বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্র ঠিকানা ও ফোন নাম্বার জানুন

বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্র ঠিকানা গুলো আমাদের সকলেরই জেনে রাখা উচিত। কারণ আমাদের প্রাত্যহিক জীবনে চলতে গেলে অনেক সময় আমরা বিভিন্ন রকম সমস্যা বাধা সম্মুখীন হয়ে সে সমস্যা নিরসনের জন্য আমাদের কে আইনের সহায়তা নিতে হয়। কিন্তু যখন আমরা কোনরকম বিপদের মধ্যে পড়ে যাই তখন আমাদের মাথায় সঠিক সিদ্ধান্তটি নেওয়ার প্রয়াস ঘটে না। আমরা পাগলের মত এদিক সেদিক ছুটে বেড়াতে লাগি। কিন্তু আমরা যদি বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্র ঠিকানা অনুযায়ী সেখানে যাই অথবা বিভিন্ন মানবাধিকার সংস্থাগুলোর নিকটে গিয়ে 
বাংলাদেশ-আইন-সহায়তা-কেন্দ্র-ঠিকানা
ন্যায় বিচারের জন্য আইনের আশ্রয় নিতে চাই তাহলে উত্ত প্রতিষ্ঠানগুলো আমাদেরকে সহায়তা করে থাকেন। তাই আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আইন সহায়তা কেন্দ্রের ঠিকানা জানার পাশাপাশি আরো যে সকল বিষয়গুলো জানতে পারবো সেগুলো হল- বাংলাদেশ আইন সহায়তার মানবাধিকার সহায়তা কেন্দ্র বাসক এর বিষয়ে, দেখ আইন সহায়তা কেন্দ্র সরকারি আইন সহায়তা কেন্দ্র এবং তাদের ফোন নাম্বার সহ আইন সহায়ক কেন্দ্রগুলো সম্পর্কে আমরা বিস্তারিত ভাবে জানার চেষ্টা করব। তাই আপনাদের কাছে অনুরোধ থাকবে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য।
পোস্ট সূচিপত্র

ভূমিকা

আইন হলো এমন একটি বিষয় যেটির মাধ্যমে সামাজিক বা সরকারি বিষয়গুলোর আচরণ এবং বিধানগুলো নিয়ন্ত্রণ করার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। আইনের কোন সুনির্দিষ্ট সংখ্যা পাওয়া যায়নি তবে বিজ্ঞানের ভাষায় আইনকে ন্যায় বিচারের শিল্প হিসেবে উল্লেখ করা হয়েছে। আইন বিভিন্নভাবে প্রয়োগ হতে পারে যেমন কোন কিছুর চুক্তিবদ্ধ হওয়া অথবা কেউ যদি কোন বিপদের সম্মুখীন হয় তাহলে সে আইনের আশ্রয় নিতে পারে। সে ক্ষেত্রে বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্র ঠিকানা অনুযায়ী কোন ব্যক্তি যদি আইনের সহায়তা নেওয়ার জন্য কিছু সংস্থার নিকট আবেদন করে তাহলে অবশ্যই 

সেই কর্তৃপক্ষ তাদের আবেদন গ্রহণের মাধ্যমে আইন প্রণয়নের অঙ্গীকার করে থাকে। আইনের উদ্দেশ্য হল মানুষকে সুষ্ঠুভাবে এবং সুশৃঙ্খলভাবে জীবন যাপন করার জন্য মানুষকে একটি সীমারেখার মধ্যে আবদ্ধ রাখা। এছাড়া রাষ্ট্রকে সঠিকভাবে পরিচালনার জন্য আইনের গুরুত্ব অপরিসীম। আইনের আরেকটি হাতিয়ার হল কেউ যদি আইন অমান্য করে তাহলে সেই ক্ষেত্রে তার রয়েছে শাস্তির বিধান। তাই আইন সকলের জন্য অবশ্যই পালনীয়। একটি বিষয় আবার আইনকে সামাজিকভাবে স্বীকৃত লিখিত অথবা অলিখিত বিধি-বিধান এবং রাজনীতিকে বুঝিয়ে থাকে। 

