ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড চার্জ কত জানুন

ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড চার্জ সম্পর্কে বিস্তারিত জানুন এবং ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড বার্ষিক ফি, মাসিক ফি ও অন্যান্য গুরুত্বপূর্ণ চার্জ নিয়ে জানতে হলে আপনাদের সকলকে আমাদের আজকের এই পোস্টে স্বাগতম জানাচ্ছি। বর্তমানে ব্যাংক একাউন্ট নেই এমন কোনো মানুষ খুঁজে পাওয়া যাবে না। আজকাল সকলেরই কোনো না কোনো ব্যাংকে একাউন্ট রয়েছে। যাদের ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট রয়েছে তারা অনেকেই জানতে চেয়েছিলেন 
ডাচ-বাংলা-ব্যাংক-ক্রেডিট-কার্ড-চার্জ
ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড চার্জ কত? ডাচ বাংলা ব্যাংকের যে সকল গ্রাহকরা ক্রেডিট কার্ড সংগ্রহ করেছেন তাদের ডাচ বাংলা ব্যাংকের ক্রেডিট কার্ড চার্জ সম্পর্কে যেমন জানা জরুরী এর পাশাপাশি আপনাদেরকে আরো যে বিষয়গুলো সম্পর্কে ধারণা রাখতে হবে সেগুলো হলো- ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা, ডাচ বাংলা ব্যাংক এটিএম কার্ড চার্জ কত, ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড এর সুবিধা কি, ডাচ বাংলা ব্যাংক নেক্সাস কার্ডের সুবিধা কি ইত্যাদি।
পোস্ট সূচিপত্র

ভূমিকা

ডাচ বাংলা ব্যাংক বাংলাদেশের এমন একটি বেসরকারি বাণিজ্যিক ব্যাংক যেটি ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি বাংলাদেশের সর্বপ্রথম যৌথ মালিকানাধীন একটি ব্যাংক। এই ব্যাংকের প্রধান লক্ষ্য হচ্ছে প্রযুক্তি নির্ভর সেবার ওপর গুরুত্ব দেওয়া। ২০০২ সালে এই ব্যাংক এটিএম সেবা চালু করেছিলো যা এখন সারাদেশে ছড়িয়ে পড়েছে। এই ব্যাংকের সারাদেশে এটিএম নেটওয়ার্ক রয়েছে যার ফলে মানুষ দেশের বিভিন্ন প্রান্ত থেকে সহজেই ব্যাংকিং সেবা গ্রহণ করতে পারে। ডাচ বাংলা ব্যাংক সামাজিক দায়বদ্ধতার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এটি শিক্ষা, চিকিৎসা এবং বিভিন্ন সামাজিক কার্যক্রমে সেবা দিয়ে 

যাচ্ছে আমাদের আর্থিক খাতকে অনেকটা এগিয়ে নিয়ে যাচ্ছে। ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড চার্জ বিভিন্ন ধরনের হয়ে থাকে। সাধারণত ডাচ বাংলা ব্যাংক যে সকল চার্জ গ্রাহকদের নিকট ধার্য করে থাকে সেগুলো হলো- বার্ষিক ফি, সুদের হার, লেট ফি, ক্যাশ অ্যাডভান্স ফি, বৈদেশিক লেনদেন ফি ইত্যাদি। ডাচ বাংলা ব্যাংক বিভিন্ন ধরনের ক্রেডিট কার্ড অফার করে থাকে যেমন- ক্লাসিক কার্ড, প্লাটিনাম, গোল্ড। ট ক্লাসিক কার্ডের বার্ষিক ফি ৫০০ থেকে ১০০০ টাকা হয়ে থাকে। অপরদিকে প্লাটিনাম বা গোল্ড কার্ডের বার্ষিক ফি এর চাইতে আরো বেশি হতে পারে। যদি ব্যবহারকারীরা সময়মতো ক্রেডিট কার্ডের 

