ডাটা এন্ট্রি ফ্রিল্যান্সিং-ডাটা এন্ট্রি কি মোবাইলে করা যায়

প্রিয় বন্ধুগণ, কয়েকদিন যাবত আপনারা অনেকেই প্রশ্ন করে যাচ্ছেন ডাটা এন্ট্রি কি মোবাইলে করা যায়? আজকে আমি আপনাদের জন্য নতুন একটি টপিক নিয়ে হাজির হলাম সেটি হলো-ডাটা এন্ট্রি কি মোবাইলে করা যায়? বর্তমান যুগে যারা অনলাইন এর মাধ্যমে ইনকাম করতে চান তাদের জন্য ডাটা এন্ট্রি বেশ বড় একটি সুযোগ হয়ে দাঁড়িয়েছে। দিনের পর দিন ডাটা এন্ট্রির চাহিদা বৃদ্ধি পাচ্ছে। কারণ ডাটা এন্ট্রি এমন একটি ইনকামের মাধ্যম যার ফলে মাসের লক্ষ লক্ষ টাকা আর্ন করে আর্থিকভাবে অনেকেই সাবলম্বী হয়ে যাচ্ছে। 
ডাটা-এন্ট্রি-কি-মোবাইলে-করা-যায়
যারা ভাবছেন ডাটা এন্ট্রি কি মোবাইলে করা যায় তাদের জন্য আমার আজকের পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ। ডাটা এন্ট্রি কি মোবাইলে করা যায় এই বিষয়ে যাবতীয় সব তথ্য আজকের পোস্টে শেয়ার করা হবে। ডাটা এন্ট্রি কি মোবাইলে করা যায় এই বিষয়ে আলোচনা করার পাশাপাশি আরো যে সকল তথ্য আপনাদের সাথে শেয়ার করা হবে সেগুলো হলো- ডাটা এন্ট্রি ফ্রিল্যান্সিং, ডাটা এন্ট্রি কত প্রকার ও কি কি, ডাটা এন্ট্রি কাজের ওয়েবসাইট, বাংলাদেশী ডাটা এন্ট্রি সাইট, ডাটা এন্ট্রি কিভাবে শিখবো, ডাটা এন্ট্রি শিখতে কত দিন লাগে।
পোস্ট সূচিপত্র

ভূমিকা

ডাটা এন্ট্রি কি মোবাইলে করা যায় এই সম্পর্কে জানার পূর্বে ডাটা এন্ট্রি কাকে বলে বা ডাটা এন্ট্রি কি এই সম্পর্কে ধারণা রাখা প্রয়োজন তাহলে ডাটা এন্টি সম্পর্কে আপনাদের বেসিক ধারণা ক্লিয়ার হবে। ডাটা এন্ট্রি বলতে এমন একটি প্রক্রিয়াকে বোঝায় যে প্রক্রিয়ায় বিভিন্ন সোর্স থেকে ডেটা ও তথ্য কালেক্ট করে কম্পিউটার সিস্টেম ও ডাটাবেজে ইনপুট করানো হয়। এটি সাধারণত ম্যানুয়াল পদ্ধতিতে সম্পন্ন করা হয়। ডাটা এন্টির কার্যক্রম বিভিন্ন রকমের হতে পারে যেমন- সংখ্যা সূচক ডাটা ইনপুট, টেক্সট ডাটা 

ইনপুট, ইমেজ ডাটা ইনপুট ইত্যাদি। ডাটা এন্ট্রির কাজটি সাধারণত বিভিন্ন ধরনের ব্যবসা প্রতিষ্ঠান, কোম্পানি, গবেষণা প্রতিষ্ঠান ও বিভিন্ন সংস্থার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ যেখানে সব সময় সময় মতো সঠিক তথ্যের প্রয়োজন

