ফরেক্স ট্রেডিং কি বাংলাদেশে বৈধ কিনা জানুন

ফরেক্স ট্রেডিং কি বাংলাদেশে বৈধ এ বিষয়ে আমরা অনেকেই প্রশ্ন করে থাকি যারা কিনা ফরেক্স ট্রেডিং করে আয় করতে চাই। তাই আপনি যদি ফরেক্স ট্রেডিং করে আয় করতে চান তবে সে আই বা ইনকাম করাটা কি বৈধ উপায়ে হচ্ছে কিনা সেটা জানা অনেকটাই জরুরী। কেননা আমরা অনেকেই চাই সৎ পথে থেকে আয় করতে। তবে বাংলাদেশের প্রেক্ষাপটে বর্তমানে অনেকেই ট্রেডিং করে অনলাইন থেকে অনেক টাকা উপার্জন করছে। আবার অনেকে ট্রেডিং করতে গিয়ে অনেক কিছু হারিয়েছে। 
ফরেক্স-ট্রেডিং-কি-বাংলাদেশে-বৈধ
তো যাই হোক আজকের আর্টিকেলের আলোচ্য বিষয় ফরেক্স ট্রেডিং কি বাংলাদেশ বৈধ এটি জানার পাশাপাশি আরও যে সকল বিষয় আপনারা জানতে পারবেন। তা হল বাংলাদেশ ফরেক্স ট্রেডিং কি, ট্রেডিং কি হালাল নাকি হারাম ও ট্রেডিং কি জুয়া এবং ফরেক্স ট্রেডিং কি হালাল এ সকল বিষয় সম্পর্কে এই আর্টিকেলে জানানো হবে। তাই বন্ধুরা আপনি যদি ফরেক্স ট্রেডিং কি বাংলাদেশে বৈধ বিষয়টি জানার পাশাপাশি আরও অন্যান্য বিষয় জানতে আগ্রহী হন তাহলে পোস্টটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।
পোস্ট সূচিপত্র

ফরেক্স ট্রেডিং কি বাংলাদেশে বৈধ

বৈদেশিক মুদ্রা বা ফরেক্স মার্কেট বিশ্বের মধ্যে সবথেকে বড় আর্থিক বাজার। এখানে বিভিন্ন দেশের বিভিন্ন মুদ্রার সঙ্গে লেনদেন হয়। ফরেক্স মার্কেট একটি অপ্রতিরোধ নগদ বাজার যেখানে ব্রোকারদের মাধ্যমে দেশের মুদ্রার বিনিময় করা হয়। ফরেক্স এক্সচেঞ্জ ট্রেডিং বা ফরেক্স ট্রেডিং এর মাঝে অনেক ধারণের লেনদেন করা হয়ে থাকে। বাংলাদেশে ফরেক্স ট্রেডিং এর বৈধতা একটি জটিল বিষয়। কারণ এটি এখনো স্পষ্টভাবে নিয়ন্ত্রিত নয়। ফরেক্স ট্রেডিং কি বাংলাদেশে বৈধ এটি সঠিক তথ্য আমাদের পক্ষে বলা সম্ভব নয়। কারণ কিছু তথ্য অনুসারে জানা যায় ফরেক্স ট্রেডিং বাংলাদেশ বৈধ তবে, 

