ঘরে বসে হাতের কাজ করে ইনকাম করুন খুব সহজেই

বর্তমান সময়ে ঘরে বসে হাতের কাজ করে ইনকাম করা অনেকটা সহজ উপায় হয়ে গেছে। এর কারণ এখনকার ডিজিটাল যুগে আয় করার জন্য অনেকগুলো উপায় রয়েছে। যে উপায়গুলো অনুসরণ করলে আপনি আমি খুব সহজেই আয় করতে পারি। তাছাড়া আপনারা যারা ছাত্র-ছাত্রী বা বেকার রয়েছেন তারা সকলেই এ সকল পদ্ধতি গুলো অনুসরণ করে আয় করতে পারবেন। সেজন্য আজকের এই পোস্টটিতে ঘরে বসে হাতের কাজ করে ইনকাম করা সম্পর্কে বিস্তারিতভাবে জানানোর চেষ্টা করব।
ঘরে-বসে-হাতের-কাজ-করে-ইনকাম
পাশাপাশি আরও যে সকল বিষয় এ পোস্টে আলোচনা করা হবে তা হলো অবসর টাইমে বাড়িতে বসে কাজ, ঘরে বসে হাতের কাজ করতে চাই, ঘরে বসে সেলাইয়ের কাজ, বাড়িতে বসে অনলাইনে কাজ এবং ঘরে বসে আয় করুন ১৫০০০-২০০০০ হাজার টাকা প্রতি মাসে এ সকল বিষয় সম্পর্কে। তাই প্রিয় পাঠক আপনি যদি ঘরে বসে হাতের কাজ করে ইনকাম করতে চান তাহলে পোস্টটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন।
পোস্ট সূচিপত্র

ভূমিকা

বর্তমান কার দ্রুতগতির জীবনে আমরা অনেকেই ঘরে বসে আয় করার সুযোগ বা উপায় খুঁজে থাকি। আমরা অনেকেই চিন্তা করি ছাত্র-ছাত্রী অবস্থায় অথবা চাকরির পাশাপাশি হাতের কাজের মাধ্যমে যদি কিছু আয় করা যায় তাহলে আমাদের ভবিষ্যৎ জীবন অনেক সুন্দর হয়। সেজন্য তারই ধারাবাহিকতায় বর্তমান সময়ে হাতের কাজের মাধ্যমে ইনকাম করা একটি জনপ্রিয় বিকল্প উপায় হয়ে উঠেছে। বর্তমানে অনেক হাতের কাজ করার মতো উপায় রয়েছে। 

সেজন্য আজকের এই পোস্টে আমরা ঘরে বসে হাতের কাজ করে ইনকাম করার পদ্ধতি গুলো জানানোর চেষ্টা করব। তবে প্রিয় পাঠক টাকা ইনকাম করার জন্য আপনাদেরকে অধিক ধৈর্য ও কঠোর পরিশ্রম করতে হবে। এই পোস্টে যে সকল উপায়গুলো জানানোর চেষ্টা করব এই উপায়গুলো বা পদ্ধতি গুলো অনুসরণ করে আপনি ঘরে বসে হাতের কাজ করে ইনকাম করতে পারবেন। তাহলে চলুন মূল আলোচনায় যাওয়া যাক।

ঘরে বসে হাতের কাজ করে ইনকাম

ঘরে বসে হাতের কাজ বলতে যা বুঝাই বাড়িতে বসে থেকে আপনার দক্ষতা অনুযায়ী যেসব কাজ করে ইনকাম করা হয়। তাই আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা বাড়িতে বসে থেকে ভালো টাকা ইনকাম করে। আবার অনেকে রয়েছে যারা ইনকাম করতে যেয়ে হয়তো কোন কারনে ইনকাম করতে পারেনা বা সঠিক রাস্তা না জানার কারণে সে কোন ভাবে ইনকাম করতে পারে না। আমরা অনেকেই চাই বেকার না থেকে যদি কোন কাজ করে ভালো টাকা আয় করা যায় সে ক্ষেত্রে আমাদের জন্য অনেক সুবিধার হয়। 
তাই প্রিয় পাঠক এই পোষ্টের মাধ্যমে ঘরে বসে হাতের কাজ করে ইনকাম করার জন্য কিছু সহজ উপায় সম্পর্কে জানানোর চেষ্টা করব। আশা করি আপনি সে উপায়গুলো অনুসরণ করে খুব সহজে ইনকাম করতে পারবেন। নিচে সে উপায় বা পদ্ধতি গুলো বিস্তারিত আলোচনা করা হলো।