ডাটা এন্ট্রি ফ্রিল্যান্সিং

আমাদের কিছু ফ্রিল্যান্সার ভাই ও বোনেরা প্রশ্ন করে থাকেন ডাটা এন্ট্রি কি মোবাইলে করা যায়? আমার পক্ষ থেকে তাদের প্রশ্নের উত্তরটি হচ্ছে আপনি ফ্রিল্যান্সার হয়েও ডাটা এন্ট্রি মোবাইল দিয়ে করতে পারবেন। ডাটা এন্ট্রি ফ্রিল্যান্সিং বলতে বোঝায় যখন একজন ফ্রিল্যান্সার তার পেশায় ডাটা এন্ট্রির কাজ করার সুযোগ পায়। যেহেতু ফ্রিল্যান্সাররা কোনো নির্দিষ্ট প্রতিষ্ঠান বা কোম্পানির আন্ডারে দীর্ঘমেয়াদি চুক্তিতে কাজ করে না তাই তারা তাদের নিজেদের সময় ও স্বাধীন মতো ডাটা এন্ট্রির কাজ করে আর্থিকভাবে উপার্জন করে থাকে। ফ্রিল্যান্সাররা যে ধরনের ডাটা এন্ট্রির কাজ করে থাকেন সেগুলো নিম্নে দেয়া হলো-
  • অডিও টু টেক্সট ট্রান্সক্রিপশন: এটি এমন এক ধরনের কাজ যেখানে অডিওতে যে ধরনের স্পিচদেয়া থাকে সেগুলো শুনে শুনে টেক্সট আকারে লিখতে হয় এবং ডেটা হিসেবে ফাইলে ইনপুট করতে হয়।
  • হ্যান্ড রিটেন লেখা থেকে ডিজিটাল ট্যাক্স: এখানে হাতে লেখা যে কোনো নোটস বা ডকুমেন্টস কে ডিজিটাল ফরমেটে রূপান্তর করা হয়।
  • ফর্ম পূরন: অনলাইনে বা অফলাইনে বিভিন্ন ধরনের ফর্মে তথ্য ও ডেটা ইনপুট করানো হয়।
  • ডাটাবেজ ম্যানেজমেন্ট: এখানে বিভিন্ন সোর্স থেকে তথ্য সংগ্রহ করে একটি ডাটাবেজে তথ্যগুলোকে ইনপুট করানো হয়।
  • ওয়েব রিসার্চ: ইন্টারনেট থেকে নির্দিষ্ট বিষয়ের উপর নির্দিষ্ট কিছু তথ্য সংগ্রহ করে ডেটাবেজে ইনপুট করানোর কাজকে ওয়েব রিসার্চ বলে।
ফ্রিল্যান্সার হিসেবে যদি কেউ ডাটা এন্ট্রির কাজ করে থাকে তাহলে সে কি কি সুবিধা পেতে পারে সেগুলো নিম্নে আলোচনা করা হলো—
  1. যেহেতু ফ্রিল্যান্সিং একটি স্বাধীন পেশা তাই একজন ফ্রিল্যান্সার তার নিজের কাজের সময়, স্থান, কাজের ধরন নিজের ইচ্ছামত নির্ধারণ করে নিতে পারে।
  2. ফ্রিল্যান্সার হিসেবে কেউ চাইলে বিভিন্ন প্রকল্প ও প্রজেক্টের সাথে কাজ করার সুযোগ পেয়ে থাকে এর ফলে বিভিন্ন ধরনের কাজের বৈচিত্র ও ধরন উপভোগ করার সুযোগ পায়। বিভিন্ন প্রকল্প ও প্রজেক্ট এর সাথে কাজ করলে নতুন নতুন কাজের দক্ষতা অর্জন করার সুযোগ আছে।
  3. যে সকল ফ্রিল্যান্সাররা অতিরিক্ত আয়ের জন্য ফুলটাইম চাকরি করতে চান তারা ডাটা এন্ট্রি ফ্রিল্যান্সিং কাজে অংশগ্রহণ করতে পারবেন।
ফ্রিল্যান্সার হিসেবে ডাটা এন্ট্রি কাজে অংশ নিলে যে সকল চ্যালেঞ্জ এর সম্মুখীন হতে হয় সেগুলো হলো—
সারা বিশ্বে যতগুলো অনলাইন ইনকাম সোর্স রয়েছে তার মধ্যে ডাটা এন্ট্রি এবং ফ্রিল্যান্সিং খুবই প্রতিযোগিতামূলক পেশা হিসেবে পরিচিত। বিশ্বব্যাপী এখন ফ্রিল্যান্সার হিসেবে বিভিন্ন কাজে নিয়োজিত থাকায় ডাটা এন্ট্রির প্রতিযোগিতা বেড়েই চলেছে। এর কারণে যারা ডাটা এন্ট্রির কাজ সম্পর্কে কম দক্ষ তাদের কাজ পাওয়া কঠিন হয়ে যাচ্ছে। ডাটা এন্ট্রি কাজ করার জন্য অনেক পরিশ্রমী, দক্ষ ও অভিজ্ঞতা সম্পন্ন ফ্রিল্যান্সার হতে হয়। এছাড়াও দীর্ঘ সময় ধরে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। 
অনেক সময় দেখা যায় ফ্রিল্যান্সাররা ডাটা এন্ট্রির কাজ করতে গিয়ে প্রতারণামূলক ক্লাইন্টের সম্মুখীন হয়ে যায় যার কারণে তারা আর্থিক দিক থেকে অনেকটা ক্ষতির সম্মুখীন হয়। ডাটা এন্ট্রি ফ্রিল্যান্সিং এমন একটি কর্মক্ষেত্র যেখানে আপনি দক্ষতা ও মনোযোগের সাথে কাজ করলে ভালো আয় করতে পারবেন। যদিও এতে অনেক ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়। তবে যদি আপনি কঠোর পরিশ্রম করে ও সঠিকভাবে পরিকল্পনা মাফিক কাজগুলো সম্পন্ন করতে পারেন তাহলে আপনি একজন সফল ডাটা এন্ট্রি ফ্রিল্যান্সার হতে পারবেন।

