ডোমেইন এর কাজ কি?-ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে হয় কেন

ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে হয় কেন এবং রেজিস্ট্রেশন না করলে কি ওয়েবসাইট সঠিকভাবে চলে কিনা এ বিষয়ে সম্পর্কে আমরা অনেকেই জানতে চাই। মূলত ডোমেইন একটি ওয়েবসাইটের ঠিকানা হওয়ার পরিপ্রেক্ষিতে এবং ওয়েব হোস্টিং একটি ওয়েবসাইটের সকল তথ্য জমা করার বিষয়ে একটি স্পেস হিসেবে কাজ করে। সুতরাং একটি ওয়েবসাইট পরিচালনার ক্ষেত্রে অবশ্যই ডোমেইন রেজিস্ট্রেশন করার পাশাপাশি ওয়েব হোস্টিং ও ক্রয় করতে হয়। 
ডোমেইন-নেম-রেজিস্ট্রেশন-করতে-হয়-কেন
আজকের এই আর্টিকেলে ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে হয় কেনবিষয়টি জানার পাশাপাশি আরো যে সকল বিষয় সম্পর্কে জানতে পারবেন সেগুলো হল ডোমেইন এর কাজ কি এবং ডোমেইন নেম রেজিস্ট্রেশন পদ্ধতি। ডোমেইন নেম এ www থাকে কেন এবং ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে হয় কেন বিষয়টি সম্পর্কে সম্পূর্ণভাবে জানার জন্য অবশ্যই আর্টিকেলের শেষ পর্যন্ত পড়ুন।
পোস্ট সূচিপত্র

ডোমেইন কি কত প্রকার

ডোমেইন মূলত একটি ওয়েবসাইটের ঠিকানা হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। কোন একটি ওয়েবসাইটকে সহজেই খুঁজে বের করার জন্য ডোমেইন এর ব্যবহার অপরিহার্য। ডোমেইন একটি ঠিকানা হিসেবে কাজ করে থাকে। যেমন ঠিকানা অনুযায়ী একটি অপরিচিত ব্যক্তির বাসায় পৌঁছে যাওয়া যায়। তেমনি অনলাইনে ওয়েবসাইটে তার ডোমেইন অনুযায়ী খুব সহজেই রিচ করা সম্ভব। মূলত ডোমেইন নেম গুলো ইউনিক হওয়ার পরিপ্রেক্ষিতে খুব সহজেই সার্ভার থেকে নির্দিষ্ট ওয়েবসাইট খুঁজে বের করে সেখানে প্রবেশ করা সম্ভব। 

যখন কেউ ডোমেইন ক্রয় করতে চায় তখন একটি নির্দিষ্ট নাম সেই কোম্পানি যে কিনা ডোমেইন সেল করে সেখানে সাবমিট করতে হয়। শুধুমাত্র ইউনিক ডোমেইন নেম সাবমিট করার পর সেখানে অ্যাভেলেবল দেখানো হয়। এর মূল কারণ হলো একই নামে কখনো একাধিক ডোমেইন হতে পারবেনা। একবার এক নামে যদি কেউ ডোমেইন রেজিস্ট্রেশন করে ফেলে সেক্ষেত্রে আর দ্বিতীয়বার অন্য কেউ সেই নামে ডোমেইন রেজিস্ট্রেশন করতে পারবে না। ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে হয় কেন এই বিষয়টিতে আরো একটু আলোকপাত করলে দেখা যায় একটি ওয়েবসাইট সঠিকভাবে ট্রাফিককে তার 
ঠিকানা অনুযায়ী নিয়ে আসার জন্য মূল ভূমিকায় কাজ করে। মূলত ডোমেইন নাম দুটি প্রধান অংশ নিয়ে গঠিত থাকে। প্রথমটি হল দ্বিতীয় স্তরের ডোমেইন (SLD) এবং একটি শীর্ষ স্তরের ডোমেইন (TLD)। দ্বিতীয় স্তরের ডোমেইন সাধারণত শব্দ অথবা বাক্যাংশ নিয়ে সংঘটিত হয় থাকে এবং শীর্ষ স্তরের ডোমেইন গুলি পূর্বে নির্ধারণ করা এক্সটেনশন দ্বারা সুগঠিত। যেমন simpolitic.com এ দ্বিতীয় স্তরের ডোমেইন (SLD) হলো simpolitic এবং অন্যদিকে .com হল শীর্ষ স্তরের ডোমেইন (TLD)। নিচে যত রকমের ডোমেইন হয়ে থাকে সেগুলো পর্যায়ক্রমে দেয়া হলো।
  • .com – বাণিজ্যিক ব্যবসা (সবচেয়ে সাধারণ TLD)
  • .org – সংস্থাগুলি (সাধারণত, অলাভজনক প্রতিষ্ঠান)
  • .gov – সরকারী সংস্থা
  • .edu – শিক্ষা প্রতিষ্ঠান
  • .net – নেটওয়ার্ক সংস্থা
  • .মিল – সামরিক

