ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কোর্স-ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ

ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ এর প্রেক্ষাপটে আসলেই বিদ্যমান আছে কিনা সেটাই আজকে আর্টিকেলের মূল বিষয়বস্তু। মূলত ফ্রিতে কোন কিছু পাওয়া যায় না আমরা সকলেই জানি। কিন্তু ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ বিষয়টি আসলে কতটুকু সত্য সেটা নিয়ে আজকে আমাদের পর্যালোচনা। সুতরাং বিষয়টি সম্পর্কে সম্পূর্ণ তথ্য জানার জন্য অবশ্যই আর্টিকেলের শেষ পর্যন্ত থাকুন। 
ফ্রি-ডিজিটাল-মার্কেটিং-কোর্স-ইন-বাংলাদেশ
আলোচ্য বিষয়টি বাদে আজকের আর্টিকেলে যে সকল বিষয় উল্লেখ করা হবে সেগুলো হল ডিজিটাল মার্কেটিং বই এবং ডিজিটাল মার্কেটিং ফ্রি কোর্স সম্পর্কে। পাশাপাশি ডিজিটাল মার্কেটিং A to Z, ডিজিটাল মার্কেটিং কোর্স মডিউল, বাংলাদেশের সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স এবং ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ সম্পর্কে সকল তথ্য জানানো হবে। তাই আপনার কাছে অনুরোধ থাকবে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার জন্য।
পোস্ট সূচিপত্র

ডিজিটাল মার্কেটিং কোর্স

ডিজিটাল মার্কেটিং কোর্স বিষয়টি জানার পূর্বে ডিজিটাল মার্কেটিং কি এ বিষয়টি জানা খুবই জরুরী। আমরা ইতিমধ্যে আমাদের ওয়েবসাইটে ডিজিটাল মার্কেটিং কি এবং ডিজিটাল মার্কেটিং কত প্রকার এ বিষয়ে সম্পর্কে বিস্তারিতভাবে একটি আর্টিকেল পাবলিশ করেছি। আপনি চাইলে এই লেখাটিতে ক্লিক করে ডিজিটাল মার্কেটিং কি সম্পর্কে জেনে আসতে পারেন। ডিজিটাল মার্কেটিং মূলত একটি মার্কেটিং পদ্ধতি যা ইন্টারনেটের ভিত্তিতে এবং ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে বিজনেসকে প্রমোট করার পাশাপাশি সেল বৃদ্ধি করতে সহায়তা করে। 
বর্তমান সময়ে অনলাইনে যে কোন ধরনের বিজনেস কে প্রতিষ্ঠিত করার জন্য এবং প্রচার-প্রচারণা করার পরিপ্রেক্ষিতে ডিজিটাল মার্কেটিং এর ভূমিকা অপরিসীম। যেহেতু সকল ব্যবসায়ীরা অনলাইনে তাদের ব্যবসার পরিধি বৃদ্ধি করার লক্ষ্যে সবসময়ই একজন ডিজিটাল মার্কেট আর হায়ার করতে ব্যস্ত থাকেন। সেই বিষয়টি আমলে নিয়ে যদি কেউ ডিজিটাল মার্কেটিং কোর্স করে তাহলে আমাদের মনে হয় সেটা খুব একটা মন্দ হয় না। কেননা একটি বিষয়ের যদি চাহিদা সবসময় বহাল থাকে তাহলে আমরা মনে করি সে বিষয় নিয়ে অবশ্যই কাজ করা উচিত। 

ডিজিটাল মার্কেটিং কোর্স মূলত একটি গাইডলাইনের সঙ্গে তুলনা করা যেতে পারে। বর্তমানে বাংলাদেশে বিভিন্ন আইটি সেন্টার গুলো গড়ে উঠেছে তাদের ফ্রিল্যান্সিং কোর্স করানোর জন্য। সেই সকল আইডি সেন্টারে ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ এবং ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কোর্স বিষয়টি আদেও ইনভল্ভ আছে কিনা সেটা আমাদের জানা নেই। কিন্তু ফ্রিতে ডিজিটাল মার্কেটিং কিভাবে শেখা যায় সে বিষয়টি আমরা আজকে আর্টিকেলের মাধ্যমে জানানোর চেষ্টা করব।

