ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট-ওয়াইফাই কানেক্ট করার সফটওয়্যার

বর্তমান যুগে এসে প্রায় সকলের বাড়িতেই এখন ওয়াইফাই কানেকশন রয়েছে। কিন্তু ওয়াইফাই কানেক্ট করার সফটওয়্যার সম্পর্কে অনেকেই আমরা বুঝিনা। তাই আজকে আমরা এই আর্টিকেলের মাধ্যমে ওয়াইফাই কানেক্ট করার যাবতীয় বিষয়াদি সম্পর্কে জানার চেষ্টা করব। বিশেষ করে যারা বাড়িতে নতুন ওয়াইফাই সংযোগ নিয়েছেন তাদের জন্য ওয়াইফাই কানেক্ট করার সফটওয়্যার সম্পর্কে জানাটা বিশেষ জরুরী। 
ওয়াইফাই-কানেক্ট-করার-সফটওয়্যার
উক্ত বিষয়টি বাদেও আজকে এই আর্টিকেলের মাধ্যমে আরো যে সকল বিষয় সম্পর্কে জানতে চলেছেন সেগুলো হল পাসওয়ার্ড ছাড়া ওয়াইফাই কানেক্ট করার সিস্টেম এবং ওয়াইফাই অটো কানেক্ট সম্পর্কে। মাঝে মাঝে ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট এ বিষয়টি আমাদেরকে বিরক্ত করে তোলে। তাই কিভাবে বিষয়টি নিদর্শন করা যায় সে নিয়েও থাকবে আমাদের বিস্তারিত আলোচনা। সুতরাং কিভাবে ফ্রি Wi-Fi চালানো যায় এবং ওয়াইফাই কানেক্ট করার সফটওয়্যার সম্পর্কে সম্পূর্ণভাবে জানার জন্য অবশ্যই আর্টিকেলের শেষ পর্যন্ত পড়ুন।
পোস্ট সূচীপত্র

ওয়াইফাই কানেক্ট করার নিয়ম

যেহেতু এখনকার সময়ে আমরা সকলেই প্রযুক্তি নির্ভর হয়ে উঠেছি। ইন্টারনেট ব্যতীত আমরা এক মুহূর্ত কল্পনা করতে পারব না। এছাড়া ইন্টারনেট যদি বন্ধ থাকে তাহলে দেশে প্রতি ঘন্টায় মিলিয়ন ডলারের ক্ষয়ক্ষতি হবে। সকালে ঘুম থেকে উঠে মোবাইলে নিউজ দেখা থেকে শুরু করে দিনের প্রত্যেকটি সময়ে কোন না কোন ভাবে ইন্টারনেট ব্যবহার করা হয়ে থাকে। আর এই ইন্টারনেটের সুবিধা আমাদের হাতের নাগালের কাছে এনেছে একমাত্র ওয়াইফাই কানেকশন। অনেকেই বাসা বাড়িতে ওয়াইফাই সংযোগ নেওয়ার পর সেটি কানেক্ট করার বিষয়ে খুব একটা অভিজ্ঞ থাকে না। 

