ডোমেইন কি হোস্টিং কি-ডোমেইন ও হোস্টিং এর মধ্যে পার্থক্য

ডোমেইন ও হোস্টিং এর মধ্যে পার্থক্য সম্পর্কে যদি প্রাথমিক ধারণা না থাকে তাহলে কোন ব্যক্তি তার ওয়েবসাইট নিয়ে কাজ করতে গেলে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। বিশেষ করে প্রথম অবস্থায় ডোমেইন ও হোস্টিং সম্পর্কে অনেকেই জানেনা এবং কিভাবে ডোমেইন ও হোস্টিং ক্রয় করে তা নতুন ওয়েবসাইটটি পরিচালনা করতে হয়। তাই আপনি যদি চিন্তা করে থাকেন ডোমেইন ও হোস্টিং এর মধ্যে পার্থক্য সম্পর্কে জেনে একটি ওয়েবসাইট পরিচালনা করতে চাচ্ছেন 
ডোমেইন-ও-হোস্টিং-এর-মধ্যে-পার্থক্য
তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আজকে এই আর্টিকেলের মাধ্যমে উক্ত বিষয় বাদেও যে সকল বিষয় সম্পর্কে জানতে চলেছেন সেগুলো হলো ডোমেইন এবং হোস্টিং বলতে কি বুঝায়, ডোমেইন হোস্টিং এর দাম এবং ডোমেইন কিভাবে কিনতে হয় সম্পর্কে বিস্তারিত জানার জন্য আমাদের সাথেই থাকুন। সুতরাং ডোমেইন ও হোস্টিং এর মধ্যে পার্থক্য সম্পর্কে বিস্তারিতভাবে জানার জন্য অবশ্যই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
পোষ্ট সূচিপত্র

ডোমেইন কি হোস্টিং কি

আমরা ইতিমধ্যে একটি বিষয়ে সম্পর্কে অবগত হতে পারলাম যে একটি ওয়েবসাইট শুধুমাত্র তৈরি করলেই সেটি পরিচালনা করা যাবে না। অবশ্যই ওয়েবসাইটটি চালনা করার ক্ষেত্রে ডোমেইন এবং হোস্টিং এর প্রয়োজন হবে। সুতরাং ওয়েবসাইট তৈরি করে সেখান থেকে ব্যবসা অথবা ব্লগ পোস্ট করে ইনকাম করার চিন্তা করা হয় সে ক্ষেত্রে অবশ্যই ডোমেইন কি হোস্টিং কি এই বিষয়ে সম্পূর্ণভাবে জানতে হবে। এরপরের ধাপে হয়তো বা ডোমেইন কিভাবে কিনতে হয় সে বিষয়টি সম্বন্ধে জানতে হবে। 

অনেকে আমরা ডোমেইন এবং হোস্টিং এর নাম বিভিন্নভাবে শুনে থাকি। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই ডোমেইন এবং হোস্টিং বিষয়টিকে আমরা গন্ডগোল পাঠিয়ে ফেলি। তাই চলুন সেই সকল দ্বিধাদ্বন্দ্ব এবং কনফিশন দূর করার জন্য ডোমেইন কি হোস্টিং কি বিষয়টি সম্পর্কে সম্পূর্ণভাবে জেনে নেওয়া যাক।

ওয়েব হোস্টিং কি

ওয়েব হোস্টিং সম্পর্কে অনেকেই বিভিন্ন রকমের মতবাদ জ্ঞাপন করলেও বিষয়টি নিয়ে অনেকেরই জটিলতা থেকে যায়। বিভিন্ন রকম ইন্টারনেট ভিত্তিক মতবাদের প্রেক্ষিতে অনেকেই বিষয়টি নিয়ে সঠিক জ্ঞান অর্জন করতে পারেন না। এখানে জটিলতার কিছু নেই তবে সেক্ষেত্রে আমাদের একটি সহজ উদাহরণের প্রয়োজন পড়বে। উদাহরণটি যদি সঠিকভাবে আয়ত্ত করা যায় তাহলেই ডোমেইন কি হোস্টিং কি বিষয়টি নিয়ে আর কোন কনফিউশন থাকে না। যেমন ধরুন আপনার একটি বাড়ি আছে। সেই বাড়িতে আপনার বিভিন্ন জিনিসপত্র যেমন ফার্নিচার সহ অন্যান্য আসবাবপত্র অবশ্যই আছে। 
এখন বিষয়টি একটু পরিষ্কারভাবে বলতে গেলে আপনার বাসা এবং সমস্ত জিনিসপত্র যতটুকু জায়গা জুড়ে রয়েছে সে বিষয়টি মূলত হোস্টিং। ঠিক তেমনি বাড়ির মতই অনলাইন সেক্টরে ওয়েবসাইট ও ওয়েবসাইটের ফাইলসমূহ রাখতে স্পেসের প্রয়োজন হয়। আর অনলাইনের ক্ষেত্রে এই স্পেসটাই হল হোস্টিং। ইন্টারনেটে প্রতিটি ওয়েবসাইটের জন্য ওয়েব হোস্টিং প্রয়োজন পড়ে।

