কোন ভিটামিনের অভাবে শরীর শুকিয়ে যায়

প্ৰিয় দর্শক আমরা সকলেই জানি শরীরের সুস্থতা বজায় রাখার জন্য ভিটামিন আমাদের দেহের জন্য কতটা গুরুত্বপূর্ণ। ভিটামিন ছাড়া আমাদের দেহের সুস্থতা আশা করা যায় না। ভিটামিন এমন একটি উপাদান যেটা আমাদের শরীরকে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা থেকে দূরে রাখে। প্রতিদিনই আমরা যে সকল খাদ্য খেয়ে থাকি সে সকল খাদ্য থেকে কোনো না কোনো ভিটামিন আমাদের শরীরে প্রবেশ করছে। কিন্তু এরপরেও অনেক ব্যক্তিরা আছেন যাদের শরীর অনেকটা শুকিয়ে যাচ্ছে। 
কোন-ভিটামিনের-অভাবে-শরীর-শুকিয়ে-যায়
কিন্তু তারা বুঝতে পারছেন না কেন তাদের শরীর হঠাৎ শুকিয়ে যাচ্ছে। কারণ তারা জানে না কোন ভিটামিনের অভাবে শরীর শুকিয়ে যায়। তাই আজকে আপনাদের জন্য গুরুত্বপূর্ণ একটি পোস্ট নিয়ে হাজির হলাম সেটা হলো কোন ভিটামিনের অভাবে শরীর শুকিয়ে যায়। এছাড়াও আপনাদের সাথে আজকে ভিটামিন সংক্রান্ত আরো যে সকল বিষয় নিয়ে আলোচনা করব সেটি হচ্ছে- শরীর শুকিয়ে যায় কেন, কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয়, কোন ভিটামিন ত্বক মসৃণ ও উজ্জ্বল রাখে, কোন ভিটামিনের অভাবে চুলকানি হয় ইত্যাদি।
পোস্ট সূচিপত্র

ভূমিকা

অনেক স্বাস্থ্য সচেতন ব্যক্তিরা প্রতিদিন ৩ বেলার খাবারে পুষ্টিকর খাদ্য গ্রহণ করে থাকেন। কিন্তু কোন ভিটামিনের অভাবে শরীর শুকিয়ে যায় এই সম্পর্কে ধারণা না থাকার ফলে শরীরে নানান ধরনের শারীরিক সমস্যা দেখা দিচ্ছে। শরীর শুকিয়ে যাওয়ার পেছনে বিভিন্ন রকমের ভিটামিনের প্রভাব রয়েছে। তার মধ্যে এমন কিছু গুরুত্বপূর্ণ ভিটামিন আছে যেগুলোর অভাবজনিত কারণে শরীর দ্রুত শুকিয়ে যায়। সেগুলো হলো- ভিটামিন এ, ভিটামিন ই, ভিটামিন বি১২, ভিটামিন ডি, ভিটামিন সি ইত্যাদি। ভিটামিন বি১২ শরীরের রক্ত কোষ ও স্নায়ুতন্ত্রের কার্যক্রমের জন্য খুবই উপযোগী। 

এর অভাবে শরীর দুর্বল হয়ে যেতে পারে। পরে অ্যামেনিয়া রোগ হয়ে শরীরের অক্সিজেন সরবরাহ কমে গিয়ে দ্রুত ওজন হ্রাস পায়। যার ফলে শরীর শুকিয়ে যায়। আমরা জানি সূর্যের আলো হচ্ছে ভিটামিন ডি এর একমাত্র প্রধান উৎস। যেটি আমাদের দাঁত ও হাড়ের সুস্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। ভিটামিন ডি এর অভাবে শরীরের হাড় ও পেশী দুর্বল হয়ে যেতে পারে। এর ফলে মুখে খাবার রুচি কমে গিয়ে শরীর দ্রুত শুকিয়ে যায়। ভিটামিন ই আমাদের দেহের শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং কোষগুলোকে ক্ষতির হাত থেকে বাঁচায়। 

তাই ভিটামিন ই এর অভাবে অনেক সময় ত্বক শুষ্ক ও রুক্ষ্য হয়ে যেতে পারে। এমনকি রোগীর পেশী দুর্বল হয়ে শরীরের ওজন হ্রাস পায়। তাই যাদের শরীর দ্রুত শুকিয়ে যাচ্ছে তারা খাওয়ার সময় অবশ্যই খেয়াল রাখবেন কোন ভিটামিনের অভাবে শরীর শুকিয়ে যায় সেই ধরনের ভিটামিন নিয়মিত খাদ্য তালিকা রাখার চেষ্টা করবেন।

