ডিগ্রি কোন সাবজেক্ট ভালো-ডিগ্রি সাবজেক্ট কয়টি জানুন

ডিগ্রি কোন সাবজেক্ট ভালো এবং ডিগ্রিতে কোন সাবজেক্ট নিলে ভালো হবে, পাশাপাশি সে সাবজেক্টে পড়াশোনা করলে ভবিষ্যতে চাকরি পাওয়ার ক্ষেত্রে কেমন সুবিধা হবে, এ বিষয়টি ছাত্র/ছাত্রীদের জানা খুবই প্রয়োজন। তাই এই আর্টিকেলটি সেই সকল ছাত্র-ছাত্রীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে তারা কিনা সদ্য মানবিক বিভাগ থেকে এইচএসসি পাস করেছে। আজকে এই আর্টিকেলের মাধ্যমে ডিগ্রি কোন সাবজেক্ট ভালো বিষয়টি জানার পাশাপাশি আরও যে সকল বিষয়ে জানতে পারবেন 
ডিগ্রি-কোন-সাবজেক্ট-ভালো
সেগুলো হলো ডিগ্রি সাবজেক্ট কয়টি এবং বিএ ডিগ্রী কি, বিএ বিএসএস মানে কি পাশাপাশি কোনটা ভালো হবে, ডিগ্রী কত বছরের কোর্স, ডিগ্রিতে কোন সাবজেক্ট নিলে ভালো হবে সকল বিষয় সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন। তাই আপনাদের কাছে অনুরোধ থাকবে ডিগ্রি কোন সাবজেক্ট ভালো এ বিষয়টি সম্পূর্ণভাবে জানার জন্য আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।
পোস্ট সূচিপত্র

ভূমিকা

কোন শিক্ষার্থী তার শিক্ষা জীবনের পরিপ্রেক্ষিতে তিন বছর অথবা চার বছরে একটি পূর্ব নির্দিষ্ট শিক্ষাব্যবস্থাপনা সফলভাবে সম্পন্ন করার পর উক্ত শিক্ষা প্রতিষ্ঠান সেই শিক্ষার্থীদেরকে, শিক্ষাগত যোগ্যতার নিদর্শন হিসেবে উপাধি প্রদান করে থাকে এবং সেই উপাধিকে স্নাতক (গ্রাজুয়েট) অথবা সাধারণ ডিগ্রী (পাস কোর্স বলা) হয়ে থাকে। সম্মান (স্নাতক) উপাধি অর্জনের ক্ষেত্রে সাধারণ ডিগ্রী পাস কোর্স এর চাইতে বেশি যোগ্যতার প্রয়োজন হয়ে থাকে। এইখানে এসে শিক্ষার্থীরা কনফিশনে পড়ে যায়। 

আসলে তারা সিদ্ধান্ত নিতে পারেনা তিন বছর মেয়াদী ডিগ্রি পাস কোর্সে ভর্তি হবে নাকি চার বছরের অনার্স (সম্মান) কমপ্লিট করবে। এখানে শিক্ষা ব্যবস্থা দুইভাগে বিভক্ত করা হয়েছে তবে সকল ক্ষেত্রেই প্রাধান্য রয়েছে। কোন শিক্ষার্থী অনার্স কমপ্লিট করুক বা ডিগ্রী পাস কোর্স সম্পূর্ণ করুক না কেন সে যদি সঠিকভাবে তার ডিগ্রিটি অর্জন করে পাশাপাশি ডিগ্রি কোন সাবজেক্ট ভালো হবে বিষয়টি নিয়ে প্রথমেই ঘাটাঘাটি করার মাধ্যমে একটি ভালো সাবজেক্ট পছন্দ করে। তাহলে অবশ্যই সে চাকরি ক্ষেত্রে অগ্রাধিকার পেয়ে থাকবে।

