ইউরিক এসিড কমাবে যে তিন খাবার সম্পর্কে জানুন

ইউরিক এসিড কমাবে যে তিন খাবার এটি যদি আপনি জানতে চান তাহলে আজকের এই পোস্টটি পড়ুন। বর্তমানে অনেক মানুষ আছে যারা ইউরিক এসিডের সমস্যায় ভুগে থাকেন। যারা এই সমস্যায় ভুগে থাকেন তারা অনেক চিন্তিত থাকেন কি করে ইউরিক অ্যাসিড কমানো যায়। তাছাড়া মানবদেহের অন্তরে ভাঙ্গন সৃষ্টি হওয়ার জন্য এই ইউরিক এসিড তৈরি হয়। তাই শরীরে ইউরিক এসিডের পরিমাণ কমানোর জন্য রোগীকে পিউরন সমৃদ্ধ খাবার খাওয়া কমাতে হবে। তাছাড়া ইউরিক অ্যাসিড বেড়ে গেলে কি খেতে হবে এই তালিকায় জানতে হলে পোস্টটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। 
ইউরিক-এসিড-কমাবে-যে-তিন-খাবার
আর আপনি এই পোস্টটি পড়লে আরও যে সকল বিষয় জানতে পারবেন তা হল ইউরিক এসিড কমানোর ঘরোয়া উপায়, ইউরিক এসিডে নিষিদ্ধ খাবার কোনগুলো, ইউরিক এসিড টেস্ট খরচ কত, ইউরিক অ্যাসিড কমানোর এলোপ্যাথিক ওষুধ কি এবং ইউরিক এসিড বাড়ে কোন খাবারে এই সম্পর্কে আপনি জানতে পারবেন। তাই প্রিয় পাঠক আপনি যদি ইউরিক এসিড কমাবে যে তিন খাবার জানতে চান তাহলে পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন যাওয়া যাক মূল আলোচনায়।
পোস্ট সূচিপত্র

ভূমিকা

মানবদেহে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় রাখতে ইউরিক অ্যাসিড খুবই গুরুত্বপূর্ণ। তবে কিছু খাবার আছে সে খাবারগুলো শরীরে ইউরিক অ্যাসিডের পরিমাণ বাড়িয়ে দিতে পারে। শরীরে খুব বেশি ইউরিক এসিড থাকলে জয়েন্টে ব্যথা, উচ্চ রক্তচাপ, কিডনি ফেইলিওরের মতো সমস্যা দেখা দিতে পারে। কিন্তু ইউরিক অ্যাসিড যেমন শরীরের জন্য ভালো হলেও শরীরে খারাপ প্রভাব খেলতে পারে। তাই শরীরে ইউরিক অ্যাসিডের পরিমাণ নিয়ন্ত্রণ করা আমাদের খুবই জরুরি। ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে গেলে ডাক্তারের কাছে যাওয়ার আগে অনেকেই খাবারের তালিকা থেকে টমেটো, মসুর ডাল বাদ দেন। 

পুষ্টিবিদদের মতে, কয়েক বছর আগে ইউরিক অ্যাসিড বেড়ে গেলে বিভিন্ন খাবারে সীমাবদ্ধতা ছিল। তবে এখন কিছু খাবার ছাড়া সবই খাওয়া যায়, তবে পরিমাণ নিয়ন্ত্রণ করতে হবে এবং ওজন নিয়ন্ত্রণে মনোযোগ দেওয়া উচিত। ইউরিক অ্যাসিড বেড়ে গেলে কী এড়ানো উচিত তা প্রায় সকলেই জানেন না। আসুন এবার ইউরিক এসিড কমাবে যে তিন খাবার জানার আগে ইউরিক এসিডে নিষিদ্ধ খাবার সম্পর্কে জেনে নেওয়া যাক।

