প্রতিমাসে গুগল এডসেন্স থেকে কত টাকা আয় করা যায়

গুগল এডসেন্স থেকে কত টাকা আয় করা যায় এ বিষয়ে আমরা যারা অনলাইনে কাজ করি তারা সকলেই জানার জন্য আগ্রহ প্রকাশ করে থাকে। বর্তমানে সারা বিশ্বকে গুগল নিয়ন্ত্রণ করছে এমনকি আমরা অনেকেই কোন কিছু জানার জন্য সর্বপ্রথম গুগলকে জিজ্ঞাসা করি। তাই গুগলের যেমন জনপ্রিয়তা রয়েছে ঠিক তেমনি অনেকেই গুগল থেকে বিভিন্ন উপায়ে টাকা উপার্জন করছে। তারই ধারাবাহিকতায় আমরা অনেকেই গুগল থেকে টাকা ইনকাম করার কথা ভেবে থাকি। কিন্তু সঠিক নির্দেশনা বা সঠিক গাইডলাইন না থাকার কারণে আমরা অনলাইন থেকে বা গুগল থেকে টাকা আয় করতে পারিনা। 
গুগল এডসেন্স থেকে কত টাকা আয় করা যায়
সেজন্য প্রিয় পাঠক আজকের এই পোস্টে গুগল এডসেন্স থেকে কত টাকা আয় করা যায় সে সম্পর্কে জানব। পাশাপাশি আরও কিছু বিষয় রয়েছে যেমন গুগল এডসেন্স এর কাজ কি, গুগল এডসেন্স থেকে আয় করার উপায়, কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলবো, গুগল এডসেন্স পেমেন্ট কিভাবে নেওয়া যায় এবং গুগল থেকে টাকা ইনকাম এ সকল বিষয় সম্পর্কে এই পোস্টে আমরা জানবো। সেজন্য প্রিয় পাঠক গুগল এডসেন্স থেকে কত টাকা আয় করা যায় জানতে পোস্টটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।
পোস্ট সূচীপত্র

গুগল এডসেন্স এর কাজ কি

গুগল এডসেন্স হলো অনলাইন থেকে আয় করার একটি জনপ্রিয় ও বৈধ উপায়। আর গুগল এডসেন্স এর দ্বারা পরিচালিত বিজ্ঞাপন প্রোগ্রাম যা আপনার ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপন দেখিয়ে অর্থ উপার্জন করতে সাহায্য করে। গুগল এডসেন্স কনটেন্ট ক্রিয়েটর এর জন্য অনলাইন থেকে টাকা উপার্জনের সুবিধা করে দিয়েছে। আপনি যে কনটেন্ট তৈরি করেন এবং সেটি ওয়েবসাইটে পাবলিস্ট করেন, দর্শক সে কনটেন্টগুলো বিভিন্ন তথ্য পড়ে থাকে এবং গুগল এডসেন্স সে কন্টেন্টনের ভিতরে অ্যাড দেখিয়ে আপনাকে অর্থ প্রদান করে থাকে। 

এছাড়াও গুগল এডসেন্স আপনার ওয়েবসাইটে কোথায় বিজ্ঞাপন দেখানো হবে সেগুলো নির্ধারণ করে। মূল কথা হলো গুগল এডসেন্সের আসল কাজ হল আপনি যে কনটেন্ট তৈরি করেন সেখানে বিজ্ঞাপন দেখানোর মাধ্যমে আপনাকে টাকা প্রদান করে থাকে। আশা করি বুঝতে পেরেছেন। এখন গুগল এডসেন্স থেকে কত টাকা আয় করা যায় এটি জানার আগে গুগল এডসেন্স থেকে আয় করার উপায় সম্পর্কে জানব।

গুগল এডসেন্স থেকে আয় করার উপায়

গুগল এডসেন্স থেকে অনেক ভাবে টাকা উপার্জন করা যায়। এর মধ্যে সবচাইতে জনপ্রিয় উপায় হল ওয়েবসাইট তৈরি করে ব্লগ তৈরি করা। আরেকটি জনপ্রিয় উপায় হল ইউটিউব চ্যানেল তৈরি করে ভিডিও কনটেন্ট তৈরি করে টাকা উপার্জন করা। বর্তমানে এই দুটি উপায় ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। আপনি যদি চান গুগল এডসেন্স থেকে টাকা উপার্জন করবেন তাহলে প্রথমেই যে কাজটি হল একটি ওয়েবসাইট বা ব্লগ তৈরি করতে হবে। যেখানে আপনি বিভিন্ন ধরনের কনটেন্ট লেখালেখি করে সে কনটেন্ট এর মধ্যে বিজ্ঞাপন দেখাবেন। 
আর ইউটিউব চ্যানেল তৈরি করে সেখানেও বিজ্ঞাপন দেখাবেন। তাই আজকে এই দুটি উপায়ে গুগল এডসেন্স থেকে আয় করার উপায় আলোচনা করব। তাহলে চলুন কিভাবে ওয়েবসাইট তৈরি করা যায় জেনে নেওয়া যাক।

