সহজ উপায়ে ফেসবুক ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট

সোশ্যাল মিডিয়ার জগতে সবচেয়ে জনপ্রিয় একটি নাম হলো ফেসবুক। বিশ্বে প্রায় সকল দেশেই ফেসবুক অ্যাপসটি ব্যাপকভাবে পরিচালিত। এন্টারটেইনমেন্ট থেকে অনলাইন বিজনেস সব ক্ষেত্রেই ফেসবুক প্ল্যাটফর্মটি ব্যবহার করা হয়ে থাকে। তবে ফেসবুকে আমরা ভিডিও দেখলেও সেখানে সরাসরি ভিডিও ডাউনলোড করার কোন অপশন থাকে না। সেজন্য আমাদেরকে ফেসবুক ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট বা অন্য কোন পদ্ধতি অবলম্বন করে ভিডিও ডাউনলোড করতে হয়। 
ফেসবুক-ভিডিও-ডাউনলোড-করার-ওয়েবসাইট
কেননা অনেক সময় যদি ইন্টারনেট না থাকে তাহলে প্রয়োজনীয় কোন ভিডিও দেখার প্রয়োজন হতে পারে। আজকের এই আর্টিকেলের মাধ্যমে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার সকল পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হবে। পাশাপাশি আরো যে সকল বিষয়ে সম্পর্কে জানানো হবে সেগুলো হল ফেসবুক স্ট্যাটাস ভিডিও ডাউনলোড এবং ফেসবুক থেকে ডাউনলোড করার নিয়ম সংক্রান্ত বিষয়ে। সুতরাং ফেসবুক ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট সংক্রান্ত সকল বিষয়ে জানার জন্য অবশ্যই আর্টিকেলের শেষ পর্যন্ত করুন।
পোস্ট সূচীপত্র

নতুন ফেসবুক ডাউনলোড

ফেসবুক সম্পর্কে আমরা সকলেই কমবেশি জানি। যাদের ঘরে একটি স্মার্টফোন অথবা স্মার্ট টিভি রয়েছে তারা সকলেই ফেসবুকে ভিডিও দেখে থাকেন। বর্তমানে সকল ধরনের স্মার্টফোন এবং স্মার্ট টিভিতে অলরেডি ফেসবুক অ্যাপ্লিকেশন ডাউনলোড এবং ইন্সটল করা থাকে। দেশ-বিদেশের খবর থেকে শুরু করে সকল প্রয়োজনীয় তথ্য সমূহ ফেসবুক থেকে খুব সহজেই পাওয়া যায়। ফেসবুক প্রধানত মেটা প্লাটফর্মের মালিকানাধীন একটি আন্তঃযোগাযোগ সমৃদ্ধ ওয়েবসাইট। Facebook ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারিতে প্রতিষ্ঠিত হয়েছিল। ফেসবুক কর্তৃপক্ষ বিভিন্ন ফেসবুক আইডি এবং পেজের মাধ্যমে সকল ধরনের ভিডিও দর্শকের সামনে নিয়ে আসে। 

পেজগুলোর মালিক এবং আইডির একটি নির্দিষ্ট মালিক থাকে যারা বিভিন্ন রকমের ভিডিও আপলোড করে থাকে। একটি নির্দিষ্ট অ্যামাউন্টের ভিত্তিতে কন্টেন্ট ক্রিয়েটর বা প্রতিষ্ঠানগুলো ফেসবুকে ভিডিও আপলোড করে। অনেক সময় প্রতিষ্ঠান তাদের ব্যান্ডের প্রচার প্রচারণা বা ব্যবসা করার ক্ষেত্রেও ফেসবুকের সহায়তা গ্রহণ করে থাকে। যেমন ধরুন কারো বেবি ফুডের বিজনেস রয়েছে এখন সে যদি ফেসবুকে তার বেবি ফুডের বিজ্ঞাপন ভিডিও আপলোড করে এবং তার যোগাযোগের নাম্বার দিয়ে দেয়। এক্ষেত্রে কারো যদি বেবি ফুডের প্রয়োজন হয় তাহলে অবশ্যই যোগাযোগ করবে। 
এখন অনেক সময় যেই ব্যক্তিটির বেবি ফুড প্রোডাক্টটি প্রয়োজন অথবা কোন সময় প্রয়োজনীয় একটি ভিডিও এখন দেখতে চাচ্ছেন না পরবর্তীতে দেখতে চাচ্ছেন, তাদের ক্ষেত্রে ফেসবুক ভিডিও ডাউনলোড করতে হয়। কোন একটি খবর যেটা অনেক গুরুত্বপূর্ণ আপনি পরবর্তীতে দেখতে চাচ্ছেন। সেক্ষেত্রে মোবাইলের গ্যালারিতে ফেসবুক ভিডিও এবং ফেসবুক স্ট্যাটাস ভিডিও ডাউনলোড করে রাখতে হয়। তবে ফেসবুক কর্তৃপক্ষ সরাসরি ডাউনলোড করে ব্যক্তির স্মার্টফোনের গ্যালারিতে নিয়ে যাওয়ার পারমিশন দেয় না। 