ডোমেইন এর কাজ কি

ডোমেইন হলো ঠিকানা যা একজন ওয়েবসাইট ভিজিটরকে সহজেই অনলাইনে খুঁজে পাওয়া সম্ভব। আর সেই ওয়েবসাইটে সকল ফাইল সংরক্ষিত করার কাজগুলো ওয়েব হোস্টিং দ্বারা সম্ভব হয়। একটি কার্যকরী ওয়েবসাইটের জন্য অবশ্যই ডোমেইন এবং হোস্টিং দুটোরই প্রয়োজন পড়ে। ডোমেইন নাম বলতে সাধারণত নির্দিষ্ট ওয়েবসাইটে প্রবেশ করার ক্ষেত্রে একটি ওয়েব ব্রাউজারের এড্রেস সেকশনে URL টাইপ করাকে বোঝায়। ডোমেইন এর সাহায্যে ওয়েবসাইটকে প্রফেশনালি প্রদর্শন করা যায়, পাশাপাশি ব্রান্ড বা চিহ্নিতকরণে সাহায্য পাওয়া যায়। 

আইন অনুসারে এটি একটি মালিকাধীন অস্তিত্ব এবং ওয়েবসাইট এর গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে বিদ্যমান থাকে। যদি কারো একটি ওয়েবসাইট থাকে সেক্ষেত্রে পরিচিতি বৃদ্ধি করার জন্য ব্যাপক কাজ করে একটি ডোমেইন। যখন একটি ভিজিটর একটি ওয়েবসাইটে প্রবেশ করতে চায় তখন ব্রাউজারে গিয়ে যে বিষয় লিখে সার্চ করে ব্রাউজার থেকে সার্ভারে সেই ডোমেইন এর নাম শো করার জন্য অনুরোধ পাঠানো হয়। তারপর ডোমেইন ওয়েবসাইটের ঠিকানা চিহ্নিত করে ব্যবহারকারীর ব্রাউজারে তার কাঙ্খিত তথ্য প্রদর্শন করে। ডোমেইন এর কাজ কি এবং ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে হয় কেন 

এই বিষয়টি এক কথায় বলতে গেলে, ডোমেইন ব্যতীত কোনভাবেই এই কার্যক্রমটি পরিচালনা করা সম্ভব নয়। এছাড়া ডোমেইন প্রতিষ্ঠানের ওয়েবসাইটকে স্থায়িত, দরকারি এবং ব্যান্ডের পরিচিতি বৃদ্ধি করার ক্ষেত্রে ব্যাপক ভূমিকা পালন করে। ডোমেইনের সঙ্গে ওয়েবসাইটের পরিচিতি যুক্ত হয় এবং সেটির মাধ্যমে ওয়েবসাইটকে প্রফেশনালি প্রদর্শন করা হয়ে থাকে। ডোমেইন একটি প্রফেশনালি কাজ করার পাশাপাশি মার্কেটিং সংস্থা বা প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ অংশ হিসেবেও কাজ করে। তাই একটি ভালো ডোমেইন নির্বাচন করা অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। ডোমেইনে সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ কিওয়ার্ড 

