ওয়েব হোস্টিং কি?-ওয়েব হোস্টিং গুরুত্বপূর্ণ ব্যাখ্যা কর

ওয়েব হোস্টিং গুরুত্বপূর্ণ ব্যাখ্যা কর এ বিষয়ে আমরা যারা অনলাইন জগতে কাজ করে থাকি তারা প্রশ্ন করে থাকে। বর্তমান ইন্টারনেটের দুনিয়ায় ওয়েব হোস্টিং বা হোস্টিং এর গুরুত্ব অপরিসীম। তাছাড়া আমরা যখন নতুন একটি ওয়েবসাইট তৈরি করার কথা ভাবি তখন আমাদের প্রথম কাজ হচ্ছে হোস্টিং পছন্দ করা। আমরা সাধারণত সোশ্যাল মিডিয়াতে বিভিন্ন ধরনের ওয়েব হোস্টিং বা হোস্টিং এর অফার দেখতে পাই। সেজন্য আপনার মধ্যে যদি ওয়েব হোস্টিং সম্পর্কে পূর্ণ ধারণা থাকে তাহলে সে ক্ষেত্রে বিভিন্ন হোস্টিং সার্ভিস থেকে সহজেই হোস্টিং কিনে ফেলতে পারবেন। 
ওয়েব-হোস্টিং-গুরুত্বপূর্ণ-ব্যাখ্যা-কর
সেজন্য আজকের এই পোস্টটিতে ওয়েব হোস্টিং গুরুত্বপূর্ণ ব্যাখ্যা কর এ বিষয়ে বিস্তারিত জানানোর চেষ্টা করব। পাশাপাশি এই পোস্টে আরও যে সকল বিষয় আলোচনা করব তা হল ওয়েব হোস্টিং কি, ডোমেইন হোস্টিং কি, হোস্টিং কেন প্রয়োজন বা হোস্টিং গুরুত্বপূর্ণ কেন, হোস্টিং ওয়েবসাইট এবং ওয়েবসাইট হোস্টিং এর প্রকারভেদ বর্ণনা কর এ সকল বিষয়ে বিস্তারিতভাবে জানতে পারবেন। তাই প্রিয় পাঠক আপনি যদি ওয়েব হোস্টিং গুরুত্বপূর্ণ ব্যাখ্যা কর এ বিষয়ে জানতে চান তাহলে আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।
পোস্ট সূচীপত্র

ওয়েব হোস্টিং কি

ওয়েব হোস্টিং গুরুত্বপূর্ণ ব্যাখ্যা কর এর মধ্যে ওয়েব হোস্টিং কি এ বিষয়টা জানা আমাদের অনেক জরুরী। কেননা বর্তমান ইন্টারনেটের দুনিয়ায় একটি ওয়েবসাইট থাকা খুবই সাধারণ ব্যাপার। বর্তমানে সব ধরনের সরকারি ও বেসরকারি সেবা অনলাইনভিত্তিক হয়ে গেছে। গ্রাহক পর্যায়ে বা অফিসের যেকোনো রকম কার্যক্রম সেবা প্রদানের জন্য একটি ওয়েবসাইট থাকা প্রয়োজন। প্রতিটি ওয়েবসাইটে প্রচুর পরিমাণে ডাটা সংরক্ষণ থাকে যেমন ছবি, লিখা, ভিডিও ইত্যাদি। এই সমস্ত ডাটা বা ফাইলগুলি সংরক্ষণ করার জন্য প্রয়োজন পড়ে স্টোরেজের। 