ডিগ্রি সাবজেক্ট কয়টি

একজন শিক্ষার্থী মানবিক বিভাগ থেকে এসএসসি এবং এইচএসসি সম্পূর্ণ করার পর, সে চায় তার উচ্চশিক্ষা অর্জন করতে। আর সেজন্য বিএ ডিগ্রি অর্জন অথবা সাধারণ পাস কোর্স সম্পূর্ণ করার ক্ষেত্রে ডিগ্রী সাবজেক্ট কয়টি রয়েছে সে বিষয়গুলো জানা খুবই জরুরী। কেননা একজন শিক্ষার্থীর যদি সকল সাবজেক্ট সম্পর্কে ধারণা থাকে তাহলে কোন বিষয় নিয়ে তার পড়াশোনা করা উচিত সে সম্পর্কে ভালো একটি ধারণা নিতে পারে। ব্রিটিশ শিক্ষাব্যবস্থা অনুযায়ী অস্ট্রেলিয়া বাংলাদেশ ভারত কানাডা মালয়েশিয়া সহ বিভিন্ন দেশে স্নাতক বা ব্যাচেলার ডিগ্রি দুই ভাবে বন্টন করা হয়ে থাকে। 

কোন শিক্ষার্থী মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকে যদি বিজ্ঞান ধারায় পড়াশোনা করে তাহলে সে ব্যাচেলর অফ সাইন্স বা বিজ্ঞানে স্নাতক উপাধিতে ভূষিত হবে। আবার যে সকল শিক্ষার্থী মানবিক বিভাগ থেকে পড়াশোনা করেছে সে সকল শিক্ষার্থী কলা বিদ্যায় স্নাতক বা ইংরেজিতে ব্যাচেলর অফ আর্টস অথবা বিএ উপাধিতে ভূষিত হবে। প্রকৃতপক্ষে স্নাতক কোর্স ৪ বছর হয়ে থাকে আর ডিগ্রী পাস কোর্স ৩ বছর মেয়াদী হয়ে থাকে। সুতরাং ডিগ্রি সাবজেক্ট কয়টি এবং আজকের আলোচ্য বিষয় ডিগ্রি কোন সাবজেক্ট ভালো এ বিষয়টি সম্পর্কে সাধারণ শিক্ষার্থীদের এ টু জেড ধারণা থাকা প্রয়োজন। 
আসুন তাহলে এবার জেনে নি ই ডিগ্রি করছে সর্বমোট কতগুলো সাবজেক্ট বিদ্যমান রয়েছে। নিচে পয়েন্ট আকারে সাবজেক্ট গুলো তুলে ধরা হলো।
  • ব্যাচেলর অব আর্টস বিএ (পাস)
  • ব্যাচেলার অব সাইন্স বিএসসি (পাস)
  • ব্যাচেলর অব মিউজিক বি মিউজিক (পাস)
  • ব্যাচেলর অব সোশ্যাল সাইন্স বিএসএস (পাস)
  • ব্যাচেলর অব বিজনেস স্টাডিজ বিবিএস (পাস)
  • ব্যাচেলর অব স্পোর্টস বি স্পোর্টস (পাস)
  • বিশেষায়িত গার্হস্থ্য অর্থনীতি (পাস)
  • আইন স্নাতক (এলএলবি)
  • ইঞ্জিনিয়ারিং স্নাতক
  • ব্যাচেলর অফ এডুকেশন
  • ব্যাচেলর অফ মেডিসিন
  • ব্যাচেলর অফ সার্জারি (এমবিবিএস)
  • ভেটেরিনারি সায়েন্স ব্যাচেলর (বিভিএসসি)
  • স্থাপত্যের স্নাতক (বিএআরচ)
উপরে উল্লেখিত স্নাতক এবং সাধারণ পাস ডিগ্রি কোর্সের সাবজেক্ট গুলোর মধ্যে গ্রুপ অনুযায়ী বিষয় পছন্দ করতে হয়। অর্থাৎ যারা মানবিক থেকে পড়াশোনা করেছে তাদেরকে “ব্যাচেলর অব আর্টস” অথবা “কলাতে স্নাতক” এর যে বিষয়গুলো রয়েছে সেখান থেকে একটি ভালো সাবজেক্ট নিরূপণ করতে হয়। আবার যে সকল শিক্ষার্থী বিজ্ঞান বিভাগ থেকে পড়াশোনা করেছে তারা “ব্যাচেলর অফ সাইন্স” (বিএসসি) এর যেগুলো সাবজেক্ট রয়েছে সেখান থেকে তার জন্য প্রযোজ্য সাবজেক্ট নিয়ে পড়াশোনা 

