বিনামূল্যে অনলাইনে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ নিয়ে আজই শুরু করুন

বিনামূল্যে অনলাইনে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ বিষয়টি শুনে কি অবাক হচ্ছেন। যে দেশে ফ্রিতে কোন কিছু শেখানো হয় না তাহলে বিনামূল্যে অনলাইনে কিভাবে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ পাওয়া যাবে। বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং এর চাহিদা এতটাই বৃদ্ধি পেয়েছে যে ঘরে ঘরে এখন খুঁজলে অনেকেই ফ্রিল্যান্সার হিসেবে পাওয়া যাবে। তবে একজন সফল ফ্রিল্যান্সার হতে অবশ্যই সঠিক গাইডলাইন এবং প্রশিক্ষণের প্রয়োজন পড়ে। তাই আজকে এই আর্টিকেলের মাধ্যমে বিনামূল্যে অনলাইনে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ কিভাবে পাওয়া যাবে সে বিষয়টি নিয়েই আজকের লেখালেখি। 
বিনামূল্যে-অনলাইনে-ফ্রিল্যান্সিং-প্রশিক্ষণ
চলুন তাহলে আজকে এই আর্টিকেলের মাধ্যমে আলোচ্য বিষয়টি বাদেও সরকারি সহায়তায় ফ্রিল্যান্সিং বিনামূল্যে, যুব উন্নয়ন ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ এবং সরকারি ফ্রিল্যান্সিং কোর্স সম্পর্কে জেনে নেওয়া যাক। প্রতি উপজেলায় বিনামূল্যে ফ্রিল্যান্সিং কোর্স অর্থাৎ সরকারি ফ্রিল্যান্সিং কোর্স এবং বিনামূল্যে অনলাইনে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ সম্পর্কে জানার জন্য অবশ্যই আর্টিকেলের শেষ পর্যন্ত থাকুন।
পোস্ট সূচীপত্র

সরকারি ফ্রিল্যান্সিং কোর্স

ফ্রিল্যান্সিং শব্দটির সাথে আমরা সকলেই কমবেশি পরিচিত। বিশেষ করে যারা আমরা সোশ্যাল মিডিয়ায় একটিভ থাকি তারা ফ্রিল্যান্সিং বিষয়টি অবশ্যই জেনে থাকবেন। অনেকে ফ্রিল্যান্সিং এবং আউটসোর্সিং বিষয়টিকে গুলিয়ে ফেলে। মূলত আউটসোর্সিং বিষয়টি থেকেই ফ্রিল্যান্সিং এর উৎপত্তি। ফ্রিল্যান্সিং সাধারণত একটি মুক্ত পেশা যেখানে অফিস টাইম এর মত ধরা বাধা কোন নিয়ম থাকে না। একজন ফ্রিল্যান্সার তার খেয়াল খুশির মত নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করে জমা দিতে পারে। যেমন কেউ একজন সরকারি অথবা বেসরকারি চাকরি করলে সেক্ষেত্রে অফিসে টাইম টু টাইম উপস্থিত হতে হয়। 
ফ্রিল্যান্সিং যারা করে তাদেরকে অফিসে টাইম মেইন্টেন করতে হয় না। আবার ফ্রিল্যান্সিং জগতের সবচেয়ে বড় একটি সুবিধা হল ঘরে বসেই সকল ধরনের কাজ অনলাইনে ভিত্তিতে করা সম্ভব হয়। ফ্রিল্যান্সিং শব্দটি যতটা শুনতে সহজ, কিন্তু একজন প্রফেশনাল ভালো মানের ফ্রিল্যান্সার হওয়াটা ঠিক ততটাই কঠিন। তবে এই উক্তিটি শুনে ঘাবড়ানোর কিছু নেই। যারা সফল ফ্রিল্যান্সার হিসেবে হাই লেভেলে অবস্থান করছে তারাও মানুষ। আবার যারা বিগিনার হিসেবে সবেমাত্র ফ্রিল্যান্সিং শুরু করেছে তারাও মানুষ। 

