ভিডিও না বানিয়ে ইউটিউব থেকে ইনকাম করুন ৬টি সেরা উপায়ে

ভিডিও না বানিয়ে ইউটিউব থেকে ইনকাম বর্তমান সময়ে করাটা অনেকটাই সহজ হয়ে দাঁড়িয়েছে। তবে আমরা হয়তো অনেকেই এই বিষয়টা সম্পর্কে অবগত না। অনেকেই আমরা হয়তো জানি যে ইউটিউব থেকে ইনকাম করার জন্য প্রথমে ভিডিও তৈরি করার পারদর্শিকতা থাকা প্রয়োজন। বা বিভিন্ন বিষয়ে ভিডিও তৈরি করে ইউটিউবে আপলোড করার মাধ্যমে ইউটিউব থেকে ইনকাম করা যায়। তবে বন্ধুরা ইউটিউবে ভিডিও না বানিয়ে ইউটিউব থেকে ইনকাম করা যায়। আপনি যদি ইউটিউব থেকে আয় করার কথা ভেবে থাকেন, 
ভিডিও-না-বানিয়ে-ইউটিউব-থেকে-ইনকাম
তাহলে আজকের এই পোস্টে এমন কিছু জনপ্রিয় উপায় সম্পর্কে ধারণা দেবো যে উপায়গুলো অনুসরণ করলে আপনি ভিডিও না বানিয়ে ইউটিউব থেকে ইনকাম করতে পারবেন। পাশাপাশি আরও যে সকল বিষয় এ পোস্টে আলোচনা করব তা হল- ভিডিও না করে কিভাবে ইউটিউব থেকে আয় করা যায়, ইউটিউব থেকে আয় করার উপায়, ইউটিউব শট থেকে ইনকাম এবং ইউটিউব চ্যানেল আইডিয়া এ সকল বিষয় সম্পর্কে আলোচনা মাধ্যমে জানার চেষ্টা করব। সেজন্য বন্ধুরা আজকের এই গুরুত্বপূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
পোস্ট সূচিপত্র

ভিডিও না করে যেভাবে ইউটিউব থেকে আয় করবেন

ভিডিও না বানিয়ে ইউটিউব থেকে ইনকাম করা যায় অনেকভাবে। তবে অনেকে হয়তো জানে youtube থেকে ইনকাম করা যায় শুধুমাত্র ভিডিও বানিয়ে। তবে আমরা যারা অনলাইন থেকে আয় করার কথা ভেবে থাকি কিন্তু ভালো অভিজ্ঞতা না থাকার কারণে অনলাইন থেকে বা ইউটিউব থেকে কোন ভাবে ইনকাম করতে পারিনা। আপনি যদি একজন ছাত্র বা ছাত্রী হয়ে থাকেন অথবা কোন প্রাইভেট কোম্পানিতে জব করে থাকেন তাহলে ইউটিউব থেকে ভিডিও না বানিয়ে ইনকাম করতে পারবেন। 

তাই আমরা এখন জানতে চলেছি কি কি উপায়ে ভিডিও না বানিয়ে ইউটিউব থেকে ইনকাম করা যায় সে সম্পর্কে। নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

এফিলেট মার্কেটিং করে youtube থেকে ইনকাম

আপনি যদি ভিডিও কনটেন্ট তৈরি করতে না পারেন তাহলে এফিলিট মার্কেটিং করে ইউটিউব থেকে ইনকাম করা একটি জনপ্রিয় উপায় হতে পারে। কারণ আপনি ইউটিউবে চ্যানেল তৈরি করে সে চ্যালেন সুন্দরভাবে কাস্টমাইজেশন করে এফিলেট মার্কেটিং করে আয় করতে পারেন। এফিলেট মার্কেটিং করার জন্য প্রথমে যে বিষয়টি প্রয়োজন হবে ভালো একটি কোম্পানি। আপনি যদি ভালো একটি কোম্পানির এফিলেট প্রোগ্রামে যোগদান করতে পারেন তাহলে তাদের পণ্য youtube এর মাধ্যমে প্রচার করে এফেলেট লিংক শেয়ার করে সেখান থেকে ভালো টাকা কমিশন পেতে পারেন। 
অর্থাৎ আপনার অ্যাফিলেট লিংক দ্বারা কেউ যদি ইউটিউবে যে লিংক ব্যবহার করেছেন তার মাধ্যমে ক্রয় করে সেক্ষেত্রে কোম্পানির পক্ষ থেকে নির্দিষ্ট একটি কমিশন পাবেন। এক্ষেত্রে যে কোম্পানির এফিলেট প্রোগ্রামে যোগদান দিয়েছেন তাদের পণ্যের রিভিউ ভিডিও তাদের ওয়েবসাইটে পেয়ে যাবেন। এভাবে করে ভিডিও না বানিয়ে ইউটিউব থেকে ইনকাম করতে পারেন।