তাই তাদেরকে ওয়াইফাই কানেক্ট করার নিয়ম সংক্রান্ত বিষয়গুলো জানা জরুরি হয়ে পড়ে। ওয়াইফাই সংযোগ সিস্টেম হলো মোবাইলে ডাটা ব্যবহারের পাশাপাশি ওয়াললেস ফিডালিটি বা ইংরেজিতে Wifi নামে পরিচিত। এয়ারপোর্ট, বাস টার্মিনাল, শপিং মল, রেস্টুরেন্ট সহ পাবলিক প্লেসে বর্তমানে ফ্রি ওয়াইফাই এর সুবিধা রয়েছে। সেই সুবিধাগুলো গ্রহণ করার জন্য অবশ্যই ওয়াইফাই কানেক্ট করার নিয়মগুলো জানতে হবে। এখন কেউ বাড়িতে এলে সর্বপ্রথম ওয়াইফাই আছে কিনা এবং সেটি কিভাবে কানেক্ট করা যাবে সে বিষয়ে জানতে চায়। 
তাই আপনি এবং আপনার পরিবারের সকলেরই ওয়াইফাই কানেক্ট করার নিয়ম এবং ওয়াইফাই কানেক্ট করার সফটওয়্যার গুলো কি হতে পারে সে সকল বিষয়ে ধারণা রাখা উচিত। নিয়ম গুলো জানার পাশাপাশি আবার অনেক সময় ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট বিষয়টি আমাদেরকে ঝামেলার মধ্যে ফেলে দেয়। সুতরাং এ বিষয়টিতেও আমাদের জ্ঞান রাখা প্রয়োজন। নিচে ওয়াইফাই কানেক্ট করার নিয়ম সংক্রান্ত বিষয়গুলো পয়েন্ট আকারে তুলে ধরা হলো। প্রথমে নতুন সংযোগ নেওয়ার পর অথবা রাউটার রিসেট দিলে কিভাবে ওয়াইফাই কানেক্ট করতে হয় সেগুলো জেনে নিব।
  • রাউটার সংযোগ করার জন্য সর্বপ্রথম ডিফল্ট আইপি এড্রেস যেমন ১৯২.১৬৮.১.১ ব্যবহার করে ব্রাউজারের মাধ্যমে রাউটারের ওয়েব ইন্টার ফেইজে এক্সেস করতে হবে। আবার অনেক সময় রাউটারের ব্রাউজার নেম লিখলেও চলে আসে যেমন নেটিস রাউটারের ক্ষেত্রে লিখতে হবে netis.cc।
  • এই পর্যায়ে এসে লগইন করার জন্য username এবং password চাইবে।
  • আপনি যেই কোম্পানি বা এজেন্টের কাছ থেকে ওয়াইফাই এর সংযোগ নিচ্ছেন তাদের কাছে username এবং password পেয়ে যাবেন।
  • Wifi নেটওয়ার্ক নেইম, Username এবং password দিয়ে ওয়াইফাই ওয়েব ব্রাউজারে প্রবেশ করতে হবে।
  • অবশ্যই লগইন করার পর রাউটার ডকুমেন্টেশন পরীক্ষা করে নিতে হবে।
  • সকল তথ্যগুলো ফিলাপ হয়ে গেলে ওয়াইফাই নেটওয়ার্কের সাথে রাউটার কানেক্ট কার্যক্রম সম্পন্ন হবে।
  • কানেকশন টেস্ট করার জন্য রাউটারটি রিস্টার্ট করুন।
  • মূলত ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট সমস্যাটা দূরীকরণের জন্যই রাউটারটি রিস্টার্ট করতে হবে। 

এ পর্যন্ত আমরা নতুন ওয়াইফাই কানেকশন এবং রাউটার রিসেট দেওয়ার পদ্ধতি গুলো সম্পর্কে জেনে নিলাম। উপরের বিষয়বস্তু দ্বারা রাউটার কানেকশন কার্যক্রম সম্পন্ন হয়ে গেল। ওয়াইফাই সংযোগ নেওয়ার পর মোবাইলে কিভাবে ওয়াইফাই কানেক্ট করার সফটওয়্যার অনুসারে বা মোবাইলের ফাংশানে গিয়ে ওয়াইফাই কানেক্ট করা যাবে সে পদ্ধতি গুলো জেনে নিব।

