ঢাকা সহ ৫টি বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ভর্তির যোগ্যতা জানুন

প্রতিটি এইচএসসি পরীক্ষার্থীর স্বপ্ন থাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করার। কিন্তু কাঙ্খিত ফলাফল অর্জন না করার কারণে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স করা সম্ভব হয় না। তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ভর্তির যোগ্যতা সম্পর্কে যারা জানতে চেয়েছিলেন তাদের জন্য আজকের ব্লগ পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ। তোমরা যারা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ডিগ্রি লাভ করতে পারোনি কিন্তু ভবিষ্যতে মাস্টার্স প্রোগ্রামে ভর্তি হতে চাচ্ছ সেই জন্য যে ধরনের যোগ্যতা থাকা জরুরী 
ঢাকা-বিশ্ববিদ্যালয়ে-মাস্টার্স-ভর্তির-যোগ্যতা
সেগুলো আজকের পোস্টে তোমাদের সাথে আমি শেয়ার করব। এই পোস্টটি তোমরা যদি মনোযোগ সহকারে এক্সপ্লোর করে থাকো তাহলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ভর্তির যোগ্যতা ছাড়াও আরো চারটি দেশ সেরা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ভর্তির যোগ্যতা সম্পর্কে জানতে পারবে সেগুলো হলো- জাতীয় বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ভর্তির যোগ্যতা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ভর্তির যোগ্যতা, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ভর্তির যোগ্যতা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ভর্তি যোগ্যতা ইত্যাদি।
পোস্ট সূচীপত্র

ভূমিকা

বাংলাদেশের যতগুলো পাবলিক বিশ্ববিদ্যালয় আছে তার মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় অন্যসব পাবলিক বিশ্ববিদ্যালয়ের তুলনায় খুবই মর্যাদাসম্পন্ন একটি শিক্ষা প্রতিষ্ঠান। ঢাকা বিশ্ববিদ্যালয় আমাদের দেশ স্বাধীন হওয়ার অনেক বছর পূর্বে ১৯২১ সালের পহেলা জুলাই ব্রিটিশ শাসনামলে প্রতিষ্ঠিত হয়েছিল। এই বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক লক্ষ্য ছিল সারাদেশে উচ্চশিক্ষা প্রসারিত করা। ঢাকা বিশ্ববিদ্যালয় যখন প্রতিষ্ঠিত হয়েছিল তখন মাত্র তিনটি অনুষদ ও ১২ টি বিভাগ পরিচালিত হচ্ছিল। পরবর্তীতে সময়ের সাথে সাথে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সাবজেক্ট এর উপর ভিত্তি করে ডিপার্টমেন্ট/বিভাগ বাড়ানো হয় 

এবং শিক্ষার্থীরা তাদের পছন্দমতো সাবজেক্টে উচ্চতার ডিগ্রী নেওয়ার সুযোগ লাভ করেছে। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান দক্ষিণ এশিয়ার মধ্যে অন্যতম ও শীর্ষস্থানীয় হিসেবে পরিচিত। প্রতিবছর বিভিন্ন দেশ-বিদেশ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য অনেক শিক্ষার্থীরা আসে। এখানে পড়ার জন্য হাজার হাজার শিক্ষার্থী স্বপ্ন দেখেন। কিছু শিক্ষার্থীদের কাছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া যেন সোনার হরিণ জেতার সমান। কিন্তু ভাগ্যক্রমে অনেক শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স না পাওয়ার ফলে হতাশায় ডুবে থাকে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ভর্তির যোগ্যতা

তোমরা যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ভর্তির যোগ্যতা অর্জন করতে চাও তাহলে সর্বপ্রথম যেটি খেয়াল রাখতে হবে সেটি হচ্ছে অবশ্যই তোমাদেরকে যে কোনো বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি অথবা বিবিএ অথবা বিএ পাস করতে হবে। যে কোনো বিশ্ববিদ্যালয় থেকে বিএ ডিগ্রী অর্জন করলে তোমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সের জন্য আবেদন করতে পারবে। তবে এখানে একটি বিশেষ শর্ত আছে সেটি হচ্ছে- যে কোনো বিশ্ববিদ্যালয় থেকে অনার্স পাশ করার পর তোমাদের ন্যূনতম সিজিপিএ ৩.৫ হতে হবে। ৩.৫ এর নিচে সিজিপিএ হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সের জন্য আবেদন করতে পারবে না। 
ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ভর্তির যোগ্যতা এর মধ্যে আরো একটি গুরুত্বপূর্ণ যোগ্যতা হচ্ছে ভর্তি পরীক্ষায় নির্বাচিত হওয়া। যে সকল শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় নির্বাচিত হতে পারবে না তারা মাস্টার্সে ভর্তি হতে পারবে না। তাই ভর্তি পরীক্ষায় নির্বাচিত হবার জন্য তোমাদেরকে সঠিক নিয়মে পড়াশোনা করে মেধার পরিচয় দিতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় মাস্টার্সে ভর্তির জন্য সকল বিভাগে বিভিন্ন রকমের শর্ত থাকতে পারে এবং যেকোনো সময় ভর্তির নিয়মাবলী পরিবর্তন হতে পারে। তাই যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টার্সে ভর্তি হতে চাও সরাসরি প্রতিষ্ঠানে গিয়ে যোগাযোগ করবে অথবা ঢাকা বিশ্ববিদ্যালয় ওয়েব সাইটে ভিজিট করে তোমরা মাস্টার্স এর ভর্তি সংক্রান্ত সমস্ত প্রকার তথ্য পেয়ে যাবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ভর্তির যোগ্যতা