“হুগো গ্রোশিয়াস” (১০ এপ্রিল ১৫৮৩ - ২৮ আগস্ট ১৬৪৫) ছিলেন একজন ওলন্দাজ প্রজাতন্ত্রের আইন বিশেষজ্ঞ। তিনি সেই সময় “ফ্রান্সিসকো দে ভিতোরিয়া আর আলবার্তো জেন্তুলির” সাথে গবেষণার মাধ্যমে প্রাকৃতিক আইনের উপর ভিত্তি করে আন্তর্জাতিক আইনের প্রয়াস ঘটিয়েছিলেন। এছাড়া দার্শনিক “অ্যারিস্টটল” তার বইয়ে লিখে গিয়েছিলেন যে “আইনের শাসন যেকোনো ব্যক্তি শাসনের চেয়ে উত্তম”।

বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্র ঠিকানা

যখন আমরা চরম বিপদের সম্মুখীন হই তখন আমাদের মাথায় একটি প্রশ্নই বারবার ঘুরতে থাকে যে কোন সমস্যায়, কোথায় গেলে মিলবে আইনি সহায়তা। ঠিক ওই সময় আমরা দ্বিধাদ্বন্দের মধ্যে ভুগতে থাকি আর যেহেতু আমাদের এই সম্পর্কে কোন ধারণা নেই তাই আমরা সিদ্ধান্ত গ্রহণ করি যা আমাদের পরবর্তীতে ক্ষতির সম্মুখীন করে আমাদের সমাজে বিভিন্ন রকম অরাজকতা সৃষ্টি হয়ে থাকে। যার মারফতে হত্যা, গুম ধর্ষণ বাল্যবিবাহ নারী অথবা শিশু নির্যাতন, শিশু মানব পাচার, থানা হেফাজতে 
হত্যা এছাড়া জমিজমা সংক্রান্ত যেকোনো বিষয়ে আইনি সহায়তা নেওয়ার জন্য বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্র ঠিকানা গুলো এবং বাংলাদেশ আইন সহায়তা মানবাধিকার সংস্থা সম্পর্কে আমাদের সকলেরই জেনে রাখা উচিত।

বাংলাদেশ আইন সহায়তা মানবাধিকার সংস্থা

বাংলাদেশের বিভিন্ন রকম অরাজকতা এবং বিশৃঙ্খলা কমানোর উদ্দেশ্যে বিভিন্ন রকম আইন সহায়তা কেন্দ্র অর্থাৎ মানবাধিকার সংস্থাগুলো অবিরাম পরিশ্রম করে চলেছে। তাদের মূল লক্ষ্যই হচ্ছে ন্যায়বিচার ফিরিয়ে আনা সরকারি উদ্যোগে। পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানগুলো বিভিন্নভাবে মানবাধিকার সংস্থা হিসেবে কাজ করে আসছে। তারা বেশিরভাগ ক্ষেত্রেই নারী নির্যাতন, ধর্ষণ, হত্যা, খুন, মিথ্যা মামলা ইত্যাদি বিষয়ে নিরলস কাজ করে থাকে। তবে সবগুলো সংস্থা সম্পর্কে আমাদের আর্টিকেলে আলোচনা করা সম্ভব নয়। 

তাই বর্তমান প্রেক্ষাপটের ভালো মানের কিছু বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্র ঠিকানা সম্পর্কে আলোচনা করা হবে। নিচে পর্যায়ক্রমে সেই সকল মানবাধিকার সংস্থাগুলোর বিস্তারিত আলোচনা করা হলো।

