মাসে ৩০ হাজার টাকা আয় করার ১৫ টি জনপ্রিয় উপায়

মাসে ৩০ হাজার টাকা আয় করার উপায় জানার জন্য আমরা অনেকেই বিভিন্ন উপায় খুঁজে থাকি। আজকে এই আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন কি করে প্রতি মাসে ৩০ হাজার টাকা আয় করা যায়। বর্তমান কার সময়ে টাকা আয় করার অনেক উপায় রয়েছে যা হয়তো আমরা অনেকেই না জানার কারণে আমরা ইনকাম করতে পারিনা। তাই আজকের এই আর্টিকেলে কিছু জনপ্রিয় উপায় 
মাসে-৩০-হাজার-টাকা-আয়-করার-উপায়
সম্পর্কে ধারণা দেবো এই জনপ্রিয় উপায় গুলোকে কাজে লাগিয়ে আপনি অনলাইন এবং অফলাইনের মাধ্যমে প্রতি মাসে ৩০ হাজার টাকা আয় করতে পারবেন বা তারও বেশি ইনকাম করতে পারবেন। তবে বন্ধুরা আপনার জন্য কোন উপায়টি সবচেয়ে ভালো হবে তা নির্ভর করবে আপনার দক্ষতা অভিজ্ঞতা আগ্রহ এবং আপনি কত সময় ধরে কাজ করতে চান তার উপরে। তাহলে চলুন জেনে নেওয়া যাক মাসে ৩০ হাজার টাকা আয় করার উপায় গুলো কি কি রয়েছে।
পোস্ট সূচিপত্র

ভূমিকা

বর্তমান কার দ্রুত গতির জীবনে অনেকেই তার আর্থিক নিরাপত্তা এবং স্বাধীনতার জন্য মাসে ৩০ হাজার টাকা আয় করা লক্ষ্য স্থাপন করে থাকে। এ আয় আপনাকে একটি মোটামুটি ভালো জীবন যাপন করার সুযোগ তৈরি করে দেই। তাছাড়া আমরা যারা অনেকে চাকরি করি কিন্তু খুব একটা ভালো বেতন না পাওয়ার কারণে আমাদের জীবন অনেক কষ্টে পার করতে হয়। তাই আপনি যদি চাকরির পাশাপাশি এই আর্টিকেলের উপায় গুলোর মধ্যে যেকোনো একটি নিয়ে কাজ শুরু করে দেন তাহলে আপনি প্রতি মাসে 30000 টাকা বা তারও বেশি আয় করতে পারবেন। 

আজকের এই আর্টিকেলে মাসে ৩০ হাজার টাকা আয় করার উপায় সম্পর্কে দুটি ভাবে ধারনা দেব। একটি হল অনলাইন আর অন্যটি হলো অফলাইনের মাধ্যমে কি করে আয় করা যায়। তাই বন্ধুরা আপনাদের কাছে অনুরোধ থাকবে আপনি যদি মাসে ৩০ হাজার টাকা আয় করার উপায় গুলো জানতে চান তাহলে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন প্রথমে অনলাইন উপায়ের মাধ্যমে কি করে মাসে 30000 টাকা আয় করা যায়।

অনলাইন থেকে মাসে ৩০ হাজার টাকা আয় করার উপায়

বর্তমান কার অনলাইনে যুগে আমরা অনেকেই চেষ্টা করে থাকি যদি অনলাইন থেকে কোনভাবে আয় করা যেত তাহলে আমাদের জীবনটা অনেকটাই সচ্ছল হয়ে যেত। কিন্তু অনলাইন থেকে আয় করার জন্য কিছু স্কিল প্রয়োজন পড়ে। যে সকল স্কেল আমাদের মধ্যে না থাকার কারণে আমরা অনলাইন থেকে আয় করতে পারিনা। আবার দেখা যায় অনেকে স্কিল থাকা সত্ত্বেও অনলাইন থেকে আয় করতে পারে না। এর কারণ হচ্ছে কাজ করতে যেয়ে আমরা ধৈর্য হারিয়ে ফেলি বা সঠিক গাইডলাইনের অভাবে করতে পারিনা। 
তাই বন্ধুরা আপনাদের কাছে অনুরোধ থাকবে অনলাইনে প্রতিটি কাজ অনেক ধৈর্য সহকারে করতে হয়। তাহলে চলুন মাসে ৩০ হাজার টাকা আয় করার উপায় গুলো নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

