বাইনারি ট্রেডিং কি বাংলাদেশে বৈধ কিনা বিস্তারিত জানুন

আসসালামু আলাইকুম দর্শকগন, সবাই আশা করি সবাই অনেক ভালো আছেন এবং সুস্থ আছেন। এখন আমি আপনাদেরকে আমার নতুন একটি ব্লগ পোস্টে স্বাগতম জানাচ্ছি। বাইনারি ট্রেডিং কি বাংলাদেশে বৈধ? এই নিয়ে আপনাদের মনে অনেক প্রশ্ন ছিল। এমনকি অনেকে জানতেও চেয়েছেন বাইনারি ট্রেডিং কি বাংলাদেশে বৈধ? যাদের এই বিষয়ে একদমই ধারণা নেই এই পোস্টটি মনোযোগ সহকারে 
বাইনারি-ট্রেডিং-কি-বাংলাদেশে-বৈধ
পড়ে থাকলে আপনারা বাইনারি ট্রেডিং কি বাংলাদেশে বৈধ এই নিয়ে যাবতীয় সকল তথ্য পেয়ে যাবেন। বাইনারি ট্রেডিং কি বাংলাদেশে বৈধ এটি ছাড়াও আমরা এই পোস্টে আরও যে সকল বিষয় নিয়ে আলোচনা করব সেগুলো হলো- বাইনারি ট্রেডিং কি জুয়া, বাইনারি ট্রেডিং কি হালাল, Binance কি বাংলাদেশে বৈধ, বাইনারি ট্রেডিং বই, বাইনারি ট্রেডিং বই PDF download এবং অপশন ট্রেডিং কি।
পোস্ট সূচিপত্র

ভূমিকা

বাইনারি ট্রেডিং কি বাংলাদেশে বৈধ? এই সম্পর্কে জানার পূর্বে চলুন প্রথমে জেনে নেওয়া যাক বাইনারি ট্রেডিং কি অথবা বাইনারি ট্রেডিং কাকে বলে। বর্তমানে অনলাইনে বিভিন্ন মাধ্যমে টাকা ইনকাম করার সুযোগ রয়েছে। বাইনারি ট্রেডিংও অনলাইনে ইনকাম করার একটি মাধ্যম। কিন্তু অনলাইনে টাকা ইনকাম করার যতগুলো সোর্স আছে সেগুলো থেকে বাইনারি ট্রেডিং সম্পূর্ণ আলাদা বললেই চলে। বাইনারি ট্রেডিং হচ্ছে এমন একটি আর্থিক লেনদেনের সিস্টেম যেখানে পূর্ব থেকেই লাভ/ক্ষতি অনুমান করা যায়। 

এখানে ট্রেডাররা নির্দিষ্ট পরিমাণ সম্পদের স্টক, কমোডিটি, কারেন্সি পেয়ার মূল্য নির্দিষ্ট সময়ের মধ্যে এগুলো হ্রাস পাবে নাকি বৃদ্ধি পাবে এই বিষয়ে পূর্ব থেকে ধারনা পেয়ে যায়। এর ফলে বাইনারি ট্রেডাররা দুটি বিকল্প উপায়ের মধ্যে যেকোনো একটিকে বেছে নেয়। বিকল্প গুলোর নাম হলো- call ও put। এখানে call বলতে বুঝায় মূল্য বৃদ্ধি পাবে put বলতে বোঝায় মূল্য হ্রাস পাবে। যদি তাদের পূর্বের অনুমান ঠিক হয় তাহলে তারা নির্দিষ্ট পরিমাণ লাভ পায় যদি তাদের অনুমান ভুল হয় তাহলে তারা তাদের বিনিয়োগ হারায়।

বাইনারি ট্রেডিং কি জুয়া

বাইনারি ট্রেডিং কি বাংলাদেশে বৈধ? এর সাথে আপনাদেরকে এটিও জানতে হবে বাইনারি ট্রেডিং কি জুয়া? অনেকে মনে করে থাকেন বাইনারি ট্রেডিং এর সাথে জুয়ার সম্পর্ক আছে। আবার অনেকে মনে করে থাকেন বাইনারি ট্রেডিং এর সাথে জুয়ার সম্পর্ক নেই। যে সকল কারণে বাইনারি ট্রেডিংকে জুয়া হিসেবে বিবেচনা করা হয় তার কিছু কারণ নিম্নে উল্লেখ করা হলো।

