ছাত্রদের টাকা আয় করার সেরা ১২ টি উপায়

ছাত্রদের টাকা আয় করার উপায় যদি আপনি জানতে চান তাহলে আজকের এই পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন। তাহলে আপনি পড়ালেখার পাশাপাশি আয় করার উপায় গুলো বিস্তারিত জানতে পারবেন। মানে বর্তমানে অনেক ছাত্র-ছাত্রী রয়েছে যারা পড়াশোনার পাশাপাশি পার্ট টাইম বা ফুল টাইম কাজ খুঁজে বেড়ায়। এক্ষেত্রে অনেকেই চাই যদি লেখাপড়া করা অবস্থায় কিছু টাকা ইনকাম করা যায় তাহলে তার জন্য অনেক সুবিধার হয়। এমনকি নিজের ইনকাম করার টাকা দিয়ে পড়ালেখার খরচ চালাতে পারে। 
ছাত্রদের-টাকা-আয়-করার-উপায়
সেজন্য আজকের এই পোস্টে কিছু গুরুত্বপূর্ণ সিক্রেট পদ্ধতি আলোচনা করব যেগুলো অনুসরণ করলে বা সে পদ্ধতি গুলো কাজে লাগিয়ে আপনি অনলাইন থেকে ছাত্র অবস্থায় ইনকাম করতে পারবেন। তাছাড়া বন্ধুরা এই পোস্টে আপনি আরও যে সকল বিষয় জানতে পারবেন তা হলো স্টুডেন্ট অবস্থায় আয়ের উপায় ফ্রিল্যান্সিং, পড়ালেখার পাশাপাশি আয় করার উপায়, অল্প বয়সে টাকা ইনকাম করার উপায় করার উপায় সম্পর্কে। সেজন্য বন্ধুরা ছাত্রদের টাকা আয় করার উপায় টি জানতে পোস্টটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।
পোস্ট সূচীপত্র

ভূমিকা

বর্তমান সময়ে পড়াশোনার পাশাপাশি আর্থিকভাবে সচ্ছলতা হওয়ার জন্য ছাত্র-ছাত্রীদের অনলাইন থেকে আয় করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। কেউ যদি পড়ালেখা করার পাশাপাশি টাকা আয় করতে পারে তাহলে সে তার নিজস্ব পড়াশোনার খরচ বহন করতে পারে। এছাড়াও সে তার পরিবারকে আর্থিকভাবে সহায়তা করতে পারে এবং ভবিষ্যতের জন্য কিছু টাকা সঞ্চয় করতে পারে। তাই আমরা অনেকেই চাই পড়াশোনা করার পাশাপাশি কিভাবে পার্টটাইম বা ফুল টাইম জব করে বা অনলাইন থেকে আয় করতে পারি। 

তাছাড়া পড়াশোনা করা অবস্থায় ছাত্র বা ছাত্রীদের জন্য বিভিন্ন ধরনের টাকা আয় করার উপায় রয়েছে। এর মধ্যে কিছু উপায় অনলাইনের মাধ্যমে রয়েছে এবং কিছু উপায় অফলাইনের মাধ্যমে রয়েছে। তাই আজকের এই পোষ্টে কিছু জনপ্রিয় ছাত্রদের টাকা আয় করার উপায় সম্পর্কে আলোচনা করব। তাহলে চলুন মূল আলোচনায় যাওয়া যাক।

ছাত্রদের টাকা আয় করার উপায়

উপরে আমরা আগেই বলেছি ছাত্র-ছাত্রীদের আয় করার জন্য অনলাইনের মাধ্যমে এবং অফলাইনের মাধ্যমে আয় করা যায়। তাই প্রথমে অফলাইনের মাধ্যমে কি কি উপায় রয়েছে আয় করার জন্য সেটি সম্পর্কে আগে জানবো। তাহলে আসুন জেনে নেওয়া যাক ছাত্রদের টাকা আয় করার উপায় অফলাইনের মাধ্যমে কি কি রয়েছে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

