ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট খাওয়ার নিয়ম জানুন

আমরা আমাদের দৈনন্দিন জীবনকে সঠিকভাবে পরিচালিত করার জন্য কতই না পদক্ষেপ গ্রহণ করে থাকি। বাংলাতে একটি প্রবাদ আছে “সুস্বাস্থ্যই সকল সুখের চাবিকাঠি”। একজন অসুস্থ ব্যক্তিই জানেন তার জীবন ধারণ করা কতটা কঠিন। আর সুস্থ জীবন যাপন করতে হলে অবশ্যই আপনার ভিটামিনের ঘাটতি পূরণ করতে হবে। আর বর্তমানে এজন্য ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট খাওয়ার নিয়ম সংক্রান্ত বিষয়গুলো জানা অতীব জরুরী একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। 
ভিটামিন-বি-কমপ্লেক্স-ট্যাবলেট-খাওয়ার-নিয়ম
আপনি যদি একজন স্বাস্থ্য সচেতন ব্যক্তি হয়ে থাকেন এবং আপনার ভিটামিন এর চাহিদা পূরণ করার জন্য বিভিন্ন জায়গায় তথ্য অনুসন্ধান করছেন তাহলে আমরা বলব আপনি এখন সঠিক জায়গাতেই আছেন। আজকে এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদেরকে ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট খাওয়ার নিয়ম সংক্রান্ত বিষয় গুলো জানানোর পাশাপাশি আরও যে সকল বিষয়গুলো জানাবো সেগুলো হল ভিটামিন বি কমপ্লেক্স খেলে কি মোটা হয় এবং ভিটামিন বি কমপ্লেক্স এর উৎস গুলো কি কি সেই 

সম্পর্কে। এগুলো বিষয়ে ছাড়াও আপনি যদি ভিটামিন বি ১২ ট্যাবলেট খাওয়ার নিয়ম এবং এর নাম সংক্রান্ত বিষয়গুলো সম্বন্ধে বিস্তারিতভাবে জানতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে আর্টিকেলের শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।
পোস্ট সূচিপত্র

ভূমিকা

ভিটামিন বি কমপ্লেক্স মূলত একটি পুষ্টি উপাদান গুলোর গ্রুপের সমন্বয়। ভিটামিনের প্রত্যেকটি উপাদান আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির সাথে সাথে আরও বিভিন্ন রোগ বালাই থেকে আমাদেরকে দূরে রাখে। ডাক্তারদের মতে ভিটামিন বি কোষের বিপাক এবং লোহিত রক্তকণিকা সংশ্লেষণের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ভিটামিন বি কমপ্লেক্স মূলত আটটি উপাদান এর সমন্বয়ে গঠিত। ভিটামিন বি কমপ্লেক্সের প্রত্যেকটি উপাদান আমাদের শরীরে প্রবেশ 

করার মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতা যেমন বৃদ্ধি করবে ঠিক তেমনি আমাদের জীবনকে স্বাস্থ্যময় এবং সুখময় করে গড়ে তুলবে। তবে আমাদেরকে অবশ্যই ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট খাওয়ার নিয়ম গুলো অনুসরণের মাধ্যমে কেবল ঔষধ সেবন করা প্রয়োজন। ভিটামিন বি কমপ্লেস কোন উপাদান গুলো দ্বারা গঠিত নিচে সেগুলো তুলে ধরা হলো।
  • থায়ামাইন Thiamin (B1)
  • রিবোফ্লাভিন Riboflavin (B2 বিএক্সএনইউএমএক্স)
  • নিয়াসিন Niacin (B3 বিএক্সএনইউএমএক্স)
  • প্যানটোথেনিক অ্যাসিড Pantothenic acid (B5 বিএক্সএনইউএমএক্স)
  • পাইরিডক্সিন Pyridoxine (B6)
  • বায়োটিন Biotin (B7)
  • ফলিক অ্যাসিড Folate (B9)
  • কোবালামিন Cobalamin (B12)
ভিটামিন বি কমপ্লেক্স সাধারণত জলে দ্রবণীয় একটি ট্যাবলেট যা খাদ্যের মাধ্যমে সুপারিশ করা হয়ে থাকে। ভিটামিন বি কমপ্লেক্স এর যৌগগুলো বিভিন্ন খাবারে বিদ্যমান রয়েছে। বয়স সম্পর্কিত কিছু শর্ত এবং চিকিৎসার প্রয়োজনে আপনাকে ভিটামিন বি সম্পূরক হিসেবে গ্রহণ করার পরামর্শ ডাক্তারগণ দিয়ে থাকেন।

ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট খাওয়ার নিয়ম

আজকে আলোচ্য বিষয়টি জানার জন্য আমরা অনেকেই অধীর আগ্রহ প্রকাশ করে আসছি। ইতিমধ্যে আপনার অবগত হতে পেরেছেন ভিটামিন বি কমপ্লেক্স কোন উপাদান সমন্বয়ে গঠিত রয়েছে। যেকোনো ওষুধ সেবনের পূর্বে অবশ্যই একজন ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। ভিটামিন বি কমপ্লেক্স খাওয়ার ক্ষেত্রে আমাদের আর্টিকেলের এই বিষয়টি যদি আপনি ভালোভাবে পড়েন অর্থাৎ ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট খাওয়ার নিয়ম গুলো ভালোভাবে অনুসরণ করেন তাহলে আপনি অনায়াসে ট্যাবলেট গুলো সেবন করতে পারবেন। 

ঔষধ সেবন বাদেও প্রাকৃতিকভাবে ভিটামিন বি কমপ্লেক্স এর উৎস গুলো খুঁজে বের করার মাধ্যমে ভিটামিন বি কমপ্লেক্স এর চাহিদা মেটানো সম্ভব। প্রথমে আসি শিশুদের ক্ষেত্রে, এটি শিশুর বয়স যদি ৩০ কেজি হয় বা তার বেশি হয়ে থাকে তাহলে প্রতিদিন একটা থেকে দুইটা ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট খেতে পারবে। শিশুদের ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নিয়ে ট্যাবলেট গুলো এপ্লাই করাই শ্রেয়। প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে প্রতিদিন দুই থেকে তিনটা ট্যাবলেট খাওয়া যাবে। শরীরের ওজন অনুযায়ী ট্যাবলেট গ্রহণ করা প্রয়োজন। শারীরিক কন্ডিশনের ভিত্তিতেও ডাক্তারগণ ট্যাবলেট খাওয়ার মাত্রা 
কমানো বা বাড়ানোর প্রক্রিয়া সম্পন্ন করে থাকেন। খাওয়ার ৩০ মিনিট পর এই ট্যাবলেট খাওয়ার নির্দেশ প্রদান করা হয়ে থাকে। আশা করি আপনারা ধারণা পেয়েছেন যে একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি দিনে দুই থেকে তিনটি ট্যাবলেট এবং একটি শিশু দিনে একটি থেকে দুইটি ট্যাবলেট খেতে পারবে। এরপরেও ট্যাবলেট সেবনের পূর্বে একজন ডাক্তারের পরামর্শ গ্রহণ করা অবশ্যই বাঞ্ছনীয়।

ভিটামিন বি কমপ্লেক্স খেলে কি মোটা হয়

আমাদের অনেকে ধারণা রয়েছে যে ভিটামিন বি কমপ্লেক্স খেলে হয়তো বা শরীর মোটা হয়। জন্য অনেকেই বিশেষ করে যারা চিকন স্বাস্থ্যের অধিকারী তারা ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট সেবনের মাধ্যমে মোটা হওয়ার চেষ্টা করে থাকেন। কিন্তু ডাক্তাররা আসলে কি বলছেন, ডাক্তারদের মতে ভিটামিন বি কমপ্লেক্স ওজন বাড়ানোর পরিবর্তে অনেক ক্ষেত্রে ওজন কমিয়ে ফেলতে সাহায্য করে। কেননা ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট গুলো আপনার বিপাক প্রক্রিয়া অর্থাৎ হজমে ব্যাপক ভূমিকা রাখে। আর কারো যদি হজম প্রক্রিয়াটি ভালোভাবে সম্পন্ন হয় তাহলে সে ক্ষেত্রে তার শরীরে অতিরিক্ত 

