ডাটা এন্ট্রি অপারেটর কাজ কি-ডাটা এন্ট্রি অপারেটর এর বেতন কত

ডাটা এন্ট্রি অপারেটর এর বেতন কত হতে পারে বিষয়টি কি জানতে চাচ্ছেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। ডাটা এন্ট্রি মূলত বিভিন্ন অফিসিয়াল তথ্য মাইক্রোসফট অফিস এবং এক্সেলে সংরক্ষণ করার পদ্ধতিকে বলা হচ্ছে। বর্তমান সময়ে বিভিন্ন অফিস আদালতের পাশাপাশি সরাসরি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস থেকেও এ ধরনের কাজের অর্ডার পাওয়া যায়। 
ডাটা-এন্ট্রি-অপারেটর-এর-বেতন-কত
চলুন তাহলে ডাটা এন্ট্রি অপারেটর এর বেতন কত হতে পারে এ সম্পর্কে সঠিক ধারণা নেওয়া যাক। আর্টিকেলের উক্ত বিষয়টি বাদে আরও যে সকল বিষয় সম্পর্কে জানতে চলেছেন সেগুলো হল ডাটা এন্ট্রি কি এবং ডাটা এন্ট্রি অপারেটর কাজ কি। সুতরাং কম্পিউটার অপারেটর বেতন কত হতে পারে এবং ডাটা এন্ট্রি অপারেটর এর বেতন কত বিষয়টি সম্পর্কে সঠিক ধারণা পেতে অবশ্যই আর্টিকেলের শেষ পর্যন্ত পড়ুন।
পোস্ট সূচিপত্র

ডাটা এন্ট্রি কি

ডাটা এন্ট্রি এমন একটি কাজ যেখানে মূলত ইলেকট্রনিক ডাটা যোগ, যাচাই ও সম্পাদনার কাজ করা হয়। বিভিন্ন ডাটাবেজের যোগ করা, বিভিন্ন পরিসংখ্যান যোগ করা থেকে শুরু করে বিভিন্ন রেকর্ডিং এবং ডাটা প্রতিলিপিও ডাটা এন্ট্রি কাজের মধ্যে পড়ে। বলতে গেলে ডাটা এন্ট্রি কাজের পরিধি অনেক বড়। যারা ডাটা এন্ট্রির কাজ করেন তাদের মধ্যে রয়েছে ইলেকট্রনিক ডাটা প্রসেসর, টাইপিস্ট, ওয়ার্ড প্রসেসর, ট্রান্সফরাইভার, কোডার উল্লেখযোগ্য। ডাটা এন্ট্রির কাজ মূলত কম্পিউটার অথবা ল্যাপটপ দিয়ে মাইক্রোসফট ওয়ার্ড এবং এক্সেল এর মাধ্যমে ডকুমেন্টস গুলোকে এক জায়গার করার প্রচেষ্টা করা হয়। 

ইলেকট্রনিক ডাটা প্রসেসর ব্যবহার করে ডাটাবেজ অথবা ডকুমেন্টেশন প্লাটফর্মে সঠিক ইনফরমেশন যোগ করা হয়ে থাকে। তবে বিশেষ ক্ষেত্রে চাহিদা অনুসারে নিয়োগকর্তারা ইলেকট্রনিক মিডিয়াম বাদে কাগজের ডকুমেন্টও ব্যবহার করতে পারে এবং সেটিকেও ডাটা এন্ট্রি কাজ বলা হবে। ডাটা এন্ট্রি কাজের পরিধি অনেক বড় আসুন কোন কোন কাজগুলো ডাটা এন্টির মধ্যে পড়ে সেগুলো জেনে নেওয়া যাক।