১। ব্লগিং করে মাসে ৩০ হাজার টাকা আয়

আপনি যদি লেখালেখির বিষয়ে পারদর্শী হন তাহলে অনলাইনে ব্লগিং শুরু করে মাসে ত্রিশ হাজার টাকা আয় করতে পারেন। আমার মতে, মাসে ৩০ হাজার টাকা আয় করার উপায় এর মধ্যে অন্যতম উপায় হতে পারে ব্লগিং করে আয় করা। কারণ অনলাইন থেকে আয় করার সবথেকে সহজ উপায় হলো ব্লগিং করে আয় করা। ব্লগিং শুরু করার জন্য আপনার প্রথমে যে বিষয়টি প্রয়োজন হবে সেটি হল- একটি ওয়েবসাইট। আপনি গুগলের ব্লগার অথবা ওয়ার্ডপ্রেস সাইটে একটি ওয়েবসাইট তৈরি করুন। 

এরপর সেখানে নিয়মিত আর্টিকেল লিখে পাবলিস্ট করুন। আপনি যে লেখাটি পড়ছেন আমি এই ব্লগিং করে গুগল থেকে মাসে ৩০০০০ টাকা বা তারও বেশি হাই করে থাকি। তাই আপনিও চাইলে বসে না থেকে ঘরে বসে ব্লগিং করে অনলাইন থেকে আয় করুন।

২। এফিলেট মার্কেটিং করে মাসে ৩০ হাজার টাকা আয়

মাসে ৩০ হাজার টাকা আয় করার উপায় এর মধ্যে আরেকটি জনপ্রিয় উপায় হল এফিলেট মার্কেটিং করে আয় করা। আপনি যদি কোন কোম্পানি এর এফিলেট প্রোগ্রাম এ যুক্ত হতে পারেন তাহলে আপনি ঘরে বসে থেকে একটি প্যাসিভ ইনকাম করতে পারবেন। আমি নিজেও দুইটি কোম্পানির এফিলেট মার্কেটিং করে মাসে এক লক্ষ টাকা তারও বেশি আয় করে থাকি। আপনি যদি এফিলেট মার্কেটিং সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা না থাকে তাহলে এফিলেট মার্কেটিং কি ও এটি কিভাবে কাজ করে জানতে চান তাহলে আমার একটি পোস্ট রয়েছে এ পোস্টটি পড়ে বিস্তারিত জানতে পারেন। আপনার সুবিধার্থে এফিলেট মার্কেটিং কি এ বিষয়টি জানার জন্য এখানে ক্লিক করুন

৩। কন্টেন্ট রাইটিং করে মাসে ত্রিশ হাজার টাকা আয়

আমি আগেই উপরে বলেছি যে আর্টিকেল রাইটিং করে আপনি মাসে 30000 টাকা আয় করতে পারবেন বা তারও বেশি পারবেন। সেটা ব্লগিং করেও সম্ভব আবার ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কন্টেন্ট রাইটারের ব্যাপক চাহিদা রয়েছে। সেখানে আপনি নিয়মিত কন্টেন রাইটিং করে ক্লাইন্টের মাধ্যমে মাসে 30000 টাকা আয় করা সম্ভব। কন্টেন্ট রাইটিং করে যে সকল মার্কেটপ্লেসে ক্লায়েন্টকে সেল করবেন সে সকল মার্কেটপ্লেস গুলো হল-আপওয়ার্ক, ফাইবার, ফ্রিল্যান্সার ডটকম এ সকল মার্কেটপ্লেসের কন্টেন 

