অনলাইন জব মোবাইল-অনলাইন টাইপিং জব ডেইলি পেমেন্ট

অনলাইন টাইপিং জব ডেইলি পেমেন্ট নিতে চাইলে অবশ্যই টাইপিং জব সম্পর্কে এ টু জেড ধারণা থাকতে হবে। বর্তমানে অনলাইনের মাধ্যমে টাইপিং জব করে অনেকেই ভালো একটি অ্যামাউন্ট কালেক্ট করছে। তবে অনেকের অনলাইন টাইপিং জব সম্পর্কে ধারণা থাকলেও কিভাবে সেখান থেকে টাকা ইনকাম করা সম্ভব সেই বিষয়টি পরিষ্কারভাবে জানা থাকে না। 
অনলাইন-টাইপিং-জব-ডেইলি-পেমেন্ট
আর সেজন্যই আমরা আজকের এই আর্টিকেলে অনলাইন টাইপিং জব ডেইলি পেমেন্ট বিষয়ে সঠিক একটি ধারণা দেওয়ার চেষ্টা করব। উক্ত বিষয়টি জানার পাশাপাশি আজকের আর্টিকেলে যে সকল বিষয়ে জানতে চলেছেন সেগুলো হল অনলাইন জব মোবাইল এবং মোবাইল দিয়ে টাইপিং জব করার উপায় সম্পর্কে। সুতরাং অনলাইন জব বিকাশ পেমেন্ট নেওয়ার জন্য এবং অনলাইন টাইপিং জব ডেইলি পেমেন্ট সম্পর্কে বিস্তারিত জানার জন্য অবশ্যই আর্টিকেলের শেষ পর্যন্ত পড়ুন।
পোস্ট সূচিপত্র

অনলাইন টাইপিং জব বাংলাদেশ

প্রকৃতপক্ষে টাইপিং জব বলতে আমাদের মাথার মধ্যে কম্পিউটার অথবা ল্যাপটপের কিবোর্ডের খট খট আওয়াজ চলে আসে। আপনারা ঠিকই ধরেছেন কম্পিউটার এবং ল্যাপটপে ডাটা এন্ট্রি যে সকল কাজ কিবোর্ডে টাইপ করার মাধ্যমে করা হয় সেই বিষয়টিকে অনলাইন টাইপিং জব বলা হয়ে থাকে। আর বর্তমানে অনলাইন টাইপিং জব বাংলাদেশ সহ অন্যান্য দেশে ব্যাপকভাবে প্রচলিত। সহজভাবে বিষয়টিকে বলতে গেলে কোন একটি বিষয়ে লেখালেখি করে ইনকাম করা সেটা হতে পারে বাংলা এবং ইংরেজি ভাষায় কোন ওয়েবসাইটে বা কোন নির্দিষ্ট প্লাটফর্মে লেখাগুলো পাবলিশ করার মাধ্যমে টাকা ইনকাম করা। 

তবে অনলাইন টাইপিং জব বাংলাদেশ এর ক্ষেত্রে টাইপিং জবের বিভিন্ন প্রকার রয়েছে। সুতরাং কেউ যদি অনলাইন টাইপিং জব করে টাকা ইনকাম করতে চায় সেক্ষেত্রে কোন বিষয়টি নিয়ে সে কাজ করতে পারবে এবং ভবিষ্যতে এক্সপার্ট হতে পারবে সেটা জেনে বুঝে অনলাইন টাইপিং জব নির্বাচন করা খুবই জরুরী একটি বিষয়। পরবর্তীতে একটি নির্দিষ্ট সময় পর কোন ব্যাক্তি অনলাইন টাইপিং জব বিষয়ে যদি এক্সপার্ট হয়ে যায় তাহলে অনলাইন টাইপিং জব ডেইলি পেমেন্ট নেওয়াটা তার কাছে কোন বিষয় না। অনলাইন টাইপিং জব অনেকটা ফ্রিল্যান্সিং জব বা এর সঙ্গে তুলনা করা যায়। 