মেদ বা চর্বি জমার সম্ভাবনা থাকে না। আর তাই ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট গুলো খাওয়ার মাধ্যমে কখনোই মোটা হওয়া সম্ভব নয়। তবে কেউ যদি প্রাকৃতিকভাবে ভিটামিন বি কমপ্লেক্স এর উৎস অনুযায়ী তার সুষম খাদ্যে অভ্যস্ত হয় সেক্ষেত্রে কোনো সমস্যা থাকার কথা নয়। তবে আপনি যদি শারীরিকভাবে অসুস্থ অনুভব করেন তাহলেই কেবলমাত্র ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট খাওয়ার নিয়ম গুলো অনুসরণের মাধ্যমে ট্যাবলেট সেবন করা যেতে পারে। তবে অনেকে দাবি করেছেন যে তারা ভিটামিন বি কমপ্লেক্স সাপ্লিমেন্ট ব্যবহার করার মাধ্যমে মোটা শরীরের অধিকারী হয়েছেন। 

তবে এক্ষেত্রে ডাক্তাররা বলেছেন কারো কারো ক্ষেত্রে অতিরিক্ত ভিটামিন বি কমপ্লেক্স খাওয়ার জন্য বিশেষ করে শিশুদের শরীরে চর্বি বৃদ্ধি পেয়েছে এবং তারা মোটা শরীরের অধিকারী হয়েছে। তবে আপনাদের জ্ঞাতার্থে জানাচ্ছি যে এ সকল সাপ্লিমেন্ট ব্যবহার করে মোটা হওয়ার চাইতে যদি কেউ প্রাকৃতিক খাদ্য গ্রহণের মাধ্যমে মোটা হয় সেটাই বুদ্ধিমানের কাজ হিসেবে গণ্য হবে। অনেকের ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট গুলো অতিরিক্ত সেবনের ফলে মাথাব্যথা, মাথা ঘোরা, মাথা ঝিমঝিম করা এমনকি ডায়রিয়ার মত মারাত্মক সমস্যায় ভুগতে হয়েছে। যেহেতু অতিরিক্ত কোনো কিছুই যেহেতু ভালো নয় তাই ভিটামিন বি কমপ্লেক্স সাপ্লিমেন্ট বা ট্যাবলেট খাওয়ার মাধ্যমে মোটা হওয়া কখনোই উচিত নয়।

