ক্রিপ্টো ট্রেডিং হালাল নাকি হারাম - Crypto-Forex-Stocks & Binary

ক্রিপ্টো ট্রেডিং হালাল নাকি হারাম এটা আমাদের সকলেরই জানা জরুরী। কেনেনা বর্তমানে বাংলাদেশে অনেক লোক বিভিন্ন ট্রেডিং সাইট থেকে ট্রেডিং করে আয় করছে। আবার অনেকে ট্রেডিং সাইট থেকে আয় করার জন্য সিদ্ধান্ত নিয়ে থাকে। সেজন্যে এ বিষয়ে অনেকেই প্রশ্ন করে থাকে ক্রিপ্টো ট্রেডিং কি হারাম নাকি হালাল। সেজন্য বন্ধুরা আজকের এই পোস্টে আমরা আলোচনা করতে চলেছি ট্রেডিং সম্পর্কিত সকল কিছু নিয়ে। 
ক্রিপ্টো-ট্রেডিং-হালাল-নাকি-হারাম
আপনি যদি ট্রেডিং করে অনলাইন থেকে আয় করতে চান তাহলে আগে জানতে হবে ট্রেডিং কি জুয়া এ বিষয়ে। পাশাপাশি এই পোস্টে আরো যে সকল বিষয় আলোচনা করা হবে তা হলো ক্রিপ্টো ট্রেডিং কি, বিটকয়েন হালাল নাকি হারাম, বাইনারি ট্রেডিং কি হালাল নাকি হারাম, ফরেক্স ট্রেডিং কি হালাল এবং ক্রিপ্টো কারেন্সি কি হালাল এই সম্পর্কে। তাই বন্ধুরা ক্রিপ্টো ট্রেডিং হালাল নাকি হারাম যদি আপনি জানতে চান তাহলে আজকের এই পোস্টটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন।
পোস্ট সূচিপত্র

ক্রিপ্টো ট্রেডিং কি

ক্রিপ্টো ট্রেডিং হালাল নাকি হারাম এটি জানার আগে আমাদের ক্রিপ্টো ট্রেডিং কি এ বিষয়ে জানা জরুরী। ক্রিপ্টো ট্রেডিং হল এক ধরনের অত্যাধুনিক মুদ্রা যেমন বিটকয়েন, ইথারিয়াম বা লাইটকয়েন কিনা ও বিক্রয় করার মাধ্যমে লাভ করার একটি প্রক্রিয়া। ক্রিপ্টো ট্রেডিং অন্যান্য সম্পদের ট্রেডিং এর মতই। তবে এটি ডিজিটাল প্লাটফর্মে দক্ষদের জন্য উপলব্ধ। এই ক্রিপ্টো ট্রেডিং এর কৌশলে ট্রেডাররা দীর্ঘসময়ের জন্য ক্রিপ্টো মুদ্রা কিনে ধরে রাখে এবং যখন বাজারে এর মূল্য বৃদ্ধি হয় তখন ক্রিপ্টো ট্রেডিং সেল দিয়ে থাকে। 

মানে সহজ করে বলতে গেলে এই কৌশলে ট্রেডাররা একইদিনের মধ্যে ক্রিপ্টো মুদ্রা কিনে নেয় এবং একই দিনে বিক্রি করে দ্রুত লাভ করার চেষ্টা করে থাকে। আবার ট্রেডাররা কয়েকদিন বা কয়েক সপ্তাহ ধরে ক্রিপ্টো মুদ্রা ধরে রাখে এবং বাজারের দিক পরিবর্তনের উপর ভিত্তি করে লাভ করার চেষ্টা করে থাকে। তবে এক্ষেত্রে এই ক্রিপ্টো ট্রেডিং অনেক সময় ঝুঁকিপূর্ণ হতে পারে। ট্রেডিং মার্কেট বা বাজার এর মূল্য উঠানামা করে যার ফলে দ্রুত মূল্য পরিবর্তন হতে পারে। 

তাই যারা ক্রিপ্টো ট্রেডিং করে থাকে তারা অনেক কৌশল অবলম্বন করে ট্রেডিং মার্কেটে ক্রিপ্টো ট্রেডিং করে থাকে এবং সেখান থেকে ভালো ক্রিপ্টো কয়েন লাভ করে থাকে। আশা করি ক্রিপ্টো ট্রেডিং কি এ বিষয়ে সম্পূর্ণ ধারণা পেয়েছেন এখন আমরা ক্রিপ্টো ট্রেডিং হালাল নাকি হারাম সে সম্পর্কে জানব।

