ফেসবুক থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় বিস্তারিত জানুন

বর্তমান যুগে যত ধরনের সোশ্যাল মিডিয়া রয়েছে তার মধ্যে ফেসবুক খুবই জনপ্রিয়। ফেসবুক থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় এই নিয়ে আমরা আজকের পোস্টে আলোচনা করব। এছাড়াও কি কি কৌশল অবলম্বন করে তোমরা ফেসবুক থেকে বৈধভাবে টাকা ইনকাম করতে পারবে সেই সংক্রান্ত সমস্ত বিষয় নিয়ে থাকবে আজকের এই ব্লগ পোস্ট। যোগাযোগের সেরা মাধ্যম হিসেবে ফেসবুক এতটাই জনপ্রিয় হয়ে গিয়েছে যে ফেসবুক ছাড়া মনে হয় আমাদের একটি দিনও চলে না। 
ফেসবুক-থেকে-কিভাবে-টাকা-ইনকাম-করা-যায়
ফেসবুকের ব্যবহারকারী সংখ্যা অন্যান্য অ্যাপ্লিকেশনের তুলনায় খুবই বেশি। তোমরা যারা জানতে চেয়েছে ফেসবুক থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় তাদের জন্য আজকের এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ। ফেসবুক থেকে টাকা ইনকাম সংক্রান্ত আরো যে সকল গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে আজকের পোস্টের মাধ্যমে জানতে পারবে সেগুলো হলো- কিভাবে ফেসবুকে প্রতিদিন 500 আয় করা যায়, ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার উপায়, ফেসবুক থেকে কত টাকা আয় করা যায়, ফেসবুক ভিডিও থেকে কত টাকা আয় করা যায়, ফেসবুক প্রোফাইল থেকে ইনকাম, ফেসবুকে কত ফলোয়ার হলে টাকা পাওয়া যায় ইত্যাদি।
পোস্ট সূচিপত্র

ভূমিকা

বর্তমানে হাজারেও বেশি ফেসবুক ব্যবহারকারী রয়েছে যাদের একদমই ধারণা নেই ফেসবুক থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়। ফেসবুক থেকে ঘরে বসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করার অনেক সুযোগ রয়েছে। তবে এর জন্য আপনাকে বেশ কিছু কৌশল ও পদ্ধতি জানতে হবে। এ সকল কৌশল সঠিকভাবে অবলম্বন করতে পারলে আপনি ঘরে বসে ফেসবুক থেকে আয় করতে পারবেন এবং আর্থিকভাবে স্বাবলম্বী হতে পারবেন। ফেসবুক থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় এই সম্পর্কিত সঠিক পরিকল্পনা, সুষ্ঠু কার্যক্রম নিয়ে আজকে আপনাদের সাথে বিভিন্ন ধরনের তথ্য শেয়ার করব। 

অনেক বেকার মানুষেরা মনে করে থাকে ফেসবুক থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়? এটি কি আদৌ সম্ভব? তাদের জন্য বলছি ফেসবুক থেকে তুমি বিভিন্ন মাধ্যমে টাকা ইনকাম করতে পারবে। তার মধ্যে সেরা কয়েকটি মাধ্যম হলো- ফেসবুকে ভিডিও ও অডিও কনটেন্ট তৈরি করা, ফেসবুক পডকাস্ট, ফেসবুক পেজের মাধ্যমে পণ্য সেল করে অনলাইন ব্যবসা করা ইত্যাদি এগুলো ছাড়াও ফেসবুক থেকে টাকা ইনকাম করার আরো বিভিন্ন কৌশল রয়েছে যেটির জন্য তোমাদেরকে গবেষণা করে বের করতে হবে আরো কি কি উপায়ে ফেসবুক থেকে আয় করা যেতে পারে।