টিউশনি করে আয় করার উপায়

ছাত্রদের টাকা আয় করার উপায় এর মধ্যে অন্যতম উপায় হলো টিউশনি করে আয় করা। আপনি যদি একজন ভালো স্টুডেন্ট হয়ে থাকেন বা বাংলা, ইংরেজি, অংক এবং সাইন্স বিষয়ে ভালো জ্ঞান থেকে থাকে তাহলে সর্বপ্রথম টিউশনি করে ভালো টাকা আয় করতে পারেন। এর জন্য প্রথমেই যে বিষয়টি দরকার হবে সেটি হল আপনি যে বিষয়ের উপর দক্ষ সে বিষয়ে একটি ব্যানার তৈরি করা। অর্থাৎ বাজারে কোন কম্পিউটারের দোকানে গিয়ে আপনি যদি ইংরেজি পড়াতে দক্ষ ধন হন তাহলে সে বিষয়ের উপর একটি ব্যানার তৈরি করতে হবে। 
তারপর বাজার এলাকায় বা পাড়া মহল্লায় ব্যানারটি প্রচার করতে হবে এবং সেখানে আপনার দেওয়া নম্বর উল্লেখ করতে হবে। তাহলে ছাত্র-ছাত্রীর গার্জেন আপনাকে ফোন দিয়ে তাদের বাচ্চাদের পড়ানোর জন্য অনুরোধ করবে এবং এভাবে টিউশনি করে আপনি আয় করতে পারেন।

কোচিং সেন্টার খুলে আয় করার উপায়

কোচিং সেন্টার খুলে আপনি ছাত্র জীবনে অনেক টাকা উপার্জন করতে পারেন। এটিও ছাত্রদের টাকা আয় করার উপায় এর মধ্যে জনপ্রিয় উপায়। আমি আগেই বলেছি আপনি যদি কোন বিষয়ের উপর দক্ষ হন তাহলে কোচিং সেন্টারে টিচার হয়ে আপনি আয় করতে পারেন। এটি আপনি পার্টটাইম হিসেবেও করতে পারেন। এখনকার এ সময়ে বেশিরভাগ ছাত্রছাত্রীরা নিজে থেকে কোচিং সেন্টার খুলে তার বয়সের থেকেও নিচের বয়সের স্টুডেন্টদের প্রাইভেট পরিয়ে থাকে। এতে করে আপনি আর্থিক সচ্ছলতা এবং নিজের পড়াশোনার খরচ বহন করতে পারবেন আশা করি বুঝতে পেরেছেন।

ফুডপান্ডায় ডেলিভারি করে আয় করার উপায়

বর্তমানে দেশের বেশিরভাগ জেলাগুলোতে ফুডপান্ডা এর মত আরও অনেক জনপ্রিয় ফুড ডেলিভারি করার কোম্পানির রয়েছে। এগুলোতে কাজ করার জন্য তেমন কোন অভিজ্ঞতা বার শিক্ষকতা যোগ্যতার প্রয়োজন হয় না। আপনি প্রথমে গুগলে ফুড পান্ডা লিখে সার্চ করে অ্যাপটি মোবাইলে ইন্সটল করে নিন। এরপর ফুডপান্ডায় একটি অ্যাকাউন্ট তৈরি করে তাদেরকে কাজের জন্য অনুরোধ করুন। তাহলে আপনার কাছ থেকে তারা সম্পূর্ণ ডিটেলস চাইবে 

এবং আপনি পরের দিন থেকেই ফুড ডেলিভারি ম্যান হিসেবে কাজ করে আয় করতে পারবেন। তবে এখানে কাজ করার জন্য সারাদিন করতে হবে না। আপনি পার্ট টাইম হিসেবে ফুড পান্ডায় ডেলিভারি করে আয় করতে পারেন।

রাইড শেয়ারিং করে আয় করার উপায়

বর্তমানে দেশের মধ্যে অনেক রাইড শেয়ারিং কোম্পানি রয়েছে। যে কোম্পানি গুলো আপনাকে কাজের সুযোগ তৈরি করে দিয়েছে। আপনার কাছে যদি একটি মোটরসাইকেল বা প্রাইভেট কার থেকে থাকে তাহলে আপনি সেই কোম্পানি গুলোর মাধ্যমে রাইড শেয়ারিং করে টাকা আয় করতে পারেন। এর জন্য দেশের মধ্যে জনপ্রিয় রাইড শেয়ারিং কোম্পানি হল পাঠাও ডটকম, উবার বাংলাদেশ.লিমিটেড, সহজ ডটকম ইত্যাদি। এ সকল কোম্পানিগুলো রাইড শেয়ারিং এর মাধ্যমে টাকা প্রদান করে থাকে। তাই আপনি আপনার বাইককে কাজে লাগিয়ে রাইড শেয়ারিং করে টাকা আয় করতে পারেন।

