মাঝে অ্যাডভাটাইজিং চালু হয় তখন কোন দর্শক যদি বিজ্ঞাপনে ক্লিক করে তখন আপনি এবং বিজ্ঞাপন দাতা উভয়েই লাভবান হন। গুগল এই আয়ের একটি নির্দিষ্ট অংশ আপনাকে প্রদান করে এটাই হলো গুগল এডসেন্সের কাজ। তাহলে বন্ধুরা গুগল এডসেন্স কি আশা করি বুঝতে পেরেছেন এখন আমরা গুগল এডসেন্স থেকে আয় করার উপায় সম্পর্কে জানব।

গুগল এডসেন্স থেকে আয় করার উপায়

বর্তমানে ইন্টারনেটের মাধ্যমে অনলাইনে অর্থ উপার্জন করা কঠিন কিছু নয়। আপনি চাইলে অনলাইনে অর্থ উপার্জন করতে পারেন। অনলাইনে অর্থ উপার্জনের সবচেয়ে লাভজনক এবং নির্ভরযোগ্য প্ল্যাটফর্ম হল গুগল অ্যাডসেন্স। কিন্তু গুগল অ্যাডসেন্স ছাড়াও, আরও অনেক প্ল্যাটফর্ম রয়েছে যা আপনাকে অনলাইনে অর্থ উপার্জন করতে দেয়। এই ক্ষেত্রে, আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে ইন্টারনেট জগতে গুগল অ্যাডসেন্স সবচেয়ে বিশ্বস্ত এবং আপনি গুগল এডসেন্স থেকে সহজ উপায়ে অনলাইনে অর্থ উপার্জন করতে পারেন। 

তাই আমরা আজকের এই আর্টিকেলের গুগল এডসেন্স থেকে আয় করার উপায় গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জানার চেষ্টা করব নিচে পর্যায়ক্রমে উপায়গুলো সম্পর্কে আলোচনা করা হলো।

গুগল এডসেন্স কিভাবে কাজ করে

গুগল এডসেন্স আপনার ওয়েবসাইট বা ব্লগ থেকে আয় করার একটি দুর্দান্ত উপায়। এটি আপনাকে আপনার কনটেন্ট তৈরি করে চলতে এবং পাশাপাশি আর্থিকভাবে স্বাধীন হতে সাহায্য করতে পারে। গুগল এডসেন্সের প্রধান যে কাজ রয়েছে তা হলো আপনার ব্লগে বা ইউটিউব ভিডিওতে বিজ্ঞাপন প্রদর্শন করে আপনাকে অর্থ প্রদান করা। অর্থাৎ গুগল নিজে থেকে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের কাছ থেকে তাদের ব্যবসায়ী প্রচারের জন্য বিজ্ঞাপন সংগ্রহ করে এবং আপনার ওয়েবসাইটের ব্লগের মধ্যে বিজ্ঞাপন গুলো প্রদর্শিত করে। এ বিজ্ঞাপন গুলো সাধারণত আপনার ওয়েবসাইটের কনটেন্টের সাথে সম্প্রকৃত হয়। 

যাতে করে দর্শকদের কাছে আকর্ষণীয় মনে হয়। আর আপনার দর্শকেরা যখন এ বিজ্ঞাপনে ক্লিক করে তখন আপনি ও বিজ্ঞাপন দাতা উভয়ের ক্ষেত্রেই লাভবান হন। Google এ আয় এর একটি নির্দিষ্ট পরিমাণ অংশ আপনাকে প্রদান করে। একটি সহজ করে উদাহরণস্বরূপ দেওয়া হল- মনে করুন, আপনার একটি ফ্যাশন ব্লগ রয়েছে এখন Google এডসেন্স আপনার ব্লগে ফ্যাশন সংক্রান্ত পণ্যের বিজ্ঞাপন দেখাবে যখন কোন দর্শক সে বিজ্ঞাপনে ক্লিক করে এবং সে পণ্যটি কেনে তখন আপনি একটি নির্দিষ্ট কমিশন পাবেন। আমরা গুগল এডসেন্স থেকে আয় করার উপায় আরো যে সকল বিষয়ে আছে সেগুলো সম্পর্কে জানার চেষ্টা করব।

