প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন

প্রিয় প্রবাসী বন্ধুরা, আপনারা কি প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন করার জন্য ইনফরমেশন খুঁজছেন? তাহলে এই পোস্টটি আপনার জন্য গুরুত্বপূর্ণ। প্রতিবছর আমাদের দেশ থেকে হাজার হাজার মানুষ জীবিকার তাগিদে প্রবাসে গিয়ে কাজ করছে। অনেক প্রবাসীরা আছেন যারা প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন কি বা কিভাবে করতে হয় এই বিষয়ে তাদের একদমই ধারণা নেই যার কারণে তারা প্রবাসী কল্যাণ ব্যাংক লোন করতে পারছে না। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন করার ক্ষেত্রে আপনাকে বেশ কিছু প্রক্রিয়া অনুসরণ করতে হবে। 
প্রবাসী-কল্যাণ-ব্যাংক-লোন-অনলাইন-আবেদন
আমাদের আজকের পোস্টের মূল বিষয়বস্তু হচ্ছে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন করার জন্য কি কি ডকুমেন্টস প্রয়োজন সে বিষয়ে আপনাদেরকে ইনফরমেশন শেয়ার করা। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন এই বিষয়ে আলোচনা করার পাশাপাশি আমরা আরো যে সকল বিষয়ে কথা বলব সেগুলো হলো- প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিতে কি কি লাগে, প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুবিধা, প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুদের হার, প্রবাসী কল্যাণ ব্যাংক আবেদন করার প্রসেস, প্রবাসী কল্যাণ ব্যাংক হাউজ লোন নেয়ার প্রসেস ইত্যাদি।
পোস্ট সূচিপত্র

ভূমিকা

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন এই বিষয়ে আলোচনা শুরু করার পূর্বে সর্বপ্রথম জানা জরুরী প্রবাসী কল্যাণ ব্যাংক কি? প্রবাসী কল্যাণ ব্যাংক হচ্ছে এমন একটি প্রতিষ্ঠান যেটি সরকারিভাবে পরিচালিত হয়ে থাকে। এই প্রতিষ্ঠানের মূল লক্ষ্য হচ্ছে প্রবাসীদের আর্থিক সহায়তা নিশ্চিত করা। এটি এমন একটি অর্থনৈতিক প্রতিষ্ঠান যেটি সামাজিক উন্নয়নের লক্ষ্যে প্রতিষ্ঠা করা হয়েছিল। ২০১০ সালের ২০ এপ্রিল বাংলাদেশ সরকার এটি উদ্ভাবন করেছিল। এই প্রতিষ্ঠানের প্রধান লক্ষ্যই হচ্ছে প্রবাসী শ্রমিকদের রেমিটেন্স লেনদেন সহজ করে দেওয়া, 

তাদের আয় করা অর্থ যাতে সঠিকভাবে বিনিয়োগ হয় সেটিও নিশ্চিত করা। প্রবাসী কল্যাণ ব্যাংক প্রবাসীদের জন্য বিভিন্ন ধরনের আর্থিক সেবা দিয়ে থাকে যেমন- সঞ্চয়ী হিসাব, বিনিয়োগ পরিকল্পনা, রেমিট্যান্স সেবা, ঋণ ও লোন সুবিধা ইত্যাদি। এছাড়াও এই ব্যাংকটি প্রবাসী শ্রমিকদের পারিবারিক কল্যাণে কাজ করে যাচ্ছে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিতে কি কি লাগে

আপনারা অনেকেই জানতে চেয়েছেন প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিতে কি কি লাগে। প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিতে হলে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ কাগজপত্র অথবা ডকুমেন্টস প্রয়োজন হতে পারে। প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিতে হলে যে ধরনের কাগজপত্র প্রয়োজন তা নিম্নে আলোচনা করা হলো:

বৈধ পাসপোর্ট ও ভিসা

প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিতে হলে সর্বপ্রথম আপনার বৈধ পাসপোর্ট ও ভিসার প্রয়োজন যেটি প্রমাণ করবে যে আপনি বৈধভাবে বিদেশে কোনো কাজে কর্মরত আছেন।

প্রবাসী পরিচয়পএ

প্রবাসী হিসেবে যেহেতু আপনি কোনো দেশে কর্মরত আছেন তাই আপনার সেই দেশের পরিচয় পত্র থাকতে হবে এবং সেটির প্রমাণপত্র জমা দিতে হবে।