ফ্রিল্যান্সাররা যেমন বিভিন্ন মার্কেটপ্লেসে তাদের সার্ভিস সেল করে টাকা ইনকাম করে। কেউ যদি টাইপিং বিষয়ে হতে পারে সেটা আর্টিকেল লেখা বা অন্য কিছু নিয়ে পারদর্শী হতে পারে তাহলে মার্কেটপ্লেসে সেই সকল লেখালেখি বিক্রি করেও টাকা ইনকাম করা সম্ভব। আপনি যদি এখন আমাদের এই আর্টিকেলটি পড়ে থাকেন এটাও একটি অনলাইন টাইপিং জব এর ক্যাটাগরির মধ্যে পড়ে।

অনলাইন জব মোবাইল

আমরা আর্টিকেলের শুরুতে অনলাইন জব মোবাইল সম্পর্কে বিস্তারিত জানানোর কথা বলেছিলাম। বর্তমান সময়ে কম্পিউটার এবং ল্যাপটপের পাশাপাশি মোবাইল দিয়েও গুরুত্বপূর্ণ সকল কাজ করা সম্ভব। কেননা সবার কাছে যেহেতু কম্পিউটার এবং ল্যাপটপ এভেলেবল না সে ক্ষেত্রে মোবাইল দিয়ে টাইপিং জব করে মাসে অনেক টাকা ইনকাম করা সম্ভব। তবে মোবাইল দিয়ে যেসব টাইপিং জব করা যাবে এ সম্বন্ধে অনেকেরই সঠিক ধারণা থাকে না। মোবাইল দিয়ে শুধুমাত্র টাইপিং জব নয় অনলাইন জব সেক্টরে অনেক কাজ করা সম্ভব। 
অনেক ব্যক্তি রয়েছেন যারা একটি মাত্র মোবাইল দিয়ে শুধুমাত্র কনটেন্ট ক্রিয়েটিং করে ইউটিউবে আপলোড করার মাধ্যমে ব্যাপকভাবে সাড়া পেয়েছেন। ইউটিউব এবং ফেসবুকে ভিডিও আপলোড করে টাকা ইনকাম করার বিষয়টিও অনলাইন জব মোবাইল এর হিসেবে ধরা হয়। অনলাইন জব মোবাইল বলতে শুধুমাত্র টাইপিং জব কে উল্লেখ করা ঠিক হবে না। কনটেন্ট রাইটিং যেমন একটি অনলাইন জবের সেক্টর হিসেবে উল্লেখ করা যায় ঠিক তেমনি কন্টেন্ট ক্রিয়েটিং বা ভিডিও নির্মাণ ও অনলাইন জবের সেক্টর হিসেবে ধরতে হবে। 

বর্তমানে Cap Cut এবং Kinemaster এর মত জনপ্রিয় সব ভিডিও এডিটিং অ্যাপস ওয়াটার মার্ক ছাড়াই মোবাইলে সুন্দরভাবে এডিট করা সম্ভব। আবার অনেকে ভিডিও এডিটিং করে সেগুলো মার্কেটপ্লেসে বিক্রি করার মাধ্যমেও টাকা ইনকাম করে থাকে। তাহলে ভিডিও এডিটিং করে সেল করার বিষয়টিকে ফ্রিল্যান্সিং হিসেবে যেমন ধরা যাবে ঠিক তেমনি এই পেশাটিও অনলাইন জব মোবাইল এর আওতায় পড়বে। এ সকল বিষয় থেকে যেমন টাকা ইনকাম করা সম্ভব ঠিক তেমনি অনলাইন টাইপিং জব ডেইলি পেমেন্ট পাওয়া যাবে তবে সে ক্ষেত্রে সঠিক জব ক্যাটাগরি সিলেক্ট করতে হবে। 

