শরীরকে ঠিক রাখতে ভিটামিন বি ১২ জাতীয় খাবার

ভিটামিন বি ১২ জাতীয় খাবার কোনগুলো এ সম্পর্কে আমরা বেশিরভাগ ক্ষেত্রে প্রশ্ন করে থাকি বা জানার জন্য অনেক আগ্রহ প্রকাশ করি। ভিটামিন বি ১২ যার অপর নাম কোবালামিন নামেও পরিচিত। এটি একটি জলে দ্রবণীয় ভিটামিন যা শরীরের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমাদের শরীরের পুষ্টি জোগাতে বা শরীরকে ঠিক রাখতে আমরা অনেকভাবে বিভিন্ন ধরনের ওষুধ খেয়ে থাকি। তবে সব সময় ওষুধ খাওয়া শরীরের পক্ষে ক্ষতিকর দিক হতে পারে। তাই আমাদের জানা জরুরি প্রাকৃতিক উপায়ে কোন খাবারগুলোতে ভিটামিন বি ১২ জাতীয় খাবার শক্তি উপাদান রয়েছে সেগুলো সম্পর্কে। 
ভিটামিন বি ১২ জাতীয় খাবার
তাই প্রিয় পাঠক আজকে এই পোস্টটিতে আপনি জানতে পারবেন ভিটামিন বি ১২ জাতীয় খাবার সম্পর্কে। তাছাড়া আরো এই পোস্টটিতে জানতে পারবেন ভিটামিন বি ১২ ট্যাবলেট এর নাম কি, ভিটামিন বি ১২ এর অভাবে কোন রোগ হয় বা মানব শরীরে ভিটামিন বি ১২ এর ঘাটতি হলে কি হয়, তাছাড়া ভিটামিন বি ১২ ট্যাবলেট খাওয়ার নিয়ম এবং ভিটামিন বি সমৃদ্ধ ফল ও শাকসবজি কোনগুলো সে সম্পর্কে আমরা আপনাকে জানানোর চেষ্টা করব। তাই পাঠক ভিটামিন বি ১২ জাতীয় খাবার কোনগুলো জানতে হলে পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন।
পোস্ট সূচিপত্র

ভিটামিন বি ১২ জাতীয় খাবার

ভিটামিন বি ১২ জাতীয় খাবার অনেক রয়েছে যেগুলো খেলে আমাদের শরীরের জন্য অনেক পুষ্টি উপাদান তৈরি করে। এর মধ্যে প্রাণিজ উৎস থেকে ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবারগুলো হলো- গরুর মাংস, মুরগির মাংস, শুয়োরের মাংস, হাঁসের মাংস, ভেড়ার মাংস, স্যামন মাছ, সার্ডিন মাছ, টুনা মাছ, ম্যাকেরেল মাছ, হাঙ্গর মাছ, মুরগির ডিম, হাঁসের ডিম, দুধ, দই, পনির, মাখন ইত্যাদি ভিটামিন বি ১২ জাতীয় খাবার। তাছাড়া যারা এ সকল খাবার যারা খেয়ে থাকেন না তাদের জন্য সবুজ শাকসবজি, রঙিন সবজি, ফলমূল, বাদাম, রুটি, পাস্তা বাদাম, নুডুলস, সিরিয়াল ও সয়ামিল্ক, সয়াবিন ইত্যাদি থেকে প্রচুর পরিমাণে ভিটামিন বি ১২ জাতীয় খাবার পেতে পারেন। 
প্রিয় পাঠক এখানে ভিটামিন বি ১২ জাতীয় খাবার কিছু তুলে ধরা হয়েছে। এছাড়াও আরো অনেক খাবার রয়েছে যেগুলো ভিটামিন বি ১২ সমৃদ্ধ। এখন আমরা জানবো ভিটামিন বি ১২ এর অভাবে কোন রোগ হয় বা মানব শরীরে ভিটামিন বি ১২ এর ঘাটতি হলে কি হয় সে সম্পর্কে।