প্রিয় শিক্ষার্থীবৃন্দ জাতীয় বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ভর্তির যোগ্যতা অর্জন করা ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ভর্তির যোগ্যতা অর্জন করার চেয়ে অনেকটা সহজ। কারণ জাতীয় বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সে ভর্তির জন্য এসএসসি, এইচএসসি ও অনার্স এ কিছুটা কম জিপিএ ও সিজিপিএ হলে ভর্তি হওয়া যায়। আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সে ভর্তি হতে চান তাহলে এসএসসি পরীক্ষার জিপিএ ৩.৫ বা তার বেশি হলে ভালো হয়। তবে ভর্তির শর্তাবলি পরিবর্তন হলে জিপিএ পয়েন্ট আপডেট হতে পারে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সের জন্য আবেদন করতে অবশ্যই এইচএসসি রেজাল্ট ৩.৫ এর বেশি হতে হবে তা না হলে জাতীয় বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স প্রোগ্রামের জন্য আবেদন করা যাবে না। এসএসসি ও এইচএসসি এর প্রতিটি বিষয়ে সফলভাবে উত্তীর্ণ হতে হবে এবং কোন বোর্ড থেকে উত্তীর্ণ হয়েছে সেটির প্রমাণসহ থাকতে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সে ভর্তির ক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থীকে অনার্স কমপ্লিট থাকতে হবে। অনার্স কমপ্লিট ছাড়া কোন শিক্ষার্থী মাস্টার্সের জন্য এপ্লাই করতে পারবেনা এবং অনার্সের রেজাল্ট সিজিপিএ ৩.০০ বা তার চেয়ে একটু বেশি হলে ভালো হয়।

তবে বাংলাদেশে বেশ কিছু কলেজ রয়েছে যেগুলো জাতীয় বিশ্ববিদ্যালয়ের আন্ডারে পরিচালিত হয়ে থাকে তারা শিক্ষার্থীদের সুবিধার্থে অনেক সময় কম সিজিপিএ সম্পন্ন অর্থাৎ সিজিপিএ তিনের নিচে হলেও শিক্ষার্থীদের কে মাস্টার্স প্রোগ্রামের জন্য অনুমোদন দিয়ে থাকে। বিশ্ববিদ্যালয়ের শর্ত অনুযায়ী যদি এসএসসি, এইচএসসি ও স্নাতক পর্যায়ের সমস্ত যোগ্যতা পূরণ করতে পারেন তাহলে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সের জন্য সহজেই আবেদন করতে পারবেন এবং পছন্দের ডিপার্টমেন্টে সফলভাবে ভর্তি হতে পারবেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ভর্তির যোগ্যতা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স প্রোগ্রামে ভর্তির জন্য যারা আবেদন করতে ব্যর্থ হন তাদের পরবর্তী টার্গেট থাকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স সম্পন্ন করা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আমাদের দেশের অন্যতম প্রাচীন ও বৃহত্তম একটি বিশ্ববিদ্যালয় যেটি ১৯৬৬ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স প্রোগ্রাম সম্পন্ন করার জন্য বিভিন্ন অনুষদ রয়েছে সেগুলো হলো- কলা ও মানবিক বিভাগ, বিজ্ঞান বিভাগ, বাণিজ্য ও ব্যবসায় প্রশাসন বিভাগ, আইন বিভাগ ইত্যাদি। 

