ফেসবুক মনিটাইজেশন পলিসি-ফেসবুক প্রফেশনাল মোড থেকে ইনকাম

ফেসবুক প্রফেশনাল মোড থেকে ইনকাম বিষয়টি শুনতে কি অবাক লাগছে। এখন অবাক হওয়ার আর কিছু নেই। যদিও আমরা সবাই ফেসবুকে এন্টারটেইনমেন্ট এর প্ল্যাটফর্ম হিসেবে চিহ্নিত করে থাকি। আবার অনেকের এটাও ধারণা আছে যে ফেসবুকে ভিডিও আপলোড করে অর্থাৎ ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করা যায়। কিন্তু নিজের আইডি প্রফেশনাল মোডে নিয়ে সেখান থেকেও যে টাকা ইনকাম করা সম্ভব সেটা আমরা অনেকেই জানিনা। 
ফেসবুক-প্রফেশনাল-মোড-থেকে-ইনকাম
তাই আজকে এই আর্টিকেলের মাধ্যমে ফেসবুক প্রফেশনাল মোড থেকে ইনকাম করার বিষয়গুলো সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত ভাবে জানানো হবে। উক্ত বিষয়টি জানার পাশাপাশি আরও যে সকল বিষয় সম্পর্কে জানতে পারবেন সেগুলো হল ফেসবুক প্রোফাইল সাজানো,ফেসবুক মনিটাইজেশন পলিসি সম্পর্কে। সুতরাং ফেসবুক ভিডিও থেকে আয় করার উপায় এবং ফেসবুক প্রফেশনাল মোড থেকে ইনকাম সংক্রান্ত সকল বিষয়গুলো জানতে অবশ্যই আর্টিকেলের শেষ পর্যন্ত থাকুন।
পোস্ট সূচীপত্র

ফেসবুক প্রফেশনাল মোড কি

ফেসবুক প্রোফাইলে নতুন ভাবে সংযোজন করা হয়েছে প্রফেশনাল মোড। মূলত এই প্রফেশনাল মোড ব্যবহার করেই কিন্তু একজন ব্যক্তি Facebook অ্যাকাউন্ট অর্থাৎ ব্যক্তিগত প্রোফাইল থেকে আলাদা কোনো Facebook পেজ তৈরি না করেই নির্দিষ্ট পরিমাণ অর্থ উপার্জন করতে পারবে। প্রফেশনাল মোড কনটেন্ট ক্রিয়েটরদের জন্য বোনাসগুলি ক্রিয়েটরদের জন্য তৈরি একটি পৃথক তহবিল দ্বারা দেওয়া হবে। ফেসবুক প্রফেশনাল মোড চালু করলে ফেসবুক পেজের মতোই দেখতে পাওয়া যাবে। 
কোন প্রোফাইলে কতজন পোস্ট দেখেছে, কোন ধরনের পোস্টে বেশি এনগেজমেন্ট হচ্ছে বা অডিয়েন্স এর কাছে পৌঁছাচ্ছে। সুতরাং প্রফেশনাল মোডের প্রোফাইলে ফেসবুক পেজে উপলব্ধ বিভিন্ন বিশ্লেষণী ডেটার মতো একই তথ্য পাওয়া যাবে। আর ফেসবুক প্রফেশনাল মোড থেকে ইনকাম করার জন্য অবশ্যই ফেসবুকে সাধারণ আইডিকে প্রফেশনাল মোডে নিয়ে যাওয়ার পাশাপাশি ফেসবুক প্রোফাইল কে প্রফেশনাল মানের করে সাজাতে হবে।

ফেসবুক প্রোফাইল সাজানো

আপনারা অবশ্যই টাইটেলটি দেখে আজকের এই ব্লগে প্রবেশ করেছেন। হ্যাঁ বর্তমান সময়ে ফেসবুক প্রোফাইল থেকেও টাকা ইনকাম করা সম্ভব। তবে এ বিষয়টি সহজভাবে বললেও ঠিক ততটাও সহজ নয়। অবশ্যই ফেসবুক থেকে টাকা ইনকাম করতে হলে আপনাকে সঠিক পদক্ষেপ গুলি গ্রহণ করার পাশাপাশি অবশ্যই পরিশ্রম করে যেতে হবে। মূলত আমরা আমাদের ফেসবুক আইডি বন্ধু-বান্ধবদের সাথে যোগাযোগ এবং এন্টারটেইনমেন্ট এর মাধ্যমে হিসেবে ব্যবহার করে থাকি। কিন্তু ওই ফেসবুক আইডি যদি প্রফেশনাল মোডে নিয়ে যাওয়া হয় সেক্ষেত্রে সেখান থেকেও নির্দিষ্ট পরিমাণ টাকা ইনকাম করা সম্ভব। 