ডিজিটাল মার্কেটিং ফ্রি কোর্স

ডিজিটাল মার্কেটিং ফ্রি কোর্স যদি কোন আইটি সেন্টার প্রোভাইড করে সেক্ষেত্রে তারা বিভিন্ন গ্রুপে অথবা sponsored বিজ্ঞাপনের মাধ্যমে প্রচারণা চালাতে থাকে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই ফ্রি কোর্সগুলোতে সম্পূর্ণ গাইডলাইন প্রদান করা হয় না। ডিজিটাল মার্কেটিং কোর্স এর অভ্যন্তরে সোশ্যাল মিডিয়া অনলাইন বিজনেস আইটি ক্যারিয়ার এবং ফ্রিল্যান্সিং এর ইনকামের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় সমূহ টপিক হিসেবে আলোচনায় থাকে। অর্থাৎ ডিজিটাল মার্কেটিং ফ্রি কোর্স কোন আইটি প্রতিষ্ঠান যদি করায় সে ক্ষেত্রে কিছু টপিক অবশ্যই থাকতে হবে। টপিক্স অথবা বিষয়গুলো কেমন হতে পারে নিচে বর্ণনা করা হলো।
  • ফ্রি কোর্সের শুরুতে স্টুডেন্টদের কোন বিষয়ের উপর ফ্রিল্যান্সিং কোর্স করা উচিত সেটি নিয়ে ব্যাপক আলোচনা হবে। পরবর্তীতে সেই পরিপ্রেক্ষিতে একজন নতুন স্টুডেন্ট তার পছন্দ অনুযায়ী ফ্রিল্যান্সিং কোর্স বাছাই করবে।
  • আইটি সেন্টারগুলো অবশ্যই ফ্রি কোর্সের ভিত্তিতে ফ্রিল্যান্সিং অথবা ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ কেমন হবে সে সম্বন্ধে অবগত করবে।
  • ফ্রিল্যান্সিং কোর্স কমপ্লিট করার পরে মার্কেটপ্লেস থেকে কোন স্কিল ডেভেলপমেন্ট করার মাধ্যমে কাজের অর্ডার পাওয়া যাবে সে বিষয়েও বিস্তারিত জানানো হবে।
  • ডিজিটাল মার্কেটিং কোর্স বা আইটি স্কিল ডেভেলপমেন্ট করার জন্য আসলে নূন্যতম কোন যোগ্যতা আছে কিনা সেটাও কর্তৃপক্ষ যাচাই-বাছাই করে দেখবে।
  • ফ্রিল্যান্সিং কোর্স করার পর আসলেই আয়ের সুযোগ আছে কিনা সে সম্বন্ধে বিস্তারিত জানাবে।
  • মার্কেটপ্লেস এবং মার্কেটপ্লেস এর বাইরে কিভাবে ক্লায়েন্টের সঙ্গে আউট রিচ করা যায় সে সম্বন্ধে আলাদাভাবে ক্লাসের ব্যবস্থা থাকবে।

ডিজিটাল মার্কেটিং A to Z

ডিজিটাল মার্কেটিং A to Z ধারণা নিতে হলে অবশ্যই ডিজিটাল মার্কেটিং কি এবং ডিজিটাল মার্কেটিং কত প্রকার এ বিষয়টি সম্পর্কে খুব ভালোভাবে অবগত হতে হবে। ডিজিটাল মার্কেটিং A to Z বলতে মূলত ডিজিটাল মার্কেটিং এর কতগুলো ধাপ এবং প্রকারভেদ সম্বন্ধে জ্ঞান অর্জন করার কথা বলা হচ্ছে। ডিজিটাল মার্কেটিং শুধুমাত্র একটি সেক্টর নয় এখানে অনেকগুলো বিষয় আলাদা আলাদা ভাবে ইনক্লুড করা আছে যেগুলোর মাধ্যমে পুরো ডিজিটাল মার্কেটিং প্লাটফর্মটি পরিচালিত হচ্ছে।

ডিজিটাল মার্কেটিং এর অভ্যন্তরে যে যে সকল বিষয় রয়েছে সেগুলোর একটি নিয়ম কেউ যদি ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ এর আওতায় কোর্স কমপ্লিট করে সে ক্ষেত্রে ভালো একটি ফলাফল আশা করা যায়। ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কোর্স মূলত ইউটিউব থেকে ফ্রিতে বেশি ধারণা নেওয়া সম্ভব। তবে এডভান্স লেভেলের এক্সপার্ট হতে হলে অবশ্যই একটি ভালো মানের আর্টিটি সেন্টারের আওতায় ডিজিটাল মার্কেটিং কোর্স করা প্রয়োজন। চলুন তাহলে এবার ডিজিটাল মার্কেটিং এর অভ্যন্তরে কি কি বিষয় উল্লেখ থাকে যেগুলোর মাধ্যমে পুরো প্রক্রিয়াটি পরিচালিত হচ্ছে।
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং (SMM)
  • এফিলিয়েট মার্কেটিং (Affiliate Marketing)
  • ইমেইল মার্কেটিং (Email Marketing)
  • এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO)
  • এসইএম বা সার্চ ইঞ্জিন মার্কেটিং (SEM)
  • কন্টেন্ট মার্কেটিং (Content Marketing)
  • ই-কমার্স প্রোডাক্ট মার্কেটিং (E-Commerce Product Marketing)
  • সিপিএ মার্কেটিং (CPA marketing)
উপরে বর্ণিত বিষয়গুলোতে অবশ্যই একজন ব্যক্তির যদি ফ্রিল্যান্সার হিসেবে ডিজিটাল মার্কেটিং A to Z দক্ষতা অর্জন করতে পারে। তাহলে মার্কেটপ্লেস এবং মার্কেটপ্লেসের বাহিরে খুব সহজেই কাজের অর্ডার পাওয়া সম্ভব। একটি কথা বলে রাখা ভালো ফ্রিল্যান্সিং এর আওতায় যে সকল সেক্টর রয়েছে সেগুলোর মধ্যে বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং সবার কাছে জনপ্রিয় হলেও একজন ইস্কিল সম্পন্ন ডিজিটাল মার্কেটার হতে হলে অবশ্যই সময় নিয়ে স্কিল ডেভেলপমেন্ট করা উচিত।

ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কোর্স

ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কোর্স কিভাবে করলে একজন সফল ডিজিটাল মার্কেটার হিসেবে মার্কেট থেকে কাজের অর্ডার পাওয়া সম্ভব সে বিষয়গুলো করছে অন্তর্ভুক্ত করা হয়। তবে বাংলাদেশে অনেক আইটি সেন্টার রয়েছে যারা ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কোর্স করানোর নামে শুধু শুধু ছেলে মেয়েদের কাছ থেকে টাকা নেয়। কিন্তু সঠিক গাইডলাইন প্রদান করে না। তবে eShikhon নামক একটি আইটি প্রতিষ্ঠান আছে যারা ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ নামে বেসিক লেভেলের ডিজিটাল মার্কেটিং শিখিয়ে থাকে। 
এখানে একটি বিষয় উল্লেখ করতে হয় সেটি হল সেই সকল আরটি সেন্টার যদি ফ্রিতে ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কোর্স করায়। সেক্ষেত্রে এডভান্স লেভেলের গাইড লাইন প্রোভাইড করে না। সুতরাং কোর্স করতে হলে পেইড করছে রাওতায় ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কোর্স করা প্রয়োজন। মুসলমান হিসেবে আরও একটি বিষয় আমাদেরকে মাথায় রাখতে হবে সেটি হলো ফ্রিল্যান্সিং যেকোনো বিষয় নিয়ে কাজ শেখার পর অবশ্যই হালাল পথে রুজি করার চেষ্টা করতে হবে। 

অনেক ফ্রিল্যান্সার বিশেষ করে যারা ওয়েব ডেভেলপমেন্ট এবং এফিলিয়েট মার্কেটিং নিয়ে কাজ করে তারা বিভিন্ন রকম জুয়ার ওয়েবসাইট ক্রিয়েট করা থেকে শুরু করে পর্ন সাইটে কাজ করে। সুতরাং এ সকল সেনসিটিভ বিষয় থেকে আমাদের সম্পূর্ণ দূরে থাকা প্রয়োজন।

ডিজিটাল মার্কেটিং কোর্স মডিউল

আমরা ইতিমধ্যে একটি বিষয় অবগত হতে পেরেছি ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ এর আওতায় যদি কোন কোর্সের মডিউল থাকে সেক্ষেত্রে অবশ্যই নতুনদের ক্ষেত্রে কোন কাজে দেবে না। এজন্য পেইড কোর্সের দিকে এগোতে হবে। কিন্তু এখানে আরও একটি সমস্যা হল ভালো মানের আইটি সেন্টার কিভাবে বুঝে সেখানে ভর্তি হওয়া যায়। অবশ্যই আইটি সেন্টারগুলোতে প্রথমে খোঁজ দিতে হবে সেখানকার গাইডার এবং মেন্টর গুলো অভিজ্ঞতা সম্পন্ন কিনা। 