যেহেতু যুগের সাথে তাল মিলিয়ে বাংলাদেশ ও টাইপিং জব সেক্টরে অনেকটাই এগিয়ে রয়েছে। সুতরাং বিভিন্ন কোম্পানি এমনকি ব্যক্তিগত ওয়েবসাইটে আর্টিকেল পাবলিশ করার ক্ষেত্রে একজন এক্সপার্ট ব্যক্তিকে যে কিনা টাইপিং করতে ভালো পারে সে সকল ব্যক্তিকে হায়ার করতে হয়।

মোবাইল দিয়ে টাইপিং জব

কম্পিউটারের মাইক্রোসফট ওয়ার্ড এবং এক্সেল সিটের কাজ খুব সহজেই মোবাইল দিয়ে করা যাচ্ছে। সবচেয়ে মজার বিষয় হলো কেউ যদি টাইপিং বিষয়টি সহজ হিসেবে করতে চাই তাহলে Google Docs শীটে ভয়েস কমান্ড এর মাধ্যমে হাতে টাইপিং ব্যতীত লেখালেখির কাজ করা সম্ভব। অনলাইন জব মোবাইল এর অন্যান্য সকল কাজের মত মোবাইল দিয়ে টাইপিং জব করে ইনকাম তৈরি করা একটু কঠিন হয়ে থাকে। তবে কেউ যদি সঠিক পরিশ্রমের মাধ্যমে এবং সঠিক পদক্ষেপ গ্রহণ করে তাহলে অবশ্যই মোবাইল দিয়ে টাইপিং জব করে মাসে অনেক টাকা ইনকাম করা যাবে। 

তবে অবশ্যই কিছু অভিজ্ঞতা এবং দক্ষতা প্রয়োজন পূর্বে মোবাইল দিয়ে টাইপিং জব করার ক্ষেত্রে। আসুন তাহলে কি কি বিষয় জানা প্রয়োজন একটি টাইপিং জব করার জন্য।
  • যদি ইংরেজি আর্টিকেল লিখতে চায় তাহলে অবশ্যই ইংলিশ ভোকাবুলারি এবং গ্রামার সম্বন্ধে ধারণা থাকতে হবে।
  • Google Docs এবং Google Excel Sheet পরিচালনা বিষয়ে এক্সপার্ট হতে হবে।
  • মিনিটে ৩৫ থেকে ৫০ টি শব্দ টাইপ করার দক্ষতা অর্জন করতে হবে। যাতে প্রতিদিন ২ টি করে আর্টিকেল কমপ্লিট করা সম্ভব।
  • ইংরেজির পাশাপাশি যদি বাংলা আর্টিকেল নিয়ে কাজ করতে চায় সেক্ষেত্রে অবশ্যই বাংলা ভাষা সম্পর্কে সঠিক ধারণা এবং উপস্থাপনার বিষয়টি ভালো মানের করতে হবে।
  • আর্টিকেল রাইটিং করার ক্ষেত্রে অবশ্যই নির্দিষ্ট সীমার মধ্যে কাজ করার মন মানসিকতা নিয়ে এগিয়ে যেতে হবে।

মোবাইলে টাইপিং করে টাকা ইনকাম

আজকের আর্টিকেলের টাইটেল অনলাইন টাইপিং জব ডেইলি পেমেন্ট বিষয়টি নজরে আসার পর আপনি অবশ্যই আমাদের এই আর্টিকেলের ভেতরে অনুপ্রবেশ করেছেন। সকলেই চায় অনলাইন প্লাটফর্ম থেকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ উপার্জন করতে। যেহেতু আজকের এই আর্টিকেলে আমরা কম্পিউটার এবং ল্যাপটপ ব্যতীত অনলাইন জব মোবাইল দিয়ে কোন কোন বিষয়ে কাজ করা যাবে সে সম্পর্কে জানানোর চেষ্টা করছি। তবে একটি বিষয় মাথায় রাখতে হবে মোবাইল দিয়ে টাইপিং জব করলে শুধুমাত্র সহজ কিছু কাজগুলোই করা সম্ভব। 