উচ্চ ঝুঁকি: বাইনারি ট্রেডিংয়ে উচ্চ ঝুঁকির সম্ভাবনা বেশি থাকে। কারণ এখানে লাভ এর চেয়ে ক্ষতি হওয়ার সম্ভাবনাই খুব বেশি। যার কারণে বিনিয়োগ করা অর্থ পুরোপুরি হারিয়ে যায়।

চুক্তির স্বল্প সময় সীমা: বেশিরভাগ বাইনারি ট্রেডিংয়ের চুক্তিগুলো কম সময়ের মধ্যে হয়ে থাকে। যেমন ৬০ সেকেন্ড থেকে ৫ মিনিট। যার ফলে ধারণা করাই কঠিন হয়ে যায় যে ব্যক্তি বাইনারি ট্রেডিং এর কাজে অংশ নিয়েছে তার লাভ হবে নাকি ক্ষতি হবে।
গবেষণা ও বিশ্লেষণ: সফল বাইনারি ট্রেডিং এর জন্য প্রচুর পরিমাণে গবেষণা ও বিশ্লেষণের প্রয়োজন হয় প্রায় এটি ভাগ্যের উপর নির্ভর করে।

নিয়ন্ত্রণহীন প্ল্যাটফর্ম: এমন অনেক বাইনারি ট্রেডিং প্লাটফর্ম রয়েছে যেগুলো পুরোপুরি নিয়ন্ত্রণের বাহিরে। এসব প্ল্যাটফর্ম যদি বাইনারি ট্রেডিং এর জন্য ব্যবহার করা হয় এটি ব্যবহারকারীদের জন্য বেশ ঝুঁকিপূর্ণ হতে পারে।

বিভ্রান্তিকর প্রচারণার ফাঁদ: অনেকগুলো বাইনারি ট্রেডিং এর প্ল্যাটফর্ম হয়েছে যারা গ্রাহকদেরকে মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে ফাঁদে ফেলে। যার ফলে বিনিয়োগকারীরা অনেক টাকা বিনিয়োগ করে তারা আর্থিক দিক দিয়ে ক্ষতির সম্মুখীন হয়।

আসক্তি: বাইনারি ট্রেডিং এমন একটি পেশা যেখানে অনেকে উত্তেজনাবসত আসক্ত হয়ে যায় যাকে জুয়ার সাথে সাদৃশ্য করা যেতে পারে।

বাইনারি ট্রেডিং কি হালাল

বাইনারি ট্রেডিং কি বাংলাদেশে বৈধ এই বিষয়ে আশা করি আপনাদের কনফিউশন দূর হয়েছে। এখন আমার আলোচনা করব কিছু কিছু ট্রেডাররা কেন বাইনারি ট্রেডিং কে হালাল মনে করে নিম্নে কিছু কারণ উল্লেখ করা হলো।

চুক্তির স্বচ্ছলতা

যেহেতু বাইনারি ট্রেডিংয়ে আগে থেকেই লেনদেনের সকল শর্ত নির্ধারণ করা থাকে তাই বাইনারি ট্রেডাররা লাভ ও ক্ষতি সম্পর্কে আগেই জেনে যান যা চুক্তির স্বচ্ছলতা নির্দেশ করে।

সুদ বা রিবা নেই

বাইনারি ট্রেডিং পেশায় কোনো ধরনের সুদ বা রিবার বিনিয়োগ হয় না এখানে সরাসরি মুনাফা লেনদেন করা হয়।

ঝুঁকি ব্যবস্থাপনা

বাইনারি ট্রেডাররা আগে থেকেই নিজেদের ঝুঁকি পরিমাপ করতে পারেন এবং তারা আগে থেকেই জেনে যান তারা কি পরিমাণ অর্থ হারাতে পারেন। যার ফলে এখানে আগে থেকেই ঝুঁকি ব্যবস্থাপনা করা যায়।