  • সর্ব প্রথমে ফোন আনলক করে সরাসরি “Setting” অপশনে যেতে হবে।
  • অপশনটিতে ক্লিক করলে “wi-fi” নামক আরও একটি অপশন দেখা যাবে।
  • “Wi-fi” এই অপশনটিতে ক্লিক করলে আশেপাশের যতগুলো নেটওয়ার্ক বিভাগ বা ওয়াইফাই সংযোগ রয়েছে সকলের নামে লিস্ট চলে আসবে।
  • এখানে এখন বুঝতে হবে কোনটি আপনার নিজস্ব ওয়াইফাই সংযোগ। মূলত ওয়াইফাই ওয়েব ব্রাউজারে গিয়ে নিজের নাম সেট করে কানেকশন দেওয়া হয়ে থাকে।
  • উদাহরণস্বরূপ ওয়াইফাই এর নাম যদি Sumon.ur হয় সেক্ষেত্রে উক্ত নামটির উপর ট্যাপ করলে পাসওয়ার্ড চাইবে। ওয়াইফাই এর ওয়েব ব্রাউজারে প্রধানকৃত পাসওয়ার্ডটি এখানে ইনপুট করলেই ওয়াইফাই কানেকশন হয়ে যাবে।
উপরের কার্যক্রম গুলো সরাসরি সেটিং অপশানে না গিয়ে Navigation bar থেকে Wi-Fi অপশনে গিয়েও সকল কাজ করা যাবে।

ওয়াইফাই অটো কানেক্ট

আমরা এতক্ষণ পর্যন্ত ওয়াইফাই কানেক্ট করার নিয়ম সম্পর্কে ম্যানুয়াল ভাবে যতগুলো সিস্টেম আছে সেগুলো জানার চেষ্টা করেছি। আপনি যদি উপরের অংশটি ভালো করে পড়ে থাকেন তাহলে ওয়াইফাই নেটওয়ার্কের আওতায় রাউটার সংযোগের পর আপনার মোবাইলে অটোমেটিক ওয়াইফাই কানেক্ট হয়ে আছে। ধরুন আপনি মোবাইল সাথে নিয়ে বাইরে গেছেন, তাহলে কিছু দূরে যাওয়ার পর মোবাইলে সাথে ওয়াইফাই সংযোগটি বিচ্ছিন্ন হবে। কিন্তু এখন প্রশ্ন আসতে পারে যে পুনরায় ওয়াইফাই নেম খুঁজে বার করা এবং পাসওয়ার্ড প্রদান করা একটি ঝামেলার বিষয়। 

তাহলে কি বারবার পাসওয়ার্ড দিয়ে কানেকশন দিতে হবে কিনা। মূলত প্রত্যেকটি Android এবং IOS মোবাইল গুলোতে ওয়াইফাই কানেক্ট করার জন্য অটোমোড চালু করাই থাকে। তবে এক্ষেত্রে আরও একটি বিষয় মাথায় রাখতে হবে সেটি হল প্রত্যেকটি মোবাইলের Navigation bar এর Wi-Fi নামক অপশনটি সবসময় অন রাখতে হবে। অপশনটা যদি সবসময় অন থাকে তাহলে ওয়াইফাই নেটওয়ার্কের আওতায় ডিভাইসটি আসামাত্রই অটো কানেক্ট নিয়ে নিবে। এক্ষেত্রে ওয়াইফাই কানেক্ট করার সফটওয়্যার বা অন্য কোন পদ্ধতি অবলম্বন করার প্রয়োজন পড়বে না।

