মেয়েদের দ্রুত ওজন কমানোর ৭টি প্রাকৃতিক উপায়

মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় সম্বন্ধে বিস্তারিতভাবে সঠিক ধারণা পাওয়ার জন্য আমাদের মা-বোনেরা বিভিন্ন সময় ইন্টারনেটে ঘাটাঘাঁটি করে থাকে। কিন্তু বৈজ্ঞানিক পন্থায় এবং সহজভাবে মেয়েদের দ্রুত ওজন কমানোর সকল উপায় গুলো সম্পর্কে জানা একটু কঠিন বিষয়। তাই সেই সকল মা-বোনদের কথা মাথায় রেখে আজকে আমরা আমাদের এই আর্টিকেল এর মাধ্যমে খুব সহজেই মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় গুলো বিস্তারিতভাবে আলোচনা করব। 
মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায়
উক্ত বিষয় সম্পর্কে জানার পাশাপাশি আরও যে সকল বিষয় সম্পর্কে জানতে পারবেন সেগুলো হল মেয়েদের দ্রুত ওজন কমানোর ৭ টি উপায় এবং মেয়েদের দ্রুত ওজন কমানোর ব্যায়াম সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন। আপনাদের সুবিধার্থে সহজভাবে মনে রাখার জন্য আমরা মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট এই আর্টিকেলের একদম শেষে দিয়ে দেব। তাই আপনাদের কাছে অনুরোধ থাকবে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য।
পোস্ট সূচিপত্র

মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায়

সাধারণত যে সকল মেয়েরা মোটা শরীরের অধিকারী তারা সবসময় দুশ্চিন্তায় ভুগতে থাকে। দুশ্চিন্তা হওয়াটাও একটি স্বাভাবিক বিষয় কেননা মোটা শরীরের অধিকারী কেউ হতে চায় না। কেউ একজন যখন তার সুন্দর স্লিম ফিট বডি হারিয়ে ফেলে এবং মোটা শরীর হয়ে যায় সেক্ষেত্রে তার আগের পর্যায়ে ফিরে যাওয়া একটু কঠিন বিষয়। তবে সঠিক পরামর্শ এবং গাইডলাইন ফলোআপ করার মাধ্যমে অবশ্যই কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব। আজকেরে আর্টিকেলের প্রত্যেকটি বিষয় অর্থাৎ মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় সম্পর্কে আপনি ভালোভাবে বোঝার চেষ্টা করুন 

তাহলেই কেবলমাত্র মোটা শরীর থেকে সুন্দর স্লিম বডিতে রূপান্তর হতে আর কোন বাঁধা থাকবে না। বিভিন্ন পুষ্টিবিদ এবং বৈজ্ঞানিক গবেষণায় দেখা গিয়েছে যে একজন ব্যক্তির সুন্দর স্লিম বডির পিছনের রহস্য রয়েছে তার খাদ্যাভ্যাস। আবার মেয়েদের দ্রুত ওজন কমানোর ব্যায়াম গুলো যদি কেউ আয়ত্ত করতে পারে সে ক্ষেত্রেও একটি সুন্দর স্লিম বডির অধিকারী হওয়া সম্ভব। কেউ যদি অধিক পরিমাণে খাদ্য গ্রহণ করে তাহলে সে মোটা শরীর বনে যাবে এটাই স্বাভাবিক বিষয়। আমরা আমাদের দৈনন্দিন জীবনে যতটুকু পরিমাণ খাদ্য গ্রহণ প্রয়োজন ঠিক ততটুকু পরিমাণ যদি খাদ্য গ্রহণ করি তাহলে 

কখনোই আমাদের শরীরে অতিরিক্ত মেদ জমবে না। বিশেষ করে আমরা যেহেতু মাছে ভাতে বাঙালি যেহেতু দুপুরে কিংবা রাতে আমাদের প্রচুর পরিমাণে ভাত খেতে হয়। আর ভাতে অধিক পরিমাণ কার্বোহাইডেট থাকার ফলে শরীরে মেদ জমতে সাহায্য করে। পাশাপাশি চিনি জাতীয় খাবার গ্রহণের ফলে রক্তে গ্লুকোজের পরিমাণ বৃদ্ধি পায়। যা পরবর্তীতে অধিক পরিশ্রম করেও শরীর থেকে মেদ ঝরানো সম্ভব হয় না। অনেকে আছেন তারা সকালে উঠে কোন রকম খাদ্য গ্রহণ করেন না মনে করেন সকালে কিছু না খেলেই তার বডি স্লিম হয়ে যাবে। কিন্তু ধারণাটা একদমই ভুল আপনাকে তিন বেলায় 