কিছু বিধি নিষেধ রয়েছে যা সাধারণ ব্যবহারকারীরা সরাসরি বৈদেশিক মুদ্রা একাউন্ট খুলতে পারেনা। তারা শুধুমাত্র বাংলাদেশ ব্যাংক কর্তৃক আনুষ্ঠানিকভাবে অনুমোদিত দালালদের মাধ্যমে ব্যবসা করতে পারে। ফরেক্স ট্রেডিং কি বাংলাদেশে বৈধ এটি সঠিক উত্তর এখন পর্যন্ত কেউ কোনোভাবে দিতে পারেনি। তবে কিছু দেশে ফরেক্স ট্রেডিং অবৈধ বা ফরেক্স ট্রেডিং এর জন্য কিছু বিধি-নিষেধ রয়েছে। এদেশ গুলি হল বেলারুশ, চীন, ভারত, ইরান, সৌদি আরব, কানাডা, পাকিস্তান, দক্ষিণ কোরিয়া, জাপান ও তুরস্ক। বাংলাদেশ এই দেশগুলির মধ্যে একটি নয়, তবে বাংলাদেশের বিনিময় নিয়ন্ত্রণ ব্যবসায়ীদের 
জন্য বন্ধুত্বপূর্ণ নয়। বাংলাদেশ ব্যাংক বাংলাদেশে বৈদেশিক মুদ্রার লেনদেন নিয়ন্ত্রণ করে। শুধুমাত্র বাংলাদেশ ব্যাংক এবং এর অনুমোদিত মানি চেঞ্জাররা বৈদেশিক মুদ্রার লেনদেন করতে পারে। আইনে বলা হয়েছে যে লাইসেন্সপ্রাপ্ত দালালরা 1947 সালের বৈদেশিক মুদ্রা ব্যবস্থাপনা আইনের অধীনে বৈদেশিক মুদ্রা পণ্য বিক্রি করতে পারে। বিদেশে বসবাসরত বাংলাদেশীদের সাথে সাধারণ জনগণকে বৈদেশিক মুদ্রার লেনদেন করার অনুমতি নেই। যেহেতু এটি একটি অত্যন্ত প্রতিশ্রুতিশীল প্ল্যাটফর্ম, তাই সবাই জানতে চায় কিভাবে বাংলাদেশ থেকে ফরেক্স ট্রেড করা যায়। 

অনেক ব্যবসায়ী এ ব্যবসা করে বাংলাদেশ থেকে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করেন। যাইহোক, এটি নতুনদের জন্য একটি বিপজ্জনক কাজ। ফরেক্স ট্রেডিং একটি দক্ষতা, সম্পদের শর্টকাট নয়। বাংলাদেশ থেকে ফরেক্স ট্রেডিং শুরু করার কিছু উপায় আছে তবে হ্যাঁ, বাংলাদেশ থেকে আপনি ফরেক্স অনলাইন ট্রেড করতে সক্ষম হবেন। তবে আপনাকে কিছু গুরুত্বপূর্ণ বিষয়ের উপর নজর দিতে হবে। যেমন আপনাকে বাংলাদেশ ব্যাংক প্রদত্ত নিবন্ধিত ব্যবস্থার মধ্য দিয়ে আপনাকে ট্রেড করতে হবে। 

এই সব বিষয়গুলো আপনি যদি নজরে রাখেন তাহলে আপনি বৈধভাবে ফরেক্স ট্রেডিং করতে পারবেন। আশা করি ফরেক্স ট্রেডিং কি বাংলাদেশে বৈধ কিনা সাধারণভাবে তা জানতে পেরেছেন।

ফরেক্স ট্রেডিং কি হালাল

আপনারাও অনেকে রয়েছেন যারা ফরেক্স ট্রেডিং কি বাংলাদেশে বৈধ কিনা এটি জানার পাশাপাশি অনেকে ফরেস্ট ট্রেডিং কি হালাল এ বিষয়ে জানার জন্য খোঁজাখুঁজি করে থাকেন। তাই এখানে বিষয়টি নিয়েও আলোচনা করা হয়েছে যে ফরেক্স ট্রেডিং কি হালাল কিনা। বাংলাদেশে ফরেক্স ট্রেডিংকে স্পষ্টভাবে নিয়ন্ত্রণ করে এমন কোন আইন নেই। বাংলাদেশ ব্যাংক ফরেক্স ট্রেডিং সম্পর্কে সতর্ক করেছে এবং বিনিয়োগকারীদের ঝুঁকি সম্পর্কে সচেতন থাকার পরামর্শ দিয়েছে। পাশাপাশি বাজার নিয়ন্ত্রণের জন্য উদ্যোগ নেওয়া হচ্ছে যা ভবিষ্যতে নিয়ন্ত্রণ এবং বৈধতা পরিবর্তন করতে পারে। 

তবে বাংলাদেশে ফরেক্স ট্রেডিং হালাল কিনা তা নির্ধারণ করা জটিল। কারণ এটি ধর্মীয় এবং আইনি দিক থেকে বিবেচনা করতে হয়। কিছু ইসলামী পন্ডিত মনে করেন ফরেক্স ট্রেডিং হালাল কারণ এটি মুদ্রা আদান-প্রদানের একটি রূপ যা ইসলামের বৈধ। আবার অনেকে যুক্তি দেন যে, এটি সুদ, জুয়া এবং অনিশ্চয়তার সাথে জড়িত হতে পারে যা ইসলামের নিষিদ্ধ। তবে ব্যক্তির নিজস্ব বিশ্বাস এবং অনুসরণ করা ইসলামী মতাদর্শের উপর নির্ভর করে। 