ওয়েবসাইট তৈরি করে গুগল এডসেন্স থেকে আয় করার উপায়

গুগল এডসেন্স থেকে আয় করার উপায় এর মধ্যে অন্যতম উপায় হল ওয়েবসাইট থেকে আয় করা। যেহেতু আপনি গুগল এডসেন্স থেকে আয় করবেন তাই প্রথমেই ওয়েবসাইটের প্রয়োজন। সেজন্য একটি ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয় প্রথমে এটি আপনাকে জানতে হবে। আর ভালো মানের ওয়েবসাইট তৈরি করতে হবে। আর ওয়েবসাইট তৈরি করার জন্য আপনার প্রয়োজন হবে ডোমেন এবং হোস্টিং। আপনি যদি ফ্রিতে ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে সবথেকে সহজ উপায় হলো গুগল নিজে থেকে আপনাকে ওয়েবসাইট তৈরি করার জন্য প্লাটফর্ম দিয়ে রেখেছে। 

সেটি হলো গুগলের ব্লগার ডটকম আর এখানে আপনার একটি সুবিধা হল এখানে আপনি ফ্রিতে সবকিছুই তৈরি করতে পারবেন। তবে ডোমেন কিনে ওয়েবসাইট তৈরি করা সবচাইতে ভালো। এখানে আপনার হোস্টিং কিনার প্রয়োজন হবে না। আপনি এই প্লাটফর্ম ব্যবহার করে কোন টাকা পয়সা ছাড়াও ওয়েবসাইট তৈরি করতে পারেন। তাছাড়া ওয়ার্ডপ্রেস সাইট দিয়েও আপনি ওয়েবসাইট তৈরি করতে পারেন। তবে ওয়ার্ডপ্রেস সাইটে ডোমেন এবং হোস্টিং দুটোই কিনতে হবে তাই এটি ব্যয়বহুল। এছাড়াও ওয়ার্ডপ্রেস সাইটটি একটু ঝামেলার তাই আমার মতে, গুগলের ব্লগার দিয়ে ওয়েবসাইট তৈরি করা অনেকটাই সহজ। 

আশা করি বুঝতে পেরেছেন এখন ওয়েবসাইট তৈরি করা হয়ে গেলে সেখানে নিয়মিত কন্টেন্ট পাবলিস্ট করতে হবে এবং এডসেন্স পাওয়ার যোগ্য হয়ে এডসেন্সের জন্য আবেদন করতে হবে। তবেই আপনি এই উপায়ে এডসেন্স থেকে আয় করতে পারবেন। আশা করি এই উপায়টির মাধ্যমে কিভাবে গুগল এডসেন্স থেকে আয় করা যায় সেটি ভালোভাবে বুঝতে পেরেছেন। এখন গুগল এডসেন্স থেকে কত টাকা আয় করা যায় এটি জানার আগে আরেকটি উপায় আমরা জানবো। সেটি হলো ইউটিউব চ্যানেল তৈরি করে কিভাবে গুগল এডসেন্স থেকে আয় করা যায় সে বিষয়ে।

