বাংলাদেশের সেরা ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান কোনটি সেই সম্পর্কে জানুন

বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং প্রেক্ষাপটটি খুব বেশি জনপ্রিয় হওয়ার একমাত্র কারণ হলো বাংলাদেশের যে সকল বেকার জনগোষ্ঠী রয়েছে তারা ঘরে বসেই চাকুরীর মতই ভালো একটি অ্যামাউন্ট মাসিক অথবা অর্ডারের ভিত্তিতে ইনকাম করতে পারছে। কিন্তু একজন নতুন ফ্রিল্যান্সার কিভাবে ফ্রিল্যান্সিং বিষয়ে পারদর্শী হবে এবং সেটা হতে হলে অবশ্যই বাংলাদেশের সেরা ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান কোনটি সেটা জানা জরুরী। তাই আজকে সেই সকল ভাই এবং বোনদের উদ্দেশ্য করে আর্টিকেলটি লেখা।
বাংলাদেশের-সেরা-ফ্রিল্যান্সিং-প্রতিষ্ঠান-কোনটি
আমরা আজকে এখানে বাংলাদেশের সেরা ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান কোনটি এবং বাংলাদেশের সেরা ডিজিটাল মার্কেটিং এর সম্বন্ধে সম্পূর্ণ ধারণা দেওয়ার চেষ্টা করব। বিষয়গুলো বাদে এই আর্টিকেলের মাধ্যমে আরো যে সকল বিষয় জানতে পারবেন সেগুলো হল বাংলাদেশের সেরা ফ্রিল্যান্সার কে বাংলাদেশের সেরা আই ডি প্রতিষ্ঠান এবং ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ কেন্দ্র সম্পর্কে। সুতরাং বাংলাদেশের সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স এবং বাংলাদেশের সেরা ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান কোনটি এ বিষয়গুলো জানতে অবশ্যই আর্টিকেলের শেষ পর্যন্ত থাকুন।
পেজ সূচিপত্র

ফ্রিল্যান্সিং কোর্স

আমরা যারা সোশ্যাল মিডিয়ায় সব সময় একটিভ থাকি তাদের কাছে ফ্রিল্যান্সিং শব্দটি খুবই পরিচিত। সোশ্যাল মিডিয়ার পাশাপাশি বিভিন্ন টিভি চ্যানেলেও ফ্রিল্যান্সিং বিষয়টি সম্পর্কে সকলকে অবগত করার চেষ্টা করা হচ্ছে। বাংলাদেশ সরকার ফ্রিল্যান্সিং বিষয়টিকে শিক্ষিত বেকার যুবক যুবতীদের মাঝে বিভিন্ন পর্যায়ে ফ্রি কোর্সের মাধ্যমে শেখানোর চেষ্টা করে যাচ্ছে। ফ্রিল্যান্সিং মূলত একটি স্বাধীন পেশা হিসেবে উল্লেখ করা হয়। যেমন ধরুন একজন চাকরিজীবী ব্যক্তি টাইম টু টাইম অফিসে উপস্থিত থেকে অফিসের যাবতীয় কাজ সম্পাদন করতে হয়। কিন্তু একজন ফ্রিল্যান্সার এদিক থেকে সম্পূর্ণ আলাদা।
ফ্রিল্যান্সারদের নির্দিষ্ট কোন প্রতিষ্ঠান বা অফিস থাকে না, ঘরে বসেই ফ্রিল্যান্সাররা বাহিরের দেশের এমনকি দেশের ভেতরে বিভিন্ন ক্লায়েন্টের কাজ করে থাকে। তবে একজন দক্ষ ফ্রিল্যান্সার হতে হলে অবশ্যই ফ্রিল্যান্সিং কোর্স করা প্রয়োজন। এর কারণ হলো ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে ব্যাপক পরিমাণ প্রতিযোগিতা পরিলক্ষিত হচ্ছে। পূর্বের তুলনায় বর্তমান সময়ে সেলারের পরিমাণ বৃদ্ধি পাওয়ার জন্য এবং কাজের প্রতিযোগিতায় নিজেকে যোগ্য প্রমাণ করতে হলে। অবশ্যই নির্দিষ্ট ফ্রিল্যান্সিং সেক্টরের যেকোনো একটি বিষয়ে স্কিল ডেভেলপমেন্ট করা প্রয়োজন। ফ্রিল্যান্সিং কোর্স মূলত একটি কোর্স মডিউল। 