ক্রিপ্টো ট্রেডিং হালাল নাকি হারাম

আপনি যদি ক্রিপ্টো ট্রেডিং করে থাকেন তাহলে ক্রিপ্টো রিলেটেড যে সকল মুদ্রা রয়েছে সকল মুদ্রা হালাল নাকি হারাম সে সম্পর্কে এ পোস্টে জানতে পারবেন। পাশাপাশি বিটকয়েন, বাইনারি ট্রেডিং, ফরেক্স ট্রেডিং, কটেক্স ট্রেডিং ইত্যাদি এ সকল ক্রিপ্টো মুদ্রা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আর আপনি ক্রিপ্টো র্টেডিং এর মধ্যে লিপিবদ্ধ থাকলে অবশ্যই আপনাকে জানতে হবে ক্রিপ্টো ট্রেডিং হালাল নাকি হারাম। কেননা আপনি হালাল পথে বা হারাম পথে ইনকাম করছেন কিনা সে বিষয়ে জানাটা জরুরী। এখন কথা হল ক্রিপ্টো কারেন্সি হালাল নাকি হারাম। 
মূলত কোন কারেন্সি বা মুদ্রা হারাম না। সকল মুদ্রা বা কারেন্সি হালাল। উদাহরণস্বরূপ আমরা বাংলাদেশী টাকা বিভিন্ন প্রয়োজনীয় জায়গায় ব্যবহার করে থাকি। সে ক্ষেত্রে আপনি টাকাটা কোন ক্ষেত্রে ব্যবহার করলেন অর্থাৎ আপনি হালাল কাজে কি বা হারাম কাজে ব্যবহার করলেন সেটি দেখায় মুখ্য বিষয়। অর্থাৎ আপনি যদি হালাল উপায়ে টাকা উপার্জন করেন সেক্ষেত্রে সেটি হবে হালাল পথে ইনকাম। আর আপনি যদি হারাম উপায়ে টাকা উপার্জন করেন তাহলে সেটি হবে হারাম উপায়ে টাকা উপার্জন। 

এখানেও ক্রিপ্টো কারেন্সির বিষয়ে একই বিষয় হল ক্রিপ্টো কারেন্সির টাকাটা আপনি কোন মাধ্যমে ব্যবহার করে উপার্জন করছেন আপনি যদি হালাল উপায়ে উপার্জন করেন তাহলে সেটি হবে হালাল। আর হারাম-উপায়ে উপার্জন করেন তাহলে সেটি হবে হারাম। এখন আসি বিভিন্ন ট্রেডিং হালাল নাকি হারাম তাহলে চলুন ক্রিপ্টো ট্রেডিং হালাল নাকি হারাম সে বিষয়ে জেনে নেওয়া যাক।

ক্রিপ্টো ট্রেডিং কি হারাম

ক্রিপ্টো ট্রেডিং উপায়ে আয় করা এর মধ্যে হারাম এবং হালাল দুটোই রয়েছে। তাই কোনটা হালাল হবে আর কোনটা হারাম হবে সেটি জেনে বুঝে তারপর আপনাকে ট্রেডিং করতে হবে। এখন কথা হল কি করে বুঝবেন ক্রিপ্টো ট্রেডিং হালাল নাকি হারাম। মনে করুন আপনার কাছে এক লক্ষ টাকা আছে এখন সে টাকা দিয়ে আপনি সোনা কিনে রাখবেন। মনে করুন সোনার ভরি এখন এক লক্ষ টাকা আপনি এক ভরি সোনা এক লক্ষ টাকা দিয়ে কিনে রাখলেন। এখন কিছুদিন পরে সোনার দাম এক লক্ষ বিশ হাজার টাকা হয়ে গেল সে ক্ষেত্রে আপনি সেটি সেল করতে পারেন। 

তাহলে আপনার লাভ দাঁড়াবে বিশ হাজার টাকা। আবার কিছুদিন পরে সোনার দাম কমেও যেতে পারে তাহলে সেখানে আপনার লস হবার চান্স রয়েছে। কিন্তু আপনার কাছে সোনা কিন্তু রয়েছে। আপনি লাভ লস এর প্রফিট অনুযায়ী আপনি সেটি সেল করবেন। এখন কথা হল এক্ষেত্রে আপনার যে লাভটা হলো সেটা ১০০% হালাল উপায়ে আয় করা। ঠিক তেমনি ক্রিপ্টো ট্রেডিং এর বিষয়ে আপনি ক্রিপ্টো কারেন্সি দিয়ে অন্যান্য দেশের কারেন্সি কিনে রাখছেন এক্ষেত্রে আপনি যখন বুঝতে পারছেন অন্যান্য দেশের কারেন্সির দাম কেনার তুলনায় বেশি তখন আপনি সে কারেন্সি ইচ্ছামত সেল করতে পারেন। 