রাইটারদের ব্যাপক চাহিদা রয়েছে। তাই যেকোনো একটি নিস সিলেকশন করে আপনি কন্টেন্ট রাইটিং শুরু করুন এবং মাসে 30 হাজার টাকা বা তারও বেশি আয় করুন।

৪। অনলাইন টিউটরিং করে মাসে তিরিশ হাজার টাকা আয়

আপনার মধ্যে যদি পড়াশোনার বিষয়ে বা অনলাইন কোন বিষয়ে স্কিল থেকে থাকে তাহলে আপনি অনলাইনে টিউটরিং করে আয় করতে পারবেন। বর্তমানে অনেক ইয়ং জেনারেশনরা তারা ফেসবুক ইউটিউব এবং গুগল মেট এর মাধ্যমে অনলাইনে যে কোন বিষয়ের উপর ক্লাস নিয়ে মাসে ৩০ হাজার টাকা বা তারও বেশি আয় করছে। আপনিও চাইলে অনলাইনে টিউটোরিং করে মাসে ত্রিশ হাজার টাকা আয় করতে পারেন।

৫। ফ্রিল্যান্সিং করে মাসে ৩০ হাজার টাকা আয়

বর্তমানে ফ্রিল্যান্সিং করে অনেকেই লক্ষ লক্ষ টাকা আয় করছে। আপনি যদি চান তাহলে প্রতিমাসে ফ্রিল্যান্সিং করে প্রথম অবস্থায় ত্রিশ হাজার টাকা আয় করা কোন বিষয়ই না। কারণ ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এতটাই বড় যে এখানে কোন কাজের অভাব নেই। সেজন্য ফ্রিল্যান্সিং থেকে আয় করতে হলে প্রথমে ফ্রিল্যান্সিং বিষয়ে যে কোন একটি স্ক্রিল লাগবে। তাহলে আপনি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস থেকে টাকা আয় করতে পারবেন। ফ্রিল্যান্সিং বিষয়গুলো হল-গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, 
লোগো ডিজাইন, কনটেন্ট রাইটিং, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়েব ডেভেলপার ইত্যাদি বিষয় রয়েছে। এ সকল মধ্যে আপনার যদি কোন অভিজ্ঞতা থেকে থাকে তাহলে আপনি আপনার স্কিলকে কাজে লাগিয়ে অনলাইন থেকে অনেক টাকা উপার্জন করতে পারবেন। তাই আমার মতে, মাসে ৩০ হাজার টাকা আয় করার উপায় এর মধ্যে অন্যতম উপায় হলো ফ্রিল্যান্সিং করে আয় করা।

৬। ইউটিউব থেকে মাসে তিরিশ হাজার টাকা আয়

বর্তমান প্রেক্ষাপটে আমরা আমাদের অবসর টাইম গুলো ইউটিউবে বিভিন্ন ধরনের ভিডিও দেখে সময় পার করে থাকি। আর আপনি যদি এই অবসর টাইমকে কাজে লাগিয়ে ইউটিউব থেকে আয় করতে চান তাহলে ইউটিউবে বিভিন্ন ধরনের ভিডিও তৈরি করে সেখান থেকে মাসে ত্রিশ হাজার টাকা বা তারও বেশি আয় করা সম্ভব। বর্তমানে অনেক ইউটিউবাররা রয়েছে যারা তাদের নিত্যদিনের ভিডিও ধারণ করে ইউটিউবে আপলোড করে সেখান থেকে মাসে লক্ষ লক্ষ টাকা আয় করছে। তাই আপনি যদি মাসে ৩০ হাজার টাকা আয় করার কথা ভেবে থাকেন তাহলে ইউটিউবিং শুরু করতে পারেন।

