ইমেইল মার্কেটিং কোর্স এবং ইমেইল মার্কেটিং করে আয় করার পদ্ধতি

ইমেইল মার্কেটিং করে আয় করার বিষয়টি আমরা বিভিন্ন সময় গুগল এবং সোশ্যাল মিডিয়ার হোমপেজ গুলোতে দেখতে পাই। অনেকে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস থেকে শুধুমাত্র ইমেইল মার্কেটিং এর মাধ্যমে প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছে। যদি আপনারও কোন এক সময় ইমেইল মার্কেটিং করে আয় করার বিষয়টি নিয়ে আগ্রহ জন্মে তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আমরা আজকে এই আর্টিকেলের মাধ্যমে ইমেইল মার্কেটিং করে আয় করার বিষয়টি সম্পর্কে বিস্তারিতভাবে জানানোর চেষ্টা করব। 
ইমেইল-মার্কেটিং-করে-আয়
ইমেইল মার্কেটিং কি এবং ইমেইল মার্কেটিং করে কিভাবে আয় করা যায় এ বিষয়টি সম্পর্কে জানার। পাশাপাশি আরও যে সকল বিষয় সম্পর্কে জানতে চলেছেন সেগুলো হল ইমেইল মার্কেটিং এর ভবিষ্যৎ কেমন, ইমেইল মার্কেটিং কোর্স এবং ইমেইল মার্কেটিং টুলস সম্পর্কে। কেননা ইমেইল মার্কেটিং করতে হলে অনেক টুলস ব্যবহার করা জানতে হয়। সুতরাং অ্যাডভান্স লেভেলের টুলস ব্যবহার করে কিভাবে ইমেইল মার্কেটিং করে আয় করা যাবে এ বিষয়টি জানার জন্য অবশ্যই আর্টিকেলের শেষ পর্যন্ত পড়ুন।
পোস্ট সূচীপত্র

ইমেইল মার্কেটিং কি

ইমেইল মার্কেটিং সাধারণত ডিজিটাল মার্কেটিং এর একটি পদ্ধতি বা অংশবিশেষ, যেখানে ইমেইল ব্যবহার করে বিভিন্ন প্রতিষ্ঠানের পণ্য অথবা সার্ভিসের বিজ্ঞাপন প্রচার প্রচারণা করার কাজ করা হয়ে থাকে। সাধারণত এই পদ্ধতিতে একটি প্রতিষ্ঠানের বিক্রয় ও প্রচার বৃদ্ধি করার জন্য, বিভিন্ন পণ্যের তথ্য ব্যবহার করে সঠিক এবং টার্গেটেড অডিয়েন্স এর কাছে মেইল পাঠানো হয়। যদিও বাংলাদেশের প্রেক্ষাপটে ইমেইল মার্কেটিং খুব একটা প্রচলিত নয়। 
কিন্তু উন্নত বিশ্বে ইমেল মার্কেটিং সবচেয়ে জনপ্রিয় একটি বিজ্ঞাপন প্রচারণার মাধ্যম হিসেবে উল্লেখিত রয়েছে। আমরা সকালে ঘুম থেকে উঠে যেমন Messenger, Whatsapp এগুলো চেক করি। ঠিক তেমনি উন্নত দেশের লোকজন সকালে ঘুম থেকে উঠেই সর্বপ্রথমে তারা তাদের প্রয়োজনীয় মেইলগুলো চেক করে। আর এই বিষয়টিকে কাজে লাগিয়ে একজন ইমেইল মার্কেটার যে কোন প্রতিষ্ঠানের অন্য অথবা সার্ভিসের তথ্যগুলো খুব সহজেই সেসফল সঠিক অডিয়েন্সের কাছে পৌঁছতে সক্ষম হয়। 