যেখানে ফ্রিল্যান্সিং এর যে বিষয়টি নিয়ে কোর্স করা হবে সে বিষয়টির উপরে বেসিক লেভেল থেকে এডভান্স লেভেল পর্যন্ত যেতে সকল বিষয় ইনক্লুড থাকে। এখানে একজন বিগিনার বা নতুন ফ্রিল্যান্সার এসে বাংলাদেশের সেরা ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান কোনটি এবং যদি সে ডিজিটাল মার্কেটিং কোর্স করতে চাই সে ক্ষেত্রে বাংলাদেশের সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স কোনটি করা যেতে পারে এ বিষয়গুলো নিয়ে কনফিউশনে থাকে। আজকে সেই সকল বিগিনার ফ্রিল্যান্সারদের জন্য ফ্রিল্যান্সিং কোর্স এবং ফ্রিল্যান্সিং কোর্স এর যে সকল ভালো মানের প্রতিষ্ঠানগুলো রয়েছে সেগুলো সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হবে।

বাংলাদেশের সেরা আইটি প্রতিষ্ঠান

বাংলাদেশে বর্তমান সময়ে অনেক আইটি প্রতিষ্ঠান রয়েছে। কিন্তু একজন ফ্রিল্যান্সার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে হলে অবশ্যই ভালো মানের আইটি সেন্টারে দেখে, জেনে, শুনে, বুঝে তবেই ভর্তি হওয়া উচিত। এর কারণ হলো আপনি যে আইটি সেন্টারে ভর্তি হবেন সেখানে যদি ভালো মানের মেন্টর বা গাইডার না থাকে সেক্ষেত্রে ফ্রিল্যান্সিং সম্বন্ধে খুব বেশি এক্সপার্ট হওয়া সম্ভব নয়। একজন মেন্টর বা গাইডার পাড়ে একজন নতুন বিগিনার ফ্রিল্যান্সারকে অ্যাডভান্স লেভেলে পৌঁছাতে। নিচে বাংলাদেশের সেরা ৬ টি আইটি প্রতিষ্ঠানের তালিকা প্রদান করা হলো।

10 Minute School

আপনারা বিভিন্ন সোশ্যাল মিডিয়ার বিজ্ঞাপনে অথবা টিভি বিজ্ঞাপনে 10 minute School এর কথা শুনে থাকবেন। মূলত 10 minute School এর কর্ণধার হলেন আয়মান সাদিক। বাংলাদেশের মধ্যে এই প্রতিষ্ঠানটি সবচেয়ে ভালো একটি পজিশনে রয়েছে। এই আইটি সেন্টারের আওতায় ডিজিটাল মার্কেটিং, গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্টসহ আরও অন্যান্য স্কিল ডেভেলপমেন্ট করার কোর্স রয়েছে। আয়মান সাদিকের পাশাপাশি তাদের নিকট আরো অনেক ভালো মানের গাইডার রয়েছে যারা ফ্রিল্যান্সিং বিষয়ে সকল কিছু এ টু জেড শেখানোর চেষ্টা করে। তাই আপনি যদি ভাল মানের একটি আর্টি সেন্টার খুজে থাকেন তাহলে 10 minute School আপনার জন্য প্রযোজ্য।

Creative IT Institute

10 minute School এর পাশাপাশি বাংলাদেশের সেরা ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান কোনটি এই তালিকাতে Creative it institute একটি অন্যতম প্রতিষ্ঠান হিসেবে বিবেচিত। বাংলাদেশের সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স করানোর পাশাপাশি এই আইটি সেন্টার ছাত্র-ছাত্রীদের অ্যাডভান্স লেভেলের অ্যানিমেশন কোর্স করিয়ে থাকে। সুতরাং কেউ যদি ডিজিটাল মার্কেটিং সহ অন্যান্য ফ্রিল্যান্সিং সেক্টর এর বিষয় এবং অ্যানিমেশন কোর্স করতে চাই তাহলে নির্দ্বিধায় Creative it institute এর অধীনে ভর্তি হতে পারে। এই আইটি সেন্টারে যে সকল গাইডার এবং মেন্টর রয়েছে তারা খুব ফ্রেন্ডলি ভাবে বিগিনার ফ্রিল্যান্সারদের এক্সপার্ট করে তোলার কাজ করে চলেছে।

