লেবু ও চিনি দিয়ে ফর্সা হওয়ার উপায় গুলো জানুন

সৌন্দর্য বৃদ্ধি করতে ও ত্বকের যত্ন নিতে প্রাকৃতিক উপাদানের বিকল্প নেই। এমন দুটি প্রাকৃতিক উপাদান আছে যেটি আমাদের ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সহায়তা করে এবং ত্বককে সতেজ রাখে। সেই উপাদান গুলো হচ্ছে লেবু ও চিনি। গত কয়েকদিন যাবত অনেক দর্শকরা ও বোনেরা জানতে চেয়েছেন লেবু ও চিনি দিয়ে ফর্সা হওয়ার উপায় কি? প্রিয় বোনেরা আপনারা যদি লেবু ও চিনি দিয়ে ফর্সা হওয়ার উপায় জানতে চান তাহলে আমাদের আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়ার জন্য অনুরোধ 
লেবু-ও-চিনি-দিয়ে-ফর্সা-হওয়ার-উপায়
রইল। লেবু ও চিনি দিয়ে ফর্সা হতে হলে আপনাদেরকে কি কি উপায় অবলম্বন করতে হবে এই বিষয়ে আমি আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করব। এর পাশাপাশি আরো যে সকল বিষয় নিয়ে আলোচনা করব সেটি হচ্ছে- লেবু ও হলুদ দিয়ে ফর্সা হওয়ার উপায়, লেবু কি ত্বকের জন্য ক্ষতিকর, মধু ও লেবুর রস মুখে দিলে কি হয়, শুধু লেবুর রস মুখে দিলে কি হয়, তৈলাক্ত ত্বকের যত্নে লেবু কিভাবে উপকার করে ইত্যাদি।
পোস্ট সূচিপত্র

ভূমিকা

যারা অল্প খরচে ঘরে বসে প্রাকৃতিক উপায়ে ফর্সা হতে চান তাদের জন্য লেবু ও চিনি দিয়ে ফর্সা হওয়ার উপায় খুবই কার্যকরী হতে পারে। লেবু ও চিনি দিয়ে প্রাকৃতিকভাবে ফর্সা হতে হলে কিছু ফেসপ্যাক ও স্ক্রাব বানানোর নিয়মাবলী আপনাকে জানতে হবে। যেমন আপনি যদি লেবু ও চিনি দিয়ে স্ক্রাব বানাতে চান তাহলে পরিমাণ মতো এক কাপ চিনি নিয়ে সেখানে কিছু লেবুর রস ও মধু এড করে রেখে দিতে পারেন। এরপর সেই স্ক্রাবটি গোসলের সময় বডিতে ব্যবহার করতে পারেন। এছাড়া ও লেবু ও চিনি দিয়ে ফেসপ্যাক বানানো খুবই সহজ।

লেবু ও চিনি দিয়ে ফেসপ্যাক বানাতে হলে আপনি একটি পাত্রে লেবু ও চিনির সাথে মধু, কফি, চন্দন গুড়া, মুলতানি মাটির গুঁড়া, গোলাপজল সবকিছু একসাথে মিক্স করে ফেসপ্যাক তৈরি করে ফেইস ও বডিতে লাগাতে পারেন। লেবু ও চিনি দিয়ে ফর্সা হওয়ার উপায় অনুসরন করার সময় আপনি আপনার পছন্দ ও সামর্থ্য অনুযায়ী যে কোনো প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে পারেন।

লেবু ও হলুদ দিয়ে ফর্সা হওয়ার উপায়

প্রিয় দর্শকগণ লেবু ও চিনি দিয়ে ফর্সা হওয়ার উপায় নিয়েতো অনেককিছু জেনে গেলেন। এবার চলুন তাহলে লেবু ও হলুদ দিয়ে ফর্সা হওয়ার উপায় নিয়ে আলোচনা করা যাক। যারা প্রাকৃতিকভাবে রূপচর্চা করতে অনেক ভালবাসেন তাদের জন্য ঘরোয়াভাবে লেবু ও হলুদ দিয়ে রূপচর্চা করার টিপসটি অনেক ভালো লাগবে। লেবুতে রয়েছে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রাকৃতিক ব্লিচিং উপাদান। অপরদিকে হলুদে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি, অ্যান্টি ব্যাকটেরিয়াল ও ত্বকে উজ্জ্বলতা বাড়ানোর উপাদান। এই উপাদান গুলো আমাদের ফর্সা করতে খুবই উপকার করে। লেবু ও হলুদ দিয়ে ফর্সা হওয়ার বেশ কয়েকটি ফেসপ্যাক রয়েছে। নিম্নে তা দেওয়া হলো:

লেবু ও হলুদ ফেসপ্যাক

প্রথমে একটি পাত্রে লেবুর রস ও হলুদ গুঁড়া মিশিয়ে পেস্ট করুন। এই মিশ্রণটি আপনি মুখে, ঘাড়ে ও গলায় লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করতে পারেন। এরপর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। লেবু ও হলুদের এই প্যাকটি আপনি সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করতে পারেন।

লেবু, হলুদ ও মধুর প্যাক

প্রথমে একটি বাটিতে এক টেবিল চামচ লেবুর রস এক চা চামচ হলুদ গুঁড়া ও এক টেবিল চামচ মধু নিয়ে ভালোভাবে মিক্স করে নিন এরপর মুখে, গলা, ঘাড়ে, হাতে, পায়ে আপনার বডির যেকোনো পার্টে এই মিশ্রণটি লাগিয়ে ২০ থেকে ৩০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এই প্যাকটি দুই থেকে তিনবার ইউজ করতে পারেন।

লেবু, হলুদ ও টক দই এর প্যাক

একটি পরিষ্কার পাত্রে দুই চামচ লেবুর রস, ১ চামচ হলুদ গুঁড়া ও ২ টেবিল চামচ টক দই একত্রে মিক্স করুন। মিশ্রণটি মুখে, ঘাড়ে লাগিয়ে ২০ মিনিট রাখুন। এরপর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
এই হলো লেবু ও হলুদ দিয়ে বিভিন্ন রকমের ফেসপ্যাক তৈরি করার পদ্ধতি। আপনার ত্বকে বা মুখে যদি হলুদ সংক্রান্ত এলার্জি থাকে তাহলে এই ফেসপ্যাক টি এভয়েড করাই উত্তম।

লেবু কি ত্বকের জন্য ক্ষতিকর 

যারা ত্বক নিয়ে অনেক সচেতন তারা প্রশ্ন করে থাকেন লেবু কি ত্বকের জন্য ক্ষতিকর? আমি বলব কিছু কিছু ক্ষেত্রে লেবু ত্বকের জন্য ক্ষতিকর। লেবু ত্বকের জন্য কেন ক্ষতিকর তার কয়েকটি কারণ নিচে উল্লেখ করা হলো:
  • লেবু ও চিনি দিয়ে ফর্সা হওয়ার উপায় জানার পর যারা রূপচর্চা করতে অনেকটাই আগ্রহী হয়ে উঠেছেন তাদেরকে বলব আপনার ত্বকের লেবু ফুট করছে কিনা এই বিষয়টি খেয়াল রাখবেন। কারণ লেবুর রস ব্যবহারের পর অনেকের ত্বকে হাইপারপিগমেন্টেশনের সমস্যা হতে পারে যার কারণে তারা রোদে গেলে ত্বকের ক্ষতি হয়।
  • লেবুর রস অনেকের স্কিনের জন্য এতটাই ক্ষতিকর যার কারণে ত্বকে ইরিটেশন সৃষ্টি হয়। যার ফলে ত্বকে কাটা বা ক্ষতের মত দাগ বসে যায়। বিশেষ করে যারা এলার্জি রোগীরা আছেন তারা মুখে লেবুর রস ব্যবহারে সচেতন থাকবেন কারণ লেবুর রস মুখে লাগানোর পর আপনাদের এলার্জি দ্বিগুণ বেড়ে যেতে পারে।
  • যারা লেবুর রস প্রতিদিন বা অতিরিক্ত ব্যবহার করায় অভ্যস্ত হয়ে আছেন তাদের স্কিনের দীর্ঘমেয়াদি ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি। যার ফলে ত্বকের প্রাকৃতিক তেলের স্তর শুষে নিয়ে ত্বককে এমনভাবে শুস্ক করে তুলবে যার ফলে ত্বকে আপনি কোনো প্রডাক্ট এপ্লাই করতে পারবেন না খসখসে দেখা যাবে।
  • লেবুর রস অতিরিক্ত ব্যবহারের ফলে ত্বক থেকে প্রাকৃতিক পুষ্টি হ্রাস পাবে যার ফলে ত্বকে যে পরিমাণ পুষ্টি থাকা দরকার সেটিও থাকবে না। তাই লেবুর রস ব্যবহার করার পূর্বে ডামাটোলজিস্ট কাছ থেকে ত্বক পরীক্ষা করে নেওয়া উচিত।

