মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড-ইউটিউব ভিডিও ডাউনলোড লিংক

বর্তমান সময়ে ইউটিউব প্লাটফর্মটি তাদের ভিডিও প্রচারণার ক্ষেত্রে ব্যাপকভাবে জনপ্রিয়তা লাভ করেছে। অনেক সময় আমরা গুরুত্বপূর্ণ কোন ভিডিও ইউটিউবে দেখছি কিন্তু সেটি মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারছি না। কেননা ইউটিউব কর্তৃপক্ষ ডাউনলোড করার অপশন রাখলেও সেটা শুধুমাত্র ইউটিউব apps এর মধ্যেই সীমাবদ্ধ থাকে। যদি কেউ তার মোবাইলে নিজস্ব গ্যালারিতে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে চাই তাহলে অবশ্যই কিছু প্রসেস ফলো করতে হয়। 
মোবাইলে-ইউটিউব-ভিডিও-ডাউনলোড
চলুন তাহলে এই আর্টিকেলের মাধ্যমে মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড সংক্রান্ত বিষয়গুলো খুব ভালোভাবে জেনে নেওয়া যাক। উক্ত বিষয়ে বাদেও আপনারা আজকে যে বিষয় সম্পর্কে জানতে চলেছেন সেগুলো হল ইউটিউব ভিডিও ডাউনলোড লিংক, ইউটিউব থেকে ভিডিও গ্যালারিতে ডাউনলোড এবং ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার অ্যাপস সমন্ধে। সুতরাং মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে হলে আমাদের আর্টিকেলের শেষ পর্যন্ত পড়ুন।
পোস্ট সূচীপত্র

ইউটিউব ডাউনলোড

ইউটিউব সম্পর্কে আমরা সকলেই কমবেশি জানি। যাদের ঘরে একটি স্মার্টফোন অথবা স্মার্ট টিভি রয়েছে তারা সকলেই ইউটিউবে ভিডিও দেখে থাকেন। বর্তমানে সকল ধরনের স্মার্টফোন এবং স্মার্ট টিভিতে অলরেডি ইউটিউব অ্যাপ্লিকেশন ডাউনলোড করা থাকে। দেশ-বিদেশের খবর থেকে শুরু করে সকল প্রয়োজনীয় তথ্য সমূহ ইউটিউব থেকে খুব সহজেই পাওয়া যায়। ইউটিউব মূলত সান ব্রুনো ক্যালিফোর্নিয়া ভিত্তিক একটি অনলাইন ভিডিও প্ল্যাটফর্ম। ইউটিউব কর্তৃপক্ষ বিভিন্ন ইউটিউব চ্যানেলের মাধ্যমে সকল ধরনের ভিডিও দর্শকের সামনে নিয়ে আসে। 

তবে চ্যানেলগুলোর মালিক সাধারণত বিভিন্ন কনটেন্ট ক্রিয়েটর বা প্রতিষ্ঠান হয়ে থাকে। একটি নির্দিষ্ট অ্যামাউন্টের ভিত্তিতে কন্টেন্ট ক্রিয়েটর বা প্রতিষ্ঠানগুলো ইউটিউবে ভিডিও আপলোড করে। অনেক সময় প্রতিষ্ঠান তাদের ব্যান্ডের প্রচার প্রচারণা বা ব্যবসা করার ক্ষেত্রেও ইউটিউবের সহায়তা গ্রহণ করে। যেমন ধরুন কারো টি-শার্টের বিজনেস রয়েছে এখন সে যদি ইউটিউবে তার টি-শার্টের বিজ্ঞাপন এর মত করে ভিডিও আপলোড করে এবং তার যোগাযোগের নাম্বার দিয়ে দেয়। এক্ষেত্রে কারো যদি টি-শার্ট প্রয়োজন হয় তাহলে অবশ্যই তাকে নক করবে। 

এখন অনেক সময় যেই ব্যক্তিটির টি-শার্ট প্রয়োজন অথবা কোন সময় প্রয়োজনীয় একটি ভিডিও এখন দেখতে চাচ্ছেন না পরবর্তীতে দেখতে চাচ্ছেন তাদের ক্ষেত্রে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে হয়। কোন একটি খবর যেটা অনেক গুরুত্বপূর্ণ আপনি পরবর্তীতে দেখতে যাচ্ছেন সেক্ষেত্রে মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে হয়। তবে ইউটিউব কর্তৃপক্ষ সরাসরি ডাউনলোড করে ব্যক্তির স্মার্টফোনের গ্যালারিতে নিয়ে যাওয়ার পারমিশন দেয় না। তবে ইউটিউব অ্যাপ্লিকেশনের ভিতরেই ডাউনলোড নামে একটি অপশন রয়েছে যার মাধ্যমে শুধুমাত্র ইউটিউব অ্যাপস এর ভেতরে সীমাবদ্ধ থাকার পরিপ্রেক্ষিতে ভিডিও ডাউনলোড করা যায়। 

