গুগল পে কি? গুগল পে একাউন্ট খোলার নিয়ম জানুন

গুগল পে বর্তমান সময়ে একটি জনপ্রিয় পেমেন্ট মেথড হিসেবে পরিচিত হয়েছে। তবে অনেকের কাছেই এখন পর্যন্ত গুগল পে একাউন্ট খোলার নিয়ম সংক্রান্ত বিষয়গুলো সম্পন্নভাবে পরিষ্কার নয়। সুতরাং কেউ যদি গুগল পে একাউন্ট সঠিক নিয়মে খুলতে চায় তাহলে আজকের আর্টিকেলটি তার জন্য। বর্তমান সময়ে অনেক দেশেই গুগলকে সমর্থন করা হয় এবং খুবই ব্যাপকভাবে এর প্রসার বৃদ্ধি পেয়েছে। 
গুগল-পে-একাউন্ট-খোলার-নিয়ম
যারা এই বিষয়ে অবগত নয় তাদের জন্যই আজকে আমাদের এই আর্টিকেলে গুগল পে একাউন্ট খোলার নিয়ম সংক্রান্ত বিষয়গুলো পর্যালোচনা করার চেষ্টা করা হবে। উক্ত বিষয়টি জানার পাশাপাশি আরো যে সকল বিষয় সম্পর্কে জানতে পারবেন সেগুলো হলো গুগল পে কি, গুগল পে অনলাইন পেমেন্ট পদ্ধতি এবং Google Pay Account সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। সুতরাং গুগল পে একাউন্ট খোলার নিয়ম সংক্রান্ত বিষয়গুলো সম্পূর্ণভাবে জানার জন্য অবশ্যই আর্টিকেলের শেষ পর্যন্ত পড়ুন।
পোস্ট সূচীপত্র

গুগল পে কি

“গুগল পে” যার নাম পূর্বে এন্ড্রয়েড হিসেবে উল্লেখ ছিল। গুগল পে সাধারণত একটি ডিজিটাল ওয়ালেট প্ল্যাটফর্ম এবং অনলাইন পেমেন্ট সিস্টেম যা গুগলের সিস্টেম দ্বারা পরিচালিত হয়ে থাকে। মূলত এই প্লাটফর্মের সাহায্যে মোবাইল ডিভাইসের মাধ্যমে ইন-অ্যাপ, অনলাইন এবং ব্যক্তিগতভাবে যোগাযোগহীন কেনাকাটা করা সম্ভব হয়ে থাকে। ব্যবহারকারীরা এন্ড্রয়েড মোবাইল ফোনের পাশাপাশি ট্যাবলেট এবং স্মার্ট ঘড়ি দিয়ে অর্থ লেনদেন করতে পারে। 

যেহেতু বর্তমান যুগ ডিজিটাল যুগে পরিণত হয়েছে সেক্ষেত্রে অনলাইন পেমেন্ট এর মেথড হিসেবে গুগল পে অনেকটাই জনপ্রিয়তা অর্জন করেছে। একজন গুগল পে ব্যবহারকারী তার নিজের অ্যাকাউন্ট ব্যবহার করে অনলাইনে টাকা পাঠানো, টাকা গ্রহণ করার মত কাজগুলো নিমিষেই করতে পারে। টাকা লেনদেনের উপায় হিসেবে Google pay QR Code বা UPI ব্যবহার করা হয়ে থাকে। 
আমরা যেমন অনলাইনে মোবাইল রিচার্জ বিল পেমেন্ট ইত্যাদি কাজগুলো করি ঠিক তেমনি Google Pay এর মাধ্যমে খুব সহজেই অনলাইনে লেনদেন করা সম্ভব হয়। তবে লেনদেন করার জন্য অবশ্যই গুগল পে একাউন্ট খোলার নিয়ম অনুযায়ী একাউন্ট খোলার মাধ্যমে কেবলমাত্র লেনদেন কার্য সম্পাদন করা সম্ভব।