তাই আজকের এই আর্টিকেলে ফেসবুক ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট এবং সফটওয়্যার সম্পর্কে আলোচনা করা হবে। আপনাদের সুবিধার্থে আমরা আর্টিকেলের অংশে ফেসবুক ভিডিও ডাউনলোড লিংক দিয়ে দেব। সুতরাং আর্টিকেলের প্রত্যেকটি পার্ট মনোযোগ সহকারে পড়ার জন্য অনুরোধ রইল।

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার নিয়ম

ফেসবুক একটি সর্বোচ্চ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এবং এতে বিভিন্ন বিষয়বস্তু যেমন রিল, ভিডিও, ছবি, সকল কিছু দেখা যায়। বিশ্বব্যাপী যোগাযোগের মাধ্যম হিসেবে যেমন Facebook ব্যবহার করা হয় ঠিক তেমনি অনলাইন ব্যবসায়িক ক্ষেত্রেও ফেসবুকের ব্যাপক ব্যবহার হচ্ছে। অনেক সময় আমাদের কোন প্রয়োজনে ফেসবুকের ভিডিও ডাউনলোড করার প্রয়োজন পড়ে। ইউটিউবের মতো ফেসবুকেও সরাসরি ভিডিও ডাউনলোড করার কোন অনুমতি দেওয়া থাকে না। আপনি যদি ইউটিউব থেকে খুব সহজেই ভিডিও ডাউনলোড করতে চান তাহলে এখানে ক্লিক করুন। 

ইউটিউবের মতোই ফেসবুক থেকেও ভিডিও ডাউনলোড করার জন্য কিছু অ্যাপস এবং ওয়েবসাইট ব্যবহার করা হয়ে থাকে। তবে গুগল প্লে স্টোরে যে সকল অ্যাপস অথবা গুগল এর যে সকল ওয়েবসাইট দেখা যায় সেসকল ওয়েবসাইট থেকে ফেসবুক ডাউনলোড করতে গেলে বিভিন্ন রকম সমস্যা সম্মুখীন হতে হয়। অ্যাপস থেকে যদি ভিডিও ডাউনলোড করতে হয় সেক্ষেত্রে মোবাইল অথবা পিসিতে সেই অ্যাপটি ইন্সটল করে নিতে হয়। আর এক্ষেত্রে উক্ত ডিভাইসটির মারাত্মক ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। কেননা অ্যাপসগুলো হার্ডওয়ারের জন্য হার্মফুল হয়ে থাকে। 

এজন্য ফেসবুক ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট থেকে ভিডিও ডাউনলোড করার জন্য অবশ্যই সঠিক ওয়েবসাইট ভিজিট করা উচিত। ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার নিয়ম এর আওতায় আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় হল যদি কোন অ্যাপ্লিকেশন মোবাইলে ডাউনলোড বা ইন্সটল করার ক্ষেত্রে কোন হার্মফুল ইন্ডিকেট করে, এরকম নোটিফিকেশন আসে। তাহলে কখনোই সে সফল অ্যাপ্লিকেশন ডাউনলোড অথবা ইন্সটল করা উচিত নয়। চলুন তাহলে এবার ফেসবুক ভিডিও ডাউনলোড করতে হলে কোন সফটওয়্যার এবং ওয়েবসাইট ব্যবহার করলে ডিভাইসের কোনরকম ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে না সে সম্পর্কে জেনে নিব।

ফেসবুক থেকে ডাউনলোড করার সফটওয়্যার

ফেসবুক ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে যে সকল সফটওয়্যার এর কথা এখানে উল্লেখ করা হবে সেগুলোর লিংক কপি পেস্ট করার মাধ্যমে খুব সহজেই এপ্লিকেশনগুলো মোবাইলে ইন্সটল হয়ে যায়। আর এপ্স গুলো ইন্সটল হয়ে গেলে সেখান থেকে পছন্দমত video regulation/quality সিলেক্ট করে সরাসরি ফেসবুক ভিডিও সহ ফেসবুক স্ট্যাটাস ভিডিও ডাউনলোড করা যাবে। এখন যে অ্যাপসের কথা বলা হবে সেগুলো বাদেও ফেসবুক ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট থেকেও ঠিক একই রকম ভাবে ভিডিও ডাউনলোড করা সম্ভব। আমরা এখানে ৩ টি ফেসবুক ডাউনলোড করার অ্যাপ্লিকেশন সম্পর্কে জানব।