খাদ্য গ্রহণ করতে হবে। এ ক্ষেত্রে লক্ষ্য রাখা জরুরি আপনি কি খাবার খাচ্ছেন এবং কি পরিমানে খাচ্ছেন। মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় গুলোর মধ্যে সবচেয়ে অন্যতম একটি উপায় হল খাদ্য তালিকা থেকে অস্বাস্থ্যকর খাদ্য পরিহার করা পাশাপাশি খাদ্য গ্রহণের পরিমাণ কমিয়ে ফেলা। মেয়েদের দ্রুত ওজন কমানোর ব্যায়াম গুলো সম্পর্কে অবশ্যই প্রত্যেকটি মেয়েদের ভালোভাবে জানা উচিত। কেননা সহজ কিছু ব্যায়াম করার মাধ্যমেও নিজেকে ফিট এবং সুদর্শন করা সম্ভব। আসুন তাহলে এবার মেয়েদের দ্রুত ওজন কমানোর ৭ টি উপায় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা যাক।

সঠিক খাদ্যাভ্যাস

আমরা আমাদের আলোচ্য বিষয়ের সর্বপ্রথমে যে গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে অবগত হয়েছি সেটি হল দ্রুত ওজন কমানোর জন্য মূল হাতিয়ার হল সঠিক খাদ্য গ্রহণ করা। ডায়েট কন্ট্রোল করার মাধ্যমেই একজন ব্যক্তির ওজন কমানো সম্ভব এটি সব সময় প্রমাণিত হয়েছে। দৈনিক খাদ্য তালিকা তে অবশ্যই কার্বোহাইড্রেট, প্রোটিন, ভিটামিন, মিনারেল এবং সকল স্বাস্থ্যকর পদার্থ বিদ্যমান থাকা অতীব জরুরী। মেয়েদের শরীরের ওজন কমাতে সাধারণত উচ্চ ক্যালরি সমৃদ্ধ খাবার পরিমাণমতো ভাবে নিয়মিত গ্রহণ করতে হবে। আর ক্যালরি বৃদ্ধির জন্য প্রোটিনের ভূমিকা আবশ্যক। 
সুতরাং খাদ্য তালিকাতে মাছ, মাংস, ডাল, ডিম সবই রাখা জরুরি তবে খেয়াল রাখতে হবে আপনি কি পরিমানে খাবেন বা খাওয়া উচিত। সকালে হালকা নাস্তা সেরে দুপুরের খাবারে অল্প পরিমাণে ভাত সাথে পরিমাণ মতো সবজি নিয়ে খেতে হবে। আবার রাতের খাবার কোনভাবেই স্কিপ করা যাবে না। অনেকে মনে করে থাকেন রাতে না খেয়ে শুলেই ওজন কমে যাবে। সেক্ষেত্রে ওজন কমার পরিবর্তে শরীর দুর্বল হওয়ার সম্ভাবনা টাই বেশি।

পর্যাপ্ত পানি পান

অনেক সময় আমরা পানি পানি অনিহা প্রকাশ করে থাকি। বিশেষ করে মেয়েরা পানি পান করতে চায় না। মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় গুলোর মধ্যে পর্যাপ্ত পানি পান করার মাধ্যমে ওজন কমানো সম্ভব। আসলে বিষয়টি এরকম যখন আমরা ঘন ঘন পর্যাপ্ত পরিমাণ পানি পান করি ঠিক তখন আমাদের পাকস্থলী আমাদের ব্রেনে সিগন্যাল পাঠায় যে সে এখন পরিপূর্ণ অবস্থায় রয়েছে। আর এ কারণে আমাদের ক্ষুধা কম লাগে। আর ক্ষুধা কম লাগার কারণে আমাদের খাদ্য গ্রহণের পরিমাণ কমে যায় যার ফলে ওজন দ্রুত কমতে থাকে। আবার মেয়েদের দ্রুত ওজন কমানোর ব্যায়াম গুলো নিয়মিত 