Google Pay account

গুগল পে ব্যবহারকারীদের উক্ত সেবাটি গ্রহণ করতে হলে অবশ্যই একটি একাউন্টের প্রয়োজন হবে। গুগল পে ব্যবহারকারীদের অ্যাকাউন্ট কে “Google Pay Account” বলা হয়ে থাকে। যেহেতু বর্তমান সময়ে এসে অনলাইন পেমেন্টের দুনিয়ায় নজর করা নাম হিসেবে গুগল পে একটি ভালো স্থান দখল করে আছে। যে সকল দেশে গুগল পে সমর্থন করা হয় সে সকল দেশের প্রায় প্রত্যেকটি নাগরিক গুগল পে সুবিধা ভোগ করে থাকেন। 

এমনকি তারা সঞ্চয় হিসেবেও গুগল পে একাউন্টে টাকা জমা রাখেন। তবে দুঃখের বিষয় হলো বিশ্বের অনেক দেশে গুগল পে একাউন্ট চালু থাকলেও কিছু দেশ রয়েছে যেখানে গুগল পে সুবিধাটি ভোগ করা যায় না। অর্থাৎ সেই দেশে গুগল পে সেবাটি বন্ধ করা আছে।

Google Pay bangladesh

বিশ্বের অনেক দেশে গুগল পে এর সার্ভিস চালু থাকলেও বাংলাদেশ গুগল পে সার্ভিস চালু নেই। গুগল পে একাউন্টে যুক্ত করার জন্য গুগল কোম্পানি এখন পর্যন্ত বাংলাদেশকে পারমিশন দেয়নি। বিকাশ নগদ রকেটের লেনদেনের পাশাপাশি যদি Google Pay সার্ভিস বাংলাদেশ চালু হয় সেক্ষেত্রে বাংলাদেশের নাগরিকদের অনেকটাই সুবিধা হত। পেপাল যেমন বাংলাদেশে এখন পর্যন্ত স্বীকৃতি পায়নি। পেপাল একাউন্টের মত Google Pay bangladesh এর ক্ষেত্রে এখন পর্যন্ত যুক্ত করা হয়নি। 

হয়তো বাংলাদেশের আইসিটি ডিপার্টমেন্ট বা অন্য কোন ইস্যু থাকার কারণে উক্ত পেমেন্টগুলো বাংলাদেশ থেকে গ্রহণ করা সম্ভব হচ্ছে না। ভবিষ্যতে পেপাল এবং গুগল পে সার্ভিস গুলোর মত সেবা দান প্রতিষ্ঠানের সার্ভিসগুলো যেন আমরা গ্রহণ করতে পারি এ বিষয়টি নিয়ে সরকারের পদক্ষেপ গ্রহণ করার আশা জ্ঞাপন করছি। বাংলাদেশে উক্ত সার্ভিস গুলো চালু না থাকলেও আমাদের পাশের দেশ ইন্ডিয়াতে PayPal এবং Google Pay সার্ভিস চালু রয়েছে।

গুগল পে একাউন্ট খোলার নিয়ম

গুগল পে কি বিষয়টি জানার পর অবশ্যই আমাদেরকে গুগল পে একাউন্ট খোলার নিয়ম সংক্রান্ত সকল বিষয়গুলো জানতে হবে। বর্তমান সময়ে ভারতের এবং অন্যান্য দেশের লোকজন ব্যাপকভাবে গুগল পে সার্ভিস গ্রহণ করছে।

তবে এখনো অনেকে রয়েছেন গুগল পে একাউন্ট খুলতে কোন কোন নিয়ম বা বিষয়ে মাথায় রাখতে হয় সেটি ভালোভাবে জানেন না। 