আর এই ধরনের ফ্রিল্যান্সিং কাজ করে অর্থাৎ ইমেইল মার্কেটিং করে আয় করার বিষয়টি মার্কেট প্লেসেও বেশ সাড়া ফেলেছে। সুতরাং বলা যেতেই পারে একটি নতুন প্রতিষ্ঠানের পরিচিতি বাড়ানোর ক্ষেত্রে এবং পণ্যের প্রচারণা বৃদ্ধির জন্য ইমেইল মার্কেটিং ব্যাপক ভূমিকা পালন করে থাকে।

ইমেইল মার্কেটিং করে আয়

আপনি যদি মনে করেন যে বাংলাদেশের যেহেতু ইমেল মার্কেটিং এর কোন চাহিদা নেই তাহলে এই ধরনের কাজ করে কি ফলাফল পাওয়া যাবে। আমরা ইতিমধ্যেই জানিয়েছি যে আমরা বাংলাদেশকে টার্গেট করে এ ধরনের কাজ শিখব না। উন্নত বিশ্বের যেহেতু ইমেল মার্কেটিং এর ব্যাপক চাহিদা রয়েছে সুতরাং আপনি যদি সঠিক ইমেইল মার্কেটিং এ বিষয়গুলো শিখতে পারেন তাহলে মার্কেটপ্লেস থেকে অবশ্যই অনেক কাজের অর্ডার পাবেন। 

ইমেইল মার্কেটিং কি এই বিষয়টি সহজ মনে হলেও ততটাও সহজ নয়। ইমেইল মার্কেটিং করে আয় করতে হলে অবশ্যই প্রফেশনাল মানের ইমেইল টেমপ্লেট লেখা জানতে হবে। অর্থাৎ আপনি একজন প্রতিষ্ঠানের সিইও কে মেইল করলেন কিন্তু মেইল যদি প্রফেশনাল মানে না হয় তাহলে উক্ত সিইও আপনার ইমেইলটি কখনো ওপেন করে দেখবেও না। আরও যদি ওপেন করেও, লেখার ক্যাটাগরি দেখে সে আপনাকে কোন রকম রিপ্লে দিবে না। 

সুতরাং বলাই যাচ্ছে ইমেইল মার্কেটিং এর মাধ্যমে যদি আয় করতে চান তাহলে প্রফেশনাল মানের ইমেইল মার্কেটিং সম্পূর্ণভাবে শিখতে হবে। ইমেইল লেখা থেকে শুরু করে কিভাবে ক্যাম্পেইন রান করে ইমেইল মার্কেটিং করতে হয় সেটা একমাত্র ইমেইল মার্কেটিং কোর্স করার মাধ্যমে জানা সম্ভব।

কিভাবে ইমেইল মার্কেটিং করা উচিত?

যদিও ইমেইল মার্কেটিং প্রফেশনাল ভাবে শিখতে হলে কোর্স করা প্রয়োজন। কিন্তু আজকে এই আর্টিকেলের মাধ্যমে কোর্স ব্যতিত কিভাবে কিছু বিষয় মাথায় রেখে ইমেইল মার্কেটিং করা যাবে সেই বিষয়গুলো পর্যায়ক্রমে নিজে তুলে ধরা হলো। তাই আপনাদের কাছে অনুরোধ থাকবে আর্টিকেলের প্রত্যেকটি অংশ মনোযোগ সহকারে পড়ার জন্য। কেননা এখানে গুরুত্ব পূর্ণ সকল তথ্য ইনপুট করা হবে। যদি আপনি কোন একটি অংশ স্কিপ করে চলে যান তাহলে পরবর্তীতে ইমেইল মার্কেটিং সম্পর্কে আপনার ধারণাটি আংশিক হিসেবে থেকে যাবে।