আমাদের মোবাইল ফোন বা কম্পিউটারে মেমরি কার্ড বা হার্ড ড্রাইভের প্রধান কাজ হল ফাইল সংরক্ষণ করা। এটি থেকে আমরা প্রয়োজনীয় ফাইলগুলি ব্যবহার করতে পারি বা অপ্রয়োজনীয় তথ্য বা ডাটা মুছে ফেলতে পারি। যেহেতু ফাইলগুলো কম্পিউটারে বা মোবাইলের স্টোরেজে সংরক্ষণ করা হয়। ঠিক একইভাবে, একটি ওয়েবসাইটের ফাইল সংরক্ষণ করার জন্য স্টোরেজ প্রয়োজন হয়। এই স্টোরেজ সুবিধা ওয়েব হোস্টিং বা সার্ভার দ্বারা প্রদান করা হয় অর্থাৎ ওয়েবসাইট বা ওয়েব অ্যাপ্লিকেশন সম্পর্কিত ফাইল সংরক্ষণের জন্য যে স্টোরেজ সিস্টেম ব্যবহার করা হয় তাকে ওয়েব হোস্টিং বলে। 
আরো সহজভাবে বলা যায় যে হোস্টিং হলো একাধিক হার্ড ড্রাইভ সহ একটি কম্পিউটার, মাদারবোর্ড, প্রসেসর, র‌্যাম, স্টোরেজ ইত্যাদি সবই আছে এবং পুরো কম্পিউটার ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকে। আমাদের ওয়েবসাইটের তথ্য এবং ডাটা কম্পিউটারের হার্ড ড্রাইভে সংরক্ষণ করা হয়। যখন আমরা ওয়েবসাইট প্রবেশ করি তখন আমাদের ব্যক্তিগত কম্পিউটার ইন্টারনেটের মাধ্যমে সার্ভার থেকে কম্পিউটারের সাথে সংযুক্ত থাকে। এখানে আমরা সার্ভারে অবস্থানরত ইমেজ, অডিও, ভিডিও, লিখা, ফাইল এবং অন্যান্য ফাইল ব্রাউজ করতে পারি। 

মূলত, হোস্টিং হল ওয়েবসাইট ডাটা সঞ্চয় করার জন্য সার্ভার স্পেস ভাড়া করার একটি সিস্টেম। ওয়েবসাইটের সমস্ত ফাইল এবং ডাটাবেজ সংরক্ষণ করা হয় এবং ইন্টারনেটের মাধ্যমে বিশ্বের যে কোনও জায়গা থেকে সেই ওয়েবসাইটটি ভিজিট করা যায়। আশা করি ওয়েব হোস্টিং কি এ বিষয়ে ধারণা পেয়েছেন।

হোস্টিং কেন প্রয়োজন বা হোস্টিং কেন গুরুত্বপূর্ণ

আমরা উপরে ওয়েব হোস্টিং কি এ বিষয়ে অবগত হলাম। ওয়েব হোস্টিং গুরুত্বপূর্ণ ব্যাখ্যা কর এর মধ্যে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। তাই হোস্টিং কেন প্রয়োজন এ বিষয়ে বলতে গেলে ইন্টারনেটে একটি সার্ভারে ওয়েব ফাইল স্থাপন করাকে ওয়েব হোস্টিং বলা হয়। হোস্টিং মূলত সার্ভার বা কম্পিউটারের হার্ড ড্রাইভ স্পেস যা অনলাইনে একটি ওয়েবসাইট আপলোড করতে ব্যবহৃত হয়। অর্থাৎ সার্ভারে একটি ওয়েব পেজ বা ওয়েবসাইট অনলাইনে সেভ করা হয়। ওয়েবসাইট অনলাইনে স্থাপন না করা পর্যন্ত দেখা যাবে না। অনলাইনে ওয়েবসাইট করাকে ওয়েবসাইট প্রকাশনা বলে। 

তাই ইন্টারনেটে ওয়েবসাইট প্রকাশ করার জন্য বা দর্শকদের প্রদর্শন করার জন্য হোস্টিং প্রয়োজন। আপনার ব্যবসা, ব্লগ, পোর্টফোলিও, অথবা অনলাইন উপস্থিতি থাকলে হোস্টিং গুরুত্ব অপরিহার্য। তাই ওয়েব হোস্টিং গুরুত্বপূর্ণ ব্যাখ্যা কর সে সকল বিষয় নিচে তুলে ধরা হলো।

হোস্টিং ওয়েবসাইটকে অনলাইনে প্রদর্শন করে

আমাদের যাদের ওয়েবসাইট রয়েছে তাদের হোস্টিং ছাড়া ওয়েবসাইটকে ইন্টারনেটে প্রদর্শিত হয় না। হোস্টিং মূলত আপনার ব্যবসাকে বা ব্লগকে সারা বিশ্বের কাছে প্রদর্শন করার জন্য একটি প্লাটফর্ম প্রদান করে। মনে করুন আপনার একটি নতুন ব্যবসা আছে এবং আপনি একটি ওয়েবসাইট তৈরি করেছেন কিন্তু আপনি যদি এটিকে ইন্টারনেটে প্রদর্শন না করতে পারেন তাহলে কেউ এটি খুঁজে পাবে না। তাই হোস্টিং ওয়েবসাইটকে অনলাইনে প্রদর্শন করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