গুলি ইনক্লুড করার মাধ্যমে ওয়েবসাইট সার্চ ইঞ্জিনে অবজারভেশন হয়ে থাকে। এটি মূলত ওয়েবসাইটের ট্রাফিক বৃদ্ধি করে এবং ওয়েবসাইটের মালিকের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করে। তবে একটি ভালো মানের ডোমেইন কেবলমাত্র ওয়েবসাইটের ব্র্যান্ড এবং ইমেজকে মজবুত করতে পারে। পাশাপাশি সার্ভিস গ্রহন করার পর পরবর্তী সময়ে একই ওয়েবসাইটে ট্রাফিক ফিরে আসার ক্ষেত্রেও ভালো একটি ডোমেইনের ভূমিকা রয়েছে। সুতরাং একটি ওয়েবসাইটের পরিচিতি ও স্থায়িত্বকে বৃদ্ধি করার জন্য, প্রফেশনালিজম বৃদ্ধির ক্ষেত্রে এবং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) এ সাহায্য করার ক্ষেত্রে ভালো ডোমেইন নির্বাচন করা অতীব জরুরী একটি বিষয়।

ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে হয় কেন

আমরা ইতিমধ্যে একটি বিষয় সম্পর্কে ভালোভাবে অবগত হতে পেরেছি যে একটি ওয়েবসাইটের জন্য ডোমেইন কতটা গুরুত্বপূর্ণ। যেহেতু ডোমেইন হল ইন্টারনেটে ওয়েবসাইটের একটি ঠিকানা। ঠিকানা ব্যতীত যেমন কোনো জায়গাতে পৌঁছানো সম্ভব নয় ঠিক তেমনি একটি ওয়েবসাইটের ডোমেইন ব্যতীত সেই ওয়েবসাইটে প্রবেশ করা কখনোই সম্ভব নয়। তাই ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে হয় কেন এই প্রশ্নে একটি উত্তর সামনে আসে সেটি হলো একটি ওয়েবসাইটকে আর কাঙ্খিত ভিজিটর গুলো নিয়ে আসার জন্য এবং ওয়েবসাইটকে ভালোভাবে পরিচালনা করার জন্য অবশ্যই ডোমেইন 
রেজিস্ট্রেশন করতে হয়। 

মূলত ডোমেইন আইপি অ্যাড্রেস এর সাহায্যে সার্ভার থেকে ওয়েবসাইটের ঠিকানা অনুযায়ী তার সকল তথ্য ব্যবহারকারী সামনে প্রদর্শন করে থাকে। আইপি এড্রেস কে সহজে ব্যবহার করার ক্ষেত্রে বিশেষ করে ইংরেজি অক্ষরের কোন একটি নাম ব্যবহার করা হয়ে থাকে। কম্পিউটারের ক্যারেক্টার ফর্মে প্রদত্ত এরকম নামই সাধারণত ডোমেইন নেম। প্রতিটি ডোমেইন নেম ইউনিক এবং এর সাথে আরেকটি আইপি এড্রেস বরাদ্দ থাকে। ইউনিক হওয়ার প্রেক্ষিতে একটি ডোমেইন আরেকটি ডোমেইন এর সাথে সম্পূর্ণভাবে আলাদা থাকে। 