সঠিক অডিয়েন্সের লিস্ট তৈরি

ইমেল মার্কেটিং এর সর্বপ্রথম এবং প্রয়োজনীয় ধাপ হল গ্রাহকদের ইমেইল লিস্ট তৈরি করা। ধরুন আপনি একটি প্রতিষ্ঠানের হয়ে ইমেইল মার্কেটিং করবেন। সেই প্রতিষ্ঠানের পণ্য বা সার্ভিস হলো সোলার প্যানেল সেল করা। এখন আপনাকে ইমেইল মার্কেটিং এর জন্য একটি ইমেইল লিস্ট তৈরি করতে হবে, যারা কিনা সোলার প্যানেল সম্পর্কে আগ্রহ রাখে। এখন কথা হল যারা সোলার প্যানেল সম্পর্কে আগ্রহ রাখে তাদের ঠিকানা তো আপনাকে কেউ দেবে না। 

তাহলে এক্ষেত্রে আপনাকে সে সকল সঠিক অডিয়েন্সের ঠিকানা অর্থাৎ ইমেইল এড্রেসগুলো জোগাড় করতে হবে। এ ধরনের ইমেইল এড্রেস জোগাড় করার জন্য বা কালেক্ট করার জন্য কিছু প্রয়োজনীয় পদ্ধতি অবলম্বন করতে হবে। ইমেইল মার্কেটিং কিভাবে পরিচালিত করবেন সেটি নির্ভর করবে অনেকটা আপনারই ওপর। আপনি বিভিন্ন ওয়েবসাইট বা সোশ্যাল মিডিয়াতে যে সকল সেবা বা সার্ভিস সম্পর্কিত গ্রুপ রয়েছে সেখান থেকেও তাদের ইমেইল এড্রেস গুলো কালেক্ট করতে পারবেন। 

আপনার যদি নিজস্ব ওয়েবসাইট থাকে তাহলে সেখানে উদাহরণস্বরূপ সোলার প্যানেলের অফার সমূহের কথা উল্লেখ করে একটি আর্টিকেল পাবলিশ করতে পারেন এবং পরবর্তীতে সে সকল আর্টিকেলে সাইন আপ করে ইমেল খুব সহজে কালেক্ট করা যাবে। আবার এডভারটাইজিং ক্যাম্পেইন করার মাধ্যমেও খুব অল্প সময়ের মধ্যে ইমেইল সংগ্রহ করা যায়।

প্রফেশনাল টেমপ্লেট তৈরি

আমরা ইতিমধ্যে ইমেইল মার্কেটিং এর জন্য সঠিক অডিয়েন্স এর ইমেইলগুলো কিভাবে কালেক্ট করতে হয় সে বিষয়ে সম্পর্কে জানতে পেরেছি। ইমেইল মার্কেটিং করে আয় করার জন্য আপনাকে অবশ্যই প্রফেশনাল টেমপ্লেট বা ভালো মানের ইমেইল লেখার অভিজ্ঞতা থাকতে হবে। আমরা প্রত্যেকদিনের জীবনে কমিউনিকেশনের জন্য যে ধরনের ইমেইল সচরাচর পাঠাই, সেখানে বিশেষ কোনো কিছুর ডিজাইন বা অন্য কোন কিছু ইনক্লুড থাকে না। 

প্রয়োজনের খাতিরে শুধুমাত্র কিছু টেক্সট এবং ছবি পাঠিয়েই ইমেইল সেন্ড করে থাকি। কিন্তু যখন আপনি প্রফেশনাল টেমপ্লেট বা ইমেইল তৈরি করবেন সে ক্ষেত্রে ইমেইল পাঠানোর জন্য অবশ্যই ডিজাইন করার প্রয়োজন পড়বে। আর এ ডিজাইনের প্রক্রিয়াকেই বলা হচ্ছে ইমেইল টেমপ্লেট। এ ধরনের প্রফেশনাল ইমেইলে টেক্সট বা ইমেজের পাশাপাশি বিভিন্ন ডিজাইন এড করে দেওয়া হয়। আপনার যদি ডিজাইন সেন্স খুব ভালো থাকে। 