তাহলে কেউ যদি ফেসবুক আইডি থেকে টাকা ইনকাম করতে চায় তাহলে অবশ্যই তার সাধারণ ফেসবুক আইডি থেকে প্রফেশনাল মোডে রূপান্তর করতে হবে। প্রফেশনাল মোডে ফেসবুক আইডি নিয়ে যাওয়ার পর ফেসবুক প্রোফাইল খুব ভালো করে সাজাতে হবে। কেননা পূর্বে সাধারণ আইডি থেকে যখন প্রফেশনাল মোডে রূপান্তর করা হলো তখন আপনি নিজে একজন কন্টেন্ট ক্রিয়েটর বনে গেলেন। আর একজন কন্টেন্ট ক্রিয়েটরের ফেসবুক প্রোফাইল অবশ্যই প্রফেশনাল কনটেন্ট ক্রিয়েটরের মত হতে হবে। তবে ফেসবুক প্রোফাইল সাজানোর পাশাপাশি অবশ্যই একটি ক্রাইটেরিয়া রয়েছে যা ফিলাপ করার মাধ্যমে কেবলমাত্র ইনকাম শুরু হবে। বর্তমানে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম সবগুলোই “META” দ্বারা পরিচালিত। 

কিছুদিন পূর্বেই ফেসবুকের কর্তৃপক্ষ মার্ক জাকারবার্গ জানিয়েছিলেন ফেসবুকের পেজে ভিডিও আপলোড করে ইনকাম করার পাশাপাশি এখন থেকে ফেসবুক প্রোফাইল থেকেও টাকা ইনকাম করা যাবে। এখানে আরো বলা হয়েছিল ফেসবুক প্রফেশনাল মোড থেকে ইনকাম করার জন্য আইডিকে প্রফেশনাল মোডে রূপান্তরিত করতেই হবে, পাশাপাশি ওই আইডিতে পূর্বে যেগুলো ফলোয়ার বা ফ্রেন্ড থাকবে সেগুলো প্রফেশনাল মোডে যাওয়ার পরেও ফলোয়ার হিসেবে বিদ্যমান থাকবে। আর এ বিষয়টি করার উদ্দেশ্য হলো যেন নতুন কনটেন্ট ক্রিয়েটর গুলো খুব সহজেই ক্রাইটেরিয়া মেন্টেন করতে পারে।

ফেসবুক প্রফেশনাল মোড থেকে ইনকাম

আমরা আজকের আর্টিকেলের শুরুতেই একটি বিষয় উল্লেখ করেছি সেটি হল ফেসবুক আইডি থেকে অর্থ ইনকাম করতে হলে সাধারণ আইডিটি প্রফেশনাল মোডে নিয়ে যেতে হবে। আরো একটি বিষয় মাথায় রাখতে হবে সেটি হল ফেসবুক মনিটাইজেশন পলিসি অনুযায়ী সরাসরি সাধারণ আইডি থেকে কখনোই ফেসবুক কর্তৃপক্ষ মনিটাইজেশন অন করে দিবে না। এজন্য ফেসবুক আইডি থেকে টাকা ইনকাম করতে হলে সর্বপ্রথম সাধারণ ফেসবুক আইডি প্রফেশনাল মোডে নিয়ে যেতে হবে। অনেকেই হয়তো খুব সহজেই সাধারণ আইডি থেকে প্রফেশনাল মোডে নিয়ে যেতে পারবেন।