মধু ও লেবুর রস মুখে দিলে কি হয়

যারা লেবু ও মধু দিয়ে ত্বকের যত্নে রূপচর্চা করতে চান তারা অনেকেই জানেনা মধু ও লেবুর রস মুখে দিলে কি হয়। মধু ও লেবুর রস ত্বকের জন্য খুবই উপকারী যদি এটি সঠিকভাবে ব্যবহার করা যায়।লেবুতে রয়েছে অ্যান্টিসেপটিক গুণ ও মধুতে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল যেটা আমাদের ত্বকের ব্রণ প্রতিরোধে বেশ সহায়ক। এমন কি এটি ত্বকের ফোলা ভাব ও লালচে, কালচে ভাব দূর করতেও সাহায্য করে।
  • মধুতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যেটি ত্বকের কোষকে পুনরায় নতুন করে গঠন করে এবং চেহারা থেকে বার্ধক্য ভাব রোধ করে।
  • মধু তে থাকা এন্টিব্যাকটেরিয়াল গুণ মুখ থেকে ব্যাকটেরিয়া। রোগ জীবাণু দূর করতে সাহায্য করে। এমনকি মধুতে এমন একটি প্রাকৃতিক ময়শ্চারাইজার রয়েছে যেটি আমাদের ত্বককে নরম ও কোমল করে তোলে।
  • যদি আপনাদের লেবুর রসের কারণে মুখে এলার্জি সংক্রান্ত কোনো সমস্যা দেখা দেয় তাহলে লেবু ও মধু দিয়ে তৈরি ফেসপ্যাক ব্যবহার না করাই উত্তম।

শুধু লেবুর রস মুখে দিলে কি হয়

ইতিমধ্যে আপনারা জেনে গিয়েছেন লেবু ও চিনি দিয়ে ফর্সা হওয়ার উপায় কি কি। কিন্তু লেবু ও চিনি দিয়ে রূপচর্চা করার পাশাপাশি আপনাকে এটিও জানতে হবে শুধু লেবুর রস মুখে দিলে কি হয় বা খালি লেবু মুখে দিলে কি হয়। কারণ শুধু লেবুর রস মুখে দিলে এমন কিছু ক্ষতি হয় যেটি অনেকেরই অজানা রয়ে যায়। তাই আপনাদের সাবধানতার সুবিধার্থে আমি এমন কিছু তথ্য শেয়ার করছি যার ফলে আপনারা জানতে পারবেন শুধু লেবুর রস মুখে দিলে কি হয়।
  • শুধু লেবুর রস মুখে দিলে মুখে জ্বালাপোড়া ও লালচে ভাব সৃষ্টি হয়। যার ফলে মুখ এতটাই জ্বালাপোড়া হবে যেটি অনেক সময় র্যাশে পরিণত হতে পারে। যেহেতু লেবু ত্বককে ফটোসেনসিটিভ করে তুলতে পারে তাই শুধু লেবুর রস মুখে দিয়ে রোদে যাওয়ার পর আপনার ত্বক সংবেদনশীল হয়ে পড়ে ত্বকের মধ্যে পোড়া দাগ বসে যাবে। এতে ত্বকের আদ্রতা ও উজ্জ্বলতা হারিয়ে যাবে।
  • শুধু লেবুর রস মুখে দিলে ত্বকে অতিরিক্ত শুষ্কতা ভাব চলে আসবে। এতে করে ত্বকে বা মুখে বিভিন্ন ধরনের ব্রণ পিম্পলের সমস্যায় ভুগতে হয়। বিশেষ করে যাদের ড্রাই স্কিন তাদের মুখে ভুলেও শুধু লেবুর রস ব্যবহার করা যাবে না।
  • শুধু লেবুর রস ব্যবহার করার কারণে অনেক সময় মুখের ph ব্যালেন্সের বাইরে চলে যায় যার কারণে ত্বক ক্ষতিগ্রস্ত হতে পারে।
তাই যে সকল বোনেরা লেবু ও চিনি দিয়ে ফর্সা হওয়ার উপায় অবলম্বন করবেন তখন অবশ্যই খেয়াল রাখবেন লেবু ও চিনির মধ্যে যেন সমতা বজায় থাকে। কোনভাবেই যেন ফেসপ্যাকে চিনির চাইতে লেবুর রস বেশি ব্যবহার না হয়।