ভিটামিন বি কমপ্লেক্স এর উৎস

আশা করি আপনারা বুঝতে পেরেছেন যে ভিটামিন বি কমপ্লেক্স আমাদের শরীরের জন্য কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কিন্তু প্রত্যেকটি ওষুধের একটি পার্শ্বপিক প্রতিক্রিয়া রয়েছে। আর কেউ যদি মনে করে আমি ওষুধ সেবন না করে শুধুমাত্র প্রাকৃতিক ভাবে ভিটামিন বি কমপ্লেক্সের ঘাটতি গুলো পূরণ করব, সেক্ষেত্রেও বিভিন্ন খাদ্য গ্রহণের মাধ্যমে উক্ত ঘাটতি গুলো পূরণ করা সম্ভব। এজন্য আমাদেরকে খুঁজে বের করতে হবে আসলে কোন খাবারগুলোতে ভিটামিন বি কমপ্লেক্সের সকল উপাদান গুলো পর্যায়ক্রমে বিদ্যমান রয়েছে। 
কেউ যদি মনে করে আমি সরাসরি খাবার গ্রহণ ব্যতীত ট্যাবলেট থেকে ভিটামিন বি কমপ্লেক্সের চাহিদা মেটাতে চাই তাহলে অবশ্যই ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট খাওয়ার নিয়ম গুলো অনুসরণের মাধ্যমে কেবল ট্যাবলেট গ্রহণ করা উচিত। আসুন এবার তাহলে প্রাকৃতিক উপায়ে কিভাবে ভিটামিন বি কমপ্লেক্স এর উৎস খুঁজে পাওয়া সম্ভব সেগুলো প্রত্যেকটি উপাদানের পর্যায়ক্রমে বর্ণনা দেওয়া হলো।
  • থায়ামাইন Thiamin (B1): মটরশুঁটির, কলিজা, বাদাম, তাজা ফলমূল যেমনঃ কলা, কমলা ইত্যাদি।
  • রিবোফ্লাভিন Riboflavin (B2): দুধ, ডিম, সেরিয়াল, টক দই, মাশরুম ইত্যাদি
  • নিয়াসিন Niacin (B3): মাছ, গরুর মাংস, ডিম, ইত্যাদি।
  • প্যানটোথেনিক অ্যাসিড Pantothenic acid (B5): গরুর মাংস, মুরগী, কলিজা, মাশরুম, ডিম, আভাকাডো।
  • পাইরিডক্সিন Pyridoxine (B6): পোলট্রি, মাছ, সয়াবিন ডাল, চিনাবাদাম, ওটস, কলা, দুধ ইত্যাদি।
  • বায়োটিন Biotin (B7): ডিম, অর্গান মিট, মাছ, মাংস, বাদাম, মিষ্টি আলু
  • ফলিক অ্যাসিড Folate (B9): ব্রকলি, বাঁধাকপি, সবুজ শাকসবজি, কলিজা বিশেষভাবে উল্লেখযোগ্য।
  • কোবালামিন Cobalamin (B12): মাছ, মাংস, ডিম, দুধ।

ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর দাম কত

আপনারা অনেকেই ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর দাম জানার জন্য আগ্রহ প্রকাশ করে থাকেন। আপনাদের সুবিধার্থে বাংলাদেশের পাঁচটি স্বনামধন্য কোম্পানির ট্যাবলেট গুলোর ডিটেলস নিচে তুলে ধরা হবে। তবে আপনাদের জ্ঞাতার্থে জানাচ্ছি যে ট্যাবলেটের দাম বিভিন্ন সময় পরিবর্তনের সুযোগ রয়েছে। আপনি যখন ট্যাবলেট কিনতে যাচ্ছেন সে ক্ষেত্রে আমাদের তালিকার সাথে দামের তারতম্য হতে পারে। তাই ফার্মেসির দোকানদারের সাথে কথা বলে ঔষধ ক্রয় করবেন এবং অবশ্যই একজন ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করার চেষ্টা করবেন

কোম্পানির নাম 

ব্র্যান্ড নাম

  ক্যাপসুল/ট্যাবলেট

             প্রাইস

সিরাপ প্রাইস

ইনজেকশন প্রাইস

Square Pharmaceuticals PLC

B-50

Forte

Cap-Unit Price: 1.75 টাকা (25*10: 437.50 টাকা) 

200ml Bottle: 62.19 টাকা

2ml ampoule: টাকা 10.03 (4*5: 200 টাকা)

Opsonin Pharma Ltd

Opsovit

Tab-Unit Price: 0.62 টাকা (1*45: 28 টাকা)

200ml Bottle: 42.90 টাকা

2ml ampoule: টাকা 10.00 (10*5: 500 টাকা)

Kemiko Pharmaceuticals Ltd

Kvit-B

Tab-Unit Price: 0.51 টাকা (45s pack: 22.95 টাকা)

200ml Bottle: 62.17 টাকা

2ml ampoule: টাকা 10.00 (10s pack: 100 টাকা)        

Orion Pharma Ltd

Orioplex

Tab-Unit Price: 0.51 টাকা (1*45: 22.95 টাকা)

200ml Bottle: 62.19 টাকা

2ml ampoule: টাকা 10.03 (2*5: 100.30 টাকা)

ACME Laboratories Ltd

V-Plex

Tab-Unit Price: 0.60 টাকা (10*10: 60 টাকা)

200ml Bottle: 62.19 টাকা

2ml ampoule: টাকা 10.03 (2*5: 100.30 টাকা)