জাতীয় মানবাধিকার কমিশন

বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র এবং এই দেশের জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে যে কোন বাংলাদেশের নাগরিক কিংবা বিদেশী নাগরিক পর্যন্ত উক্ত মানবাধিকার কমিশন অফিসে গিয়ে আইনের জন্য প্রার্থনা করতে পারবে। বিশেষ করে গ্রামের অতি সাধারন মানুষের জন্য সংস্থাগুলো নিবিড় ভাবে কাজ করে থাকে। তাছাড়া সমতলের পাহাড়ি জনগোষ্ঠী কৃষক শ্রমিক শিক্ষিত অথবা অশিক্ষিত সব ধরনের লোকদের জন্য জাতীয় মানবাধিকার কমিশন অফিসের দরজা সবসময় খোলা। যে ব্যক্তি ক্ষতিগ্রস্ত হয়েছেন সে নিজে 
উপস্থিত থেকে অথবা কারো মাধ্যম দিয়ে মানবাধিকার কমিশনে অভিযোগ দায়ের করতে পারবেন। বাংলাদেশ সরকার প্রত্যেকটি নাগরিককে তাদের মৌলিক অধিকার দিয়েছেন। যদি কোন সময় এই অধিকার লঙ্ঘিত হয় তাহলে উক্ত ব্যক্তি জাতীয় মানবাধিকার অফিসে গিয়ে সেই বিষয়ে অভিযোগ দায়ের করতে পারবেন।

অফিসের ঠিকানা

  • বিটিএমসি ভবনের নবম তলা,৭/৯ কাওরান বাজার, ঢাকা - ১২১৫
  • ফোন- ৫৫০১৩৭১৩ (চেয়ারম্যান)
  • পর্যবেক্ষণ সদস্য- ৫৫০১৩৭১৫
  • সচিব - ৫৫০১৩৭১৬
  • পিএবিএক্স - ৫৫০১৩৭২৬-২৮
  • ফ্যাক্স - ৫৫০১৩৭২৫

আইন ও সালিশ কেন্দ্র (আসক)

বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্র ঠিকানা অনুযায়ী বাংলাদেশের যেকোনো নাগরিক আসকে গিয়ে আইন সহায়তা নিতে পারবে। এটি একটি বেসরকারি সংস্থা যারা অবিরাম মানবাধিকার কার্যক্রম পরিচালনা করে থাকে। তারা নারী ও শিশু নির্যাতন বাল্যবিবাহ আরো অনেকগুলো বিষয়ের জন্য আইন সহায়তা প্রদান করে থাকে।

অফিসের ঠিকানা

  • Block - B, ২/১৬, লালমাটিয়া, ঢাকা
  • ফোন- ০-২-৮১০০১৯২, ৮১০০১৯৫, ৮১০০১৯৭,
  • মোবাইল- ০১৭১৪ ০২৫০৬৯

বাংলাদেশ লিগাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)

এই আইন সহায়তার কেন্দ্রের সহায়তা পাওয়ার সুযোগ বাংলাদেশের জনগণের মধ্যে কিছু সংখ্যক জনগণ পেয়ে থাকে। লিগাল এইডের কাজগুলো হলো যদি কোন নারী অথবা শিশু বিভিন্নভাবে বৈষম্যের শিকার হয় এবং তারা যদি দরিদ্র হয়ে থাকে তাহলে ব্লাস্ট কর্তৃপক্ষ আইন সহায়তা প্রদান করে থাকে। বাংলাদেশ লিগাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট এর উদ্দেশ্য হল বিচার ব্যবস্থা নিশ্চিত করা। সমাজের অবহেলিত মানুষদের অধিকার ফিরিয়ে আনা। তাদের সম্মান রক্ষা করা যাতে সুষ্ঠু আইন প্রতিষ্ঠিত হয়।

অফিসের ঠিকানা

  • YMCA, Development Center, (চতুর্থ-ষষ্ঠ তলা) , 
  • ১/১ পাইওনিয়ার রোড, কাকরাইল, ঢাকা- ১০০০

জাতীয় আইন সহায়তা কেন্দ্র

বাংলাদেশের প্রেক্ষাপটে যারা কিনা আর্থিকভাবে অসচ্ছল ভূমিহীন কিন্তু সমাজে নানা সমস্যার কারণে ন্যায় বিচার পেতে সামর্থ্য বান নয় সেই সকল জনগণের বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্র ঠিকানা অনুযায়ী জাতীয় আইন সহায়তা কেন্দ্রে উপনীত হয়ে আইন সহায়তা পাওয়া সম্ভব। উক্ত সংস্থাটি বাংলাদেশের সাধারণ জনগণের জন্য সরকারি খরচে সবরকম আইন সহায়তা প্রদান করে থাকে।