একটি ডোমেইন নেম যদি সার্ভারে রেজিস্ট্রেশন হয়ে যায় তাহলে ওই নামে দ্বিতীয় বার আর ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে পারবে না। পাশাপাশি একটি নির্দিষ্ট সময় পর ওই অ্যাড্রেস পর্যন্ত আর ব্যবহারযোগ্য হবে না। আর এই সকল প্রক্রিয়া এজন্যই করা হয় যাতে শুধুমাত্র যেই ওয়েবসাইট থেকে ডোমেইন ক্রয় করে রেজিস্ট্রেশন করা হয়েছে ট্রাফিক ব্রাউজারে সার্চ করলে যেন সেই ওয়েবসাইটেই পৌঁছাতে পারে। তাহলে বলাবাহুল্য যে ডোমেইন এর কাজ কি, ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে হয় কেন, তাহলে কি শুধুমাত্র ট্রাফিক কে তার কাঙ্খিত ওয়েবসাইটে পৌঁছানোর ক্ষেত্রে ডোমেইনের ব্যবহার করা হয়। 
বিষয়টি আসলে তা নয় ভিজিটরদের রিচ করার পাশাপাশি ডোমেইনের আরো অনেক কাজ রয়েছে। চলুন তাহলে এবার ডোমেইন কেন রেজিস্ট্রেশন করতে হয় সেই বিষয়গুলো পয়েন্ট আকারে তুলে ধরা যাক।
  • ইন্টারনেটে প্রতিটি ডোমেইন নেম ইউনিক করার জন্য ডোমেইন ক্রয় করা হয় আর এতে করে অন্যান্যতা নিশ্চিতকরণ হয়ে যায়। একটি ওয়েবসাইটকে পরিচয় প্রদান করার পাশাপাশি ব্র্যান্ড আলাদা করে এবং কাঙ্খিত ভিজিটর কে তার ওয়েবসাইটে প্রবেশ করাতে সাহায্য করে।
  • একটি ডোমেইন ব্যবসা বা ব্যক্তিগত ওয়েবসাইট এর জন্য ক্রয় করা হলে সেখানে বিশ্বাসযোগ্যতা এবং গ্রহণযোগ্যতার কথা চলে আসে। সুতরাং ভালো একটি ডোমেইন পাঠকদের মনোযোগ আকর্ষণ করার ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা পালন করে থাকে।
  • ব্র্যান্ডিং এবং মার্কেটিং করার ক্ষেত্রেও ডোমেইনের গুরুত্বপূর্ণ অংশ রয়েছে। ভিজিটর যেন খুব সহজেই ডোমেইন নেম মনে রাখতে পারে এবং পরিচিতি বাড়ায় সে ক্ষেত্রে ইউনিক ডোমেইন নেম অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়।
  • ডোমেইন নেম রেজিস্ট্রেশন করার মাধ্যমে আইনি সুরক্ষা পাওয়া যায়। এটা নিশ্চিত করা হয় কপিরাইট বা ট্রেডমার্ক আইন দ্বারা ওয়েবসাইটটি সুরক্ষিত। আর এজন্যই একটি ডোমেইন নেম অন্য আরেকজন ব্যবহার করতে পারেনা।
  • ডোমেইন নাম গুলো প্রাসঙ্গিক এবং কিওয়ার্ড সমৃদ্ধ হওয়ার পরিপ্রেক্ষিতে সার্চ ইঞ্জিন গুলিতে ওয়েবসাইটের দৃশ্যমানতা বৃদ্ধি পায়। সার্চ ইঞ্জিনের রেজাল্ট পেজে ওয়েবসাইট কে উপরে নিয়ে আসার ক্ষেত্রেও ডোমেইন অনেক ভূমিকা পালন করে।
  • একটি ওয়েবসাইটের মালিক তার ডোমেইন নেম অনুযায়ী একটি প্রফেশনাল ইমেইল বা ঠিকানা খুঁজে পায়। যা পরবর্তীতে ব্যক্তিগত বা ব্যবসায়িক পরিচয় এর ক্ষেত্রে আরও বিশ্বাসযোগ্য হয়ে ওঠে।
  • ডোমেইন নেম রেজিস্ট্রেশন একটি দীর্ঘমেয়াদী বিনিয়োগ হিসেবে গণ্য করা হয়। এটি ব্র্যান্ডের মূল্যবৃদ্ধি করার পাশাপাশি ভবিষ্যতে ব্যবসার প্রসারেও ব্যাপক ভূমিকা রাখে। একটি প্রতিষ্ঠিত এবং ভালো মানের ডোমেইন নেম ভবিষ্যতে আরও বেশি ব্যবসার সুযোগ সৃষ্টি করে থাকে। সুতরাং ডোমেইন নির্বাচন করার ক্ষেত্রে অবশ্যই প্রাসঙ্গিক এবং প্রভাবশালী ডোমেইন নেম রেজিস্ট্রেশন করা উচিত।
  • ডোমেইন নেম অবশ্যই সংক্ষিপ্ত, প্রাসঙ্গিক এবং সহজে উচ্চারণযোগ্য হওয়া প্রয়োজন। সহজযোগ্য হলে একটি ভালো মানের ডোমেইন নেম ওয়েবসাইটকে আরও সহজ, আলাদা এবং শেয়ারযোগ্য করে তোলে।
  • একটি ওয়েবসাইটের ডোমেইন নেম ডিসিশন করলে বিশ্বব্যাপী প্রদর্শিত করা যায়। পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিকভাবে গ্রাহকদের কাছে পৌছাতে হলে ভালো মানের ডোমেইন নেম এর বিকল্প আর কিছু নেই।
পরিশেষে একটি ওয়েবসাইটের সার্থকতা বলতে একটিই বিষয় সামনে আসে সেটি হল ট্রাফিক। ওয়েবসাইটে যদি তার কাঙ্ক্ষিত ট্রাফিক না আসে তাহলে সেই ওয়েবসাইটের আর কোন মূল্য থাকেনা। আর তাই ডোমেইন রেজিস্ট্রেশন করার মাধ্যমে ওয়েবসাইটে বেশি ট্রাফিক আসে এবং ট্রাফিক আকর্ষিত হয়ে শেয়ার করতে বাধ্য হয়। একটি ডোমেইন নেম সার্চ ইঞ্জিনে উচ্চতর স্থানে নিয়ে যাওয়ার পাশাপাশি দর্শক এবং সম্ভাব্যগ্রাহকদের উক্ত ওয়েবসাইটে নিয়ে আসে। 