গুগল এডসেন্স ব্যবহারের সুবিধা

গুগল এডসেন্স থেকে আয় করার উপায় মোটামুটি ভাবে ধারণা পেয়েছেন এখন গুগল এডসেন্স ব্যবহারের সুবিধা গুলো আলোচনা করব। আপনি যদি অনলাইন থেকে ওয়েবসাইট বা ইউটিউব ভিডিওর মাধ্যমে আয় করার চিন্তা করে থাকেন তাহলে গুগল এডসেন্স ব্যবহারের সুবিধা অসংখ্য রয়েছে। এর প্রত্যেকটি কারণ নিচে তুলে ধরা হলো।
  • google adsense সেটাপ করতে এবং ব্যবহার করতে খুব সহজ।
  • গুগলের বিশাল বিজ্ঞাপন নেটওয়ার্কের কারণে আপনি বিভিন্ন ধরনের বিজ্ঞাপন পেতে পারেন।
  • এতে করে আপনার ইনকামের পরিমাণটা বেড়ে যায়।
  • নির্দিষ্ট সময় পরপর আপনি আপনার আয় পেয়ে থাকবেন।
  • এছাড়াও আপনার ওয়েবসাইটের কন্টেন্ট সম্পর্কিত বিজ্ঞাপন প্রদর্শন করে থাকে গুগল।
  • প্রতিমাসে নির্দিষ্ট তারিখে পেমেন্ট প্রদান করে থাকে গুগল এডসেন্স।

গুগল এডসেন্স থেকে আয় করার উপায়

গুগল অ্যাডসেন্স দিয়ে অনলাইনে অর্থ উপার্জন করতে, আপনাকে একটি ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল তৈরি করতে হবে। একটি ওয়েবসাইট তৈরি করে, আপনি সেখানে নিয়মিত কনটেন্ট লিখবেন। অন্যদিকে ইউটিউব চ্যানেল তৈরি করলে সেখানে নিয়মিত ভিডিও আপলোড করুন। যখন একজন দর্শক আপনার ইউটিউব চ্যানেল বা ওয়েবসাইট পরিদর্শন করা শুরু করে। তারপর আপনি Google Adsense এর জন্য আবেদন করবেন। আপনার যদি Google AdSense এর সাথে একটি অ্যাকাউন্ট থাকে, তাহলে আপনি আপনার ওয়েবসাইট বা YouTube চ্যানেলের ভিডিওতে বিজ্ঞাপন প্রদর্শন করতে পারেন।
আপনার ওয়েবসাইট বা ইউটিউব ভিডিওতে একটি বিজ্ঞাপনে দর্শক দেখে এবং ক্লিক করার সময় Google Adsense আপনাকে অর্থ প্রদান করে। তারপর, যখন আপনার Google Adsense অ্যাকাউন্টে $100 থাকবে, তখন এটি প্রতি মাসের 21 তারিখে আপনার নির্দিষ্ট পরিমাণ টাকা ব্যাংক অ্যাকাউন্টে টাকা পাঠাবে।

এডসেন্স থেকে আয় বাড়ানোর উপায়

গুগল এডসেন্সে ইনকাম বাড়ানোর জন্য আপনার দর্শকদের আকৃষ্ট করার জন্য মূল্যবান এবং আকর্ষণীয় কনটেন্ট তৈরি করুন। পাশাপাশি বিভিন্ন মার্কেটিং এর কৌশলের মাধ্যমে আপনার ওয়েবসাইটে বা ব্লগে দর্শক বাড়াতে হবে এবং এমন ধরনের কনটেন্ট তৈরি করতে হবে। যে সকল কনটেন্ট এর কিওয়ার্ডগুলো যেন হাই সিপিসি রিলেটেড কিওয়ার্ড হয়। হাই সিপিসি কিওয়ার্ড যদি হয় তাহলে সেক্ষেত্রে আপনার কনটেন্ট এর মধ্যে বিজ্ঞাপনের সিপিসি বেশি পাওয়া যায়। এক্ষেত্রে এডসেন্স থেকে ইনকাম বেশি আসে। 

এছাড়াও বিভিন্ন ধরনের বিজ্ঞাপন ব্যবহার করে দেখুন কোনটি আপনার জন্য বেশি উপযুক্ত। আরেকটি বিষয় আপনার ব্লগে বা ভিডিওতে উন্নত দেশগুলির দর্শক বাড়ানোর চেষ্টা করুন তাহলে গুগল এডসেন্স থেকে ইনকাম আরো বেড়ে যাবে। আশা করি গুগল এডসেন্স থেকে আয় করার উপায় সম্পর্কে যা কিছু রয়েছে আপনি জানতে পেরেছেন।

কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব

আমরা অনেকেই গুগল এডসেন্স থেকে আয় করার চিন্তা করে থাকি কিন্তু কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব এ বিষয়ে অনেকেই হয়তো জানে না। google এডসেন্স একাউন্ট খোলার জন্য এর আগে কিছু ধাপ রয়েছে সে সকল ধাপগুলো আপনাকে প্রস্তুত রাখতে হবে। এর পরেই গুগল এডসেন্স একাউন্টের জন্য আবেদন করতে হবে। আমরা পুরো আর্টিকেল জুড়ে একটি ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেল থাকার কথা বলেছি। 

মূলত আপনার যদি একটি ব্লগ ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল থেকে থাকে তাহলে আপনি কেবলমাত্র গুগল এডসেন্স এর জন্য আবেদন করতে পারবেন। আসুন তাহলে জেনে নিই কিভাবে আপনি গুগল এডসেন্স একাউন্ট খুলতে পারেন।

ধাপ-১

গুগল এডসেন্স অ্যাকাউন্ট আবেদন করার জন্য প্রথমেই যে বিষয়টি আসে সেটি হল একটি ব্লগ ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল থাকা। ওয়েব সাইটটি আপনার ব্লগার অথবা ওয়ার্ডপ্রেস বা অন্য কোন প্লাটফর্মে হতে পারে। এছাড়াও আপনার ওয়েবসাইটে বা ইউটিউব চ্যানেলে নিয়মিত কনটেন্ট পাবলিস্ট করতে হবে এবং ওয়েবসাইটে মিনিমাম 50 থেকে 100 ক্লিক আসার পরে আপনি আবেদনের জন্য যোগ্য হয়ে উঠবেন। আর অন্যদিকে youtube চ্যানেলের ক্ষেত্রে ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম এবং 1000 

সাবস্ক্রাইবার পূরণ হলে গুগল এডসেন্স আবেদনের জন্য যোগ্য হয়ে উঠবেন। এ সকল শর্ত পূরণ থাকলে আপনি সহজে আবেদন করলে এডসেন্স অ্যাপ্রভাল পেতে পারেন। এরপরের ধাপগুলো নিচে পর্যায়ক্রমে দেওয়া হলো।

ধাপ-২

এভাবে এসে আপনাকে গুগল এডসেন্স এর জন্য সাইন আপ করতে হবে। আপনি গুগল ক্রোম ব্রাউজারে গুগল এডসেন্স লিখে সার্চ দিলে প্রথমে যে ওয়েবসাইটটি আসবে সেটি তাদের অফিসিয়াল ওয়েবসাইট সেটিতে থাকা সাইন আপ বাটনে ক্লিক করুন। এবং আপনার google একাউন্ট লগইন করুন আপনার ওয়েবসাইটের বিস্তারিত তথ্য দিন এবং প্রয়োজনীয় তথ্যগুলো পূরণ করুন।

ধাপ-৩

তৃতীয় ধাপে এসে আপনার ওয়েবসাইট যাচাই করুন করতে হবে। এর জন্য গুগল এডসেন্স থেকে একটি বিশেষ কোড প্রদান করা হবে যা আপনার ওয়েবসাইটের একটি নির্দিষ্ট জায়গায় পেস্ট করতে হবে। এই কোডটি আপনার ওয়েবসাইটের একটি নির্দিষ্ট জায়গায় সংযুক্ত করবে।

ধাপ-৪

চতুর্থ ধাপে এসে google এডসেন্সের জন্য কিছু নীতিমালা রয়েছে সে সকল নীতিমালা একসেপ্ট করে পরের ধাপে এগিয়ে যেতে হবে। অবশ্যই মনে রাখবেন গুগল এডসেন্স অ্যাপ্রভাল দেই তাদের নিয়ম নীতি যদি অমান্য না করেন অবশ্যই আপনাকে তাদের নীতিমালা অনুসরণ করে আবেদন করতে হবে।