পাশাপাশি অনেক পরিশ্রম করার মন মানসিকতা থাকে তাহলে শুধুমাত্র ইমেইল টেমপ্লেট ডিজাইন করে মার্কেটপ্লেস থেকে অনেক টাকা ইনকাম করতে পারবেন। আর সরাসরি ক্লায়েন্টের থেকে কাজ নিও এ ধরনের ডিজাইন টেমপ্লেট যুক্ত করে সঠিক অডিটেন্স এর কাছে ইমেইল মার্কেটিং করেও অনেক টাকা আয় করতে পারবেন।

আকর্ষণীয় ইমেইল লেখা

টেমপ্লেট ডিজাইন করার পাশাপাশি অবশ্যই ইমেইল লেখা ও সুন্দর হতে হবে। অনেক আইটি প্রতিষ্ঠান রয়েছে যারা ইমেইল মার্কেটিং কোর্স করানোর সময় হাতে-কলমে আকর্ষণীয় ইমেইল লেখার প্র্যাকটিস করিয়ে থাকে। বলাবাহুল্য যে ইমেইল টেমপ্লেট বা ডিজাইনের যেমন গুরুত্ব রয়েছে ঠিক তেমনি টেমপ্লেটের পাশাপাশি লেখার ক্যাটাগরি ও সুন্দর হওয়া আবশ্যক। উদাহরণস্বরূপ একটি ব্লগ পোস্টের লেখার কেটাগরি যেমন সম্পূর্ণ ক্রেডিট বহন করে। 
ঠিক তেমনি একটি ই-মেইলের লেখার উপর নির্ভর করবে সামনের ব্যক্তিটি ইমেইল পড়ে দেখবে কিনা এবং পড়ার পর স্যাটিসফাইড হবে কিনা। ইমেইল লেখা বা কনটেন্ট রাইটিং এর উপর একমাত্র অডিয়েন্সদের পণ্য অথবা সার্ভিস সম্পর্কে আগ্রহ অথবা কৌতুহল তৈরি হয়। চলুন তাহলে ইমেইল মার্কেটিং করে আয় করার জন্য কেমন ধরনের ইমেইল লেখা প্রয়োজন সে বিষয়টি জেনে নেওয়া যাক।
  • ইমেইল টেক্সট লেখার সময় মনে রাখতে হবে অডিয়েন্স কি চাচ্ছে। পাশাপাশি সেই বিষয়টিতে আপনি কিভাবে সাহায্য করতে পারবেন সেটাও উল্লেখ করতে হবে।
  • অডিয়েন্সের মানসিকতা এবং দৃষ্টিভঙ্গি অনুযায়ী কনটেন্ট লেখার অভ্যাস করতে হবে।
  • আপনি যে ব্র্যান্ড সম্পর্কে জানাতে চাচ্ছেন সেই বিষয়টিতে যেন কোন কনফিউশন না থাকে এবং সঠিক সুন্দর ধারণা পায় সেইভাবে ইমেইল লিখতে হবে।
  • সাধারণত পণ্য অথবা সার্ভিসের বিষয় সম্পর্কে সরাসরি না লিখে স্টোরি আকারে সেটি ফুটিয়ে তোলার চেষ্টা করাই একজন প্রফেশনাল ইমেইল মার্কেটারের কাজ।
  • যেই কনটেন্ট আপনি লিখবেন এর ভেতরে এমন কিছু থাকতে হবে যাতে কাস্টমার পণ্য অথবা সার্ভিসটি গ্রহণ করার জন্য আগ্রহী হয় অথবা পণ্য সম্পর্কে জানার জন্য কৌতুহল তৈরি হয়।
  • ইমেইলের সঙ্গে ডিজাইন এড করার পাশাপাশি বিভিন্ন ধরনের অফার অথবা কুপন যুক্ত করলে বেশি ফলাফল পাওয়া যায়।