তাই পণ্য বা সেবা বিক্রয় করার ক্ষেত্রে ডোমেইন শক্তিশালী ভূমিকা পালন করে থাকে। আশা করি আপনারা ডোমেইন এর কাজ কি এবং ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে হয় কেন বিষয়টি সম্পর্কে ভালোভাবে অবগত হতে পেরেছেন।

ডোমেইন নেম রেজিস্ট্রেশন পদ্ধতি

একটি ওয়েবসাইট পরিচালনা করার ক্ষেত্রে যেহেতু ডোমেইন এবং হোস্টিং দুটোরই প্রয়োজন পড়বে। কেউ যদি আলাদাভাবে কিনতে চায় তাহলেও কিনতে পারবে তবে একটু ঝামেলা আছে। যদি কেউ এক কোম্পানিতে ডোমেইন ক্রয় করে, আরেক কোম্পানিতে হোস্টিং ক্রয় করে সেক্ষেত্রেও ওয়েবসাইট পরিচালনা করা সম্ভব। আলাদা কোম্পানি থেকে যদি ক্রয় করা হয় সে ক্ষেত্রে অবশ্যই সেটিং থেকে হোস্টিং বা ডোমেইন নামটি চিহ্নিত করে দিতে হয়। আর একই কোম্পানি থেকে ডোমেইন এবং হোস্টিং ক্রয় করলে সেক্ষেত্রে সেটিংস এ কোন রকম নির্দেশনা দিতে হয় না বা পরবর্তীতে রিনিউ করার জন্য সুবিধা হয়। 