একজন বিশ্বস্ত আলেমের সাথে পরামর্শ করা এবং ইসলামের শিক্ষা সম্পর্কে আপনার জ্ঞান ব্যবহার করা গুরুত্বপূর্ণ। তবে বর্তমানে বাংলাদেশে ফরেক্স ট্রেডিং হালাল তার বিষয়ে কোন স্পষ্ট উত্তর নেই। তাই ফরেক্স ট্রেডিং কি হালাল এ বিষয়ে আপনারা মোটামুটি ধারণা পেয়েছেন।

বাংলাদেশে ফরেক্স ট্রেডিং

যদিও আমরা উপরে ফরেক্স ট্রেডিং কি বাংলাদেশে বৈধ কিনা পাশাপাশি ফরেক্স ট্রেডিং কি হালাল এ বিষয়ে মোটামুটি ধারণা পেয়েছি। এখানে আবার বাংলাদেশে ফরেক্স ট্রেডিং আসলে কি পজিশনে রয়েছে তা আলোচনা করা হলো। কিছু মতামত থেকে জানা যায় ফরেক্স ট্রেডিং বাংলাদেশে এখনও সম্পূর্ণ বৈধ নয় এবং অবৈধ বলা যেতে পারে। কিন্তু বাংলাদেশে অনেক ব্যবসায়ী রয়েছে যারা নিয়মিত বাণিজ্যের সাথে জড়িত। কিন্তু তারা ফরেক্স ট্রেডিংকে তাদের পেশা হিসেবে বেছে নিয়েছে এবং ট্রেডিংয়ের মাধ্যমে জীবিকা নির্বাহ করেছে। বাংলাদেশে ফরেক্স ট্রেডিং পুরোপুরি বৈধ না হলে শীঘ্রই হবে। 
সত্যি বলতে, আপনি যদি ট্রেড করার জন্য একটি ভাল ফরেক্স ট্রেডিং ব্রোকার খুঁজে পান, তাহলে আপনি অবশ্যই কিছু ফরেক্স ট্রেডিং লাভ করতে পারেন। কারণ একজন ফরেক্স ব্রোকারের সাথে, আপনি অনেক সুযোগ পেয়ে ট্রেডিং থেকে অর্থ উপার্জন করতে পারেন। যেমন বিভিন্ন ধরনের ট্রেডিং বোনাস, বিভিন্ন ধরনের উপহার প্রতিযোগিতার মাধ্যমে দেওয়া হয়। আশা করি এই উপসংহারেও আপনি ফরেক্স ট্রেডিং কি বাংলাদেশে বৈধ সে বিষয়ে মোটামুটি ধারণা পেয়েছেন।

ট্রেডিং কি জুয়া

আপনাদের মধ্যে অনেকে রয়েছে যারা কিনা ট্রেডিং কি জুয়া এটা মনে করে থাকেন। আমরা পূর্বের আর্টিকেলে একটি পোস্ট করেছিলাম ট্রেডিং কি হালাল নাকি জুয়া এ বিষয়ে সেখানে স্পষ্টভাবে বিস্তারিত উল্লেখ করা হয়েছে। ট্রেডিং কি জুয়া নাকি হালাল তবে এখানে সংক্ষিপ্ত আকারে বলতে গেলে কোন ট্রেডিংই জোয়া বলা যাবে না। তবে কিছু বিষয় রয়েছে এ বিষয়গুলোর উপর নির্ধারণ করে সেগুলো জুয়াতে রূপান্তরিত হতে পারে। উদাহরণস্বরূপ বলতে গেলে আপনি যদি টাকার বিনিময়ে যদি জমি কিনেন এবং সে জমির দাম যদি পরবর্তীতে বৃদ্ধি পায় তাহলে সেটি আপনি বিক্রি করে যে মুনাফা লাভ 