ETM Video Downloader

ফেসবুক থেকে দ্রুত এবং হাই রেজুলেশন এর ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে এই অ্যাপসটি খুবই কার্যকর হিসেবে উল্লেখ করা হয়। বিজ্ঞাপনের ঝামেলা ছাড়াই এক ক্লিকে ETM Downloader থেকে খুব সহজেই গুরুত্বপূর্ণ সব ভিডিও সরাসরি গ্যালারিতে ডাউনলোড করা সম্ভব। উক্ত অ্যাপসটি ব্যবহার করার সময় আপনি ভিডিও লিংক এবং ব্রাউজার দুটো মাধ্যম ব্যবহার করেই ভিডিও ডাউনলোড করতে পারবেন। ফেসবুক থেকে ভিডিওর লিংক অর্থাৎ Video URL কপি করে এই অ্যাপসের ডাউনলোডার বক্সে পেস্ট করে সাবমিট করলেই ভিডিও ডাউনলোডিং শুরু হয়ে যাবে। উক্ত অ্যাপসটির কিছু সুবিধা নিচে পয়েন্ট আকারে দেওয়া হল।
  • ফেসবুকের যেকোন ভিডিওর লিংক থাকলে ETM Downloader এর মাধ্যমে খুব সহজেই ভিডিও ডাউনলোড করা সম্ভব হয়ে থাকে।
  • অ্যাপসটি সম্পূর্ণভাবে ফ্রিতে ব্যবহার করা যায় কোনরকম সাইন আপ ফি দিতে হয় না।
  • এই অ্যাপসটির আরো একটি বড় সুবিধা হল facebook থেকে ভিডিও ডাউনলোড করার পাশাপাশি ফেসবুক রিলস এবং স্টোরিস ডাউনলোড করা সম্ভব।
  • ডাউনলোড করার পাশাপাশি এই আজ থেকে অনেক ওয়েবসাইট ভিজিট বা ব্রাউজ করা যায়। অ্যাপটির লিংক পেতে এখানে ক্লিক করুন

FastVid

যারা ভিডিও ডাউনলোড নিয়মিত করে থাকেন তারা অবশ্যই ফেসবুক ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট সংক্রান্ত বিষয়ে কমবেশি জেনে থাকবেন। পাশাপাশি এপ্স দুনিয়ায় FastVid এর নাম অনেকেই জানেন। এই অ্যাপটি ব্যবহার করে দ্রুততার সাথে ফেসবুক থেকে সকল ধরনের ভিডিও ডাউনলোড করা সম্ভব। গুগল প্লে স্টোরে গেলে দেখা যায় এই অ্যাপটি ১০০ মিলিয়নেরও বেশি ডাউনলোড করা হয়ে গেছে। এ থেকে বুঝাই যায় অ্যাপটি কত পপুলার এবং হেল্পফুল। এর জনপ্রিয়তার পিছনে আরও একটি কারণ হলো এটি ব্যবহার করা অনেক সহজ। FastVid অ্যাপস ইন্সটল করার জন্য এখানে ক্লিক করুন। 
অ্যাপটি মোবাইলে ইন্সটল করার পর সেখানে প্রবেশ করলে ব্রাউজার পাওয়া যাবে এবং সেই ইনবিল্ট ব্রাউজারে আপনার নিজস্ব ফেসবুক একাউন্টটি লগইন করে নিতে পারবেন। লগ ইন কার্য সম্পন্ন হয়ে গেলে নিজের ইচ্ছামত ভিডিও ডাউনলোড করা যাবে। যে ভিডিও পছন্দ হবে সেই ভিডিওর উপরে ক্লিক করলে Download Button দেখতে পাওয়া যাবে। উক্ত বাটনটিতে ক্লিক করা মাত্রই ভিডিও ডাউনলোড শুরু হবে। আবার কেউ যদি লগইন না করে ভিডিও ডাউনলোড করতে চাই সেক্ষেত্রে ভিডিওর লিংক কপি করে ডাউনলোডার এরমধ্যে এনে পেস্ট করলেই ডাউনলোড শুরু হয়ে যাবে। 