লিগ্যাল এইড এর কাজ

লিগাল এইড অর্থাৎ জাতীয় আইন সহায়তা কেন্দ্র এর অফিস থেকে যে কোন ব্যক্তি তার যদি আর্থিক সামর্থ্য না থাকে কিন্তু সামাজিক অবক্ষয়ের কারণে তার ন্যায় বিচার লঙ্ঘিত হচ্ছে তাহলে উক্ত সংস্থাটি বিভিন্ন রকম আইনি পদক্ষেপ গ্রহণ করে থাকে। নিচে এর কার্যক্রম গুলো তুলে ধরা হলো।
  • দরিদ্র জনগোষ্ঠীর ওদিকে আর প্রতিষ্ঠা করার জন্য যদি সেই ক্ষেত্রে মামলা দায়ের করতে হয় তাহলে সরকারি খরচে মামলা দায়ের করে সেটি পরিচালনা করে থাকে।
  • যদি মামলা পরিচালনা করার জন্য আইনজীবীর প্রয়োজন হয় তাহলে তারা আইনজীবী নিয়োগ করে।
  • আইনজীবী নিয়োগের জন্য এ সকল ফি পরিশোধ করতে হয় সেগুলো উক্ত সংস্থাটি করে থাকে।
  • কোনরকম খরচ ছাড়াই ওকালতনামা সরবরাহ করে।
  • মামলা বাবদ সবরকম প্রাসঙ্গিক খরচ পরিশোদ করে থাকে।
  • যদি মামলা ফৌজদারি মামলা হয় সেই ক্ষেত্রে যদি পত্রিকায় বিজ্ঞপ্তি দেওয়ার প্রয়োজন পড়ে তাহলে সেটির খরচ সংস্থাটি বহন করে।
  • আবার কোন কোন মামলায় যদি ডিএনএ টেস্টের প্রয়োজন পড়ে সেটির খরচ এবং দায়ভার প্রতিষ্ঠানটি বহন করে।
  • কোনরকম ফি ছাড়াই রায় কিংবা আদেশের অনুলিপি সরবরাহ করে থাকে।
নিচে লিগ্যাল এইড বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্র ঠিকানা অর্থাৎ অফিসের ঠিকানাটি দেওয়া হলো।

অফিসের ঠিকানা

  • ১৪৫, নিউ বেইলী রোড, (জাতীয় মহিলা সংস্থা ভবনের অষ্টম তলা), ঢাকা- ১০০০

ব্র্যাক আইন সহায়তা কেন্দ্র

ব্যাক বাংলাদেশের হত দরিদ্র জনগোষ্ঠীর জন্য বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে থাকে। তার মধ্যে আইন সহায়তা একটি গুরুত্বপূর্ণ অংশ। বাংলাদেশের 64 জেলার প্রায় 41 লক্ষ মানুষ ব্র্যাকের মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচির নিকট থেকে বিভিন্ন রকম আইন সহায়তা লাভ করেছে। সাধারণত উক্ত সংস্থাটি ন্যায় বিচার পাওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। জমি সংক্রান্ত বিষয় গুলো গ্রামাঞ্চলে বেশি দেখা দেয় সেগুলো নিরসনের জন্য ব্র্যাক ব্যাপকভাবে কাজ করছে। 
যদি কেউ কারো নামে মিথ্যা মামলা করে থাকে এবং তাকে হয়রানি করার জন্য বিভিন্নভাবে পদক্ষেপ গ্রহণ করে থাকে। সেটি নির্মূলের জন্য ব্র্যাক সর্বদা বদ্ধপরিকর। তাই কেউ যদি চায় তাহলে বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্র ঠিকানা হিসেবে ব্র্যাক আইন সহায়তা কেন্দ্রের ঠিকানা বেছে নিতে পারে।

অফিসের ঠিকানা

  • BRAC Center, ৭৫ মহাখালী, ঢাকা- ১২১২
  • ফোন- ৮৮ ০২ ২২২২ ৮১২৬৫
  • মোবাইল- ০১৭৫৫৬৯২০২৩-৪
  • ফ্যাক্স- ৮৮ ০২ ২২২২ ৬৩৫৪২