একটি আর্টিকেল টাইপিং কার্য শেষ হলে সেটিকে পাবলিশ করার ক্ষেত্রে এবং গুগল সার্চ কনসোলে অ্যাড করার জন্য অবশ্যই একটি ল্যাপটপ অথবা কম্পিউটারের প্রয়োজন পড়বে। চলুন তাহলে এবার মোবাইলে টাইপিং করে টাকা ইনকাম করতে হলে কোন কোন কাজগুলো করা যাবে।

ফ্রিল্যান্সিং করে ইনকাম

মোবাইল দিয়ে টাইপিং করে টাকা ইনকাম করা সম্ভব এবং অবশ্যই সেটি ফ্রিল্যান্সিংয়ের অনুরূপ হিসেবে ধরা যাবে। আপনি যদি ফ্রিল্যান্সিং কি?-ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এই লেখাটির উপর ক্লিক করুন। পূর্বে এবং বর্তমান সময়ে টাইপিং করে অনলাইন থেকে টাকা ইনকাম করার জন্য ফ্রিল্যান্সিং এর মার্কেটপ্লেসগুলো অনেক জনপ্রিয়। প্রতিদিন সেই সকল মার্কেটপ্লেস থেকে বিভিন্ন কোম্পানির মালিক এমনকি ব্যক্তিগতভাবে দ্বারা ওয়েবসাইটে আর্টিকেল পাবলিশ করে তারা বিভিন্ন আর্টিকেল রাইটারকে হায়ার করে থাকে। 

সুতরাং কেউ যদি টাইপিং করে ইনকাম করতে চায় সেক্ষেত্রে মোবাইল বা ল্যাপটপের সাহায্য নিয়ে খুব সহজে সেই সকল মার্কেটপ্লেস থেকে কাজের অর্ডার নিতে পারবে। তবে বিষয়টি যত সহজ ভাবে বলা গেল ঠিক ততটাও সহজ নয়। একজন প্রফেশনাল আর্টিকেল রাইটার হতে হলে অবশ্যই ভালো মানের আর্টিকেল রাইটিং সহ নির্দিষ্ট সময়ের মধ্যে আর্টিকেল জমা দেওয়ার পারদর্শিতা অর্জন করতে হয়। যদি কেউ নিজেকে একজন এক্সপার্ট আর্টিকেল রাইটার হিসেবে উপস্থাপন করতে সক্ষম হয় সেক্ষেত্রে বিভিন্ন চুক্তি যেমন ঘন্টা সাপ্তাহিক কিংবা মাসিকভাবে সেই সকল ব্যক্তিরা আর্টিকেল রাইটারদের নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করে থাকে। 
সেজন্য আপনাদেরকে ফ্রিল্যান্সিং এর মার্কেটপ্লেস যেমন ফাইবার, আপওয়ার্ক, ফ্রিল্যান্সার ডটকমের মতো জায়গাগুলোতে নিজের নামে একটি প্রোফাইল তৈরি করতে হবে। এখানে খুব ভালোভাবে উল্লেখ করতে হবে যে আপনি টাইপিং জবের বিষয়টি নিয়ে কাজ করছেন এবং আপনার আর্টিকেল রাইটিং এর কিছু পোর্টফোলিও আপলোড করে রাখতে হবে যেন সে সকল বায়াররা আপনার কাজের ডেমো দেখে আপনাকে হায়ার করতে বাধ্য হয়। সুতরাং অনলাইন টাইপিং জব ডেইলি পেমেন্ট মেথড অনুযায়ী যদি টাকা ইনকাম করতে যান তাহলে মার্কেটপ্লেস থেকে টাকা ইনকাম করতে পারবেন। 