তাহলে চলুন ডোমেইন কিভাবে কিনতে হয় সেই ধাপগুলো পর্যায়ক্রমে জেনে নেওয়া যাক। আমরা এখানে একটি ডোমেইন সেল করে এমন প্রতিষ্ঠানের উদাহরণ দিচ্ছি।
  • সর্ব প্রথমে ব্রাউজার থেকে ডোমেইন বিক্রি করে এরকম প্রতিষ্ঠানের ওয়েবসাইটে ঢুকতে হবে। উদাহরণস্বরূপ www.hostseba.com লিখে ব্রাউজারে সার্চ দিতে হবে।
  • ওয়েব সাইটে প্রবেশ করার পর Domains সেকশনে গিয়ে Domain Registration এ ক্লিক করতে হবে।
  • এ পর্যায়ে এসে আপনি যেই ডোমেইন নামটি নিতে চাচ্ছেন সেটি সার্চ বক্সে লিখতে হবে। পাশাপাশি ডোমেইন এর প্রাইস সংক্রান্ত বিষয়টি জানার জন্য Domain Price List অপশনে ক্লিক করতে পারেন।
  • সার্চ বক্সে ডোমেইন নাম লেখার সময় www বা https লিখা যাবে না। শুধুমাত্র আপনার ডোমেইন নেম লিখতে হবে।
  • পরবর্তী ধাপে এসে ডোমেইন নামটি যদি খালি দেখায় তাহলে available দেখতে পাবেন। যদি ডোমেইন নেম খালি না থাকে তাহলে সেখানে unavailable দেখাবে। অ্যাভেইলেবল দেখালে Add to cart অপশনে ক্লিক করতে হবে। এরপর কন্টিনিউ বাটনে ক্লিক করলে পরের ধাপে নিয়ে যাবে।
  • এভাবে এসে যদি আপনার কোন হোস্টিং থাকে সেক্ষেত্রে আপনার নতুন ডোমেইন সেই হোস্টিংয়ের সাথে যুক্ত করতে পারেন। সে ক্ষেত্রে হোস্টিংয়ের নামটি সার্ভারে লিখে দিন। যদি পূর্বে কোন হোস্টিং কিনা না থাকে তাহলে ডিফল্টভাবে যা আছে সেটাই রেখে দিন।
  • এই পর্যায়ে এসে ডোমেইন সর্বোচ্চ ১০ বছরের জন্য কিনতে পারবেন এছাড়া ১ বছরের জন্যও চেনা যাবে। এখান থেকে কত টাকা দিয়ে ডোমেইন এবং কত মেয়াদে কিনছেন সেটা নির্ধারণ করা যাবে।
  • যখন ডোমেইন কোম্পানির ব্রাউজারে প্রবেশ করেছিলেন তখন একটি অ্যাকাউন্ট তৈরি করতে হয়েছিল সেই একাউন্ট তৈরির ইমেইল এবং পাসওয়ার্ড সংরক্ষণ করতে হবে।
  • এভাবে এসে add new contact নামের একটি অপশন পাওয়া যাবে। উপরে সকল ইনফরমেশন দিয়ে যদি ডোমেইন কিনতে চান সেক্ষেত্রে use default contact অপশনে ক্লিক করতে হবে।
  • এই পর্যায়ে ক্রয়-কৃত ডোমেইনের বিল পরিশোধ করতে হবে। বিল পরিশোধের ক্ষেত্রে বিকাশ, নগদ, রকেট, পেপল, ক্রেডিট কার্ড এর সুবিধা রয়েছে।
  • এরপর I have read and agree to the terms of condition এই বক্সে মার্ক করে checkout অপশনে ক্লিক করে অর্ডার সম্পন্ন করতে হবে। আর্টিকেলের এ পর্যায়ে এসে আমরা ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে হয় কেন এবং কিভাবে করতে হয় বিষয়গুলো সম্পর্কে জানতে পারলাম।

ডোমেইন নেম এ www থাকে কেন

আমরা ইতিমধ্যে একটি বিষয় সম্পর্কে সম্পূর্ণভাবে অবগত হতে পারলাম যে ডোমেইন ব্যতীত কোনভাবেই একটি ওয়েবসাইট পরিচালনা করা সম্ভব নয়। সঠিক এবং কাঙ্খিত ট্রাফিক নেওয়ার জন্য অবশ্যই একটি ভাল মানের ডোমেইন ক্রয় করতে হয়। এখন আরেকটি বিষয় সামনে আসে সেটি হল ডোমেইন নেমে আমরা সবসময় www লেখা দেখি। তাহলে এই www লেখাটি কেন থাকে। মূলত www এর পূর্ণরূপ হল world wide web যা পৃথিবীর বিভিন্ন দেশের সার্ভারে রাখা পরস্পরের সংযোগযোগ্য web page। যা মূলত ইন্টারনেটের মাধ্যমে ওয়েব ব্রাউজার সফটওয়্যার ব্যবহার করে প্রদর্শন করে থাকে। 
আর এজন্যই ডোমেইন নেমে www লিখা দেখা যায়। যেহেতু ডোমেইন নেম একটি ওয়েবসাইটের অদ্বিতীয় এড্রেস যা আইপি এড্রেস কে প্রতিনিধিত্ব করে থাকে। তিনটি প্রযুক্তি HTML, প্রটোকল এবং ওয়েব ব্রাউজার এর সমন্বয়ে www গঠিত হয়েছে। এই সাইনিং একটি বিষয় নির্দেশ করে সেটি হলো,ওয়েব সাইটটি বিশ্বের যেকোনো প্রান্ত থেকে এক্সেস করা যায়।