বিল পরিশোধ না করে তাহলে লেট ফি দিতে হয়। লেট ফি এর পরিমাণ ডাচ-বাংলা ব্যাংকের ক্ষেত্রে ৩০০ থেকে ৫০০ টাকা হয়ে থাকে। আন্তর্জাতিক লেনদেনের ক্ষেত্রে ব্যাংক চার্জ হিসেবে ৩% থেকে ৪% অতিরিক্ত ফি কেটে নেয়। এছাড়াও ডাচ-বাংলা ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহারের ক্ষেত্রে অন্যান্য চার্জ ধার্য করা হয় যেমন- ওভার লিমিট ফি, এবং কার্ড পুনঃপ্রদানের ফি লাগতে পারে।ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড চার্জ সংক্রান্ত আরো সঠিক তথ্য পেতে হলে সরাসরি ব্যাংকের সাথে যোগাযোগ করতে পারেন।

ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা

যাদের ডাচ-বাংলা ব্যাংক থেকে ক্রেডিট কার্ড নেয়ার প্ল্যান আছে তাদের জেনে রাখা জরুরি ডাচ-বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা কি। ডাচ বাংলা ব্যাংক থেকে ক্রেডিট কার্ড নেওয়ার জন্য আপনাকে যে সকল যোগ্যতা অর্জন করতে হবে তা নিম্নে আলোচনা করা হলো:

ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড চার্জ জমা দেওয়ার পর আপনাকে যে বিষয়টি বিবেচনায় রাখতে হবে সেটি হচ্ছে আপনি প্রাপ্তবয়স্ক কিনা। কারণ ডাচ-বাংলা ব্যাংক প্রাপ্তবয়স্ক ব্যক্তি ছাড়া কাউকে ক্রেডিট কার্ড প্রদান করবে না। তাই যাদের বয়স ২১ বা ২২ এর উপরে রয়েছে তারা ডাচ-বাংলা ব্যাংক থেকে ক্রেডিট কার্ড নিতে পারবেন। ক্রেডিট কার্ড পাওয়ার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ যোগ্যতা হচ্ছে ভালো লেভেলের আয় করার ব্যবস্থা থাকা। আপনার আয় যদি ২০ হাজার টাকার উপরে হয় তাহলে ডাচ বাংলা ব্যাংক আপনাকে ক্রেডিট কার্ড প্রদান করবে। 
কারণ আয়ের পরিমাণ কম থাকলে ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড প্রদান করে না। তাই ব্যবসায়ীদের ক্ষেত্রে আয়ের পরিমাণ, ট্যাক্স ডকুমেন্ট এবং অন্যান্য বেশ কিছু ডকুমেন্ট ক্রেডিট কার্ড নেওয়ার ক্ষেত্রে প্রদর্শন করতে হয়। ডাচ বাংলা ব্যাংক থেকে ক্রেডিট কার্ড পেতে হলে আবেদনকারীকে অবশ্যই নির্দিষ্ট একটি পেশায় নিয়োজিত থাকতে হবে। সেটি হতে পারে কোনো চাকরিজীবী অথবা ব্যবসায়ী। 

আবেদনকারীর কমপক্ষে একটানা ছয় মাস যেকোনো একটি প্রতিষ্ঠানে কর্মরত থাকার প্রমাণপত্র জমা দিতে হবে। আবেদনকারী যদি ব্যবসায়ী হয়ে থাকে তাহলে তার ব্যবসা ২ বছরের পুরনো কিনা সেটির একটি প্রমাণপত্র দেখাতে হয়। ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড চার্জ জমা নেয়ার পর গ্রাহকদের ক্রেডিট ইতিহাস পর্যালোচনা করে থাকে। ক্রেডিট কার্ড পাওয়ার জন্য যোগ্য হতে হলে আবেদনকারীর ক্রেডিট রিপোর্ট ভালো থাকতে হয়। আবেদনকারী আগে কোনো প্রকার ঋণ গ্রহণ করেছে কিনা এবং সেই ঋণ সময়মতো পরিশোধ করেছে কিনা এ সকল বিষয়গুলো ডাচ বাংলা ব্যাংক চেক করে থাকে। 

