বাংলায় অনার্স করে কোন কোন বিষয়ে মাস্টার্স করা যায়

বাংলায় অনার্স করে কোন কোন বিষয়ে মাস্টার্স করা যায় সেই সম্পর্কে জানতা চান? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। মাস্টার্স ভর্তির জন্য কি কি গুরুত্বপূর্ণ তথ্য জানা প্রয়োজন সেগুলোও জানুন। বাংলায় অনার্স করে কোন কোন বিষয়ে মাস্টার্স করা যায় এ সম্পর্কে জানতে আমাদের আজকের পোস্টে আপনাদের সকলকে স্বাগতম জানাচ্ছি। বিশ্ববিদ্যালয় জীবনে অনার্স হচ্ছে প্রথম ডিগ্রি যেটিকে আমরা হায়ার স্টাডি বলে থাকি। 
বাংলায়-অনার্স-করে-কোন-কোন-বিষয়ে-মাস্টার্স-করা-যায়
শিক্ষার্থীরা তাদের পছন্দ অনুযায়ী বিভিন্ন বিষয়ের উপর অনার্স কমপ্লিট করে থাকে। যে সকল শিক্ষার্থীরা বাংলা বিভাগ হতে অনার্স কমপ্লিট করে থাকে পরবর্তীতে তারা কোন কোন বিষয়ে মাস্টার্স করতে পারবে এই নিয়েই হচ্ছে আমাদের আজকের মূল বিষয়। এছাড়াও বাংলায় অনার্স করে তোমরা কি ধরনের ক্যারিয়ার গড়তে পারবে এই সংক্রান্ত সমস্ত প্রশ্নের উত্তর তোমরা আজকে পেয়ে যাবে। আজকের ব্লগ পোস্টে আরো চারটি যে গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে তোমরা ধারণা লাভ করতে পারবে সেগুলো হচ্ছে- মাস্টার্স ভর্তির যোগ্যতা, বাংলায় অনার্স ক্যারিয়ার, বাংলায় অনার্স করাকে কি বলে, এক বিষয়ে অনার্স করে অন্য বিষয়ে মাস্টার্স ইত্যাদি।
পোস্ট সূচিপত্র

ভূমিকা

বাংলায় অনার্স শেষ করার পর শিক্ষার্থীদের নতুন একটি সিদ্ধান্ত নেওয়ার সময় চলে আসে সেটি হচ্ছে বাংলায় অনার্স করে কোন কোন বিষয়ে মাস্টার্স করা যায়। শিক্ষার্থীরা কোন বিষয়ের উপর মাস্টার্স করবে সেটি সম্পূর্ণ তার ব্যক্তিগত আগ্রহ ও দক্ষতার উপর নির্ভর করে। তবে কেউ চাইলে বাংলায় অনার্স শেষ করে আবার বাংলা বিভাগে মাস্টার্সে ভর্তি হতে পারবে। যদি কেউ দুটো বিষয়ের উপর জ্ঞান অর্জন করতে চায় তাহলে সে চাইলে বাংলায় অনার্স কমপ্লিট করার পর মাস্টার্স এর জন্য ভিন্ন সাবজেক্ট চুজ করতে পারবে। 

বাংলায় অনার্স করে কোন কোন বিষয়ে মাস্টার্স করা যায় যারা এই নিয়ে অনেক সিদ্ধান্তহীনতায় ভুগছো তাদের জন্য কয়েকটি সাবজেক্টের নাম দেওয়া হলো- বাংলা ভাষা ও সাহিত্য, ইংরেজি ভাষা ও সাহিত্য, ইতিহাস, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, অর্থনীতি, ইসলামিক স্টাডিজ, মানবসম্পদ ব্যবস্থাপনা (HRM), সাংবাদিকতা ও গণযোগাযোগ, গণিত, পরিসংখ্যান, পরিবেশ বিজ্ঞান, মনোবিজ্ঞান, পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন, আন্তর্জাতিক সম্পর্ক, ব্যবসা প্রশাসন (MBA), আইন (LLM), চারুকলা, প্রাণিবিদ্যা, উদ্ভিদবিদ্যা, জীববিজ্ঞান, বায়োকেমিস্ট্রি, মাইক্রোবায়োলজি, সমাজকর্ম, ফার্মেসি, 