পাশাপাশি টাইপিং জব এর আওতায় কনটেন্ট রাইটার, লাইফ স্টাইল বিশ্লেষক, ভ্রমণ বিশ্লেষক, বিজনেস নিয়ে, ফাইন্যান্স এবং অনলাইন ইনকাম রিলেটেড আর্টিকেল লেখার পারদর্শিতা অর্জন করতে হবে।

কপিরাইটিং করে ইনকাম

অনলাইন জব মোবাইল বাংলাদেশে ব্যাপকভাবে প্রচার পেয়েছে কপিরাইটিং কাজের উৎস হিসেবে। বিশেষ করে বিদেশের যে সকল কোম্পানি তাদের কপিরাইটিং কাজের জন্য বাংলাদেশ, পাকিস্তান, ইন্ডিয়ার মতো স্বল্প আয়ের দেশের লোকজনদেরকে বেশি হায়ার করে। এর মূল কারণ হলো তাদের নিজেদের দেশ থেকে যদি সে সকল কাজ করানো হয় সেক্ষেত্রে তাদের পারিশ্রমিক বেশি ধরা হয় এক্ষেত্রে কোম্পানির মুনাফার পরিমাণ কমে যায়। আর আমাদের দেশের প্রেক্ষাপটে বেকার লোকের সংখ্যা বেশি হওয়ার জন্য খুব অল্প পারিশ্রমিকেই কপিরাইটিং সহ অন্যান্য টাইপিং জব নিমিষেই করানো সম্ভব হয়। 

একজন স্টুডেন্ট তার পড়াশোনার পাশাপাশি টাইপিং জব করে মাসে ভালো একটি টাকা যেমন ইনকাম করতে পারে সঙ্গে তার পড়াশোনার খরচটাও চলে আসে। কপিরাইটিং জব মূলত এমন একটি টাইপিং জব যেখানে pdf ফাইল থেকে মাইক্রোসফট ওয়ার্ডে কনভার্ট করতে হয়। মূল কথা হলো কপিরাইট চার্জ হিসেবে আপনাকে কিছু ডিজিটাল ফরমেট এর ডকুমেন্ট প্রদান করবে এবং এক ফর্মের থেকে আরেক ফরমেটে ফাইল টাইপিং এর মাধ্যমে ট্রান্সফার করতে হবে। বিশেষ করে পিডিএফ থেকে মাইক্রোসফট ওয়ার্ডে টাইপ করার কাজগুলোই বেশি পাওয়া যায়।

প্রোডাক্ট রিভিউ করে ইনকাম

অনেক কোম্পানি রয়েছে যারা তাদের প্রোডাক্ট সংক্রান্ত বিষয়বস্তু আর্টিকেলের আকারে সেই সকল ব্যক্তিদের কাছ থেকে লিখে নেয় যারা প্রোডাক্ট রিভিউ করার ক্ষেত্রে পারদর্শী। প্রোডাক্ট সম্বন্ধে ভালো জ্ঞান থাকার পাশাপাশি সেই প্রোডাক্টের বিষয়বস্তু যেন কাস্টমারকে আকর্ষিত করে সেই বিষয়টি একজন রাইটার সুস্পষ্ট ভাবে তুলে ধরার চেষ্টা করে। সুতরাং কেউ যদি অনলাইন জব মোবাইল এই বিষয়টি জানার মাধ্যমে টাইপিং জব করে ইনকাম করতে চায় তাহলে অবশ্যই একটি কোম্পানির সাথে চুক্তিবদ্ধ হয়ে প্রোডাক্ট রিভিউ এর কাজ করতে পারবে। 

এই কাজটি করার জন্য অবশ্যই প্রোডাক সম্বন্ধে জ্ঞান থাকার পাশাপাশি টাইপিং বিষয়ে অধিক দক্ষ হতে হয়। বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে প্রোডাক্ট সংক্রান্ত বিষয়গুলো লিখে সকলের মাঝে ছড়িয়ে দেওয়ার কাজটি মূলত একজন প্রোডাক্ট রিভিউয়ার করে থাকে।