ধাপ ৫

শেষের ধাপে এসে আপনি যে আবেদন করেছেন তারা এখন এটি পর্যালোচনা করে দেখবে। এরপর পর্যালোচনা শেষ হলে আপনাকে কয়েকদিনের মধ্যে আপনি গুগল এডসেন্স এর জন্য উপযুক্ত কিনা সেটি তারা মেইল করে জানিয়ে দিবে। এভাবে করে মূলত গুগল এডসেন্সের জন্য আবেদন করা হয়।আশা করি প্রিয় বন্ধুরা কিভাবে গুগল এডসেন্স অ্যাকাউন্ট খুলব এ বিষয়ে জানতে পেরেছেন পাশাপাশি গুগল এডসেন্স থেকে আয় করার উপায় সম্পর্কেও ইতিমধ্যে জানতে পেরেছেন। উপরে দেওয়া তথ্যগুলো আপনি যদি অনুসরণ করেন তাহলে অবশ্যই গুগল থেকে আপনি টাকা উপার্জন করতে পারবেন।

গুগল এডসেন্স পেমেন্ট

গুগল এডসেন্স পেমেন্ট কিভাবে করে বা কিভাবে দিয়ে থাকে এ সম্পর্কে আমরা জানার জন্য উদ্বিগ্ন হয়ে থাকি। বন্ধুরা উপরে আমরা গুগল এডসেন্স থেকে আয় করার উপায় সম্পর্কে পাশাপাশি গুগল এডসেন্স একাউন্ট কিভাবে খুলব ও google এডসেন্স একাউন্ট আবেদন করার প্রসেস সম্পর্কে জানতে পেরেছেন। উপরে দেওয়া সবগুলো প্রসেস শেষ হলে এবার আসে পেমেন্টের সময়। আপনি আপনার ব্লগে যখন google এডসেন্স যুক্ত করবেন তখন গুগল এডসেন্স বিজ্ঞাপন থেকে যে অর্থ উপার্জন করবেন সেটি গুগল প্রতিমাসের 21 তারিখের মধ্যে আপনার ব্যাংক একাউন্টে পাঠিয়ে দেয়। 
আপনি সেটা ৫-৬ কর্ম দিবসের মধ্যে আপনার ব্যাংক একাউন্টে পেমেন্ট চলে আসে। তবে গুগল এডসেন্স বিজ্ঞাপন থেকে ওয়েবসাইটের ক্ষেত্রে এবং youtube এর ক্ষেত্রে মিনিমাম ১০০ ডলার হলে আপনি পেমেন্ট গ্রহণ করতে পারবেন। আর মূলত গুগল এডসেন্স পেমেন্ট এভাবে দিয়ে থাকে। আশা করি গুগল এডসেন্স কিভাবে পেমেন্ট দিয়ে থাকে সেটি সম্পর্কে বুঝতে পেরেছেন।

লেখক এর শেষ কথা

প্রিয় বন্ধুরা আমরা অনলাইন থেকে বিভিন্ন উপায়ে টাকা উপার্জন করার কথা ভেবে থাকি। তবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আপনি যদি অনলাইন থেকে টাকা উপার্জন করার কথা ভেবে থাকেন তাহলে যে বিষয় নিয়ে আপনি অনলাইন থেকে টাকা উপার্জন করতে চাচ্ছেন সে বিষয় নিয়ে ধৈর্য ধরে লেগে থাকতে হবে। কারণ অনলাইন থেকে আয় করার জন্য প্রথমে অনেক ধৈর্যশীল এবং কঠোর পরিশ্রম করতে হয়। আমাদের আজকের এই পোস্টে আপনি গুগল এডসেন্স থেকে আয় করার উপায় সম্পর্কে জানতে পেরেছেন। 

আপনি যদি গুগল থেকে টাকা উপার্জন করতে চান তাহলে অনেক উপায় রয়েছে সেগুলো সম্পর্কে আগে জানুন এরপরে কাজ করা শুরু করে দিন। আমি যে লেখাটি লিখছি আমি এই লিখাটির মাধ্যমে গুগল এডসেন্সের মাধ্যমে আয় করে থাকি। আশা করি বুঝতে পেরেছেন। পোস্টটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে অনুরোধ রইলো একটি শেয়ার করবেন। আর এই পোস্টে আপনার কোন মন্তব্য থেকে থাকলে নিচে দেওয়া মন্তব্যবক্সে কমেন্ট করে জানাতে পারেন আমাদেরকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url