চুক্তিপত্র

বিদেশে আপনি যেই প্রতিষ্ঠানে কর্মরত আছেন সেই প্রতিষ্ঠানের নিয়োগপত্র বা চুক্তিপত্রের ডকুমেন্টস জমা দিতে হবে। সেখানে উল্লেখ করা থাকবে আবেদনকারীর পদ, বেতন ও চুক্তির মেয়াদ।

আয় সংক্রান্ত কাগজপত্র ও ব্যাংকিং স্টেটমেন্ট

প্রবাসী আপনি যে প্রতিষ্ঠানে কাজ করে থাকেন সেখান থেকে কি পরিমান অর্থ উপার্জিত করেন সেটির প্রমাণপত্র হিসেবে বেতন স্লিপ বা ব্যাংকিং স্টেটমেন্ট জমা দিতে হবে। তাহলে আবেদনকারীর আর্থিক ক্ষমতা যাচাই করতে সুবিধা হয়। আপনার লোনের পরিমাণ নির্ধারণ করার জন্য ব্যাংক থেকে প্রাপ্ত টাকা ও খরচের বিবরণ জমা দেওয়ার প্রয়োজন হতে পারে। সাথে অবশ্যই আপনাকে পাসপোর্ট সাইজের ফরমাল ছবি জমা দিতে হবে।
প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিতে হলে আরো যেই বিষয়গুলো খেয়াল রাখতে হবে সেগুলো হলো- অবশ্যই আপনাকে প্রবাসী কর্মী হওয়া লাগবে এবং আবেদন করার সময় আপনাকে আর্থিক স্মৃতিশীলতা খেয়াল রাখতে হবে। প্রবাসী হিসেবে আপনি কি জন্য বা কি উদ্দেশ্যে লোন নিতে চাচ্ছেন সেগুলো স্পষ্টভাবে উল্লেখ করে দিতে হবে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুবিধা

আমাদের অনেক প্রবাসী ভাই ও বোনেরা জিজ্ঞেস করে থাকেন প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুবিধা গুলো কি কি। প্রবাসী কল্যাণ ব্যাংক অনেক ধরনের লোন সেবা দিয়ে থাকে যার ফলে আপনি বেশ কিছু সুবিধা ভোগ করতে পারবেন সেগুলো হলো- প্রবাসী কল্যাণ ব্যাংক প্রবাসীদের জন্য এমন কিছু লোন সুবিধা প্রদান করে থাকে যার ফলে প্রবাসী কর্মীরা তাদের আয় ও আর্থিক সক্ষমতার উপর ভিত্তি করে সহজেই লোন গ্রহন করতে পারে। প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন গ্রহন করার মাধ্যমে সবচেয়ে গুরুত্বপূর্ণ সুবিধাটি হচ্ছে নিম্ন সুদের হার। অন্যান্য ব্যাংকে তুলনায় প্রবাসী কল্যাণ ব্যাংক সুদের হার খুবই কম 

পরিমাণে নির্ধারণ করে থাকে যার ফলে প্রবাসীদের লোন পরিশোধ করার সময় অতিরিক্ত সুদের হার দিতে হয় না। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন প্রদান করার ক্ষেত্রে খুবই নমনীয় শর্তাবলী প্রদান করে থাকে যা আবেদনকারীর আর্থিক অবস্থা। আয়ের ধরন ও লোনের উদ্দেশ্যের উপর ভিত্তি করে নির্ধারণ করা হয়। ফলে প্রবাসী শ্রমিকরা তাদের আর্থিক অবস্থার উপর চিন্তাভাবনা করে লোন নিতে পারে। লোন পরিশোধ করার ক্ষেত্রে প্রবাসী কল্যাণ ব্যাংক কোনো ধরনের চাপ সৃষ্টি করে না। এর ফলে প্রবাসীরা তাদের উপযুক্ত সময় ও আর্থিক অবস্থার উপর ভিত্তি করে লোন পরিশোধ করে দিতে পারে। 

প্রবাসী কল্যাণ ব্যাংক বৈদেশিক মুদ্রা অর্জন করতে বিশেষভাবে সহায়তা করে যাতে করে প্রবাসীদের লোন সংক্রান্ত লেনদেন আরো সহজ হয়ে ওঠে। এতে করে তারা খুব সহজেই তাদের আয়ের একটি অংশ বৈদেশিক মুদ্রায় লোন পরিশোধের ক্ষেত্রে কাজে লাগাতে পারে। প্রবাসী কল্যাণ ব্যাংক প্রবাসী কর্মীদের জন্য এমন কিছু আর্থিক পরামর্শ দিয়ে থাকে যাতে করে প্রবাসীরা লোন গ্রহণ করা এবং সোন পরিষদ সময়সূচী ও বিস্তারিত তথ্য সম্পর্কে সচেতন হয়ে সিদ্ধান্ত গ্রহণ করতে পারে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুদের হার