সেই সকল টপ রেটেড ফ্রিল্যান্সাররাও কিন্তু একসময় বেসিক লেভেলের ফ্রিল্যান্সার ছিলেন। সুতরাং এ বিষয়টিকে নিয়ে চিন্তা না করে ফ্রিল্যান্সিং করার জন্য অবশ্যই একটি সঠিক গাইডলাইন খোঁজা দরকার। নিজেকে একজন প্রফেশনাল ফ্রিল্যান্সার হিসেবে তৈরি করতে হলে অবশ্যই ফ্রিল্যান্সিং কোর্স করা আবশ্যক।

সরকারি সহায়তায় ফ্রিল্যান্সিং বিনামূল্যে

বর্তমান সময়ে যেহেতু বাংলাদেশের প্রেক্ষাপটে বেকার জনগোষ্ঠীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। সেই বিষয়টিকে আমলে নিয়ে বাংলাদেশ সরকার বিভিন্ন সময়ে বেকার যুব সমাজকে বিনামূল্যে অনলাইনে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ এর আওতায় নিয়ে আসার চেষ্টা করে যাচ্ছে। বাংলাদেশের অনেক প্রতিষ্ঠান রয়েছে যারা নামে মাত্র ফি নিয়ে আবার অনেক প্রতিষ্ঠান রয়েছে একদম ফ্রিতে ফ্রিল্যান্সিং কোর্স করাচ্ছে। সেরকমই একটি প্রতিষ্ঠান হল যুব উন্নয়ন অধিদপ্তর। বাংলাদেশ যুব উন্নয়ন অধিদপ্তরের আওতায় ২০২৪ সালের মার্চ মাস পর্যন্ত সরকারি সহায়তায় ফ্রিল্যান্সিং বিনামূল্যে ভর্তি হওয়ার সুযোগ ছিল।

কিন্তু আপাতত যুব উন্নয়ন অধিদপ্তরের আওতায় সরকারি সহায়তায় ফ্রিল্যান্সিং কোর্স করার বিষয়টি বন্ধ রয়েছে। ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসে আরও একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল ২৯ হাজার তরুণকে বিনামূল্যে ফ্রিল্যান্সিং এর প্রশিক্ষণ দেবে সরকার। ২০২৪ থেকে ২০২৭ এই তিন বছরের মধ্যে বাংলাদেশে তরুণ ফ্রিল্যান্সার তৈরি করবে ৩০ হাজারের বেশি এটি নিয়ে সরকার ব্যাপকভাবে পরিকল্পনা করে রেখে। সরকারি সহায়তায় ফ্রিল্যান্সিং বিনামূল্যে পাওয়ার পাশাপাশি দৈনিক ৫০০ টাকা করে ভাতা দেওয়ার ব্যবস্থা রাখা হয়েছে। সর্বমোট ৪৮ জেলাতে প্রায় ৩০০ কোটি টাকা বাজেটে এই প্রকল্পটি বাস্তবায়িত করা হয়েছে। 

এই প্রকল্পের আওতায় শিক্ষার্থীদের বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়া হবে এবং প্রশিক্ষণের মেয়াদকাল হবে ৩ মাস। ২৯ হাজার ফ্রিল্যান্সার এর মধ্যে ৫০% নারীদের অবস্থান থাকবে। তবে যুব উন্নয়ন অধিদপ্তরের পাশাপাশি আরো কোন সংস্থা থাকতে পারে যারা বিনামূল্যে অনলাইনে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দেবে। কিন্তু সরকার পক্ষ থেকে এখনো সম্পূর্ণভাবে এই সকল প্রতিষ্ঠান অনুমোদন না পাওয়ার পরিপ্রেক্ষিতে সরকারি সহায়তায় ফ্রিল্যান্সিং দিয়ে যাচ্ছে একমাত্র যুব উন্নয়ন অধিদপ্তর।