শারীরিক শিক্ষা ইত্যাদি আরো অনেক ধরনের বিষয় বিশ্ববিদ্যালয়গুলোতে চালু করা হয়েছে যেখান থেকে তুমি তোমার পছন্দমত বিষয়ে মাস্টার্স করতে পারবে। তবে একটি বিষয় অবশ্যই খেয়াল রাখতে হবে যদি তুমি ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের স্টুডেন্ট হয়ে থাকো তাহলে বিজ্ঞান বিভাগের বিষয়গুলো ছাড়া বাকি সবগুলো বিষয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করতে পারবে।

মাস্টার্স ভর্তির যোগ্যতা

মাস্টার্সে ভর্তি হতে হলে শিক্ষার্থীদের নির্দিষ্ট কিছু যোগ্যতা অর্জন করতে হবে যেটি ছাড়া কেউ মাস্টার্সে ভর্তি হতে পারবে না। এর জন্য একাডেমিক যোগ্যতা, পরীক্ষার ফলাফল, সিজিপিএ এর উপর নির্ভর করে মাস্টার্সে ভর্তি হতে হবে। বাংলায় অনার্স করে কোন কোন বিষয়ে মাস্টার্স করা যায় এই সম্পর্কে জানার পূর্বে তোমাদের জেনে নেওয়া জরুরী মাস্টার্স ভর্তির যোগ্যতা গুলো কি কি। যদি তোমরা মাস্টার্স ভর্তির যোগ্যতা গুলো সঠিকভাবে অর্জন করতে পারো তাহলে তোমরা যেকোনো বিশ্ববিদ্যালয়ে এপ্লাই করতে পারবে। মাস্টার্স ভর্তি হওয়ার সর্বপ্রথম যোগ্যতা হচ্ছে অবশ্যই শিক্ষার্থীকে স্নাতক ডিগ্রী অর্জন 
করতে হবে যেটিকে আমরা ইংরেজিতে অনার্স বলে থাকি। অনার্স বা স্নাতক ডিগ্রী ছাড়া কেউ মাস্টার্সে ভর্তি হতে পারবে না। অনার্স শেষ করার পর অবশ্যই অনার্সের নির্দিষ্ট একটি ভালো সিজিপিএ থাকতে হবে যাতে করে ভালো ইউনিভার্সিটি থেকে মাস্টার্স করা যায়। পূর্বের তুলনায় বর্তমানে অনার্সের সিজিপিএতে বেশি পয়েন্ট প্রয়োজন হয়। বিশেষ করে কিছু বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চ গ্রেড ছাড়া মাস্টার্সে ভর্তি নেওয়া হয় না। তাই বর্তমানে উচ্চ সিজিপিএর বিষয়টি শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতামূলক হয়ে দাঁড়িয়েছে। 

মাস্টার্সে ভর্তির জন্য অনেক বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষা দেওয়ার প্রয়োজন হয়। ভর্তি পরীক্ষা দেওয়ার পর যদি পরীক্ষায় পাস করে তাহলে সেই ভার্সিটিতে মাস্টার্স এর জন্য এপ্লাই করতে পারবে। যদি ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ না হয় তাহলে সেখান থেকে মাস্টার্স করা যাবে না। যারা ভর্তি পরীক্ষা ছাড়া মাস্টার্সে ভর্তি হতে চাও তাহলে তোমার এমন কিছু বিশ্ববিদ্যালয় খুজে দেখতে পারো যেখানে ভর্তি পরীক্ষা ছাড়া মাস্টার্সে ভর্তির সুযোগ আছে। যারা ভাবছো বাংলায় অনার্স করে কোন কোন বিষয়ে মাস্টার্স করা যায় তারা যদি ইংরেজিতে মাস্টার্স করতে যাও তাহলে অবশ্যই তোমাদের ইংরেজি ভাষার উপর দক্ষতা থাকতে হবে। 

