ঘরে বসে অনলাইনে থানায় জিডি করার নিয়ম ২০২৪

অনলাইনে থানায় জিডি করার নিয়ম বিষয়টি অনেকটাই গুরুত্বপূর্ণ। কেননা আমাদের বর্তমান প্রেক্ষাপটে সময়ের মূল্য অনেক আর এজন্য সময় বাঁচানোর লক্ষ্যে আমরা অনলাইনে জিডি করতে পারি। আমাদের অনেক সময় দেখা যায় হঠাৎ করেই কোন জিনিস চুরি অথবা ছিনতাই হয়ে যায়। এমনকি কেউ আপনাকে হত্যার হুমকি বা আপনাকে প্রতারিত করেছে। সেই প্রেক্ষিতে আপনি থানায় একটি সাধারণ ডায়েরি বা জিডি করতে চান। কিন্তু থানায় গিয়ে জিডি করাটা একটু কঠিন এবং সময় সাপেক্ষ বিষয় হয়ে দাঁড়ায়। 
অনলাইনে-থানায়-জিডি-করার-নিয়ম
তাই আপনি যদি অনলাইনে থানায় জিডি করার নিয়ম সম্পর্কে সম্পূর্ণ ধারণা নিতে পারেন তাহলে থানায় না গিয়েই আপনি অনলাইনে জিডি করতে পারবেন। তাই আপনাদের কথা মাথায় রেখে আমরা আজকের এই আর্টিকেলে অনলাইনে জিডি করার নিয়ম বিষয়টি বিস্তারিতভাবে জানার চেষ্টা করব। পাশাপাশি আরো যেগুলো বিষয় জানবো সেগুলো হল থানায় জিডি করতে কি কি লাগে, মোবাইল অথবা পাসপোর্ট হারিয়ে গেলে জিডি করার নিয়ম, জিডি করতে কত টাকা খরচ হয় এ সকল বিষয় সম্পর্কে আমরা বিস্তারিত জানার চেষ্টা করব। তাই আপনি যদি অনলাইনে থানায় জিডি করার নিয়ম জানতে চান তাহলে পোস্টটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।
পোস্ট সূচিপত্র

ভূমিকা

সাধারণত জিডি হলো যে কোনো রকম অপরাধমূলক ও অন্যান্য বিষয় সংক্রান্ত সাধারণ ডায়েরি অথবা রেজিস্টার। বাংলাদেশ সরকার নাগরিকদের সুবিধার্থে বিনামূল্যে এই সরকারি সেবাটি প্রদান করে থাকে। প্রত্যেকটি উপজেলাতে একটি করে পুলিশ স্টেশন অথবা থানা রয়েছে। বাংলাদেশের যে কোন নাগরিক তার নিকটস্থ থানাতে গিয়ে অথবা অনলাইনে থানায় জিডি করার নিয়ম অনুযায়ী সাধারণ ডায়েরি বা জিডির জন্য আবেদন করতে পারে। ফৌজদারি সেকশনের সর্বনিম্ন ইউনিট হল থানা পর্যায়। থানার অত্র এলাকার মানুষগণ যদি কোন বিপদে পড়ে এবং 

তাদের জীবনে ঘটে যাওয়া কোন বিষয় নিয়ে থানায় গিয়ে একটি সাধারণ ডায়েরি অথবা জিডি করতে চাই তাহলে খুব সহজেই সে সেটা করতে পারে। আর বাংলাদেশ পুলিশ উক্ত ব্যক্তির সাধারণ ডায়েরি আমলে নিয়ে সে অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে পারে। যদি কারো কোন কিছু চুরি বা ছিনতাই হয়ে যায়। কেউ যদি হুমকির শিকার হয় তাহলে সে অত্র থানাতে গিয়ে কর্মকর্তার নিকট যদি সাধারণ ডায়েরি এর আবেদন করে তাহলে উক্ত কর্মকর্তা তার ঘটনাটি রেজিস্টারে লিপিবদ্ধ করেন আর সেটি সাধারণত জিডি বা সাধারণ ডায়েরি বলা হয়।