ইউরিক এসিডে নিষিদ্ধ খাবার

ইউরিক এসিড বাড়ে কোন খাবারে বা ইউরিক এসিডে নিষিদ্ধ খাবার সম্পর্কে জানা আমাদের জন্য খুবই জরুরী। বর্তমানে অনেক মানুষ উচ্চ ইউরিক অ্যাসিড সংক্রান্ত সমস্যায় ভুগছেন। তাদের মধ্যে তরুণ-তরুণীও রয়েছে অনেক। এর কারণ হল পিউরিন সমৃদ্ধ খাবার খাওয়া। শরীরে ইউরিক অ্যাসিডের স্বাভাবিক পরিসীমা পুরুষদের জন্য 3.4-7.0 মিলিগ্রাম এবং মহিলাদের জন্য 2.4-6.0 মিলিগ্রাম। যদি এর মাত্রা বাড়ে তবে এটি একটি সমস্যা তাই আমাদের আগে জানা জরুরি কোন খাবার গ্রহণের মাধ্যমে ইউরিক এসিডের মাত্রা বৃদ্ধি পায়। তাহলে সেই খাবারগুলো খাওয়া থেকে এড়িয়ে চলা উচিত। 
আমাদের শরীরে যেসব খাবার ইউরিক এসিডের মাত্রা বৃদ্ধি করে তা হল, সামুদ্রিক মাছ, রেড মিট, পালং শাক, মাশরুম, ডাল, অ্যালকোহল, চিনিযুক্ত খাবার, কার্বোহাইড্রেট জাতীয় খাবার, যেমন পাউরুটি, কেক, ইত্যাদি। এইসব খাবার খাওয়া থেকে আমাদের এড়িয়ে চলা উচিত। বন্ধুরা আপনারা ইতিমধ্যে অবগত হয়েছেন যে ইউরিক অ্যাসিডে নিষিদ্ধ খাবার সম্পর্কে এখন আমরা জানব ইউরিক এসিড কমাবে যে তিন খাবার সম্পর্কে।

ইউরিক এসিড কমাবে যে তিন খাবার

আমাদের শরীরে ইউরিক অ্যাসিড বেড়ে গেলে আমরা খাবার গ্রহণের মাধ্যমে ইউরিক অ্যাসিড শরীর থেকে কমানো যায়। তাছাড়া আরো অনেক উপায় রয়েছে সে উপায়গুলো অনুসরণ করার মাধ্যমে শরীরের ইউরিক এসিড কমানো যায়। তবে এখানে বিশেষ করে ইউরিক এসিড কমবে যে তিন খাবার সে সম্পর্কে আমরা আলোচনার মাধ্যমে জানবো। ইউরিক এসিড কমাবে যে তিন খাবার নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

চেরি ফল

চেরি ফল আমাদের সকলেরই পরিচিত একটি ফল। কিন্তু এ ফলটিতে অনেক ওষুধই গুনাগুন রয়েছে। চেরিতে অ্যান্থোসায়ানিন নামক এক ধরণের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ইউরিক এসিডের মাত্রা কমাতে অনেক সাহায্য করে। ইউরিক এসিড কমাবে যে তিন খাবার এর তালিকাতে চেরি ফল রাখা আমাদের উচিত। নিয়মিত চেরি ফল খাওয়া গাওটের আক্রমণে ঝুঁকি কমাতে পারে ডাক্তারদের মতে, প্রতিদিন ৩০-৪০ টি চেরি ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। তাই শরীরে ইউরিক এসিড কমাতে নিয়মিত চেরি ফল খাওয়া উচিত।

আপেল

শরীরে ইউরিক এসিড কমানোর জন্য আপেল এর গুরুত্ব অপরিসীম। আপেলে ফাইবার এবং প্রোটিন থাকে যা ইউরিক এসিডের মাত্রা কমাতে অনেক সাহায্য করে। তাছাড়া রক্তে ইউরিক এসিডের মাত্রা নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে। ইউরিক এসিড কমাবে যে তিন খাবার এর তালিকাতে আপেল রয়েছে। চিকিৎসকের মতে প্রতিদিন ১-২ টি আপেল খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

ব্রোকলি

ব্রকলিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও ফাইবার থাকে যা ইউরিক এসিডের মাত্রা কমাতে অনেকটাই সাহায্য করে। আমরা অনেকেই হয়তো ব্রোকলি এই সবজিটা অনেকেই চিনি না আবার হয়তো অনেকেই চিনি। তবে ব্রকলি রক্তে ইউরিক এসিডের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে অনেক সাহায্য করে। চিকিৎসকের মতে সপ্তাহে দুই তিন বার ব্রোকলি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। তাই শরীরে ইউরিক এসিড কমাতে ব্রকলি খাওয়া যেতেই পারে।