Google Pay Account খুলতে হলে অবশ্যই কিছু প্রয়োজনীয় জিনিস আগেই সংগ্রহে রাখতে হবে। চলুন তাহলে এবার গুগল পে একাউন্ট খুলতে কোন কোন জিনিস পূর্বেই সংগ্রহে রাখতে হয় সেটি জেনে নিব।
  • আমরা যারা ইন্টারনেট ব্যবহারে অভ্যস্ত তারা সকলেই জানি গুগলের পক্ষ থেকে কোন সার্ভিস দিতে হলে অবশ্যই একটি Gmail Account অবশ্যই প্রয়োজন পড়বে। আর এক্ষেত্রেও অর্থাৎ গুগল পে একাউন্ট খুলতে হলে একটি প্রফেশনাল ধরনের জিমেইল একাউন্ট থাকতে হবে।
  • Google pay account এবং Apps গুলো ব্যবহার করতে হলে অবশ্যই হাই স্পিড ইন্টারনেট থাকা জরুরী। স্লো ইন্টারনেটের ক্ষেত্রে এপ্স গুলো ডাউনলোড এবং ইনস্টল হওয়ার ক্ষেত্রে সমস্যা বা ধীর গতি সম্পন্ন হতে পারে। এজন্য মোবাইলের ফাস্ট ইন্টারনেট আছে কিনা সে বিষয়টি নিশ্চিত করতে হবে।
  • যে সকল দেশে গুগল পে সার্ভিস চালু আছে সেই সকল দেশের ব্যাংকের একাউন্ট থাকতে হবে। উদাহরণস্বরূপ যদি ইন্ডিয়ান নাগরিক হয় তাহলে ইন্ডিয়ান ব্যাংক একাউন্ট থাকতে হবে। Bank account টিকে UPI এর সাথে লিংক করার পরে উক্ত ব্যক্তি সকল ধরনের অনলাইন আর্থিক লেনদেন সম্পূর্ণ করতে পারবে।
  • Bank account থাকার পাশাপাশি গুগল পে একাউন্ট খোলার নিয়ম অনুযায়ী অবশ্যই উক্ত ব্যাংকের একটি ডেবিট কার্ড থাকা খুবই জরুরী।
  • একটি সচল মোবাইল নাম্বার থাকতে হবে। যেহেতু আমরা ভারতীয় নাগরিকদের উদাহরণ দিয়েছি এক্ষেত্রে (+91) কোডের নাম্বার ব্যাংক একাউন্টের সাথে রেজিস্টেটেড থাকতে হবে।
উপরে বর্ণিত সকল বিষয়গুলো যদি রিলেটেড থাকে এবং সংগ্রহে থাকে তাহলে অবশ্যই গুগল পে অ্যাকাউন্ট খোলা যাবে। চলুন তাহলে এবার গুগল পে কি এবং অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে কোন পদক্ষেপ গুলো অবলম্বন বা গ্রহণ করা প্রয়োজন সে বিষয়ে জানা যাক।

Google Pay download

একাউন্ট খোলার ক্ষেত্রে প্রথম ধাপ হিসেবে গুগল প্লে স্টোরে গিয়ে Google Pay app টি ডাউনলোড এবং ইনস্টল করে নিতে হবে। যদি পূর্বেই মোবাইল ডিভাইসে অ্যাপটি ইনস্টল করা থাকে তাহলে সেটি আপডেটেড ভার্সন কিনা সেটা দেখে নিতে হবে। যদি আপডেটের ভার্সন না হয় তাহলে প্লে স্টোরে গিয়ে সেটি আপডেট করে নিতে হবে। Android সকল মোবাইলে প্লে স্টোর থেকে Google Pay App খুব সহজেই Download করা যাবে।

ফোন নম্বর অ্যাড করা

ডিভাইসে উক্ত অ্যাপটি ডাউনলোড হয়ে গেলে সরাসরি ওপেন করতে হবে। এরপর ফোন নাম্বার যোগ করে নিতে হবে। ভারতীয় নাগরিকদের ক্ষেত্রে Indian (+91) phone number যোগ করতে হবে। খেয়াল রাখতে হবে যেন যে নম্বরটি প্রদান করা হচ্ছে সেটি যেন ব্যাংকের একাউন্টের সাথে রেজিস্টার্ড প্রাপ্ত হয়। কেননা পরবর্তীতে আপনার দেওয়া মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে Bank Account Verify করা হবে। এরপর “Continue” বাটনে ক্লিক করতে হবে।