ডাটা এন্ট্রি করে ইনকাম

ডাটা এন্ট্রির কাজ করে অনলাইন টাইপিং জব ডেইলি পেমেন্ট এর আওতায় খুব একটি ভালো পর্যায়ে যাওয়া সম্ভব। বিভিন্ন কোম্পানি তাদের অফিসিয়াল কাজের জন্য একজন ব্যক্তিকে হায়ার করতে চায় যে কিনা ডাটা এন্ট্রি করতে সক্ষম। ডাটা এন্ট্রির কাজ মূলত আপনাকে একটি কাগজ বা কাগজের স্ক্যান কপি দেওয়া হবে। সেই কাগজে উল্লেখিত সকল তথ্যগুলো মাইক্রোসফট ওয়ার্ড এবং মাইক্রোসফট এক্সেলে পূরণ করতে হবে। অনেক সময় Google Docs এবং Google Excel Sheet এ কাজগুলো করতে 

হয়। সুতরাং কেউ যদি ডাটা এন্ট্রি করে কাজ করতে চায় তাহলে কম্পিউটারের পাশাপাশি মোবাইল দিয়েও এ সকল কাজ করতে পারবে। তবে অবশ্যই সকল ধরনের ডাটা কালেকশন থেকে শুরু করে নতুন ফরম তৈরি এবং ফরমেট তৈরি করার বিষয়টি খুব ভালোভাবে একজন ডাটা টাইপারের জানতে হয়।

অনলাইন টাইপিং জব ডেইলি পেমেন্ট

আমরা ইতিমধ্যে মোবাইলে টাইপিং করে টাকা ইনকাম করার উপায় বা পদ্ধতি গুলো জানতে পেরেছি। তবে মনে রাখতে হবে এ ধরনের কাজ করে ডেইলি পেমেন্ট পাওয়া যাবে না। একটি নির্দিষ্ট সময় পর কাজগুলো জমা দিলে কর্তৃপক্ষ একটি পেমেন্ট মেথডের মাধ্যমে টাকা পরিশোধ করে থাকে। তবে অনেক কোম্পানি রয়েছে যারা ডেইলি পেমেন্ট এর ভিত্তিতে লোকদের কাছ থেকে কাজ করিয়ে নেয়। অনলাইন টাইপিং জব ডেইলি পেমেন্ট এর আওতায় আমরা কিছু জব কে ইনক্লুড করেছি যা আপনারা ট্রাই করতে পারেন। 

তবে এখানে আপনাদের বলে রাখছি যে উক্ত কাজগুলো করার পর যদি পেমেন্ট নিয়ে কোন ইস্যু হয় তাহলে আমরা কোনভাবেই দায়বদ্ধ নই। কেননা প্রতিষ্ঠানগুলো যদি কারো কাছ থেকে কাজ করিয়ে নিয়ে পরবর্তীতে টাকা পরিশোধ না করে সেক্ষেত্রে আর করার কিছুই থাকে না। সুতরাং অনলাইন জব মোবাইল সমস্যা নিরসনের জন্য অবশ্যই আপনাকে কোম্পানির সাথে আলাপ-আলোচনা করে নিতে হবে এবং সে অনুযায়ী কিছু টাকা এডভান্স নেওয়া যেতে পারে। যদি আপনার কাজ এবং কাজের ডেমো কোম্পানি কর্তৃপক্ষের পছন্দ হয় তাহলে অবশ্যই আপনাকে কিছু টাকা এডভান্স করবে। 

আর যদি কোন প্রতারকচক্র হয় তাহলে আপনাকে এডভান্স তো করবেই না আপনাকে পরবর্তীতে আর কোন কাজের অফার দিবে না। চলুন তাহলে এবার অনলাইন টাইপিং জব ডেলি পেমেন্ট নিতে হলে কোন কাজগুলো করা যেতে পারে নিচে সেগুলো দেওয়া হলো।