ডাটা এন্ট্রি অপারেটর কাজ কি

ডাটা এন্ট্রি অপারেটর এর বেতন কত এই বিষয়টি জানার পূর্বে আমাদেরকে ডাটা এন্ট্রি অপারেটর কাজ কি সে বিষয়ে জানাটা খুবই জরুরী। কারণ কোন ব্যক্তি যদি কাজ সম্পর্কে ধারণা না রাখে তাহলে বেতন কোথায় থেকে পাবে। আপনি যদি ডাটা এন্ট্রি কি এবং ডাটা এন্ট্রি অপারেটর কাজ কি বিষয়গুলো ভালোভাবে বুঝতে পারেন তাহলে এই কাজ করে ও মাসে আপনি ভালো একটি অ্যামাউন্ট কালেক্ট করতে সক্ষম হবেন। সরকারি বেসরকারি সকল প্রতিষ্ঠানে একজন ডাটা এন্ট্রি অপারেটর বা অফিস সহকারী কাম কম্পিউটার প্রয়োজন পড়ে। 
বিভিন্ন নিয়োগপত্রে অফিস সহকারী কাম কম্পিউটার এর জন্য মাঝে মাঝেই খবর আসে। যারা ডাটা এন্টি কাজ করেন তাদের ক্ষেত্রে অবশ্যই টাইপিং বিষয়ে অভিজ্ঞ জ্ঞান পাশাপাশি টাইপিং করার দ্রুততা থাকতে হয়। একজন ব্যক্তির ডাটা এন্ট্রি কাজ করতে হলে কোন কোন দক্ষতা এবং যোগ্যতা থাকা প্রয়োজন সেগুলো নিচে দেওয়া হল।
  • কম্পিউটার চালনা সম্পর্কে সঠিক জ্ঞান থাকতে হবে।
  • ভালো কমিউনিকেশন স্কিল থাকা প্রয়োজন।
  • সফটওয়্যার বিষয়ে বেসিক দক্ষতা থাকলেই হবে।
  • মাইক্রোসফট অফিস এবং মাইক্রোসফট এক্সসেল এর যাবতীয় কাজ জানতে হবে।
  • ভালো টাইপিং স্পিড থাকা খুবই জরুরী। কারণ ডাটা এন্ট্রি কাজের মূল হাতিয়ার হল টাইপিং। প্রতি মিনিটে ৫০ থেকে ৬০ টি ওয়ার্ড লেখার দক্ষতা থাকতে হবে।
  • নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করার মন মানসিকতা থাকতে হবে
  • বাংলা আর্টিকেল বা তথ্য সংগ্রহের সময় অবশ্যই বানান, ব্যাকরণ ও বিরাম চিহ্ন বসিয়ে তথ্য কালেকশন করতে হবে।
  • নির্ভুল এবং মনোযোগের সাথে কাজ করা সক্ষমতা অর্জন করতে হবে।
সরকারি বেসরকারি অফিসে যেহেতু একজন ডাটা এন্ট্রি অপারেটর প্রয়োজন। তাই সে ক্ষেত্রে কেউ যদি একজন ডাটা এন্ট্রি অপারেটর হিসেবে কাজে যোগদান দেয় তাহলে ডাটা এন্ট্রি অপারেটর এর বেতন কত হবে সেটা অনেকটা তার গ্রেডের উপর নির্ভর করে। এছাড়া কাজের ধরনের উপর ও বেতন নির্ভর করে থাকে। ডাটা এন্ট্রি অপারেটর কাজ কি এই প্রশ্নে যে সকল অপারেটরের কাজ একটু জটিল হয়ে থাকে, সেগুলোর বেতন সম্ভবত একটু বেশি হবে। নিচে ডাটা এন্টির চাকরিতে একজন প্রফেশনাল হিসেবে কোন কোন দায়িত্ব পালন করতে হয় সেগুলো দেওয়া হলো।
  • ডাটা এন্ট্রি কাজ করার সময় তথ্যগুলোকে প্রস্তুত, ডাটা ইনপুট ও সংকলন করতে হয়।
  • কাগজ থেকে কম্পিউটার ফাইলে ডাটা ট্রান্সফার করার কাজ করতে হয়।
  • ডাটা এন্ট্রি করার পর সেটা চেক করে নিতে হয়। যেন কোন ভুল আছে কিনা সংশোধন করার জন্য।
  • প্রয়োজন পড়লে ডকুমেন্টগুলো স্ক্যান ও প্রিন্ট করে নিতে হতে পারে।
  • ডাটা এন্ট্রির আরো একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব হলো ডাটার গোপনীয়তা রক্ষা করা।
  • একজন ডাটা এন্ট্রি অপারেটরের নিত্যদিনের কাজের মধ্যে রিপোর্ট প্রস্তুত করা অন্যতম দায়িত্ব হিসেবে গণ্য করা হয়।