করতে হয়। আর এজন্যই ডিগ্রি কোন সাবজেক্ট ভালো হতে পারে সে বিষয়টি শিক্ষার্থীদের ভালোভাবে জেনে বুঝে সিদ্ধান্ত গ্রহণ করতে হয়। তবে আপনাদের জ্ঞাতার্থে জানাচ্ছি যে “ব্যাচেলর অফ সাইন্সে” (বিএসসি) এর সাবজেক্ট থেকে অনার্স কমপ্লিট করার জন্য অনেক সময় পাঁচ বছর সময় লাগতে পারে। আর সাধারণ স্নাতক ডিগ্রি এবং ডিগ্রী পাস কোর্সের ক্ষেত্রে তিন বছর সময় লেগে যায়।

ডিগ্রি কোন সাবজেক্ট ভালো

ডিগ্রি সাবজেক্ট কয়টি এ বিষয়টি জানা যেমন জরুরী ঠিক তেমনি ডিগ্রি কোন সাবজেক্ট ভালো সে সম্পর্কে জানার গুরুত্ব ও অনেক। যেহেতু বিজ্ঞান বিভাগ, মানবিক বিভাগ এবং কমার্সের শিক্ষার্থীদের তাদের ডিপার্টমেন্ট অনুযায়ী সাবজেক্ট পছন্দ করতে হয়। যেমন বিজ্ঞান বিভাগের ছাত্র-ছাত্রীদের যদি পদার্থবিজ্ঞান, রসায়নবিজ্ঞান, জীববিজ্ঞান অথবা গণিতে স্নাতক সম্মান অর্জন করা যায় তাহলে চাকরি পাওয়ার ক্ষেত্রে বেশি প্রাধান্য পাওয়া যায়। তবে বর্তমান ২০২৪ সালে এসে প্রতিযোগিতা অনেক অংশে বৃদ্ধি পেয়েছে। আর তাই সে সকল শিক্ষার্থী সে যে বিভাগের হোক না কেন তাকে মাধ্যমিক 

এবং উচ্চমাধ্যমিকে ভালো একটি ফলাফল করতে হয়। আর সেই ফলাফলের ভিত্তিতে অনার্স, সাধারণ স্নাতক ডিগ্রি অথবা ডিগ্রি পাস কোর্সের প্রেক্ষিতে ভালো একটি সাবজেক্টের জন্য আবেদন করতে পারে। ঠিক তেমনি কমার্সের স্টুডেন্টরা যদি বিবিএ অর্থাৎ “ব্যাচেলর অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন” এর অন্তর্ভুক্ত “ব্যাচেলর অফ সাইন্স ইন বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন”, “ব্যাচেলর অফ আর্টস ইন বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন” বিষয়ে যদি স্নাতক ডিগ্রী অর্জন করে তাহলে ৪ বছর পর অবশ্যই সে শিক্ষার্থী ভালো একটি পর্যায়ে চাকরি করতে পারবে। তাহলে ডিগ্রি কোন সাবজেক্ট ভালো হবে সেই শিক্ষার্থী 

ঠিক তখনই অর্জন বা সিদ্ধান্ত নিতে পারবে যদি তার মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পর্যায়ে রেজাল্ট ভালো হয়ে থাকে। অর্থাৎ শিক্ষার্থীর রেজাল্টের উপর ভিত্তি করে তার ডিপার্টমেন্ট অনুযায়ী সাবজেক্ট প্রদান করা হবে। আসুন এবার তাহলে মানবিক থেকে কোন বিষয়ে স্নাতক ডিগ্রি কমপ্লিট করা ভালো এ বিষয়টি জেনে নিই। সাধারণত মানবিক শাখা থেকে যে স্নাতক ডিগ্রি এর মেয়াদ ৪ বছর হয়ে থাকে এবং যে ডিগ্রী পাস কোর্স করা হয়ে থাকে সেগুলোর মেয়াদ থাকে ৩ বছর। মানবিক শাখা থেকে ডিগ্রি সাবজেক্ট কয়টি রয়েছে এ বিষয়ে বলতে গেলে প্রথমে অর্থনৈতি সাবজেক্ট এর কথা চলে আসে। 