ডাটা এন্ট্রি কত প্রকার ও কি কি

ডাটা এন্ট্রি বিভিন্ন প্রকারের হতে পারে। নিম্নে বেশ জনপ্রিয় কয়েকটি ডাটা এন্ট্রির প্রকারভেদ বর্ণনা করা হলো—

ম্যানুয়াল ডাটা এন্ট্রি

ম্যানুয়াল ডাটা এন্ট্রি বলতে বোঝায় যেখানে একজন ব্যক্তি সরাসরি কম্পিউটার বা ইলেকট্রনিক ডিভাইসে ডেটা ইনপুট করে থাকে। এখানে সাধারণত কিবোর্ড, মাউস এবং বিভিন্ন ধরনের ইনপুট ডিভাইসের ব্যবহার করা প্রয়োজন।

অনলাইন ডাটা এন্ট্রি

অনলাইন ডাটা এন্ট্রি বলতে বোঝায় এখানে শুধুমাত্র ইন্টারনেট কানেকশন করে অনলাইনে বা ওয়েবসাইটের মাধ্যমে ডাটা এন্ট্রির কাজগুলো করা হয়। যেমন- অনলাইন সার্ভে, ওয়েবসাইট কন্টেন্ট ম্যানেজমেন্ট ইত্যাদি।

অফলাইন ডাটা এন্ট্রি

অফলাইন ডাটা এন্ট্রি এমন এক ধরনের কাজ যেখানে কোনো ধরনের ইন্টারনেট সংযোগের প্রয়োজন নাও হতে পারে। যেমন- অফলাইন ফরম পূরণ।

MS excel ডাটা এন্ট্রি

এমএস এক্সেল ডাটা এন্ট্রি এমনটি কাজ যেখানে স্প্রেডসিটের মাধ্যমে তথ্য ইনপুট করা, তথ্য সংশোধন করা এবং তথ্য বিশ্লেষণ করার কাজটি করানো হয়। এটি সাধারণত বিভিন্ন রকমের তালিকা, আর্থিক হিসাব ও ইনভেন্টরি ব্যবস্থাপনা কাজের জন্য ব্যবহৃত হয়।