ইউটিউব চ্যানেল তৈরি করে গুগল এডসেন্স থেকে আয় করার উপায়

গুগল এডসেন্স থেকে আয় করার উপায় এর মধ্যে ইউটিউব চ্যানেল একটি জনপ্রিয় উপায়। বর্তমানে অনেক কনটেন্ট ক্রিয়েটেরা youtube চ্যানেল তৈরি করে গুগল এডসেন্স অ্যাপ্রুভ নিয়ে ইউটিউব থেকে হাজার হাজার ডলার ইনকাম করছে। আপনি যদি চান এডসেন্স থেকে ইনকাম করবেন তাহলে এই উপায়টির মাধ্যমে আয় করা অনেকটাই সহজ। তাই এডসেন্স থেকে আই করার জন্য প্রথমে প্রয়োজন হবে একটি ইউটিউব চ্যানেল। আপনি সঠিকভাবে ইউটিউব চ্যানেল তৈরি করে ফেলুন এবং সেখানে নিয়মিত ভিডিও কনটেন্ট তৈরি করে প্রকাশ করুন। 
আর আপনার দর্শকেরা আপনার ভিডিও নিয়মিত দেখলে আপনি এডসেন্স পাওয়ার উপযোগী হতে পারেন। ইউটিউব চ্যানেল গুগল অ্যাডসেন্স পাওয়ার যোগ্যতা হল- ১০০০ সাবস্ক্রাইবার এবং ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম ভিউ থাকতে হবে। তবেই আপনি youtube চ্যানেলের মাধ্যমে গুগল এডসেন্স এপ্রুভ নিয়ে আয় করতে পারবেন। আশা করি বুঝতে পেরেছেন। এখন আমরা জানবো গুগল এডসেন্স থেকে কত টাকা আয় করা যায় এটি জানার আগে কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব সেটি জেনে নেওয়া যাক।

কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব

গুগল এডসেন্স একাউন্ট খোলার আগে আপনাকে জানতে হবে আপনি গুগল এডসেন্স পাওয়ার উপযোগী হয়েছেন কিনা। গুগল এডসেন্স পেতে যে সকল যোগ্যতা প্রয়োজন হয় তা হল- ওয়েবসাইটের ক্ষেত্রে আপনার ওয়েবসাইটে নিয়মিত পোষ্ট থাকতে হবে এবং আপনার কনটেন্টগুলো মানসম্মত হতে হবে। আর নিয়মিত ওয়েবসাইটে ক্লিক বা ভিউ থাকতে হবে। তবেই গুগল এডসেন্স একাউন্ট ওপেন করতে পারবেন। আর ইউটিউব চ্যানেলের ক্ষেত্রে আমি উপরে বলেছি তারপরও এখানে আবার বলছি এক হাজার সাবস্ক্রাইবার এবং ৪ হাজার ঘন্টা মিনিট ভিউ থাকতে হবে। 

তবেই আপনি গুগল এডসেন্স একাউন্টের জন্য আবেদন করতে পারবেন। নিচে গুগল এডসেন্স একাউন্ট করার নিয়ম তুলে ধরা হলো।
  • প্রথমে গুগল এডসেন্স লিখে chrome ব্রাউজারে সার্চ দিন অথবা https://adsense.google.com এই সাইডে যান।
  • এরপর “এখনই সাইন আপ করুন” এই অপশনটিতে ক্লিক করুন।
  • এরপর আপনার google একাউন্ট অর্থাৎ জিমেইল একাউন্ট দিয়ে সাইন ইন করুন।
  • এরপর আপনার ওয়েবসাইটের লিংকটি প্রবেশ করান।
  • তারপর আপনার পছন্দের ভাষা এবং একাউন্টের ধরন নির্বাচন করুন।
  • এরপর আপনার ব্যক্তিগত তথ্য নাম, ঠিকানা এবং ফোন নাম্বার প্রদান করুন।
  • তারপর আপনি যে একাউন্টে পেমেন্ট নিবেন সে পেমেন্ট মাধ্যমের তথ্য প্রদান করুন।
  • এরপর গুগলের নিয়ম নীতি এবং শর্তাবলী পড়ে সম্মত হন বাটনে ক্লিক করুন।
  • তারপর অ্যাকাউন্ট তৈরি করুন এই অপশনটিতে ক্লিক করুন।
উপরে দেওয়া নিয়ম অনুযায়ী গুগলের এডসেন্সের জন্য আবেদন করাটা হয়তো আপনি বুঝতে পারবেন না। তবে youtube এ অনেক ভিডিও আছে সে ভিডিও গুলো দেখে কিভাবে গুগল এডসেন্স অ্যাকাউন্ট খুলে সেগুলো দেখে নিতে পারেন। এখন আমরা গুগল এডসেন্স থেকে কত টাকা আয় করা যায় সে বিষয়ে জানব।

গুগল এডসেন্স থেকে কত টাকা আয় করা যায়

গুগল এডসেন্স থেকে কত টাকা আয় করা যায় এ বিষয়টি নির্ভর করে বিভিন্ন বিষয়ের উপর। সে বিষয়গুলো হলো আপনার ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেলের ভিজিটর কেমন রয়েছে অর্থাৎ আপনার ওয়েবসাইটে বা ইউটিউব চ্যানেলে যত বেশি লোক দেখবে তত বেশি বিজ্ঞাপন দেখানো হবে এবং বিজ্ঞাপন বেশি দেখানো হলে আপনার আয়ের পরিমাণও বেশি হবে। এছাড়াও আরো যে সকল বিষয় রয়েছে আপনার ওয়েবসাইটে বা ইউটিউব চ্যানেল এ মানসম্মত হাই সিপিসি কিওয়ার্ড ব্যবহার করা। মানে হল ক্লিক প্রতি খরচ আর আপনার ভিডিও দেখার অবস্থান। 