কিভাবে মোবাইল দিয়ে ইউটিউব থেকে ভিডিও গ্যালারিতে ডাউনলোড করা যাবে এই বিষয়টি নিয়েই আজকের এই আর্টিকেল। আপনাদের সুবিধার্থে আমরা আর্টিকেলের কোন একটি অংশে ইউটিউব ভিডিও ডাউনলোড লিংক দিয়ে দেব। সুতরাং আর্টিকেলের প্রত্যেকটি পার্ট মনোযোগ সহকারে পড়ার জন্য অনুরোধ রইল।

মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড

ইউটিউব প্লাটফর্মের মাধ্যমে আমরা বিভিন্ন রকম গানের ভিডিও, টিউটোরিয়াল, মুভি ভ্লগ ইত্যাদি বিষয়বস্তু দেখে থাকি। কিন্তু আমরা অনেক সময় চাই এই ভিডিওগুলো আমরা গ্যালারিতে রেখে দিব এবং পরবর্তীতে ইন্টারনেট অফ থাকলে সেটি দেখব। ইতিমধ্যে আমরা জেনেছি যে ইউটিউব কর্তৃপক্ষ সাধারনত ডাউনলোড করে গ্যালারিতে নিয়ে যাওয়ার পারমিশন প্রদান করে না। তাই আমাদের অন্য পদ্ধতি গুলো অবলম্বন করতে হয়। মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে হলে যে বিষয়গুলো জানতে হবে সেগুলো জানার পূর্বে আসুন মোবাইলে ইউটিউব ভিডিও যদি ডাউনলোড করা হয় সেক্ষেত্রে আমরা কি কি সুবিধা পেয়ে থাকি।
  • অনেক ক্ষেত্রে দেখা যায় আমারা এমন কোন জায়গায় গিয়েছি যেখানে ইন্টারনেট সংযোগ নেই। সেক্ষেত্রে যদি গ্যালারিতে ভিডিওগুলো ডাউনলোডকৃত অবস্থায় থাকে তাহলে সেই সময় আমরা ভিডিওগুলো দেখতে পারি।
  • যারা মোবাইল ডাটা ব্যবহার করে তাদের ক্ষেত্রে যদি একই ভিডিও বারবার দেখতে হয় সেক্ষেত্রে শুধু শুধু ডাটা বা অর্থ খরচ হয়। তাই ভিডিও যদি ডাউনলোড করে রাখা হয় তাহলে সেই সমস্যাটা আর হয় না।
  • ইউটিউব ভিডিও ডাউনলোড লিংক এর মাধ্যমে যদি ডাউনলোডার অ্যাপ ইন্সটল করে ভিডিও ডাউনলোড করা হয় সেক্ষেত্রে খুব সহজেই গ্যালারি থেকে ভিডিও বের করা সম্ভব।
  • যারা বিভিন্ন শ্রেণিতে পড়াশোনা করছে তাদের ক্ষেত্রে টিউটোরিয়াল গুলো ডাউনলোড করে রাখলে পরবর্তীতে প্র্যাকটিস করতে সুবিধা হয়।
  • একটি মোবাইল ডিভাইসে যদি ভিডিও ডাউনলোড করা হয় তাহলে অন্য সকল মোবাইলে খুব সহজেই শেয়ার করা যায়।
  • যারা ভিডিও এডিটিং কাজ করে থাকে তাদের ক্ষেত্রে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার প্রয়োজন পড়ে। মোবাইল দিয়ে ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে দুই পদ্ধতিতে ডাউনলোড করা সম্ভব। প্রথমটি হল ভিডিও ডাউনলোড সফটওয়্যার দিয়ে এবং দ্বিতীয়টি হল ভিডিও ডাউনলোড অ্যাপসের মাধ্যমে।

ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার অ্যাপস

ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে অনেক জনপ্রিয় অ্যাপস রয়েছে। যেগুলো ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করা সম্ভব। সবচেয়ে বড় বিষয় হলো অ্যাপসগুলোর মাধ্যমে ইউটিউব থেকে ভিডিও গ্যালারিতে ডাউনলোড করা সম্ভব। সফটওয়্যার কিম্বা এপ্স যেটার মাধ্যমেই ভিডিও ডাউনলোড করা হোক না কেন ইউটিউব থেকে ভিডিও গ্যালারিতে ডাউনলোড হয়ে যাবে। পরবর্তীতে প্রয়োজন অনুযায়ী যে কোন সময় গ্যালারি থেকে ভিডিও বের করে প্লে করা সম্ভব। আমরা যে সকল অ্যাপস সম্বন্ধে বলব সেগুলো অ্যাপস মোবাইলে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিতে হবে। 

