ইউটিউব থেকে মাসে যত টাকা ইনকাম করা যায় জানুন

ইউটিউব থেকে মাসে কত টাকা ইনকাম করা যায় এটি আমরা যারা ইউটিউবে কাজ করার চিন্তা করি তারা এই প্রশ্নটির করে থাকে। বর্তমানে বিশ্বের মধ্যে সবথেকে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া হলো ইউটিউব। আপনি যদি কোন কিছু জানার জন্য ইউটিউব কে প্রশ্ন করেন তাহলে youtube আপনাকে নিজে থেকে সে প্রশ্নের উত্তর দিয়ে দিবে। তাছাড়া আমরা youtube থেকে অনেক ধরনের শিক্ষা গ্রহণ করে থাকি। পাশাপাশি বিনোদনমূলক যা কিছু রয়েছে এই ইউটিউব এর মাধ্যমে জ্ঞান অর্জন করে থাকি। আবার আমরা যারা ইউটিউব থেকে ইনকাম করার কথা ভেবে থাকি তারা অনেকেই আগ্রহ প্রকাশ করে 
ইউটিউব-থেকে-মাসে-কত-টাকা-ইনকাম-করা-যায়
ইউটিউব থেকে মাসে কত টাকা ইনকাম করা যায় এ বিষয়ে। সেজন্য আজকের এই পোস্টে আমরা এ বিষয় সম্পর্কে বিস্তারিতভাবে জানানোর চেষ্টা করব। পাশাপাশি আরও যে সকল বিষয় আমরা এই পোস্টে জানবো তা হলো ১ মিলিয়ন ভিউতে কত টাকা, ইউটিউব থেকে টাকা তোলার উপায়, কত সাবস্ক্রাইবার হলে ইউটিউব থেকে টাকা আয় করা যায়, ১০০০ ভিউতে ইউটিউব কত টাকা দেয় এবং একজন ইউটিউবারের মাসিক ইনকাম কত সে সম্পর্কে। প্রিয় পাঠক আপনি যদি ইউটিউব থেকে মাসে কত টাকা ইনকাম করা যায় এ সম্পর্কে জানতে চান তাহলে পোস্টটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।
পোস্ট সূচিপত্র

ইউটিউব থেকে মাসে যত টাকা আয় করা যায়

ইউটিউব থেকে প্রতি মাসে আয় করা সম্ভব। কিন্তু কত টাকা আয় করা যাবে তা নির্ভর করে বিভিন্ন বিষয়ের উপর। সে বিষয়গুলো হল আপনার চ্যালেনে কত সাবস্ক্রাইবার আছে এবং আপনার ভিডিও গুলো কতবার দেখা হয়েছে তার উপর নির্ভর করে আপনার ইনকাম। আর কিছু কিছু ক্ষেত্রে ভিডিওর ধরনের উপরে ইউটিউব বেশি পরিমাণে ইনকাম দিয়ে থাকে। যেমন গেমিং ভিডিও বা ব্লগিং ভিডিও এই ভিডিওগুলোতে অন্যান্য ভিডিও এর তুলনায় বেশি বিজ্ঞাপন দেখানো যায়। সে তুলনায় এসব গেমিং ভিডিওর উপরে অনেক টাকা ইনকাম করা যায়। 

এছাড়াও আপনার ইউটিউব ভিডিও যদি উন্নত দেশগুলোতে বেশি পরিমাণে ভিউ হয় সেক্ষেত্রে আপনার ইউটিউব এর ইনকাম বৃদ্ধি পাবে। কারণ বিভিন্ন দেশের দর্শকদের জন্য বিজ্ঞাপনের হার ভিন্ন রকম হয়ে থাকে। আর ইউটিউব বিভিন্ন বিজ্ঞাপন প্রোগ্রাম বিভিন্ন দেশে ইউটিউবের নিজস্ব নিয়ম ও শর্তাবলী রয়েছে। সে সকল শর্তাবলি অনুযায়ী youtube ভিডিওর উপরে বিজ্ঞাপন দেখিয়ে থাকে। আর এই বিজ্ঞাপনের উপরে আপনাকে ইনকাম প্রদান করে থাকে। মোটকথা ইউটিউব থেকে মাসে কত টাকা 
ইনকাম করা যায় এ বিষয়ে বলতে গেলে আপনি ১ ডলার থেকে শুরু করে কয়েক হাজার ডলার পর্যন্ত আয় করতে পারেন। আশা করি ইউটিউব থেকে প্রতি মাসে কত টাকা আয় করা যায় এ বিষয়ে ধারণা পেয়েছেন। এখন আমরা ১ মিলিয়ন ভিউতে কত টাকা দেয় সেটি জানবো।