Spelling Checking

বিভিন্ন ধরনের ডকুমেন্টসের বানান চেক করার জন্য ডাটা এন্ট্রির কাজ রয়েছে। এই ধরনের ডাটা এন্ট্রির কাজে বিভিন্ন ধরনের ব্লগ পোস্ট, উপন্যাস, গল্প, কবিতা, এগুলোর বানান পরীক্ষা করা হয় এবং ভুল বানানগুলো সংশোধন করা হয়।

Paper Documentation

পেপার ডকুমেন্টেশন কাজ বলতে বোঝায় যে সকল কাগজপত্রে বিভিন্ন তথ্য সংরক্ষিত থাকে সেই তথ্যগুলোকে ডিজিটাল ফরমেটে পরিণত করা হয় এবং ডিজিটাল ফরমেটে কাগজে থাকা তথ্যগুলোকে সংরক্ষণ করা হয়। এই ডকুমেন্টস গুলো বিভিন্ন প্রশাসনিক কাজে ব্যবহৃত হয়ে থাকে।

Job Posting

অনেক সময় আমরা দেখতে পাই অনলাইনে বিভিন্ন ধরনের চাকরির নিয়োগের পোস্টিং দেওয়া হয়েছে। জব পোস্টিং ডাটা এন্ট্রির এমন একটি কাজ যেখানে বিভিন্ন ধরনের চাকরি সংক্রান্ত তথ্য অনলাইন প্লাটফর্মে আপলোড করা হয়। বিভিন্ন ধরনের এজেন্সি বা কোম্পানির দ্বারা এই কাজটি করা হয়।

Translation

ট্রান্সলেশন হচ্ছে ডাটা এন্ট্রির এমন একটি কাজ যেখানে একটি ডকুমেন্ট যে ভাষায় লেখা থাকে সেই ভাষা থেকে অন্য একটি ভাষায় রূপান্তর করা হয়। অনেক সময় ইংরেজি কিছু ডকুমেন্ট কে বাংলা ভাষায় ট্রান্সলেট করা হয়, আবার বাংলা ডকুমেন্টস গুলোকে ইংরেজি ভাষায় ট্রান্সলেট করা হয়।

Data Conversion

ডাটা কনভার্শন হচ্ছে এমন একটি কাজ যেখানে কোন ডকুমেন্টস এর পুরনো সিস্টেমকে নতুন সিস্টেমে রূপান্তরিত করা হয়। তাহলে সেই ডকুমেন্টসের ডাটা গুলো নতুন রূপে কনভার্ট হবে। যেমন- pdf থেকে ওয়ার্ড ফাইলে ট্রান্সফার করা।

ডাটা এন্ট্রি কাজের ওয়েবসাইট

ইতিমধ্যে আপনারা জেনে গিয়েছেন ডাটা এন্ট্রি কি মোবাইলে করা যায়। এখন আমরা আলোচনা করব ডাটা এন্ট্রি কাজের ওয়েবসাইট গুলো কি কি। যে ওয়েবসাইটগুলোতে ভিজিট করে আমরা ডাটা এন্ট্রি বিষয়ক সমস্ত তথ্য কালেক্ট করতে পারব এবং ডাটা এন্ট্রি শিখতে পারবো। ডাটা এন্ট্রি কাজের ওয়েবসাইট দুই ধরনের রয়েছে।একটি ফ্রি ওয়েবসাইট, আরেকটি পেইড ওয়েবসাইট। ডাটা এন্ট্রি কাজের কয়েকটি ওয়েবসাইটের নাম গুলো হলো:
  1. Freelancer
  2. Upwork
  3. Fiverr
  4. Indeed
  5. Remote.co
  6. SimplyHired
  7. FlexJobs
  8. PeoplePerHour
  9. LinkedIn
  10. Guru
  11. Clickworker
  12. Amazon Mechanical Turk
  13. Microworkers
  14. OneSpace
  15. Smart Crowd (Lionbridge)
  16. Scribie
  17. Swagbucks
  18. Appen
  19. Jobboy
  20. Remote OK
  21. Workana
  22. ProBlogger
  23. WorkMarket
  24. Rev
  25. GoTranscript
  1. iFreelance
  2. TaskRabbit
  3. Belay Solutions
  4. Time Etc.
  5. Hubstaff Talent
  6. OnlineJobs.ph
  7. Virtual Vocations
  8. SimplyHired
  9. Glassdoor
  10. We Work Remotely
  11. Remotees
  12. Remotive
  13. Toptal
  14. Outsourcely
  15. CloudPeeps
  16. Jobspresso
  17. SkipTheDrive
  18. EuropeRemotely
  19. Pangian
  20. Virtual Office Temps
  21. Freelancermap
  22. FlexProfessionals
  23. Textbroker
  24. Contena
  25. HelloPingPong
এগুলোর মধ্যে যেগুলো ফ্রি ওয়েবসাইট রয়েছে সেগুলোতে আপনাকে শুধু একাউন্ট লগইন করলেই হয়ে যাবে। যেগুলো পেইড ওয়েবসাইট সেখানে অ্যাকাউন্ট লগইন করার পাশাপাশি নির্দিষ্ট পরিমাণ কিছু টাকা পেমেন্ট করে ওয়েবসাইটে প্রবেশ করার অনুমতি দেওয়া হবে।