যদি পূর্বে তাদের ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কোর্স বিষয়ে ভালো স্কিল থেকে থাকে তাহলে তাদের আন্ডারে ডিজিটাল মার্কেটিং কোর্স করা যাবে। আরো কিছু বিষয় যদি আইটি সেন্টারগুলো ডিজিটাল মার্কেটিং কোর্স মডিউলে বিদ্যমান রাখে তাহলে সেই আইটি সেন্টারে নির্দ্বিধায় ভর্তি হওয়া যাবে। আসুন তাহলে এবার ডিজিটাল মার্কেটিং পোস্ট মডিউল কেমন হতে পারে সে সম্বন্ধে ধারণা নেওয়া যাক।
  • অবশ্যই Google ads, Facebook ads, Ads Campaign Run, Google Analytics সম্বন্ধে সম্পূর্ণ একটি গাইডলাইন প্রদান করবে।
  • কিওয়ার্ড রিসার্চ এর সফটওয়্যার হিসেবে Google keyword planner, Semrush, Ahrefs, AI Tools সম্বন্ধে সম্পূর্ণ গাইডলাইন দিয়ে দিবে।
  • ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কোর্স মডিউলে অবশ্যই লাইফ টাইম সাপোর্ট দেওয়ার কথা উল্লেখ থাকবে।
  • গুরুত্বপূর্ণ ক্লাসের রেকর্ডেড ভিডিও গুগল ড্রাইভে প্রদান করবে।
  • ফ্রিল্যান্সিং কোর্স করানোর পর মার্কেটপ্লেস সম্বন্ধে সম্পূর্ণ ধারণা দিবে এবং মার্কেটপ্লেসে কিভাবে প্রফেশনাল মানের একাউন্ট ক্রিয়েট করে কাজের অর্ডার পাওয়া সম্ভব সে সকল বিষয়ে অবগত করবে।
  • আইটি প্রতিষ্ঠানগুলো অবশ্যই শিক্ষার্থীদের সাথে শুধুমাত্র কোর্স চলাকালীন সময়ে নয় বরং শেষে নিবিড় তত্ত্বাবধানের মাধ্যমে তাদের নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছানোর জন্য সম্পূর্ণভাবে চেষ্টা করবে।

বাংলাদেশের সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স

ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কোর্স করার জন্য অবশ্যই একটি ভালো মানের আইটি সেন্টার প্রয়োজন। বাংলাদেশের সকল আরডি সেন্টারগুলো ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ নামে যে সকল কোর্স করায় সেগুলো মূলত বেসিক লেভেলের ফ্রিল্যান্সিং শেখানো হয়। এডভান্স লেভেলের ফ্রিল্যান্সিং কোর্স করতে অবশ্যই পেইড কোর্সের আওতায় যেতে হবে। ফ্রিল্যান্সিং কোর্স মডিউল এর অধীনে যেসকল বিষয় দেখতে হয় তা আমরা উপরে বর্ণনা করেছি। 
সুতরাং কেউ যদি ফ্রিল্যান্সিং কোর্স করতে চায় সেক্ষেত্রে ভালো মানের আইটি সেন্টার খুঁজে বের করা খুবই জরুরী। আমরা আপনাদের সুবিধার্থে বাংলাদেশের সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স যেসব প্রতিষ্ঠান করায় সেগুলোর নাম নিচে তুলে ধরা হলো।
  • Full stack Digital Marketing by Bohubrihi
  • Facebook marketing course by 10 minute school
  • Digital marketing by Passive journal
  • Full stack Digital Marketing by Ostad
  • All in One Digital Marketing by MSB Academy

ডিজিটাল মার্কেটিং বই

ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ যদিও সেরকম কোন ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কোর্স নেই। তবে ডিজিটাল মার্কেটিং বই আমরা বিভিন্ন লাইব্রেরীতে খোঁজ করলে খুব সহজেই পেতে। মাত্র ২০০ থেকে ৩০০ টাকায় সেসব বই ক্রয় করে বেসিক লেভেলের অনেক ধারণা পাওয়া সম্ভব। এছাড়া ইউটিউবে অনেক আর্টি সেন্টার তাদের অনলাইন ক্লাসের রেকর্ডেড ভিডিও টিউটোরিয়াল হিসেবে আপলোড করে। খুঁজে খুঁজে নিজের নিশ অনুযায়ী সেই সকল ভিডিও দেখেও অনেক জ্ঞান অর্জন করা সম্ভব। 

ডিজিটাল মার্কেটিং বই লাইব্রেরীতে পাওয়া যায় এবং অনলাইনে বিভিন্ন পেজে ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কোর্স সমন্ধীয় বই খুব সহজেই পাওয়া যাবে।

শেষের কথা

বন্ধুগণ আমরা আজকে এই আর্টিকেলের একদম শেষ পর্যায়ে চলে এসেছি। আমরা আশা ব্যক্ত করছি যে আপনারা আজকের এই আর্টিকেলের মাধ্যমে ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ এবং ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কোর্স সম্পর্কে সম্পূর্ণভাবে অবগত হতে পেরেছেন। এরপরেও ফ্রিল্যান্সিং লিজার মার্কেটিং কি এ বিষয়ে যদি আপনাদের কোন প্রশ্ন থাকে তাহলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। 

ফ্রিল্যান্সিং এবং ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আমাদের ওয়েবসাইটে অনেক গুরুত্বপূর্ণ আর্টিকেল পাবলিশ করা রয়েছে। আপনি চাইলে সেগুলো দেখে আসতে। পাশাপাশি আপনার বন্ধু-বান্ধবদের আজকের এই বিষয়টি জানানোর জন্য অবশ্যই একটি শেয়ার করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url