করলেন এবং সে মুনাফা সম্পূর্ণরূপে হালাল। ঠিক সেভাবে ট্রেডিং এর ক্ষেত্রে আপনি যদি মুদ্রার বিনিময়ে সোনা রুপা কিনে সেটি পরবর্তীতে বিক্রয় করলে যে লাভটা হবে সেটা সম্পূর্ণভাবে হালাল হবে। তবে এখানে কিছু ব্রোকার রয়েছে যে সকল ট্রেডিংয়ের ব্রোকারেরা অল্প সময়ের মধ্যে ট্রেডিং সম্পূর্ণ হয় অর্থাৎ ১৫ সেকেন্ড ৩০ সেকেন্ড এমনকি এক মিনিটের মধ্যে যে সকল ট্রেডিং সম্পূর্ণ হয় সেই সকল ট্রেডিং জুয়া বলে আখ্যায়িত করা হয়। অর্থাৎ এই ধরনের ট্রেডিংকে জোয়া বলা হয়। আশা করি বুঝতে পেরেছেন তবে ট্রেডিং কি জুয়া এ বিষয়ে বিস্তারিত জানতে আমার পূর্বে একটি আর্টিকেল রয়েছে সে আর্টিকেলটি করতে এখানে ক্লিক করুন।

ফরেক্স ট্রেডিং শিখুন

আজকের এই আর্টিকেলের আলোচ্য বিষয় ফরেক্স ট্রেডিং কি বাংলাদেশে বৈধ কিনা জানার পাশাপাশি ফরেক্স ট্রেডিং শিখুন এ বিষয়ে এখানে ধারণা দেওয়া হয়েছে। ফরেক্স ট্রেডিং শিখা একটি জটিল প্রক্রিয়া হতে পারে। তবে কিছু রিসোর্স এবং নিষ্ঠার মাধ্যমে আপনি শুরু করতে পারেন। আপনাকে ফরেক্স ট্রেডিং শিখার ক্ষেত্রে কিছু মৌলিক বিষয়গুলো সম্পর্কে ধারণা রাখা জরুরী। কেননা ফরেক্স বাজার কিভাবে কাজ করে তা বুঝতে গেলে মুদ্রা জোড়া, লিভারের এবং মার্জিন সম্পর্কে জানা অনেকটাই 
জরুরী। এবং তালিকাভুক্ত মুদ্রা অর্থাৎ বিভিন্ন মুদ্রা জোড়া এবং তাদের প্রভাবশালী কারণ সম্পর্কে জানুন। এছাড়াও চাট, ইন্টিকেটর ব্যবহার এবং ট্রেডিং সেটআপ চিহ্নিত করা শিখুন। হয়তো এভাবে ফরেক্স ট্রেডিং শিখুন এ বিষয়ে এভাবে বললে হয়তো বুঝতে পারবেন না। তাই আপনার সুবিধার্থে youtube এ গিয়ে সার্চবারে ফরেক্স ট্রেডিং শিখুন লিখে সার্চ করলে অসংখ্য ভিডিও পেয়ে যাবেন। সে ভিডিও গুলো দেখলে আপনি ফরেক্স ট্রেডিং শেখার ব্যাপারে অনেক কিছু জানতে পারবেন।

শেষ কথা

প্রিয় বন্ধুরা উপরে উল্লেখিত আলোচনায় ফরেক্স ট্রেডিং কি বাংলাদেশে বৈধ এ বিষয়টি জানার পাশাপাশি ফরেক্স ট্রেডিং কি হালাল এ সকল বিষয় সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করেছি। আশা করি উপরে দেওয়া তথ্য গুলো আপনার অনেকটাই উপকারে আসবে। পাশাপাশি ট্রেডিং করার বিষয়ে আপনাকে একটি কথা বলতে চাই সেটি হল ফরেক্স ট্রেডিং করার আগে যে সকল বিষয় আছে সকল বিষয় সম্পর্কে অবগত হয়ে তারপরে ট্রেডিং করা উচিত। কারণ ট্রেডিং অনেকটাই ঝুঁকি রয়েছে তাই যে কোন কিছু করার আগে ভেবে চিন্তে করা উচিত। 

প্রিয় বন্ধুরা ফরেক্স ট্রেডিং কি বাংলাদেশে বৈধ এই পোস্টে আপনার যদি কোন মন্তব্য থেকে থাকে তাহলে নিচে দেওয়া মন্তব্য বক্সে কমেন্ট করে জানাবেন আমাদেরকে। আর ট্রেডিং সম্পর্কিত আরো অনেক পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url