যেহেতু সুদের হার লোনের একটি গুরুত্বপূর্ণ অংশ তাই প্রবাসী কর্মীদের লোন গ্রহণ করার ক্ষেত্রে এই বিষয়ে গভীর চিন্তাভাবনা করতে হয়। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুদের হার এবং তার সাথে কিছু সংশ্লিষ্ট তথ্যাবলী ব্যাখ্যা করা হলো- প্রবাসী কল্যাণ ব্যাংক প্রবাসীদের জন্য বিভিন্ন ধরনের লোন সেবা দিয়ে থাকে যেমন- ব্যক্তিগত লোন, শিক্ষা লোন, ব্যবসা লোন, রেমিটেন্স লোন, হাউজ লোন, আরো অনেক ধরনের লোন রয়েছে। এই লোনগুলোর সুদের হার কেন্দ্রীয় ব্যাংক থেকে নির্ধারণ করা হয়। প্রবাসী কল্যাণ ব্যাংক প্রবাসী কর্মীদের জন্য অন্যান্য ব্যাংকের তুলনায় কম সুদের হার নির্ধারণ করে যার ফলে কর্মীদের বড় 

একটি সুবিধা হচ্ছে ঋণ পরিশোধ করার জন্য তারা যথেষ্ট ভালো সময় পায় এবং পরিবারের আর্থিক অবস্থা উন্নতিতেও সহায়তা করে। সাধারণত এই সুদের হার ৮ থেকে ৯ পার্সেন্ট এর মধ্যেই সীমাবদ্ধ থাকে যা অন্যান্য বাণিজ্যিক ব্যাংকের তুলনায় খুবই কম। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন দেওয়ার ক্ষেত্রে ফ্লোটিং ও স্থির সুদের হার প্রদান করে থাকে। ফ্লোটিং সুদের হার বলতে এমন একটি সুদের হার কে বোঝায় যেটি বাজারের আর্থিক অবস্থা পরিবর্তনের উপর নির্ভর হয়ে কখনো বাড়তেও পারে আবার কখনো কমে যেতে পারে। স্থির সুদের হার ফ্লোটিং সুদের হারের চেয়ে পুরোপুরি ভিন্ন কারণ স্থির সুদের 
হার নির্দিষ্ট সময়ের জন্য একই অবস্থায় থাকে যা প্রবাসীদের ঋণ পরিশোধের ক্ষেত্রে বিশেষভাবে সাহায্য করে। যদি কোন প্রবাসী সঠিক সময়ের মধ্যে ঋণ পরিশোধ করতে পারে তাহলে প্রবাসী কল্যাণ ব্যাংক তাদের বিশেষ ছাড় দিয়ে থাকে যা তাদের সুদের হার কমিয়ে আনতে সহায়তা করে। প্রবাসী কল্যাণ ব্যাংক সুদের হার পরিচালনা করার জন্য আবেদনকারীর আর্থিক অবস্থা, লোন নেওয়ার কারন, লোনের পরিমাণ, পরিশোধের মেয়াদ ও আবেদনকারীর ক্রেডিট স্কোর হিস্ট্রি যাচাই বাছাই করে থাকে।

প্রবাসী কল্যাণ ব্যাংক আবেদন

যারা এখনো ভাবছেন প্রবাসী কল্যাণ ব্যাংক আবেদন কিভাবে করব তাদেরকে বলছি এ বিষয়ে চিন্তার কোনো কারণ নেই। প্রবাসী কল্যাণ ব্যাংক আবেদন করা একদমই সহজ একটি কাজ। এখন আমি আপনাদেরকে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন করার প্রক্রিয়াটি শেয়ার করব। যে প্রক্রিয়াটি ফলো করলে আপনারা খুব সহজেই প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন কাজটি সম্পন্ন করতে পারবেন। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন প্রক্রিয়াটিক নিম্নে দেওয়া হলো-প্রবাসী কল্যাণ ব্যাংক আবেদন করার জন্য সর্বপ্রথম আপনাকে আবেদন ফরমটি সংগ্রহ করতে হবে। 