আইনি সহায়তা ফোন নাম্বার

যদি কেউ আইন সহায়তা গ্রহণের জন্য বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্র ঠিকানা অনুযায়ী সেখানে গিয়ে আইন প্রার্থনা করে তাহলে সে অবশ্যই কোন না কোন ভাবে সাহায্য পেয়ে যাবে। আবার যদি কেউ দ্রুত আইনে আশ্রয় নিতে চায় তাহলে আইনি সহায়তা ফোন নাম্বার অর্থাৎ জাতীয় জরুরি সেবা ৯৯৯ তে কল করার মাধ্যমে যেকোনো মুহূর্তে দেশের যেকোনো প্রান্ত থেকে আইন সহায়তা পেয়ে থাকবে। সাধারণত এই সেবাটি পুলিশের অধীনে রয়েছে এবং কল সেন্টারটি পুলিশ কর্তৃপক্ষ পরিচালনা করে থাকে। 

৯৯৯ এ কল করার জন্য কোনরকম চার্জ নেই। উক্ত নম্বরে কল করার মাধ্যমে ফায়ার সার্ভিস অ্যাম্বুলেন্স কিম্বা যেকোন রকম আইনি সেবার সমাধান পাওয়া সম্ভব। দিন রাত ২৪ ঘন্টা উক্ত নম্বরে কল করা যায়।