কারণ ইংরেজিতে মাস্টার্স করতে হলে ইংরেজি ভাষা জানা খুবই জরুরী। তা না হলে একাডেমিক রেজাল্ট খারাপ হওয়ার সম্ভাবনা থাকে। কিছু বিশ্ববিদ্যালয় মাস্টার্সে ভর্তির জন্য আলাদা করে ইন্টারভিউ ও ভাইবা নেওয়ার ব্যবস্থা করে যেখানে শিক্ষার্থীদের দক্ষতা ও যোগ্যতাকে যাচাই করা হয়। মাস্টার্সে ভর্তি হতে চাইলে শিক্ষার্থীদের অবশ্যই ইন্টারভিউ ও ভাইবাতে সঠিকভাবে নিজেকে রিপ্রেজেন্ট করার দক্ষতা থাকা অবশ্যই জরুরি। মাস্টার্সে ভর্তি হওয়ার আরো একটি গুরুত্বপূর্ণ যোগ্যতা হচ্ছে আর্থিক সক্ষমতা যেটা সবার একই রকম হয় না। 

তাই ভর্তির পূর্বে অবশ্যই প্রতিষ্ঠানের টিউশন ফি ও অন্যান্য ফি এর তথ্যগুলো জেনে নিবেন যাতে করে আপনার টিউশন ফি দিতে কোনো ধরনের সমস্যা সৃষ্টি না হয়। সুতরাং মাস্টার্স প্রোগ্রামে ভর্তির জন্য এই ধরনের যোগ্যতা থাকা খুবই জরুরী। এই যোগ্যতাগুলো যদি আপনার মধ্যে থাকে তাহলে আপনি আপনার পছন্দমত বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

বাংলায় অনার্স ক্যারিয়ার

যারা বাংলায় অনার্স করার পর ভাবছো সরাসরি ক্যারিয়ারে জয়েন করবে তাদের বাংলায় অনার্স করে কোন কোন বিষয়ে মাস্টার্স করা যায় এই সংক্রান্ত চিন্তা করার প্রয়োজন নেই। কারণ বাংলার অনার্স করে তোমরা চাইলে তোমাদের পছন্দমত অনেক ক্যারিয়ারের জন্য প্রশিক্ষন নিতে পারবে। অনেক শিক্ষার্থীরা বাংলা অনার্স করার পর কিছু নেতিবাচক চিন্তা করে থাকে সেটি হলো বাংলায় অনার্স করে হয়তো ভালো কোনো ক্যারিয়ার শুরু করা সম্ভব নয়। 

তাদের জন্য বলছি, বাংলায় অনার্স করে অনেকেই অনেক ভালো মানের ক্যারিয়ার শুরু করেছে যার জন্য শুধুমাত্র দক্ষতা ও যোগ্যতাই যথেষ্ট। বাংলায় অনার্স শেষ করে তোমরা যেই ধরনের ক্যারিয়ার প্লান করতে পারো তার মধ্যে কয়েকটি বিশেষ ক্যারিয়ার নাম নিচে দেওয়া হলো:
  • লেকচারার
  • গবেষক
  • সাংবাদিক
  • কনটেন্ট রাইটার
  • এডিটর
  • প্রুফরিডার
  • কর্পোরেট ট্রেইনার
  • মার্কেটিং অফিসার
  • বিজ্ঞাপন কপিরাইটার
  • মানবসম্পদ ব্যবস্থাপক (HR Manager)
  • এনজিও কর্মকর্তা
  • ইভেন্ট ম্যানেজার
  • ট্যুর গাইডার
  • পাবলিক রিলেশনস অফিসার
  • সিভিল সার্ভিস অফিসার (BCS ক্যাডার)
  • নিউজ প্রেজেন্টার
  • ব্লগার
  • অনুবাদক
  • ক্রিয়েটিভ রাইটার
  • স্ক্রিপ্ট রাইটার
  • নাট্যকার
  • সাহিত্য সমালোচক
  • বই প্রকাশক
  • কনটেন্ট ম্যানেজার
  • প্রশাসনিক কর্মকর্তা
  • মিউজিয়াম কিউরেটর
  • লাইব্রেরিয়ান
  • সমাজকর্মী
  • বই রিভিউয়ার
  • সোশ্যাল মিডিয়া ম্যানেজার
  • পাবলিশিং এজেন্ট
এগুলো ছাড়াও বর্তমানে অনেক ধরনের নতুন প্রফেশন রয়েছে যেখানে তোমরা বাংলায় অনার্স করে সে সকল কাজের প্রশিক্ষণ নিতে পারবে এবং কাজে জয়েন করতে পারবে।