শরীর শুকিয়ে যায় কেন

কোন ভিটামিনের অভাবে শরীর শুকিয়ে যায় এই নিয়ে আলোচনা করেছি। কিন্তু অনেকেই আছে অন্যান্য কারণে শরীর শুকিয়ে যায় কেন এই বিষয়ে ধারনা নেই। শরীর শুকিয়ে যাওয়ার বেশ কয়েকটি প্রধান কারণ আছে চলুন সেগুলো নিয়ে আলোচনা শুরু করা যাক। শরীর শুকিয়ে যাওয়ার জন্য যতোগুলো কারণ রয়েছে তার মধ্যে প্রথম কারণ হচ্ছে পুষ্টিহীনতা। আপনার শরীরে যদি পর্যাপ্ত পরিমাণে পুষ্টির অভাব দেখা দেয় তাহলে শরীর দ্রুত শুকিয়ে গিয়ে ভিটামিন, মিনারেল, প্রোটিন এর অভাব দেখা দেবে। ফলে আপনার দেহ থেকে মেটাবলিজম হবেকমে যাবে এবং 

শরীর সঠিকভাবে তার কার্যক্রম সম্পন্ন করতে পারবেনা। দ্বিতীয়ত, অনেক ব্যক্তির দেহে দীর্ঘস্থায়ী রোগ থাকতে পারে যেমন- ক্যান্সার, ডায়াবেটিস, হাইপারথাইরয়েডিজম, হৃদরোগ, কিডনির সমস্যা এই ধরনের রোগ শরীর থেকে সারা জীবনের জন্য দূর করা সম্ভব নয়। এগুলো এমন একটি রোগ যে রোগ গুলো আমরা ওষুধ ও প্রতিনিয়ত চিকিৎসার মাধ্যমে নিয়ন্ত্রণ করে থাকি। প্রতিটি রোগের চিকিৎসার ধরন বিভিন্ন রকম হয়ে থাকে যার কারণে দেখা যায় অনেক সময় এসকল রোগের চিকিৎসার প্রভাব রোগীর দেহের উপর বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে রোগীর দেহের পুষ্টি, ওজন হ্রাস পায়। 
যার কারণে শরীর অনেকটা শুকিয়ে যায়। শরীর শুকিয়ে যাওয়ার পেছনে মানসিক চাপ নামক কারণ থাকতে পারে। অনেক রোগীরা আছেন যারা সব সময় মানসিক চাপ বা মেন্টাল স্ট্রেসে ভুগে থাকেন এতে শরীরের হরমোনের ভারসাম্য বিঘ্নিত হয়। যার ফলে খাওয়ার রুচি কমে যায় এবং দিন দিন শরীর শুকিয়ে যায়। অনেক সময় দেখা যায় নিয়মিত সঠিকভাবে খাওয়া-দাওয়া না করলেও শরীরের ওজন হ্রাস পেতে পারে। দীর্ঘসময় ধরে পর্যাপ্ত পরিমাণে খাবার না খাওয়া এটি অনেকের খাদ্যাভ্যাসে পরিণত হয়ে যায় যার কারণে তারা অপুষ্টিতে ভুগে ওজন দ্রুত হ্রাস পেয়ে শরীর শুকিয়ে যায়। 

শরীর শুকিয়ে যাওয়ার পেছনে বড় আরেকটি কারণ হলো অতিরিক্ত পরিমাণে শারীরিক পরিশ্রম করা এবং পর্যাপ্ত ঘুমের অভাব। আপনি যদি প্রতিনিয়ত বেশি পরিমাণে প্রয়োজনের তুলনায় শারীরিক পরিশ্রম করে থাকেন এবং ঘুমের ঘাটতি দেখা দেয় তাহলে শরীরে পুষ্টির অভাব দেখা দিয়ে শরীর শুকিয়ে যেতে পারে। শরীর শুকিয়ে যাওয়ার ফলে স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব সৃষ্টি হতে পারে। তাই যাদের শরীর শুকিয়ে যাওয়ার সমস্যা রয়েছে তারা কোন ভিটামিনের অভাবে শরীর শুকিয়ে যায় অবশ্যই এই বিষয়টি খেয়াল রাখবেন এবং প্রতিদিন সচেতনতা ও সঠিক খাদ্যাভ্যাস এর মাধ্যমে শরীরের সঠিক ওজন বজায় রাখার চেষ্টা করবেন।

কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয়

আপনারা অনেকেই জানতে চেয়েছিলেন কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয়। অনেকের শরীর দুর্বল হয়ে যাওয়ার সমস্যা আছে। যার ফলে তারা অল্প পরিশ্রমে কিছুক্ষণ কাজ করলেই শরীর একদম দুর্বল হয়ে যায় যেটি আমাদের স্বাস্থ্যের জন্য একদমই ঠিক নয়। তাই এখন আমি আপনাদের সাথে শেয়ার করব কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয়। ভিটামিন সি আমাদের দেহের জন্য এতটাই প্রয়োজনীয় একটি উপাদান যেটি আমাদের শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট ও কোলাজেন উৎপাদনে সাহায্য করে। ভিটামিন সি এর অভাবে স্কার্ভি নামক রোগ হয়ে যেতে পারে যার ফলে দাঁতের মাড়ি থেকে রক্ত 

বের হয় এবং ত্বকে ব্রনের দাগ হয়ে যায়। এছাড়াও ভিটামিন সি এর অভাবে কোলাজেন উৎপাদন কমে গেলে শরীরের বিভিন্ন অঙ্গ দুর্বল হয়ে যায়। ভিটামিন বি৬ এর অভাবে অবশূন্যতা, খিটখিটে মেজাজ ও স্নায়ু রোগ তৈরি হতে পারে। এর ফলে শরীরের রক্তস্বল্পতা দেখা দিয়ে এই ইমিউন সিস্টেম দুর্বল হয়ে যায় যার ফলে শরীরে বিভিন্ন রোগের সৃষ্টি হয়। ভিটামিন বি৯ এর অন্য আরেকটি নাম হচ্ছে ফোলেট যেটি আমাদের রক্তে সঠিক কার্যকারিতার জন্য খুবই প্রয়োজন। ফোলেট বা ভিটামিন বি৯ এর অভাবে শরীরে অক্সিজেন সরবরাহ কমে গিয়ে রক্তস্বল্পতা দেখা দিতে পারে। এই রক্ত সল্পতার ফলে শরীরে দুর্বলতা সৃষ্টি 

হয় বিশেষ করে গর্ভবতী নারীদের ক্ষেত্রে এই সমস্যাটি বেশি হয়ে থাকে। তাই গর্ভবতী নারীরা এ বিষয়ে অবশ্যই সাবধান থাকবেন। আমরা সকলেই জানি ভিটামিন কে আমাদের দেহের রক্ত জমাট বাঁধতে কতটা উপকারী। কিন্তু ভিটামিন কে এর অভাবে যখন রক্ত জমাট বাঁধতে বাধা সৃষ্টি করে ফলে যে কোনো ছোটখাটো আঘাত পেলেই রক্তপাত বেড়ে যায় যার ফলে শরীর দুর্বল হয়ে যেতে পারে। তাই যে সকল রোগীদের দেহে ভিটামিন জনিত সমস্যা আছে তাদের উচিত কোন ভিটামিনের অভাবে শরীর 
শুকিয়ে যায় এই বিষয়ে জ্ঞানলাভ করার পাশাপাশি কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় এই বিষয়েও সতর্কতা অবলম্বন করতে হবে তাহলে আপনারা সুস্থ ও সুন্দর জীবন যাপন করতে পারবেন।