১০০০ ভিউতে ও ১ মিলিয়ন ভিউতে কত টাকা দেয়

আমি উপরে আলোচনা করেছি ইউটিউব ভিডিওতে কত টাকা পর্যন্ত আয় করা যায়। পাশাপাশি 1000 ভিউতে ইউটিউব ভিডিওতে বিজ্ঞাপন দাদারা যে পরিমাণ অর্থ দিয়ে থাকে তা নির্ভর করে বিভিন্ন বিষয়ের উপর। মানে ইউটিউব ভিডিওর কিওয়ার্ডগুলো যদি ভাল হয় তাহলে সিপিসি বেশি পাওয়া যায়। তাছাড়া আরো যে সকল ধরন রয়েছে যেমন আপনার ভিডিওটি কোন দেশ থেকে বেশি ভিউ হচ্ছে তার উপরে নির্ভর করে। মনে করেন আপনার ইউটিউব ভিডিওটি উন্নত দেশগুলো থেকে ইউরোপ আমেরিকা এ সকল উন্নত দেশ থেকে ভিডিও যদি বেশি ভিউ হয়। 

সে ক্ষেত্রে বিজ্ঞাপন এর মান ভালো থাকে। তাছাড়া আমাদের দেশের সাধারণত যদি বেশি ভিউ হয় সে ক্ষেত্রে সিপিসি কম থাকে তাছাড়াও ১ মিলিয়ন ভিউতে কত টাকা দেয় এ বিষয়টি যেমন বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে সেজন্য সে বিষয়গুলো নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

বিজ্ঞাপনের হার (CPM)

সিপিএম মানে হল হল “Cost Per Mille” অর্থাৎ এর সংক্ষিপ্ত অর্থ প্রতি হাজার খরচ। এটি সাধারণত বিজ্ঞাপন জগতে ব্যবহৃত একটি পরিমাণ যা একটি ওয়েবসাইটে ১০০০ বার বিজ্ঞাপন প্রদর্শনের জন্য জন্য একজন বিজ্ঞাপন দাতা কে কত টাকা দিতে হবে তা নির্ধারণ করে। সহজ করে বলতে গেলে ধরুন আপনার একটি ওয়েবসাইট আছে এবং আপনি বিজ্ঞাপন প্রদর্শন করে আয় করতে চান। আপনি যদি 2$ সিপিএম চার্জ করেন তাহলে একজন বিজ্ঞাপন দাতাকে তার বিজ্ঞাপনটি আপনার ওয়েবসাইটে ১০০০ বার প্রদর্শিত করার জন্য 2$ ডলার দিতে হবে। আশা করি বুঝতে পেরেছেন এখন আসি মূল কথায় ইউটিউব ১ মিলিয়ন ভিউতে কত টাকা দেয়।

ক্লিক-থ্রু রেট(CTR)

ক্লিক-থ্রু রেট হলো আপনার ইউটিউব ভিডিওতে প্রদর্শিত বিজ্ঞাপনে ক্লিক করা দর্শকদের শতাংশ কে বুঝায়। অর্থাৎ আপনার ইউটিউব ভিডিওতে সিটিআর এর পরিমাণ যত বেশি হবে আপনার ইনকাম ততো বেশি বৃদ্ধি পাবে।

ইউটিউব ভিডিও ধরুন

১ মিলিয়ন ভিউতে কত টাকা দেয় এটি আপনার ইউটিউব ভিডিও এর ধরনের উপর কিছুটা নির্ভর করে। মানে হল আপনার ভিডিও আপনি কোন ক্যাটাগরি অনুযায়ী তৈরি করছেন অর্থাৎ আপনি যদি গেমিং ভিডিও বা ব্লগিং ভিডিও তৈরি করেন সে ক্ষেত্রে আপনার ইনকাম টা বৃদ্ধি পাবে। তাছাড়া আপনার ভিডিও গুলো যদি উন্নত দেশ থেকে দেখা হয় তাহলে সেক্ষেত্রে আরো বেশি ইনকাম হবে। আবার আপনার ভিডিওগুলো যদি দৈর্ঘ্য বেশি হয় তাহলে বিজ্ঞাপন বেশি দেখানো যায় যার ফলে ইনকাম বৃদ্ধি পায়।