পাসওয়ার্ড ছাড়া ওয়াইফাই কানেক্ট

আমরা যারা ওয়াইফাই ইন্টারনেট ব্যবহার করি তাদের ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট সমস্যাটি সম্মুখীন হওয়ার পাশাপাশি আরো একটি বিষয় পরিলক্ষিত হয় সেটি হল। কোন মেহমান যদি বাড়িতে আসে সে ক্ষেত্রে ওয়াইফাই পাসওয়ার্ড দেওয়ার ক্ষেত্রে একটু সমস্যার মধ্যে পড়তে হয়। বেশিরভাগ সময়েই ওয়াইফাই এর পাসওয়ার্ড আমাদের মনে থাকে না। আর ওয়াইফাই পাসওয়ার্ডটি মনে না থাকলে তখন আমরা খুব একটি ঝামেলার মধ্যে পড়ে যাই। চলুন তাহলে এবার পাসওয়ার্ড ছাড়া ওয়াইফাই কানেক্ট করার পদ্ধতি গুলো জেনে নেওয়া যাক।
  • সর্ব প্রথমে যে মোবাইলে অলরেডি ওয়াইফাই কানেক্ট আছে সেই মোবাইলের Setting এ গিয়ে Wi-Fi অপশনটিতে ক্লিক করতে হবে অথবা Navigation bar এর থেকে Wi-Fi অপশনটিতে ট্যাপ করে ধরে রাখতে হবে, তাহলে সরাসরি Wi-Fi এর ইন্টারনেট সংযোগের লিস্টে প্রবেশ করা যাবে।
  • এ পর্যায়ে এসে যে নামে ওয়াইফাই সংযোগ দেওয়া আছে সেই নামের উপরে ক্লিক করতে হবে। ক্লিক করার পর একটি “Wi-Fi QR Code” নামক একটি অপশন দেখতে পাওয়া যাবে। অপশনটিতে ক্লিক করলে সামনে একটি “QR code” প্রদর্শিত হবে।
  • এরপর যে মোবাইলটিতে ওয়াইফাই কানেকশন নিতে চাচ্ছেন সেই মোবাইলের Navigation bar এর থেকে Wi-Fi অপশনটিতে ট্যাপ করে ধরে রাখতে হবে, তাহলে সরাসরি Wi-Fi এর ইন্টারনেট সংযোগের লিস্টে প্রবেশ করা যাবে।
  • এই পর্যায়ে এসে Wi-Fi ইন্টারফেজের উপরে ডান দিকে কর্নারে একটি “Scanning QR Code” এর লোগো দেখতে পাওয়া যাবে। লোগোটিতে ক্লিক করলে QR Code স্ক্যান করতে বলবে।
  • এরপর যে মোবাইলে সংযোগ নেয়া হবে সেই মোবাইলটি “Scanning QR Code” এর সামনে ধরলেই অটোমেটিক ওয়াইফাই কানেক্ট হয়ে যাবে।

ওয়াইফাই কানেক্ট করার সফটওয়্যার

গুগল প্লে স্টোর থেকে এমন কিছু সফটওয়্যার আছে যেগুলো ব্যবহারের মাধ্যমে নির্দিষ্ট দূরত্বে যতগুলো ওয়াইফাই সংযোগ রয়েছে সেগুলো সহজে পরিলক্ষিত করা যায়। ওপেনলি যে কোন জায়গা থেকে স্বয়ংক্রিয়ভাবে সংযুক্ত করার জন্য সাধারণত এ ধরনের সফটওয়্যার ব্যবহার করা হয়ে থাকে। কোনরকম খরচ বাদেই ওয়াইফাই সংযুক্ত ইন্টারনেট যে কোন স্মার্টফোনকে অনুসন্ধান করতে উক্ত সফটওয়্যার গুলো সহায়তা প্রদান করে। ওয়াইফাই কানেক্ট করার সফটওয়্যার এর আরো একটি বৈশিষ্ট্য হল এটি অনেক দূর থেকে সংযোগ পরিলক্ষিত করার পাশাপাশি সংযুক্তিকে অটো কানেক্ট করার ক্ষমতা রাখেন। 
আবার অনেক সময় ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট এ সমস্যাটা নিরসনের জন্য এ ধরনের সফটওয়্যার ব্যবহার করা হয়। সফটওয়্যার গুলো সংযোগকারী গুলোকে নেটওয়ার্ক সংযোগ করতে খোলা এবং ফ্রি, অটো দ্রুত সংযোগ করতে, অ্যাক্সেস ম্যানেজমেন্ট, সংযোগ নেটওয়ার্ক গুলির মাস্টার সন্ধান করা ইত্যাদি সকল কাজ নিমিষেই করে থাকে। কোন হ্যাকার বা দুষ্টচক্র যেন তথ্য লীগ করতে না পারে সে ক্ষেত্রে ডেটা সংগ্রহ এবং শেয়ার করার জন্য নিরাপত্তা ব্যবস্থা তৈরি করা আছে। ওয়াইফাই কানেক্ট করার সফটওয়্যার গুলো গুগল প্লে স্টোরে অ্যাভেলেবেল রয়েছে। নিচে কয়েকটি সফটওয়্যার এর নাম দেয়া হলো।
আপনাদের সুবিধার্থে প্রত্যেকটি ওয়াইফাই কানেক্ট করার সফটওয়্যার গুলোর লিংক যুক্ত করা হয়েছে। সফটওয়্যার গুলোর নামের উপরে টাচ করলেই সরাসরি সেই সকল অ্যাপসের ইন্টারফেজে প্রবেশ করা যাবে এবং পছন্দমত কানেক্ট করার সফটওয়্যার গুলো ডাউনলোড করে ডিভাইসে ইন্সটল করে নিলেই হয়ে যাবে।

ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট

ওয়াইফাই ইন্টারনেট সংযোগ বা ব্রডব্যান্ড ইন্টারনেট কানেকশন যেটাই বলা হোক না কেন মাঝেমাঝে এই সংযুক্তি মারাত্মক বিরক্ত করে। যারা ইন্টারনেট ব্যবহার করেন ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট এই সমস্যায় পড়েননি এমন কোন লোক নেই। এটি এমন একটি সমস্যা যা রাউটারের সাথে মোবাইল ডিভাইসটি কানেক্ট থাকার পরেও ইন্টারনেট সংযোগ থাকে না। আর ইন্টারনেট সংযোগ না থাকলে কোন রকম ব্রাউজিং বা অন্যান্য যে কোন ধরনের কাজ করা সম্ভব হবে না। চলুন তাহলে ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট কি কি বিষয়ের উপর ঘটে থাকে এবং সেই সমস্যা গুলো দেখা দিলে কি করা উচিত, সেগুলো পয়েন্ট আকারে জেনে নেওয়া যাক।
  • যদি আপনার ওয়াইফাই প্যাকেজ এর মেয়াদ শেষ হয়ে যায় সে ক্ষেত্রে ওয়াইফাই কানেক্ট থাকলেও নো ইন্টারনেট শো হবে। আর এ সমস্যা নিরসনের জন্য ওয়াইফাই নেটওয়ার্কের কর্তৃপক্ষের সাথে কথা বলে পুনরায় প্যাকেজ রিনিউ করতে হবে।
  • অনেক সময় ডিফল্ট সমস্যা জনিত কারণে রাউটারের সেটিং এবং কনফিগারেশন বাধাগ্রস্ত হয় যার ফলে নো ইন্টারনেট সমস্যা দেখা দেয়। এ সমস্যা দূর করার জন্য রাউটারে কনফিগারেশন পেজে গিয়ে আইডি পাসওয়ার্ড দিয়ে পুনরায় সাবমিট করতে হবে।
  • যেখান থেকে ব্রডব্যান্ড সেবাটি গ্রহণ করা হচ্ছে সেখানে যদি যান্ত্রিক কোন প্রকার ত্রুটি হয় বা আইএসপি এর সার্ভার ডাউন হয়ে গেলে ইন্টারনেটে সংযোগে সমস্যা সৃষ্টি হয়। যদি এরকম সমস্যা হয় সে ক্ষেত্রে ব্রডব্যান্ডের আইএসপি অফিসে ফোন করে কোন সমস্যা হয়েছে কিনা সেটা জানতে হবে। যদি ওদের ওখানে সমস্যা হয় তাহলে পরবর্তীতে সমস্যা নিরসন হওয়ার পর অটোমেটিক ওয়াইফাই রাউটারে কানেক্ট চলে আসবে।
  • ওয়াইফাই সংযোগের সময় লক্ষ্য করবেন একটি হলুদ কালারের তার দেওয়া থাকে। সেটি মূলত অপটিক্যাল ফাইবার বা প্যাঁচ কর্ড। এই তারটি যদি কোন ভাবে ভাঁজ হয় সেক্ষেত্রে ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট সমস্যা তৈরি হতে পারে। এ সমস্যা দূর করার জন্য তারে ভাঁজ গুলো ঠিকভাবে করে দিলেই সমস্যা ঠিক হয়ে যাবে।
  • অনেক সময় বৈদ্যুতিক সংযোগ এর পাওয়ার ডাউন হলে অনুতে সঠিক পরিমাণে বিদ্যুৎ চলাচলে বাধাগ্রস্ত হয় এবং ইন্টারনেট সংযোগের ক্ষেত্রে নো ইন্টারনেট হয়ে পড়ে।
মূলত উপরে বর্ণনাকৃত সমস্যার কারণেই ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট সমস্যা পরিলক্ষিত হয়ে থাকে। তবে এই সমস্যা গুলো বাদেও আরো কিছু সমস্যা হতে পারে সেগুলো হল লেজার বিচ্ছিন্ন হলে, পুরনো ফার্মওয়্যার এর ক্ষেত্রে, ওভারলোডের ডিভাইস হলে, ডিভাইসের কোনরকম ত্রুটি থাকলে, ডিভাইস ব্লক অথবা ম্যাক ফিল্টার করা থাকলে, রাউটারের cat 6 সংযোগ বিচ্ছিন্ন হলে ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টার্নেট সমস্যা সৃষ্টি হয়।