আপনি চাইলে আবেদন ফরমটি অনলাইনের মাধ্যমে ডাউনলোড করে নিতে পারেন অথবা নির্ধারিত ব্যাংকে গিয়েও সংগ্রহ করতে পারেন। আবেদন ফরম সংগ্রহ করার পর আপনাকে বেশ কিছু প্রয়োজনীয় ডকুমেন্ট জমা দিতে হবে সেগুলো হলো- বৈধ পাসপোর্ট ও ভিসার কপি, প্রবাসী পরিচয় পত্র, প্রবাসে যে স্থানে কাজ করছেন তার ঠিকানার কাগজপএ, চুক্তিপত্র, আয় সংক্রান্ত প্রমাণপত্র যেমন বেতন স্লিপ ব্যাংক স্টেটমেন্ট ইত্যাদি। আবেদন ফরমে তথ্যগুলো ফিলাপ করার সময় অবশ্যই খেয়াল রাখবেন যেন কোনো ধরনের ভুল তথ্য ফিলাপ না হয়ে যায়। 

প্রতিটি তথ্য বিচার বিবেচনা করে আবেদন ফরম পূরণ করবেন। প্রবাসী কল্যাণ ব্যাংকে যখন আপনি আবেদন করবেন তখন আপনাকে কিছু কিছু ক্ষেত্রে ইন্টারভিউ এর জন্য ডাকা হতে পারে। ইন্টারভিউ সাক্ষাৎকারে ব্যাংক আবেদনকারীর লোন নেওয়ার উদ্দেশ্য, আর্থিক পরিকল্পনা, পরিশোধ করার ক্ষমতা সম্পর্কে আরো বিভিন্ন ধরনের বিস্তারিত তথ্য জানতে চাইতে পারে। ইন্টারভিউতে যতগুলো প্রশ্ন করা হবে সততার সাথে প্রতিটি প্রশ্নের সঠিক উত্তর দেওয়ার চেষ্টা করবেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক হাউজ লোন

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন সম্পর্কে তো জানা হলো। চলুন তাহলে প্রবাসী হিসেবে আপনি কিভাবে হাউজ লোন পেতে পারেন এই বিষয়ে আলোচনা শুরু করা যাক। যে সকল প্রবাসীরা দেশে ফিরে এসে বাড়ি বা ফ্লাট তৈরি করতে চাচ্ছেন তারা অনেকেই জানেনা প্রবাসী কল্যাণ ব্যাংক হাউজ লোন নামক একটি সুবিধা রয়েছে। প্রবাসী কল্যাণ ব্যাংক হাউজ লোন এমন একটি সুবিধা যেটির মাধ্যমে আপনি খুব সহজেই নতুন বাড়ি নির্মাণ, পুরনো বাড়ির সংস্কার, নতুন ফ্ল্যাট ক্রয় ক্ষেত্রে আর্থিক সাহায্য পেতে পারেন। প্রবাসী কল্যান ব্যাংক থেকে হাউজ লোন নিতে চাইলে সর্বপ্রথম সঠিক তথ্য 
প্রদানের মাধ্যমে একটি আবেদন ফরম পূরণ করে তাদের নিকট সাবমিট করতে হবে। এরপর তারা আপনার আবেদনটি এপ্রুভ করলে আপনার আর্থিক অবস্থা, লোনের পরিমাণ ও আর্থিক অবস্থার উপর নির্ভর করে লোনটি প্রদান করবে। প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে আবেদনকারীকে হাউজ লোন দেওয়ার পর অনেক বছরের জন্য পরিশোধের সময়সীমা নির্ধারণ করে দেয় যাকে দীর্ঘমেয়াদি সময়সীমা বলা হয়ে থাকে। আপনি প্রবাসী কল্যান ব্যাংক থেকে যদি হাউজ লোন নিয়ে থাকেন তাহলে লোন পরিশোধ করার ক্ষেত্রে ১০ থেকে ২০ বছর সময় পাবেন। আপনি চাইলে মাসিক কিস্তি/ বার্ষিক কিস্তি বা ক্রৈমাসিক কিস্তি হিসেবে হাউজ লোন পরিশোধ করতে পারবেন।

শেষকথা

প্রিয় বন্ধুগণ, এই হলো আমাদের আজকের আলোচনার মূল টপিক প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন করার জন্য আপনাকে কি কি প্রসেসিং ফলো করতে হবে এই সম্পর্কিত যাবতীয় সকল তথ্য আজকের পোস্টে আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করেছি। আশাকরি আমার আজকের পোস্টটি আপনারা মনোযোগ সহকারে পড়ে থাকলে দেশি ভাই-বোনেরা ও প্রবাসী ভাই-বোনেরা সকলেই উপকৃত হতে পারবেন। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন এই বিষয়ে আপনাদের যদি আরো কোনো তথ্য জানার ইচ্ছা থাকে তাহলে আপনারা সরাসরি তাদের প্রতিষ্ঠানে গিয়ে যোগাযোগ করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url