CodersTrust

ফ্রিল্যান্সিং জগতে যেমন অনেক ধরনের বিষয় রয়েছে যেগুলোর মাধ্যমে ইনকাম করা সম্ভব। ঠিক তেমনি যেহেতু সকলের শিখার বিষয়টি এক হবে না আর তাই CodersTrust যারা কোডিং শিখে নিজের ক্যারিয়ার গড়তে চায়। তাদের ক্ষেত্রে ওয়েব ডেভেলপমেন্ট মোবাইল অ্যাপ্লিকেশন কোর্স সহ আরো অন্যান্য সকল ধরনের কোডিং রিলেটেড কোর্স করিয়ে থাকে। সুতরাং কেউ যদি এডভান্স লেভেলের কোডিং শিখে মার্কেটপ্লেস এবং মার্কেটপ্লেসের বাইরে থেকে কাজের অর্ডার নিতে চায় তাহলে CodersTrust এই প্রতিষ্ঠানটিতে ভর্তি হয়ে নিজের ক্যারিয়ার উজ্জ্বল করতে পারবে।

Ordinary IT

বাংলাদেশের সেরা ১০ টি আইটি সেন্টার এর মধ্যে এবং বাংলাদেশের সেরা ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান কোনটি এই তালিকাতে Ordinary IT এর অবস্থান অনেকটাই এগিয়ে। গুগলে ফ্রিল্যান্সিং বেস্ট প্রতিষ্ঠান লিখে সার্চ দিলে এই প্রতিষ্ঠানটির নাম খুব সহজেই শীর্ষে দেখা যায়। রাজশাহীর প্রাণকেন্দ্রে অবস্থিত Ordinary IT ফ্রিল্যান্সিং সেক্টরের অন্যান্য কোর্স করানোর পাশাপাশি বাংলাদেশের সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স করিয়ে থাকে। পাশাপাশি এই প্রতিষ্ঠান ব্লগ করে কিভাবে ইনকাম করা যায় এবং ব্লগ পোস্ট করে কিভাবে অর্থ ইনকাম সম্ভব সে বিষয়ে ভালো মানের কোর্স প্রদান করে।

eShikhon

বাংলাদেশে যতগুলো আইটি প্রতিষ্ঠান বা ট্রেনিং সেন্টার রয়েছে সেগুলোর মধ্যে eShikhon এই প্রতিষ্ঠানটি অনলাইনে কোর্স করানোর জন্য বিখ্যাত। অনেক প্রতিষ্ঠিত ফ্রিল্যান্সার রয়েছে যারা উক্ত প্রতিষ্ঠানটি থেকে কোর্স করে তারা আজকে ফাইবার এবং আপওয়ার্ক এর মত মার্কেটপ্লেস দখল করে রেখেছে। আপনি যদি বাংলাদেশের সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স খুঁজে থাকেন তাহলে দেরি না করে eShikhon এই প্রতিষ্ঠানটিতে চোখ বুজে ভর্তি হতে পারেন।

Sunnah IT Institute

Sunnah IT Institute বাংলাদেশের আরো একটি অন্যতম আইটি প্রতিষ্ঠান হিসেবে আলোচনায় রয়েছে। এই আইটি সেন্টারটি ও অন্যান্য সকল ধরনের ফ্রিল্যান্সিং কোর্স করিয়ে থাকে। তারা সবসময়ই বদ্ধপরিকর ভাবে স্টুডেন্টদের হালাল পথে ফ্রীল্যান্সিং করে কিভাবে টাকা ইনকাম করা যায় সেই বিষয়টি নিয়ে তাগাদা দিয়ে থাকে। সুতরাং হালাল পথে ফিন্যান্সিং কোর্স করার জন্য এবং বাংলাদেশের সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স করতে হলে Sunnah IT Institute এই প্রতিষ্ঠানে যোগাযোগ করতে পারেন।