কিভাবে ফ্রি Wi-Fi চালানো যায়

কিভাবে ফ্রি ওয়াইফাই চালানো যায় এ বিষয়টি অনেকটা হ্যাকিং করার মত বিষয় হয়ে থাকলেও আসলে পাসওয়ার্ড ব্যতীত ওয়াইফাই কখনোই চালানো সম্ভব নয়। তবে যারা প্রফেশনাল হ্যাকার তারা খুব সহজেই পাসওয়ার্ড ভেঙে ওয়াইফাই ইউজ করতে পারে। কিন্তু আমাদের মত সাধারন জনগণ কিভাবে ফ্রি ওয়াইফাই চালাতে পারবে এ প্রশ্নতে দুইভাবে আমরা সমাধান দেওয়ার চেষ্টা করব। প্রথম সমাধানটি হল আপনার বাড়ির পাশে যদি কারো ওয়াইফাই লাইন থাকে তার কাছ থেকে রিকুয়েস্ট এর মাধ্যমে প্রথমে একটি মোবাইলে পাসওয়ার্ড নিয়ে ওয়াইফাই কানেকশন দিতে হবে। 
এরপর বাড়ির অন্যান্য সদস্যের যদি মোবাইল থাকে সেক্ষেত্রে উপরে বর্ণনাকৃত পাসওয়ার্ড ছাড়া ওয়াইফাই কানেক্ট বিষয়টি ভালোভাবে বুঝে আরেকটি মোবাইলেও ওয়াইফাই কানেকশন নেওয়া যাবে এতে মালিকপক্ষ কোন ভাবে টের পাবে না। আরো একটি সমাধান হলো বিভিন্ন কফি শপ, লাইব্রেরী, বিমানবন্দর, রেস্তোরাঁ গুলোতে বিনামূল্যে ওয়াইফাই সংযোগ দেওয়া থাকে। তাই আপনি যদি ফ্রি ওয়াইফাই চালাতে চান তাহলে সেই সকল এরিয়াতে গেলে আপনার ওয়াইফাই অন করলে সরাসরি সংযুক্ত লাইনে অটো কানেক্ট হয়ে যাবে। 

আবার এক্ষেত্রে ওয়াইফাই কানেক্ট করার সফটওয়্যার এর সাহায্য নেওয়া যেতে পারে। উপরে প্রদত্ত সফটওয়্যার গুলো আপনার মোবাইলে ডাউনলোড এবং ইনস্টল করে অ্যাপস গুলোতে প্রবেশ করলেই ওয়াইফাই কানেক্ট হয়ে যাবে।