সঠিক সময়ে ইমেইল পাঠানো

আমরা ইতিমধ্যে ইমেইল মার্কেটিং কি এবং ইমেইল মার্কেটিং করে আয় করার জন্য আমরা অলরেডি প্রফেশনাল টেমপ্লেট তৈরি, আকর্ষণীয় ইমেইল লেখা সহ সকল বিষয়ে সম্পর্কে জানতে পেরেছি। তবে এখানে আমরা আরও একটি বিষয় আপনাদের জানাচ্ছি সেটি হল ইমেইল পাঠানোর ক্ষেত্রেও একটি সঠিক সময় রয়েছে। ধরুন আপনাকে যদি কেউ বাংলাদেশ সময় রাত ২ টার সময় ইমেইল পাঠায়, তাহলে আপনি কি সেটা চেক করবেন? ঠিক সেই বিষয়টিকে মাথায় রেখে আপনাদেরকে চিন্তা করতে হবে। 

আপনি যেই দেশে বা যেই অডিয়েন্স এর কাছে ইমেইলটি পাঠাচ্ছেন সেটি আদেও কি ইমেইল পাঠানোর জন্য উপযুক্ত সময় কিনা। এজন্য নিজেদেরকে রিসার্চ করে বের করতে হবে কোন সময়ে ইমেইল পাঠালে বেশি কার্যকর হয় এবং অডিয়েন্স ইমেইলগুলো চেক করতে স্বাচ্ছন্দ বোধ করে। যেহেতু ইমেইল মার্কেটিং এর কাজগুলো বেশিরভাগ দেশের বাইরে সম্পন্ন হবে সুতরাং ইমেইল পাঠানোর ক্ষেত্রে ওই সকল দেশের টাইম জোন দেখে তারপর ইমেইল সেন্ড করা বুদ্ধিমানের কাজ।

ইমেইল মার্কেটিং টুলস

আমরা আমাদের দৈনন্দিন জীবনে ব্যতিগত সকল ধরনের ইমেইল পাঠানোর জন্য জিমেইল, আউটলুক ব্যবহার করে থাকে। কিন্তু একজন ইমেইল মার্কেটার এ ধরনের জিমেইল অথবা আউটলুক ব্যবহার করে ইমেইল মার্কেটিং করতে পারবেনা। কেননা এ ধরনের ফ্রি ইমেইল একাউন্ট থেকে আপনি খুব বেশি মানুষকে মেইল করতে পারবেন না। আর এজন্য আপনাকে সাহায্য নিতে হবে কিছু ইমেইল মার্কেটিং টুলস এর বিষয়ে। 

অনেক আইটি প্রতিষ্ঠান রয়েছে যারা ইমেইল মার্কেটিং কোর্স করানোর সময় ফ্রিতে ইমেইল মার্কেটিং টুলস গুলো প্রোভাইড করে। চলুন তাহলে এবার কোন কোন ইমেইল মার্কেটিং টুলস গুলো ব্যবহার করে, কিভাবে ইমেইল মার্কেটিং করে আয় করা যাবে সে সম্পর্কেও জেনে নেওয়া যাক।
  • Aweber
  • Mailchimp
  • ActiveCampaign
  • Drip
  • SendPulse
  • EmailOctopus
  • GetResponse
  • ConvertKit
উপরে উল্লেখিত সফটওয়্যার বা টুলসগুলো ব্যবহার করে খুব সহজেই আপনি একসঙ্গে অনেকগুলো মানুষকে ইমেইল পাঠাতে পারবেন। এ ধরনের টুলস ব্যবহার করে খুব সহজেই ইমেইল মার্কেটিং কার্য সম্পাদন করে থাকে। তবে এখানে একটি বিষয় উল্লেখ করতে হবে সেটি হল টুলসগুলো ফ্রি নয়। আপনাকে মাসিক সাবস্ক্রিপশন অথবা পুরোপুরি লাইফ টাইমের জন্য টাকা দিয়ে কিনে টুলস গুলো ব্যবহার করতে হবে। তবে কিছু টুলস রয়েছে যেগুলো ফ্রি অ্যাকাউন্ট তৈরি করে নির্দিষ্ট পরিমাণ ক্রেডিট এর ভিত্তিতে অল্প সংখ্যক ইমেইল পাঠানো যায়। 