কিভাবে ফেসবুকে প্রতিদিন 500 আয় করা যায়

তোমরা যারা ফেসবুক ব্যবহারকারীরা আছো তারা নিশ্চয়ই ফেসবুকে এমন কিছু বিজ্ঞাপন দেখতে পাবে যেখানে লেখা থাকে প্রতিদিন ৫০০ টাকা ইনকাম করুন! কিভাবে ফেসবুকে প্রতিদিন 500 টাকা আয় করা যায় এমন কিছু সেরা উপায় নিয়ে তোমাদের সাথে কথা বলবো। তোমরা যারা ফেসবুকের মাধ্যমে প্রতিদিন 500 টাকা ইনকাম করতে চাও তারা একটি ফেসবুক পেজ খুলে নিতে পারো। পেজটি এমনভাবে তৈরি করে নিবে যাতে করে পেজটির জনপ্রিয়তা বৃদ্ধি পায় এবং তোমাদের দর্শকরা প্রতিটি পোস্ট দেখার প্রতি আগ্রহী হয়ে ওঠে। 
ফেসবুক পেইজে এমন কিছু মানসম্মত অডিও, ভিডিও কনটেন্ট তৈরি করা যেতে পারে যে ধরনের কনটেন্ট গুলো দর্শকদের নিত্যদিনের জীবনে কাজে আসতে পারে। এতে করে ফেসবুক পেজে ফলোয়ার ও ভিউয়ারের সংখ্যা বৃদ্ধি পেলে ফেসবুক থেকে মনিটাইজেশন পাওয়া খুবই সহজ হয়ে যাবে এবং প্রতিদিন তোমরা ৫০০ টাকা খুব সহজেই ইনকাম করতে পারবে। যে সকল বেকার যুবক যুবতীরা ভাবছো ফেসবুক থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় তাদের জন্য আমি বলতে চাই এফিলিয়েট মার্কেটিং শুরু করো। 

এফিলিয়েট মার্কেটিং হচ্ছে এমন একটি কাজ যেটি তোমরা ফেসবুকের মাধ্যমে বিভিন্ন ধরনের পণ্য বা সেবা প্রচার করে কমিশন লাভ করতে পারবে।এফিলিয়েট মার্কেটিং করার জন্য সঠিক পণ্য নির্বাচন করা খুবই জরুরী বিশেষ করে এমন কিছু পণ্য নির্বাচন করুন যাতে করে দর্শকরা সেই সকল পণ্য কেনার প্রতি উৎসাহী হয়ে ওঠে। এফলিয়েট মার্কেটিং করার ক্ষেত্রে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে কৌশলগতভাবে লিংক শেয়ার করা যাতে করে বিভিন্ন ফেসবুক পেজ, গ্রুপ ও প্রোফাইলে পণ্যের তথ্যগুলো কাস্টমারদের কাছে পৌঁছে যায়। 

এছাড়াও ফেসবুকে ডিজিটাল উপায়ে পণ্য বিক্রি করে প্রতিদিন ৫০০ টাকারও বেশি টাকা ইনকাম করা সম্ভব। যেমন- ফেসবুকে আপনি যদি ই-বুক, অনলাইন কোর্স, ডিজিটাল আর্টওয়ার্ক বা টেমপ্লেট এর মত পন্য সেল করতে পারেন তাহলে ভালো মানের টাকা আয় করা সম্ভব। যদিও এই ধরনের পণ্য তৈরি করতে অনেক সময় লাগে কিন্তু একবার বিক্রি বৃদ্ধি পেলে এবং সঠিকভাবে কাস্টমারদের কাছে প্রচার করতে পারলে প্রতিদিন ভালো মানের টাকা আয় করতে পারবেন।

ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার উপায়

অনেকে আছে যারা দীর্ঘদিন যাবত ফেসবুক পেজ খুলেছে কিন্তু ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার উপায় সম্পর্কে একদমই ধারণা নেই। ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার কয়েকটি কৌশল আছে সেগুলো নিম্নে আলোচনা করা হলো-যারা অনেকদিন যাবত চেষ্টা করে যাচ্ছ ফেসবুক থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় তাদের জন্য আয় করার অন্যতম ও জনপ্রিয় মাধ্যম হচ্ছে ইন-স্ট্রিম অ্যাডস। এটি এমন একটি ইনকামের উপায় যেখানে ফেসবুকের ভিডিও কনটেন্টের ভিউ বাড়ানোর জন্য ভিডিওর সাথে বিজ্ঞাপন প্রদর্শন করা হয় এতে করে প্রতি ভিউ অনুযায়ী ফেসবুক আপনাকে পেমেন্ট করবে। 

