সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় যেভাবে করবেন

বর্তমান যুগে স্পেশাল মিডিয়া ব্যাপক হারে পরিচিতি লাভ করেছে। যার ফলে অনেকেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করতে চায়। যারা ঘরে বসে খুব সহজেই টাকা ইনকাম করতে চান অথবা আর্থিকভাবে প্রতিষ্ঠিত হতে চান তাদের জন্য সোশ্যাল মিডিয়া মার্কেটিং বেস্ট একটি অপশন। আজকে আমাদের আলোচনার মূল বিষয়বস্তু হচ্ছে কিভাবে আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে খুব সহজেই আয়ের একটি উৎস তৈরি করতে পারেন। 
সোশ্যাল-মিডিয়া-মার্কেটিং-করে-আয়
এছাড়াও আজকে পোস্টে আমরা আরো আলোচনা করব সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করার জন্য কিভাবে কোর্স করতে পারেন, সোস্যাল মিডিয়ার ভালো দিক গুলো কি, সোশ্যাল মিডিয়ার কোর্স সম্পন্ন করতে কতদিন সময় লাগতে পারে এ সকল যাবতীয় বিষয়ে আপনি জ্ঞান অর্জন করতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করার যাবতীয় পদ্ধতিগুলো সম্পর্কে।
পোস্ট সূচিপত্র

সোশ্যাল মিডিয়া বলতে কি বুঝায়

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করার জন্য সর্বপ্রথম আপনাকে বুঝতে হবে সোশ্যাল মিডিয়া বলতে আসলে কি বোঝায়। সাধারণত সোশ্যাল মিডিয়া বলতে এমন একটি ডিজিটাল প্লাটফর্মকে বুঝায় যেখানে আপনি যে কোনো প্রকার কনটেন্ট তৈরি করে সকলের সাথে শেয়ার করতে পারবেন। এছাড়াও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে একে অপরের সাথে খুব সহজেই যোগাযোগ স্থাপন করা থেকে শুরু করে যে কোনো তথ্য আদান প্রদান ও বিনিময় করা যেতে পারে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার উপায়

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করার জন্য আগে আপনাকে সোশ্যাল মিডিয়ায় কিভাবে মার্কেটিং করতে হয় সেই বিষয়ে জ্ঞান অর্জন করতে হবে। তা না হলে আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে পর্যাপ্ত আয় করতে পারবেন না, এমনকি কাঙ্খিত লক্ষ্যেও পৌঁছাতে পারবেন না। এখন আমি আপনাদের সঙ্গে এমন কিছু উপায় শেয়ার করব যেগুলো সঠিকভাবে অনুসরণ করলে আপনারা সোশ্যাল মিডিয়ায় মার্কেটিং করার কাজটি সম্পন্ন করতে পারবেন। সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার উপায়গুলো হলো:

১/ লক্ষ্য নির্ধারণ

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করার প্রথম ধাপ হচ্ছে লক্ষ্য নির্ধারণ করা। আপনাকে এমন একটি লক্ষ্য নির্ধারণ করতে হবে যে লক্ষ্যের মাধ্যমে আপনি কোন বিষয়ের উপর মার্কেটিং করতে চান সেটি কনফার্ম করতে হবে। তাহলে এটি আপনার ক্লায়েন্টদের সাথে তথ্য আদান প্রদান ও বিনিময় করতে উপকার হবে।

২/ গ্রাহকদের চাহিদা

যদি আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করার চিন্তাভাবনা করে থাকেন তাহলে অবশ্যই আপনার গ্রাহকদের পছন্দ-অপছন্দের দিকে খেয়াল রাখতে হবে। ফলে আপনি গ্রাহকদের বা দর্শকদের পছন্দ-অপছন্দ, ভালো লাগা, মন্দ লাগা, ও চাহিদার উপর ভিত্তি করে কনটেন্ট তৈরি করতে পারবেন।