বাংলাদেশী ডাটা এন্ট্রি সাইট

ডাটা এন্ট্রি কি মোবাইলে করা যায় কিনা এই সম্পর্কিত যতগুলো তথ্য শেয়ার করেছি আশা করি আপনাদের কনফিউশন দূর হয়েছে। এখন আমরা বাংলাদেশী ডাটা এন্ট্রি সাইট রয়েছে কিনা তা জানার চেষ্টা করবো। অনেকে মনে করে থাকে ডাটা এন্ট্রি শেখার জন্য শুধুমাত্র বিদেশী সাইট রয়েছে। বাংলাদেশী কোনো সাইট নেই। এটি ভুল ধারণা। বর্তমানে প্রযুক্তির উন্নয়নের ফলে ডাটা এন্ট্রি শিখার বিভিন্ন বাংলাদেশেী সাইট রয়েছে।চলুন আপনাদের সাথে বাংলাদেশী ডাটা এন্ট্রি সাইট এর নাম গুলো শেয়ার করি।

বাংলাদেশী ডাটা এন্ট্রি সাইট-
  • ProBlogger
  • BDjobs
  • Bangladesh Freelancer
  • Freelance.com.bd
  • WorkIn
  • Job.com.bd
  • BDjobs
  • BDFreelancer

ডাটা এন্ট্রি কিভাবে শিখবো

ডাটা এন্ট্রি শিখতে আপনাকে কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে সেগুলো হলো:

দ্রুত টাইপিং দক্ষতা

ডাটা এন্ট্রি শেখার প্রথম ধাপ হচ্ছে দ্রুত টাইপিং করার দক্ষতা অর্জন করা। আপনি যত দ্রুত টাইপিং শিখতে পারবেন এবং টাইপিং স্পিড বাড়াতে পারবেন ততো জলদি ডাটা এন্ট্রি শিখতে পারবেন। বর্তমানে টাইপিং স্পিড বাড়াতে এবং প্র্যাকটিস করতে অনলাইনে বেশ কয়েকটি ওয়েবসাইট আছে সেগুলো হলো- TypingClub, Typing.com, Keybr.

কম্পিউটার কাজ

ডাটা এন্ট্রি কাজ শিখতে কম্পিউটার কাজ শেখার গুরুত্ব অপরিসীম। কম্পিউটারের বিভিন্ন কাজ যেমন- মাইক্রোসফট ওয়ার্ড,মাইক্রোসফট অফিস, microsoft excel, google docs, সফটওয়্যার গুলোর ব্যবহার যত ভালোভাবে শিখতে পারবেন তবে আপনার জন্য ডাটা এন্ট্রি শিকখা সহজ হয়ে যাবে। কম্পিউটারের এ সকল কাজ শেখার জন্য আপনি ইউটিউবে বা ইন্টারনেটে বিভিন্ন ধরনের টিউটোরিয়াল দেখতে পারেন।