ইন-স্ট্রিম অ্যাডস চালানোর জন্য ফেসবুক পেজে নির্দিষ্ট সংখ্যক ফলোয়ার প্রয়োজন হয়। ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার আরো একটি জনপ্রিয় মাধ্যম হচ্ছে স্পনসর্ড কনটেন্ট তৈরি করা। আপনার যদি লক্ষ্য থাকে আপনি আপনার ফেসবুক পেজটি নির্দিষ্ট কিছু দর্শকদের নিকট তুলে ধরবেন তাহলে আপনাকে মানসম্মত কনটেন্ট তৈরি করতে হবে। এতে করে বিভিন্ন ব্র্যান্ড বা ব্যবসায়ীরা আপনার পেজের মাধ্যমে তাদের পন্য প্রচার করতে আগ্রহী হয়ে উঠবে। এরপর তাদের পন্য সম্পর্কিত সমস্ত ডিটেইলস ভিডিও আপনি পোস্ট করে এবং লাইভ করার মাধ্যমে স্পন্সর শিপ ডিল করতে পারবেন। 

এটি আপনার এক ধরনের লাভজনক আয়ের উৎস হতে পারে। বর্তমানে ফেসবুকে সাবস্ক্রিপশন নামক একটি অপশন চালু হয়েছে যেটি আগে ছিল না। আপনি যদি নিয়মিত এক্সক্লুসিভ লেভেলের কনটেন্ট তৈরি করতে পারেন তাহলে দর্শকরা সাবস্ক্রিপশনের বিনিময় হলেও আপনার কনটেন্ট দেখতে চাইবে। এতে করে ফেসবুক প্রতিটি সাবস্ক্রিপশন এর উপর ভিত্তি করে আপনাকে পেমেন্ট দিবে।

ফেসবুক থেকে কত টাকা আয় করা যায়

ফেসবুক থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় এজন্য যেই ধরনের কৌশল জানা প্রয়োজন ইতিমধ্যে তোমাদের সাথে শেয়ার করেছি। অনেকেই স্পষ্ট ভাবে জানতে চাও ফেসবুক থেকে কত টাকা আয় করা যায়। ফেসবুক থেকে কত টাকা আয় করা যায় এর নির্দিষ্ট কোন লিমিট নেই কারণ ফেসবুক থেকে কত টাকা আয় হবে এটি সম্পূর্ণ আপনার কন্টেন্টের ধরনের উপর নির্ভর করে। আপনার ফেসবুকের কন্টেন্ট যদি অতিরিক্ত ভালো হয়ে থাকে এবং দর্শকের আকর্ষণ কেড়ে নিতে পারেন তাহলে ফেসবুক থেকে লক্ষ লক্ষ টাকা ইনকাম করা সম্ভব। 
যে সকল ফেসবুক পেইজে দর্শকরা কম ভিজিট করে থাকে এবং ফেসবুকে ফলোয়ার কম সেই ধরনের ফেসবুক আইডি থেকে বেশি টাকা ইনকাম করা সম্ভব নয়। ফেসবুক আইডি থেকে বা ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করতে হলে যত বেশি ফলোয়ার হবে তত বেশি ইনকাম বৃদ্ধি পাবে। তাই যে সকল ফেসবুক পেজের ফলোয়ার বা ভিজিটর কম থাকে সে সকল ফেসবুক পেজ থেকে ইনকাম কম হয়। যারা দীর্ঘদিন যাবত ফেসবুক পেজ খুলেছেন কিন্তু এখনো মনিটাইজেশন পাননি তাদের পক্ষে ফেসবুক থেকে ইনকাম করা সম্ভব নয়। কারণ ফেসবুক থেকে ইনকামের প্রথম মাধ্যম হচ্ছে মনিটাইজেশন পাওয়া।

