ব্র্যাক ব্যাংক ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা

ব্র্যাক ব্যাংক ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা সম্পর্কে বিস্তারিত জানুন। এই পোস্টে আপনাদেরকে জানানো হবে ব্রাক ব্যাংকের ক্রেডিট কার্ড পাওয়ার জন্য কি কি যোগ্যতা অর্জন করতে হয়। এ সকল যোগ্যতা অর্জন করতে পারলে ব্র্যাক ব্যাংক থেকে ক্রেডিট কার্ড পাওয়ার জন্য আবেদন করতে পারবেন। বর্তমানে ব্যাংকে গ্রাহকদের ক্রেডিট কার্ডের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কারণ অনেক গ্রাহকরা নগদ অর্থ বহন করতে চায় না দৈনন্দিন খরচ করার জন্য ক্রেডিট কার্ড বেছে নেয়। 
ব্র্যাক-ব্যাংক-ক্রেডিট-কার্ড-পাওয়ার-যোগ্যতা
ব্র্যাক ব্যাংকের ক্রেডিট কার্ড অনেকেই পেতে চান কিন্তু অনেক গ্রাহকদের জানা নেই ব্র্যাক ব্যাংক ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা কিভাবে অর্জন করতা হয়। ব্রাক ব্যাংক ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা অর্জন করার জন্য আপনাদেরকে কি কি নিয়মাবলী অনুসরন করতে হবে সেগুলো নিয়েই থাকছে আমাদের আজকের এই ব্লগ পোস্ট। আজকের এই ব্লগপোস্টে আপনারা ব্র্যাক ব্যাংক ক্রেডিট কার্ড ছাড়াও আরো যে সকল বিষয় সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা পেতে পারেন সেগুলো হচ্ছে- ব্র্যাক ব্যাংক ক্রেডিট কার্ড চার্জ কতো, ব্র্যাক ব্যাংক ক্রেডিট কার্ড সুবিধা গুলো কি, ক্রেডিট কার্ড থেকে টাকা তোলার নিয়ম, ব্র্যাক ব্যাংক ডেবিট কার্ড সুবিধা ইত্যাদি।
পোস্ট সূচিপত্র

ভূমিকা

ব্র্যাক ব্যাংক বাংলাদেশের বিখ্যাত একটি বাণিজ্যিক ব্যাংক যেটি ২০০১ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। ব্র্যাক ব্যাংক বাংলাদেশের বৃহত্তম একটি উন্নয়ন সংস্থা হিসেবেও পরিচিত। এই ব্যাংকের প্রতিষ্ঠাতা হচ্ছে সযার ফজলে হাসান আবেদ। ব্র্যাক ব্যাংক প্রতিষ্ঠার পর খুব দ্রুতই ব্যাংকিং খাতে একটি শক্তিশালী অবস্থান তৈরি হয় যেটি গ্রাহকদের জন্য বছরের পর বছর সুষ্ঠু সেবা প্রদান করছে। ব্যাক ব্যাংক গ্রাহকদের জন্য ডিজিটাল ব্যাংকিং সেবা, মোবাইল ব্যাংকিং সেবা এবং বিভিন্ন উন্নত প্রযুক্তিগত সেবা দিয়ে থাকে। ২০০৪ সালে এই ব্যাংকটি প্রথমবারের মতো শেয়ার বাজারে তালিকাভুক্ত হয়েছিল। 

ব্র্যাক ব্যাংক সামাজিক ও পরিবেশগত প্রকল্পে বিরাট অবদান রাখছে। এমনকি এটি বিভিন্ন ধরনের শিক্ষা ও স্বাস্থ্য সেবা খাতের উন্নয়নে সহায়তা করে যাচ্ছে। যেহেতু ব্র্যাক ব্যাংক গ্রাহকদের জন্য বিভিন্ন ধরনের ক্রেডিট কার্ড অফার করে থাকে তাই ব্র্যাক ব্যাংক ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা গুলোর মধ্যে প্রথম যোগ্যতা হলো বয়সসীমা। ক্রেডিট কার্ড পাওয়ার জন্য সর্বপ্রথম আপনাকে ২১ বছরের বেশি বয়স হতে হবে এবং আপনার আয় সর্বোচ্চ ২০ থেকে ২৫ হাজার টাকা হলে ক্রেডিট কার্ড পাওয়ার জন্য আবেদন করতে পারবেন। 