হোস্টিং ডাটা স্টোরেজ এবং ব্যান্ডউইথ প্রদান করে

আপনার ব্যবসা বা ব্লগ এর জন্য ওয়েবসাইটের সকল ফাইল ছবি ভিডিও এবং ডাটা সংরক্ষণের জন্য হোস্টিং স্টোরেজ স্পেস প্রদান করে। আর এটি ট্রাফিক পরিচালনা করার জন্য ব্যান্ডউইথও প্রদান করে। যাতে করে আপনার ওয়েবসাইট দ্রুত লোডিং হয় এবং দর্শকদের ভালো সার্ভিস প্রদান করে।

হোস্টিং ওয়েবসাইটের নিরাপত্তা নিশ্চিত করে

ওয়েব হোস্টিং আপনার ওয়েবসাইটের নিরাপত্তা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মনে করুন আপনার ওয়েবসাইটে ব্যবসার জন্য গুরুত্বপূর্ণ তথ্য বা কাস্টমারের ডাটা এমনকি কাস্টমারের আর্থিক তথ্য থাকতে পারে। আর যদি আপনার ওয়েবসাইটটি সুরক্ষিত না থাকে তাহলে হ্যাকাররা এই তথ্য চুরি করতে পারে। যার ফলে আপনি অনেক ক্ষতির সম্মুখীন হতে পারেন। এজন্য ওয়েব হোস্টিং গুরুত্বপূর্ণ ব্যাখ্যা কর এ বিষয়টি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ওয়েব হোস্টিং ওয়েবসাইটের পারফরম্যান্স উন্নত করে

ওয়েব হোস্টিং আপনার ওয়েবসাইটে পারফরম্যান্স সার্ভারের গতি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর দ্রুত সার্ভার দ্রুত লোডিং সময় এবং একটি প্রক্রিয়াশীল ব্যবহারকারীর অভিজ্ঞতা নিশ্চিত করে। মনে করুন আপনার একটি অনলাইন ব্যবসা আছে এবং আপনি দ্রুত লোডিং সময় বা দ্রুত ব্রাউজিং অভিজ্ঞতা প্রদান করতে চান। কিন্তু যদি আপনার ওয়েবসাইট ধীরগতি সম্পন্ন হয় সেক্ষেত্রে গ্রাহকেরা আপনার ওয়েবসাইটে ঢুকবে না অথবা কেনাকাটা করতে পারবেনা। এক্ষেত্রে ওয়েব হোস্টিং গুরুত্বপূর্ণ ব্যাখ্যা কর এ বিষয়টি প্রদান করে।

ওয়েব হোস্টিং গ্রাহক সহায়তা প্রদান করে

অনেক ওয়েব হোস্টিং প্রদানকারী দিনে ২৪ ঘন্টা গ্রাহক সহায়তা সেবা প্রদান করে। যা আপনার যেকোনো সমস্যায় সাহায্য করতে পারে। ওয়েব হোস্টিং এর সহায়তার মধ্যে যে সকল সেবা প্রদান করে থাকে মোবাইল ফোন সহায়তা, লাইভ চ্যাট সহায়তা, ইমেইল সহায়তা, জ্ঞানের ভিত্তি সহায়, সম্প্রদায় ফোরাম ইত্যাদি গ্রাহক সহায়তা প্রদান করে। সেজন্য ওয়েব হোস্টিং এর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
আশা করি বন্ধুরা ওয়েব হোস্টিং গুরুত্বপূর্ণ ব্যাখ্যা কর এ বিষয়ে আপনারা মোটামুটি ধারণা পেয়েছেন। তাছাড়া ওয়েব হোস্টিং একটি অপরিহার্য পরিষেবা যা আপনাকে একটি সফল ওয়েবসাইট তৈরি এবং পরিচালনা করতে সাহায্য করে। আপনার চাহিদা এবং বাজেট অনুযায়ী সঠিক হোস্টিং প্রদানকারী কোম্পানি বেছে নিতে পারেন।