৭। ফেসবুক থেকে মাসে ৩০ হাজার টাকা আয়

বর্তমানে টাকা আয় করার সবথেকে সহজ উপায় হল ফেসবুক থেকে আয় করা। এখনকার এই সময়ে অনেক ছেলেমেয়েরা ফেসবুকে কাজে লাগিয়ে বিভিন্ন উপায়ে ফেসবুক থেকে আয় করছে। আপনি যদি নিজেকে সাবলম্বী করতে চান তাহলে ফেসবুকে কাজে লাগিয়ে আপনি অনলাইন থেকে নিজের ক্যারিয়ার তৈরি করতে পারেন। আপনি যে বিষয়ে পারদর্শী হন না কেন সে বিষয়ে উপরে ভিডিও ধারণ করে ফেসবুকে আপলোড করে ফেসবুকে মনিটাইজেশনের মাধ্যমে সেখান থেকে মাসে ৩০ হাজার 

টাকা বা তারও বেশি আয় করতে পারেন। আপনি চাইলে ফেসবুকে ব্লগ ভিডিও, ইন্টারটেইনমেন্ট ভিডিও, ফানি ভিডিও, অথবা ফেসবুকের মাধ্যমে বিভিন্ন প্রোডাক্টের ব্যবসা করে আয় করতে পারেন।

অফলাইন থেকে মাসে ৩০ হাজার টাকা আয় করার উপায়

প্রিয় বন্ধুরা আমরা উপরে অনলাইন থেকে মাসে ৩০ হাজার টাকা আয় করা উপায় গুলো জেনেছি। এখন অফলাইনের মাধ্যমে কিভাবে মাসে 30 হাজার টাকা আয় করা যায় সে সকল উপায় সম্পর্কে আপনাদেরকে ধারণা দেবো। সেজন্য পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। নিচে অফলাইনের মাধ্যমে যে সকল উপায় রয়েছে তা তুলে ধরা হলো।

৮। নিজস্ব ব্যবসা করে মাসে ত্রিশ হাজার টাকা আয়

আপনি যদি উদ্যোক্তা হন তাহলে আপনি নিজস্ব ব্যবসা শুরু করতে পারেন। এক্ষেত্রে এটি ঝুঁকিপূর্ণ হতে পারে তবে এটি খুব লাভজনক ও ব্যবসা হতে পারে। সেজন্য আমার মতে, নিজস্ব ব্যবসা করা মাসে ৩০ হাজার টাকা আয় করার একটি দুর্দান্ত উপায় হতে পারে। তবে শুরু করার আগে কিছু বিষয় বিবেচনা করা গুরুত্বপূর্ণ। যেমন আপনি এমন কিছু নিয়ে কাজ করতে চান যা আপনি উপভোগ করেন এবং যাতে আপনার দক্ষতা আছে। আর আপনি যে সকল পণ্য নিয়ে কাজ করতে চান সে সকল পণ্যের 

বাজারে চাহিদা রয়েছে কিনা সেটি জানা জরুরী। এ সকল কিছু ভেবে চিন্তে নিজস্ব ব্যবসা শুরু করা উচিত। তাই নিজস্ব ব্যবসা করে মাসে ৩০ হাজার টাকা আয় করার উপায় হতে পারে অন্যতম একটি উপায়।

৯। ই-কমার্স ব্যবসা করে মাসে ৩০ হাজার টাকা আয়

আপনি চাইলে অনলাইন এর মাধ্যমে ই-কমার্স ব্যবসা চালু করে মাসে ৩০ হাজার টাকা আয় করতে পারেন। তবে এই ব্যবসাতে আপনাকে সফল হতে হলে কঠোর পরিশ্রম ধৈর্য এবং সঠিক কৌশল অবলম্বন করতে হবে। এ ব্যবসা করার জন্য প্রথমে যে বিষয়টি প্রয়োজন হবে তা হল নিস সিলেকশন এরপর বাজারে কি ধরনের পণ্যের চাহিদা রয়েছে সে সম্পর্কে জ্ঞান লাভ করা জরুরী। কেননা ই-কমার্স ব্যবসা বর্তমানে অনেক প্রতিযোগিতা মূলক একটি ব্যবসা। মার্কেটপ্লেসে ব্যাপক জনপ্রিয়তা রয়েছে এই 