অন্যান্য বিশ্ববিদ্যালয়ের প্রাকৃতিক সৌন্দর্যের তুলনায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাকৃতিক সৌন্দর্য এতটাই মনোমুগ্ধকর যেটি আমাদের দেশের প্রতিটি শিক্ষার্থীদের প্রিয় স্থান হিসেবে পরিচিতি লাভ করেছে। শিক্ষার্থীদের অনার্স ও মাস্টার্সে উচ্চশিক্ষার ক্ষেত্রে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিভিন্ন ধরনের গবেষণামূলক কাজ করে যাচ্ছে যাতে করে ভবিষ্যতে শিক্ষার্থীরা আরো উন্নত মানের শিক্ষা লাভ করতে পারে।
তোমাদের মধ্যে যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পাওনি তারা অনেকেই আমাদের কাছে জানতে চেয়েছিলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ভর্তির যোগ্যতা গুলো কি কি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ভর্তির যোগ্যতা অর্জন করা অনেক সময় কিছু শিক্ষার্থীদের ক্ষেত্রে কঠিন হয়ে পড়ে। কিন্তু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ভর্তির যোগ্যতা অর্জন করা অনেকটা সহজ। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ভর্তির জন্য তোমাদেরকে যেসকল যোগ্যতা অর্জন করতে হবে তা আলোচনা করা হলো:
  • চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সে ভর্তির জন্য এসএসসি পরীক্ষার প্রাপ্ত ফলাফল তেমন একটা বিবেচনা করা হয় না হবে এটি প্রাথমিক যোগ্যতা হিসেবে বিবেচনায় রাখতে হয়।
  • ভর্তির ক্ষেত্রে তোমাদের এসএসসি ও এইচএসসি দুটো মিলিয়ে জিপিএ ৭ এর উপর থাকতে হবে। কিছু কিছু ডিপার্টমেন্টে ভর্তির জন্য বিশেষ করে বিজ্ঞান বিভাগের কোন সাবজেক্ট এ ভর্তির ক্ষেত্রে বেশি পয়েন্ট প্রয়োজন হতে পারে।
  • অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতোই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও মাস্টার্সে ভর্তির ক্ষেত্রে স্নাতক ডিগ্রি অর্জন করা আবশ্যক এবং স্নাতক ডিগ্রীর সিজিপিএ ৩.০০ এর মধ্যে থাকা খুবই প্রয়োজন। তবে বিভাগ ভেদে সিজিপিএ কমবেশি হতে পারে।
  • এই সকল একাডেমিক যোগ্যতা ছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সে ভর্তি হতে যদি আরো কোনো নতুন যোগ্যতার প্রয়োজন হয় তাহলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অনলাইন ওয়েবসাইটে আপডেট তথ্য জানিয়ে দেবে এবং তোমরা চাইলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে গিয়ে সরাসরি যোগাযোগ করলে পূর্ণাঙ্গ ধারণা পেয়ে যাবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ভর্তির যোগ্যতা

জগন্নাথ বিশ্ববিদ্যালয় এটি বাংলাদেশের এমন একটি বিশ্ববিদ্যালয় যা ১৮৫৮ সালে একটি কলেজ হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল। পরবর্তীতে এটি ২০০৫ সালে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি পেয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স প্রোগ্রাম বিভিন্ন অনুষদে পরিচালিত হয় যেমন- মানবিক বিভাগ, কলা বিভাগ, আইন বিভাগ, বিজ্ঞান বিভাগ, ব্যবসায় শিক্ষা বিভাগ ইত্যাদি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ভর্তির যোগ্যতা এর জন্য কি কি করতে হবে ইতিমধ্যে আমরা এই নিয়ে আলোচনা করেছি। এখন আমরা জানবো জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সে ভর্তির জন্য কি ধরনের যোগ্যতা অর্জন করতে হবে। এতে করে যারা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সে ভর্তির জন্য প্রিপারেশন নিতে চাচ্ছো তাদের জন্য বেশ উপকার হবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ভর্তির জন্য এসএসসি, এইচএসসি ও স্নাতক পর্যায়ে কি ধরনের একাডেমিক রেজাল্ট থাকা প্রয়োজন তা নিম্নে একটি চার্টের মাধ্যমে দেখানো হলো:

Academic Degree

Academic Result

SSC

3.00/3.5

HSC

3.5

BA Honors

2.25+

বর্তমানে যেহেতু পাবলিক বিশ্ববিদ্যালয় বা সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে মাস্টার্স প্রোগ্রামে ভর্তির জন্য শিক্ষার্থীদের মধ্যে একটি প্রতিযোগিতামূলক মনোভাব তৈরি হয়েছে তাই পরিস্থিতির উপর নির্ভর করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় একাডেমিক রেজাল্ট আপডেট করতে পারবে। তাই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ভর্তির যোগ্যতা সংক্রান্ত কোনো আপডেট তথ্য জানতে চাইলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সরাসরি অফিসে গিয়ে তোমরা যোগাযোগ করতে পারো এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় অনলাইন ওয়েবসাইটে তাদের সাথে যোগাযোগ করার জন্য প্রয়োজনীয় ফোন নম্বর, ইমেইল এড্রেস দেওয়া আছে সেখানে যোগাযোগ করতে পারবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ভর্তি যোগ্যতা

বাংলাদেশের যতগুলো পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে তার মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয় অন্যতম। এটি ১৯৫৩ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। প্রতিষ্ঠার পর থেকেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মূল লক্ষ্য ছিল সারা বাংলাদেশের শিক্ষার্থীদেরকে উচ্চশিক্ষার পর্যাপ্ত সুযোগ করে দেওয়া এবং উচ্চ শিক্ষার জন্য তারা অনার্সের পাশাপাশি মাস্টার্স প্রোগ্রামও চালু করেছে যাতে করে শিক্ষার্থীরা তাদের পছন্দের বিষয়ের উপর মাস্টার্স সম্পন্ন করে উচ্চশিক্ষায় শিক্ষিত হতে পারে। প্রিয় শিক্ষার্থীবৃন্দ আশা করি এতক্ষণ যাবত এই পোস্টটি পড়ার পর তোমাদের কারো মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ভর্তির যোগ্যতা নিয়ে কোনো প্রকার কনফিউশন নেই। 

এখন আমি তোমাদের সাথে শেয়ার করব রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যারা মাস্টার্স প্রোগ্রামে ভর্তি হতে চাও তাদের কি কি একাডেমির যোগ্যতা অর্জন করতে হবে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যারা মাস্টার্স প্রোগ্রামে ভর্তি হতে চাও তোমাদেরকে অবশ্যই এসএসসি ও এইচএসসি মিলিয়ে টোটাল ৭.০০ পয়েন্ট থাকতে হবে যেখানে এসএসসি তে জিপিএ ৩.৫ এবং এইচএসসিতে ৩.৫ বা তার বেশি হলে ভালো হয়। তবে বিজ্ঞান বিভাগের কোনো সাবজেক্টে মাস্টার্স করতে চাইলে এসএসসি ও এইচএসসি মিলিয়ে টোটাল ৮.০০ পয়েন্টের কাছাকাছি থাকতে হতে পারে। 
অন্যান্য প্রাইভেট, পাবলিক ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের মত রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স প্রোগ্রাম এর ক্ষেত্রে শিক্ষার্থীকে অবশ্যই অনার্স এর প্রতিটি কোর্স সম্পন্ন করতে হবে এবং অনার্স এর সার্টিফিকেট সহ প্রমাণ হিসেবে থাকতে হবে। এর পাশাপাশি অনার্সের সিজিপিএ ৩.০ মধ্যে থাকতে হবে অথবা তিন এর উপরে হলে বেশি ভালো হয়। যদি রাজশাহী বিশ্ববিদ্যালয় মাস্টার্স প্রোগ্রামে ভর্তির জন্য ভর্তি পরীক্ষার শর্ত দেয়া হয় তাহলে আপনাকে অবশ্যই ভর্তি পরীক্ষায় পাশ করতে হবে তা না হলে মাস্টার্স করার জন্য অনুমোদন পাবেন না।

লেখকের শেষকথা

প্রিয় শিক্ষার্থীবৃন্দ আমাদের আজকের পোষ্টের মূল বিষয়বস্তু ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ভর্তির যোগ্যতা গুলো কি কি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে মাস্টার্সে ভর্তির জন্য তোমাদেরকে কি কি যোগ্যতা অর্জন করতে হবে সে সকল বিষয়েও আজকের পোস্টে যথাযথ ভাবে আলোচনা করা হয়েছে। তোমাদের মধ্যে যে সকল শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ভর্তির যোগ্যতা এর যদি কোন ঘাটতি থাকে তাহলে পছন্দ মত অন্য কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সের জন্য এপ্লাই করতে পারো। 

তোমাদের পরিচিত বন্ধুবান্ধব ও পরিবারে অনার্স সম্পন্ন করা কোন শিক্ষার্থী থাকলে তাদের সাথে আমাদের আজকের পোস্টটি অবশ্যই শেয়ার করে দিবে তাহলে তারাও মাস্টার্স ভর্তির যোগ্যতা সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য আমাদের ওয়েবসাইটে ভিজিট করে পেয়ে যাবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url