পছন্দমত রেজুলেশন SD এবং HD তে ভিডিও ডাউনলোড করার সুবিধা রয়েছে। এই অ্যাপসের আরো যে সকল সুবিধা রয়েছে সেগুলোর নিচে দেওয়া হল।
  • সরাসরি অ্যাপসের ভিতর ব্রাউজারের মাধ্যমে ফেসবুক লগইন করার সুযোগ রয়েছে।
  • সরাসরি ভিডিও লিংক কপি পেস্ট এর মাধ্যমেও ফেসবুক ভিডিও এবং ফেসবুক স্ট্যাটাস ভিডিও ডাউনলোড করা সম্ভব।
  • SD এবং HD যে কোন রেজুলেশন সিলেক্ট করে দ্রুত ভিডিও ডাউনলোডের সুবিধা রয়েছে।
  • তিনটি আলাদা আলাদা মাধ্যমে ভিডিও ডাউনলোড করার সুবিধা প্রদান করা হয়েছে।

FB Video Downloader

FB Video Downloader এই অ্যাপটি মূলত Smart Mobile Tools এর তরফ থেকে ডেভলপমেন্ট করা হয়েছে। অ্যাপসটি দ্রুততার সাথে ভিডিও ডাউনলোড করার পাশাপাশি সহজভাবে ব্যবহারের সুযোগ প্রদান করে থাকে। Facebook news feed, pages, reels ইত্যাদি সকল জায়গা থেকে খুব সহজেই উক্ত অ্যাপটির মাধ্যমে ভিডিও ডাউনলোড করা সম্ভব। উক্ত অ্যাপসটির লিংক পেতে FastVid লেখাটিতে ক্লিক করুন। অ্যাপসটি ব্যবহার করার জন্য প্রথমে স্মার্টফোনে ডাউনলোড এবং ইনস্টল করে নিতে হয়। ইন্সটল হয়ে গেলে অ্যাপসটি ওপেন করার পর নিজের ফেসবুক অ্যাকাউন্টটি দিয়ে লগইন করা 

যায়। লগইন হয়ে গেলে নিজের পছন্দমত ভিডিওতে ক্লিক করলে অটোমেটিক ডাউনলোড শুরু হয়ে যায়। আবার অ্যাকাউন্ট লগ ইন বাদেও ভিডিওর লিংক কপি করে এনে এখানে পেস্ট করলে অটোমেটিক ডাউনলোড শুরু হয়। সুতরাং অ্যাপসটি ফেসবুক ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট এর পাশাপাশি খুব ভালোভাবে ব্যবহার করা যাবে। উপরে দুইটি অ্যাপসের মতো এই অ্যাপ্সের ও কিছু সুবিধা রয়েছে যা নিচে দেওয়া হল।
  • HD ভিডিও ডাউনলোড করার সুযোগ থাকছে।
  • ভিডিও গুলো সরাসরি মোবাইল গ্যালারিতে সেভ হয়ে যায়।
  • বড় মেগাবাইটের ভিডিও ডাউনলোড করা যায়।
  • ডাউনলোড করা ভিডিও গুলো অন্যান্য বন্ধুদের সাথেও শেয়ার করা যায় এক্ষেত্রে কোন পারমিশনের প্রয়োজন পড়ে না।
আমরা এখানে ৩ টি অ্যাপসের কথা তুলে ধরলাম। তাহলে কারো যদি ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে হয় সেক্ষেত্রে উপরে বর্ণিত পদক্ষেপ অনুযায়ী খুব সহজেই ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করা যাবে। উক্ত তিনটি অ্যাপস বাদেও আরও কিছু অ্যাপস রয়েছে যেগুলোর মাধ্যমে ভিডিও ডাউনলোড করা যাবে। অ্যাপগুলো হল Video Downloader Happy4video Studio, social downloader Plus, FN Downloader- Ciliconsky বিশেষভাবে উল্লেখযোগ্য। তবে একটি বিষয় মনে রাখতে হবে যদি কোন অ্যাপস ডাউনলোড বা ইন্সটল করার ক্ষেত্রে “This apps may be harm to your device” এজাতীয় নোটিফিকেশন আসে তাহলে কখনোই ডাউনলোড বা ইন্সটল করা যাবে না।