লাইভ স্ট্রিমিং করে youtube থেকে ইনকাম

আপনি youtube এ লাইভ স্ট্রিমিং করে আয় করতে পারেন। এর জন্য আপনার তেমন কোন অভিজ্ঞতা প্রয়োজন হবে না। আপনার মধ্যে যদি কিছু প্রতিভা থেকে থাকে যেমন গান গাওয়া, ডান্স করা অথবা মোবাইলে ভিডিও গেম খেলা এ সকল পারদর্শিকা যদি থেকে থাকে তাহলে সেগুলোর লাইভ স্ট্রিমিং করে ইউটিউব থেকে ভালো টাকা আয় করতে পারেন। তবে এখানে আপনাকে একটি ইউটিউব চ্যানেল থাকতে হবে বাধ্যতামূলক। কারন আপনি ইউটিউব ব্যবহার করে লাইভ স্ট্রিমিং করবেন। তাছাড়া বিভিন্ন জায়গায় বিভিন্ন কনসার্ট হয়ে থাকে সেগুলো শুধুমাত্র লাইভ স্ট্রিমিং করে ভিডিও না বানিয়ে ইউটিউব থেকে ইনকাম করতে পারবেন।

চ্যানেল ম্যানেজমেন্ট করে youtube থেকে ইনকাম

ভিডিও না বানিয়ে ইউটিউব থেকে ইনকাম এর মধ্যে অন্যতম উপায় হলো চ্যানেল ম্যানেজমেন্ট করে ইনকাম করা। এর কারণ হলো youtube এ অনেক বড় বড় কনটেন্ট ক্রিকেটার রয়েছে যারা শুধুমাত্র ভিডিও তৈরি করে কিন্তু ভিডিও তৈরীর উপকরণ গুলো তৈরি করার জন্য নিজেরা সময় দিতে পারেনা। তাই চ্যানেল ম্যানেজমেন্ট করার জন্য কিছু লোক প্রয়োজন হয়। সে ক্ষেত্রে আপনি তাদের সাথে যোগাযোগ করে তাদের চ্যানেল ম্যানেজমেন্ট করে আয় করতে পারেন। এক্ষেত্রে ভিডিও এডিটিং থাম্বনেইল তৈরি বা অন্যান্য আরো অসংখ্য কাজ রয়েছে সে কাজগুলো করে আপনি আয় করতে পারেন।

স্ক্রিপ লিখে ইউটিউব থেকে ইনকাম

আপনি যদি লিখালিখিতে পারদর্শী হন তাহলে ভিডিও না বানিয়ে ইউটিউব থেকে ইনকাম করতে পারবেন খুব সহজেই। কারণ একটি ভিডিও তৈরি করতে গেলে স্ক্রিপ্ট রাইটারের প্রয়োজন হয়। কারণ ভিডিওর মূল অংশ হলো স্ক্রিপ্ট রাইটিং করা। একটি ভিডিওর স্ক্রিপ্ট যদি সুন্দরভাবে লিখা হয় তাহলে সে ভিডিও দর্শকদের কাছে অনেক জনপ্রিয় হয়ে ওঠে। এক্ষেত্রে আপনি জনপ্রিয় কন্টেন্ট ক্রিয়েটর বা বড় বড় ইউটিউবারদের স্ক্রিপ রাইটিং করে দিয়ে তাদের কাছ থেকে পারিশ্রমিক হিসেবে ইনকাম করতে পারেন।

অনুবাদ করে ইউটিউব থেকে ইনকাম

মনে করুন আপনি ভিডিও তৈরিতে পারদর্শী না। কিন্তু ইংরেজি ভাষা ভালো বোঝেন এবং ইংরেজি থেকে বাংলা অনুবাদ করতে ভালো পারেন। সে ক্ষেত্রে ইউটিউবে অসংখ্য ভিডিও রয়েছে যে সকল ভিডিও ইংরেজি ভাষাতে প্রদর্শিত হয়। সে সকল ভিডিওর বাংলা অনুবাদ করে আপনি বাংলাভাষী দর্শকদের কাছে উপস্থাপন করে ইউটিউব চ্যানেল থেকে ভালো টাকা ইনকাম করতে পারেন। বর্তমানে এভাবে করেও অনেক কন্টেন্ট ক্রিকেটাররা ইউটিউব থেকে আয় করছে। তাই ভিডিও না বানিয়ে ইউটিউব থেকে ইনকাম করুন এই উপায়ে আশা করি বুঝতে পেরেছেন।