ডোমেইন কি

ডোমেইন ও হোস্টিং এর মধ্যে পার্থক্য বুঝতে হলে অবশ্যই ডোমেইন এবং হোস্টিংয়ের বিষয়টি ভালোভাবে উপলব্ধি করতে হয়। আপনি যদি উপরের ওয়েব হোস্টিং কি বিষয়টি সম্পর্কে প্রাথমিক ধারণা পেয়ে থাকেন। তাহলে ডোমেইন কি এ বিষয়টি সম্পর্কে আর কোন সেরকম জটিলতা থাকবে না। একটু আগে আমরা উপরে আলোচনা করলাম যে বাসাবাড়ির স্পেসের মত অনলাইনের ক্ষেত্রে ওয়েবসাইটের ফাইলসমূহ রাখার ক্ষেত্রে যে স্পেস রয়েছে সেটি মূলত ওয়েব হোস্টিং। এখন যে বাসার উদাহরণ আমরা দিয়েছি সেই বাসাতে পৌঁছাতে গেলে অবশ্যই একটি নির্দিষ্ট এড্রেস বা ঠিকানার 

প্রয়োজন হবে। অর্থাৎ কোন অপরিচিত ব্যক্তি যদি আপনার বাসাতে যেতে চায় তাহলে অবশ্যই একটি ঠিকানা অনুযায়ী আপনার বাড়িতে পৌঁছাবে। আপনার বাড়ির ক্ষেত্রে যেমন একটি নির্দিষ্ট ঠিকানা প্রযোজ্য রয়েছে ঠিক তেমনি অনলাইনে ওয়েবসাইটের ক্ষেত্রেও একটি নির্দিষ্ট ঠিকানা থাকে। কোন অপরিচিত ব্যক্তি যেমন কাউকে জিজ্ঞাসার মাধ্যমে আপনার বাড়িতে একমাত্র ঠিকানার পরিপ্রেক্ষিতে পৌঁছাতে পারে। ঠিক তেমনি ওয়েবসাইটের ডোমেইন এর মাধ্যমে আপনার ওয়েবসাইটের নির্দিষ্ট ঠিকানায় পৌঁছানো সম্ভব। তাহলে উদাহরণস্বরূপ বাসা বাড়িতে যে সকল আসবাবপত্র রয়েছে সেগুলো 

রাখার স্পেস মূলত ওয়েব হোস্টিং। আর সেই বাড়িতে পৌঁছাতে হলে অর্থাৎ ওয়েবসাইটের ঠিকানায় মূলত ডোমেইন। এখন আপনার বাসার নাম যদি সার্চ ইঞ্জিনে সার্চ করা হয় তাহলে সার্চ ইঞ্জিন আপনার বাসার তথ্য শো করবে। Web hosting company গুলো ঠিক তেমনি ওয়েবসাইটের মালিকের সকল তথ্য এবং ফাইল জমা করে রাখে। যখন কোন ভিজিটর ওয়েবসাইটে প্রবেশ করে তখন নির্দিষ্ট IP Address দিয়ে সার্চ ইঞ্জিনে সার্চ করার ফলে ওয়েবসাইট এবং ওয়েবসাইটে ডাটা গুলো দেখা যায়। আর এই কারণেই ওয়েবসাইট পরিচালনার ক্ষেত্রে ডোমেইন ও হোস্টিং সম্পর্কে জানা জরুরী। 

এ সকল বিষয়বস্তু জানার পরে কেবলমাত্র ডোমেইন কিভাবে কিনতে হয় এবং কেন কেনা উচিত বিষয়টি অনেকটাই আমলে নেওয়া যায়।