ফেসবুক ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট

আমরা ইতিমধ্যে ফেসবুক ভিডিও ডাউনলোড করার সফটওয়্যার সম্বন্ধে জানতে পারলাম। ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার পাশাপাশি ফেসবুক স্ট্যাটাস ভিডিও ডাউনলোড করা যায়। অ্যাপসগুলোর মতোই গুগলে কিছু ওয়েবসাইট রয়েছে যেখান থেকে ফেসবুক ভিডিওগুলো ডাউনলোড করা সম্ভব। তবে ওয়েবসাইটে চাইতে অ্যাপস দিয়ে ফেসবুক ডাউনলোড করা সবচেয়ে সহজ এবং ঝামেলামুক্ত বলে মনে করা হয়। আমরা আজকে এখানে ফেসবুক ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট এর ক্ষেত্রে একটিমাত্র ভালো মানের ওয়েবসাইটের কথা তুলে ধরব। 

ওয়েবসাইটটির নাম হল FBdown2.com। এই ওয়েবসাইটে কোনরকম সাবস্ক্রিপশন ক্রয় করতে হয় না। কিভাবে খুব সহজে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করা যায়। ওয়েব সাইটটি অনলাইন ভিডিও এবং ডাউনলোডার হিসেবে বিশ্বাসযোগ্য হওয়ার কারণে অনেক কিছু সুপরিচিত। FBdown2.com ওয়েবসাইট থেকে ফেসবুক ভিডিও এবং ফেসবুক স্ট্যাটাস ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে SD এবং HD উভয় রেজুলেশনেই ভিডিও ডাউনলোড করা যায়। ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে মোবাইলের গুগল ক্রোম ব্রাউজারে গিয়ে ওয়েব সাইটটির নাম লিখে অথবা এখানে ক্লিক করলে সরাসরি ওয়েবসাইটের ভেতরে প্রবেশ করা যাবে। 

ওয়েবসাইটে প্রবেশ করার পর ফেসবুকে যেই ভিডিও ডাউনলোড করতে চাচ্ছেন সেই ভিডিওর লিংক কপি করে এখানে পেস্ট করলেই ভিডিও ডাউনলোডিং শুরু হয়ে যাবে।

ফেসবুক স্ট্যাটাস ভিডিও ডাউনলোড

আমরা এই পর্যন্ত যেসকল অ্যাপস এবং ওয়েবসাইট সম্পর্কে আলোচনা করলাম, সেই সকল অ্যাপ্স এবং ওয়েবসাইটের মাধ্যমে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার নিয়ম অনুযায়ী ফেসবুক স্ট্যাটাস ভিডিও ডাউনলোড সহ অন্যান্য সকল সোশ্যাল মিডিয়ার রিলস এবং ভিডিও ডাউনলোড করা সম্ভব। সরাসরি ফেসবুক থেকে স্ট্যাটাস ভিডিওর লিংক কপি করে এনে সেই সকল অ্যাপসের ব্রাউজারে পেস্ট করলেই ভিডিও ডাউনলোড শুরু হয়ে যাবে। ডাউনলোড শেষ হলে সেই ভিডিওটি গ্যালারিতে সেভ হয়ে থাকবে। 
অ্যাপসগুলোর আরো একটি সুবিধা হল facebook থেকে যে সকল ভিডিও ডাউনলোড হবে সেগুলোর ওয়াটার মার্ক ছাড়া ডাউনলোড করা যাবে। তবে ওয়াটার মার্ক ছাড়া ডাউনলোড করতে হলে অবশ্যই অ্যাপসের সাবস্ক্রিপশন অথবা নির্দিষ্ট পরিমাণ টাকা পে করতে হবে।

শেষকথা

প্রিয় পাঠক বৃন্দ আমরা যেহেতু সকলেই কমবেশি ফেসবুক ব্যবহার করি এবং সেখানে ভিডিও দেখে থাকি। তাই কোন সময় যদি আমাদের ভিডিওগুলো ডাউনলোড করার প্রয়োজন হয় তাহলে ফেসবুক ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট এবং ফেসবুক থেকে ডাউনলোড করার সফটওয়্যার গুলো অনেকটাই কাজে আসবে। সুতরাং উপরে বর্ণিত অ্যাপস এবং ওয়েবসাইটের মাধ্যমে ফেসবুক স্ট্যাটাস ভিডিও ডাউনলোড করে আপনার ফেসবুক জার্নিকে উপভোগ করুন। পাশাপাশি আজকের আর্টিকেলের বিষয়বস্তু আপনার বন্ধুবান্ধবদের জানানোর জন্য শেয়ার করবেন যাতে তারাও ফেসবুক স্ট্যাটাস ভিডিও ডাউনলোড সহ অন্যান্য সকল ভিডিও করতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url