যেহেতু এই বিষয়টি বর্তমানে একটি জীবন ঘনিষ্ঠ বিষয় হয়ে দাঁড়িয়েছে। একটি দেশের আর্থসামাজিক ব্যবস্থা নিয়ন্ত্রণের দায়িত্ব থাকে অর্থনীতিবিদদের। যেহেতু অর্থনীতিতে সাধারণ স্নাতক অথবা ডিগ্রি পাস কোর্স করা হয় তাহলে রিসার্চ অর্গানাইজেশনে চাকরির সুযোগ অত্যধিক। সিপিডি, বিআইডিএস, সানেম ইত্যাদি নামকরা প্রতিষ্ঠানে প্রতিবছর মেধাবী অর্থনীতিবিদ হিসেবে শিক্ষার্থীরা তাদের ক্যারিয়ার শুরু করছে। তাই মানবিক শাখার একজন শিক্ষার্থীর প্রথম পছন্দ থাকা উচিত অর্থনীতি সাবজেক্টে। বাংলা এবং ইংরেজি এই দুই বিষয় মানবিক শিক্ষার্থী বা মানবিক শাখার ক্ষেত্রে সেরা দুটি বিষয়। 

উক্ত দুই বিষয়ে সাধারণ স্নাতক এবং ডিগ্রী পাস কোর্স সম্পূর্ণ করার পর, ইংরেজি বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করার ক্ষেত্রে বিভিন্ন মাল্টিন্যাশনাল কোম্পানিতে চাকরি সুযোগ রয়েছে। পাশাপাশি বাংলাতে অনার্স অথবা ডিগ্রি পাস কোর্স করার মাধ্যমে বিভিন্ন রকম ব্যাংক, বীমা অথবা এনজিও প্রতিষ্ঠানে ভালো একটি পদে চাকরি করার সুযোগ রয়েছে। এছাড়াও ডিগ্রি কোন সাবজেক্ট ভালো এই তালিকাতে মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য লোকো প্রশাসন এবং রাষ্ট্রবিজ্ঞান উল্লেখযোগ্য দুইটি সাবজেক্ট। 

এ সকল সাবজেক্টে পড়াশোনা শেষ করার পর বিভিন্ন বেসরকারি অথবা সরকারি বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষকতা করার সুযোগ রয়েছে। এছাড়াও মাল্টিন্যাশনাল কোম্পানি এনজিও ব্যাংক এগুলোতে ব্যাপক পরিমাণে সুযোগ রয়েছে যদি কোন শিক্ষার্থী উক্ত সাবজেক্ট গুলোতে স্নাতক ডিগ্রি অর্জন করে।

বিএ ডিগ্রী কি

আমরা ইতিমধ্যে অবগত হয়েছি যে একজন শিক্ষার্থীকে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পর্যায় সম্পূর্ণ করার পর স্নাতক ডিগ্রী এবং অন্যান্য উচ্চ শিক্ষায় ভর্তি হতে হয়। আসুন তাহলে এবার বিএ ডিগ্রি কি বিষয়টি সম্পর্কে ধারণা নিয়ে নিব। সাধারণত কলাবিদ্যা বা মানবিক বিভাগের ধারা অনুযায়ী স্নাতক উপাধি কে “কলাবিদ্যায় স্নাতক” এবং ইংরেজিতে “ব্যাচেলর অফ আর্টস” অথবা সংক্ষেপে “বিএ” বলা হয়ে থাকে। আবার চারুকলার ধারা অনুযায়ী “চারুকলায় স্নাতক” এবং ইংরেজিতে “ব্যাচেলর অফ ফাইন আর্টস” বা সংক্ষেপে “বি.এফ.এ” বলা হয়ে থাকে। 

তাহলে বোঝা গেল যে বিএ ডিগ্রী মানবিক বিভাগের যতগুলো সাবজেক্ট রয়েছে সবগুলো নিয়ে গঠিত। অর্থাৎ একজন শিক্ষার্থী যদি মানবিক শাখা থেকে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক কমপ্লিট করে সেই ক্ষেত্রে বিএ ডিগ্রী অর্জন করার জন্য মানবিক বিভাগে যতগুলো সাবজেক্ট রয়েছে তার ওপর ভিত্তি করে বিএ ডিগ্রি কমপ্লিট করতে পারবে। তবে সেক্ষেত্রে শিক্ষার্থীকে প্রথমে ডিগ্রি কোন সাবজেক্ট ভালো হবে সেই অনুযায়ী অনার্স অথবা সাধারণ স্নাতক ভর্তি পরীক্ষায় আবেদনের সময় পছন্দ অনুযায়ী সাবজেক্ট টিক মার্ক দিতে হবে।