করার মাধ্যমেও দ্রুত ওজন কমানো সম্ভব। সেক্ষেত্রে ব্যায়ামগুলো সম্পর্কে সঠিক ধারণা নিতে হবে তারপর নিয়মিত সঠিক খাদ্যাভাস গ্রহণের পাশাপাশি ব্যায়াম করলে দ্রুত ওজন কমে যাবে। চেষ্টা করতে হবে খাওয়ার আধাঘন্টা আগে পানি পান অথবা খাওয়ার পরে এক ঘন্টা পর পানি পান করার অভ্যাস গড়ে তোলা। এতে করে হজম প্রক্রিয়া খুব ভালোভাবে সংঘটিত হয় আর ওজন কমানোর জন্য হজম প্রক্রিয়া সঠিকভাবে গঠিত হওয়া একটি অতীব জরুরী বিষয়। সুতরাং দ্রুত ওজন কমানোর জন্য বেশি বেশি পানি পান করুন এবং শরীরের ক্যালরি ঝরানোর মাধ্যমে দ্রুত স্লিম এবং ফিট বডির অধিকারী হয়ে যান।

লেবু জল

বহুকাল থেকে এই টনিকটি জনপ্রিয় হয়ে চলে আসতে দ্রুত ওজন কমানোর ক্ষেত্রে। খুবই সহজ এবং হাতের কাছে যে কোন সময় পাওয়া যায় এই টনিকটি। সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস কুসুম গরম পানিতে অর্ধেক লেবুর রস মিশিয়ে পান করলে খুব দ্রুত ফল পাওয়া যায় বলে অনেকে দাবি করে থাকেন। লেবুতে প্রচুর পরিমাণে টক্সিন থাকায় শুধুমাত্র পানিতে মিশিয়ে নয় ভাতের সাথে লেবুর রস মিশিয়ে খাওয়া খুবই জরুরী। এতে করে শরীরের মেদ যেমন দ্রুত ঝরে যাবে ঠিক তেমনি শরীরের ভিটামিন সি এর ঘাটতি পূরণ হবে। 

যার ফলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে এবং একজন স্মার্ট বডির অধিকারী হওয়ার জন্য মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় হিসেবে প্রতিদিন সকালে খাদ্য তালিকাতে লেবু জল রাখার পাশাপাশি দুপুরে এবং রাতের খাবারও নিয়মিত লেবু খেতে হবে। তবে এটাও খেয়াল রাখতে হবে কোন কিছু অতিরিক্ত ভালো নয়। সরাসরি লেবু রস খেলে উপকার যেমন আছে একটু ক্ষতির সংখ্যাও রয়েছে। লেবুর রসের প্রচুর পরিমাণে এনামেল পাওয়া যায় যার কারণে দাঁতের মারাত্মক ক্ষতি হতে পারে তাই এক্ষেত্রে আমাদের সচেতন হওয়া খুবই জরুরী। 

বিভিন্ন জিমে ট্রেনাররা মেয়েদের দ্রুত ওজন কমানোর ব্যায়াম গুলো করার পূর্বে হালকা কুসুম গরম পানিতে লেবু মিশিয়ে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। যার ফলে দ্রুত শরীর থেকে ঘাম ঝরতে থাকে এবং দ্রুত ওজন কমিয়ে শরীরকে ফিট করা সম্ভব হয়ে ওঠে।

ফাইবার সমৃদ্ধ খাবার গ্রহণ

ইতিপূর্বে আমরা অনুধাবন করতে পেরেছি যে মেয়েদের দ্রুত ওজন কমানোর ক্ষেত্রে অবশ্যই হজম প্রক্রিয়া সঠিকভাবে হওয়া খুবই জরুরি একটি বিষয়। কোন ব্যক্তির যদি হজম প্রক্রিয়া বিলম্ব হয় তাহলে শুধুমাত্র সে ওজন কমাতেই ব্যর্থ হবে তা নয়। শারীরিকভাবে সে অসুস্থ হয়ে পড়বে এবং বিভিন্ন শারীরিক জটিলতা দেখা দিতে পারে। আর এই হজম প্রক্রিয়া সঠিকভাবে সংঘটিত করার জন্য আমাদের খাদ্য তালিকা তে আমরা কোন কোন খাবার খাচ্ছি সে সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। শুধুমাত্র মেয়েদের ক্ষেত্রে নয় সকলের ক্ষেত্রেই খাদ্য তালিকা তে কোন কোন খাবারগুলো আসলে রাখা 