ব্যবসার। তাই আপনার আগ্রহ এবং দক্ষতার সাথে সম্পর্কিত একটি নিস নির্বাচন করুন এবং বাজারে চাহিদা ও প্রতিযোগিতা বিবেচনা করুন। আর এখান থেকে মাসে ত্রিশ হাজার টাকা বা তারও বেশি হাই করুন।

১০। ইনভেস্টমেন্ট করে মাসে ত্রিশ হাজার টাকা আয়

আপনার কাছে যদি কিছু টাকা থেকে থাকে আর আপনি যদি বিনিয়োগ করতে ইচ্ছুক হন তাহলে আপনি স্টক ব্যবসা, রিয়াল ইস্টেট বা অন্যান্য জমিতে বিনিয়োগ করে মাসে ত্রিশ হাজার টাকা বা তারও বেশি আয় করতে পারেন। আমার মতে, মাসে ৩০ হাজার টাকা আয় করার উপায় এর মধ্যে এটি হতে পারে অন্যতম উপায়। কারণ টাকা ইনভেস্ট করলে সেখান থেকে অবশ্যই লোভ্যাংশ বের হয়ে আসবে। তবে বর্তমানে জমিতে ইনভেস্ট করলে লাভের হার সবচাইতে বেশি। 
আর এখনকার এই সময়ে অনেকেই জমিতে ইনভেস্টমেন্ট করে অনেকে মাসে লাখে লাখ টাকা ইনকাম করছে। তাই আপনি চাইলে এই ব্যবসাতে ইনভেস্ট করে মাসে ত্রিশ হাজার টাকা আয় করতে পারেন।

১১। মুদিখানার দোকান করে মাসে ত্রিশ হাজার টাকা আয়

আপনি চাইলে আপনার বাসার আশেপাশে মুদিখানার দোকান শুরু করতে পারেন। এখান থেকেও আপনি অনায়াসে মাসে ৩০০০০ টাকা বা তারও বেশি আয় করতে পারবেন। বর্তমানে অনেকেই কোথাও কোন চাকরি না পেয়ে মুদিখানার দোকান দিয়ে মাসের ৩০ হাজার টাকা বা তারও বেশি আয় করছে। এক্ষেত্রে আপনার কিছু টাকা ইনভেস্ট করার প্রয়োজন হবে কারণ মুদিখানা দোকান দিতে গেলে আপনাকে অনেক ধরনের পণ্য ক্রয় করে সেগুলো বিক্রি করতে হবে।

১২। টিউশনি করে মাসে ত্রিশ হাজার টাকা আয়

বর্তমান সময়ে একজন টিচার এর গুরুত্ব অনেক বেশি। কারণ অনেক অভিভাবকেরা রয়েছে যারা তাদের সন্তানদের যাতে করে ভালো ছাত্র বা ছাত্রী তৈরি করতে পারে সেজন্য একজন ভালো শিক্ষক খুঁজে বেড়ান। তাই আপনি যদি ভালো ছাত্র বা ছাত্রী হয়ে থাকেন তাহলে বাসা বাড়িতে টিউশনি করে সেখান থেকে মাসে 30000 টাকা বা তারও বেশি আয় করতে পারেন। বর্তমানে একজন টিচারের মূল্য অনেক বেশি। এভাবে টিউশনি করেও মাসে ত্রিশ হাজার টাকা বা তারও বেশি আয় করা সম্ভব।