বিএসএস মানে কি

আশা করি আমরা বিএ ডিগ্রি সম্পর্কে জ্ঞান লাভ করতে পেরেছি। পাশাপাশি ধারণা নিতে পেরেছি যে মানবিক শাখায় যতগুলো সাবজেক্ট রয়েছে সে অনুযায়ী স্নাতক ডিগ্রি অর্জন করা সম্ভব এবং সবগুলি বিএ ডিগ্রী এবং বিএসএস এর অন্তর্ভুক্ত। ডিগ্রি সাবজেক্ট কয়টি এ বিষয়টি আমরা ভালোভাবে বুঝতে পেরেছি। সেই প্রেক্ষিতে “ব্যাচেলর অফ আর্টস” এর পাশাপাশি আরেকটি গুরুত্বপূর্ণ বিভাগ হল বিএসএস। সাধারণত সমাজবিজ্ঞান ধারাতে “সমাজবিজ্ঞানে স্নাতক” বা ইংরেজিতে “ব্যাচেলর অব সোশ্যাল সায়েন্স” সাবজেক্ট টিকে বিএসএস বলা হয়ে থাকে। 

এই বিএসএস বিভাগের আওতায় আরো অনেকগুলো মানবিক বিভাগের অন্তর্ভুক্ত সাবজেক্ট বিদ্যমান রয়েছে। আসুন আমরা বিএ এবং বিএসএস সম্পর্কে সঠিক ধারণা পাওয়ার জন্য এদের পার্থক্যটি বোঝার চেষ্টা করি। আশা করি তাহলে এই দুটি বিষয় নিয়ে আপনাদের মাঝে আর কোন কনফিউশন থাকবে না।

বিএ আর বিএসএস এর মধ্যে পার্থক্য

ডিগ্রি কোন সাবজেক্ট ভালো এ বিষয়টি ভালোভাবে বোঝার জন্য অবশ্যই বিএ আর বিএসএস এর মধ্যে সকল পার্থক্য জানা খুবই জরুরী। বিএ (BA) বা “ব্যাচেলর অফ আর্টস” (Bachelor Of Arts) এবং বিএসএস (BSS) বা (Bachelor Of Social Science) বিভাগ দুটি অনার্স এর অনুসদ বিশেষ। মূলত বিএ বিভাগে বাংলা, ইংরেজি, ইতিহাস, ইসলামী ইতিহাস ও সংস্কৃতি,ইসলামী স্টাডিজ সাবজেক্ট গুলো বিদ্যমান রয়েছে। অন্য পক্ষে বিএসএস বিভাগে সমাজকর্ম, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, সমাজবিজ্ঞান, সাবজেক্ট গুলো বিদ্যমান রয়েছে। দুটি বিভাগেরই মানবিক শাখার সাবজেক্ট রয়েছে তাই মানবিক শাখা 

থেকে কোন শিক্ষার্থী যদি মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পাস করে তাহলে উপরে বর্ণিত সকল সাবজেক্টে ভর্তি হতে পারবে। পরবর্তী তিন বছর অথবা চার বছর স্নাতক ডিগ্রি অর্জন করার পরে ভালো একটি পর্যায়ে চাকরিতে প্রবেশ করতে সক্ষম হবে। আপনাদের মনে ডিগ্রি সাবজেক্ট কয়টি বিষয়টি নিয়ে আশা করি আর কোন কনফিউশন নেই। পাশাপাশি আরও একটি বিষয় আপনারা জানার আগ্রহ প্রকাশ করেন সেটি হলো বিয়ে অথবা বিএসএস কোনটা ভালো হবে। অর্থাৎ ইতিমধ্যে আমরা যে দুটি বিষয়ে সম্পর্কে ধারণা নিলাম এবং দুটি বিভাগের কোন কোন সাবজেক্ট রয়েছে সে সম্পর্কে জানতে 

পারলাম। এখানে বলে রাখা ভালো একজন শিক্ষার্থী ডিগ্রি কোন সাবজেক্ট ভালো হবে এই বিষয়ের উপরে নির্ভর করার প্রেক্ষিতে উপরে বর্ণিত সকল সাবজেক্ট থেকেই স্নাতক ডিগ্রি অর্জন করতে পারবে এবং সে অনুযায়ী চাকরিতে অনুপ্রবেশ করে থাকবে। এক্ষেত্রে আমাদের মতামত হিসেবে থাকবে বিএসএস বিভাগগুলি থেকে অর্থনীতি অথবা রাষ্ট্রবিজ্ঞানে অনার্স এবং স্নাতক ডিগ্রি অর্জন করা। উক্ত দুই সাবজেক্ট থেকে পড়াশোনা কমপ্লিট করার পর যে কোন মাল্টিন্যাশনাল কোম্পানি অথবা ভালো মানের এনজিও প্রতিষ্ঠানে চাকরি পাওয়ার ব্যাপক সুযোগ রয়েছে।