৩/ কনটেন্ট ক্যালেন্ডার

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করার ক্ষেত্রে কনটেন্ট ক্যালেন্ডার বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।কনটেন্ট ক্যালেন্ডার এমন একটি ক্যালেন্ডার যেখানে আপনি কখন কোন কন্টেন্ট পাবলিশ করবেন বা আপলোড করবেন সেটির একটি নির্ধারিত সময় সেট করা থাকে। সোশ্যাল মিডিয়ায় মার্কেটিং করার ক্ষেত্রে এই কন্টেন্ট ক্যালেন্ডার আপনাকে সময় মেইনটেইন করতে সাহায্য করবে।

৪/ মানসম্মত ও শিক্ষনীয় কন্টেন্ট

সোশ্যাল মিডিয়ায় মার্কেটিং করার যতগুলো উপায় আছে তার মধ্যে অন্যতম আরেকটি উপায় হচ্ছে মানসম্মত ও শিক্ষনীয় কন্টেন্ট তৈরি করা যা গ্রাহকদের আকর্ষণ তৈরিতে সহায়তা করবে। তাই সর্বদা চেষ্টা করবেন যেন আপনার কন্টেন্টগুলো শিক্ষনীয়, উচ্চমানের ও মানসম্মত হয়ে থাকে।

৫/ বিভিন্ন প্ল্যাটফর্ম

সোশ্যাল মিডিয়ায় অনেকগুলো ডিজিটাল প্ল্যাটফর্ম রয়েছে যেগুলো ব্যবহারের মাধ্যমে আপনি সহজেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে পারবেন।যেমন- facebook, messenger, instagram, twitter, snapchat, linkedin, wechat আরো অনেক ধরনের সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশন রয়েছে যেগুলো ব্যবহার করলে আপনার কন্টেন্ট গুলোর দ্রুত মার্কেটিং হবে এবং সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করাও বেশ লাভজনক হয়ে যাবে।

৬/ এংগেজড

আপনার ফলোয়ারদের সাথে সর্বদা এংগেজড বাড়াতে চেষ্টা করবেন।আপনি যত আপনার ফলোয়ারদের সাথে এংগেজড হবেন ততই আপনার ফলোয়াররা আপনার কন্টেন্টের প্রতি আগ্রহী হয়ে উঠবে যা সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করার ক্ষেত্রে বেশ প্রভাব ফেলে। যেমন- যখন আপনার ফলোয়াররা কোন প্রশ্ন জিজ্ঞেস করবে বা কোন কমেন্ট করবে সেগুলোর সঠিক উত্তর দেওয়ার চেষ্টা করুন।

৭/ বিজ্ঞাপন

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার ক্ষেত্রে বিজ্ঞাপনের কোন বিকল্প নেই। বিজ্ঞাপন করার জন্য যেকোনো সোশ্যাল ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করতে পারেন তাহলে আপনার কাঙ্খিত লক্ষ্যটি দর্শকদের কাছে দ্রুত পৌঁছে যাবে। এমনভাবে বিজ্ঞাপন প্রচার করুন যেন দর্শকদের চোখে আকর্ষণীয় হয়ে ওঠে।

৮/ ইনফ্লুয়েন্সার

অনেকেই ইনফ্লুয়েন্সার করা পেশা হিসেবে বেছে নেয়। আপনি যদি আপনার কোনো পন্য, সেবা, কনটেন্টের মার্কেটিং বৃদ্ধি করতে চান তাহলে আপনার পণ্য-সেবা ইনফ্লুয়েন্সারদের কাছে শো করুন যাতে তারা আপনার পণ্য, সেবা, কনটেন্ট গুলো আপনার দর্শক বা ফলোয়ারদের কাছে পৌঁছে যেতে পারে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখতে কতদিন সময় লাগে