যুব উন্নয়ন ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ

অনেক আগে থেকেই বিনামূল্যে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ কোর্সে প্রশিক্ষণ গ্রহণের জন্য একটি বিজ্ঞপ্তি থেকে জানানো হয়েছিল যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে নিযুক্ত যুব উন্নয়ন ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ এর ব্যবস্থা করবে। এ ধরনের কোর্স করতে কোনরকম ভর্তি ফি প্রদান করার প্রয়োজন পড়বে না। পাশাপাশি যারা ফ্রিল্যান্সিং করতেন আওতায় ভর্তি হবে তাদেরকে দৈনিক ৩০০ টাকা করে ভাতা ব্যবস্থা করা হবে। বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ ছিল যুব উন্নয়ন অধিদপ্তরের শিক্ষিত কর্মকর্তাশী যুবক যুবতীরা ফ্রিল্যান্সিং কোর্সের আওতায় ব্যাপক কর্মসংস্থান যেন সৃষ্টি করতে পারে।

এটাই একমাত্র সরকারের উদ্দেশ্য। তবে যুব উন্নয়ন ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ নেওয়ার ক্ষেত্রে অর্থাৎ সরকারি সহায়তায় ফ্রিল্যান্সিং বিনামূল্যে করার জন্য বাংলাদেশের সকল জেলা আপাতত সিলেক্ট করা হয়নি। সুতরাং আপনি যদি বিনামূল্যে অনলাইনে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ নিতে চান। তাহলে অবশ্যই যেসব জেলার আওতায় যুব উন্নয়ন অধিদপ্তর ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের ব্যবস্থা করেছে, শুধুমাত্র সেই সকল জেলার প্রার্থীরাই ফ্রি ফ্রিল্যান্সিং কোর্সের আওতায় ভর্তি হতে পারবে। 

আপাতত যে সকল জেলায় কোর্স প্রত্যাশীরা আবেদন অথবা ভর্তি সুযোগ পাবে সে সকল জেলা হল ঢাকা, গোপালগঞ্জ, গাজীপুর, শরীয়তপুর, মাদারীপুর, রাজবাড়ী, কুমিল্লা, লক্ষ্মীপুর, চাঁদপুর, রাজশাহী, নড়াইল, ঠাকুরগাঁও, ভোলা, শেরপুর, সিলেট ও সুনামগঞ্জ। আপাতত এ সকল জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

বিনামূল্যে অনলাইনে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ

আমরা এতক্ষণ পর্যন্ত সরকারের উদ্যোগের ভিত্তিতে কিভাবে ফ্রি ফ্রিল্যান্সিং কোর্স করা যায় সে বিষয়ে জানতে পারলাম। যদিও ফ্রিল্যান্সিং নিয়ে সরকারের মূল চিন্তা ধারা অনেক গভীর। কিন্তু হয়তো সঠিক অনুদানের অভাবে এখন পর্যন্ত ফ্রিল্যান্সিং নিয়ে যে সকল পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তা সবগুলোই বাস্তবায়িত হতে পারেনি। তবে সরকারি প্রশিক্ষণ ব্যতীত বিনামূল্যে অনলাইনে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ গ্রহণ করা যাবে। তবে এখানে মনে রাখতে হবে কোর্স করার সময় যেমন একজন গাইডার এবং মেন্টর থাকে।কিন্তু বিনামূল্যে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ গ্রহণ করার ক্ষেত্রে সেরকম মেন্টর অথবা গাইডলাইন নাও থাকতে পারে। 