উচিত সে বিষয়টি জানলে আমরা কখনোই রোগ বালাইতে আক্রমিত হব না। বিভিন্ন পুষ্টিবিদ এবং অভিজ্ঞ ডাক্তারগণ পরামর্শ দিয়ে থাকেন দৈনিক খাবার তালিকাতে ফাইবার সমৃদ্ধ খাবার রাখার। ফাইবার সমৃদ্ধ খাবার বলতে বুঝা যায় যে সকল খাবারে প্রচুর পরিমাণে আঁশ থাকে। আর তাই মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় হিসেবে দৈনিক খাদ্য তালিকাতে অবশ্যই ফাইবার সমৃদ্ধ খাবার রাখতে হবে। আসুন তাহলে এবার জেনে নিব ফাইবার সমৃদ্ধ খাবার কোনগুলো। আমাদের দেশে উৎপাদিত যে সকল মৌসুমী শাকসবজি রয়েছে সে সকল শাকসবজিতে প্রচুর পরিমাণে আঁশ রয়েছে। 
বিশেষ করে পাটশাকে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়। যদি কারো হজমে সমস্যা থাকে এবং কোষ্ঠকাঠিন্য এর জন্য পাট শাকের কোন বিকল্প নাই। সুতরাং দ্রুত ওজন কমানোর জন্য খাদ্য তালিকাতে দুপুরে এবং রাতে শাকসবজি এর উপস্থিতি লক্ষণীয় বিষয়। ফাইবার সমৃদ্ধ আরো শাকসবজি গুলোর মধ্যে রয়েছে লাল শাক, পুঁইশাক, ডাটা শাক, পালং শাক, ঢেঁকি শাক, কলমি শাক, লাউ, কুমড়া, মিষ্টি কুমড়া, ঢেরস বিশেষভাবে উল্লেখযোগ্য। 

উক্ত খাবারগুলো অবশ্যই দুপুরে এবং রাতে খুবই অল্প পরিমাণ ভাতের সাথে খেতে হবে। এক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে আপনি কি পরিমাণ ভাত খাচ্ছেন। আপনার ওজন অনুযায়ী মেপে মেপে ভাত খেতে হবে। পাশাপাশি মেয়েদের দ্রুত ওজন কমানোর ব্যায়াম গুলো ফলোআপ করার মাধ্যমে এবং সেগুলো এপ্লাই করে মেয়েরা খুব দ্রুত ওজন কমাতে পারবে।

কার্বোহাইড্রেট গ্রহণ

আমরা ইতিমধ্যে এটাও জানতে পেরেছি যে শরীরে ওজন বৃদ্ধির মূল কারিগর হিসেবে ভাতের ভূমিকা অপরিসীম। আর ভাতে রয়েছে অধিক পরিমাণে কার্বোহাইড্র। সুতরাং মেয়েদের ক্ষেত্রে ওজন কমানোর জন্য অবশ্যই কার্বোহাইড্রেট এড়িয়ে চলা আবশ্যক। শুধুমাত্র ভাতে কার্বোহাইড্রেট রয়েছে ঠিক তা নয়। পাউরুটি, সফট ড্রিঙ্ক, এনার্জি ড্রিংক, আলু, দুধ, মিষ্টি, বিস্কুট, মিষ্টি জাতীয় পণ্য, চিনি সবগুলোতেই কার্বোহাইড্রেটের উপস্থিতি লক্ষ্য করা যায়। তাই কোন মেয়ে যদি নিজেকে সুন্দর এবং লক্ষণীয় শরীরের 

অধিকারী করতে চায় তাহলে অবশ্যই এ সকল খাবার পরিহার করে চলতে হবে। যেহেতু কার্বোহাইড্রেট খুব সহজেই মানব দেহের শরীরে মেদ জমিয়ে ফেলে তাই মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় গুলোর মধ্যে কার্বোহাইড্রেট পরিহার করে চলা অন্যতম একটি উপায়।

গ্রিন টি

শুধুমাত্র মেয়েদের ক্ষেত্রে নয় সকলের ক্ষেত্রেই ডায়েট কন্ট্রোল অথবা স্লিম বডির অধিকারী হওয়ার ক্ষেত্রে গ্রিন টি এর নাম বারবার চলে আসে। আমরা এ নামটি সঙ্গে সকলেই কমবেশি পরিচিত। অনেক মেয়েরা শরীরের ওজন কমানোর জন্য ব্ল্যাক কফি পান করে থাকে। ব্ল্যাক কফি পান করার ফলেও অনেকের ওজন কমেছে বলে জানা যায়। ব্ল্যাক কফি পান করার পাশাপাশি আপনারা বাজারে প্রচলিত ভালো মানের ব্র্যান্ডেড গ্রিন টি পান করতে পারেন। এক্ষেত্রে খেয়াল রাখতে হবে যে আপনি যেই গ্রিন টি পান করবেন সেটি কেমন মানের আসল নাকি নকল। 