এ সকল বিষয় বিবেচনা করে youtube ভিডিওতে প্রতি ১ মিলিয়ন ভিউতে মিনিমাম $200 ডলার থেকে $50 হাজার ডলার পর্যন্ত আয় করা সম্ভব। তবে বেশিরভাগ কনটেন্ট ক্রিয়েটরা $2 হাজার ডলার পর্যন্ত আয় করে থাকে। বাংলাদেশী টাকা হিসাব করলে ১ মিলিয়ন ভিউ থেকে মিনিমাম ২ হাজার থেকে 50 লাখ এর কাছাকাছি আয় করা সম্ভব। আশা করি ইউটিউব থেকে মাসে কত টাকা ইনকাম করা যায় পাশাপাশি ১ মিলিয়ন ভিউতে কত টাকা দেয় এর উত্তর পেয়ে গেছেন। এখন আমরা ইউটিউব থেকে টাকা তোলার উপায় সম্পর্কে জানব।

ইউটিউব থেকে টাকা তোলার উপায়

ইউটিউব থেকে মাসে কত টাকা ইনকাম করা যায় এ বিষয়টি জানা আমাদের যেমন গুরুত্বপূর্ণ ঠিক তেমনি ইউটিউব থেকে টাকা তোলার উপায় এ বিষয়টিও অনেক গুরুত্বপূর্ণ। তাই ইউটিউব থেকে টাকা তোলার জন্য আপনাকে অবশ্যই ইউটিউব পার্টনার প্রোগ্রাম এর যোগ্য হতে হবে। ইউটিউব পার্টনার প্রোগ্রামে যোগ্য হওয়ার জন্য যে সকল বিষয় বা শর্ত পূরণ থাকতে হবে তা হল। আপনার চ্যানেলে কমপক্ষে এক হাজার সাবস্ক্রাইবার এবং গত 12 মাসে ৪০০০ ঘন্টা পাবলিক ওয়াচ টাইম থাকতে হবে। 
আপনি যদি ইউটিউব পার্টনার প্রোগ্রামে যোগ্য হয়ে উঠেন তাহলে আপনার ভিডিওর শুরুতে মাঝখানে বা শেষে ইনস্ট্রিম বিজ্ঞাপন প্রদর্শিত হবে। পাশাপাশি ভিডিও চলার সময় স্ক্রিনের উপরে প্রদর্শিত হওয়া ছোট বিজ্ঞাপন চালু হবে এবং ভিডিও প্লেয়ারের পাশে বা নিচে প্রদর্শিত হবে ব্যানার বিজ্ঞাপন। এই বিজ্ঞাপনের মাধ্যমে আপনি ইউটিউব থেকে টাকা তুলতে পারবেন। অর্থাৎ আপনি ইউটিউব থেকে টাকা তোলার জন্য আপনার ইউটিউব চ্যানেলে গুগল এডসেন্স প্রোগ্রাম চালু থাকতে হবে। 

এবং গুগল এডসেন্স এর মাধ্যমে আপনি আপনার ইউটিউব চ্যানেলের টাকা প্রতি মাসে পেমেন্ট অটোমেটিকলি পেয়ে যাবেন। তবে ইউটিউবে গুগল এডসেন্স থেকে পেমেন্ট নেওয়ার জন্য মিনিমাম ১০০ ডলার ইনকাম থাকতে হবে। পাশাপাশি গুগল এডসেন্সে আপনার ব্যাংক একাউন্ট যুক্ত থাকতে হবে। তাহলে প্রতি মাসে ২০ থেকে ৩০ তারিখের মধ্যে আপনি youtube এর টাকা অটোমেটিকলি ব্যাংকে পেয়ে যাবেন। আশা করি ইউটিউব থেকে টাকা তোলার উপায় সম্পর্কে ধারণা পেয়েছেন এখন আমরা ইউটিউবে কত সাবস্ক্রাইব কত টাকা এটি জানবো।