Google Account Log In

পরবর্তীতে গুগল পে কিভাবে কাজ করবে এবং গুগল পে একাউন্ট খোলার নিয়ম এর গুরুত্বপূর্ণ একটি ধাপ হল একাউন্ট লগ ইন করা। এই পর্যায়ে এসে “Choose an account” নামক একটি অপশন দেখা যাবে। সেই অপশনে ক্লিক করলে প্রদত্ত Gmail account টি শো করবে। জিমেইল একাউন্টটি সিলেক্ট করলে জিমেইল অ্যাকাউন্ট এবং মোবাইল নম্বর দুটি চেক করে “Accept and continue”বাটনে ক্লিক করে এই পর্যায়ের কাজ শেষ করতে হবে।

Verify Mobile Number

প্রদত্ত মোবাইল নম্বরটি যদি সঠিক হয় সে ক্ষেত্রে একটি এসএমএস এর মাধ্যমে OTP (one time password) আসবে। OTP টি ভেরিফাই করার জন্য গুগল অ্যাপের দ্বারা রিড করে নম্বরটি ভেরিফিকেশন করে নিতে হবে। যদি সরাসরি মোবাইলের এসএমএস ফাংশন থেকে ভেরিফাই না হয় তাহলে অ্যাপস এ ঢুকে ওটিপিটি প্রদান পড়লে Basic Google Pay Account তৈরি হয়ে যাবে। 
তবে অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলেও এই অবস্থায় ব্যাংক থেকে টাকা গ্রহণ বা লেনদেন করার মতো সুবিধা গ্রহণ করা যাবে না। কেননা এখানে এখন পর্যন্ত Bank Account যোগ করা হয়নি। গুগল পে এর সঙ্গে ব্যাংক একাউন্ট যুক্ত করার জন্য অবশ্যই কিছু প্রক্রিয়া রয়েছে। সুতরাং Transaction সম্পূর্ণ করতে যেসকল পদক্ষেপ গ্রহণ করতে হয় নিচে পর্যায়ক্রমে বর্ণনা করা হলো।

প্রথম ধাপ

গুগল পে অ্যাপ্লিকেশনটি ওপেন করলে সেখানে “Add Bank Account” নামক একটি অপশন দেখতে পাওয়া যাবে। অপশনটিতে ক্লিক করতে হবে। যে পেজটি সামনে আসবে সেই পেজের একেবারে উপরের দিকে হাতে ডানদিকে Profile icon এর উপর ক্লিক করলে Set up payment method লেখার নিচে ক্লিক করলে Bank account যোগ করার অপশন অটোমেটিক চলে আসবে।

দ্বিতীয় ধাপ

এই পর্যায়ে এসে যে দেশ থেকে গুগল পে অ্যাকাউন্ট তৈরি করা হচ্ছে সেই দেশের সকল ব্যাংকের নাম চলে আসবে। যদি ভারতীয় নাগরিক ভারত থেকে একাউন্ট ক্রিয়েট করার চেষ্টা করে তাহলে ভারতের সকল ব্যাংকের নাম চলে আসবে এবং সেই ব্যাংকের লোগোতে ক্লিক করতে হবে। যদি সার্ভার জড়িত সমস্যায় অটোমেটিক ব্যাংকের নাম না আসে সেক্ষেত্রে উপরে Search box এ ব্যাংকের নাম লিখে সার্চ করতে হবে।

তৃতীয় ধাপ

গুগল পে একাউন্ট খোলার নিয়ম এরমধ্যে ব্যাংক একাউন্ট সিলেকশন অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়। ব্যাংকের লোগোতে ক্লিক করলে add bank account নামক একটি নোটিফিকেশন সামনে আসবে। এরপর নিচে থাকার “continue” বাটনে ক্লিক করতে হবে। এরপর Google আপনার মোবাইল থেকে কিছু পারমিশন চাইবে। সবগুলোতে “Allow” ক্লিক করতে হবে।

চতুর্থ ধাপ

ব্যাংক সিলেক্ট করার পর মোবাইল ডিভাইসে যদি একাধিক সিম কার্ড থাকে সে ক্ষেত্রে Sim 1, Sim 2 সিলেক্ট করে যেই সিম কার্ডের নম্বরটি Bank account এর সাথে যুক্ত করা আছে সেই কার্ডের নম্বরটি প্রদান করতে হবে। নম্বর প্রদান হয়ে গেলে “Continue” বাটনে ক্লিক করে এ পর্যায়ের কাজ শেষ করতে হবে।