ডাটা এন্ট্রি জব

আমরা ইতিমধ্যে ডাটা এন্ট্রি জব করে টাকা ইনকাম করা যায় সে বিষয়টি জানতে পেরেছি। আপনি যদি ডাটা এন্ট্রি ফ্রিল্যান্সিং-ডাটা এন্ট্রি কি মোবাইলে করা যায় বিষয়টি সম্পর্কে আরো বিস্তারিত জানতে চান তাহলে এই লেখাটিতে ক্লিক করুন। কিছু কোম্পানি রয়েছে যারা তাদের অফিসিয়াল কাজগুলো কমপ্লিট করার জন্য ডেইলি পেমেন্ট করে থাকে। অনেকে আছেন যারা শুধুমাত্র ডাটা এন্ট্রির জব করে মাসে ৫০ হাজার টাকা ইনকাম করে। 
সুতরাং ডেইলি পেমেন্ট নেওয়ার জন্য ডাটা এন্ট্রি জব করা যাবে কিন্তু অবশ্যই কোম্পানির সাথে আগে চুক্তিবদ্ধ হতে হবে যে আপনি ডেইলি পেমেন্টের ভিত্তিতে কাজ করতে যাচ্ছেন। ডাটা এন্ট্রির কাজ মূলত ফরম ফিলাপ করা, ছবিকে লেখায় পরিণত করা, কপি-পেস্ট এর মত কাজকে বোঝানো হচ্ছে।

ইমেজ থেকে লেখা জব

অনেক কোম্পানি আছে যাদের একটি নির্দিষ্ট ইমেজ আছে কিন্তু ইমেজের তথ্যগুলো তারা মাইক্রোসফট এক্সেল অথবা মাইক্রোসফট ওয়ার্ডে সংরক্ষণ করতে চাচ্ছেন। কিন্তু বিষয়টি একটু সময় সাপেক্ষ হওয়ার পরিপ্রেক্ষিতে তারা একজন ব্যক্তিকে হায়ার করতে যাচ্ছেন যারা এই লং টাইম কাজটি করার আগ্রহ প্রকাশ করে থাকেন। তাই আপনি যদি ইমেজ থেকে লেখা জব করতে চান তাহলে কোম্পানির সাথে চুক্তিবদ্ধ হয়ে ডেইলি পেমেন্টের ভিত্তিতে কাজ করতে পারবেন।

ক্যাপচা পূরণ জব

ক্যাপচা পূরণ জব অনেকটা সহজ হলেও বর্তমানে প্রতারক চক্রের পরিমাণ বৃদ্ধি পাওয়ার পরিপ্রেক্ষিতে এই জবটি পাওয়া একটু মুশকিল। অনেক সময় ওয়েবসাইটের বিভিন্ন ক্যাটাগরির প্রোডাক্ট আপলোড করার ক্ষেত্রে ক্যাপচা পূরণ করতে হয়। তোরা যা একটি ওয়েবসাইটে যদি পাঁচ হাজার প্রোডাক্ট ইনক্লুড থাকে সেক্ষেত্রে পাঁচ হাজার ক্যাপচা পূরণ করা একটি সময় সাপেক্ষ ব্যাপার। তাই কোম্পানির ম্যানেজার বা কোম্পানির কর্তৃপক্ষ বিভিন্ন ব্যক্তিদের বিশেষ করে স্টুডেন্টদের দিয়ে ক্যাপচা পূরণ করিয়ে ডেইলি পেমেন্টের ভিত্তিতে টাকা প্রদান করে থাকে।