অর্থাৎ আপনার ওয়েবসাইটে বা ইউটিউব চ্যানেলের ভিডিও বা কনটেন্ট উন্নত দেশগুলো তে বেশি ভিউ হয় সেক্ষেত্রে আপনি বেশি টাকা আয় করতে পারবেন। সহজভাবে বলা যায় গুগল এডসেন্স থেকে প্রতি মাসে এক ডলার থেকে শুরু করে কয়েক হাজার ডলার পর্যন্ত আয় করা যায়। আশা করি গুগল এডসেন্স থেকে কত টাকা আয় করা যায় সে বিষয়ে সম্পূর্ণ ধারণা পেয়েছেন। এখন জানব গুগল এডসেন্স পেমেন্ট কিভাবে করে।

গুগল এডসেন্স পেমেন্ট

গুগল এডসেন্স পেমেন্ট পেতে হলে আপনার ইউটিউব চ্যানেল বা ওয়েবসাইট থেকে প্রতিমাসে মিনিমাম ১০০ ডলার ইনকাম থাকতে হবে। তবেই কেবলমাত্র আপনি গুগল এডসেন্স থেকে পেমেন্ট গ্রহণ করতে পারবেন। আপনি যদি গুগল এডসেন্স প্রোগ্রাম এ যোগদান করে থাকেন তাহলে আপনার ইউটিউব চ্যানেল অথবা ওয়েবসাইটে ব্যাংক একাউন্ট যুক্ত থাকতে হবে। পাশাপাশি ১০০ ডলার হওয়া মাত্রই প্রতিমাসে গুগল অটোমেটিকলি আপনার ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার করে দিবে। তখন আপনি ব্যাংক থেকে সে টাকা উত্তোলন করতে পারবেন। 
আশা করি গুগল এডসেন্স পেমেন্ট কিভাবে করে সে বিষয়টিও ক্লিয়ার ভাবে বুঝতে পেরেছেন, পাশাপাশি গুগল এডসেন্স থেকে কত টাকা আয় করা যায় সে সম্পর্কেও ধারণা পেয়েছেন।

গুগল থেকে টাকা ইনকাম

প্রিয় বন্ধুরা গুগল থেকে টাকা ইনকাম কিভাবে করে এটি সম্পর্কে উপরে আপনারা ধারণা পেয়েছেন। উপরে দেওয়া উপায়গুলো ব্যবহার করে আপনি গুগল থেকে টাকা ইনকাম সহজে করতে পারবেন। বর্তমানে অনেক মানুষ যারা গুগল থেকে অনেক টাকা উপার্জন করছে। আপনিও চাইলে গুগলে ওয়েবসাইট তৈরি করে বা ইউটিউব চ্যানেল তৈরি করে google এডসেন্সের মাধ্যমে গুগল থেকে টাকা ইনকাম করতে পারবেন। তবে মনে রাখবেন, অনলাইন থেকে বা গুগল থেকে টাকা ইনকাম করতে হলে অধিক ধৈর্যশীল মন-মানসিকতা থাকা প্রয়োজন। তাছাড়া কোনভাবেই অনলাইন থেকে বা গুগল থেকে টাকা ইনকাম করতে পারবেন না।

লেখকের মন্তব্য

প্রিয় পাঠক উপরে উল্লেখিত আলোচনায় আপনি গুগল এডসেন্স থেকে কত টাকা আয় করা যায় এবং পাশাপাশি গুগল এডসেন্স থেকে আয় করার উপায় সম্পর্কে জানতে পেরেছেন। আশা করি উপরে দেওয়া তথ্য গুলো আপনার উপকারে আসবে। প্রিয় বন্ধুরা পোস্টটি পড়ে ভালো লাগলে অবশ্যই অনুরোধ রইল একটি শেয়ার করবেন। আর গুগল এডসেন্স থেকে কত টাকা আয় করা যায় এই পোস্টে আপনার কোন মন্তব্য থাকলে নিচে দেওয়া মন্তব্যবক্সে একটি কমেন্ট করে জানাবেন। আর এমন গুরুত্বপূর্ণ পোস্ট নিয়মিত পড়তে ভিজিট করুন আমাদের ওয়েবসাইটটি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url