পঞ্চম ধাপ

এভাবে এসে "Continue" বাটনে ক্লিক করার পর গুগল পে ওই ব্যবহারকারীর মোবাইল থেকে SMS পাঠানোর অনুমতি চাইবে। এরপর সরাসরি “Allow” বাটনে ক্লিক করে অনুমতি দিয়ে দিতে হবে। এক্ষেত্রে অবশ্যই যে সিম নম্বর দেওয়া হলো সেখানে আউটগোয়িং এসএমএস সুবিধা চালু থাকতে হবে। Allow করা হয়ে গেলে মোবাইলে একটি এসএমএস পাঠানো হবে। 

SMS চলে আসলে পরবর্তীতে Google নিজেই ওই ব্যক্তির সিম কার্ডের লিঙ্কে থাকা ব্যাংক একাউন্টটি খুঁজে বের করে ভেরিফাই করে নিবে। তবে এই প্রসেস সম্পূর্ণ হওয়ার জন্য কিছু সময় অপেক্ষা করতে হতে পারে। ব্যাংক একাউন্ট লিংক হয়ে গেলে এরপর UPI PIN যোগ করতে হবে যার মাধ্যমে গুগল পে একাউন্টটি চলবে।

UPI PIN যোগ

ব্যাংক একাউন্ট লিংক হয়ে গেলে এখন সঠিকভাবে UPI PIN যোগ করে নিতে হয়। UPI PIN মূলত ৬ অঙ্কের একটি সংখ্যা। UPI PIN পরবর্তীতে গুগল পে অ্যাপ থেকে যেকোনো ধরনের পেমেন্ট করার সময় ব্যবহার করতে হবে। অর্থাৎ যেকোনো ধরনের ট্রানজাকশনগুলো কমপ্লিট করার ক্ষেত্রে UPI PIN ব্যবহার করতে হয়। চলুন তাহলে এবার গুগল পে একাউন্ট খোলার নিয়ম অনুযায়ী UPI PIN যোগ করার বিষয়গুলো জেনে নেওয়া যাক।
  • UPI PIN যোগ করার জন্য অ্যাপ এ ঢুকে Set UPI Number ক্লিক করতে হবে।
  • এরপর ব্যাংকের ATM/Debit card এর শেষে থাকা ৬ টি সংখ্যা দিতে বলা হবে। সঙ্গে ATM Card এর এক্সপায়ারি ডেট দিতে হবে। তথ্যগুলো ডেবিট কার্ডের মধ্যেই পাওয়া যাবে। সবকিছু দেওয়া হয়ে গেলে “Next” বাটনে ক্লিক করতে হবে।
  • অ্যাকাউন্ট খোলার সময় যে মোবাইল নম্বর দেওয়া হয়েছিল সেই মোবাইলে একটি OTP চলে আসবে। OTP টি স্কিনে টাইপ করতে হবে এবং OK বাটনে ক্লিক করতে হবে।
  • গুগল পে একাউন্ট খুলতে এই বিষয়টি অবশ্যই ভালোভাবে করা উচিত। এ পর্যায়ে এসে ৬ ডিজিটের একটি PUI PIN সেট করে স্ক্রিনে থাকা বক্সে দিয়ে দিতে হবে। দেওয়া হয়ে গেলে ok বাটনে ক্লিক করতে হবে।
  • UPI PIN দেওয়ার পর “Confirm UPI PIN” দেওয়ার কথা পুনরায় জিজ্ঞেস করা হবে। জিজ্ঞেস করার পর ok বাটনে ক্লিক করলে গুগল পে একাউন্ট খোলার নিয়ম সংক্রান্ত সকল বিষয় সম্পূর্ণভাবে সফল হবে।
উপরে বর্ণনাকৃত সকল কার্যও যদি ভালোভাবে সম্পাদন করা হয় তাহলে একটি গুগল পে একাউন্ট সম্পূর্ণভাবে তৈরি করা হয়ে গেল। একাউন্ট তৈরি করা হয়ে গেলে Google Pay App থেকে সকল ধরনের আর্থিক লেনদেন QR code scanning এর মাধ্যমে সফলভাবে করা সম্ভব হবে।