এটাও ১০০% হালাল উপায়ে ইনকাম করা যায় সুতরাং আমরা যা বুঝলাম ক্রিপ্টো ট্রেডিং এই ক্ষেত্রে 100% হালাল ইনকাম। আবার এই ট্রেডিং আপনি এক ঘন্টার করতে পারেন এক দিনের করতে পারেন ১০ দিনের করতে পারেন সেটি আপনার উপরে নির্ভর করবে। আর এই ট্রেডিংটাকে স্পট ট্রেডিং বলে। সুতরাং স্পট ট্রেডিং এর ক্ষেত্রে এটি সম্পূর্ণ হালাল উপায়ে উপার্জন করা বলে। আর মার্কেটে আরো কিছু ট্রেডিং রয়েছে যেগুলো হারাম উপায়ে ট্রেডিং করা বলে। এখন আমরা জানবো ট্রেডিং কি জুয়া সে সম্পর্কে।

ট্রেডিং কি জুয়া

বর্তমানে মার্কেটপ্লেসে অনেকগুলো ট্রেডিং সাইড রয়েছে যেগুলোতে আমরা অনেকেই ট্রেডিং করে আয় করার চেষ্টা করে থাকি। আমরা উপরে জানলাম ক্রিপ্টো ট্রেডিং হালাল নাকি হারাম এই সম্পর্কে তবে মার্কেটপ্লেসে যে সকল ট্রেডিং কোম্পানি রয়েছে তাদের সম্পর্কে আমি আপনাদেরকে কোন কিছু বলবো না। এখানে আপনাকে বুঝে নিতে হবে ট্রেডিং কি জুয়া নাকি হালাল অনেক ট্রেডিং সাইট রয়েছে যেগুলো ক্যান্ডেল উপরে উঠানামা করে অর্থাৎ আপনি ১০ সেকেন্ড ২০ সেকেন্ড এমনকি এক মিনিট পাঁচ মিনিট টাইম নিয়ে ট্রেড করে থাকেন। 
এক্ষেত্রে দেখা যাই আপনি ১০০ ডলার উপরে ট্রেড ধরলেন এক মিনিটের জন্য। এখন ক্যান্ডেল যদি উপরে থাকে সেক্ষেত্রে আপনি ১০০ ডলারে ১০০ ডলার বা ৯০ ডলার প্রফিট করলেন। আর যদি এক মিনিটের মধ্যে যদি ক্যান্ডেল নিচে চলে আসে সে ক্ষেত্রে আপনি ১০০ ডলার লস করলেন। এভাবে করে যে সকল ট্রেড বা ট্রেডিং করা হয় সে সকল ট্রেডিংকে জুয়া হিসেবে ধরে নেওয়া হয়। অর্থাৎ এ সকল ট্রেডিংকে জুয়া বলা হয় আর এ সকল ট্রেডিং কে যেহেতু জুয়া হিসেবে ধরা হয় তাই এ সকল ক্ষেত্রে ট্রেডিং করলে এই ট্রেড করা গুলোকে হারাম হিসেবে ধরে নেওয়া হয়। 

অর্থাৎ সহজ ভাষায় বলতে গেলে ফিফটি ফিফটি জিতার চান্স এবং হারার চান্স রয়েছে যেগুলোতে সেগুলো ট্রেডিং কে জুয়া বলা হয় পাশাপাশি হারাম উপায়ে আয় করা বলে। আশা করি বুঝতে পেরেছেন। ‘

লেখক এর মন্তব্য

প্রিয় পাঠক আমরা আজকে এই পোষ্টের মাধ্যমে জানলাম খুবই গুরুত্বপূর্ণ বিষয় ক্রিপ্টো ট্রেডিং হালাল নাকি হারাম এই সম্পর্কে। আশা করি উপরে দেওয়া তথ্যগুলো আপনার ট্রেডিং করার বিষয়ে অনেক উপকারে আসবে। কারণ আপনি যদি চান ট্রেডিং করে হালাল পথে টাকা উপার্জন করবেন সে ক্ষেত্রে উপরে দেখানো পদ্ধতি অনুসারে ট্রেডিং করে টাকা আয় করতে পারেন এবং সেটি ১০০% হালাল উপায়ে উপার্জন হবে। হারাম সম্পর্কে আরেকটি বিষয় উল্লেখ করা হয়েছে সেটি ভালোভাবে বুঝে নেবেন। 

তো বন্ধুরা ক্রিপ্টো ট্রেডিং হালাল নাকি হারাম এই পোস্টে আপনার কোন মন্তব্য থাকলে নিচে দেওয়া মন্তব্য বক্সে কমেন্ট করে জানাতে পারেন আমাদেরকে। আর এমন গুরুত্বপূর্ণ পোস্ট নিয়মিত পড়তে ভিজিট করুন আমাদের ওয়েবসাইটটি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url