সাধারণত ক্রেডিট স্কোর ৭০০ বা তার বেশি হলে আবেদনটি গ্রহণযোগ্য হতে পারে। এগুলো ছাড়া ডাচ বাংলা ব্যাংক থেকে ক্রেডিট কার্ড পাওয়ার জন্য যখন আবেদন করবেন তখন আপনার ভোটার আইডি কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্সের কপি জমা দিতে হবে।এছাড়াও বাড়ির বিদ্যুৎ বিল, গ্যাস বিল, ব্যাংক স্টেটমেন্ট, ঠিকানার প্রমাণপত্র সাবমিট করতে হবে। সবশেষে আপনাকে ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড পাওয়ার জন্য যে যোগ্যতাটি অর্জন করতে হবে সেটি হচ্ছে অবশ্যই আপনাকে বাংলাদেশ নাগরিক হতে হবে এবং বাংলাদেশের একটি স্থায়ী ঠিকানা থাকতে হবে। আন্তর্জাতিক নাগরিকরা এই কার্ডের জন্য এপ্লাই করতে পারবেনা।

ডাচ বাংলা ব্যাংক এটিএম কার্ড চার্জ

ইতিমধ্যে আমরা ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড চার্জ নিয়ে আলোচনা করেছি। ডাচ বাংলা ব্যাংকের গ্রাহকদের বোঝার সুবিধার্থে নিম্নে এমন একটি চার্ট দেওয়া হলো যে চার্টটি দেখলে আপনারা বুঝতে পারবেন ডাচ বাংলা ব্যাংক এটিএম বুথে কার্ড ব্যবহার করলে কখন কি পরিমান চার্জ নেয়া হবে:

সেবার ধরন

চার্জ

নতুন এটিএম কার্ড ইস্যু

৩০০টাকা+১৫% ভ্যাট

কার্ড নবায়ন ফি

৩০০টাকা+১৫% ভ্যাট

ব্যালেন্স চেক ফি

ফ্রি

নগদ উত্তোলন ফি

ফ্রি

পিন পুনরায় ইস্যু

২০০টাকা

যেকোনো সময় ডাচ বাংলা ব্যাংক এটিএম কার্ড চার্জ পরিবর্তন করতে পারে। তাই ডাচ-বাংলা ব্যাংক এটিএম কার্ডের আপডেট চার্জ জানার জন্য সরাসরি ডাচ-বাংলা ব্যাংক এ গিয়ে যোগাযোগ করুন অথবা ওয়েবসাইটে ভিজিট করুন।

ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড এর সুবিধা

বাংলাদেশে যতগুলো ব্যাংক রয়েছে তার মধ্যে ডাচ বাংলা ব্যাংক আধুনিক ব্যাংকিং সেবার জন্য খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। বিশেষ করে যারা ডাচ বাংলা ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহার করে থাকেন তাদের জন্য ডাচ বাংলা ব্যাংক নিয়ে এসেছে এমন কিছু সুবিধা যেগুলোর মাধ্যমে আপনারা বিভিন্ন প্রকার লেনদেন করতে পারবেন। চলুন তাহলে সেই সুবিধা গুলো নিয়ে আলোচনা করা যাক:
  • ডাচ বাংলা ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহার করার মাধ্যমে কেনাকাটার সময় খুব সহজেই পেমেন্ট করা যায়। আপনি দেশীয় আন্তর্জাতিক অনলাইন, অফলাইন যেকোন ক্ষেত্রে এই ক্রেডিট কার্ড ব্যবহার করে শপিং করতে পারবেন। এই কার্ডের মাধ্যমে আপনাকে নগদ অর্থ বহন করতে হবে না যেটি আপনার আর্থিক নিরাপত্তা নিশ্চিত করে থাকে।
  • ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড আপনাকে ইমারজেন্সি সময়ে আর্থিক সহায়তা প্রদান করে থাকে। ডাচ-বাংলা ব্যাংক ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনি যেকোনো এটিএম বুথ থেকে নির্দিষ্ট সীমা অনুযায়ী ক্যাশ অ্যাডভান্স নেওয়ার সুযোগ পাবেন। বিশেষ করে আপনি যে সময় ব্যাংকে যেতে পারছেন না বা আপনার প্রয়োজনীয় কারণে অর্থের খুব প্রয়োজন সেসময় আপনি এই সুবিধা পাবেন।
  • ডাচ বাংলা ব্যাংক বিল পরিশোধের ক্ষেত্রে নমনীয় ব্যবস্থা প্রদান করে। আপনি চাইলে যে কোন সময় সম্পূর্ণ বিল একসাথে পরিশোধ করতে পারবেন আবার আর্থিক সমস্যার কারণে সম্পূর্ণ বিল একসাথে পরিশোধ করতে না পারলে প্রতিমাসে অল্প করেও বিল পরিশোধ করা যায় এক্ষেত্রে কিছু সুদ প্রযোজ্য হতে পারে।
  • ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ডের আকর্ষণীয় একটি সুবিধা হল রিওয়ার্ড পয়েন্ট। কার্ডের মাধ্যমে কেনাকাটা করলে আপনি রিওয়ার্ড পয়েন্ট অর্জন করতে পারেন। এই রিওয়ার্ড পয়েন্ট পরবর্তীতে কাজে লাগিয়ে কিছু পন্য সেবার ওপর ক্যাশব্যাক অফার পাওয়া যায়।
  • ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড গ্রাহকদের বিনামূল্যে বীমা সুবিধা প্রদান করে। এই বীমা সুবিধার মাধ্যমে আন্তর্জাতিক ভ্রমনে গেলে যদি কোন অপ্রত্যাশিত ঘটনা ঘটে যায় তাহলে ডাচ বাংলা ব্যাংক সেটির কাভারেজ দিবে।
  • ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড মোবাইল ব্যাংকিং ও ইন্টারনেট ব্যাংকিং এর সুবিধা প্রদান করে থাকে। এই ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনি অনলাইনে ক্রেডিট কার্ড স্টেটমেন্ট চেক করতে পারবেন, লেনদেনের পরিমাণ জানতে পারবেন এবং অনলাইনে কোনো কিছু কেনাকাটা করলে পেমেন্ট করতে পারবেন।
ডাচ বাংলা ব্যাংকের ক্রেডিট কার্ডের সুবিধা ভোগ করার পাশাপাশি আপনাদেরকে ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড চার্জ সম্পর্কেও খেয়াল রাখতে হবে যেন বেশি সুবিধা ভোগ করতে গিয়ে ক্রেডিট কার্ড চার্জ অতিরিক্ত বেড়ে না যায়। কারন ক্রেডিট কার্ড চার্জ অতিরিক্ত বেড়ে গেলে চার্জ পে করা কষ্টসাধ্য হয়ে যায় এবং আর্থিক ঝুঁকির সম্মুখীন হতে হয়।

ডাচ বাংলা ব্যাংক নেক্সাস কার্ডের সুবিধা

যে সকল গ্রাহকদের ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট আছে তারা নিশ্চয়ই নেক্সাস কার্ড সম্পর্কে শুনেছেন! নেক্সাস এমন একটি ডেবিট কার্ড যেটি গ্রাহকদের বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা প্রদান করে থাকে। এটি এমন একটি আধুনিক ডেবিট কার্ড যেটির মাধ্যমে বাংলাদেশের যেকোনো এটিএম মেশিন থেকে টাকা উত্তোলন করতে পারবেন। এছাড়াও অনলাইন পেমেন্ট, point of sales, টার্মিনাল পেমেন্ট এবং বিভিন্ন ধরনের ব্যাংকিং সুবিধা উপভোগ করার সুযোগ রয়েছে। ডাচ-বাংলা ব্যাংক নেক্সাস কার্ডের সুবিধা গুলো নিম্নে আলোচনা করা হলো- ডাচ বাংলা ব্যাংকের নেক্সাস কার্ড দেশের সকল এটিএম বুথ ও 
পিওএস টার্মিনালে গ্রহণযোগ্য যার ফলে গ্রাহকরা যেকোনো সময় যেকোন স্থান থেকে আর্থিক লেনদেন করতে সক্ষম হবে। বাংলাদেশে অন্যান্য ব্যাংকের তুলনায় ডাচ বাংলা ব্যাংক গ্রাহকদের দ্রুত ও সাশ্রয়ী ভাবে এই ধরনের সেবা দিয়ে থাকে। নেক্সাস কার্ড এর মাধ্যমে ডাচ বাংলা ব্যাংকের যেকোনো এটিএম বুথ থেকে নগদ অর্থ উত্তোলন করার সুযোগ রয়েছে। এমনকি আপনি দৈনিক নির্দিষ্ট সীমা অনুযায়ী টাকা উত্তোলন করতে পারবেন। ডাচ বাংলা ব্যাংকের নেক্সাস কার্ডের আরো একটি গুরুত্বপূর্ণ সুবিধা হলো আপনি যেকোন দোকান, রেস্টুরেন্ট, হাসপাতাল এর পয়েন্ট অফ সেলস মেশিন ব্যবহার করে 