ডাটা এন্ট্রি অপারেটর কত তম গ্রেড

আমরা আর্টিকেলের একটি পর্যায়ে জানতে পেরেছিলাম বিভিন্ন সরকারি এবং বেসরকারি অধিদপ্তরে একজন অফিস সহকারী কাম কম্পিউটার বা মুদ্রাক্ষরিক এর প্রয়োজন পড়ে। আর এই অফিস সরকারী কাম কম্পিউটার যে কাজ করে তাকে সাধারণত ডাটা এন্ট্রি অপারেটর হিসেবে ধরা হয়। বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে সবচেয়ে এই পদের বেশি নিয়োগ দেওয়া হয়। প্রকৃতপক্ষে বাংলাদেশ জাতীয় বেতন স্কেলের ১৬ তম গ্রেডের অন্তর্ভুক্ত করা হয়েছে এই ডাটা এন্ট্রি অপারেটর পদকে। ডাটা এন্ট্রি কাজে নিয়োগ পাওয়ার জন্য অবশ্যই উক্ত ব্যক্তিকে অনলাইন রিচার্জ করে যেকোনো তথ্য বের করার দক্ষতা থাকার পাশাপাশি এক্সেল, ওয়ার্ড এবং পাওয়ার পয়েন্ট সম্পর্কে সঠিক ধারণা থাকা প্রয়োজন। 

যেহেতু বর্তমানে সকল ধরনের অফিসিয়াল কাজ কম্পিউটারের ভিত্তিতে করা হয়ে থাকে তাই প্রত্যেকটি সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানে একজন ডাটা এন্ট্রি স্পেশালিষ্ট এর প্রয়োজন পড়ে। পাশাপাশি ১৬ তম গ্রেডে ভালো একটি বেতন পাওয়ার সুযোগ তো রয়েছে। এজন্য কাজের পাশাপাশি ডাটা এন্ট্রি অপারেটর কাজ কি এবং ডাটা এন্ট্রি অপারেটর এর বেতন কত হতে পারে এ বিষয়টি জানা জরুরী।

ডাটা এন্ট্রি অপারেটর এর বেতন কত

ডাটা এন্ট্রি অপারেটর বা অফিস সহকারী কাম কম্পিউটার পদে নিযুক্ত হওয়ার জন্য অবশ্যই নূন্যতম একটি শিক্ষাগত যোগ্যতা থাকতে হয়। সাধারণত এইচএসসি বা সমমান পাস যোগ্যতা থাকলে ডাটা এন্ট্রি অপারেটর পদে আবেদন করা যায়। আবার কোন কোন প্রতিষ্ঠানে স্নাতক পাশে নিয়োগ দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়ে থাকে। পদের ভিন্নতা অনুযায়ী একজন ডাটা এন্ট্রি অপারেটরকে ইংরেজিতে ৪০ থেকে ৫০ টি শব্দ এবং বাংলাতে ৫০ থেকে ৬০ টি শব্দ লেখার গতি থাকতে হয়। তবে নিয়োগের ভিত্তিতে অনেক সময় শব্দ লেখার গতি পরিবর্তিত হতে পারে। 
সাধারণত সরকারি অধিদপ্তর গুলো যেমন সচিবালয়, সব ধরনের আদালত, রাজস্ব বোর্ডের দপ্তর, অডিট বিভাগ, বন্দর, রেলওয়ে বিভাগ, জেলা প্রশাসক, সব ধরনের সামরিক ও বেসামরিক বাহিনীতে প্রচুর পরিমাণে ডাটা এন্ট্রি পদ বা অফিস সহকারী কাম কম্পিউটার পদের জন্য নিয়োগ প্রদান করা হয়। নিচে একজন ডাটা এন্ট্রি অপারেটর এর বেতন কত এবং আরো সকল বিষয়বস্তু দেয়া হলো।
  • পদের নামঃ ডাটা এন্ট্রি অপারেটর।
  • কাজের ধরনঃ বিভিন্ন সফটওয়্যার সম্পর্কে ধারণা রাখা এবং মাইক্রোসফট অফিস, এক্সেল এবং পাওয়ার পয়েন্ট এর মাধ্যমে তথ্য সংকলন করা।
  • গ্রেডঃ ১৬ তম গ্রেডে নিয়োগ দেওয়া হয়। পরবর্তীতে পদোন্নীতির ভিত্তিতে গ্রেডের পরিবর্তন হয়ে থাকে।
  • বেতনঃ ডাটা এন্ট্রি অপারেটর কাজ কি হবে সেটার উপর ভিত্তি করে ১০ হাজার টাকা থেকে ১৫ হাজার টাকা।
  • আবেদনের প্রক্রিয়াঃ নির্দিষ্ট অধিদপ্তর থেকে নিয়োগ দেওয়ার পরে অনলাইনে মাধ্যমে আবেদন করতে হয়।