Wps app দিয়ে Wi-Fi কানেক্ট

Wps ব্যবহার করে সেই app দিয়ে Wi-Fi কানেক্ট করা যাবে এতে কোন রকম পাসওয়ার্ডের প্রয়োজন হবে না। তাই ওয়াইফাই মালিককে জিজ্ঞাসা করা ব্যতীতই এ ধরনের অ্যাপ দিয়ে ওয়াইফাই কানেক্ট করা যায়। মূলত রাউটার কোম্পানিগুলো পাসওয়ার্ড ব্যতীত অন্য নেটওয়ার্ক গুলোতে লগইন করার সুবিধা প্রদান করার কাজগুলো করে থাকে। তবে অন্য কারো রাউটারে এ ধরনের অ্যাপস দিয়ে প্রবেশ করা আইনত দণ্ডনীয় অপরাধ বলে গণ্য করা হয়ে থাকে। তাই কারো অনুমতি ব্যতীত ওয়াইফাই রাউটারের সংযোগ নেওয়া থেকে বিরত থাকা প্রয়োজন। নিচে পাসওয়ার্ড ছাড়াই কিভাবে Wps app দিয়ে Wi-Fi কানেক্ট করা যাবে সেগুলো পয়েন্ট আকারে তুলে ধরা হলো।
  • সর্ব প্রথম স্মার্টফোনে Settings অপশন ওপেন করতে হবে।
  • এরপর নেটওয়ার্ক বিভাগে গিয়ে Wifi সিলেক্ট করতে হবে।
  • নেটওয়ার্ক সিলেকশন কমপ্লিট করার পর Advanced Settings সিলেক্ট করতে হবে।
  • Connect by WPS Button সিলেক্ট করে এই পর্যায়ের কাজ শেষ করতে হবে।
  • এর পরের কাজ হল রাউটারে WPS বাটন টিপে ৩০ সেকেন্ড এর মত রাউটারে এই বাটন টিপে ধরে থাকলে আপনার ফোন WiFi নেটওয়ার্কে অটো কানেক্ট হয়ে যাবে।
  • এর পরে যতবার ওয়াইফাই কানেক্ট করতে চাইবেন, প্রত্যেকবার নিজে থেকেই আপনার ফোন এই রাউটারের সঙ্গে কানেক্ট হয়ে যাবে।

শেষ কথা

আজকের আর্টিকেলের সর্বশেষে একটি বিষয় আবারও উল্লেখ করছি সেটি হল কারো ওয়াইফাই এ কানেক্ট হওয়ার জন্য অবশ্যই তার পারমিশন নিন। কারো পারমিশন ব্যতীত ওয়াইফাই কানেক্ট হওয়া দন্ডনীয় অপরাধ বলে বিবেচনা করা হয়। তবে পারমিশন নেওয়ার জন্য আশেপাশে কারো ওয়াইফাই আছে কিনা সেজন্য ওয়াইফাই কানেক্ট করার সফটওয়্যার গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারেন। আবার ওয়াইফাই কানেক্ট কিন্তু নো ইন্টারনেট বিষয়গুলো উপলব্ধি করার মাধ্যমে সঠিক পদক্ষেপ গুলো গ্রহণ করতে পারেন। 

আশা করি আজকের এই আর্টিকেলের তথ্য আপনাদের ইন্টারনেট ব্যবহার এর ক্ষেত্রে অনেক কাজে দেবে। আপনাদেরকে অনেক অনেক ধন্যবাদ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য। এরকম তথ্য সমৃদ্ধ আর্টিকেলগুলো আমাদের ওয়েবসাইটে নিয়মিত পাবলিশ হয়ে থাকে। আপনি চাইলে আমাদের ওয়েবসাইটটি ঘুরে আসতে পারেন। পাশাপাশি আজকের এই গুরুত্বপূর্ণ টপিকসটি আপনার বন্ধুদের সাথে অবশ্যই শেয়ার করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url