বাংলাদেশের সেরা ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান কোনটি

বন্ধুগণ আপনারা ইতিমধ্যে বাংলাদেশের সেরা আইটি প্রতিষ্ঠান সম্পর্কে অর্থাৎ ৬ টি আইটি সেন্টার সম্পর্কে খুব ভালোভাবে অবগত হতে পেরেছেন। অনেকে প্রশ্ন করে থাকেন বাংলাদেশের সেরা ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান কোনটি ? মূলত যে সকল আইটি সেন্টার বা ট্রেনিং সেন্টারে কথা উপরে উল্লেখ করা হয়েছে সেগুলোই মূলত ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান। ফ্রিল্যান্সিং কোর্স এবং ফ্রিল্যান্সিং কি এ বিষয়টি আমরা আজকের এই আর্টিকেলের উপরের অংশে আলোচনা করেছিলাম। তাহলে যে সকল প্রতিষ্ঠানে বা আইটি সেন্টারগুলোতে ফ্রিল্যান্সিং এর যাবতীয় বিষয় সম্বন্ধে কোর্স করাবে।
সেগুলোই মূলত ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান হিসেবে গণ্য করা হবে। সেই সূত্র ধরে আশা করি আপনারা বুঝতে পেরেছেন উপরে যে ৬ টি আইটি প্রতিষ্ঠানের নাম উল্লেখ করা হয়েছে সেগুলোই মূলত ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান। কিন্তু এখানে প্রশ্ন আসতে পারে ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান গুলোর মধ্যে সবচেয়ে সেরা ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান কোনটি হিসেবে বিবেচনায় আসবে। বাংলাদেশের সেরা ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান কোনটি এটি বলা একেবারে মুশকিল। আমরা যে সকল আইটি সেন্টারের কথা উপরে উল্লেখ করেছি সেগুলো সবগুলোই প্রতিষ্ঠান ভালো মানের হিসেবে গণ্য করা হয়। 

তবে আমাদের মতে বাংলাদেশের সেরা ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠানের তালিকাতে শীর্ষে "Ordinary IT" এর নাম থাকা প্রয়োজন। কেননা প্রতিষ্ঠানটি প্রত্যেকটি স্টুডেন্টদের খুব ভালোভাবে সকল ধরনের কোর্সগুলো করানোর চেষ্টা করে। এমনকি লাইফ টাইম সাপোর্টের সুবিধা তারা করে রেখেছে এবং যে কোন স্টুডেন্ট যদি কোনরকম সমস্যায় পড়ে তাহলে গাইডার অথবা মেন্টররা খুব সহজেই হেল্প করে। তাই আমাদের মতে সেরা ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান এবং বাংলাদেশের সেরা রিডার মার্কেটিং কোর্স প্রদান করে এরকম তালিকাতে "Ordinary IT" এর নাম শীর্ষে থাকা উচিত।

বাংলাদেশের সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স

আপনারা ইতিমধ্যে অবশ্যই অবগত হতে পেরেছেন যে ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং কোর্স করার জন্য অবশ্যই একটি ভালো মানের আইটি সেন্টার প্রয়োজন। সেই বিষয়টিকে মাথায় রেখে আমরা কয়েকটি আইটি সেন্টারের নাম আপনাদের মাঝে উপস্থাপন করেছি। এডভান্স লেভেলের ফ্রিল্যান্সিং কোর্স করতে অবশ্যই পেইড কোর্সের আওতায় যেতে হবে। ফ্রিল্যান্সিং কোর্স মডিউল এর অধীনে যে সকল বিষয়বস্তু রয়েছে। 