আবার অনেকেই আছেন যে এ বিষয়টি সম্পূর্ণ করতে হিমশিম খাবেন। তাদের জন্য সাধারণ আইডি থেকে প্রফেশনাল মোডে নিয়ে যেতে হলে কি কি বিষয় জানতে হয় সেগুলো আলোচনা করা যাক। সাধারণ ফেসবুক আইডি থেকে প্রফেশনাল মোডে রূপান্তর করার পদ্ধতি গুলো নিচে পয়েন্ট আকারে দেয়া হলো।
  • যাদের ফেসবুক অ্যাকাউন্টটি প্রফেশনাল মোড চালু করার জন্য উপযুক্ত তাদেরকে একটি নোটিফিকেশন দেওয়া হয়েছে। যদি নোটিফিকেশন পেয়ে ইগনোর করে থাকেন তাহলেও চিন্তার কোন কারণ নেই।
  • প্রথমে মোবাইলের ফেসবুক অ্যাপ এ প্রবেশ করতে হবে। ফেসবুক একাউন্টের প্রোফাইলে ঢুকে থ্রি ডট অপশনে ক্লিক করতে হবে।
  • অপশনটি দিয়ে ক্লিক করলে “Turn on professional mode” নামক আরেকটি একটি অপশন দেখা যাবে।
  • উক্ত অপশনটিতে ক্লিক করার পর সামনে আরো ৩ টি অপশন আসবে। সেগুলো হলো Get paid for your content, Grow your audience এবং See content insight।
  • উপরের ওই তিনটি অপশন বাদেও নিচের দিকে “Turn on” এবং “Learn more” নামক অপশন পাওয়া যাবে।
  • “Turn on” অপশনটিতে প্রেস করলেই চালু হয়ে যাবে প্রফেশনাল মোড।
আপাতত প্রফেশনাল মোডে নিয়ে যাওয়ার কাজ সম্পূর্ণ হল। ফেসবুক প্রফেশনাল মোড থেকে ইনকাম করার জন্য এখন থেকে প্রোফাইলে ঢুকলেই দেখতে পাওয়া যাবে “View tools” নামক অপশনটি। আর এই অপশনটি দেখলেই নিশ্চিন্ত হওয়া যাবে যে সাধারণ আইডিটি প্রফেশনাল মোডে রূপান্তরিত হয়ে গেছে। “View tools” ক্লিক করলেই ফেসবুক পেজের মতো ফেসবুক প্রোফাইলে আপলোড করা ভিডিও, ছবিসহ অন্যান্য কনটেন্টের রিচ, পোষ্টের এংগেজমেন্ট, নতুন ফলোয়ারের সংখ্যা দেখতে পাওয়া যাবে।

ফেসবুক প্রোফাইল পিক

আমরা অনেকেই প্রশ্ন করে থাকি যে ফেসবুক থেকে টাকা ইনকাম করার জন্য আমরা আসলেই উপযুক্ত কিনা। আবার অনেকে প্রশ্ন করেন টাকা ইনকামের জন্য আমাদের প্রোফাইল উপযুক্ত ভাবে সেটআপ হয়েছে কিনা সেই বিষয়টি। আমরা প্রথমেই একটি বিষয় উল্লেখ করেছিলাম সেটি হল ফেসবুক থেকে টাকা ইনকাম করতে হলে অবশ্যই প্রোফাইলটি প্রফেশনাল মানের হতে হবে। একজন কনটেন্ট ক্রিয়েটর তার ফেসবুক আইডি বা ফেসবুক পেজ সবসময় প্রফেশনাল বিষয়টি মেইনটেন রাখার চেষ্টা করে। 
যেহেতু আপনিও আপনার সাধারণ আইডি থেকে প্রফেশনাল মোডে অন্তর্ভুক্ত হয়েছেন সে ক্ষেত্রে ফেসবুক প্রোফাইলটি খুব ভালোভাবে সাজাতে হবে এবং ফেসবুক মনিটাইজেশন পলিসি গুলো খুব ভালোভাবে ফলোআপ করতে হবে। ফেসবুক পেজ বা ফেসবুক আইডি যেটাই বলা হোক না কেন একমাত্র ফেসবুক প্রোফাইল পিক ভালো তৈরি বা সিলেকশনের ভিত্তিতেই একটি পেজ অথবা আইডিকে প্রফেশনাল মান দিতে পারে। সে ক্ষেত্রে অবশ্যই একটি ভাল মানের প্রোফাইল পিক তৈরি করে আপলোড করতে হবে। 

ভালো মানের প্রোফাইল পিক তৈরি করার জন্য Photoshop এবং Canva দিয়ে ব্যান্ড নেম এর লোগো অথবা ভালো করে ক্রিয়েটরের ছবি এডিট করে প্রোফাইল পিক হিসেবে দিতে হবে। প্রোফাইল পিকচারটি ভালো মানের দেওয়ার কথা এজন্য বলা হচ্ছে যে, যখন একজন অডিয়েন্স বা দর্শক প্রোফাইলে প্রবেশ করবে। তখন প্রোফাইল পিকচারটি যদি ভালো বা প্রফেশনাল মানে না হয়, তাহলে সেই অডিয়েন্স পরবর্তীতে ভিডিও বা কনটেন্ট দেখতে আগ্রহী হয়ে উঠবে না।