সুতরাং যারা সবেমাত্র ইমেইল মার্কেটিং নিয়ে কাজ করছে তারা ওই ধরনের টুলস ফ্রিতে সাইন আপ করে কয়েক দিনের জন্য বা নির্দিষ্ট কিছু অডিয়েন্স এর কাছে ইমেইল পাঠাতে পারবে। পরবর্তীতে ইনকাম শুরু হওয়ার পর আপনি পে টুলস এর মাধ্যমে বিভিন্ন ধরনের প্যাকেজ গ্রহণ করে খুব সহজেই ইমেইল মার্কেটিং করতে পারবেন। অনেক বিদেশী ক্লায়েন্ট রয়েছে যারা শুধুমাত্র আপনার কাজের দক্ষতার উপর বিশ্বাস রেখে। তারাই নিজের পকেট থেকে টাকা খরচ করে ইমেইল মার্কেটিং করার জন্য যে সকল টুলস রয়েছে সেগুলো কিনে দিবে। 

সুতরাং এ বিষয়টি নিয়ে কোন চিন্তার কারণ নেই। শুধুমাত্র আপনাকে একজন প্রফেশনাল মানের ইমেইল মার্কেটার হতে হবে তাহলে আপনি ইমেইল মার্কেটিং করে আয় করতে পারবেন। তবে এক্ষেত্রে আমরা সবসময় সাজেস্ট করি একটি ভালো আইটি সেন্টার দেখে ইমেইল মার্কেটিং কোর্স করার জন্য।

ইমেইল মার্কেটিং কোর্স

বর্তমান সময়ে বাংলাদেশের প্রেক্ষাপটে অনেক অনেক আইটি সেন্টার গড়ে উঠেছে। এ সকল আইটি সেন্টারের ভিড়ে সঠিক এবং ভালো মানের আইটি সেন্টার খুঁজে বের করা খুব মুশকিল একটি কাজ। আমরা সবসময় আমাদের ফ্রিল্যান্সিং এবং অনলাইন ইনকাম সম্পর্কিত সকল আর্টিকেলগুলোতে একটি কথায় উল্লেখ করি। এটি হল ভালো মানের আইটি সেন্টার চিনার একমাত্র উপায় হল সেখানকার যে গাইডার এবং মেনটর রয়েছে তারা তাদের পূর্বের ফ্রিল্যান্সিং সেক্টরে কেমন অভিজ্ঞতা সম্পন্ন।

অথবা এখনও তিনি ফ্রিল্যান্সিং এর সঙ্গে সরাসরি কাজে যুক্ত আছেন কিনা সেটিও জানা উচিত। এর কারণ হলো একজন ব্যক্তি যদি পূর্বের অভিজ্ঞতা সম্পন্ন হয় তাহলে কেবলমাত্র সে আপনাকে সঠিক গাইডলাইন প্রদান করতে পারবে। যদি দেখেন এরকম আরটি সেন্টার রয়েছে যেখানে মেন্টরগুলো সেরকম কোন অভিজ্ঞতা সম্পন্ন নয় বা পূর্বে ফ্রিল্যান্সিং বিষয়ের কোন কাজের অভিজ্ঞতা নেই। সেক্ষেত্রে ওই সকল প্রতিষ্ঠানে ফ্রিল্যান্সিং বা ইমেইল মার্কেটিং কোর্স করা উচিত হবে না। 

ইমেইল মার্কেটিং কোর্স সাধারণত ৩ মাস ব্যাপী হয়ে থাকে। এ ধরনের কোর্সে ইমেইল মার্কেটিং কি এবং ইমেইল রাইটিং থেকে শুরু করে কিভাবে ডিজাইন করলে অডিয়েন্স আকৃষ্ট হবে এবং ক্যাম্পেইন করে কিভাবে ইমেইল মার্কেটিং করা হয় সে বিষয়ে সম্পূর্ণভাবে হাতে-কলমে শিখিয়ে থাকে। নিচে কিছু ইমেইল মার্কেটিং কোর্স করা এরকম ভালো মানের আইটি সেন্টারে নাম তুলে ধরা হলো।
  • 10 minute School
  • eShikhon
  • Ghoori Learning
  • Learning Bangladesh
  • Dm live Course
  • Freelancing Care