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করার জন্য মার্কেটিং শিখা খুবই জরুরি। অনেকের মনে প্রশ্ন জাগতে পারে সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখতে কতদিন সময় লাগে। সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখতে কত দিন সময় লাগে এটি সম্পূর্ণ নির্ভর করে আপনার অভিজ্ঞতার উপর। কারণ যদি আপনার পূর্ব থেকে মার্কেটিং শেখার ধারণা থাকে তাহলে আপনার কাজের সময় মার্কেটিং করতে খুব বেশি সময় লাগবে বলে মনে হয় না। যদি আপনি সোশ্যাল মিডিয়ার মার্কেটিং শিখার ক্ষেত্রে নতুন হয়ে থাকেন তাহলে কাজের ধরনের উপর ভিওি করে মার্কেটিং শিখতে বেশ ভালো সময় লাগতে পারে।
ব্যক্তির অভিজ্ঞতার উপর নির্ভর করে সোশ্যাল মিডিয়া মার্কেটিং শেখার সময়সীমা কে তিনটি ভাগে ভাগ করা হয়। যেমন-
  • ০ - ৩ মাস
  • ৩ - ৬ মাস
  • ৬ - ১২ মাস

০ - ৩ মাস

সোশ্যাল মিডিয়া মার্কেটিং শেখার এই তিন মাসের সময়টিকে বেসিক স্তর বলা যেতে পারে। যারা সোশ্যাল মিডিয়া মার্কেটিং শেখার ক্ষেত্রে একদম নতুন তারা প্রথম তিন মাসে যে সকল বিষয়গুলো শিখতে পারে সেগুলো হলো- সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে যতগুলো অ্যাপ্লিকেশন আছে ফেসবুক
  • (Facebook), ইনস্টাগ্রাম (Instagram)
  • টুইটার (Twitter), লিংকডইন (LinkedIn)
  • টিকটক (TikTok), স্ন্যাপচ্যাট (Snapchat)
পিন্টারেস্ট (Pinterest), রেডিট (Reddit), ইউটিউব (YouTube) সেখানে কিভাবে তাদের প্রফেশনাল একাউন্ট খুলবে, কিভাবে একাউন্টটি দর্শকের কাছে সম্প্রচার করবে, দর্শকদের সাথে কিভাবে যোগাযোগ করবে, দর্শকদের জিজ্ঞেস করা প্রতিটি প্রশ্নের জবাব দেওয়া, একাউন্টের কন্টেন্ট গুলোতে লাইক, কমেন্ট, ফলোয়ার বাড়ানোর জন্য সঠিক উপায়ে ছবি ভিডিও আপলোড করা ইত্যাদি।

৩ - ৬ মাস

তিন থেকে ছয় মাসের সময়কে মধ্যবর্তী স্তর বলা যেতে পারে। সোশ্যাল মিডিয়া মার্কেটিং শেখার ক্ষেত্রে এই সময় প্রথমে যে বিষয়গুলো শেখানো হবে সেগুলো হল facebook, instagram, twitter এর এডস বেসিক শেখা। এছাড়াও লাইভে এসে কিভাবে সোশ্যাল মিডিয়ার প্লাটফর্মে দর্শকদের সাথে যোগাযোগ স্থাপন করতে হয়, ব্লগ পোস্ট তৈরি করা, ভয়েস টোনের মাধ্যমে কিভাবে কন্টেনট গুলোকে আকর্ষণীয় ভাবে প্রকাশ করা যায় এগুলো শেখানো হয়।

৬ - ১২ মাস

৬ থেকে ১২ মাসে যেগুলো শেখানো হয় সেটিকে অ্যাডভান্স লেভেলের মার্কেটিং লার্নিং বলা যেতে পারে। যারা সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে পূর্ণাঙ্গ ধারনা পেতে চান তাদের জন্য এই সময়টি খুব গুরুত্বপূর্ণ। কারণ এখানে এডভান্স লেভেলের এমন কিছু টুল ব্যবহার করার উপায় বলে দেয়া হবে যেখানে দ্রুত মার্কেটিং প্রসেসটি সম্পন্ন করতে পারবেন। এছাড়াও সোশ্যাল মিডিয়া মার্কেটিং শেখার কাজটিকে সম্পন্ন করার জন্য পডকাস্ট, ওয়েব মিনার, ইন্টার্নশিপ, ব্র্যান্ড কোলাবারেশন, ভিডিও প্রোডাকশন এগুলোর ব্যবস্থা করা যেতে পারে।