ভিটামিন বি ১২ ট্যাবলেট খাওয়ার নিয়ম

ভিটামিন বি ১২ অথবা কোবালমিন বলা হয় না কেন এই ভিটামিনটি শরীরের জন্য খুবই উপকারী একটি উপাদান হিসেবে গণ্য। ভিটামিন বি কমপ্লেক্সের মধ্যে ভিটামিন বি ১২ বিদ্যমান রয়েছে। তবে কেউ যদি মনে করে সে ভিটামিন বি কমপ্লেক্সের ভিতরে শুধুমাত্র ভিটামিন বি ১২ ট্যাবলেট গ্রহণ করতে চায় সেক্ষেত্রেও তাকে একটি নিয়ম অনুসারে ট্যাবলেট গুলো খেতে হবে। ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট খাওয়ার নিয়ম যেমন রয়েছে ঠিক তেমনি ভিটামিন বি ১২ ট্যাবলেট খাওয়ার নিয়ম গুলোও রয়েছে। আসুন তাহলে এবার জেনে নাও উক্ত ট্যাবলেটটি কিভাবে খাওয়ার নিয়ম পালন করতে হবে।

শিশু এবং বাচ্চাদের ক্ষেত্রে:

  • ০ থেকে ৬ মাস দৈনিক ০.৪ মিলিগ্রাম
  • ৭ থেকে ১২ মাস: ০.৫ মিলিগ্রাম
  • ১ থেকে ৩ বছর: ০.৯ মিলিগ্রাম
  • ৪ থেকে ৮ বছর: ১.২ মিলিগ্রাম
  • ৯ থেকে ১৩ বছর: ১.৮ মিলিগ্রাম

প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে:

  • ১৪ থেকে ৫০ বছর: ২.৪ মিলিগ্রাম
  • গর্ভবতী এবং স্তন দানকারীদের ক্ষেত্রে:
  • অন্তঃসত্ত্বা নারী: ২.৬ মিলিগ্রাম
  • স্তন্যদায়িনী মা: ২.৮ মিলিগ্রাম

ভিটামিন বি ১২ ট্যাবলেট এর কাজ

আমরা ইতিমধ্যেই জানতে পেরেছি যে ভিটামিন বি কমপ্লেক্স আমাদের শরীরের জন্য কতটা প্রয়োজন। এখন আপনাদের মনে প্রশ্ন আসতে পারে শুধুমাত্র যদি আমরা ভিটামিন বি ১২ ট্যাব গুলো সেবন করি তাহলে সেটির কি কোন কাজ রয়েছে। আসলে ভিটামিন বি কমপ্লেক্সের অভ্যন্তরে যতগুলো উপাদান বিদ্যমান রয়েছে সবগুলোই আমাদের শরীর গঠনে সহ ভূমিকা পালন করে থাকে। ভিটামিন বি ১২ আমাদের শরীরের বিভিন্ন কার্যক্রম সঠিকভাবে সম্পাদন করে থাকে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির 
সাথে সাথে আমাদের শরীরের প্রত্যেকটি অঙ্গকে প্রফুল্ল করে গড়ে তোলার ক্ষেত্রে ভিটামিন বি ১২ এর ভূমিকা অপরিসীম। আসুন তাহলে এবার ভিটামিন বি ১২ ট্যাবলেট এর কাজ সমূহ জেনে নেওয়া যাক।
  • রক্ত সঞ্চালনে সহ ভূমিকা পালন করে। বিশেষ করে রক্তকণিকা ও স্নায়ু কোষের রক্ষার্থে ব্যাপক ভূমিকা রয়েছে এই ট্যাবলেটের।
  • আমাদের শরীরের অভ্যন্তরে ডিএনএ এবং জিনগত উপাদান তৈরির ক্ষেত্রে সহায়ক ভাবে কাজ করে থাকে ভিটামিন বি ১২ ট্যাবলেট।
  • আমরা জানি ক্যালসিয়াম এবং ভিটামিন ডি হাড় গঠনে সহায়ক ভূমিকা রাখে। এক্ষেত্রে ভিটামিন বি ১২ ঠিক ক্যালসিয়াম এর ভূমিকা পালন করে থাকে। অর্থাৎ উক্ত ট্যাবলেট গ্রহণের মাধ্যমে শরীরের হাড় গঠন এবং মজবুত করা সম্ভব।
  • এছাড়া আমাদের মানব দেহের পারিপার্শ্বিক যে অঙ্গ-প্রত্যঙ্গ রয়েছে যেমন চুল, নখ, ত্বক ভালো রাখার ক্ষেত্রেও ভিটামিন বি ১২ ট্যাবলেট গ্রহণ করা যায়।
তাদের মানসিক সমস্যা রয়েছে যেমন অবসাদ, কাজেতে মনোনিবেশ না করতে পারা, এমনকি ক্লান্তি দূর করার ক্ষেত্রেও উক্ত ট্যাবলেটটি গ্রহণ করা যাবে। তবে পাঠক বৃন্দ আপনাদের জ্ঞাতার্থে জানাচ্ছি যে ভিটামিন বি ১২ ট্যাবলেট গুলো সেবন করার ক্ষেত্রে অবশ্যই ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট খাওয়ার নিয়ম অনুযায়ী ট্যাবলেট গুলো খাওয়ার পরামর্শ দেওয়া হলো।