ইমেইল মার্কেটিং এর ভবিষ্যৎ কেমন

ইমেইল মার্কেটিং কয়েক দশক ধরে একটি কার্যকর ডিজিটাল মার্কেটিং এর অংশ হিসেবে চলে আসছে। ২০২৪ এবং পরবর্তীতেও ইমেইল মার্কেটিং খুব ভালো একটি ইনকাম সোর্স হিসেবে থাকবে বলে উল্লেখ করা হয়েছে। কেননা পূর্বে যেমন ইমেইল মার্কেটিং পণ্যের বিজ্ঞাপন প্রচার প্রচারণার জন্য খুব ভালো একটি মাধ্যম হিসেবে উল্লেখ ছিল। বর্তমানেও ইমেইল মার্কেটিং এর ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। ভবিষ্যতেও ইমেইল মার্কেটিং খুব ভালো একটি পরিশনে থাকবে এটা আশা করা যেতেই পারে। 
আপনি লক্ষ্য করলে দেখবেন বর্তমান সময়ে অডিয়েন্সদের কাছে রিচ হওয়ার জন্য বিভিন্ন রকম স্ট্রাটেজি আসলেও পূর্বের ইমেইল মার্কেটিং বিষয়টি এখনো বিলুপ্ত হয়নি। বলতে গেলে পূর্বের চেয়ে বর্তমানে ইমেইল মার্কেটিং আরো বেশি ভালো ফলাফল বয়ে নিয়ে আনতে পারে। সুতরাং আপনি যদি ইমেইল মার্কেটিং এর ভবিষ্যৎ কেমন হবে।

পরবর্তীতে ইমেইল মার্কেটিং করে আয় করতে পারবেন কিনা এ বিষয়গুলো নিয়ে কনফিউশনে থাকেন। তাহলে আমরা বলব, আপনি কোন রকম চিন্তা ভাবনা না করে একটি ভালো মানের আইটি সেন্টার দেখে ইমেইল মার্কেটিং কোর্স করে নিতে পারেন।

শেষ কথা

বন্ধুগণ আমরা আজকে ফ্রিল্যান্সিং এবং অনলাইন ইনকাম সম্পর্কিত আরো একটি বিষয় ইমেইল মার্কেটিং কি এবং ইমেইল মার্কেটিং করে আয় করতে হলে কোন কোন বিষয়ের উপর জ্ঞান অর্জন করতে হবে সে সম্পর্কে জানতে পেরেছি। অবশ্যই ইমেইল মার্কেটিং একটি ভালো ক্যারিয়ার হিসেবে গ্রহণ করা যাবে। যদি আপনি সঠিক আইটি সেন্টার বা গাইড লাইনের আওতায় ইমেইল মার্কেটিং কোর্স সম্পূর্ণ করতে পারেন। এরপরেও ইমেইল মার্কেটিং বিষয়ে যদি আপনাদের কোন কিছু জানার থাকে তাহলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। 

আমরা আমাদের সাধ্য অনুযায়ী উত্তর দেওয়ার চেষ্টা করব। আপনাদেরকে অনেক ধন্যবাদ আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার জন্য। আমরা আমাদের ওয়েবসাইটে সব সময় ফ্রিল্যান্সিং এবং অনলাইন ইনকাম সম্পর্কে তো আর্টিকেলগুলো পাবলিশ করে থাকি। আপনার ফ্রিল্যান্সিং সম্পর্কে আগ্রহ থাকলে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি ভিজিট করবেন। পাশাপাশি আজকের এই গুরুত্বপূর্ণ পোস্টটি আপনার বন্ধু-বান্ধবদের জানানোর উদ্দেশ্যে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url