যদি আসল গ্রিন টি হয় তাহলে নিয়মিত পান করার ফলে অবশ্যই আপনি আপনার ওজন কমাতে সক্ষম হবেন। অনেক জিমন্যাস্টিক দাবি করে যে তারা তাদের শারীরিক ব্যায়াম করার পূর্ব মুহূর্তে গ্রিন টি সেবন করে। গ্রিন টি সেবন করার ফলে শরীরে একটি অন্যরকম এনার্জি তৈরি হয় যার ফলে ব্যায়াম করতে আগ্রহ তৈরি হয় এবং অধিক সময় ধরে ব্যায়াম করা সম্ভব হয়। আমার গ্রিন টি পান করার ফলে ক্ষুধার চাহিদা কমে যায় এর জন্য ডায়েট কন্ট্রোল আর আলাদাভাবে করতে হয় না। 
মেয়েদের দ্রুত ওজন কমানোর ব্যায়াম গুলো করার পূর্বে অবশ্যই এক গ্লাস গ্রিন টি সেবন করা বাঞ্ছনীয়। যদি আমরা আমাদের খাদ্যে গ্রহণের পরিমাণ কমাতে পারি পাশাপাশি সকল রুটিন গুলো ভালোভাবে ফলোআপ করতে পারি তাহলে অবশ্যই ওজন ঝরাতে সাকসেসফুল হতে পারব।

পর্যাপ্ত পরিমাণ ঘুম

মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় সম্পর্কে আমরা অনেকগুলো তথ্য-উপাত্ত জানতে পেরেছি। এখন যে বিষয়টি সামনে আসলো সেটি হল পর্যাপ্ত পরিমাণ ঘুমানো। শুধুমাত্র মেয়েদের ক্ষেত্রে নয় প্রত্যেকটি মানুষের ক্ষেত্রেই পর্যাপ্ত পরিমাণ ঘুমানো একটি গুরুত্বপূর্ণ বিষয়। একজন পূর্ণবয়স্ক মানুষের প্রতিদিন ৬ থেকে ৮ ঘন্টা ঘুমানো প্রয়োজন। খেয়াল রাখতে হবে যেন ৮ ঘন্টার বেশি না হয় ৬ ঘন্টার কম না হয়। সুষম খাদ্যাভ্যাস পাশাপাশি একটি ডায়েট চার্ট এবং পর্যাপ্ত পরিমাণ ঘুম সকলেরই ওজন দ্রুত কমাতে সাহায্য করে থাকবে।

মেয়েদের দ্রুত ওজন কমানোর ব্যায়াম

সঠিক ডায়েট কন্ট্রোলের মাধ্যমে যেমন ওজন কমানো সম্ভব ঠিক তেমনি নিয়মিত ব্যায়াম করার ফলে দ্রুত ওজন কমে যাবে এটা সকলেরই জানা। মেয়েদের ক্ষেত্রে অবশ্যই ডায়েট চার্ট ফলোআপ করার পাশাপাশি অবশ্যই নিয়মিত ব্যায়াম করতে হবে। মেয়েদের ওজন কমানোর জন্য অনেক রকমের ব্যায়ামের প্রচলন রয়েছে। তবে আজকে ৭ টি ব্যায়ামের কথা আপনাদের মাঝে উপস্থাপন করছি। নিচে ব্যায়ামগুলো পয়েন্ট আকারে তুলে ধরা হলো।
  • হাঁটা(Walking)
  • জগিং বা দৌড়ানো(Jogging or running)
  • সাইকেল রাইডিং (Cycle Riding)
  • হাই-ইনটেন্সি‌টি ট্রেনিং(High-intensity Training)
  • মহিলাদের জন্য ওয়েট ট্রেনিং(Weight training for women)
  • সার্কিট ট্রেনিং(Circuit training)
  • স্ট্রেন্থ ট্রেনিং (Strength Training)
উপরে বর্ণিত মেয়েদের দ্রুত ওজন কমানোর ব্যায়াম গুলো এপ্লাই করার পাশাপাশি যদি আমাদের আর্টিকেলে উল্লেখিত সকল মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় গুলো ভালোভাবে বুঝে শুনে ফলোআপ করা হয় তাহলে আমাদের দৃঢ় বিশ্বাস অবশ্যই একজন মহিলা তার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন।

মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট

আমরা আর্টিকেলের শুরুতে একটি বিষয় বলেছিলাম সেটি হল আপনাদের সুবিধার্থে একটি সুষম ডায়েট চার্ট তালিকা আকারে আপনাদের মাঝে উপস্থাপন করব সেই ডায়েট চার্ট টি নিচে তুলে ধরা হলো।

ডায়েট চার্ট DAY 1 - DAY 3

সকালের খাবার

দুপুরের খাবার

বিকালের হালকা নাস্তা

রাতের খাবার 




DAY - 1

একগ্লাস গরম পানিতে দুই চামচ মধু ও লেবু মিশিয়ে পান করতে হবে  

ভাত এক কাপ ভাতের সাথে পরিমাণ মতো শাকসবজি খেতে হবে। 

চিনি ছাড়া এক কাপ গ্রিন টি এবং এক ঘন্টা এক্সারসাইজ 

এক থেকে দুইটি আটার রুটি খেতে হবে রাতে ভাত খাওয়া নিষেধ।


DAY - 2

একগ্লাস গরম পানিতে দুই চামচ মধু ও লেবু মিশিয়ে পান করতে হবে


চিয়া সিড কলা এবং দুধ দিয়ে একবাটি প্রোটিন স্মুদি

ভেজানো কাঁচা ছোলা সাথে কিসমিস ও খেজুর

রুটি সঙ্গে পরিমাণ মতো সবজি এবং ডাল।

এক টুকরো মাছ অথবা ডিম



DAY - 3

একগ্লাস গরম পানিতে দুই চামচ মধু ও লেবু মিশিয়ে পান করতে হবে

অল্প পরিমাণে ভাত সঙ্গে সবজি অথবা পালং শাক এবং টমেটো দিয়ে ভেজি বার্গার। 

ফল অথবা ফলের রস সঙ্গে এক ঘন্টা এক্সারসাইজ। 

রোস্ট এর সবজি অথবা কুইন ওয়্যার বেকড কড দিয়ে ডিনার করতে হবে। 

আমরা এখানে তিনদিনের ডায়েট চার্ট তুলে ধরেছি আপনারা একঘেয়েমি কাটানোর জন্য আরও অনেক স্বাস্থ্যসম্মত খাবার খাদ্য রুটিনে যোগ করতে পারেন। উপরে বর্ণিত চার্ট গুলো অনুযায়ী খাবার যেমন গ্রহণ করতে হবে ঠিক তেমনি মেয়েদের দ্রুত ওজন কমানোর ব্যায়ামগুলো খুব ভালোভাবে এপ্লাই করতে হবে। সবগুলো বিষয়ে সম্পূর্ণ হওয়ার পর একজন মহিলা অবশ্যই তার চাহিদা অনুযায়ী ওজন কমাতে সক্ষম হবেন।

লেখক এর শেষ কথা

প্রিয় পাঠক বৃন্দ আমরা আমাদের আজকের আর্টিকেলের শেষ পর্যায়ে এসে অবশ্যই আশা ব্যক্ত করতে পারি যে একজন মহিলা যদি উপরোক্ত তথ্য উপাত্ত গুলো বিশ্লেষণের মাধ্যমে দৈনন্দিন জীবনের সাথে সম্পৃক্ত করে তাহলে অবশ্যই সে তার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে পারবে। আমরা আশা ব্যক্ত করছি আপনারা মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় গুলো সম্পর্কে বিস্তারিতভাবে ধারণা লাভ করতে পেরেছেন। পাশাপাশি মেয়েদের দ্রুত ওজন কমানোর ব্যায়াম গুলো উপরে উল্লেখ করা হয়েছে যেগুলো এপ্লাই করার মাধ্যমেও একজন মেয়ে তার ওজন দ্রুত কমাতে সক্ষম হবে। 

আপনাদেরকে অনেক অনেক ধন্যবাদ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য। এরকম তথ্যবহুল পোস্টগুলো পড়ার জন্য অবশ্যই আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন। আপনার কোন বোন অথবা পরিচিত ব্যক্তিবর্গের উপকারের লক্ষ্যে আজকের এই পোস্টটি শেয়ার করতে পারেন। সকলে ভালো থাকুন সুস্থ থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url