ফেসবুক ভিডিও থেকে কত টাকা আয় করা যায়

যারা ফেসবুক পেজ থেকে বা ফেসবুক প্রোফাইল থেকে টাকা ইনকাম করতে চাও তারা অনেকেই প্রশ্ন করেছিলে ফেসবুক ভিডিও থেকে কত টাকা আয় করা যায়। যদি আপনাদের ভিডিও কোয়ালিটি খুবই ভালো থাকে তাহলে ফেসবুক ভিডিও থেকে হাজার থেকে লক্ষ টাকা আয় করা সম্ভব। তবে এখানে একটি বিষয় খেয়াল রাখতে হবে মনিটাইজেশন ছাড়া ফেসবুক ভিডিও থেকে টাকা ইনকাম করা সম্ভব নয়। বর্তমানে ফেসবুক ভিডিওতে instream ads পরিচালনার মাধ্যমে প্রতি হাজার ভিউয়ের উপর ভিত্তি করে পেমেন্ট করা হয়। 

দেশের ভৌগলিক অবস্থান, ভিউয়ারদের কন্টেন্টের প্রতি চাহিদা এবং বিজ্ঞাপনের মানের উপর নির্ভর করে বিভিন্ন দেশে রেট বিভিন্ন রকম হতে পারে। ভিডিও তৈরীর ক্ষেত্রে খেয়াল রাখতে হবে ভিডিওর দৈর্ঘ্য যাতে অতিরিক্ত বেশি না হয়। কারণ অনেক দর্শকরা আছে যারা লং টাইম এর ভিডিও দেখা পছন্দ করে না। তাই টপিকের ধরনের উপর ভিত্তি করে ভিডিওর দৈর্ঘ্য নির্বাচন করতে হবে। এতে করে দর্শকরা সব ধরনের ভিডিও দেখতে আগ্রহী হবে। দর্শকরা ভিডিও গুলো যত বেশি দেখবে তত বেশি আপনার ইনকামের মাধ্যম সহজ হয়ে যাবে। 

ফেসবুকের ভিডিও কনটেন্টে যদি এক মিলিয়ন ভিউ থাকে তাহলে আপনার আয় প্রতি মাসে তিন থেকে চার লাখ টাকা হতে পারে। বর্তমানে ফেসবুক ভিডিওতে নতুন একটি ফিচার চালু হয়েছে যেটিকে বলা হয় ফেসবুক ষ্টার এবং ফ্যান সাবস্ক্রিপশন. দর্শকরা ফেসবুকে লাইভ দেখা অবস্থায় যদি ষ্টার সেন্ড করে থাকে এবং আপনার পেইজে সাবস্ক্রিপশন করে এতে করে ফেসবুক পেজটি উচ্চ র্যাংকিং করবে এবং ফেসবুক থেকে এর মাধ্যমে প্রতিটি ভিডিওর জন্য ভালো পরিমাণের টাকা আয় করা সম্ভব। 

ফেসবুক থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় যদি তুমি এই বিষয়ে সত্যিই সিরিয়াস হয়ে থাকো তাহলে প্রতিদিন ফেসবুকে পেইজে বা প্রোফাইলে কন্টেন্ট আপলোড করতে হবে। নিয়মিত কন্টেন আপলোড না করলে ফেসবুকের ভিডিও থেকে টাকা ইনকাম করা সম্ভব নয় এবং ভিডিও আপলোড করার ক্ষেত্রে দর্শকের চাহিদা বিবেচনা করতে হবে।

ফেসবুক প্রোফাইল থেকে ইনকাম

যারা নতুন ফেসবুক অ্যাকাউন্ট খুলেছ কিন্তু ফেসবুক প্রোফাইল থেকে ইনকাম করতে চাও তাদের জন্য আমাদের আজকের এই পোস্টটি খুবই কার্যকরী হতে পারে। ফেসবুক প্রোফাইল থেকে ইনকাম করা খুবই চ্যালেঞ্জিং একটি বিষয় যেটি সবার পক্ষে অনেক সময় সম্ভব হয়ে ওঠে না। যারা ফেসবুক প্রোফাইল থেকে ইনকাম করতে চাও তাদের জন্য বেস্ট একটি অপশন হচ্ছে ফেসবুকে শিক্ষনীয় প্রোফাইল তৈরি করা। এখানে তোমরা তোমাদের দক্ষতা ও যোগ্যতা অনুযায়ী এমন কিছু পরামর্শ দিতে পারো যেগুলো গ্রহণ করার মাধ্যমে দর্শকরা উপকৃত হবে। 
যেমন ফেসবুকে প্রোফাইলে ফিটনেস বিষয়ক তথ্য, বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে লেখালেখি করা, ব্যবসায়িক সংক্রান্ত পরামর্শ দেওয়া, শিক্ষার্থীদের জন্য বিভিন্ন ধরনের টপিকের উপর ভিডিও তৈরি করে আপলোড করা এগুলোর মাধ্যমে ফেসবুকে শিক্ষণীয় কন্টেন্ট তৈরি করে facebook প্রোফাইল থেকে ইনকাম করা যেতে পারে। ফেসবুক প্রোফাইল থেকে ইনকাম করার আরো একটি উপায় হচ্ছে ফেসবুকে বিভিন্ন ধরনের শিক্ষনীয় কনটেন্ট তৈরি করা। দর্শকরা কি ধরনের কনটেন্ট দেখার প্রতি খুবই আগ্রহী সে বিষয়ে লক্ষ্য রাখা এবং দর্শকদের চাহিদা অনুযায়ী কনটেন্ট তৈরি করা। 