সেগুলো যদি একটি আইটি সেন্টারের মেন্টর ভালোভাবে শেখানোর চেষ্টা করে তাহলেই একজন স্টুডেন্ট তার স্কিল ডেভেলপমেন্টে পারদর্শী হবে। সুতরাং কেউ যদি ফ্রিল্যান্সিং কোর্স করতে চায় সেক্ষেত্রে ভালো মানের আইটি সেন্টার খুঁজে বের করা খুবই জরুরী। বন্ধুগণ আপনাদের সুবিধার্থে বাংলাদেশের সেরা ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান কোনটি এবং বাংলাদেশের সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স যেসব প্রতিষ্ঠান করায় সেগুলোর নাম নিচে তুলে ধরা হলো।
  • Full stack Digital Marketing by Creative IT Institute i
  • Facebook marketing course by 10 minute school
  • Digital marketing by Passive journal
  • Full stack Digital Marketing by eShikhon
  • All in One Digital Marketing by Ordinary IT

সরকারি ফ্রিল্যান্সিং কোর্স

বাংলাদেশের বেকার জনগোষ্ঠী কে ফ্রিল্যান্সিংয়ের আওতায় নিয়ে আসতে সরকার পক্ষ থেকে বিভিন্ন সময় বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সরকারি ফ্রিল্যান্সিং কোর্স করানোর জন্য বাংলাদেশ যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে যুব উন্নয়ন অধিদপ্তর বিনামূল্যে ফ্রীলান্সিং প্রশিক্ষণ এর ব্যবস্থা করেছে। এই অধিদপ্তরের আওতায় ফ্রিল্যান্সিং কোর্স করার ক্ষেত্রে কোন রকম কোর্স ফি প্রদান করতে হবে না। বরং কোর্স করাকালীন সময়ে দৈনিক ২০০ টাকা করে ভাতার ব্যবস্থা করা হয়েছে। বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা ছিল যুব উন্নয়ন অধিদপ্তরের শিক্ষিত কর্মপ্রত্যাশী যুবকদের।

ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করার লক্ষ্যে দেশের ৮ টি বিভাগের ১৬ টি জেলাতে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ চলমান আছে। তবে ২০২৪ সালের মার্চ মাস পর্যন্ত এ ধরনের সরকারি ফ্রিল্যান্সিং করছে ভর্তির জন্য আবেদন গ্রান্টেড ছিল। বর্তমানে যুব উন্নয়ন অধিদপ্তরের আওতায় সরকারি ফ্রিল্যান্সিং কোর্স আপাতত বন্ধ রয়েছে। তবে শীঘ্রই নতুন একটি সার্কুলার হবে যেখানে আবেদন করার পরিপ্রেক্ষিতে যোগ্যতা অনুযায়ী যুব উন্নয়ন অধিদপ্তর এর অধীনে সরকারি ফ্রিল্যান্সিং কোর্স করা যাবে।

ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ কেন্দ্র

ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ কেন্দ্র বলতে আমরা ইতিমধ্যে যেসকল আইটি সেন্টার এবং আইটি ট্রেনিং ইনস্টিটিউট এর কথা উল্লেখ করেছি সেগুলোই মূলত ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ কেন্দ্র। আপনি যদি আমাদের আজকের এ আর্টিকেলের উপরের অংশে লক্ষ্য করেন। তাহলে আমরা বাংলাদেশের সেরা ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান কোনটি এবং বাংলাদেশের সেরা ডিজিটাল মার্কেটিং কোর্সগুলো কোন প্রতিষ্ঠানের আওতায় হয়ে থাকে, সে বিষয়টি স্পষ্ট ভাবে উল্লেখ করেছি। আপনাদের জ্ঞাতার্থে আরো একটি বিষয় পুনরায় বলছি সেটি হল আমরা স্টুডেন্টদের সফলতা এবং সে সকল আইটি সেন্টারের জনপ্রিয়তার ভিত্তিতে তালিকা তৈরি করার চেষ্টা করেছি। 
আপনারা অবশ্যই যে কোন আইডি সেন্টারে ভর্তি হওয়ার পূর্বে সেই আইটি সেন্টারের গাইডার গুলো বর্তমানে ভালো মানের কিনা এবং তাদের পূর্বের ফ্রিল্যান্সিং অভিজ্ঞতা কেমন ছিল সেগুলো বিষয়ে জানার চেষ্টা করবেন। এরপরেও আপনি যদি কোন আইটি সেন্টারে ভর্তি ইচ্ছুক হন তাহলে সে আইটি সেন্টারের নাম এবং বিস্তারিত জানার জন্য আমাদের কমেন্ট বক্সে যোগাযোগ করতে পারেন।