ভিটামিন বি ১২ ট্যাবলেট এর নাম

এতক্ষণ পর্যন্ত ভিটামিন বি কমপ্লেক্স এবং ভিটামিন বি ১২ ট্যাবলেটের বিভিন্ন কার্যক্ষমতা বিষয়ে আলাপ-আলোচনা করলাম। আসুন এবার জেনে নেওয়া যাক ভিটামিন বি ১২ ট্যাবলেট কি কি নামে আমাদের বাজারে সাপ্লাই রয়েছে। বিভিন্ন কোম্পানি তাদের ব্র্যান্ড নেম বিভিন্নভাবে সম্পাদন করে থাকে। নিচে Square Pharmaceuticals PLC এর আওতাধীন যতগুলো ভিটামিন বি ১২ ট্যাবলেট রয়েছে সেগুলোর নাম হল।
  • Neucos-B
  • Vitabion
  • Neurep
  • Bicozin
  • Aristovit-B
  • Neuvital
  • Neubion
  • Mecolagin
অন্য কোম্পানিগুলোর ট্যাবলেট এর মধ্যে রয়েছে MB 12, Mecol 0.5, Neuro B বিশেষভাবে উল্লেখযোগ্য। আপনাদেরকে আবারো জানিয়ে রাখছি ওষুধগুলো সেবন করার পূর্বে অবশ্যই একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিবেন।

লেখকের শেষকথা

প্রিয় পাঠক বৃন্দ আমাদের প্রতিনিয়ত জীবনের একটি অংশ হচ্ছে নিজের সুস্বাস্থ্য কে ধরে রাখা। এজন্য ভিটামিনের ঘাটতি পূরণ করার ক্ষেত্রে অবশ্যই ভিটামিন বি কমপ্লেক্স সম্বন্ধে ধারণা রাখা অনেক জরুরী। আশা করি আপনারা আজকের এই আর্টিকেলের মাধ্যমে ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট খাওয়ার নিয়ম পাশাপাশি ভিটামিন বি কমপ্লেক্স এর উৎস সম্বন্ধে খুব ভালো একটা ধারণা পেয়েছেন। আপনাদেরকে অনেক ধন্যবাদ জ্ঞাপন করছি আর্টিকেলে শেষ পর্যন্ত পড়ার জন্য। 

আমরা সবসময় আমাদের ওয়েবসাইটে তথ্যবহুল আর্টিকেল পাবলিশ করে থাকি, চাইলে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন। আর আজকের এই পোস্ট সংক্রান্ত যদি আপনার কোন মতবাদ থাকে তাহলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আপনার নিজের নিকট আত্মীয় এবং বন্ধু-বান্ধবের উপকারের উদ্দেশ্যে আজকের এই পোস্টটি শেয়ার করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url