আবার অনেক ফ্রিল্যান্সিং ট্রেনিং সেন্টার অথবা আইটি সেন্টার গুলো রয়েছে যারা বিনামূল্যে বিভিন্ন ধরনের ফ্রি কোর্সের ব্যবস্থা করে। বিভিন্ন ক্যাম্পেইন অনুযায়ী অরিয়েন্টেশন ক্লাস করানোর মাধ্যমে এ ধরনের বিষয় গুলো সকলের মাঝে ছড়িয়ে দেওয়া হয়। তবে আমাদের মতে যে সকল আইটি সেন্টারগুলো ফ্রিতে ফ্রিল্যান্সিং কোর্স করায় তারা শুধুমাত্র বেসিক লেভেলের গাইডলাইন প্রদান করে থাকে। আইটি সেন্টারগুলো থেকে সরকারি সহায়তায় ফ্রিল্যান্সিং বিনামূল্যে যে ক্যাটাগরির পাওয়ার কথা সেই অনুযায়ী শিক্ষার্থীরা গাইডলাইন পায়না। 
সুতরাং আইটি সেন্টার থেকে যদি কেউ ফ্রিল্যান্সিং কোর্স করতে চাই তাহলে পেইড কোর্সের আওতায় গেলে বেশি ভালো হয়। চলুন তাহলে এবার বিনামূল্যে অনলাইনে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ কিভাবে গ্রহণ করা যায় সে বিষয়গুলো জেনে নেওয়া যাক।
  • বিনামূল্যে অনলাইনে ফ্রিল্যান্সিং শেখার জন্য সর্বপ্রথম যে মাধ্যমটি আসবে সেটি হল ইউটিউব। ইউটিউবে অনেক ফ্রিল্যান্সিং ইনস্টিটিউট বা গাইডার রয়েছে যারা তাদের ইউটিউব চ্যানেলে ফ্রিল্যান্সিং এর বিভিন্ন সেক্টরের টিউটোরিয়াল দিয়ে থাকে। এ সকল টিউটোরিয়াল দেখলে ফ্রিল্যান্সিং সম্বন্ধে অনেক ধারণা পাওয়া সম্ভব।
  • গুগলে ফ্রিল্যান্সিং বিষয়টি লিখে সার্চ দিলে অনেক ওয়েবসাইট চলে আসে। আপনারা চাইলে আমাদের ওয়েবসাইটটিও ভিজিট করতে পারেন। আমরা আমাদের ওয়েবসাইটে ফ্রিল্যান্সিং এবং ডিজিটাল মার্কেটিং সম্পর্কিত অনেক গুরুত্বপূর্ণ আর্টিকেল পাবলিশ করে রেখেছি।
  • এ ধরনের ৫ থেকে ৬ টি ওয়েবসাইট সংগ্রহে রাখতে হবে যারা ফ্রিল্যান্সিং সম্বন্ধে বিভিন্ন আর্টিকেল পাবলিশ করে।
  • ফ্রিল্যান্সিং এর যে সেক্টর নিয়ে কাজ করতে যাচ্ছেন সেই সেক্টরের নাম লিখে ফেসবুকের ওয়ালে সার্চ দিন। দেখবেন সেই সম্বন্ধের অনেকগুলো গ্রুপ আপনার সামনে চলে এসেছে। গ্রুপগুলোতে জয়েন হয়ে নিন এবং খেয়াল রাখতে হবে গ্রুপের মেম্বার সংখ্যা যেন অনেক বেশি থাকে।
  • অনেক অনলাইন প্লাটফর্ম রয়েছে যারা নামমাত্র মূল্যে বিভিন্ন গুগল ড্রাইভের সংরক্ষিত ফ্রিল্যান্সিং কোর্স বিক্রি করে। সেইসকল প্রশিক্ষণের রেকর্ডেড ভিডিও আপনার বিনামূল্যে অনলাইনে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণকরার ক্ষেত্রে অনেকটাই কাজে দেবে।
এভাবে উপরে বর্ণিত সকল উপায়গুলো যদি কেউ ২ থেকে ৩ মাস খুব ভালোভাবে ফলোআপ করে। তাহলে আমরা আশা ব্যক্ত করতে পারি যে সে প্রফেশনাল মানের ফ্রিল্যান্সার না হলেও মার্কেটপ্লেস থেকে বিভিন্ন কাজের অর্ডার পাওয়ার মত ফ্রিল্যান্সার হয়ে উঠবে। পরবর্তীতে এই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে অবশ্যই সে একজন সফল হিসেবে প্রতিষ্ঠিত হবে এতে কোন সন্দেহ নেই।