অনলাইনে থানায় জিডি করার নিয়ম

যেহেতু বাংলাদেশ এখন ডিজিটাল যুগে পদার্পণ করেছে তাই আমরা স্মার্ট মানুষ জন হিসেবে এখন আর কোন জায়গায় সশরীরে উপস্থিত হতে হয় না। বাংলাদেশ যে কোন কাজ এখন অনলাইনে করা সম্ভব। তবে আপনাকে সে নিয়মগুলো অবশ্যই জানতে হবে। যদি থানায় গিয়ে জিডি করা হয় তাহলে সবকিছু বিষয়ে রেজিস্টারে তালিকাভুক্ত করা সম্ভব। কিন্তু পূর্বের নিয়ম অনুযায়ী অনলাইনে জিডি করতে হলে আপনি শুধুমাত্র হারানো ও প্রাপ্তির জন্য জিডি করতে পারবেন। অন্যান্য সমস্যাগুলোর জন্য অবশ্যই আপনাকে থানায় উপস্থিত হয়ে জিডি করতে হবে। 
কিন্তু বাংলাদেশ পুলিশ এখন সেটি আপডেট করে আরো অনেক সমস্যা বিষয়ক ফিউচার অনলাইনে অ্যাড করেছেন। তাই আপনি যদি অনলাইনে থানায় জিডি করার নিয়ম গুলো ভালোভাবে জেনে নিতে পারেন তাহলে আপনাকে আর থানায় গিয়ে ভোগান্তি পোহাতে হবে না। আপনি খুব সহজেই বাসায় বসে একটি অনলাইন জিডি করতে পারেন। আসুন তাহলে প্রথমে আমরা জেনে নিই অনলাইনে কি কি বিষয়ে জিডি করা যায় এবং জিডি করতে কি কি লাগে সে বিষয়গুলো সম্পর্কে।

যেসব বিষয়ে অনলাইনে জিডি করা যায়

বর্তমান সময়ে অনলাইনে অপরাধমূলক যে কোন বিষয়ে এমন কি আপনার হারানো কোন কিছু ফিরে পাওয়ার জন্য অনলাইনে জিডি করতে পারবেন। আমরা নিচে সব বিষয়গুলো পয়েন্ট আকারে দিয়ে দিলাম।
  • যদি কারো বিরুদ্ধে সন্দেহ থেকে থাকে যে সে অপরাধমূলক কোনো ঘটনা ঘটাতে পারে তাহলে তার বিরুদ্ধে অনলাইনে জিডি করা যায়।
  • যদি কোন ব্যক্তি আপনাকে যে কোন রকম হুমকি অথবা ভয়-ভীতি দেখিয়ে টাকা হাতিয়ে নিতে চায় তাদের বিরুদ্ধে সন্দেহ মূলক সাধারণ ডায়েরি করা সম্ভব।
  • কোন মামলার বিষয়ে পূর্ব সর্তকতা হিসেবে জিডি করা যায়।
  • দৈনন্দিন জীবনের গুরুত্বপূর্ণ সব কাগজপত্র যেমন পাসপোর্ট, জাতীয় পরিচয় পত্র, দলিল অথবা যেকোনো বস্তু হারিয়ে গেলে জিডি করা যায়।
  • যদি মনে করেন আপনার এলাকায় কেউ মাদক সেবি আছে অথবা মাদক চোরা চালানের সাথে সম্পৃক্ততা আছে তাহলে তার বিরুদ্ধে জিডি করা যাবে।
  • যদি আপনার বাড়ির কোন কাজের লোক আপনার কোন কিছু নিয়ে পালিয়ে চলে যায় তাহলে তার বিরুদ্ধে জিডি করা যাবে।
আসুন তাহলে এবার আমরা অনলাইনে থানায় জিডি করার নিয়ম অনুযায়ী কোন কাগজপত্র গুলো প্রয়োজন পড়বে সে সম্পর্কে জেনে নিব। কারণ জেডি অথবা সাধারন ডায়েরি করতে গেলে অবশ্যই কিছু কাগজপত্র প্রয়োজন হবে। কারণ কাগজপত্র ব্যতীত আপনি জিডি করতে পারবেন না।