ঘরে বসে দর্জির কাজ করে ইনকাম

ঘরে বসে হাতের কাজ করে ইনকাম এর মধ্যে দর্জির কাজ একটি জনপ্রিয় বিকল্প উপায় হতে পারে আপনার জন্য। বিশেষ করে যাদের এ কাজের বিষয়ে অভিজ্ঞতা রয়েছে। তাছাড়া যারা দর্জির কাজ জানেন না তারা প্রথমে দর্জির কাজ শিখে নিতে পারেন। এরপর দর্জির কাজ করে বাড়িতে বসে থেকে আপনি আয় করতে পারেন। দর্জির কাজের মধ্যে কিছু সহজ কাজ হল- থ্রি পিস, প্যান্ট, জামা, টি শার্ট, শাড়ি, বালিশ, কুশন কভার, জানালার পর্দা, টেবিল ক্লথ এবং পুরনো জামা কাপড় মেরামত করে নতুন 

করা ইত্যাদি কাজ রয়েছে। এ সকল কাজ করে আপনি বাড়িতে বসে থেকে আয় করতে পারেন। আর এ সকল প্রোডাক্ট পরিচিতদের কাছে অথবা কাছের নিকটস্থ বাজারে অথবা অনলাইন প্লাটফর্মে এ সকল জিনিসপত্র বিক্রি করতে পারেন।

বাঁশ ও কাঠের জিনিসপত্র তৈরি করে ইনকাম

বাড়িতে বসে থেকে বাঁশ ও কাঠের জিনিসপত্র তৈরি করে ইনকাম করা একটি লাভজনক ব্যবসা হতে পারে। কারণ আমাদের দেশে প্রচুর পরিমাণে বাঁশ ও কাঠ পাওয়া যায়। তাই এই ব্যবসার জন্য কাঁচামাল সংগ্রহে কোন সমস্যা হয় না। এছাড়াও বাঁশ ও কাঠের তৈরি জিনিসপত্রের চাহিদা বাজারে অনেক রয়েছে। তবে এ কাজের বিষয়ে যাদের অভিজ্ঞতা রয়েছে তারা এ সকল জিনিসপত্র তৈরি করে বাসায় বসে থেকে আয় করতে পারেন। বাস ও কাঠের তৈরি জিনিসপত্রগুলো যেমন- চেয়ার, টেবিল, আলমারি, 

খাট, সোফা, ফুলদানি, ছবির ফ্রেম, কাঠের তৈরি গাড়ি, পুতুল, পেন স্ট্যান্ড, টেবিল অর্গানাইজার, বাসের বেত, ঝুড়ি ইত্যাদি জিনিসপত্র রয়েছে। এ সকল জিনিসপত্র তৈরি করে ঘরে বসে হাতের কাজ করে ইনকাম করতে পারেন।

ঘরে বসে মাটির কাজ করে ইনকাম

ঘরে বসে হাতের কাজ করে ইনকাম এর মধ্যে মাটির কাজ হতে পারে অন্যতম উপায়। কারণ মাটির কাজ একটি ঐতিহ্যবাহী শিল্প যা আজও বেশ জনপ্রিয় অবস্থায় রয়েছে। আপনি বাড়িতে বসে থেকে মাটির কাজ করে ভালো টাকা আয় করতে পারেন। এ কাজের জন্য তেমন কোন বিশেষ করে দক্ষতা বা অভিজ্ঞতার প্রয়োজন হয় না। সেজন্য যে কেউ এ কাজটি করতে পারে। মাটির কাজের মধ্যে যে সকল কাজ করে আয় করা যায় তা হল- মাটির চুলা, মাটির হাড়ি পাতিল, মাটির কলসি, মাটির থালা বাসন, 
মাটির বাটি ইত্যাদি রয়েছে। এছাড়াও ঘরের সাজসজ্জার জিনিসপত্র যেমন- মাটির ল্যাম্পশেড, ফুলদানি, মূর্তি, ছবির ফ্রেম, মাটির পুতুল, মাটির গাড়ি, মাটির গয়না, মাটির মালা এবং মাটির ধূপদানি ইত্যাদি তৈরি করে আয় করতে পারেন। আর এ সকল মাটির জিনিসপত্র স্থানীয় বাজারে অথবা অনলাইন প্লাটফর্মে অথবা কোন বাণিজ্য মেলায় স্টল দিয়ে এ সকল জিনিসপত্র বিক্রি করতে পারেন।