বিনামূল্যে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ

বিনামূল্যে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ বা সরকারি সহায়তায় ফ্রিল্যান্সিং বিনামূল্যে বিষয়টি নিয়ে ইতিমধ্যে আমরা আর্টিকেলের উপরের অংশে আলোচনা করেছি। ফ্রিল্যান্সিং বিষয়টি কি এবং কেন কোর্স করার গুরুত্ব রয়েছে সেটিও আমরা জানানোর চেষ্টা করেছি। পাশাপাশি বিনামূল্যে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ করার জন্য আমরা অবশ্যই ইউটিউব এবং গুগলের সাহায্য নিতে পারি। যেহেতু বাংলাদেশ সরকার ফ্রিল্যান্সিং বিষয়ে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে তাহলে অবশ্যই কোন না কোন সময় ফ্রিতে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ গ্রহণ করা যেতে। 

আপাতত যুব উন্নয়ন অধিদপ্তর এর আওতাধীন বিনামূল্যে ফ্রীলান্সিং প্রশিক্ষণ চালু রয়েছে। হয়তো এবছরের শেষের দিকে যুব উন্নয়ন অধিদপ্তরের নতুন করে বিনামূল্যে ফ্রীলান্সিং প্রশিক্ষণ সার্কুলার দিতে পারে। এজন্য অবশ্যই সোশ্যাল মিডিয়া এবং গুগোলে একটিভ থাকতে হবে যেন সার্কুলার দেয়ার পরে ভর্তি হওয়ার সুযোগ পাওয়া যায়। কেননা এ ধরনের সার্কুলার এ সকলেই সুযোগ নেওয়ার অপেক্ষায় থাকে। তাই আসন সংখ্যা পূর্ণ হওয়ার পূর্বেই নিজের সুযোগটি কাজে লাগানো উচিত।

ফ্রি ফ্রিল্যান্সিং কোর্স ইন বাংলাদেশ

বাংলাদেশের তরুণদের মধ্যে বর্তমান সময়ে যেহেতু ফ্রিল্যান্সিং বিষয়টি অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। সে বিষয়টিকে আরও এক ধাপ এগিয়ে নিতে সরকার বিনামূল্যে অনলাইনে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ সহ আরো বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে। ঠিক তেমনি কিছু অনলাইন প্রতিষ্ঠান এবং আইটি সেন্টারগুলো ফ্রি ফ্রিল্যান্সিং কোর্স ইন বাংলাদেশ নামে বিভিন্ন ফ্রী প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে থাকে। ঠিক সে ধরনের দুইটি আইটি প্রতিষ্ঠান হল eShikhon এবং 10 minute School। প্রতিষ্ঠান দুটি বহু আগে থেকেই বিভিন্ন রকম সরকারি সহায়তায় ফ্রিল্যান্সিং বিনামূল্যে যেমন করানো হয়ে থাকে।তারাও এ ধরনের উদ্যোগ গ্রহণ করেছে। 
নিজেদের সুবিধামতো সদ উপায়ে আয় করার ক্ষেত্রে ফ্রিল্যান্সিং একটি অন্যতম মাধ্যম হিসেবে বিবেচিত। আইটি প্রতিষ্ঠানগুলো বিভিন্ন অরিয়েন্টেশন ক্লাস করানোর মাধ্যমে ফ্রিল্যান্সিং কিভাবে শিখব, ফ্রিল্যান্সিং কাজ করার জন্য কি প্রয়োজন, ফ্রিল্যান্সিংয়ে কি কি কাজ করা যায় এ ধরনের সকল প্রশ্নের উত্তর দিয়ে থাকে। eShikhon এবং 10 minute School প্রায় ১০টিরও বেশি ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে যেগুলোর মধ্যে ফ্রি ফ্রিল্যান্সিং কোর্স ইন বাংলাদেশ ইনক্লুড রয়েছে। তবে একটি বিষয় মনে রাখতে হবে এ সকল ফ্রি কোর্সের আওতায় এডভান্স লেবলের ফ্রিল্যান্সিং হয়তোবা শেখা যাবে না। 