প্রয়োজনীয় কাগজপত্র

যদি আপনি থানায় গিয়ে সশরীরে উপস্থিত থেকে জিডি করতে চান তাহলে কাগজপত্র গুলোর ফটোকপি সাথে নিয়ে যাবেন। আর যদি আপনি অনলাইনে জিডি করতে চান তাহলে কাগজপত্র গুলোর প্রয়োজনীয় কিছু তথ্য অনলাইনে দাখিল করার মাধ্যমে অনলাইনে জিডি করা যাবে। যেসব কাগজপত্র গুলো প্রয়োজন পড়বে সেগুলোর নিচে পয়েন্ট আকারে দেওয়া হলো।
  • এন আই ডি নম্বর।
  • একটি মোবাইল নম্বর (সচল হতে হবে)।
  • আপডেট তোলা জিডি কারির ছবি।
  • অনলাইনে কিংবা থানায় যেকোনো জায়গায় জিডি করতে হলে বয়স ১৮ বছর হতে হবে।
  • যে এলাকায় ঘটনাটি ঘটেছে সেই এলাকার থানায় জিডি করতে হবে।
আপনার সঙ্গে যদি কোন রকম অকল্পনীয় ঘটনা ঘটে যায় কিংবা আপনি কোন কিছু সন্দেহ করে থাকছেন সে বিষয়ে জিডি করতে চান তাহলে অবশ্যই দ্রুত থানায় গিয়ে জিডি করবেন। তবে আপনি যদি মনে করেন যে থানায় যাওয়াটা একটু সময় সাপেক্ষ ব্যাপার হয়ে যাচ্ছে তাহলে আপনি অনলাইনে থানায় জিডি করার নিয়ম অনুযায়ী জিডি করতে পারবেন। তবে সেজন্য আপনাকে জিডি করার পদক্ষেপগুলো খুব ভালোভাবে জানতে হবে।

অনলাইনে জিডি নিবন্ধিত করার নিয়ম

যেহেতু বর্তমান সময়ে আমাদের সকলের কাছেই স্মার্টফোন রয়েছে। যদি আপনার কাছে স্মার্ট ফোন না থাকে তাহলে আপনি কম্পিউটারে বসেও অনলাইনে জিডি করতে পারবেন। সে ক্ষেত্রে মোবাইলের প্লে স্টোরে গিয়ে “Online GD” মোবাইল অ্যাপ টি আপনার ফোনে ডাউনলোড করে ইন্সটল করতে হবে। আবার কম্পিউটার থেকে আপনি https://gd.police.gov.bd/ এই অ্যাড্রেসে ক্লিক করে রেজিস্টেশন করার জন্য পরের পেজে চলে যাবেন। এখন আপনাকে অনেকগুলো ধাপ পার করতে হবে। আর তথ্যগুলো সঠিকভাবে দিতে পারলেই আপনার সাধারণ ডায়েরি অথবা জিডি সম্পূর্ণ হবে।

পরিচয় পত্র যাচাই

  • অ্যাপ ইন্সটল করার পর “নিবন্ধন” নামের অপশনে ক্লিক করতে হবে। এখন আপনাকে একটি আপনার সচল মোবাইল নাম্বার দিতে হবে। আপনার মোবাইলে একটি OTP কোড যাবে কোডটি সঠিকভাবে বসানোর পর “সাবমিট করুন” নামের অপশনে ক্লিক করতে হবে।
  • এ পর্যায়ে আপনাকে আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বার ও জন্মতারিখ সঠিকভাবে এই পেজে লিখতে হবে। এখন “পরিচয়পত্র যাচাই” নামক অপশনে ক্লিক করতে হবে।
  • যদি আপনার প্রধান কৃত NID নম্বর সঠিক হয় তাহলে নিচে আপনার পরিচয় পত্র নং, জন্ম তারিখ, নাম, পিতার নাম এবং মাতার নাম দেখানো হবে “তথ্য সঠিক হলে এখানে ক্লিক করুন” এ ধরনের একটি অপশন পেয়ে যাবেন আপনি অপশনটিতে ক্লিক করবেন এবং পরের ধাপে উপনীত হবেন।