ব্র্যাক ব্যাংক ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা হিসেবে আবেদনকারীকে অবশ্যই স্থায়ী চাকরি অথবা স্থায়ী ব্যবসার আয়ের উৎসের প্রমাণপত্র দেখাতে হবে যেটি দ্রুত ক্রেডিট কার্ড পেতে সহায়তা করবে। এছাড়াও ব্র্যাক ব্যাংক থেকে ক্রেডিট কার্ড পাওয়ার জন্য আবেদনকারীর বৈধ পরিচয়পত্র, পাসপোর্ট কপি, পাসপোর্ট সাইজের ছবি, মাসিক বেতনের স্লিপ, চাকরি বা ব্যবসায়ের ডকুমেন্টস, গ্যাস বিল, বিদ্যুৎ বিল এসবকিছুর তথ্য প্রমাণপত্র হিসেবে দেখাতে হবে।

ব্র্যাক ব্যাংক ক্রেডিট কার্ড চার্জ

ব্র্যাক ব্যাংক ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা অর্জন করার পর আপনাকে জানতে হবে ব্র্যাক ব্যাংক ক্রেডিট কার্ড চার্জ কত। যেহেতু ব্র্যাক ব্যাংক বিভিন্ন ধরনের ক্রেডিট কার্ড সেবা দিয়ে থাকে তাই আপনার ব্যবহার ও সেবার উপর ভিত্তি করে ক্রেডিট কার্ড চার্জ বিভিন্ন রকমের হতে পারে। ব্র্যাক ব্যাংক ক্রেডিট কার্ড চার্জের পরিমান নিম্নে দেয়া হলো:
  • ক্লাসিক কার্ড: বার্ষিক ফি ৮০০ টাকা
  • গোল্ড কার্ড: বার্ষিক ফি ২০০০ টাকা
  • প্লাটিনাম কার্ড: বার্ষিক ফি ৪০০০ টাকা
  • কার্ড রিপ্লেসমেন্ট ফি: ৫০০ টাকা
  • লেট পেমেন্ট ফি: সর্বনিম্ন ৫০০ টাকা
  • ক্যাশ অ্যাডভান্স ফি: উত্তোলিত টাকার ২.৫% ব্যালেন্স ট্রান্সফার ফি ২%
  • ফরেন কারেন্সি ট্রানজাকশন ফি: ট্রানজাকশন মূল্যের ৩%
  • ওভারলিমিট ফি: ৫০০ টাকা
  • ইএমআই প্রসেসিং ফি: ১.৫% (সর্বনিম্ন ২০০ টাকা)
  • বার্ষিক ইন্টারেস্ট রেট: ২৪% থেকে ২৭%
ব্র্যাক ব্যাংক ক্রেডিট কার্ড চার্জ আপনার ব্যবহারের ধরনের উপর ভিত্তি করে পরিবর্তন হতে পারে। তাই ব্র্যাক ব্যাংক ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা অর্জন করে থাকলে অবশ্যই আপনাকে খেয়াল রাখতে হবে প্রয়োজনের চাইতে অতিরিক্ত ক্রেডিট কার্ড ব্যবহার করবেন না তা না হলে অতিরিক্ত চার্জ বেড়ে গিয়ে আর্থিক সমস্যার সম্মুখীন হতে হয়।

ব্র্যাক ব্যাংক ক্রেডিট কার্ড সুবিধা

এতক্ষন যাবৎ আমরা ব্র্যাক ব্যাংক ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা নিয়ে অবগত হয়েছি। এখন ব্যাক ব্যাংক ক্রেডিট কার্ড কি কি ধরনের সুবিধা দিয়ে থাকে সেগুলো নিয়ে আলোচনা করব। আমরা সকলেই জানি ব্র্যাক ব্যাংক আমাদের দেশের অন্যতম স্বনামধন্য একটি ব্যাংক যেটি প্রতিটি লেনদেনের ক্ষেত্রে ব্যবহারকারীকে অনেক ধরনের সুযোগ সুবিধা প্রদান করে থাকে। ব্র্যাক ব্যাংক ক্রেডিট কার্ড সুবিধা গুলো নিচে আলোচনা করা হলো:

যে সকল ব্যক্তিদের ব্র্যাক ব্যাংকে একাউন্ট আছে তাদের কাছে যদি ব্র্যাক ব্যাংকের ক্রেডিট কার্ড থাকে তাহলে তারা আন্তর্জাতিকভাবে বাইরের দেশে ভ্রমণ করলে এই কার্ড ব্যবহার করতে পারবেন। যার ফলে আপনার টাকা বিদেশী মুদ্রায় ট্রান্সফার করার উপায় আছে। বিদেশে হোটেল বুকিং করা, শপিং করার ক্ষেত্রে এই ব্র্যাক ব্যাংকের ক্রেডিট কার্ড অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখে। ব্র্যাক ব্যাংকের ক্রেডিট কার্ড থাকার অন্যতম বিশেষ একটা সুবিধা হচ্ছে ইএমআই সুবিধা। আপনি যদি হঠাৎ কোনো বড় অ্যামাউন্টের কেনাকাটা করে থাকেন তাহলে সেটি কিস্তিতে পরিশোধ করার সুযোগ পাবেন। 
এর ফলে ব্যাক ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহারকারীরা অতিরিক্ত চাপ ছাড়া পেমেন্ট দিতে পারে। বছরের বিশেষ দিনগুলোতে ব্র্যাক ব্যাংক বিভিন্ন ব্র্যান্ডের সাথে চুক্তি করে পণ্য দ্রব্যের উপর বিশেষ ডিসকাউন্ট, ক্যাশব্যাক অফার প্রদান করে থাকে। এর ফলে ব্র্যাক ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহারকারীরা তাদের পছন্দমত অনেক কিছু ডিসকাউন্টে শপিং করার সুযোগ পায় এবং অতিরিক্ত ব্যয়ের সম্ভাবনাও কমে যায়।
কেউ যদি ব্যাক ব্যাংক ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা অর্জন করে তাহলে তারা আরো যে সকল সুবিধা গুলো পাবে সেটি হচ্ছে- ইন্টারনেট ব্যাংকিং এর সাহায্যে বিভিন্ন ধরনের বিল পরিশোধ করে দিতে পারবে। এতে করে নগদ টাকা বহন করার ঝামেলা হয় না। যে সকল ব্যক্তিরা বিদেশ ভ্রমণ করতে খুব বেশি পছন্দ করে তারা এয়ারপোর্টের ভিআইপি লাউন্জগুলোতে ব্র্যাক ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহার করে বিশেষ সুবিধা ও ফ্যাসিলিটি ভোগ করতে পারবে যেটি তাদের ফ্লাইটের আগে আরামদায়ক সময় কাটানোর সুযোগ দেয়। 

ব্র্যাক ব্যাংকের ক্রেডিট কার্ড যারা ব্যবহার করে থাকে তারা যদি কখনো কোনো অপ্রত্যাশিত দুর্ঘটনার শিকার হয় তাহলে ব্র্যাক ব্যাংক তার পরিবারের জন্য একটি সুরক্ষামূলক ব্যবস্থার দায়িত্ব নেয়।

ক্রেডিট কার্ড থেকে টাকা তোলার নিয়ম

ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের মধ্যে অনেকেই আছেন যারা একদমই জানে না কিভাবে ক্রেডিট কার্ড থেকে টাকা তুলতে হয়। তাদের জন্য আমি এমন একটি সহজ প্রসেস নিয়ে এসেছি যেই প্রসেসটি ফলো করলে আপনারা খুব সহজেই ক্রেডিট কার্ড থেকে টাকা তোলার নিয়ম শিখে যাবেন।
  • ক্রেডিট কার্ড থেকে টাকা উত্তোলন করার জন্য সর্বপ্রথম একটি এটিএম বুথে গিয়ে আপনার ক্রেডিট কার্ডটি সেই মেশিনে প্রবেশ করান।
  • চার সংখ্যা বিশিষ্ট পিন নম্বর টাইপ করুন।
  • মেশিনের স্ক্রিনে ক্যাশ উইথড্রল অথবা ক্যাশ অ্যাডভান্স নামক অপশন শো করলে যে কোনো একটি সিলেক্ট করুন। পরবর্তী স্ক্রিনে টাকার পরিমাণ জানতে চাইলে আপনার যে পরিমাণ টাকা প্রয়োজন সেটি টাইপ করুন।
  • কিছুক্ষণের মধ্যে মেশিন থেকে আপনার নগদ টাকা চলে আসবে এবং টাকাগুলো সংগ্রহ করে লেনদেনের পর রশিদ সংগ্রহ করুন এতে আপনার এটিএম বুথ থেকে টাকা উত্তোলনের রেকর্ড থাকবে।
  • টাকা উত্তোলন করার পর আপনার একাউন্টে নির্দিষ্ট পরিমাণ চার্জ আরোপ করা হবে এটি সময় মত পরিশোধ করে দিবেন।

ব্র্যাক ব্যাংক ডেবিট কার্ড সুবিধা

প্রিয় দর্শকবৃন্দ ব্র্যাক ব্যাংক ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা অর্জন করলে কি কি সুবিধা ভোগ করতে পারবেন এই বিষয়েতো অনেক কিছুই জানা হলো। এখন আপনাদের সাথে ব্র্যাক ব্যাংক ডেবিট কার্ড সুবিধা গুলো নিয়ে আলোচনা করব:

ব্র্যাক ব্যাংকে ডেবিট কার্ড থাকার প্রধান সুবিধা হচ্ছে আপনি সুবিধাজনকভাবে ও নিরাপদে লেনদেন করতে পারবেন। এটিএম বুথ থেকে টাকা উত্তোলন করা, যেকোনো দোকানে কেনাকাটা করা, অনলাইন পেমেন্ট করার ক্ষেত্রে ব্র্যাক ব্যাংকের ডেবিট কার্ড খুবই উপযোগী। ব্র্যাক ব্যাংকের ডেবিট কার্ড ব্যবহার করলে আপনার একাউন্ট থেকে সরাসরি টাকা কেটে নেওয়া হবে যা ক্রেডিট কার্ডের তুলনায় অনেক বেশি সাশ্রয়ী হয়ে থাকে। ব্র্যাক ব্যাংকের ডেবিট কার্ড ব্যবহার করার সময় প্রত্যেকটি লেনদেন সম্পন্ন হওয়ার পর গ্রাহককে এসএমএস এর মাধ্যমে অ্যালার্ট বার্তা পাঠানো হয়। 
এর ফলে গ্রাহকরা তাৎক্ষণিকভাবে জেনে যায় তাদের একাউন্ট থেকে কি পরিমান টাকা কাটা হয়েছে এবং কি পরিমাণ ব্যয় করেছিলো। ব্র্যাক ব্যাংকের ডেবিট কার্ড দিয়ে ব্র্যাক ব্যাংক এবং অন্যান্য ব্যাংকের নির্দিষ্ট এটিএম বুথ থেকে বিনামূল্যে টাকা উত্তোলন করার সুযোগ রয়েছে। তবে ব্যাংক ভেদে কিছু সীমাবদ্ধতা থাকতে পারে। যেমন- কতবার বিনামূল্যে টাকা উত্তোলন করতে পারবেন। এই সার্ভিসটি নগদ টাকার প্রয়োজন মেটাতে খুবই সহায়তা করে। ব্র্যাক ব্যাংকের ডেবিট কার্ড ব্যবহার করার ক্ষেত্রে সবচেয়ে বড় সুবিধা হচ্ছে যদি আপনার ডেবিট কার্ড কখনো হারিয়ে যায় বা চুরি হয়ে যায় 

তাহলে আপনি সহজেই কার্ডটি ব্লক করে দিতে পারবেন। ব্র্যাক ব্যাংকের মোবাইল অ্যাপ্লিকেশন অথবা কাস্টমার কেয়ার সেন্টার এর সাথে দ্রুত যোগাযোগ করে ডেবিট কার্ড ব্লক করা সম্ভব। পরবর্তী সময় যখন আপনার ডেবিট কার্ড প্রয়োজন হবে তখন তারা আনব্লক করে দিতে পারবে এতে করে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত থাকবে।

শেষকথা

প্রিয় দর্শক ব্র্যাক ব্যাংক ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা অর্জন করা কিছুটা সহজ হলেও কিছু শর্ত যদি না মেনে চলেন তাহলে ক্রেডিট কার্ড পাওয়া অসম্ভব হয়ে যাবে। যেমন- আপনি যদি সবগুলো যোগ্যতা অর্জন করার পরও প্রয়োজনীয় সমস্ত লিগ্যাল ডকুমেন্টস জমা দিতে না পারেন তাহলে ব্র্যাক ব্যাংক আপনাকে ক্রেডিট কার্ডের জন্য অনুমোদন দিবে না। প্রিয় দর্শকবৃন্দ আপনাদের পরিবারের কেউ যদি ব্র্যাক ব্যাংক ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা সম্পর্কে জানতে চায় তাহলে তাদের সাথে আমাদের আজকের পোস্টটি শেয়ার করে দিতে ভুলবেন না। 

ব্র্যাক ব্যাংক থেকে ক্রেডিট কার্ড পেতে হলে আরো কি কি নিয়মাবলী অনুসরণ করতে হবে এই সম্পর্কে যদি আপনাদের কোনো প্রকার কনফিউশন থাকে তাহলে আপনারা ব্র্যাক ব্যাংকের ওয়েবসাইটে ভিজিট করতে পারেন এবং সরাসরি ব্র্যাক ব্যাংক প্রতিষ্ঠানে গিয়ে ব্যাংক কর্মকর্তাদের সাথেও যোগাযোগ করতে পারেন তারা আপনাকে আপনার প্রয়োজন অনুযায়ী যথেষ্ট সহায়তা করবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url