অনলাইন পেমেন্ট পদ্ধতি

আমরা এই পর্যন্ত গুগল পে কি এবং গুগল পে একাউন্ট খোলার নিয়ম সংক্রান্ত সকল বিষয়গুলো জানতে পারলাম। চলুন তাহলে এবার গুগল পে এর অনলাইন পেমেন্ট পদ্ধতি সম্পর্কে ধারণা নেওয়া যাক। Google pay ব্যবহার করে মুহূর্তের মধ্যেই সকল ধরনের লেনদেন কেনাকাটা করা সম্ভব হয়ে থাকে। সহজভাবে যোগাযোগ হীন অর্থ প্রদানের জন্য এ ধরনের অ্যাপ ব্যবহার করা হয়। গুগল পে অনলাইন পেমেন্ট পদ্ধতি অনুযায়ী যদি লেনদেন করতে হয় সেক্ষেত্রে প্রথমেই গুগল পে একাউন্টে ব্যাংক একাউন্ট অর্থাৎ ডেবিট কার্ড যোগ করে নিতে হয়। 
এরপর অর্থ প্রদানের ক্ষেত্রে প্রস্তুত হলে ফোনটিকে আনলক করতে হবে। আনলক হয়ে গেলে উক্ত অ্যাপসে ঢুকে টাকা পাঠানোর অপশনে গিয়ে QR code scanning ওপেন করতে হবে। যেই পাঠকের কাছে অর্থাৎ যাকে টাকাটি দিতে যাচ্ছেন তার দেওয়া বারকোডটির কাছে মোবাইল ধরে কোডটি স্ক্যানিং করলেই টাকা ট্রান্সফার হয়ে যাবে।

আমার গুগল একাউন্টে কত টাকা আছে

গুগল পে সম্পর্কে জানার পাশাপাশি বহুল জিজ্ঞাসিত একটি প্রশ্ন হল আমার গুগল একাউন্টে কত টাকা আছে। অবশ্যই একজন গুগল পে ব্যবহারকারীকে তার ব্যালেন্স সম্পর্কে ধারণা রাখতে হয়। সেই ব্যবহারকারীর ব্যালেন্স জানার ক্ষেত্রে সর্বপ্রথম গুগল পে অ্যাপ ওপেন করতে হবে। এপ্লিকেশনটি ওপেন হয়ে গেলে উপরের ডান দিকে প্রোফাইল আইকনে ক্লিক করতে হবে। 

এরপরের ইন্টারফেজে “Bank account” নামক একটি অপশন আসবে। যে একাউন্টের ব্যালেন্স চেক করতে চাচ্ছেন সেই একাউন্টটি নির্বাচন করতে হবে। এরপর একটি “Check Balance” নামক অপশন দেখতে পাওয়া যাবে। অপশনটিতে ক্লিক করলেই গুগল একাউন্টএ কত টাকা আছে সেটি দেখানো হবে।

শেষ কথা

প্রিয় পাঠকবৃন্দ যদিও আজকের এই আর্টিকেলের বিষয়বস্তুটি বাংলাদেশের নাগরিকের চাইতে অন্যান্য দেশ যেমন বিশেষ করে ভারতের নাগরিকদের অনেকটাই উপকারে আসবে বলে আমরা আশা ব্যক্ত করছি। আমরা এটাও উপলব্ধি করছি যে গুগল পে কি এবং গুগল পে একাউন্ট খোলার নিয়ম সংক্রান্ত যে তথ্যগুলো আপনাদের মাঝে উপস্থাপন করা হয়েছে সেগুলো আপনারা সম্পূর্ণভাবে অবলোকন করতে পেরেছেন। 

গুগল পে অ্যাকাউন্ট খুলতে গেলে যদি কোন রকম সমস্যা হয় তাহলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। পাশাপাশি আপনার বন্ধু-বান্ধবদের গুগল পে একাউন্ট খোলার নিয়ম সংক্রান্ত বিষয়গুলো জানানোর জন্য অবশ্যই আজকের পোস্টটি শেয়ার করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url