পেমেন্ট করে দিতে পারবেন। এর ফলে আপনাকে নগদ অর্থ বহন করার প্রয়োজন হবে না এবং লেনদেনটি খুব দ্রুত সম্পন্ন হবে। ডাচ বাংলা ব্যাংক নেক্সাস কার্ডে ইন্টারনেট ব্যাংকিং সেবার মাধ্যমে মাধ্যমে আপনি বিদ্যুৎ বিল, পানির বিল, গ্যাস বিল, মোবাইল ফোন বিল, ইউটিলিটি বিল পরিশোধ করে দিতে পারবেন। ডাচ বাংলা ব্যাংক নেক্সাস কার্ড ঈদ, পূজা বিভিন্ন ধর্মীয় উৎসবে ব্যবহারকারীদের জন্য নির্দিষ্ট কিছু ক্যাশব্যাক অফার ও অন্য সেবার ওপর ডিসকাউন্ট দিয়ে থাকে যার ফলে গ্রাহকরা পছন্দমত অনেক কিছু ক্রয় করতে পারে। প্রিয় দর্শকবৃন্দ আপনাদের সতর্কতার উদ্দেশ্যে একটি কথা 

বলতে চাই সেটি হলো আপনাদের যেমন ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড চার্জ সম্পর্কে জেনে রাখা জরুরী তেমনি আপনারা যারা ডাচ বাংলা ব্যাংক নেক্সাস কার্ড ব্যবহার করছেন তারা অবশ্যই খেয়াল রাখবেন নেক্সাস কার্ড ব্যবহারের ফলে কি পরিমান চার্জ দিতে হবে। আগে থেকে ধারণা রাখলে পরবর্তীতে আপনাদের অতিরিক্ত চার্জ দেয়ার মতো পরিস্থিতির সম্মুখীন হতে হবে না।

শেষকথা

প্রিয় দর্শকবৃন্দ আজকে আমি আপনাদের সাথে অতি গুরুত্বপূর্ণ টপিক নিয়ে আলোচনা করেছি সেটি হচ্ছে ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড চার্জ কত এবং ডাচ বাংলা ব্যাংকের গ্রাহকদের জন্য আরও যে সকল বিষয়ে সম্পর্কে জানা জরুরী সেটিও আপনাদের সাথে শেয়ার করেছি। ডাচ বাংলা ব্যাংক ক্রেডিট কার্ড চার্জ সম্পর্কে আপনাদের আরো কোন তথ্য জানার থাকলে আপনারা সরাসরি ব্যাংকের ঠিকানায় ভিজিট করে জেনে নিতে পারেন এবং চাইলে অনলাইনে ঘরে বসে ডাচ বাংলা ব্যাংক ওয়েবসাইটের 

মাধ্যমেও জানতে পারবেন। আপনার পরিবারের কোন সদস্যদের যদি ডাচ বাংলা ব্যাংকের ক্রেডিট কার্ড থাকে তাহলে তাদের সাথে আমাদের আজকের পোস্টটি শেয়ার করে দিবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url