ডাটা এন্ট্রি অপারেটর থেকে পদোন্নতি

বাংলাদেশের প্রত্যেকটি অধিদপ্তরে ডাটা এন্ট্রি অপারেটর যেহেতু রয়েছে। সুতরাং সেই কর্মকর্তাদের পদোন্নতির ব্যবস্থা অবশ্যই রাখা হয়েছে। বিভিন্ন প্রশাসনিক অধিদপ্তরে ডাটা এন্ট্রি অপারেটর থেকে প্রশাসনিক কর্মকর্তা পদে পদোন্নতির পাওয়ার বিধান না থাকলেও, বাংলাদেশ সচিবালয়ের বিভিন্ন দপ্তরে উক্ত পদ থেকে প্রশাসনিক কর্মকর্তা পদে পদোন্নতি পাওয়ার বিধান রয়েছে। যদিও এ বিষয়টি মাঠ প্রশাসন অধিদপ্তর ও মন্ত্রণালয়ের প্রশাসন বিভাগের পদোন্নতি বৃদ্ধিতে একটি বৈষম্য বিরাজ করছে। 

গত ২০২০ সালের পহেলা মার্চে একটি প্রজ্ঞাপন জারি করার মাধ্যমে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয় ডাটা এন্ট্রি অপারেটরকে প্রশাসনিক কর্মকর্তা পদে পদোন্নতি প্রদান করেছিল। তবে নিয়োগ বিধিমালা অনুযায়ী কর্মকর্তাদের ক্যাডার বহির্ভূত গেজেটেড কর্মকর্তা এবং নন গেজেটের কর্মচারী হিসেবে পদোন্নতি দেওয়া হয়েছিল। পরবর্তীতে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয়ের একটি স্মারকলিপি সুপারিশ করার মাধ্যমে, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের উক্ত কর্মচারীদের ডাটা এন্ট্রি অপারেটর এর বেতন কত হবে। 

এ বিষয়টি নিয়ে পর্যালোচনা করে ১৬০০০ টাকা থেকে শুরু করে ৩৮৬৪০ টাকা নির্ধারণ করা হয়েছিল। তবে সচিবালয় এবং অন্যান্য অধিদপ্তর থেকে কিছু শর্ত অনুযায়ী পদোন্নতি প্রদান করা হয়। কোন কোন শর্ত অনুসারে ডাটা এন্ট্রি অপারেটর প্রশাসনিক পদে পদোন্নতি পেতে পারে সেগুলো নিচে দেওয়া হল।
  • বাংলাদেশ সচিবালয় নিয়োগ বিধিমালা এর ২০১৪ অনুযায়ী নিয়োগ প্রদান করা হবে।
  • বিধি মোতাবেক অস্থায়ী ভিত্তিতে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তা ১ বছর শিক্ষানবিশ হিসেবে কাজ করার সুযোগ পাবেন। তবে বিশেষ ক্ষেত্রে কর্তৃপক্ষ শিক্ষানবিশ কালের মেয়াদ বৃদ্ধি করতে পারবেন।
  • বিবি মালার নিয়ম অনুযায়ী শিক্ষানবিস থাকাকালে তার আচার-আচরণ এবং কর্ম সন্ত্রাস জনক বলে বিবেচিত না হলে, পাশাপাশি পদোন্নতি প্রাপ্ত পদে বহাল থাকার জন্য যে দক্ষতা অর্জন করতে হয় তা পূরণ করতে না পারলে পূর্বতন পদে পদায়ন করতে হবে।
  • শিক্ষানবিশের মেয়াদ সন্তোষ জনক ভাবে পূর্ণ করার পর অন্যান্য শর্তগুলো পূরণের সাপেক্ষে তার চাকরির পদোন্নতি স্থায়ী ঘোষণা করা হবে।