ডিগ্রি কমার্স এর সাবজেক্ট গুলো কি কি

আসুন এবার তাহলে ডিগ্রি কমার্সের সাবজেক্ট গুলো কি কি রয়েছে সে বিষয়ে একটি সম্পূর্ণ ধারণা গ্রহণ করি। আপনারা ইতিমধ্যে অবলোকন করতে পেরেছেন যে স্নাতক ডিগ্রি এবং স্নাতক সম্মান (গ্রাজুয়েট) বিষয়টি আসলে কিভাবে নিরূপণ করা হয়ে থাকে। সেই পরিপ্রেক্ষিতে যদি আলোচনা করা হয় তাহলে বিজ্ঞান এবং মানবিক শাখার সাবজেক্ট অনুযায়ী তাদের ডিগ্রী নির্ধারণ করা হয়েছে ঠিক তেমনি কমার্স এর শাখা তেও নির্ধারিত সাবজেক্ট রয়েছে এবং সেখানেও শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যৎ অপেক্ষা করছে। 

তাহলে একজন শিক্ষার্থী যদি কমার্স গ্রুপ নিয়ে পড়াশোনা করে অর্থাৎ মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকে কমার্স গ্রুপ থেকে তার ভালো মানের রেজাল্ট হয়। সে ক্ষেত্রে নিম্নে বর্ণিত সাবজেক্টগুলো নিয়ে সে পড়তে পারবে অথবা কমার্স গ্রুপ নিয়ে ডিগ্রি পড়তে চাইলে মোট ৩ বছরে কোন সাবজেক্ট গুলো নিয়ে পড়তে হবে নিচে সাবজেক্টগুলো সম্পূর্ণভাবে তুলে ধরা হলো।
  • স্বাধীন বাংলাদেশের অভ্যূদয়ের ইতিহাস (১ম বর্ষ)
  • বাংলা (২য় বর্ষ)
  • ইংরেজী (৩য় বর্ষ)
  • হিসাববিজ্ঞান (১ম+২য়+৩য় বর্ষ)
  • ব্যবস্থাপনা (১ম+২য়+৩য় বর্ষ)
  • ফিন্যান্স এন্ড ব্যাংকিং/অর্থনীতি/মার্কেটিং/পরিসংখ্যান/কম্পিউটার (১ম+২য়+৩য় বর্ষ)
উপরে উল্লেখিত সাবজেক্টগুলো ডিগ্রি কমার্সের সাবজেক্ট হিসেবে উল্লেখ করা হয়েছে। তাহলে আশা করি আপনারা ডিগ্রী কোর্স কত বছরের সেই প্রশ্নটির উত্তরও পেয়ে গেছেন। স্নাতক ডিগ্রি ৪ বছর মেয়াদে করতে হয় এবং ডিগ্রী পাস কোর্স ৩ বছর মেয়াদে করতে হয়।

শেষ কথা

প্রিয় পাঠক বৃন্দ আমাদের আজকের এই আর্টিকেলটি মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়। আশা করি আপনারা ডিগ্রি সাবজেক্ট কয়টি এবং ডিগ্রি কোন সাবজেক্ট ভালো হবে একজন শিক্ষার্থীর জন্য বিষয়টি ভালোভাবে বুঝতে পেরেছেন। আপনাদেরকে অনেক অনেক ধন্যবাদ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য। আজকের পোষ্টের কোন বিষয় যদি বুঝতে না পারেন তাহলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন আমরা অতিসত্বর উত্তর দেওয়ার চেষ্টা 

করব। আমরা সব সময় আমাদের ওয়েবসাইটে বিভিন্ন রকম তথ্যবহুল আর্টিকেল পাবলিশ করে থাকি। আপনি যদি সকল রকম তথ্য সংক্রান্ত পোস্ট পেতে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন। পাশাপাশি আজকের আলোচ্য বিষয় অর্থাৎ ডিগ্রি কোন সাবজেক্ট ভালো বলে গণ্য হয় সে বিষয়টি সম্বন্ধে আপনার বন্ধু-বান্ধবদের জানানোর লক্ষ্যে পোস্টটি শেয়ার করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url