বাংলাদেশের সেরা ফ্রিল্যান্সার কে

বাংলাদেশের সেরা ফ্রিল্যান্সার কে এটা সকলের বহুল আলোচিত একটি প্রশ্ন। তবে সেরা ফ্রিল্যান্সার কে এটা বলা খুবই মুশকিল। কেননা ২০২৪ সালে এসে অনেকেই ফ্রিল্যান্সিং সেক্টরে নিজের স্কিল ডেভেলপমেন্ট এর মাধ্যমে একটি উচ্চ লেভেলে পৌঁছে গেছেন। তবে আজকে একজন সফল ফ্রিল্যান্সারের কথা বলব যার ফ্রিল্যান্সিং জগতে হাতে খড়ি হয়েছিল ২০০৯ সালে। সেই ফ্রিল্যান্সিং সফল ব্যক্তিটির নাম হল আলী আজগর। তিনি ছিলেন একজন কম্পিউটার সাইন্স এন্ড হার্ডওয়ার ডিপার্টমেন্টের ডিপ্লোমা সম্পন্ন করা ইঞ্জিনিয়ার। কিন্তু চাকরির পিছনে ঘুরতে ঘুরতে যখন হতাশ হয়ে পড়েছিলেন।

তখন ফ্রিল্যান্সিং জগত তাকে আশার আলো দেখিয়েছিল। সেই থেকে শুরু এবং বর্তমানে এসে তিনি ফ্রিল্যান্সিং এর অনলাইন মার্কেটপ্লেস freelancer.com, upwork.com এবং Fiverr এর মত মার্কেটপ্লেসে শতভাগ সফল হিসেবে গণ্য। তার মতে ২০০৯ সালে বাংলাদেশের সেরা ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান কোনটি এ বিষয়ে তাদের সেরকম কোন নলেজ ছিল না। একমাত্র নিজের চেষ্টা দক্ষতা এবং পরিশ্রমের বলে আজকে তিনি ফ্রিল্যান্সিং জগতের ভালো একটি পর্যায়ে রয়েছে। তিনি আরো বলেছেন নিজেকে একজন সফল ফ্রিল্যান্সার করতে চেষ্টার কোনো বিকল্প নেই।

শেষের কথা

বন্ধুগণ আজকে আমরা এই আর্টিকেলের মাধ্যমে ফ্রিল্যান্সিং কোর্স করার ক্ষেত্রে যে প্রয়োজনীয় বিষয়গুলো জানার ছিল সেগুলো সম্পর্কে খুব ভালোভাবে অবগত হতে পারলাম। আশা করি আপনারা আজকের এই আর্টিকেলের মাধ্যমে বাংলাদেশের সেরা ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান কোনটি এবং বাংলাদেশের সেরা ডিজিটাল মার্কেটিং কোর্স কোনগুলো সেই সম্পর্কে জানতে পেরেছেন। এরপরেও ফ্রিল্যান্সিং সম্পর্কে এবং ফ্রিল্যান্সিং করার জন্য যে আইটি সেন্টারের আওতায় ভর্তি হতে চাচ্ছেন অবশ্যই জেনে বুঝে সে সকল আইটি সেন্টারে ভর্তি ফি জমা দিবেন। 

পাশাপাশি আপনি ফ্রিল্যান্সিং সম্পর্কে যাবতীয় তথ্য আমাদের ওয়েবসাইটটি ভিজিট করে পেয়ে যাবেন। আপনি ফ্রিল্যান্সিং সমন্ধে সঠিক তথ্যগুলো পাওয়ার পাশাপাশি অবশ্যই আজকের এই আর্টিকেলটি আপনার বন্ধুদের মাঝে শেয়ার করবেন যেন তারাও বাংলাদেশের সেরা ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান কোনটি সে সম্পর্কে অবগত হতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url