সাবান ও মোমবাতি তৈরি করে ইনকাম

আজকের এই দিনে সাবান ও মোমবাতি তৈরি করে আয় করা একটি লাভজনক ব্যবসা হতে পারে। প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি সাবান ও মোমবাতির চাহিদা বাজারে বেশ রয়েছে। আপনি ঘরে বসে এই কাজগুলো শুরু করা তুলনামূলক সহজ এবং তৈরি করতে অনেক খরচও কম হয়। আপনি যে ধরনের সাবান ও মোমবাতি তৈরি করবেন তা হলো- অ্যালোভেরা সাবান, লেবুর নির্যাস সাবান, বিভিন্ন ধরনের সুগন্ধি তেল ব্যবহার করে তৈরি করা সাবান এবং আকর্ষণীয় নকশা ও রং ব্যবহার করে তৈরি সাবান। 

আর শুদ্ধ মৌমাছির মম ব্যবহার করে তৈরি মোমবাতি, সয়ামম ব্যবহার করে তৈরি মোমবাতি, জেল ব্যবহার করে তৈরি মোমবাতি, আকর্ষণীয় নকশা ও রং ব্যবহার করে তৈরি মোমবাতি ইত্যাদি তৈরি করে ঘরে বসে হাতের কাজ করে ইনকাম করতে পারেন। আর এ সকল জিনিসপত্র আপনার নিকটস্থ বাজারে অথবা অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে বিক্রি করতে পারেন।

ঘরে বসে প্যাকিং এর কাজ করে ইনকাম

বর্তমান কার সময়ে অনলাইন শপিং বৃদ্ধির সাথে সাথে প্যাকিংয়ের কাজের চাহিদা অনেক বেড়ে গেছে। তাই আপনারা অনেকেই যারা ঘরে বসে হাতের কাজ করে ইনকাম করার কথা ভাবছেন এই কাজটি করতে পারেন। আপনি যে ধরনের প্যাকিংয়ের কাজ করে আয় করতে পারেন তা হল- কাপড়, জুতা, ইলেকট্রনিক জিনিসপত্র, খেলনা ইত্যাদি। এছাড়াও বিভিন্ন ধরনের খাবার যেমন- বিস্কুট, চকলেট, মিষ্টি, শুকনো খাবার ইত্যাদি প্যাকিংয়ের কাজ করতে পারেন। এ সকল প্যাকিং গুলো নিকটস্থ বাজারে গিয়ে বিভিন্ন পাইকারি দোকানে বিক্রি করতে পারেন।

বাড়িতে বসে অনলাইনে কাজ করে ইনকাম

ঘরে বসে হাতের কাজ করে ইনকাম এর মধ্যে সবথেকে জনপ্রিয় অন্যতম উপায় হল অনলাইনে কাজ করে ইনকাম করা। বর্তমানে বেশিরভাগ মানুষ অনলাইন থেকে অনেক টাকা উপার্জন করছে। তাই আপনি অনলাইনে অবসর সময়ে বাড়িতে বসে বিভিন্ন ফ্রিল্যান্সিং কাজ করে ইনকাম করতে পারেন। ফ্রিল্যান্সিং কাজের মধ্যে কিছু জনপ্রিয় ফ্রিল্যান্সিং কাজ হল- ব্লগিং করা, গ্রাফিক্স ডিজাইন, এফিলেট মার্কেটিং, ইউটিউব এ ভিডিও তৈরি করা, অনলাইন টিউটোরিয়াল, অনলাইন স্টোর, ডাটা এন্ট্রি, 