ট্রান্সলেটর জব

কেউ যদি বাংলা ভাষা জানার পাশাপাশি অন্যান্য ভাষা যেমন ইংরেজি, আরবি, ফ্রেন্স, ইতালিয়ান ইত্যাদি ভাষায় পারদর্শী হয় সেক্ষেত্রে অনুবাদ করেও ইনকাম করা সম্ভব। এজন্য মার্কেটপ্লেসে ট্রান্সলেটর জব এর একটি প্রোফাইল তৈরি করে সেখানে এ সকল কাজের অর্ডার পাওয়া সম্ভব। যেমন Fiverr এবং Upwork এ ট্রান্সপোর্টার জবের ব্যাপক চাহিদা রয়েছে তাই টাইপিং জবের জন্য এ ধরনের জব করা যাবে। তবে অবশ্যই যে কাজের অর্ডার করবে তার কাছ থেকে ডেইলি পেমেন্ট নেওয়ার জন্য রিকোয়েস্ট করে এ ধরনের কাজ করা সম্ভব।

অনলাইন জব বিকাশ পেমেন্ট

অনলাইন জব মোবাইল এর আওতায় টাইপিং জব সহ অন্যান্য জবের কথা আমরা বলেছি। সকল ধরনের জব করার ক্ষেত্রে পেমেন্ট মেথডের কথা অবশ্যই সামনে আসে। অনলাইনে জব করে বিকাশে পেমেন্ট নিতে হলে অবশ্যই আপনাকে বাংলাদেশের ভেতরে যে সকল বায়ার পাওয়া যাবে তাদের কাছ থেকে বিকাশে পেমেন্ট নিতে পারবেন। বাহিরের কোন লোকের যদি আপনি কাজ করে দেন সে ক্ষেত্রে সরাসরি বিকাশে পেমেন্ট নেওয়া যাবে না। আবার কোন একজন বাংলাদেশী ফ্রিল্যান্সার যার একটি এজেন্ট রয়েছে। তার আন্ডারে যদি কাজ করা হয় সে ক্ষেত্রে বিকাশে পেমেন্ট নেওয়া যাবে। 

আবার কেউ যদি বিদেশি ক্লায়েন্টের কাজ করে সে ক্ষেত্রে Payoneer পেমেন্ট গেটওয়ে এর মাধ্যমে টাকা নিয়ে সেটি বিকাশে নিয়ে আসা সম্ভব। অর্থাৎ কেউ একজন বিদেশি ক্লায়েন্টের কাজ করলো সেই ক্লায়েন্ট Payoneer এ টাকা ট্রান্সফার করে দিলে পরবর্তীতে সেখান থেকে সহজে বিকাশে টাকা নেওয়া যাবে।

শেষের কথা

প্রিয় পাঠক বৃন্দ আপনাদেরকে আর্টিকেলের শেষ পর্যায়ে একটি সচেতন মূলক কথা বলতে চাই। অনলাইন সেক্টরে অনেক প্রতারক চক্র রয়েছে, আপনি যদি মার্কেটপ্লেসের বাইরে অনলাইন জব মোবাইল এর আওতায় যত টাইপিং এবং অন্যান্য কাজ রয়েছে সেই কাজগুলো করতে চান তাহলে অবশ্যই কোম্পানি অথবা নির্দিষ্ট ব্যক্তির কাছে থেকে কিছু টাকা এডভান্স নিয়ে নিবেন। তা না হলে কাজ জমা দেওয়ার পর সেই প্রতারক চক্রটি আপনার কষ্টের পারিশ্রমিক আর পরিশোধ করবে না। সুতরাং সকলের অনলাইন টাইপিং জব ডেইলি পেমেন্ট নেওয়া উচিত। 

আজকের বিষয়টি অনেকটাই গুরুত্বপূর্ণ হওয়ার প্রেক্ষিতে আপনার বন্ধুবান্ধবদের টাইপিং জব সম্পর্কে জানানোর জন্য এবং সচেতনতার লক্ষ্যে অবশ্যই একটি শেয়ার আমাদের কাম্য।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url