ইউরিক এসিড কমানোর ঘরোয়া উপায়

মানবদেহে ইউরিক এসিড মাত্রাবৃদ্ধি পেলে কিছু খাবার রয়েছে যে সকল খাবার খাওয়ার মাধ্যমে ইউরিক এসিড এর মাত্রা কমানো যায়। তাই কিছু ইউরিক এসিড কমানোর ঘরোয়া উপায় রয়েছে যেগুলো অনুসরণ করলে মানব শরীরে ইউরিক এসিড বৃদ্ধি পেলে খাবার গ্রহণের মাধ্যমে ইউরিক এসিডের মাত্রা কমানো যায়। নিচে ইউরিক অ্যাসিড কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার

আপনার শরীরের ইউরিক অ্যাসিড কমাতে আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় ভিটামিন সি-সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন। এটি ইউরিক অ্যাসিড প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে বের করে দেয়। আপনার ভিটামিন সি সমৃদ্ধ ফল যেমন পেয়ারা, মিষ্টি লেবু, কমলা, গোলমরিচ, লেবু, টমেটো এবং সবুজ শাকসবজি বেশি করে খাওয়া উচিত।

উচ্চ ফাইবার খাবার

ফাইবার সমৃদ্ধ খাবার শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণ করতে এবং রক্তে ইউরিক অ্যাসিডের পরিমাণ কমাতে সাহায্য করতে পারে। ফাইবার সমৃদ্ধ খাবার রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে পারে এবং কিডনির সাহায্যে তা শরীর থেকে বের করে দিতে পারে। ফাইবার সমৃদ্ধ খাবার হিসেবে খেতে পারেন স্ট্রবেরি, ওটস, ব্রকলি, আপেল, কমলালেবু, নাশপাতি, স্ট্রবেরি, ব্লুবেরি, শসা, গাজর, ইত্যাদি। কলা ইউরিক অ্যাসিড কমাতেও সাহায্য করে।

শাকসবজি

টমেটো, ব্রোকলি এবং শসা হল কিছু ইউরিক অ্যাসিড-হ্রাসকারী খাবার যা আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করতে হবে। ইউরিক অ্যাসিড কমাতে পারে এমন সবজির মধ্যে টমেটো অন্যতম। তাজা টমেটোতে প্রাকৃতিক ক্ষারীয় উপাদান থাকে যা রক্তে মিশে গেলে রক্তে উপাদান বৃদ্ধি পায়। কাঁচা সবজি যেমন আলু বা বুটা শরীরের ইউরিক অ্যাসিড কার্যকরভাবে কমাতে পারে। তাই এগুলো কাঁচা খাওয়া উচিত।

প্রোটিন যুক্ত খাবার

সুস্বাস্থ্য বজায় রাখতে আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় প্রোটিন অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে। এই বিষয়ে, বেশি প্রাণীজ প্রোটিন খেলে ইউরিক অ্যাসিডের পরিমাণ বাড়বে। এই ক্ষেত্রে শাকসবজি খাওয়ার পাশাপাশি আপনি আপনার খাদ্য তালিকায় বিভিন্ন শস্য, মটরশুটি, মাশরুম যোগ করতে পারেন।

চর্বি ও আঁশযুক্ত খাবার

শরীরটা ঠিক রাখতে প্রতিদিনের খাদ্য তালিকায় শাকসবজি যেমন পালং শাক, কাঁচা কলা, ব্রকলি, ফুলকপি এবং ফলমূলের মধ্যে আপেল, কলা, তরমুজ, স্ট্রবেরি, চেরি, ওটমিল, বাদামী চাল। আর দুগ্ধজাত পণ্যের মধ্যে কম চর্বিযুক্ত দুধ, দই ইত্যাদি খাবার শরীরের জন্য অনেক উপকারিতা নিয়ে আসে। এসব খাবার খেলে শরীরে ইউরিক এসিড বাড়ার সম্ভাবনা খুবই কম থাকে।