কপিরাইট ফ্রি ভিডিও আপলোড করে ইনকাম

বর্তমানে অনেক জনপ্রিয় কিছু ওয়েবসাইট রয়েছে যে সকল ওয়েবসাইটগুলো কপিরাইট ফ্রি মিউজিক, ভিডিও, ইমেজ ফ্রিতে দিয়ে থাকে। আপনি সেইখান থেকে কপিরাইট ফ্রি মিউজিক বা ভিডিও সংগ্রহ করে ইউটিউব প্লাটফর্মে আপলোড করে ইনকাম করতে পারেন। এ সকল কপিরাইট ফ্রি মিউজিক ভিডিও বা পিকচার ইউটিউবে আপলোড করলে কোন ধরনের কপিরাইট আসবেনা। সেজন্য যে সকল ওয়েবসাইটগুলো কপিরাইট ফ্রি মিউজিক ভিডিও ও ইমেজ ফ্রি তে প্রদান করে থাকে যেমন- Pexels, Pixabay, Videovo, Videezy, Coverr ইত্যাদি। এ সকল ওয়েবসাইট থেকে আপনি কপিরাইট ফ্রি ভিডিও সংগ্রহ করে ইউটিউবে আপলোড করতে পারেন।
উপরে উল্লেখিত আলোচনায় আমরা সংক্ষেপে ভিডিও না বানিয়ে ইউটিউব থেকে ইনকাম করার পদ্ধতি গুলো সম্পর্কে অবগত হলাম। উপরে উল্লেখিত পদ্ধতি গুলো অনুসরণ করে আপনি ইউটিউব থেকে ভিডিও না করে ইউটিউব থেকে আয় করতে পারবেন। এখন আমরা জানবো ইউটিউব থেকে আয় করার উপায় সম্পর্কে।

ইউটিউব থেকে আয় করার উপায়

বর্তমানে ইউটিউব এমন একটি প্ল্যাটফর্ম যেখানে বিশ্বের বেশিরভাগ মানুষ ইউটিউব কে কাজে লাগিয়ে অনেকভাবে ইউটিউব থেকে টাকা উপার্জন করছে। আর ভিডিও কনটেন্টের মান যদি গুণগত হয় তাহলে তো কোন কথাই নাই। ইউটিউব থেকে আয় করার উপায়ে সফলতা অবশ্যই আসবে। সেজন্য আজকের পোষ্টের মূল বিষয় ভিডিও না বানিয়ে ইউটিউব থেকে ইনকাম সম্পর্কে আমরা বিভিন্ন উপায় সম্পর্কে জেনেছি। তাছাড়া ইউটিউব থেকে আয় করার উপায় এ বিষয়ে এ পোস্টে সংক্ষিপ্ত আকারে ধারণা দেওয়ার চেষ্টা করব। এ বিষয়টি নিয়ে অন্য একদিন এ বিষয়ের উপরে পোস্ট লিখব। 

তাহলে আসুন সংক্ষিপ্ত আকারে জেনে নিই ইউটিউব থেকে বিভিন্ন উপায়ে আয় করা যায়। যেমন বিজ্ঞাপন থেকে আই, এফলেট লিঙ্ক এর মাধ্যমে আয়, ডোনেশন এর মাধ্যমে আয়, পণ্য বিক্রি করে আয় এবং ভিডিও তৈরি ও স্পন্সার সিপ এর মাধ্যমে আয় করা হয়। তো বন্ধুরা এ বিষয়ে কোন একদিন অন্য একটি পোস্টে ইউটিউব থেকে আয় করার উপায় সম্পর্কে বিস্তারিতভাবে আপনাদের জানাবো।