ডোমেইন এবং হোস্টিং বলতে কি বুঝায়

ডোমেইন কি এবং হোস্টিং কি বিষয়টি আমরা উদাহরণের মাধ্যমে সহজভাবে বোঝার চেষ্টা করলাম। কিন্তু প্রকৃতপক্ষে কেউ যদি ওয়েবসাইট তৈরি করতে চায় সেক্ষেত্রে অবশ্যই ডোমেইন এবং হোস্টিং উভয়েরই প্রয়োজন পড়বে। কেউ যদি একটি ডোমেইন কিনে সেক্ষেত্রে নির্ধারিত সময়ের জন্য তার বাসা বাড়ির মত ওয়েবসাইটের ঠিকানা হিসেবে শুধুমাত্র ব্যবহার করতে পারবে। কিন্তু সেই ব্যক্তি যদি ওয়েবসাইট তৈরি করে সেটি সঠিকভাবে পরিচালনা করতে চায় সেক্ষেত্রে অবশ্যই ডমিনের পাশাপাশি ওয়েবস্টিং কিনতে হবে। 

যেমন শুধুমাত্র বাসা বাড়ির ঠিকানা হলেই তো চলবে না সেখানে আসবাবপত্র রাখার জন্য স্পেস প্রয়োজন। তেমনি ওয়েবসাইটের ঠিকানা ক্রয় করার পাশাপাশি অবশ্যই ওয়েবসাইটে বিভিন্ন তথ্য এবং ফাইল জমা করা রাখার জন্য ওয়েব হোস্টিং প্রয়োজন হবে। ডোমেইন ও হোস্টিং এর মধ্যে পার্থক্য থাকলেও তারা দুজনেই একে অপরের সাথে সংযুক্ত। ডোমেইন ছাড়া ওয়েবসাইটের নাম অর্থাৎ ঠিকানা তৈরি হবে না আবার হোস্টিং ছাড়া অনলাইনে ওয়েবসাইটের জন্য কোন স্পেস বা জায়গা তৈরি হবে না। 

হোস্টিং ব্যবহার করলে তবেই কেবলমাত্র ওয়েবসাইটের ফাইল গুলোতে প্রবেশ করতে পারা যায়। সুতরাং একটি ওয়েবসাইট কেউ যদি তৈরি করতে চায় এবং সঠিকভাবে পরিচালনা করার ক্ষেত্রে অবশ্যই ডোমেইন এবং হোস্টিং দুটোই প্রয়োজন পড়বে।

হোস্ট ও ডোমেইন এর মধ্যে পার্থক্য কি

ডোমেইন ও হোস্টের মধ্যে প্রধান পার্থক্যই হলো তাদের সংজ্ঞা। সংজ্ঞা অনুযায়ী ডোমেন হলো ঠিকানা যা একজন ওয়েবসাইট ভিজিটরের সহজেই অনলাইনে খুঁজে পাওয়া সম্ভব। আর সেই ওয়েবসাইটে সকল ফাইলগুলো সংরক্ষিত করার কাজগুলো ওয়েব হোস্টিং দ্বারা সম্ভব হয়ে থাকে। একটি কার্যকরী ওয়েবসাইটের জন্য অবশ্যই ডোমেইন এবং হোস্টের দুটোরই প্রয়োজন পড়ে। ডোমেইন নাম বলতে সাধারণত নির্দিষ্ট ওয়েবসাইটে এক্সেস করার জন্য একটি ওয়েব ব্রাউজারের এড্রেস সেকশনে URL টাইপ করাকে বোঝায়। 
উদাহরণস্বরূপ একটি ডোমেইন নেম dimpolitic.com। কোন ভিজিটর যদি এই এড্রেসটি কোন ব্রাউজারে গিয়ে লিখে সার্চ করে তাহলে সরাসরি সেই ওয়েবসাইটে প্রবেশ করা যাবে। আর এই বিষয়টি করার জন্যই ডোমেইন পারচেজ করতে হয়। মূলত ডোমের নাম দুটি প্রধান অংশ নিয়ে গঠিত হয়ে থাকে। প্রথমটি হল দ্বিতীয় স্তরের ডোমেইন (SLD) এবং একটি শীর্ষ স্তরের ডোমেইন (TLD)। দ্বিতীয় স্তরের ডোমেইন সাধারণত শব্দ অথবা বাক্যাংশ নিয়ে সংঘটিত হয় এবং শীর্ষ স্তরের ডোমেইন গুলি পূর্বে নির্ধারণ করা এক্সটেনশন দ্বারা গঠিত। যেমন dimpolitic.com এ দ্বিতীয় স্তরের ডোমেইন (SLD) হলো dimpolitic এবং অন্যদিকে .com হল শীর্ষ স্তরের ডোমেইন (TLD)। 