ওয়েবসাইট হোস্টিং এর প্রকারভেদ বর্ণনা কর

আপনার ওয়েবসাইটের জন্য সঠিক ওয়েবসাইট হোস্টিং নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। কারণ এটি আপনার ওয়েবসাইটের কর্মক্ষমতা, পারফরম্যান্স, নিরাপত্তা এবং খরচকে প্রভাবিত করে। তাছাড়া ওয়েব হোস্টিং গুরুত্বপূর্ণ ব্যাখ্যা কর এর মধ্যে প্রকারভেদ অতি গুরুত্বপূর্ণ। সেজন্য নিচে কিছু ওয়েবসাইট হোস্টিং এর প্রকারভেদ বা হোস্টিং কত প্রকার ও কি কি বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

শেয়ার্ড হোস্টিং

শেয়ার্ড হোস্টিং হল একটি জনপ্রিয় ধরনের ওয়েব হোস্টিং যেখানে একটি সার্ভার থেকে একাধিক ওয়েবসাইট হোস্ট করে থাকে। এই হোস্টিং টা একটি বিল্ডিং এর মত যেখানে এক বিল্ডিংয়ে একাধিক মানুষ বা একাধিক পরিবার বসবাস করে। ঠিক তেমনি এ হোস্টিং একটি সার্ভার থেকে একাধিক ওয়েবসাইটকে হোস্ট করে থাকে। শেয়ার্ড হোস্টিং সবচেয়ে সাশ্রয়ী মূল্যে আর এটি ব্যবহার করা অনেকটাই সহজ। নতুন ওয়েবসাইট বা কম ট্রাফিক ধারণকারী ওয়েবসাইটের জন্য এটি উপযুক্ত। 

আর এটি সীমিত নিয়ন্ত্রণ এবং কম কাস্টমাইজেশন। তাছাড়া সার্ভারের পারফরমেন্স অন্যান্য ওয়েবসাইট দ্বারা প্রভাবিত হতে পারে। এই হোস্টিং খরচ অন্যান্য হোস্টিং এর তুলনায় অনেক কম খরচে পাওয়া যায়।

VPS হোস্টিং (Virtual Private Server)

ভার্চুয়াল প্রাইভেট সার্ভার (VPS হোস্টিং) হলো ওয়েব হোস্টিং এর এমন একটা পদ্ধতি যেখানে একটা শারীরিক সার্ভারকে ভার্চুয়াল সার্ভারে ভাগ করা হয়। মনে করুন, আপনি একটি বাড়িতে থাকেন। শেয়ার্ড হোস্টিং এর ক্ষেত্রে এই বাড়িটা একটা বিল্ডিং ভবনের মতো যেখানে আপনি সহ অনেক ভাড়াটিয়ারা আছে। এক্ষেত্রে সবার নিজের নিজের জায়গা থাকলেও কিছু জিনিস যেমন মেনগেট, বাসার ছাদ, রাস্তা, টিভওয়েল ইত্যাদি সবার সাথে শেয়ার করে থাকতে হয়। 

VPS হোস্টিং এর ক্ষেত্রে একই বাড়িটাকে ভার্চুয়াল দেয়ালের সাহায্যে কয়েকটা পৃথক ফিল্ডিংয়ে ভাগ করা হয়। প্রতিটা বিল্ডিং এর (ভার্চুয়াল সার্ভার) নিজস্ব রয়েছে CPU, র‍্যাম, অপারেটিং সিস্টেম এবং ফাইল সিস্টেম। এ হোস্টিং শেয়ার্ড হোস্টিং এর চেয়ে বেশি নিয়ন্ত্রণ ও কাস্টমাইজেশন প্রদান করে।

ডেডিকেটেড হোস্টিং

ডেডিকেটেড হোস্টিং হলো ওয়েব হোস্টিং এর একটি ধরণ। যেখানে আপনাকে একটি পুরো শারীরিক সার্ভার বরাদ্দ করা হয়। এটি শুধুমাত্র আপনার ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশনগুলির জন্য ব্যবহার করা হয়। মনে করুন ডেডিকেটেড হোস্টিং অনেকটা একটি বাড়ি ভাড়া করা। শেয়ার্ড হোস্টিং এবং VPS হোস্টিং এর ক্ষেত্রে আপনি একটি বিল্ডিংয়ে থাকেন আর যেখানে অন্যান্য ভাড়াটেও থাকে। 

ডেডিকেটেড হোস্টিং এর ক্ষেত্রে, আপনার পুরো বিল্ডিংটা আপনার ব্যবহারের জন্য। ডেডিকেটেড হোস্টিং সর্বোচ্চ নিয়ন্ত্রণ এবং কাস্টমাইজেশন প্রদান করে। অধিক ট্রাফিক এবং উচ্চ ক্ষমতা ধারণকারী ওয়েবসাইট এর জন্য এটি উপযুক্ত।