বাংলায় অনার্স করাকে কি বলে

বাংলায় অনার্স করাকে সাধারণত স্নাতক ডিগ্রী লাভ করাকে বোঝায়। এইচএসসি পরীক্ষা দেওয়ার পর শিক্ষার্থীরা তাদের পছন্দমত কোনো একটি সাবজেক্টের উপর ভিত্তি করে বিশ্ববিদ্যালয়ের একটি ডিপার্টমেন্টে ভর্তি হয়ে গভীর জ্ঞান চর্চা করে। চার পাঁচ বছরের এই কোর্স সম্পন্ন করার পর বিশ্ববিদ্যালয় থেকে তাদেরকে সেই বিষয়ের উপর একটি সনদ দেওয়া হয়। যেমন কোন শিক্ষার্থী যদি বাংলা সাবজেক্টের উপর অনার্স কমপ্লিট করে তাহলে সে শিক্ষার্থীরা শুধু বাংলা ভাষা ও সাহিত্যের উপর জ্ঞান অর্জন করবে বিষয়টি একদমই তা নয়। 
এখানে বাঙালি সংস্কৃতি, ঐতিহ্যের গভীর সম্পর্ক রয়েছে এবং আন্তর্জাতিক পর্যায়ে বাংলা ভাষার উন্নয়ন ও প্রচারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। বাংলায় অনার্স হচ্ছে এমন একটি শিক্ষা যা শিক্ষার্থীকে বাংলা ভাষা ও সাহিত্যের প্রতি অন্যরকম মমত্যবোধ জাগাতে সহায়তা করে এবং উচ্চ শিক্ষার পথকে আরো উন্মুক্ত করে দেয়। বাংলায় অনার্স করা এটি শুধুমাত্র আমাদের জন্য স্নাতক ডিগ্রি অর্জন করা নয় বরং এটি আমাদের সাহিত্য ও ঐতিহ্যকে চর্চা করা ও বটে।

এক বিষয়ে অনার্স করে অন্য বিষয়ে মাস্টার্স

বাংলায় অনার্স করে কোন কোন বিষয়ে মাস্টার্স করা যায় এই সংক্রান্ত আমরা বিভিন্ন ধরনের তথ্যবহুল আলোচনা করেছি। এখন আমরা আলোচনা করব এক বিষয়ে অনার্স করে কিভাবে অন্য বিষয়ে মাস্টার্স করা যায়। বর্তমান সময়ে শিক্ষা ও ক্যারিয়ার উভয় ক্ষেত্রেই মানুষের চাহিদা বেড়ে গিয়েছে। তাই শিক্ষার্থীরা চিন্তা করে যে বিষয়ে অনার্স সম্পন্ন করেছে সেই বিষয়ে মাস্টার্স ডিগ্রী অর্জন না করে ভিন্ন একটি বিষয়ে মাস্টার্স ডিগ্রি করার। এতে করে দুটি বিষয়ের উপর পর্যাপ্ত জ্ঞান চর্চা হয় এবং ক্যারিয়ার অনেকটা সমৃদ্ধ ও বিস্তৃত হওয়ার সুযোগ থাকে। 

এক বিষয়ে অনার্স করে অন্য বিষয়ে মাস্টার্স করার সবচেয়ে বড় একটি সুবিধা হচ্ছে দুটি বিষয়ে অনেক ধরনের জ্ঞান অর্জন করার সুযোগ থাকে। ক্যারিয়ারের ক্ষেত্রে যখন জবের জন্য এপ্লাই করা হয় তখন সে সকল ক্যান্ডিডেটদের প্রতি কোম্পানি মালিকরা আরো আগ্রহী হয়ে ওঠে। এক বিষয়ে অনার্স করে অন্য বিষয়ে মাস্টার্স করার ফলে যেহেতু আপনি দুটি বিষয়ের উপর ভিন্ন জ্ঞান অর্জন করতে পারছেন তাই আপনি একাধিক পেশাগত দক্ষতা অর্জন করার সুযোগ পাবেন। এতে করে পছন্দ মতো অনেক ধরনের চাকরিতে আবেদন করার সুযোগ থাকবে। 