আর্থিক বাজারে অংশ নেয়া

বাইনারি ট্রেডিং এর মাধ্যমে ট্রেডাররা সরাসরি আর্থিক বাজারে অংশ নেওয়ার সুযোগ পান। এতে তারা বাজারের গতিশীলতার উপর নির্ভর করে সিদ্ধান্ত গ্রহণ করতে পারেন যা অনেকের কাছে ন্যায়সঙ্গত মনে হয়ে থাকে। 
অবশ্যই মনে রাখতে হবে যেহেতু ধর্মীয় দিক দিয়ে বাইনারি ট্রেডিং কে অবৈধ বা হারাম বলা হয় তাই যার যার ব্যক্তিগত অবস্থান ও মতামত অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন।

Binance কি বাংলাদেশে বৈধ

আমাদের অনেক দর্শকরা আছেন যারা বাইনারি ট্রেডিং কি বাংলাদেশে বৈধ শুধু এই বিষয়েই জানার জন্য আগ্রহী নয়। বাইনারি ট্রেডিং কি বাংলাদেশে বৈধ এই বিষয়ে জানার পাশাপাশি তারা Binance কি বাংলাদেশে বৈধ এই সম্পর্কেও জানতে চেয়েছেন। বিশেষ কিছু কারণে Binance কে বাংলাদেশে অবৈধ বলে ঘোষণা করা হয়েছে নিম্নে এর কিছু প্রধান কারণ উল্লেখ করা হলো।
  • যেহেতু Binance এর সাথে ক্রিপ্টোকারেন্সি লেনদেনের সম্পর্ক রয়েছে তাই বাংলাদেশ ব্যাংক ক্রিপ্টোকারেন্সি এর উপর কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে সুতরাং বাংলাদেশে বাইনান্স অবৈধ বলে ঘোষণা হয়েছে।
  • বাংলাদেশে ক্রিপ্টোকারেন্সির জন্য কোন আইনগত স্বীকৃতি বা কাঠামো নেই এর ফলে বাইনান্স এপ মাধ্যমে ইনকাম করলে আইনের নিরাপত্তা পাওয়া যাবে না।
  • ক্রিপ্টোকারেন্সির ব্যবহার মানি লন্ডারিং ও অন্যান্য অপরাধের সাথে সংযুক্ত রয়েছে। তাই বাংলাদেশ ব্যাংক এবং অন্যান্য নিয়ন্ত্রক প্রতিষ্ঠানগুলো বাইনান্স কে নিষিদ্ধ বলে দাবি করেছে।
  • বাইনান্স লেনদেনের মাধ্যমে প্রতারণা শিকার হওয়ার সম্ভাবনা খুবই বেশি। যার কারণে ব্যক্তির আর্থিক নিরাপত্তা বিঘ্নিত হওয়ার সম্ভাবনা থাকে।
  • বাইনান্স ব্যবহার করে ইনকাম করা এটি এক ধরনের সাইবার ক্রাইমেরও অংশ হতে পারে যা অন্যান্য ডিজিটাল অপরাধের প্রবণতা বৃদ্ধি করতে পারে।

বাইনারি ট্রেডিং বই

বাইনারি ট্রেডিং কি বাংলাদেশে বৈধ এই বিষয়ে তো অনেক ধারণা লাভ করা হলো। যারা বাইনারি ট্রেডিং শিখতে চাচ্ছেন তাদের জন্য বাইনারি ট্রেডিং বই রয়েছে। নিম্নে বাইনারি ট্রেডিং শেখার জন্য কয়েকটি বইয়ের নাম দেওয়া হলো-
  • Binary Options Unmasked - Anna Coulling
  • Trading Binary Options: Strategies and Tactics - Abe Cofnas
  • Binary Options: Fixed Odds Financial Bets - Hamish Raw
  • Binary Options: Strategies for Directional and Volatility Trading - Alex Nekritin
  • The Binary Options Book Of Knowledge: Everything I Wish I Had Known Before I Started Trading - Christopher Carlson
  • Binary Options: Strategies on How to Excel At Trading Binary Options - Matthew Warren Hedge
  • Binary Options: Powerful Strategies To Dominate Binary Options - Mark Lowe
  • Binary Options for Dummies - Joe Duarte
  • Binary Options: Make Money with Binary Options Trading - Andrew Johnson
  • Binary Options: A Beginner’s Guide to Binary Options Trading - Matthew Warren Hedge
  • Binary Options: The Beginner’s Guide to Trade and Profit - Abraham E. White
  • Binary Options: Strategies on How to Maximize Your Profits - Matthew Warren Hedge
  • Binary Options: The Complete Guide To Trading Binary Options Profitably - Wayne Walker
  • Understanding Binary Options - A.J. Monte and Rick Swope
  • Binary Options Guide: Your Comprehensive Guide to Binary Options Trading - Andrew Silver
  • Binary Options Trading Guide: The Best Strategies For High Profit & Low Risk - Richard Anderson
  • Binary Trading Strategies: The Best 100% Legal Binary Options Strategies - Jason Clark
  • Profitable Binary Options Trading: A Comprehensive Guide to Trading Strategies - Marcel Pacheco
  • Binary Options: The Fastest Way to Get Rich Online - Tony Stinson
  • Binary Options Success: The 5 Minute Trading Strategy - Ben Cole
  • The Binary Options Trading Guide: How to Make Money Trading Binary Options - Rich Watson
  • Binary Options for Beginners: How to Make Consistent Profits - Steve Cohen