ইউটিউব শর্টস থেকে ইনকাম

বর্তমানে tiktok ভিডিওর মত ইউটিউব শট নামে একটি অপশন চালু রয়েছে। যেখানে আপনি শর্ট ভিডিও তৈরি করে ইউটিউব থেকে অনেক টাকা উপার্জন করতে পারবেন। লং ভিডিও তৈরির পাশাপাশি অনেকেই শর্ট ভিডিও তৈরি করে ইউটিউব থেকে অনেক টাকা উপার্জন করছে। আপনি চাইলে ইউটিউব এর এই শর্ট প্ল্যাটফর্মটি বেছে নিতে পারেন। এই ভিডিও তৈরি করার নিয়ম হলো এক সেকেন্ড থেকে ৬০ সেকেন্ডের মধ্যে ভিডিওটি হতে হবে। আর পাশাপাশি ইউটিউব শর্ট থেকে ইনকাম করার যোগ্যতা থাকতে হবে। ইউটিউব শর্ট থেকে ইনকাম করার যোগ্যতা হলো অবশ্যই ইউটিউব পার্টনার 
প্রোগ্রামে যোগদানের জন্য যোগ্য হতে হবে। আর এর জন্য আপনার youtube চ্যানেলে ১০০০ সাবস্ক্রাইবার এবং গতবারো মাসে ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম পূরণ থাকতে হবে। তাহলে আপনি ইউটিউব পার্টনার প্রোগ্রামে যোগদানের মাধ্যমে ইউটিউব শর্টস থেকে ইনকাম করতে পারবেন। আশা করি ভিডিও না বানিয়ে ইউটিউব থেকে ইনকাম পাশাপাশি ইউটিউব শর্টস থেকে ইনকাম এ বিষয়ে সম্পূর্ণ ধারণা পেয়েছেন। এখন আমরা ইউটিউব চ্যানেল আইডিয়া এ সম্পর্কে জানব।

ইউটিউব চ্যানেল আইডিয়া

ইউটিউব চ্যানেল আইডিয়া বলতে গেলে আপনি কি বিষয়ে দক্ষ বা অভিজ্ঞতা রয়েছে ধরুন আপনার রান্না বানানোর কাজে অভিজ্ঞতা রয়েছে। তাহলে রান্না করার রেসিপি অনুযায়ী একটি চ্যানেল নাম পছন্দ করুন। এছাড়াও এখানে কিছু ইউটিউব চ্যালেন আইডিয়া উল্লেখ করবো সে সকল চ্যানেল আইডিয়া নিয়ে আপনি ইউটিউবে চ্যানেল তৈরি করে ইউটিউব থেকে ইনকাম করতে পারেন। নিচে কিছু ইউটিউব চ্যানেল আইডিয়া নাম দেওয়া হল।
  • গেমিং চ্যানেল
  • ফুড রিভিউ চ্যানেল
  • কার্টুন ভিডিও চ্যানেল
  • আর্ট ভিডিও চ্যানেল
  • ড্রয়িং ভিডিও চ্যানেল
  • ফানি ভিডিও চ্যালেঞ্জ
  • এন্টারটেইনমেন্ট ভিডিও চ্যানেল
  • প্রোডাক্ট রিভিউ চ্যানেল
  • মুভি রিভিউ চ্যানেল
  • ফিশিং চ্যানেল
উপরে উল্লেখিত, কিছু ইউটিউব চ্যানেল আইডিয়া এর নাম উল্লেখ করার হয়েছে। তাছাড়া আরো অনেক ইউটিউব চ্যানেল ক্যাটাগরি রয়েছে। আপনি ইউটিউবে ইউটিউব চ্যানেল আইডিয়া লিখে সার্চ দিলে অসংখ্য ইউটিউব চ্যানেল আইডিয়া নাম এর ভিডিও পেয়ে যাবেন। সেগুলো থেকে আপনার পছন্দ অনুযায়ী আইডিয়া নিয়ে ইউটিউবে চ্যানেল তৈরি করে ইউটিউব থেকে ইনকাম করা শুরু করে দিন।

লেখক এর মন্তব্য

প্রিয় বন্ধুরা উপরে আমরা অনলাইন থেকে আয় করার জন্য অতি গুরুত্বপূর্ণ বিষয় ভিডিও না বানিয়ে ইউটিউব থেকে ইনকাম কি কি পদ্ধতিতে করা যায় সে সকল পদ্ধতি সম্পর্কে অবগত হলাম। আশা করি উপরে দেওয়া তথ্যগুলো আপনার অনেক উপকারে আসবে। তবে মনে রাখবেন অনলাইন থেকে আয় করার জন্য অধিক ধৈর্য ও কঠোর পরিশ্রম করার মন মানসিকতা থাকা প্রয়োজন। তাছাড়া আপনি অনলাইন থেকে আয় করতে পারবেন না। এজন্য ধৈর্য ধরুন ও কঠোর পরিশ্রম চালিয়ে যান অবশ্যই দেখবেন সফলতা আসবেই। 

তো বন্ধুরা ভিডিও না বানিয়ে ইউটিউব থেকে ইনকাম এই পোস্টে আপনার কোন মন্তব্য থেকে থাকলে নিচে দেওয়া মন্তব্য বক্সে কমেন্ট করে জানাতে পারেন আমাদেরকে। আর অনলাইন ইনকাম রিলেটেড কোন কিছু জানার থাকলে আমাদের ওয়েবসাইটে আরও অনেক পোস্ট রয়েছে সেগুলো দেখে আসতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url