ডাউনলোড করার পর ইন্সটল করার মাধ্যমে ইউটিউব থেকে যেকোন ভিডিও ডাউনলোড করা যাবে। পাশাপাশি আপনাদের সুবিধার্থে আর্টিকেলের শেষ পর্যায়ে ইউটিউব ভিডিও ডাউনলোড লিংক প্রদান করা হবে। প্রত্যেকটি অ্যাপস এবং সফটওয়্যার এর লিংক তালিকা করে প্রদান করা হবে। তাই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইলো। চলুন প্রথমে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার apps সম্বন্ধে জেনে নেওয়া যাক।
  • Vidmate
  • TubeMate
  • Snaptube
  • InsTube
  • Videoder
  • KeepVid
  • Ymusic
  • NewPipe
  • TubeX
  • Snappea
আমরা এখানে ইউটিউব ভিডিও ডাউনলোড করার কয়টি অ্যাপস এর কথা তুলে ধরলাম। গুগল প্লে স্টোরে আরো অনেক ডাউনলোডার অ্যাপস রয়েছে যা ইন্সটল করার মাধ্যমে ইউটিউব থেকে খুব সহজেই ভিডিও ডাউনলোড করা যাবে। তবে অনেক অ্যাপস রয়েছে যারা শুধু শুধু প্লে স্টোরে জায়গা দখল করে আছে কিন্তু তাদেরকে ডাউনলোড করার পরে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করা সম্ভব হয় না। তাই ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে সর্বপ্রথম প্লে স্টোর থেকে ডাউনলোডার অ্যাপস গুলো ভালোভাবে দেখেশুনে ডাউনলোড এবং ইন্সটল করে নিতে হবে। 

এছাড়াও কিছু ওয়েবসাইট রয়েছে যেখান থেকেও মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করা পসিবল হয়ে থাকে। ওয়েবসাইট গুলো হল savefrom.net, y2meet.com, clipconverter, onlinevideoconverter, savethevideo.com বিশেষভাবে উল্লেখযোগ্য। তবে ওয়েবসাইটের চাইতে ইউটিউব ভিডিও ডাউনলোড লিংক এর মাধ্যমে অ্যাপস এবং সফটওয়্যার এর মাধ্যমেই ভিডিও ডাউনলোড করা সর্বোত্তম। ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার জন্য অ্যাপস এর পাশাপাশি কিছু ডাউনলোড সফটওয়্যার রয়েছে সেগুলোর মাধ্যমেও খুব সহজেই ভিডিও ডাউনলোড করা যায়।

ইউটিউব ভিডিও ডাউনলোড সফটওয়্যার

গুগলে এবং গুগল প্লে স্টোরে ইউটিউব ভিডিও ডাউনলোড সফটওয়্যার এর অভাব নেই। কিন্তু বিশ্বাসযোগ্য সফটওয়্যার পাওয়া একটু মুশকিল। এমন অনেক সফটওয়্যার রয়েছে গুগল প্লে স্টোরে অ্যাভেলেবল। সেগুলো ডাউনলোড করে ইন্সটল করার পরে পরবর্তীতে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করা তো যায় না। বরং আপনার মোবাইলের হার্ডওয়ার এর জন্য মারাত্মক হার্মফুল হিসেবে বিবেচনা করা যায় সফটওয়্যার গুলো। এরকম সফটওয়্যার গুলো ডাউনলোড এবং ইন্সটল করা থেকে বিরত থাকতে হবে। 