কোন ভিটামিন ত্বক মসৃণ ও উজ্জ্বল রাখে

কোন ভিটামিনের অভাবে শরীর শুকিয়ে যায় আশাকরি আপনাদের এখন এই বিষয়ে কোনো কনফিউশন নেই। এখন আমি আপনাদের সঙ্গে শেয়ার করব কোন ভিটামিন ত্বক মুসৃন ও উজ্জ্বল রাখে। যারা ত্বক নিয়ে বিভিন্ন ধরনের সমস্যায় ভুগে থাকেন তাদের ত্বকের মসৃণ ও উজ্জ্বলতা বৃদ্ধি করতে বেশ কিছু ভিটামিন জাতীয় খাদ্য খাওয়া প্রয়োজন। এমন কিছু ভিটামিন আছে যেগুলো আপনার ত্বকে মসৃণতা ও উজ্জ্বলতা তৈরি করে সৌন্দর্যতা বৃদ্ধি করবে এবং ত্বকের সুস্বাস্থ্য বজায় রাখবে। চলুন তাহলে সেই ভিটামিন গুলোর উপকারিতা নিয়ে আলোচনা করা যাক:
  • যাদের ত্বকে ব্রণ ও পিম্পল জাতীয় সমস্যা রয়েছে তাদের জন্য ভিটামিন সি খুবই গুরুত্বপূর্ণ। ভিটামিন সি তে রয়েছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যেটি আমাদের ত্বককে ক্ষতির হাত থেকে রক্ষা করে এবং ত্বকের কোলাজেন উৎপাদন করে রং উজ্জ্বল কর। এছাড়া ত্বকের পোড়া দাগ হালকা করতে সাহায্য করে।
  • আমরা সকলেই জানি প্রত্যেকটি ত্বকের জন্য ময়েশ্চারাইজার কতটা গুরুত্বপূর্ণ। এর জন্য আমরা বিভিন্ন ধরনের ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করে থাকি। কিন্তু আপনি ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার না করেও ত্বকেকে প্রাকৃতিকভাবে ময়েশ্চারাইজ করে নিতে পারবেন। এর জন্য আপনাকে ভিটামিন ই জাতীয় খাবার খেতে হবে। ভিটামিন ই জাতীয় খাবার ত্বকের বার্ধক্য প্রতিরোধ করতে সহায়তা করে, ত্বকে ফ্রি রেডিক্যাল ক্ষতির হাত থেকেও রক্ষা করে।
  • যাদের ত্বকে লালচে ও কালচে ভাব রয়েছে তাদের জন্য ভিটামিন বি৩এর অবদান অপরিসীম। ভিটামিন বি৩ এর অপর নাম হচ্ছে নায়াসিনামাইড যেটি আমাদের ত্বক পুনর্গঠনে সাহায্য করে এবং ত্বকের প্রদাহ কমিয়ে দেয়। এর ফলে ত্বকের মসৃনতা ও উজ্জ্বলতা বৃদ্ধি করে।
  • ত্বক মসৃণ ও উজ্জ্বল রাখার জন্য প্রাকৃতিকভাবে এই সকল ভিটামিন জাতীয় খাবার খেতে পারেন। এছাড়াও ত্বক উজ্জল ও মসৃণ রাখতে আপনার যদি কোনো ধরনের সমস্যা সৃষ্টি হয় তাহলে চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না।

কোন ভিটামিনের অভাবে চুলকানি হয়

কোন ভিটামিনের অভাবে শরীর শুকিয়ে যায় এই নিয়েতো আপনারা অনেক ধরনের তথ্য পেয়ে গেলেন। এখন আপনাদেরকে জানাবো কোন ভিটামিনের অভাবে শরীরে চুলকানি সংক্রান্ত সমস্যা সৃষ্টি হয়। চুলকানি সমস্যা শরীরের জন্য খুবই অসস্থিকর একটি অবস্থা যার ফলে শরীরে বিভিন্ন জায়গায় গুটি ফুসকুড়ি/ রেশ তৈরি হয়ে থাকে। কোন ভিটামিনের অভাবে চুলকানি হয় সেগুলোর নাম হলো:
  • ভিটামিন ডি (Vitamin D)
  • ভিটামিন বি১২ (Vitamin B12)
  • ভিটামিন বি৩ (নায়াসিনামাইড) (Vitamin B3/Niacinamide)
  • ভিটামিন বি৬ (পাইরিডোক্সিন) (Vitamin B6/Pyridoxine)
  • ভিটামিন বি৭ (বায়োটিন) (Vitamin B7/Biotin)
  • ভিটামিন সি (Vitamin C)
  • ভিটামিন এ (Vitamin A)
  • ভিটামিন ই (Vitamin E)

শেষকথা

প্রিয় ভাই ও বোনেরা এইহলো আমাদের আজকের পোষ্টের মূল বিষয় কোন ভিটামিনের অভাবে শরীর শুকিয়ে যায়। ভিটামিনের অভাবজনিত কারণে শরীর শুকিয়ে যাওয়া মারাত্মক একটি শারীরিক সমস্যার মধ্যে পড়ে। যেটি আমাদের সুস্থ জীবন যাপনে ব্যাঘাত সৃষ্টি করতে পারে। যখনই আপনারা লক্ষ্য করবেন আপনাদের শরীর পূর্বের তুলনায় অনেকটা শুকিয়ে যাচ্ছে দ্রুত ভালো চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করবেন এবং যেই ভিটামিনের অভাবে শরীর শুকিয়ে যাচ্ছে সেই ভিটামিন 

গুলো নিয়মিত খাওয়ার চেষ্টা করবেন। আপনার পরিবারে যদি এমন কোনো সদস্য থাকে যাদের শরীরে ভিটামিনের প্রচুর অভাব রয়েছে তাদেরকে কোন ভিটামিনের অভাবে শরীর শুকিয়ে যায় এই সম্পর্কে যাবতীয় তথ্যগুলো শেয়ার করবেন এবং চাইলে আমাদের আজকের পোস্টটি তাদের সাথে শেয়ার করে দিতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url