পানি ও অ্যালকোহল জাতীয় খাবার

পানির অপর নাম জীবন তাই শরীরকে সুস্থ রাখতে এবং ইউরিক অ্যাসিড থেকে রক্ষা পেতে প্রতিদিন ৮-১০ গ্লাস পানি পান করুন। চর্বিযুক্ত, নোনতা এবং মসলাযুক্ত খাবার এড়িয়ে চলুন আর মদ্যপান ও ধূমপান পানীয় এবং চিনিযুক্ত পানীয় এড়িয়ে চলুন। সীমিত পরিমাণে কফি এবং চা পান করুন।
উপরে উল্লেখিত, আলোচনায় আমরা জানলাম ইউরিক এসিড কমাবে যে তিন খাবার সেটি সম্পর্কে। পাশাপাশি ইউরিক এসিড কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে অবগত হলাম। আশা করি উপরে দেওয়া পদ্ধতি গুলো অনুসরণ করলে নিমিষেই শরীর থেকে ইউরিক এসিড কমানো যাবে। এখন আমরা আরো জানবো ইউরিক এসিড টেস্ট খরচ কত সেটি সম্পর্কে।

ইউরিক এসিড টেস্ট খরচ

প্রিয় পাঠকগণ আপনারা ইতিমধ্যে ইউরিক এসিড কমাবে যে তিন খাবার সে সম্পর্কে অবগত হয়েছেন। এখন আমরা জানব ইউরিক এসিড টেস্ট খরচ কত সে সম্পর্কে। তবে মনে রাখবেন আপনার শরীরে যদি ইউরিক এসিডের মাত্রা অতিরিক্ত বৃদ্ধি পায় তবে নিকটস্থ হাসপাতাল গিয়ে টেস্ট করানোই ভালো বলে মনে করা হয়। সেজন্য অনেকে ইউরিক অ্যাসিড টেস্ট খরচ কত এটি জানতে চাই। সাধারণত বিভিন্ন হাসপাতালে বা ক্লিনিকে ইউরিক এসিডের টেস্ট খরচ ৩৫০ টাকা থেকে শুরু হয়। আপনি দেশের যে কোন হাসপাতালে গেলে ইউরিক এসিডের টেস্ট খরচ ৩৫০ টাকা দিয়ে করিয়ে নিতে পারবেন, আশা করি বুঝতে পেরেছেন।

ইউরিক এসিড কমানোর এলোপ্যাথিক ঔষধ

সাধারণত শরীরে ইউরিক অ্যাসিড বেড়ে গেলে কমানোর জন্য আমরা বিভিন্ন ওষুধের সাহায্য নিয়ে থাকি। তবে ওষুধ সেবন করার আগে প্রাকৃতিক উপায়ে যে সকল খাবার খেয়ে ইউরিক অ্যাসিড কমানো যায় সে সকল খাবার খাওয়া আমাদের শরীরের পক্ষে অনেক উপকারী বলে মনে করা হয়। তাছাড়া বাজারে ইউরিক অ্যাসিড কমানোর ওষুধ অনেক রয়েছে তবে আমার মতে এসব ওষুধ সেবনের আগে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত। 
তাছাড়া ইউরিক অ্যাসিড কমানোর ওষুধ এর নাম হল ফেবুট্যাক্স ৮০ এমজি এই ওষুধটি শরীরের গেটে ব্যথা,জয়েন্ট এ ব্যথা এখন সকল উপশম নিরময় করতে সাহায্য করে। তাছাড়া শরীরে থাকা ইউরিক অ্যাসিড দূর করতে অনেকটাই সাহায্য করে।

লেখক এর মন্তব্য

প্রিয় বন্ধুরা আপনারা ইতিমধ্যে অবগত হয়েছেন যে গুরুত্বপূর্ণ বিষয় ইউরিক এসিড কমাবে যে তিন খাবার এবং ইউরিক এসিড বাড়ে কোন খাবারে বা ইউরিক এসিডে নিষিদ্ধ খাবার সম্পর্কে। আশা করি উপরে দেওয়া তথ্য গুলো আপনার নিত্যদিনের খাদ্য তালিকায় ইউরিক এসিড কমানোর ক্ষেত্রে সাহায্য করবে। প্রিয় পাঠক পোস্টটি পড়ে যদি ভালো লেগে থাকে তাহলে অনুরোধ রইলো পোস্টটি বন্ধু-বান্ধবের সাথে অবশ্যই শেয়ার করবেন। আর ইউরিক এসিড কমাবে যে তিন খাবার এ পোস্টে কোন মন্তব্য থাকলে নিচে দেওয়া মন্তব্যবক্সে কমেন্ট করে জানাতে পারেন আমাদেরকে। আর এরকম গুরুত্বপূর্ণ পোস্ট নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url