১৩। গৃহস্থালির কাজ করে মাসে ৩০ হাজার টাকা আয়

আপনি যদি ঘর পরিষ্কার, রান্না বা বাচ্চাদের যত্ন নেওয়ার মতো কাজ করতে পারেন তাহলে আপনি ঘন্টা পতি ১০০ অথবা ২০০ টাকা হারে কাজ করে মাসে ৩০ হাজার টাকা বা তারও বেশি আয় করতে পারেন। হয়তো এই কাজটিকে অনেকে ছোট মনে করতে পারে তবে আমার মতে, কোন কাজই ছোট না। তাই মাসে ৩০ হাজার টাকা আয় করার উপায় এর মধ্যে এই কাজটিও অন্যতম উপায়।

১৪। ফাস্টফুড এর ব্যবসা করে মাসে ত্রিশ হাজার টাকা আয়

বর্তমানে ফাস্টফুড এর ব্যবসা একটি জনপ্রিয় ব্যবসা হয়ে উঠেছে। বর্তমানে বেশিরভাগ ভ্রমণপ্রেমী মানুষেরা ঘুরতে গিয়ে ফাস্টফুডের দোকানে গিয়ে কোনো না কোনো খাবার খেয়ে থাকে। আর আপনি যদি এই ফাস্টফুডের দোকান এর ব্যবসা শুরু করেন তাহলে এখান থেকে আপনি মাসে ত্রিশ হাজার টাকা বা তারও বেশি আয় করতে পারবেন। এই ব্যবসাতে কোন ধরনের লস নেই তাই ফাস্টফুডের এর দোকান দিয়ে মাসে ত্রিশ হাজার টাকা আয় করুন অনায়াসে।

১৫। বিভিন্ন খামার করে মাসে ৩০ হাজার টাকা আয়

আপনার যদি কৃষি কাজে অভিজ্ঞতা থেকে থাকে তাহলে বিভিন্ন ধরনের খামার তৈরি করে সেখান থেকে মাসে 30000 টাকা আয় করতে পারেন। বিভিন্ন ধরনের খামার এর মধ্যে রয়েছে মাছ চাষ, গরু পালন, ছাগল পালন, হাঁস পালন, বয়লার মুরগী পালন, ডিম উৎপাদন, পাখি পালন ইত্যাদি পশুর খামার তৈরি করে সেখান থেকে মাসে ৩০ হাজার টাকা আয় করতে পারেন। তবে এ সকল খামার তৈরি করতে আপনার ইনভেস্ট এর প্রয়োজন হবে তবেই কেবলমাত্র খামার তৈরি করে আপনি মাসে 30000 টাকা আয় করতে পারবেন।

শেষ কথা

প্রিয় পাঠক উপরে উল্লেখিত আলোচনায় মাসে ৩০ হাজার টাকা আয় করার উপায় সম্পর্কে ইতিমধ্যে জানতে পেরেছেন। উপরে দেখানো যেকোনো একটি পদ্ধতি বা উপায় অবলম্বন করে আপনি প্রতি মাসে ৩০ হাজার টাকা বা তারও বেশি আয় করতে পারবেন। আপনি আপনার অভিজ্ঞতা অনুযায়ী যেকোনো একটি কাজ শুরু করুন তাহলে দেখবেন আপনি সফলতা অর্জন করতে সক্ষম হয়েছেন। তবে আপনি যত বেশি দক্ষ এবং অভিজ্ঞ হবেন ততো বেশি টাকা আয় করতে পারবেন। 

প্রিয় পাঠক মাসে ৩০ হাজার টাকা আয় করার উপায় এই পোস্টে আপনার যদি কোন মন্তব্য থেকে থাকে তাহলে নিচে দেওয়া মন্তব্য বক্সে কমেন্ট করে জানাতে পারেন আমাদেরকে। আর ব্যবসা সংক্রান্ত কোনো বিষয় জানার থাকলে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করে দেখতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url