ওয়েব হোস্টিং হল সেই স্পেস বা জায়গা যেখানে ওয়েবসাইটের সকল ফাইল মজুদ থাকে। ডোমেইন এবং হোস্টিং এরমধ্যে সম্পর্ক থাকলেও যেহেতু বিষয়টি আলাদা। তাই ডোমেইন ও হোস্টিং এর মধ্যে পার্থক্য গুলো অবশ্যই থাকবে। যেহেতু ওয়েবসাইট একটি বাড়ির সঙ্গে তুলনা করা হয়েছে তাই বাড়িতে যে সকল আসবাবপত্র রাখার জায়গা বরাদ্দ থাকে সেগুলোই মূলত ওয়েব হোস্টিং হিসেবে ধরা হবে। যদি কেউ কোন হোস্টিং কোম্পানি থেকে ওয়েব হোস্টিং ক্রয় করে সে ক্ষেত্রে ওই ওয়েব হোস্টিং এর মালিক পক্ষ সেই ব্যক্তির ওয়েব সাইটের ফাইল এবং সকল ধরনের ডাটা সংরক্ষণ করার জন্য ওয়েব হোস্টিং 

 ক্রয় করলে তাদের নিজস্ব ওয়েব সার্ভারের একটি অংশ ব্যবহার করার সুযোগ দিবে। তবে এক্ষেত্রে যে ব্যক্তি ওয়েব হোস্টিং ক্রয় করল সেই ব্যক্তি একটি নির্দিষ্ট সময়ের ভিত্তিতে তাদের ওয়েব সার্ভার ব্যবহার করার সুযোগ পাবে। উপরে বর্ণিত উদাহরণ অনুযায়ী কোন ব্যক্তি যদি ওয়েবসাইটের URL লিখে কোন ব্রাউজারে গিয়ে সার্চ করে সেখানে ওয়েব হোস্টিং ভিজিটরদের ওয়েবসাইটের প্রয়োজনীয় ফাইলগুলো দেখাতে সাহায্য করে থাকে। ওয়েব হোস্টিং যেহেতু ওয়েবসাইটকে দ্রুত এবং আরও দক্ষ 

করে গড়ে তোলার ক্ষেত্রে মূল ভূমিকা পালন করে তাই ওয়েব হোস্টিং এবং ডোমেইন কিভাবে কিনতে হয়, এই প্রশ্নে অবশ্যই ভালো কোম্পানি থেকে ডোমেইন এবং ওই হোস্টিং ক্রয় করা প্রয়োজন।

ডোমেইন ও হোস্টিং এর মধ্যে পার্থক্য

আমরা আর্টিকেলের এই পর্যায়ে এসে ডোমেইন কি হোস্টিং কি এবং বিষয়গুলো ওয়েবসাইট এর ক্ষেত্রে কিভাবে কাজ করে। পাশাপাশি ডোমেইন এবং হোস্টিং এর মধ্যে সম্পর্ক থাকলেও কেন তারা আলাদা বা পার্থক্য পরিলক্ষিত হয় সে বিষয়টি সম্পর্কে জানতে পারলাম। প্রিয় পাঠক কারো যেন ডোমেইন এবং হোস্টিং নিয়ে কোনরকম কনফিউশন না থাকে সেজন্য আমরা ছক আকারে বিষয়গুলো বোঝার চেষ্টা করব। নিচে ডোমেইন ও হোস্টিং এর মধ্যে পার্থক্য এর ছক দেয়া হলো।