তাই আপনাদের সুবিধার্থে কিছু সফটওয়্যার এর ইউটিউব ভিডিও ডাউনলোড লিংক নিচে প্রদান করা হবে। আসল প্রথমে সেই সকল বিশ্বাসযোগ্য ইউটিউব থেকে ভিডিও গ্যালারিতে ডাউনলোড সফটওয়্যার সম্পর্কে জেনে নেওয়া যাক।
  • 4K Video Downloader: এই সফটওয়্যার এর মাধ্যমে ইউটিউব ভিডিও সহ অন্যান্য অনেক ভিডিও ডাউনলোড করা যায়। মূলত ইউটিউব, ফেসবুক সাউন্ড ক্লাউড, টুইটার থেকে খুব সহজেই এ সফটওয়্যার এর মাধ্যমে ডাউনলোড কার্য সম্পন্ন করা সম্ভব।
  • YTD Video Downloader: অনেক সফটওয়্যার এর মধ্যে এই সফটওয়্যারটি ব্যাপক জনপ্রিয়তার অন্যতম কারণ হলো ডাউনলোড করার ক্ষেত্রে কোন রকম পারমিশন দিতে হয় না এবং খুব সহজেই ডাউনলোড করা যায়। এই সফটওয়্যার এর মাধ্যমেও ফেসবুক ইউটিউব সহ অন্যান্য সোশ্যাল মিডিয়া থেকে খুব সহজেই ভিডিও ডাউনলোড করা যায়।
  • Freemake Video Downloader: উপরে বর্ণিত দুটি সফটওয়্যার এর পাশাপাশি এই সফটওয়্যারটিও ডাউনলোড করার ক্ষেত্রে খুবই কাজে আসে। মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য এ সফটওয়্যারটি প্রথমে স্মার্ট ফোনে পারমিশন দিয়ে ইন্সটল করে নিতে হয়।
  • ClipGrab: ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার জন্য এই সফটওয়্যারটিকে উপযুক্ত সফটওয়্যার হিসেবে গণ্য করা যায়। এখান থেকে ইউটিউব, ফেসবুক এবং অন্যান্য ওয়েবসাইট থেকেও খুব সহজেই ভিডিও ডাউনলোড করা সম্ভব হয়।

ইউটিউব ভিডিও ডাউনলোড লিংক

আমরা আর্টিকেলে শুরুতে একটি কথা বলেছিলাম যে আপনাদের সুবিধার্থে যে সকল অ্যাপ এবং সফটওয়্যার এর মাধ্যমে ইউটিউব ভিডিও ডাউনলোড করা সম্ভব সেই সকল ইউটিউব ভিডিও ডাউনলোড অ্যাপস এবং সফটওয়্যারের লিংক প্রদান করব। আমরা এখানে যে লিংকগুলো দিচ্ছি সেগুলো মোটামুটি বিশ্বাসযোগ্য এপ্স এবং সফটওয়্যার হিসেবে বিবেচিত। এরপরও যদি আপনাদের মোবাইলে সফটওয়্যার এবং অ্যাপসগুলো ইন্সটল করার সময় নোটিফিকেশন আসে “This Apps May Harmful To Device” তাহলে সেই অ্যাপস বা সফটওয়্যারটি ইগনোর করাই ভালো হবে। নিচে অ্যাপস এবং সফটওয়্যার এর লিংকগুলো প্রদান করা হলো।

ইউটিউব ভিডিও ডাউনলোড লিংক (অ্যাপস)

  • Vidmate
  • TubeMate
  • Snaptube
  • InsTube
  • Videoder
  • KeepVid
  • Ymusic
  • NewPipe
  • TubeX
  • Snappea

ইউটিউব ভিডিও ডাউনলোড লিংক (সফটওয়্যার)

  • 4K Video Downloader
  • YTD Video Downloader
  • Freemake Video Downloader
  • ClipGrab
উপরে বর্ণিত লিংকগুলোতে ক্লিক করলে আপনাদেরকে সরাসরি সেই সকল অ্যাপস এবং সফটওয়্যার এর অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করাবে। এবং সেখান থেকে আপনারা খুব সহজেই অ্যাপসগুলো ডাউনলোড করে ইন্সটল করে নিতে পারবেন। পরবর্তীতে নিজের ইচ্ছা অনুযায়ী মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন এবং ইউটিউব থেকে ভিডিও গ্যালারিতে ডাউনলোড হবে এতে কোন আর সমস্যা থাকবে না।

শেষকথা

প্রিয় পাঠক বৃন্দ আমরা আমাদের দৈনন্দিন জীবনের একটি অংশ স্মার্টফোনে মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড সংক্রান্ত বিষয়ে আলোচনা করলাম। আশা করি আপনারা ইউটিউব ভিডিও ডাউনলোড লিংক অনুযায়ী খুব সহজেই ইউটিউব থেকে ভিডিও গ্যালারিতে ডাউনলোড করতে সক্ষম হবেন। অবশ্যই মনে রাখবেন সকল অ্যাপস ডাউনলোড করতে সক্ষম না হওয়ার পাশাপাশি স্মার্টফোনের জন্য হার্মফুল হয়ে থাকে তাই এক্ষেত্রে সচেতন থাকা জরুরী। 

এরপরও যদি ডাউনলোড করার ক্ষেত্রে কোন অসুবিধা পরিলক্ষিত হয় তাহলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আপনার বন্ধুবান্ধব যারা ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে চাচ্ছে তাদেরকে মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার বিষয়টি জানানোর জন্য আজকের এই পোস্টটি শেয়ার করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url