কম্পিউটার অপারেটর বেতন কত

আমরা ইতিমধ্যে ডাটা এন্ট্রি অপারেটর কাজ কি এবং ডাটা এন্ট্রি অপারেটর এর বেতন কত সম্পর্কে খুব ভালো একটি ধারণা নিতে পেরেছি। আমরা এটাও উল্লেখ করেছিলাম যে অফিস সহকারী কাম কম্পিউটার কে সাধারণত ডাটা এন্ট্রি অপারেটর বলা হয়ে থাকে। তবে নিয়োগের ভিত্তিতে এবং অফিস আদালতের ভিন্নতার ভিত্তি অনুযায়ী ডাটা এন্ট্রি অপারেটর, অফিস সহকারী কাম কম্পিউটার অথবা কম্পিউটার অপারেটর বলা হয়ে থাকে। তবে ডাটা এন্ট্রি অপারেটর এবং কম্পিউটার অপারেটর একই পদ হিসেবে গণ্য করা হয়। 
সুতরাং এই দুইটি পদের গ্রেড ও একই হয়ে থাকে। সাধারণত ডাটা এন্ট্রি অপারেটর বা অফিস সহকারী কাম কম্পিউটার ১৬ তম গ্রেডে ১০০০০ থেকে ১৫০০০ টাকা বেতন পেয়ে থাকে। আসুন তাহলে বেতনের বিষয়টা নিয়ে আরো একটু পরিষ্কার হওয়া যাক।

              পদের নাম

              গ্রেড

              বেতন স্কেল

উচ্চমান সহকারী

          ১৬ তম গ্রেড

১০,২০০-২৪,৬৮০ টাকা

সাঁটলিপিকার কাম কম্পিউটার 

অপারেটর

          ১৬ তম গ্রেড

১১,০০০-২৬,৫৯০ টাকা

অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক (ডাটা এন্ট্রি অপারেটর) 

          ১৬ তম গ্রেড

৯,৩০০-২২,৪৯০ টাকা

সাঁট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর

          ১৬ তম গ্রেড

১০,২০০-২৪,৬৮০ টাকা

শেষের কথা

প্রিয় পাঠক বৃন্দ আমরা আমরা আজকের এই আর্টিকেলের একদম শেষ পর্যায়ে চলে এসেছি। আশা করি আপনারা ডাটা এন্ট্রি কি এবং ডাটা এন্ট্রি অপারেটর কাজ কি বিষয় সম্বন্ধে খুব ভালো একটি ধারণা পেয়েছেন। পাশাপাশি ডাটা এন্ট্রি অপারেটর এর বেতন কত এবং ডাটা এন্টি অপারেটর বা অফিস সহকারী কাম কম্পিউটার এর মত আরও যে সকল পদ রয়েছে সেগুলোর বেতন কত সেটি জানতে পেরেছেন। আপনাদেরকে অশেষ অশেষ ধন্যবাদ আমাদের আর্টিকেলটি সম্পূর্ণভাবে পড়ার জন্য। 

আজকের এই পোস্ট সংক্রান্ত যদি কোন প্রশ্ন বা মন্তব্য থাকে তাহলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন এবং অবশ্যই আপনার পরিচিত বন্ধুবান্ধব যারা ডাটা এন্ট্রি কাজ সম্বন্ধে জানতে চায় তাদের জানানোর উদ্দেশ্যে একটি শেয়ার করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url