                          ডোমেইন

                      ওয়েব হোস্টিং

মূলত প্রত্যেকটি ওয়েবসাইটের নাম বা ঠিকানা হলো ডোমেইন। 

ডিজাইনকৃত ওয়েবসাইট বা ওয়েব পেজকে কোন সার্ভারে রাখার স্পেস হলো ওয়েব হোস্টিং। 

ডোমেইনের ক্ষেত্রে একই নামে একের অধিক ডোমেইন নেম থাকতে পারে না। 

ওয়েব হোস্টিং এর ক্ষেত্রে একটি ওয়েব সার্ভারে একাধিক সাইট হোস্টিং করা যায়। 

কেউ যদি ডোমেইন নেম রেজিস্ট্রেশন করে সেক্ষেত্রে বছরে নির্দিষ্ট পরিমাণ ভাড়া দিতে হয়। 

ওয়েব হোস্টিং ক্রয় করলে প্রয়োজনের ভিত্তিতে যতটুকু স্পেস লাগবে ততটুকুই ভাড়া দেওয়া হয়। 

ডোমেইনের ক্ষেত্রে নির্ধারিত নাম, কান্ট্রি ডোমেইন ইত্যাদি বিষয় লক্ষ্য রাখা জরুরি। 

হোস্টিং এর ক্ষেত্রে স্পেস, ব্যান্ডউইথ, নিরাপত্তা আপ টাইম ইত্যাদি লক্ষ্য করতে হয়। 

ডোমেইন মূলত ICANN থেকে নিয়ন্ত্রণ এবং পরিচালনা করা হয়। 

ওয়েব হোস্টিং ব্যবস্থাপনা পরিচালনা করার জন্য বিভিন্ন কোম্পানি তাদের সার্ভারে জায়গা করে দেয়। 

ডোমেইন কিভাবে কিনতে হয়

ডোমেইন কিভাবে কিনতে হয় এ বিষয়টি জানার চেয়ে, অনেকে ডোমেইন ও হোস্টিং কি একই সাথে কিনতে হয় নাকি আলাদা ভাবে কিনতে হয় এটা নিয়ে কনফিউশনে থাকেন। বিষয়টি হলো একটি ওয়েবসাইট পরিচালনা করার জন্য যেহেতু ডোমেইন এবং হোস্টিং দুটোরই প্রয়োজন পড়বে। কেউ যদি আলাদাভাবে কিনতে চায় সেক্ষেত্রে কিনতে পারবে তবে একটু ঝামেলা রয়েছে। যদি কেউ এক কোম্পানিতে ডোমেইন কিনে আরেক কোম্পানিতে হোস্টিং ক্রয় করে সেক্ষেত্রেও ওয়েবসাইট পরিচালনা করা সম্ভব। 
আলাদা কোম্পানি থেকে যদি ক্রয় করা হয় সে ক্ষেত্রে সেটিং থেকে হোস্টিং বা ডোমেইন নামটি চিহ্নিত করে দিতে হয়। আর একই কোম্পানি থেকে ডোমেইন এবং হোস্টিং ক্রয় করলে সেক্ষেত্রে সেটিংস এ কোন রকম নির্দেশনা দিতে হয় না বা পরবর্তীতে রিনিউ করার জন্য সুবিধা হয়। তাহলে চলুন ডোমেইন কিভাবে কিনতে হয় সেই ধাপগুলো পর্যায়ক্রমে জেনে নেওয়া যাক। আমরা এখানে একটি ডোমেইন সেল করে এমন প্রতিষ্ঠানের উদাহরণ দিচ্ছি।
  • সর্ব প্রথমে ব্রাউজার থেকে ডোমেইন বিক্রি করে এরকম প্রতিষ্ঠানের ওয়েবসাইটে ঢুকতে হবে। উদাহরণস্বরূপ www.hostseba.com লিখে ব্রাউজারে সার্চ দিতে হবে।
  • ওয়েব সাইটে প্রবেশ করার পর Domains সেকশনে গিয়ে Domain Registration এ ক্লিক করতে হবে।
  • এ পর্যায়ে এসে আপনি যেই ডোমেইন নামটি নিতে চাচ্ছেন সেটি সার্চ বক্সে লিখতে হবে। পাশাপাশি ডোমেইন এর প্রাইস সংক্রান্ত বিষয়টি জানার জন্য Domain Price List অপশনে ক্লিক করতে পারেন।
  • সার্চ বক্সে ডোমেইন নাম লেখার সময় www বা https লিখা যাবে না। শুধুমাত্র আপনার ডোমেইন নেম লিখতে হবে।
  • পরবর্তী ধাপে এসে ডোমেইন নামটি যদি খালি দেখায় তাহলে available দেখতে পাবেন। যদি ডোমেইন নেম খালি না থাকে তাহলে সেখানে unavailable দেখাবে। অ্যাভেইলেবল দেখালে Add to cart অপশনে ক্লিক করতে হবে। এরপর কন্টিনিউ বাটনে ক্লিক করলে পরের ধাপে নিয়ে যাবে।
  • এভাবে এসে যদি আপনার কোন হোস্টিং থাকে সেক্ষেত্রে আপনার নতুন ডোমেটি সেই হোস্টিংয়ের সাথে যুক্ত করতে পারেন। সে ক্ষেত্রে হোস্টিংয়ের নামটি সার্ভারে লিখে দিন। যদি পূর্বে কোন হোস্টিং কিনা না থাকে তাহলে ডিফল্টভাবে যা আছে সেটাই রেখে দিন।
  • এই পর্যায়ে এসে ডোমেইন সর্বোচ্চ ১০ বছরের জন্য কিনতে পারবেন এছাড়া ১ বছরের জন্যও চেনা যাবে। এখান থেকে কত টাকা দিয়ে ডোমেইন এবং কত মেয়াদে কিনছেন সেটা নির্ধারণ করা যাবে।
  • যখন ডোমেইন কোম্পানির ব্রাউজারে প্রবেশ করেছিলেন তখন একটি অ্যাকাউন্ট তৈরি করতে হয়েছিল সেই একাউন্ট তৈরির ইমেইল এবং পাসওয়ার্ড সংরক্ষণ করতে হবে।
  • এভাবে এসে add new contact নামের একটি অপশন পাওয়া যাবে। উপরে সকল ইনফরমেশন দিয়ে যদি ডোমেইন কিনতে চান সেক্ষেত্রে use default contact অপশনে ক্লিক করতে হবে।
  • এই পর্যায়ে ক্রয়-কৃত ডোমেইন বিল পরিশোধ করতে হবে। বিল পরিশোধের ক্ষেত্রে বিকাশ, নগদ, রকেট, পেপল, ক্রেডিট কার্ড এর সুবিধা রয়েছে।
  • এরপর I have read and agree to the terms of condition এই বক্সে মার্ক করে checkout অপশনে ক্লিক করে অর্ডার সম্পন্ন করতে হবে।