তৈলাক্ত ত্বকের যত্নে লেবু

লেবু ও চিনি দিয়ে ফর্সা হওয়ার উপায় অবলম্বন করার পাশাপাশি আপনাকে ত্বকের তৈলাক্ত ভাব সম্পর্কেও সচেতন হতে হবে। কারণ ত্বকে তৈলাক্ত ভাব থাকলে সঠিকভাবে যত্ন নেয়া যায় না। এছাড়াও ত্বকের তৈলাক্ত ভাব থেকে নানান ধরনের সমস্যা সৃষ্টি হয়। তৈলাক্ত ত্বকের যত্নে লেবু কতটা উপকার এই নিয়ে বিভিন্ন ধরনের তথ্যের শেষ নেই। এখন আমি আপনাদের সাথে শেয়ার করব যাদের ত্বকে তৈলাক্ত ভাব আছে তারা লেবু ব্যবহার করে কিভাবে আপনার ত্বক থেকে তৈলাক্ত ভাব দূর করতে পারেন। তৈলাক্ত ত্বকের যত্ন লেবু প্রাকৃতিক ও কার্যকরী উপাদান হিসেবে কাজ করে। 
কারণ লেবুর রসে যে সাইট্রিক এসিড রয়েছে এটি ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব নিয়ন্ত্রণে সাহায্য করে।ফলে ত্বকের ছিদ্রগুলো রিকভার হয়ে যায় এবং ত্বকের তেল হ্রাস পায়। লেবুতে রয়েছে এন্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিসেপটিক গুণাবলী যেটি আমাদের ত্বক থেকে ব্যাকটেরিয়া ও জীবাণু দূর করে। এর ফলে আমাদের ত্বক থেকে ব্রণ, পিম্পল দূর হয়ে ত্বক উজ্জ্বল দেখায়। লেবুতে প্রাকৃতিকভাবেই ব্লিচিং উপাদান আছে যেটি ত্বক থেকে রোদে পোড়া দাগ হালকা করে এবং ত্বকের রং উজ্জ্বল করে তোলে। 

এছাড়াও লেবুতে যেহেতু প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে তাই এটি আমাদের ত্বকে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং মৃত কোষগুলোকে পুনর্জীবিত করে তোলে। লেবু ও চিনি দিয়ে ফর্সা হওয়ার উপায় যারা জেনে গিয়েছেন তারা হয়তো এটাও জানেন লেবুর রস আমাদের ত্বকের পিএইচ ব্যালেন্স রাখে। যার ফলে ত্বক থেকে তৈলাক্ত ভাব ও অতিরিক্ত শুষ্ক ভাব দূর হয়ে যায়।

শেষকথা

সর্বশেষে এটাই বলতে চাই আমাদের যে সকল বোনেরা তাদের ত্বকের যত্ন নিয়ে খুবই সচেতন এবং যারা ইন্টারনেটের বিভিন্ন সাইট গুলোতে লেবু ও চিনি দিয়ে ফর্সা হওয়ার উপায় খুঁজে বেড়াচ্ছেন তাদেরকে বলব আমাদের আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন ও সার্চ অপশনে গিয়ে লেবু ও চিনি দিয়ে ফর্সা হওয়ার উপায় লিখে সার্চ দিন আপনি এ সম্পর্কিত সকল তথ্য পেয়ে যাবেন। আপনার পরিচিত বান্ধবী, বোন যারা প্রাকৃতিক উপাদান দিয়ে ফর্সা হতে চায় তাদের নিকট আমার আজকের পোস্টটি শেয়ার করে দিতে ভুলবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url