১০ টি সোশ্যাল মিডিয়ার নাম

নিচে ১০টি জনপ্রিয় সোশ্যাল মিডিয়ার নাম দেওয়া উল্লেখ করা হলো:
  1. ফেসবুক (Facebook)
  2. ইনস্টাগ্রাম (Instagram)
  3. টুইটার (Twitter)
  4. লিংকডইন (LinkedIn)
  5. টিকটক (TikTok)
  6. স্ন্যাপচ্যাট (Snapchat)
  7. পিন্টারেস্ট (Pinterest)
  8. রেডিট (Reddit)
  9. ইউটিউব (YouTube)
  10. উইচ্যাট (WeChat)
সোশ্যাল মিডিয়া জগতে এই ১০ টি অ্যাপ্লিকেশন বিশেষভাবে জনপ্রিয়তা লাভ করেছে। যার ফলে এই ১০ টি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে গ্রাহকরা সহজেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখে অনলাইনে আয় করতে পারে।

সোশ্যাল মিডিয়ার ভালো দিক

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করার পাশাপাশি সোশ্যাল মিডিয়ার সম্পর্কে ভালো দিকগুলো জানাও কিন্তু আপনার জন্য একান্ত জরুরী।অনেকেই মনে করে থাকেন সোশ্যাল মিডিয়ার শুধুমাত্র খারাপ দিকই রয়েছে। কিন্তু এটি ভুল ধারণা। সোশ্যাল মিডিয়ার এমন কিছু ভালো দিনগুলো রয়েছে যা আপনার ব্যক্তিগত, সামাজিক, শিক্ষা, ও প্রফেশনাল লাইফে বিরাট ভূমিকা পালন করে থাকে। নিম্নে সোশ্যাল মিডিয়ার ভালো দিকগুলো নিয়ে আলোচনা করা হলো-

শিক্ষা

আমরা সকলেই জানি শিক্ষা জাতির মেরুদন্ড। আজ থেকে অনেক বছর পূর্বে সকল ব্যক্তির জন্য শিক্ষা অর্জন করা অনেক কষ্টসাধ্য ছিল। এমনকি যাদের সামর্থ্য নেই তারা শিক্ষা অর্জন থেকে বিভিন্নভাবে বঞ্চিত হতো। কিন্তু বর্তমানে সোশ্যাল মিডিয়ার উন্নয়নের ফলে দেশের সকল শ্রেণীর মানুষ শিক্ষা অর্জন করতে পারছে। অনলাইনে এখন এমন কিছু কোর্সের ব্যবস্থা করা হয়েছে যে কোর্সগুলো মানুষ চাইলে ঘরে বসেই সম্পন্ন করতে পারবে এবং সাথে সার্টিফিকেট অর্জন করতে পারবে।

চিকিৎসা

চিকিৎসা ক্ষেত্রে আমরা সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করতে পারি। কারণ অনেক সময় দেখা যায় ঘরে বসে গুরুতর অসুস্থ থাকার ফলে ডক্টরের কাছে যাওয়া সম্ভব হয়ে ওঠে না। তখন সোশ্যাল মিডিয়াতে যে সকল ডক্টররা ফ্রি সেবা দিয়ে থাকেন তাদের সাথে আমরা ঘরে বসে কানেক্টেড হয়ে চিকিৎসা সেবা নিতে পারি।

যোগাযোগ

যোগাযোগ করার ক্ষেত্রে সোশ্যাল মিডিয়ার গুরুত্ব অপরিসীম। যেখানে আজ থেকে বহু বছর পূর্বে কারো সাথে যোগাযোগ করার জন্য হাতে লিখে চিঠি আদান প্রদান করতে হতো এবং একটি চিঠির উত্তর পাওয়ার জন্য মাসের পর মাস অপেক্ষা করতে হতো। এখন আমরা খুব সহজেই সোশ্যাল মিডিয়ার অ্যাপ্লিকেশনে একে অপরের সাথে কানেক্টেড হয়ে দূর দূরান্ত থেকে ভিডিও কল অডিও কলে কথা বলতে পারি ও দেখতেও পারি।