অনলাইন সার্ভে, লোগো ডিজাইন ইত্যাদি ফ্রিল্যান্সিং বিষয়ক বাড়িতে বসে অনলাইনে কাজ করে ইনকাম করতে পারেন। তবে এ সকল কাজের ক্ষেত্রে আপনার অভিজ্ঞতার প্রয়োজন হবে। কারণ ফ্রিল্যান্সিং যে সকল কাজ রয়েছে এই সকল কাজ সম্পর্কে পূর্ণ ধারণা না থাকলে এখান থেকে আয় করা সম্ভব না। আর ফ্রিল্যান্সিং কাজে আপনাকে প্রচুর সময় এবং প্রচুর কঠোর পরিশ্রম করার মন-মানসিকতা থাকতে হবে আশা করি বুঝতে পেরেছেন।

ঘরে বসে আয় করুন ১৫০০০-২০০০০ টাকা প্রতি মাসে

ঘরে বসে আয় করুন ১৫০০০-২০০০০ টাকা প্রতি মাসে এ বিষয়ে বলতে গেলে আমি উপরে যে সকল পদ্ধতি বা উপায় গুলো সম্পর্কে আলোচনা করেছি আপনি ঐ সকল পদ্ধতি অবলম্বন করে প্রতি মাসে ১৫ ২০ হাজার টাকা আয় করতে পারবেন খুব সহজেই। তাই এখানে এ বিষয়ে অন্য কোন বিষয় সম্পর্কে বললাম না। তবে বন্ধুরা একটি কথা বলতে চাই সেটি হল কোন কিছু শুরু করার আগে যে বিষয় নিয়ে শুরু করতে চাচ্ছেন সে বিষয়টি ভালোভাবে যাচাই বাছাই করে শুরু করা উচিত। পাশাপাশি যে বিষয়টা নিয়ে কাজ করতে চাচ্ছেন তার উপরে পূর্ণরূপে ধারণা থাকা উচিত। 
এছাড়াও আপনি যদি অনলাইন থেকে টাকা আয় করার কথা ভেবে থাকেন তাহলে আমার মতে, আপনাকে আগে ফ্রিল্যান্সিং বিষয়ে শিখে নিতে হবে। আপনি ব্লগিং শুরু করতে পারেন। কারণ বর্তমানে ব্লগিংয়ের চাহিদা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। অনেকেই এই ব্লগিং করে অনেক টাকা উপার্জন করছে। তাই আমার মতে, আপনি ব্লগিং শুরু করতে পারেন। আমি নিজেও ব্লগিং করে প্রতি মাসে গুগল থেকে টাকা উপার্জন করি। সেজন্য বন্ধুরা আপনি যদি অনলাইনে ক্যারিয়ার গড়তে চান তাহলে ব্লগিং সম্পর্কে আমার ওয়েবসাইটে আরো অনেক পোস্ট রয়েছে সে সকল পোস্ট দেখে ব্লগিং শুরু করতে পারেন।

লেখক এর মন্তব্য

প্রিয় বন্ধুরা আমরা এতক্ষণ ঘরে বসে হাতের কাজ করে ইনকাম করা সম্পর্কে যে সকল উপায় রয়েছে বা পদ্ধতি রয়েছে সে সকল পদ্ধতি সম্পর্কে অবগত হলাম। বন্ধুরা পোস্টটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অনুরোধ রইলো একটি শেয়ার করবেন। এবং বাড়িতে বসে ইনকাম করার জন্য উপরে দেওয়া যে সকল তথ্য দেওয়া রয়েছে তার মধ্যে থেকে যে কোন একটি দিয়ে শুরু করতে পারেন। কারণ দশটি কাজ করার চাইতে একটি কাজ করা অনেক ভালো এবং সে কাজের গুরুত্বটাও ভালো 

থাকে। তাছাড়া বন্ধুরা ঘরে বসে হাতের কাজ করে ইনকাম এই পোস্টে আপনার যদি কোন মন্তব্য থেকে থাকে তাহলে নিচে দেওয়া মন্তব্য বক্সে কমেন্ট করে জানাতে পারেন আমাদেরকে। আর অনলাইন থেকে ইনকাম বিষয়ে আরো অন্য পোস্ট দেখতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url