এতে দর্শকরা আপনার ফেসবুক প্রোফাইলে নিয়মিত ভিজিট করবে এবং ফেসবুক প্রোফাইল থেকে ইনকাম করা আরও সহজ হয়ে যাবে।

ফেসবুকে কত ফলোয়ার হলে টাকা পাওয়া যায়

ফেসবুক থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় এই সম্পর্কে জানার পাশাপাশি তোমাদেরকে এটিও জানতে হবে ফেসবুকে কত ফলোয়ার হলে টাকা পাওয়া যায়। ফেসবুকে কত ফলোয়ার হলে কত টাকা পাওয়া যায় তা নিম্নে দেওয়া হলো:
  • ১০০০-৫০০০ ফলোয়ার= ৫০০০-২০,০০০ টাকা
  • ৫০০০-১০,০০০ ফলোয়ার= ১৫০০০-১৮০০০ টাকা
  • ৪০০০০-৫০০০০ ফলোয়ার= ১০০,০০০-২,০০,০০০ টাকা
  • ৫০০০০-১,০০,০০০ ফলোয়ার= ১,৫০,০০০ টাকা
  • ১,০০,০০০+ ফলোয়ার= ৪-৫ লক্ষ টাকা
ফেসবুকে কত ফলোয়ার হলে কি পরিমাণ টাকা ইনকাম করা যায় এটি নিয়ে তোমাদের সাথে একটি সাধারণ ধারণা শেয়ার করেছি। ফেসবুক কর্তৃপক্ষ চাইলে টাকার পরিমান কম বেশি করতে পারে অথবা আপডেট করতে পারে। তাই ফেসবুকে কত ফলোয়ার হলে কত টাকা পাওয়া যায় এই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে তোমরা ফেসবুকের ভেরিফাইড পেইজে ভিজিট করে জেনে নেবে।

লেখকের শেষকথা

প্রিয় পাঠক, সোশ্যাল মিডিয়ার মধ্যে ফেসবুক যেমন আমাদের বিনোদনের একটি উৎস তেমনি ফেসবুকের মাধ্যমে আমরা প্রোডাক্টিভ সময় ব্যয় করতে পারি। ফেসবুক ব্যবহারকারীদের কাছে আমার একটি অনুরোধ থাকবে ফেসবুক থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় এই বিষয়ে অবশ্যই আপনারা স্টাডি করবেন এতে করে আপনারা ফেসবুক ব্যবহার করার মাধ্যমে বিনোদন লাভ করার পাশাপাশি আর্থিকভাবে স্বাবলম্বী হতে পারবেন। 

আপনাদের পরিচিত কোনো ব্যক্তি যদি ঘরে বসে বেকার থাকতে না চায় ও খোজ করে থাকে ফেসবুক থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় তাহলে তাদের সাথে আমাদের আজকের এই পোস্টটি শেয়ার করে দিবেন। আমাদের ওয়েব সাইটে অনলাইনে এর মাধ্যমে টাকা ইনকাম সংক্রান্ত বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ পোস্ট শেয়ার করে থাকি। আপনারা যদি আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করেন তাহলে প্রতিদিন বিভিন্ন ধরনের শিক্ষনীয় পোস্ট পেয়ে যাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url