ডোমেইন নেম অদ্বিতীয় ব্যাখ্যা কর

ডোমেইন এর কাজ কি এবং কেন ডোমেইনকে অদ্বিতীয় হিসেবে রাখা হয় সে সম্পর্কে এবার জানা যাক। আমরা আর্টিকেলের শুরুতে একটি বিষয় সম্পর্কে জেনেছিলাম সেটি হল একটি ডোমেইন নাম যদি রেজিস্ট্রেশন হয়ে যায় তাহলে সেই নামে আর দ্বিতীয় ডোমেইন নেম ক্রিয়েট করা সম্ভব হয় না। বর্তমান সময়ে ইন্টারনেটে অসংখ্য ওয়েবসাইট রয়েছে। যদি সকলের ডোমেইন নাম একই হয়ে যায় তাহলে ট্রাফিক তার সঠিক ওয়েবসাইটে পৌঁছাতে পারবে না। আর তাই ডোমেইন নেম গুলো আলাদা আলাদা হিসেবে রাখা হয়। আর তাই বলা হচ্ছে একটি ডোমেইন নাম অদ্বিতীয়। 

এর অর্থ হল একই ডোমেইন নামের দুটি ওয়েবসাইট কখনোই দেখা যাবে না। ডোমেইন নেম অনুসারে আইপি এড্রেস সেট করা হয়। সেই আইপি এড্রেস অনুযায়ী ভিজিটর কাঙ্খিত ওয়েবসাইটে প্রবেশ করে। এখন যদি দুটি ওয়েবসাইটের ডোমেইন নেম একইরকম হয় তাহলে আইপি এড্রেসটিও এক হবে। তাহলে নির্দিষ্ট আইপি এড্রেস বা ডোমেইন নেম লিখে যদি ইন্টারনেটের ব্রাউজারে গিয়ে সার্চ দেওয়া হয় তাহলে সার্চ ইঞ্জিন আমাদেরকে সঠিক ওয়েবসাইটটি প্রদর্শন করতে ব্যর্থ হবে। 

আর এ ধরনের সমস্যা নিরসনের লক্ষ্যেই ডোমেইন নেম অদ্বিতীয় হিসেবে রাখা হয়। আর তাই ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে হয় কেন এ প্রশ্নতেও ডোমেইন নেম অদ্বিতীয় রাখার বিষয়টি চলে আসে।

আইপি ঠিকানা হচ্ছে ডোমেইন নেম এর গাণিতিক রূপ ব্যাখ্যা কর

ইন্টারনেটে যুক্ত প্রত্যেকটি যন্ত্রের একটি স্বতন্ত্র বা অদ্বিতীয় সংখ্যাসূচক অ্যাড্রেস থাকে, যাকে IP (Internet Protocol) অ্যাড্রেস বলা হয়ে থাকে। অপরদিকে ডোমেইন নেম হচ্ছে একটি ওয়েবসাইটের স্বতন্ত্র বা অদ্বিতীয় টেক্সট অ্যাড্রেস যা আইপি অ্যাড্রেস কে প্রতিনিধিত্ব করতে সাহায্য করে।একটি ওয়েবসাইট ব্রাউজ করার ক্ষেত্রে ডোমেইন নেম ব্যবহার করা হলেও DNS সার্ভারের সাহায্যে সেটা সংখ্যাসূচক IP অ্যাড্রেসে এর মাধ্যমে রুপান্তরিত হয় এবং সার্ভার থেকে তথ্য এনে ব্রাউজারে প্রদর্শন করে। তাই বলা যায়, IP এড্রেস হচ্ছে ডোমেইন নেম এর গাণিতিক রুপ।

উপসংহার

প্রিয় পাঠক বৃন্দ আশা করি ভবিষ্যতে কেউ যদি একটি ওয়েবসাইট ক্রয় করে সেখান থেকে ইনকাম করার কথা চিন্তা করে তাহলে আজকের এই আর্টিকেলের বিষয়বস্তু ডোমেইন নেম রেজিস্টেশন করতে হয় কেন এবং ডোমেইন এর কাজ কি বিষয় সংক্রান্ত সকল তথ্যগুলো অনেকটাই কাজে আসবে। এরপরেও যদি ডোমেইন সম্পর্কিত কোন প্রশ্ন থাকে তাহলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আমরা সবসময় চেষ্টা করি আমাদের ওয়েবসাইটে তথ্যসমৃদ্ধ আর্টিকেল পাবলিশ করার জন্য। 

আপনি চাইলে আমাদের ওয়েবসাইটটি ঘুরে আসতে পারেন। আজকের ডোমেইন এর বিষয়বস্তু সংক্রান্ত আর্টিকেলটি আপনার পরিচিত বন্ধুদের কে জানানোর লক্ষ্যে একটি শেয়ার করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url