ছবি যাচাই

  • যেহেতু আপনি আপনার সকল তথ্যগুলো সঠিক দিয়েছেন তাই এই পর্যায়ে এসে আপনাকে এখন আপনার অনলাইনে থানায় জিডি করার নিয়ম অনুযায়ী নিজের লাইভ ছবি যাচাই করতে হবে।
  • অর্থাৎ কর্তৃপক্ষ আপনার ছবি এবং এনআইডি কার্ডের ছবি মিল দেখেই পরবর্তী ধাপে আপনাকে যেতে দিবে।
  • এই পেজে এসে আপনি মোবাইলের ক্যামেরা পারমিশন দিয়ে দিবেন অর্থাৎ “while using the app”এই অপশনটিতে ক্লিক করলে আপনার ফোনের ক্যামেরা চালু হয়ে যাবে। ক্যামেরাটি আপনার মুখমন্ডল বরাবর ধরে রাখুন আপনার কয়েকটি অ্যাঙ্গেল থেকে ছবি উঠানো লাগতে পারে।

প্রি-রেজিস্ট্রেশন

  • ছবি উঠানো হয়ে গেলে আপনাকে একটি একাউন্ট তৈরি করতে হবে। সে ক্ষেত্রে একটি ৬ ডিজিটের পাসওয়ার্ড এবং নিশ্চিত পাসওয়ার্ড অপশনে সঠিকভাবে পাসওয়ার্ড টি দিয়ে “এখানে ক্লিক করে একাউন্ট তৈরি করুন” নামক অপশনে ক্লিক করতে হবে।
  • যেহেতু পাসওয়ার্ড দেওয়া হয়ে গিয়েছে এখন আপনাকে একটু সময় অপেক্ষা করতে হবে। যদি সবকিছু সঠিক থাকে তাহলে অবশ্যই অনলাইনে থানায় জিডি করার নিয়ম অনুযায়ী আপনাকে সাকসেসফুল অর্থাৎ পি রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে এরকম একটি নোটিফিকেশন দিবে।
  • এবং আপনাকে লগইন করতে বলবে। যদি এরকম কিছু দেখায় তাহলে বুঝতে হবে আপনার প্রি-রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে।

নিবন্ধন প্রক্রিয়া

  • এখন আপনাকে হোম পেজে ফিরে যেতে হবে। হোমপেজে এসে আপনি “প্রবেশ করুন” নামক অপশন পাবেন। অপশনটিতে ক্লিক করলে মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড চাইবে।
  • পাসওয়ার্ড দিয়ে আপনাকে লগইন সম্পূর্ণ করতে হবে। তারপর আপনাকে আরেকটি পেইজে নিয়ে যাবে। যেখানে আপনি আপনার জাতীয় পরিচয় পত্র অনুযায়ী ঠিকানা অথবা বর্তমান ঠিকানা গুলো দিয়ে তথ্যগুলো সঠিকভাবে পূরণ করবেন।
  • যদি বর্ণিত তথ্য গুলো সঠিক হয় তাহলে “পরবর্তী” বাটনে ক্লিক করুন এবং পরের পেজে চলে যান।
  • এখানে এসে আপনাকে মোবাইল স্ক্রিনে আপনার স্বাক্ষর দিতে হবে এবং ঠিক আগের মতোই “পরবর্তী” বাটনে ক্লিক করতে হবে।
  • এরপর মোবাইল অপারেটর এবং ইমেইল এড্রেস দিয়ে “সাবমিট করুন” নামক বাটনে ক্লিক করতে হবে।
  • আপনার সচল মোবাইল নম্বরটি সিলেক্ট করবেন এবং সাথে অবশ্যই একটি ভ্যালিড ইমেইল এড্রেস দিয়ে দিবেন। এই পর্যন্ত প্রক্রিয়া অনুযায়ী আপনার রেজিস্ট্রেশন সম্পূর্ণ করা হয়েছে।
  • এখন আপনি চাইলে অনলাইনে থানায় জিডি করার নিয়ম অনুযায়ী যেকোন ভাবে জিডির জন্য আবেদন করতে পারেন।