ডোমেইন হোস্টিং এর দাম

আমরা এ পর্যন্ত ডোমেইন ও হোস্টিং এর মধ্যে পার্থক্য জানার পাশাপাশি কিভাবে ডোমেইন এবং হোস্টিং ক্রয় করতে হয় সে বিষয়গুলো জানতে পেরেছি। চলুন তাহলে এবার ডোমেইন এবং হোস্টিং এর দাম কেমন হতে পারে সেটাও জানা যাক। একদম সঠিক করে ডোমেইন হোস্টিংয়ের দাম নির্ধারণ বা বলা সম্ভব নয়। একেকটা হোস্টিং কোম্পানি তাদের প্যাকেজ অনুযায়ী দামের তারতম্য রেখেছে। অনেক হোস্টিং সেবা প্রতিষ্ঠান ডোমেইন এবং হোস্টিং ১৭৫০ টাকায় বিক্রি করে আবার এর চেয়েও বেশি দামে বিক্রি করা হয়। কোম্পানির ভ্যালুয়েশনের উপর নির্ভর করে ডোমেইন এবং হোস্টিং এর রেট কেমন হবে।

শেষকথা

প্রিয় পাঠক বৃন্দ আশা করি কেউ যদি একটি ওয়েবসাইট ক্রয় করার ক্ষেত্রে ডোমেইন কি হোস্টিং কি, ডোমেইন কিভাবে কিনতে হয় এবং ডোমেইন ও হোস্টিং এর মধ্যে পার্থক্য সম্পর্কে আর কোন কনফিউশন থাকার কথা নয়। এরপরেও ডোমেইন ও হোস্টিং সংক্রান্ত আপনাদের যদি কোন প্রশ্ন থাকে তাহলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আমরা সবসময় আমাদের ওয়েবসাইটে এরকম তথ্যবহুল আর্টিকেল পাবলিশ করার চেষ্টা। আপনি চাইলে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন। পাশাপাশি আজকের এই পোস্ট সংক্রান্ত বিষয়বস্তুগুলো আপনার বন্ধুদেরকে জানানোর লক্ষ্যে একটি শেয়ার করতে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url