ফেসবুক প্রফেশনাল মোড থেকে অর্থ আয়

আমরা আর্টিকেলের এ পর্যায়ে এসে ফেসবুক প্রফেশনাল মোড থেকে ইনকাম করার জন্য আমাদের সাধারণ ফেসবুক আইডি প্রফেশনাল মোডে নিয়ে যাওয়ার পদ্ধতি জানতে পেরেছি। ফেসবুক প্রোফাইল প্রফেশনাল মোডে আনার পর অবশ্যই কিছু ক্রাইটেরিয়া ফিলাপ করতে হয়। পাশাপাশি ফেসবুক মনিটাইজেশন পলিসি গুলো ভালোভাবে জানলে একটি নির্দিষ্ট সময় পর মনিটাইজেশন অন হয়ে গেলে ভিডিও আপলোড করার মাধ্যমে টাকা ইনকাম করা সম্ভব। ক্রাইটেরিয়া গুলোর মধ্যে প্রথম শর্ত হলো প্রোফাইলে ৫০০০ ফলোয়ার থাকতে হবে। 

ক্রাইটেরিয়া গুলোর মধ্যে আরেকটি শর্ত হলো কমপক্ষে ৬০০০০ ঘন্টা ওয়াচ টাইম পূরণ করতে হবে। প্রফেশনাল মোড থেকে আয় করার জন্য অবশ্যই প্রোফাইলে কমপক্ষে ৫ টি লাইভ ভিডিও থাকতে হবে। অর্থাৎ প্রোফাইল থেকে ৫ টি লাইভ ভিডিও যুক্ত করা ও ক্রাইটেরিয়ার একটি অংশ। ফেসবুক মনিটাইজেশন পলিসি অনুযায়ী এ সকল শর্ত পূরণ করার মাধ্যমে প্রফেশনাল মোডে কনভার্ট করা প্রোফাইল আইডি মনিটাইজেশন এর আওতায় পড়বে।

ফেসবুক ভিডিও থেকে আয় করার উপায়

ফেসবুক পেজে ভিডিও আপলোড করার মাধ্যমে অর্থ ইনকাম করা যায় এ বিষয়টি আমরা কমবেশি সকলেই অবগত আছি। বর্তমানে ফেসবুক পেজ থেকে ভিডিও আপলোড করে ইনকাম করার পাশাপাশি সাধারণ আইডি থেকে প্রফেশনাল মোডে কনভার্টের মাধ্যমে ভিডিও আপলোড করা যায় এবং সেই অনুযায়ী টাকা ইনকাম করা যায়। তবে আমরা অনেকেই আছি প্রথম অবস্থায় কিছু ভিডিও আপলোড করে আর আপলোড করি না। কিন্তু ফেসবুক তার গাইডলাইনে বলছে অবশ্যই একজন কন্টেন্ট ক্রিয়েটরের নিয়মিতভাবে ভিডিও আপলোড করতে হবে। 

যদি খাপছাড়া ভাবে ভিডিও আপলোড করা হয় সেক্ষেত্রে পেজের রিচ কমে যায় এবং পরবর্তীতে আর কোন রকম ভিউ আসে না। এজন্য কনটেন্ট ক্রিয়েটরকে ভিডিও আপলোড করার পাশাপাশি ভিডিওর কোয়ালিটি কেমন হচ্ছে সে বিষয়েও ধারণা রাখতে হয়। ভিডিও এডিটিং থেকে শুরু করে উপস্থাপন সকল বিষয়ে যদি ভালোভাবে দর্শকবৃন্দ গ্রহণ করে তবেই কেবলমাত্র ফেসবুক ভিডিও থেকে আয় করা সম্ভব। আসুন তাহলে এবার ফেসবুক ভিডিও থেকে আয় করার উপায় গুলো কি কি হতে পারে সেগুলো পয়েন্ট আকারে জেনে নেওয়া যাক।
  • ফেসবুক প্রফেশনাল মোড থেকে ইনকাম করতে হলে অবশ্যই ফেসবুক মনিটাইজেশন পলিসি গুলো মেনে চলতে হবে।
  • কনটেন্ট ক্রিয়েটরদের কনটেন্ট বাছাই করার ক্ষেত্রে ব্যতিক্রমী ধর্মী কিছু নিয়ে আসার চেষ্টা করতে হবে। কেননা বর্তমানে অনেক কনটেন্ট ক্রিয়েটর হওয়ার পরিপ্রেক্ষিতে প্রতিযোগিতা অনেক বেশি।
  • নিয়মিত এবং ধারাবাহিকভাবে ভিডিও আপলোড করতে হবে। একটি নির্দিষ্ট সময় অর্থাৎ সেটি হতে পারে সপ্তাহে একদিন ভিডিও আপলোড করার চেষ্টা করতে হবে।
  • সব সময় শিক্ষামূলক, প্রযুক্তিগত, মজাদার ভিডিও, খাওয়া-দাওয়া, বই অথবা চলচ্চিত্রের রিভিউ এ জাতীয় ভিডিও তৈরি করলে ভিউ বেশি আসে এবং সেখান থেকে ইনকাম বেশি হওয়ার সম্ভাবনা থাকে।
  • ভিডিও এডিট করার সময় অবশ্যই রেজুলেশন ভালো হতে হবে। সাউন্ড রেকর্ডিং কোয়ালিটি ভালো করার জন্য মানসম্মত মাইক্রোফোন ব্যবহার করতে হবে।
  • যে সকল ভিডিও আপলোড করলে কপিরাইট ইস্যু আসার সম্ভাবনা আছে সেগুলো এড়িয়ে চলা উচিত।