অনার্স ও মাস্টার্স ডিগ্রি যদি দুটি ভিন্ন বিষয়ের উপর থাকে তাহলে চাকরি বাজারের পরিবর্তনের সাথে তাল মিলিয়ে পেশাজীবীরা সহজেই দ্রুত কর্মক্ষেত্রকে মানিয়ে নিতে পারে এবং তাদের মধ্যে দুটি বিষয়ের উপর প্রতিযোগিতা মূলক দক্ষতা বৃদ্ধি পায়। এক বিষয়ে অনার্স করে অন্য বিষয়ে মাস্টার্স করার ক্ষেএে অনেক সময় শিক্ষার্থীদের সেই বিষয়ে জ্ঞানের অভাবে চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়। কারণ অনার্সে যে সাবজেক্টের উপর জ্ঞান চর্চা করা হয়েছিল সেটির সাথে ভিন্ন বিষয়ে মাস্টার্স এর কারিকুলাম একদমই মিলবে না। এ সকল কারণে নতুন বিষয়ে মাস্টার্সে ভর্তি হওয়ার পর একাডেমিক কারিকুলাম অনেক সময় অতিরিক্ত কঠিন মনে হতে পারে। 

তবে সময়ের সাথে সাথে খাপ খাইয়ে নিলে আর সমস্যা হয় না। তাই যে সকল শিক্ষার্থীরা এক বিষয়ের উপর অনার্স সম্পন্ন করে অন্য বিষয়ের উপর মাস্টার্স করতে চাচ্ছো তারা অবশ্যই সেই ডিপার্টমেন্টের একাডেমিক কারিকুলাম সম্পর্কে পর্যাপ্ত ধারণা রাখার চেষ্টা করবে যাতে করে তোমাদের রেজাল্টের উপর খারাপ প্রভাব না পড়ে।

লেখকের শেষকথা

প্রিয় শিক্ষার্থীবৃন্দ আমাদের আজকের আর্টিকেলের মূল বিষয়বস্তু হলো বাংলায় অনার্স করে কোন কোন বিষয়ে মাস্টার্স করা যায়। যে সকল শিক্ষার্থীরা সদ্য অনার্স পাস করেছো তাদের জন্য আমাদের আজকের আর্টিকেলটি খুবই উপকারী হবে। যারা বাংলা বিভাগ থেকে স্নাতক ডিগ্রী অর্জন করে অন্যান্য ডিপার্টমেন্টের কোনো সাবজেক্টের উপর মাস্টার্স ডিগ্রী অর্জন করতে চায় তাদের প্রতি আমার অনুরোধ রইলো আজকের পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার জন্য। তোমাদের সমবয়সী যে সকল বন্ধুরা বা ছাত্র-ছাত্রীরা অন্য ডিপার্টমেন্টে কোন সাবজেক্টের উপর মাস্টার্স ডিগ্রি 

অর্জন করতে চাচ্ছে তাদের সাথে আমাদের আজকের পোস্টটি শেয়ার করে দিবে। তোমরা চাইলে আজকের আর্টিকেলটি তোমাদের সোশ্যাল মিডিয়া একাউন্টে শেয়ার করতে পারো। মাস্টার্স এর সাবজেক্ট চয়েজ করার আগে অবশ্যই তোমাদের লক্ষ্যের দিকে খেয়াল রাখতে হবে। কারণ তোমাদের লক্ষ্যের উপর ভবিষ্যৎ ক্যারিয়ার প্ল্যান নির্ভর করবে. তাই এমন একটি বিষয় নির্বাচন করার চেষ্টা করবে যে বিষয়ে মাস্টার্স ডিগ্রী অর্জন করার মাধ্যমে তোমরা সুন্দর ক্যারিয়ার গড়তে পারবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url