পার্ট-টাইম চাকরি করে আয় করার উপায়

আপনি পড়ালেখার পাশাপাশি পার্ট টাইম চাকরি করে টাকা আয় করতে পারেন। এর জন্য অনেক বড় বড় শপিংমল রয়েছে এবং দোকান রেস্তোরাঁ বা বিভিন্ন অফিসে পার্ট টাইম চাকরি করার সুযোগ থাকে। সেগুলোতে আপনি যোগাযোগ করে পার্ট টাইম চাকরি করে ভালো টাকা আয় করতে পারেন। এছাড়াও আপনার যদি কম্পিউটার টাইপিং এর স্কিল থেকে থাকে তাহলে বিভিন্ন কম্পিউটারের দোকানে বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত পার্ট টাইম জব হিসেবে লেখালেখির কাজ করতে পারেন। 
বর্তমানে বেশিরভাগ স্টুডেন্টরা কম্পিউটার বিষয়ে শিখে তারা বাজারে বিভিন্ন কম্পিউটারের দোকানে লেখালেখির কাজ করে আয় করছে। আপনিও চাইলে এই কাজটি করে আয় করতে পারেন।

ছোটখাটো ব্যবসা করে আয় করার উপায়

ছাত্রদের টাকা আয় করার উপায় এর মধ্যে অন্যতম উপায় হল ব্যবসা করে আয় করা। এক্ষেত্রে আপনার কিছু ইনভেস্ট এর প্রয়োজন হতে পারে। তবে আয় করা খুব সহজ হবে। আপনি হস্তশিল্প তৈরি করে বিক্রি করতে পারেন তাছাড়া অনলাইনে বিভিন্ন ধরনের চশমা, মানিব্যাগ, বেল্ট, টি-শার্ট এ সকল ছোট ছোট পণ্যগুলো ক্রয় করে ফেসবুক অথবা ইউটিউব এর মাধ্যমে প্রচার করে বিক্রয় করতে পারেন। এক্ষেত্রে আপনি অনেক টাকা প্রফিট করতে পারবেন এভাবে করেও আয় করতে পারেন।

স্টুডেন্ট অবস্থায় আয়ের উপায় ফ্রিল্যান্সিং

উপরে আমরা এতক্ষণ পর্যন্ত অফলাইনের মাধ্যমে ছাত্রদের টাকা আয় করার উপায় সম্পর্কে অবগত হলাম। এখন আমরা অনলাইনের মাধ্যমে যে সকল পড়ালেখার পাশাপাশি আয় করার উপায় রয়েছে সেগুলো সম্পর্কে আমরা জানবো। বর্তমানে স্টুডেন্ট অবস্থায় আয়ের উপায় ফ্রিল্যান্সিং অনেক জনপ্রিয় একটি উপায়। এই অনলাইন উপায়ের মাধ্যমে ছাত্র-ছাত্রীরা খুব সহজে অনলাইন থেকে আয় করতে পারবে। তবে বন্ধুরা মনে রাখতে হবে যে অনলাইন থেকে আয় করার জন্য অধিক ধৈর্য সময় এবং ধৈর্যশীল মন মানসিকতা থাকা প্রয়োজন। 

তবেই কেবলমাত্র অনলাইনের মাধ্যমে আয় করতে পারবেন। তাহলে আসুন অনলাইনের মাধ্যমে যে সকল উপায় রয়েছে সে সকল উপায় সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

ফ্রিল্যান্সিং করে টাকা আয়ের উপায়

বর্তমানে ফ্রিল্যান্সিং ছাত্রদের টাকা আয় করার উপায় এর মধ্যে জনপ্রিয় উপায়। এটি এখনকার ডিজিটাল যুগে যারা ছাত্রছাত্রী রয়েছে তারা এ মাধ্যম কাজে লাগিয়ে অনলাইন থেকে অনেক টাকা উপার্জন করছে। সেজন্য আপনিও চাইলে ফ্রিল্যান্সিং করে ছাত্র অবস্থায় অনলাইন থেকে অনেক টাকা উপার্জন করতে পারেন। তবে ফ্রিল্যান্সিং এর জন্য কিছু অভিজ্ঞতার প্রয়োজন আছে। আপনি যদি ফ্রিল্যান্সিং বিষয়ে এ সকল কাজের জন্য দক্ষ হন যেমন-আর্টিকেল রাইটিং, ডাটা এন্ট্রি, গ্রাফিক্স 

ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, লোগো ডিজাইন ইত্যাদি কাজে পারদর্শী হন তাহলে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে নিজের নামে গিগ তৈরি করে অনলাইন থেকে টাকা আয় করতে পারেন। কিছু ফ্রিল্যান্সিং জনপ্রিয় মার্কেটপ্লেস হলো ফাইবার ডটকম, অপওয়ার্ক এবং ফ্রিল্যান্সার ডটকম এ সকল সাইটে কাজ করে অনেক টাকা উপার্জন করতে পারেন।

ব্লগিং করে টাকা আয়ের উপায়

পড়ালেখার পাশাপাশি আয় করার উপায় এর মধ্যে অন্যতম উপায় ব্লগিং হতে পারে আপনার জন্য। বর্তমানে বেশিরভাগ মানুষ তাদের নিত্যদিনের চিত্র এই ব্লগিংয়ের মাধ্যমে তুলে ধরে এবং সেখান থেকে গুগল এডসেন্স এর মাধ্যমে টাকা আয় করে থাকে। আপনি যদি স্টুডেন্ট লাইফে ইনকাম করতে চান তাহলে ব্লগিং শুরু করতে পারেন। ব্লগিংয়ে কাজ করতে তেমন কোন নির্দিষ্ট টাইম নেই আপনি যেকোনো সময় ঘরে বসে ব্লগিং করতে পারেন। আমি নিজেও ব্লগিং করে অনলাইন থেকে অনেক টাকা উপার্জন করি। 

তাই আমার মতে, ছাত্রদের টাকা আয় করার উপায় এর মধ্যে এটি হতে পারে অন্যতম উপায়। আপনি বিভিন্ন বিষয়ে লিখালিখি করে গুগল এর ব্লগার ডটকমে ওয়েবসাইট তৈরি করে ব্লগিং শুরু করতে পারেন এবং সেখান থেকে ভালো টাকা আয় করতে পারেন।

ইউটিউব ভিডিওর মাধ্যমে আয় করার উপায়

বিশ্বের মধ্যে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া হল youtube। আর এই ইউটিউবকে কাজে লাগিয়ে বিশ্বের বেশিরভাগ মানুষ ভিডিও তৈরি করে সেখান থেকে গুগল এডসেন্স এর মাধ্যমে ভিডিওর মধ্যে বিজ্ঞাপন দেখিয়ে আয় করছেন। তাই আপনি স্টুডেন্ট অবস্থায় আয়ের উপায় হতে পারে এটি। আপনি যে বিষয়ে পারদর্শী সে বিষয়ের উপর ভিডিও করে একটি ইউটিউব চ্যানেল তৈরি করে ভিডিও আপলোড করে সেখান থেকে ভালো টাকা আয় করতে পারেন।

কন্টেন্ট রাইটিং করে আয় করার উপায়

আপনি google এর মাধ্যমে ব্লগিং এ কন্টেন্ট রাইটিং করে টাকা ইনকাম করতে পারেন। আবার আপনার যদি লিখালিখি বিষয়ে বিশেষ অভিজ্ঞতা থেকে থাকে তাহলে বিভিন্ন ফ্রিল্যান্সার মার্কেটপ্লেসগুলোতেও বাংলা ইংরেজি কনটেন্ট রাইটিং করে আয় করতে পারেন। এর জন্য প্রথমে প্রয়োজন হবে কনটেন্ট। এরপর ফ্রিল্যান্সার মার্কেটপ্লেস গুলোতে অ্যাকাউন্ট সাইন আপের মাধ্যমে কনটেন্ট এর গিগ তৈরি করে প্রচার করে সেখান থেকে ক্লাইন্ট এর কাজ করে আপনি অনেক টাকা উপার্জন করতে পারেন।