জিডির জন্য আবেদন

এই পর্যায়ে এসে আপনি বিভিন্ন রকম জিনিসপত্র এর ছবি মোবাইল স্ক্রিনে দেখতে পাবেন। যেমন যানবাহন, কম্পিউটার, মোবাইল, ডকুমেন্টস, কার্ড সমূহ, গহনা ইত্যাদি বিষয় গুলো এগুলোর মধ্যে আপনার যে জিনিস হারিয়েছে অর্থাৎ চুরি হয়ে গেছে তাহলে স্ক্রিনে দেওয়া ওই জিনিসের ছবির উপর ক্লিক করুন। উদাহরণস্বরূপ আপনার মোবাইল হারিয়ে গিয়েছে তাহলে কিভাবে মোবাইল হারিয়ে গেলে অনলাইনে জিডি করা যায় সেটি দেখে নেওয়া যাক।

মোবাইল হারিয়ে গেলে জিডি করার নিয়ম

যেহেতু আমরা উদাহরণস্বরূপ মোবাইল হারিয়ে গেলে কিভাবে জিডি করা যায় সেটি দেখব। তাহলে আমরা অন্যান্য জিনিসগুলো ঠিক একইভাবে জিডির জন্য আবেদন করতে পারব। আপনাদের মোবাইল স্ক্রিনে দেওয়া মোবাইলের ছবির উপর ক্লিক করতে হবে। এখন আপনার মোবাইলের তথ্য গুলো দিতে হবে। মোবাইলের ধরন, মোবাইল, এক্সেসরিজ, ব্র্যান্ডের নাম, মডেল, আইফোন হলে ম্যাক এড্রেস, সিরিয়াল নম্বর, পরিমাণ এবং এর নিচের দিকে এসে আপনাকে আপনার এনআইডি কার্ডের ঠিকানা অনুযায়ী সম্পূর্ণ ঠিকানা আবার পুনরায় দিতে হবে। 

অবশ্যই আপনার হারিয়ে যাওয়া মোবাইলের সকল তথ্যগুলো সঠিকভাবে দিতে হবে। নয়তো জিডি গ্রান্টেড হবে না। তথ্যগুলো সঠিকভাবে দেওয়ার পর “পরবর্তী” বাটনে ক্লিক করতে হবে। আপনার দেওয়া তথ্যগুলো আরেকবার আপনার সামনে প্রদর্শিত করা হবে। আপনি আরেকবার ভালোভাবে নজর দিয়ে দেখবেন যে তথ্যগুলো সঠিক আছে কিনা। যদি ভুল হয় তাহলে এডিট “Edit” অপশনে গিয়ে “Edit” করতে পারবেন। এরপর “Final Submit” নামক বাটনে ক্লিক করতে হবে। এখন আপনার জিডি আবেদনটি সম্পন্ন হয়ে গেছে। 

আপনি যদি একটি কপি প্রিন্ট করে নিতে চান তাহলে আবেদনের প্রিন্ট নামক অপশনে ক্লিক করে একটি কপি প্রিন্ট করে রাখতে পারেন। তারপর জিডি আবেদনের সকল প্রক্রিয়া শেষে হোমপেজে চলে যান এবং সেখান থেকে আপনি সম্পূর্ণ তথ্য গুলো দেখতে পাবেন। যেমন অপেক্ষমান জিডি, গৃহীত জিডি, অগৃহীত জিডি, নিষ্পত্তি জিডি সবগুলোর আপডেট খুব সহজেই হোম পেজে দেখতে পাবেন। পাসপোর্ট হারিয়ে গেলেও আপনি মোবাইল হারানোর মত অনলাইনে থানায় জিডি করার নিয়ম অনুযায়ী জিডি আবেদন করতে পারবেন। 
ঠিক একইভাবে আগের মতই login সম্পন্ন করে মোবাইল স্ক্রিনে আপনি ডকুমেন্টস নামক যেই ছবি রয়েছে সেটিতে ক্লিক করবেন। এবং ঠিক আগের মতই আপনার পাসপোর্ট এর সকল তথ্যগুলো সঠিকভাবে পূরণ করতে হবে। যেমন পাসপোর্ট নম্বর, আপনার জেলা, নাম, পিতার নাম, মাতার নাম, পাসপোর্ট এর মেয়াদ সবগুলো সঠিকভাবে পূরণ করে “Final Submit” বাটনে ক্লিক করতে হবে এবং আপনি চাইলে ঠিক আগের মতই একটি প্রিন্ট কপি বের করে নিতে পারবেন।