সরকারি আইন সেবা ও ফোন নাম্বার

আমরা উপরে জেনেছি যে বাংলাদেশের জরুরি সেন্টারের নম্বর এবং কত নম্বরে কল দিলে জরুরী সেবা পাওয়া সম্ভব। জরুরী সেবা ছাড়াও বাংলাদেশ সরকার আরো অনেকগুলো সরকারি আইন সেবা প্রদান করে রেখেছে। তাই আমাদেরকে বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্র ঠিকানা গুলো জানার পাশাপাশি উক্ত সেবার নম্বর গুলো ও আমাদের সকলেরই জানা উচিত। নিচে সব রকম সেবা অনুযায়ী নাম্বারগুলো তুলে ধরা হলো।
  1. 📞☎️ ১০৬- যদি কারো চোখে কোনো রকম দুর্নীতি চোখে পড়ে তাহলে উক্ত নাম্বারে কল করলে দুর্নীতি দমন কমিশনের কল সেন্টারে গিয়ে উপনীত হবে।
  2. 📞☎️ ১৬৪৩০- এটি সাধারণত সরকারি আইনি সহায়তা কল সেন্টার যেকোনো রকম আইন বিষয়ক পরামর্শ বা সেবা পেতে এখানে কল করা যাবে।
  3. 📞☎️ ১৬১২৩- বাংলাদেশ কৃষি প্রধান দেশ বাংলাদেশের কৃষকদের যেকোনো সমস্যার জন্য এই নাম্বারে কল করা যাবে। কৃষি, মৎস্য বা প্রাণী সম্পদ বিষয়ক যেকোন বিষয় জানার জন্য এই নম্বরে কল করে বিশেষজ্ঞদের সাথে কথা বলা যাবে।
  4. 📞☎️ ১০৯- যদি কেউ নারী নির্যাতন এবং বাল্যবিবাহ দেখার পর এই নাম্বারে কল করে তাহলে অবশ্যই সেটির একটি সমাধান হবে।
  5. 📞☎️ ১০৯৮- এটি সাধারণত শিশুর সহায়তা মূলক কল সেন্টার। শিশু নির্যাতন বা শিশু পাচার বিষয়ক যেকোনো রকম সাহায্যের জন্য বিনামূল্যে এই নাম্বারে কল করা যাবে।
  6. 📞☎️ ৩৩৩- জাতীয় তথ্য বাতায়ন কল সেন্টার বাংলাদেশ সম্পর্কে যে কোন রকম তথ্য জানার জন্য সরকারি কর্মকর্তাদের সাথে কথা বলে তথ্যগুলো জানা সম্ভব।‌ এই নাম্বারে কল করে (চার্জ প্রযোজ্য)।
  7. 📞☎️ ১৬২৬৩- এই নাম্বারে কল করার মাধ্যমে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য সেন্টারে কলটি যাবে। যে কোন রকম স্বাস্থ্য সুরক্ষার খাতিরে ২৪ ঘন্টায় ডাক্তারের পরামর্শ নেওয়া সম্ভব (চার্জ প্রযোজ্য)।
  8. 📞☎️ ১৬১০৮- আমরা উপরে জেনেছি যে মানবাধিকার সহায়তা গুলো কিভাবে পাওয়া যায় আপনি বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্র ঠিকানা অনুযায়ী গিয়ে যেমন সহায়তা পাবেন ঠিক তেমনি এই নাম্বারে কল করে আপনার লঙ্ঘিত হওয়া অধিকার ফিরিয়ে আনতে পারবেন (চার্জ প্রযোজ্য)।
  9. 📞☎️ ১৬২৫৬- যদি আপনি আপনার ইউনিয়নের সব রকম তথ্য জানতে চান তাহলে এই নাম্বারে কল করতে পারেন (চার্জ প্রযোজ্য)।
  10. 📞☎️ ১৩১- ট্রেনের টিকিট ক্রয় এর জন্য বাংলাদেশ রেলওয়ে কল সেন্টার হিসেবে এ নাম্বারে কল করতে পারেন (চার্জ প্রযোজ্য)।
  11. 📞☎️ ১০৫- বিভিন্ন কাজের জন্য জাতীয় পরিচয় পত্র এর তথ্য প্রয়োজন পড়ে এই কল সেন্টারে কল করে আপনি সে তথ্য গুলো জানতে পারবেন (চার্জ প্রযোজ্য)।
  12. 📞☎️ ১০০- এটি মূলত বিআরটিসি কল সেন্টার আপনি বিআরটিসি বাসের টিকিট ক্রয় করার জন্য এই নাম্বারে কল করতে পারবেন।
  13. 📞☎️ ১৬৪২০- বিটিসিএল কল সেন্টার।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক বৃন্দ আজকে আমরা আমাদের এই আর্টিকেলের মাধ্যমে আমাদের দৈনন্দিন জীবনের একটি অতীব গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে পারলাম। যদি আমাদের বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্র ঠিকানা গুলো সম্পর্কে জানা থাকে তাহলে যে কোন রকম বিপদের সময় আমরা সাহায্য পেতে পারি এবং পাশাপাশি আমরা যেই জরুরী সেবা প্রদানের নম্বরগুলো উপরে তুলে ধরেছি সেগুলো অবশ্যই আমাদেরকে মনে রাখতে হবে। কারণ যে কোন সেবা পাওয়ার জন্য আমরা খুব সহজেই আমাদের স্মার্টফোন থেকে কল করে পেতে পারি। 

আপনাদেরকে অশেষ অশেষ ধন্যবাদ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য। আমাদের এই আর্টিকেলের তথ্যগুলো আমরা বিভিন্ন আইন সহায়তা কেন্দ্রের অফিসিয়াল ওয়েবসাইট এবং উইকিপিডিয়া থেকে সংগ্রহ করেছি। আপনি আপনার পদক্ষেপটি গ্রহণ করার জন্য অবশ্যই বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্র ঠিকানা অনুযায়ী যাবেন এবং নিয়োগকৃত কর্মকর্তার সাথে আলোচনা করে সহায়তা গ্রহণ করবেন। তারপরও যদি আপনাদের মনে এ বিষয়ে কোন প্রশ্ন থাকে তাহলে আমাদের মন্তব্য বক্সে সেটি জানাতে পারেন। 

আর এরকম তথ্যবহুল পোস্টগুলো পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন এবং অন্যকে এই বিষয়টি জানানোর জন্য পাশাপাশি জরুরি সেবার নম্বরগুলো প্রদান করার লক্ষ্যে এই আর্টিকেলটি শেয়ার করতে পারেন। সকলের সুস্থতা কামনা করছি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url