ফটোগ্রাফি করে আয় করার উপায়

বর্তমানে বেশিরভাগ স্টুডেন্ট বা ছাত্র-ছাত্রীরা অনেকেই ফটোগ্রাফি এই পেশাকে নেশা হিসেবে ধরে নেই। অনেকে কোথাও ঘুরতে যাই, ঘুরতে গেলে ভালো ভালো ছবি তুলতে পছন্দ করে। আপনি হয়তো জানেন না আপনি যে সকল ছবি তুলছেন সে ছবির ও ফ্রিল্যান্সার মার্কেটপ্লেস গুলোতে অনেক মূল্য আছে। আপনি এ সকল ছবি বিক্রি করে আয় করতে পারেন এবং ফটোগ্রাফি করে পড়াশোনা অবস্থায় নিজের খরচ বহন করতে পারেন। 
কিছু ফটোগ্রাফির বিক্রয় করার ওয়েবসাইট হলো- Shutterstock, Getty Images, iStockphoto, Dreamstime, 500px, StockPhotoSecrets, Adobe Stock, Alamy ইত্যাদি। এ সকল ওয়েবসাইটে ছবি বিক্রি করে আয় করতে পারেন।

এসইও এক্সপার্ট হয়ে আয় করার উপায়

আপনি যদি ফ্রিল্যান্সিং আইটি সেন্টার থেকে এসইও এক্সপার্ট এর কাজ শিখে থাকেন বা এসইও এক্সপার্ট হয়ে থাকেন তাহলে বিভিন্ন ফ্রিল্যান্সার অনলাইন মার্কেটপ্লেস গুলোতে এসইও করে আয় করতে পারেন। কিছু জনপ্রিয় এসইও অনলাইন মার্কেটপ্লেসগুলো হল ফাইবার ডটকম, ফ্রিল্যান্সার ডটকম এবং অফওয়ার্ক ডটকম। এ সকল সাইটে এসইও এর অনেক কাজ রয়েছে এ সকল কাজ করে এ মার্কেটপ্লেস গুলো থেকে অনেক টাকা উপার্জন করতে পারেন।

অল্প বয়সে টাকা ইনকাম করার উপায়

প্রিয় বন্ধুরা এখন পর্যন্ত উপরে আমরা ছাত্রদের টাকা আয় করার উপায় সম্পর্কে অফলাইন এবং অনলাইন মাধ্যমে জানলাম। এখন আবার অনেকে এই প্রশ্নটা করে থাকে অল্প বয়সে টাকা ইনকাম করার উপায় কি। এক্ষেত্রে বন্ধুরা উপরে যে সকল মাধ্যম বা পদ্ধতি গুলো উল্লেখ করেছি ওই মাধ্যমগুলো অনুসরণ করলে আপনি পড়ালেখার পাশাপাশি আয় করতে পারবেন এবং অল্প বয়সে টাকা ইনকাম করার উপায় হতে পারে সেগুলো। এছাড়াও আরো অনেক উপায় রয়েছে অল্প বয়সে টাকা ইনকাম করার উপায় সম্পর্কে। 

এ বিষয়ে আজকে এই পোস্টে আর কিছু আলোচনা করলাম না কোন একদিন অন্য একটি পোস্টে অল্প বয়সে টাকা ইনকাম করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তবে বন্ধুরা আবারো একটি কথা বলতে চাই স্টুডেন্ট অবস্থায় আয়ের উপায় ফ্রিল্যান্সিং এই উপায়ে কাজ করতে হলে অবশ্যই ধৈর্য, সময় এবং ধৈর্যশীল মন-মানসিকতা থাকা প্রয়োজন। তাছাড়া কোনভাবে অনলাইন থেকে আয় করতে পারবেন না আশা করি বুঝতে পেরেছেন।

লেখক এর মন্তব্য

প্রিয় পাঠক, আমরা এতক্ষণ পর্যন্ত ছাত্রদের টাকা আয় করার উপায় সম্পর্কে আলোচনা করলাম। উপরে দেওয়া তথ্য গুলো আপনার উপকারে আসতে পারে এবং পোস্টটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অন্যদের দেখার সুযোগ করে দেওয়ার জন্য একটি শেয়ার করবেন। আর এ পোস্টে আপনার কোন মন্তব্য থেকে থাকলে নিচে দেওয়া মন্তব্য বক্সে কমেন্ট করে জানাতে পারেন আমাদেরকে। আর অনলাইন ইনকাম নিয়ে কোন কিছু জানার থাকলে আমাদের ওয়েবসাইটে আরো অনেক পোস্ট রয়েছে সেগুলো দেখতে পারেন। পরিশেষে আপনাদের সকলের মঙ্গল কামনায় আমাদের উদ্দেশ্য। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url