ফেসবুক মনিটাইজেশন পলিসি

আমরা আর্টিকেলের শুরুতেই একটি বিষয়ে সম্পর্কে বলেছিলাম সেটি হল ফেসবুক পেজ অথবা ফেসবুক প্রফেশনাল মোড থেকে ইনকাম করতে হলে অবশ্যই ফেসবুক মনিটাইজেশন পলিসি মেইনটেইন করার পাশাপাশি সকল শর্ত সমূহ যদি ফিলাপ করা হয় তবে কেবলমাত্র ফেসবুক থেকে টাকা ইনকাম করা সম্ভব। তবে বিষয়টি এমন নয় যে আজকে ফেসবুক পেজ অথবা ফেসবুক প্রফেশনাল মোডে নিয়ে আনার পরেই ভিউ চলে আসবে এবং মনিটাইজেশন পলিসি অন হবে। 
প্রথম ৬ মাস নিয়মিতভাবে কোয়ালিটি ফুল ভিডিও আপলোড করে যেতে হবে। এরপরে ধীরে ধীরে ভিডিওগুলোতে ভিউ আসা শুরু হবে। যদি ভিউ আসা শুরু হয় তখন নিচের শর্তগুলো ফিলাপ করার মাধ্যমে মনিটাইজেশনের জন্য এপ্লাই করা যাবে।
  • ফেসবুক পেজ অথবা প্রফেশনাল মোডে আনা প্রোফাইলে ৫০০০ ফলোয়ার থাকতে হবে।
  • হিসেব অনুযায়ী গত ৬০ দিনে ফেসবুক পেজে অথবা প্রফেশনাল মোডের প্রোফাইলে ৬০ হাজার ঘন্টা ভিউয়ের হিসেব অনুযায়ী ওয়াচ টাইম পূরণ করতে হবে।
  • ফেসবুক পেজে কমপক্ষে ৫ টি লাইভ ভিডিও থাকতে হবে।
  • যদি ফেসবুক পেজে কোনরকম ফেসবুক মনিটাইজেশন পলিসি ইস্যু থাকে সেক্ষেত্রে মনিটাইজেশন অন হবে না।

শেষের কথা

প্রিয় পাঠক বৃন্দ আমরা আজকে এই আর্টিকেলের মাধ্যমে ফেসবুক থেকে ইনকাম করার বিষয়ে সঠিক তথ্যগুলো প্রদান করার চেষ্টা করেছি। আশা করি আপনারা ফেসবুক মনিটাইজেশন পলিসি এর সকল শর্তগুলো মেনে ফেসবুক প্রফেশনাল মোড থেকে ইনকাম করতে সমর্থ হবেন। এরপরেও যদি ফেসবুক মনিটাইজেশন পলিসি গত কোনো সমস্যা ফেস করেন তাহলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আপনাদেরকে অশেষ অশেষ ধন্যবাদ আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার জন্য। 

আমরা সব সময় চেষ্টা করি আমাদের আর্টিকেলে তথ্যবহুল বিষয়গুলো তুলে ধরার। আর এরকম তথ্য সমৃদ্ধ আর্টিকেল যদি আপনি পড়তে ইচ্ছুক হন তাহলে আমাদের ওয়েবসাইটটি ঘুরে আসতে পারেন। আজকের পোষ্টের এই বিষয়বস্তুটি সকলের মাঝে ছড়িয়ে দিতে অবশ্যই শেয়ার করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url