ক্লাউড হোস্টিং

ক্লাউড হোস্টিং হলো ওয়েব হোস্টিং এর একটি ধরণ। যেখানে আপনার ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশন গুলি ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন সার্ভারের নেটওয়ার্কে হোস্ট করা হয়। মনে করুন এটি অনেকটা বিদ্যুৎ পাওয়ার গ্রিডের মতো যেমন- আপনারা যখন বিদ্যুৎ ব্যবহার করেন তখন নির্দিষ্ট কোন একটি বিদ্যুৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ আসে না বরং বিদ্যুৎ গ্রিডের মাধ্যমে আপনার কাছে বিদ্যুৎ সরবরাহ করা হয়। ঠিক তেমনি ক্লাউড হোস্টিং ও একই রকম। 

আপনার ডাটা কোন নির্দিষ্ট সার্ভারে সংরক্ষিত থাকে সেটি জানা গুরুত্বপূর্ণ নয় কারণ আপনার ডাটা সর্বদা নেটওয়ার্কের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য থাকবে। এই হোস্টিং দ্বারা আপনার ওয়েবসাইটের দর্শক বৃদ্ধি পেলে আপনি সহজেই আপনার হোস্টিং প্যাকেজ আপডেট করতে পারবেন।

কো-লোকেশন হোস্টিং

কো-লোকেশন হোস্টিং হলো ওয়েব হোস্টিং এর একটি ধরণ। যে জায়গায় আপনি আপনার নিজস্ব হার্ডওয়ার একটি ডাটা সেন্টারে রাখেন এবং সে ডাটা সেন্টার আপনার হার্ডওয়ারের জন্য ইন্টারনেট সংযোগ বিদ্যুৎ এবং স্থান সরবরাহ করে। মনে করুন কো-লোকেশন হোস্টিংটি অনেকটা একটি বিল্ডিং ভবনে আপনার নিজস্ব এপার্টমেন্ট ভাড়া করার মতো। 
আপনি আপনার এপয়েন্টমেন্ট টি ডিজাইন ও সাজাতে পারবেন তবে ভবনের রক্ষণাবেক্ষণ এবং নিরাপত্তার দায়িত্ব ভবনের মালিকের। ঠিক সেম ভাবে কো লোকেশান হোস্টিং কাজ করে। এই হোস্টিং সর্বোচ্চ নিয়ন্ত্রণ এবং কাস্টমাইজেশন প্রদান করে। তাছাড়া অত্যাধিক ট্রাফিক আর বিশেষত্ব এপ্লিকেশনের জন্য উপযুক্ত।

প্রিয় বন্ধুরা আমরা এতক্ষন উপরে ওয়েব হোস্টিং গুরুত্বপূর্ণ ব্যাখ্যা কর এর মধ্যে যা কিছু রয়েছে সম্পূর্ণ বিস্তারিত জানানোর চেষ্টা করলাম। আশা করি ওয়েব হোস্টিং কি এবং কত প্রকার বা ওয়েবস্টিং এর প্রকারভেদ সম্পর্কে বিস্তারিত জানানোর চেষ্টা করেছি।

লেখক এর মন্তব্য

বন্ধুরা আমরা উপরে অতি গুরুত্বপূর্ণ একটি বিষয় ওয়েব হোস্টিং গুরুত্বপূর্ণ ব্যাখ্যা কর এ বিষয়ে সম্পূর্ণরূপে জানলাম। পাশাপাশি ওয়েব হোস্টিং কি, হোস্টিং কেন প্রয়োজন, ওয়েবসাইট হোস্টিং এর প্রকারভেদ বা হোস্টিং কত প্রকার কি কি এ সকল বিষয়ে বিস্তারিত জানানোর চেষ্টা করেছি। আশা করি উপরে দেওয়া তথ্যগুলো আপনার অনেক উপকারে আসবে। বন্ধুরা পোস্টটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অনুরোধ রইলো একটি শেয়ার করবেন। আর ওয়েব হোস্টিং গুরুত্বপূর্ণ ব্যাখ্যা কর এই পোস্টে কোন মন্তব্য থাকলে নিচে দেওয়া মন্তব্য করতে কমেন্ট করে জানাতে পারেন আমাদেরকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url