ইনকাম সোর্স

সোশ্যাল মিডিয়ার সবচেয়ে ভালো দিক হচ্ছে বেকারত্ব দূর করার জন্য ইনকাম সোর্স এর ব্যবস্থা। যারা ঘরে বসে ইনকাম করতে চান বাইরে যাবার উপায় নেই তারা সোশ্যাল মিডিয়ায় কানেক্ট হয়ে ই-কমার্স, ফ্রীল্যান্সিং, অনলাইন ব্যবসা, অনলাইন জব মাধ্যমে বিভিন্নভাবে আয় করতে পারবেন।

বিনোদন

বিনোদন পাওয়ার জন্য সব সময় বাইরে যাওয়ার প্রয়োজন নাও হতে পারে। কারণ সোশ্যাল মিডিয়া এখন আমাদের জন্য এমন কিছু কন্টেন্ট নিয়ে এসেছে যেগুলোতে আমরা ভিজিট করে খুব সহজে বিনোদনমূলক সময় কাটাতে পারি। এমনকি অনেকে বিনোদনমূলক কন্টেন্ট ক্রিয়েট করার জন্য আলাদা করে অ্যাকাউন্ট খুলে থাকেন।

তথ্য আদান প্রদান

বেঁচে থাকার জন্য আমাদের অনেক ধরনের গুরুত্বপূর্ণ তথ্য জানা প্রয়োজন এবং একে অপরকে আদান প্রদান করাও প্রয়োজন। যখন সোশ্যাল মিডিয়া ছিল না তখন মানুষের পক্ষে সকল ধরনের তথ্য সংরক্ষণ করা কঠিন হয়ে গিয়েছিল। এখন যেহেতু সোশ্যাল মিডিয়াতে সারা বিশ্বের সমস্ত তথ্য শেয়ার করা হয় তাই আমরা ঘরে বাইরে যেখানেই থাকি না কেন ডিভাইসে ইন্টারনেট কানেকশন করে যে কোনো মুহূর্তে সকল প্রকার তথ্য পেয়ে যাই।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোর্স

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোর্স এমন একটি কোর্স যে কোর্সটি করার মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে ফেসবুক, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম, টুইটার ব্যবহার করে আপনি আপনার ব্যবসা, পণ্যসেবা ও ব্রান্ড গ্রাহকদের কাছে পরিপূর্ণভাবে প্রচার করতে পারবেন। সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করার জন্য আপনি যদি এই ধরনের কোর্স করে থাকেন তাহলে আপনি অল্প সময়ে দ্রুত প্রফেশনাল ক্ষেএে লাভবান হতে পারবেন।

আপনি চাইলে অনলাইনের মাধ্যমে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোর্সটি সম্পন্ন করতে পারবেন। নিচে বেশ কিছু অনলাইন সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোর্স শেখার সাইটের নাম দেয়া হলো:
  • Coursera
  • Udemy
  • LinkedIn Learning
  • HubSpot Academy
  • Google Digital Garage
আপনি আপনার অভিজ্ঞতার উপর নির্ভর করে সোশ্যাল মিডিয়া মার্কেটিং শেখার জন্য যে কোন সাইট বেছে নিতে পারেন।

শেষ কথা

প্রিয় বন্ধুরা আপনারা উপরে উল্লেখিত আলোচনায় ইতিমধ্যে জানতে পেরেছেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করার পদ্ধতি বা উপায় সম্পর্কে। আশা করি উপরে দেওয়া তথ্য গুলো আপনাদের কে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করার বিষয়ে সাহায্য করবে। বন্ধুরা পোস্টটি পড়ে যদি আপনার উপকারে আসে তাহলে অনুরোধ রইল একটি শেয়ার করবেন। পাশাপাশি সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় এই পোস্টে যদি আপনাদের কোন মন্তব্য থেকে থাকে তাহলে নিচে দেওয়া মন্তব্য বক্সে কমেন্ট করে জানাবেন আমাদেরকে। আমরা অতিসত্বর আপনার গুরুত্বপূর্ণ মন্তব্যর উত্তর দেওয়ার চেষ্টা করব ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url