জিডি বাতিল করার নিয়ম

আপনি যদি জিডি বাতিল অথবা প্রত্যাহার করতে চান তাহলে জিডি বাতিল করার নিয়ম হচ্ছে থানায় গিয়ে থানার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নিকট জিডি বাতিল অথবা প্রত্যাহারের জন্য আবেদন করতে হবে। তবে আপনি যদি অনলাইনে জিডি করে থাকেন তাহলে অনলাইনে থানায় জিডি করার নিয়ম অনুযায়ী অনলাইনে আপনি জিডি বাতিল বা প্রত্যাহার করতে পারবেন না। আপনাকে জিডির কপি যেটি আপনি প্রিন্ট করে নিয়েছিলেন সেটি সঙ্গে নিয়ে থানায় যেতে হবে এবং নিয়োগকৃত কর্মচারীর নিকট জিডি বাতিলের জন্য আবেদন করতে হবে।

থানায় জিডি করার খরচ

আমাদের অনেকের মনে প্রশ্ন আসতে পারে বাংলাদেশে পুলিশ জিডি করতে কত টাকা লাগে। আসলে থানায় জিডি করতে কোনরকম টাকা খরচ করতে হয় না। বাংলাদেশ সরকার প্রত্যেকটি নাগরিককে এই জিডি করার সুবিধা দিয়ে রেখেছেন। যদি থানায় গিয়ে কোন দালাল বা কোন কর্মকর্তা টাকা দাবী করে তাহলে থানায় কর্মরত অফিসার ইনচার্জকে বিষয়টি জানাবেন। তিনি অবশ্যই বিষয়টির একটি সঠিক সুরাহা করে দিবেন।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক বৃন্দ আমরা আমাদের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে আলোচনা করলাম। সমাজে বসবাস করার সময় আমরা বিভিন্ন রকম হুমকি বা চুরি ছিনতাই এর কবলে পড়ে থাকি। সেক্ষেত্রে আমাদের থানায় গিয়ে জিডি করতে হয় আর এটি একটি সময় সাপেক্ষ ব্যাপার। তাই আপনাদের কথা মাথায় রেখে আমরা আজকে এই আর্টিকেলে অনলাইনে থানায় জিডি করার নিয়ম বিষয়টি বিস্তারিতভাবে আপনাদের মাঝে তুলে ধরলাম। আশা করি আপনি উপরে বর্ণিত নিয়ম অনুযায়ী এখন থেকে অনলাইনে জিডি করতে পারবেন। 

আপনাদেরকে অশেষ অশেষ ধন্যবাদ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য। আমরা এই আর্টিকেলের তথ্য গুলি একজন থানায় কর্মরত ডিউটি অফিসারের নিকট থেকে সংগ্রহ করেছি। আপনি চাইলে আপনার নিকটস্থ যেকোনো থানায় গিয়ে এই বিষয়ে আরো বিস্তারিত জানতে পারবেন। আর তাছাড়া জিডি সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকে তাহলে আমাদের মন্তব্য বক্সে সেটি করতে পারেন। আমরা অতিসত্বর সেটির উত্তর দেওয়ার চেষ্টা করব। 

আর বিষয়টি যেহেতু অনেকটাই গুরুত্বপূর্ণ তাহলে আপনি আপনার বন্ধু বান্ধবের উপকারের জন্য আর্টিকেলটি শেয়ার করতে পারেন। আর গুরুত্বপূর্ণ সব তথ্য জানার জন্য আমাদের এই ওয়েবসাইটটি ভিজিট করুন। সবাই বিপদ মুক্ত এবং সুস্থ থাকুন এটাই আমাদের প্রত্যাশা।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url