ইউটিউবে কত সাবস্ক্রাইব কত টাকা

আপনারা যারা নতুন ভাবে ইউটিউবে কাজ করার চিন্তা করেন বা ইউটিউব থেকে কিভাবে আয় করা যায় সে সম্পর্কে জানার জন্য আগ্রহ প্রকাশ করেন। তারা এই প্রশ্নটি মাঝেমধ্যেই করে থাকে যে ইউটিউবে কত সাবস্ক্রাইব কত টাকা। আসলে বন্ধুরা youtube এ সাবস্ক্রাইব থেকে কোন টাকা পাওয়া যায় না। তবে youtube এর শর্ত অনুযায়ী আপনি যদি ইউটিউব পার্টনার প্রোগ্রামে অংশগ্রহণ করে থাকেন তাহলে আপনি ইউটিউব থেকে টাকা আয় করতে পারবেন। 

ইউটিউব পার্টনার প্রোগ্রাম এর শর্ত অনুযায়ী আপনাকে এক হাজার সাবস্ক্রাইবার এবং ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম পূরণ থাকতে হবে। তাহলে কেবলমাত্র আপনি ইউটিউব থেকে টাকা উপার্জন করতে পারবেন। আশা করি বুঝতে পেরেছেন এখন আমরা জানবো একজন ইউটিউবারের মাসিক ইনকাম কত সে সম্পর্কে।

একজন ইউটিউবারের মাসিক ইনকাম কত

ইউটিউব থেকে মাসে কত টাকা আয় করা যায় এ বিষয়টি সম্পর্কে জেনেছি পাশাপাশি অন্যান্য বিষয় সম্পর্কে অবগত হলাম। এখন একজন ইউটিউবারের মাসিক ইনকাম কত এ বিষয়টি আমরা যারা ইউটিউবে কাজ করার কথা ভাবি তারা সকলেই জানতে চায় উৎসাহিত হওয়ার জন্য। তো বন্ধুরা যারা ইউটিউবে কাজ করে তারা কখনোই তাদের ইনকামের কথা প্রকাশ করে না। তবে এখানে কিছু বিষয় আছে আপনাকে বুঝে নিতে হবে ইউটিউব থেকে কত টাকা আয় করা যায় বা ওয়ান মিলিয়ন ভিউতে কত টাকা দেই বিষয়টি আলোচনা করেছি। 
সেখান থেকে আপনি বুঝতে পারবেন যে একজন ইউটিউবারের মাসিক ইনকাম কত সে সম্পর্কে। তবে একজন ইউটিউবার সাধারণত মাসে মিনিমাম এক ডলার থেকে কয়েক হাজার ডলার পর্যন্ত আয় করে থাকে আশা করি বুঝতে পেরেছেন।

লেখক এর মন্তব্য

প্রিয় বন্ধুরা ইউটিউব থেকে বা অনলাইন থেকে আয় করার জন্য আমরা অনেক চেষ্টা করি। কিন্তু চেষ্টা করেও আমরা অনেকে সফল হতে পারি না। এর কারণ একটি আমরা কাজ করতে যেয়ে ধৈর্য হারিয়ে ফেলি। তাই আমরা সফল হতে পারি না। তবে বন্ধুরা আপনি যদি ইউটিউব থেকে বা অনলাইন থেকে আয় করার কথা ভেবে থাকেন তাহলে আপনাকে প্রচুর সময় এবং প্রচুর পরিশ্রম করতে হবে। তো বন্ধুরা উপরে উল্লেখিত ইউটিউব থেকে মাসে কত টাকা ইনকাম করা যায় এ বিষয়টি সম্পর্কে আমরা কিছুটা ধারণা পেলাম। 

পোস্টটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অনুরোধ রইলো পোস্টটি একটি শেয়ার করবেন। আর অনলাইন থেকে আয় করার জন্য আপনি যদি আগ্রহী হন আমাদের ওয়েবসাইটে আরো অনলাইন রিলেটেড অনেক পোস্ট রয়েছে সেগুলো দেখতে পারেন। পাশাপাশি ইউটিউব থেকে মাসে কত টাকা ইনকাম করা যায় এই পোস্টে আপনার যদি কোন মন্তব্য থেকে থাকে তাহলে নিচে দেওয়া মন্তব্য বক্সে কমেন্ট করে জানাতে পারেন আমাদেরকে। পরিশেষে সবার মঙ্গল কামনাই দোয়া রইল ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url