বাইনারি ট্রেডিং বই PDF download

অনেকেই আছেন যারা বাইনারি ট্রেডিং বই PDF download করতে চাইছেন। কিন্তু কোন সাইট থেকে বাইনারি ট্রেনিং বই পিডিএফ গুলো ডাউনলোড করবেন সাইটগুলোর নাম জানেন না। তাদের জন্য নিম্নে কয়েকটি সাইটের নাম দেওয়া হলো—
  • Scribd
  • Kindle Unlimited
  • Project Gutenberg
  • Open Library

অপশন ট্রেডিং কি

বাইনারি ট্রেডিং কি এবং বাইনারি ট্রেডিং কি বাংলাদেশে বৈধ এই সম্পর্কিত যাবতীয় তথ্য নিয়ে আমাদের আলোচনা শেষ হলো। এখন আপনাদের সঙ্গে আলোচনা করব অপশন ট্রেডিং কি অথবা অপশন ট্রেডিং কাকে বলে। অপশন ট্রেডিং হচ্ছে এমন একটি আর্থিক লেনদেন প্রসেসিং যেখানে বিনিয়োগকারীরা বা ব্যবসায়ীরা নির্দিষ্ট সময়সীমার মধ্যে নির্দিষ্ট পরিমাণ সম্পদ ক্রয় বা বিক্রয় করার অধিকার রাখে। সহজ কথায় বলতে গেলে অপশন ট্রেডিং একটি মৌলিক সম্পদের মূল্য মানের ওপর ভিত্তি করে থাকে। 
অপশন ট্রেডিং এর মূল বৈশিষ্ট্য হচ্ছে এটি যদিও আপনাকে নির্দিষ্ট পরিমাণ সম্পদ কেনার অধিকার দেয় কিন্তু এর কোন বাধ্যবাধকতা নেই। যে ব্যক্তি অপশন হোল্ডার সে চাইলে অধিকার প্রয়োগ করতেও পারে আবার নাও করতে পারে। এই অধিকারটি প্রয়োগ করার ক্ষেত্রে প্রিমিয়াম মূল্য প্রদান করতে হয়।

শেষকথা

প্রিয় বন্ধুরা আশা করছি বাইনারি ট্রেডিং কি বাংলাদেশে বৈধ এই বিষয়ে আপনাদের সম্পূর্ণ ধারণা ক্লিয়ার হয়েছে। যদিও অনেকে কিছু কিছু ক্ষেত্রে মনে করে থাকে বাইনারি ট্রেডিং বৈধ হতে পারে। আবার অনেকেই মনে করে থাকে বাইনারি ট্রেডিং অবৈধ হওয়ার সম্ভাবনাই চান্স বেশি। আমার পক্ষ থেকে আপনাদের নিকট ছোট একটি রিকোয়েস্ট থাকবে যেহেতু ধর্মীয় দৃষ্টিকোণ ও বাংলাদেশের আইনগত দিক থেকে বাইনারি ট্রেডিং কে হারাম বলে বিবেচনা করা হয় তাই আপনারা চেষ্টা করবেন এই পেশাতে অংশগ্রহণ না করার।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url