সুতরাং সরকারি সহায়তায় ফ্রিল্যান্সিং বিনামূল্যে যে সকল প্রতিষ্ঠান করায় অর্থাৎ যুব উন্নয়ন অধিদপ্তরের আওতায় যদি কখনো ফ্রী কোর্সের সুযোগ পান তাহলেই ভর্তি হওয়া উচিত। অন্যথায় বিনামূল্যে অনলাইনে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ করার জন্য আইটি সেন্টারে কখনোই ভর্তি হবেন না। যদি আইটি সেন্টারের আওতায় ফ্রিল্যান্সিং কোর্স করতে চান তাহলে অবশ্যই পেইড কোর্সের আওতায় ফ্রিল্যান্সিং কোর্স সম্পূর্ণ করবেন।

প্রতি উপজেলায় বিনামূল্যে ফ্রিল্যান্সিং কোর্স

আমরা সোশ্যাল মিডিয়াতে বিভিন্ন রকম চটকদার বিজ্ঞাপন দেখে থাকবো। সেখানে লেখা থাকে প্রতি উপজেলায় বিনামূল্যে ফ্রিল্যান্সিং কোর্স। বলতে পারেন এটা অনেক সময় এটা একটি ফাঁদ। বাংলাদেশ সরকার যদিও বিনামূল্যে ফ্রীলান্সিং কোর্স করানোর ক্ষেত্রে একমাত্র জেলা পর্যায়ে যুব উন্নয়ন অধিদপ্তর এর আওতায় ফ্রিল্যান্সিং বিষয়টি বাস্তবায়িত করেছে। কিন্তু নির্দেশনা অনুযায়ী এখন পর্যন্ত বাংলাদেশের উপজেলা লেভেলে বিনামূল্যে ফ্রিল্যান্সিং কোর্স এর ব্যবস্থা করা হয়নি। সুতরাং এ ধরনের বিজ্ঞাপন দেখে কখনোই প্রতারিত হবেন না। যদি কখনো উপজেলায় বিনামূল্যে ফ্রিল্যান্সিং কোর্স করানোর বিজ্ঞপ্তি আসে তাহলে অবশ্যই নিউজ চ্যানেলে দেখতে পাবেন।

শেষের কথা

বন্ধুরা আমরা আজকের আর্টিকেলের একদম শেষ পর্যায়ে এসে একটি বিষয় উল্লেখ করছি যে আইটি সেন্টারে ভর্তি হতে এমনকি ফ্রিতে যেকোনো কোর্স করার পূর্বে অবশ্যই দেখে,জেনে, শুনে, বুঝে তারপর ভর্তি হবেন। কেননা প্রতারক চক্রের পাল্লায় পড়লে আপনার অর্থ এবং সময় দুটোই নষ্ট হবে। আশা করি আপনারা আজকের এই আর্টিকেলের মাধ্যমে বিনামূল্যে অনলাইনে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ এবং সরকারি সহায়তায় ফ্রিল্যান্সিং বিনামূল্যে এ বিষয়গুলো খুব ভালোভাবে বুঝতে পেরেছেন। আমরা আমাদের ওয়েবসাইটে ফ্রিল্যান্সিং সম্পর্কিত অনেক আর্টিকেল পাবলিশ করেছি। 

যা আপনাদের ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়তে অনেকাংশেই ভূমিকা রাখতে পারে। তাই আর দেরি না করে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। আজকের আর্টিকেলের বিষয়বস্তুটি আপনাদের কেমন লাগলো সেটি কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না। পাশাপাশি আজকের আর্টিকেলটির গুরুত্বপূর্ণ বিষয়টি আপনার বন্ধু-বান্ধবদের জানানোর উদ্দেশ্যে অবশ্যই শেয়ার করবেন। পরিশেষে সকলের সুস্থতা কামনা করছি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url