ডেটাবেজ ব্যবস্থাপনা শেখা

ডেটাবেজ ব্যবস্থাপনার জন্য বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করা হয় সেই সফটওয়্যার গুলো ব্যবহারের মৌলিক ধারণা শিখে রাখুন। এর জন্য Udemy এবং coursera থেকে কোর্স করতে পারেন।

অনলাইন এবং অফলাইন কোর্স

ডাটা এন্ট্রি কাজ শেখার জন্য বর্তমানে অনলাইন এবং অফলাইনে বিভিন্ন ধরনের কোর্স করার ব্যবস্থা রয়েছে। আপনি যদি ডাটা এন্ট্রির সম্পর্কে অ্যাডভান্স লেভেলের ধারনা লাভ করতে চান তাহলে অনলাইন অথবা অফলাইনে যে কোনো কোর্সে ভর্তি হয়ে যান। সেখান থেকে ডাটা এন্ট্রি শিখতে পারলে আপনাকে সার্টিফিকেট প্রদান করা হবে।

প্র্যাকটিস

ডাটা এন্ট্রি কাজ শেখার পর নিয়মিত প্র্যাকটিস করার অভ্যাস করুন। কারন প্র্যাকটিস না করলে আপনি যে ধরনের কাজ শিখেছিলেন সেগুলো ভুলে যেতে পারেন। ডাটা এন্ট্রি কাজ প্র্যাকটিস করার জন্য অনলাইনে বিভিন্ন এক্সারসাইজ দেওয়া থাকে সেগুলো ডাউনলোড করেও প্র্যাকটিস করতে পারেন।

কমিউনিটিতে যোগদান

ডাটা এন্ট্রি কাজ শেখার জন্য বিভিন্ন ধরনের অনলাইন কমিউনিটিতে যোগদান করতে পারেন। সেখানে ডাটা এন্ট্রি সম্পর্কে বিভিন্ন ধরনের গবেষণা ও আলোচনা করা হয়। এ সকল কমিউনিটিতে যোগদান করলে আপনি ডাটা এন্ট্রি সম্পর্কে অভিজ্ঞদের কাজ থেকে গুরুত্বপূর্ণ পরামর্শ পেতে পারেন এবং ডাটা এন্ট্রি সম্পর্কিত বিভিন্ন সমস্যার সমাধান ও সাহায্য করতে পারেন।

ডাটা এন্ট্রি শিখতে কত দিন লাগে

ডাটা এন্ট্রি শিখতে কতদিন লাগে এটি সম্পূর্ণ আপনার অভিজ্ঞতা ও দক্ষতার উপর নির্ভর করে। কারণ আপনার যদি পূর্ব থেকে ডাটা এন্ট্রি সম্পর্কে অভিজ্ঞতা থাকে তাহলে আপনার ডাটা এন্ট্রি শিখতে কম সময় লাগতে পারে। যদি আপনার পূর্ব থেকে কোনো ধরনের অভিজ্ঞতা না থাকে তাহলে ডাটা এন্ট্রি শিখতে তিন মাস, ছয় মাস অথবা এক বছর লাগতে পারে।

শেষকথা

তো প্রিয় বন্ধুরা, আমাদের আজকের আলোচনার মেইন বিষয়বস্তু হলো ডাটা এন্ট্রি কি মোবাইলে করা যায়। ডাটা এন্ট্রি শিখে নিয়ে তোমরা যেনো তোমাদের প্রফেশনাল লাইফে আর্থিকভাবে স্বাবলম্বী হতে পারো এজন্য যাবতীয় তথ্যগুলো সঠিকভাবে শেয়ার করার চেষ্টা করেছি। আশা করি ডাটা এন্ট্রি কি মোবাইলে করা যায় এই বিষয়ে তোমরা যাবতীয় সকল গুরুত্বপূর্ণ তথ্য সঠিকভাবে সংরক্ষন করতে পেরেছ। ডাটা এন্ট্রি কি মোবাইলে করা যায় এই বিষয়ে তোমাদের মনে যদি কোনো প্রশ্ন থাকে তাহলে কমেন্ট বক্সে শেয়ার করতে পারো।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url