ভিটামিন বি ১২ এর অভাবে কোন রোগ হয়

আমাদের বেঁচে থাকার জন্য খাদ্যের কোন বিকল্প নেই খাবার গ্রহণের উপরে নির্ভর করে আমাদের দেহের সুস্থতা। আর কিছু কিছু খাবার রয়েছে যে সকল খাবার না খেলে ভিটামিন বি ১২ এর অভাব দেখা দিতে পারে। তাই মানব শরীরের ভিটামিন বি ১২ এর ঘাটতি হলে কি হয় বা ভিটামিন বি ১২ এর অভাবে হতে পারে এমন কিছু রোগ তা সম্পর্কে নিচে বিস্তারিত বর্ণনা দেওয়া হলো।
  • পার্নিসিয়াস অ্যানিমিয়া: এটি একটি গুরুতর রক্তের রোগ যা লাল রক্তকণিকার অস্বাভাবিক ভাবে বড় এবং ভঙ্গুর হওয়ার কারণে হয়। এটি দীর্ঘস্থায়ী ভিটামিন বি১২ ঘাটতির কারণে হতে পারে।
  • ম্যাক্রোসাইটিক অ্যানিমিয়া: এটি লাল রক্তকণিকার অস্বাভাবিক ভাবে বড় হওয়ার কারণে হয় যার ফলে শরীরে পর্যাপ্ত অক্সিজেন বহন করা কঠিন হয়ে পড়ে।
  • পেরিফেরাল নিউরোপ্যাথি: এটি হাত, পা এবং পায়ের পিছনে অসাড়তা, ঝিনঝিনানি, ব্যথা এবং দুর্বলতার কারণ হতে পারে।
  • সাবাকিউট কম্বাইন্ড ডিজেনারেশন: এটি মেরুদণ্ড এবং মস্তিষ্কের স্নায়ু ক্ষতিগ্রস্ত করে, যার ফলে হাঁটাচলা, সমন্বয় এবং স্মৃতিশক্তির সমস্যা হতে পারে।
  • মানসিক স্বাস্থ্যের সমস্যা: এছাড়াও বিভিন্ন ধরনের বিষণ্ণতা, উদ্বেগ, স্মৃতিভ্রংশ, মানসিক বিভ্রান্তি ইত্যাদি সমস্যা হতে পারে।
  • অন্যান্য সমস্যা: ভিটামিন বি১২ এর অভাবে ক্লান্তি দুর্বলতা ওজন কমানো মুখের ঘা এবং চুল পড়া ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে।
প্রিয় পাঠক মনে রাখবেন, ভিটামিন বি এর ১২ এর অভাবে আরো অনেক রোগ হতে পারে। আপনার যদি এই ভিটামিন বি১২ ঘাটটির ঝুঁকি থাকে এবং উপরে দেওয়া তথ্য গুলোর মধ্যে তালিকাভুক্ত কোন লক্ষণ অনুভব করেন তবে নিকটস্থ ডাক্তারের সাথে সরাসরি কথা বলা গুরুত্বপূর্ণ। আশা করি ভিটামিন বি১২ এর অভাবে কোন রোগ হয় জানতে পেরেছেন এখন আমরা জানব ভিটামিন বি১২ ট্যাবলেট এর নাম বা ভিটামিন বি ১২ ক্যাপসুল এর নাম কি এই সম্পর্কে।

ভিটামিন বি ১২ ট্যাবলেট এর নাম

উপরে আমরা ভিটামিন বি ১২ জাতীয় খাবার সমৃদ্ধ ও মানব শরীরে ভিটামিন বি ১২ এর ঘাটতি হলে কি হয় সে সম্পর্কে ইতিমধ্যে জানতে পেরেছেন। বাজারে ভিটামিন বি১২ ট্যাবলেট বা ক্যাপসুল ও স্কয়ার কোম্পানির ওষুধ পাওয়া যায়। তাছাড়া ভিটামিন বি ১২ যে সকল ক্যাপসুল বাজারে পাওয়া যায় বা ভিটামিন বি ১২ ট্যাবলেট এর নাম নিচে তালিকা আকারে দেওয়া হলো।
  • Nuucos-B
  • Vitabion
  • Neurep
  • Bicozin
  • Aristovit-B
  • Neuvital
  • Neubion
  • Mecolagin

ভিটামিন বি ১২ ট্যাবলেট খাওয়ার নিয়ম

ভিটামিন B12 এর অভাবজনিত প্রাপ্তবয়স্করা ডাক্তারের নির্দেশ অনুসারে প্রতিদিন 2-3 টি ক্যাপসুল খেতে পারেন। ডায়াবেটিস রোগীদের তাদের ডাক্তারের নির্দেশ অনুসারে এটি খাওয়া উচিত।

ভিটামিন বি ১২ বেশি খেলে কি হয়

সাধারণত ভিটামিন বি১২ অতিরিক্ত খাওয়া অনেকের মতে নিরাপদ মনে করা হয়। কিন্তু কিছু বিরল ক্ষেত্রে অতিরিক্ত ভিটামিন বি১২ কিছু পার্শ্ব প্রতিক্রিয়া থাকতে পারে। যেমন উদ্বেগ, স্নায়বিকতা, বা ঘুমাতে সমস্যা, হাত-পা জ্বালাপোড়া বা অসাড়তা, রক্ত ​​​​পরীক্ষায় অস্বাভাবিক পরিবর্তন এ সকল প্রতিক্রিয়া হতে পারে। আপনি যদি ভিটামিন বি১২ সেবন করার বিষয়ে উদ্বিগ্ন হন তাহলে নিকটস্থ ডাক্তারের সাথে কথা বলে বা ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করা উচিত। 
তবে ভিটামিন বি১২ ক্যাপসুল খাওয়ার আগে যে সকল খাবারে ভিটামিন বি ১২ জাতীয় খাবার রয়েছে সে সকল খাবার বেশি পরিমাণে খেলে এমন কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তাই প্রাকৃতিক উপায়ে শাকসবজি ফলমূল মাছ মাংস এ সকল খাবার গ্রহণ করা উচিত।

লেখকের মন্তব্য

প্রিয় বন্ধুরা আমাদের শরীরের জন্য আমরা অনেক ধরনের খাবার সেবন করে থাকি। এর মধ্যে ভিটামিন বি ১২ আমাদের শরীরের জন্য অনেক পুষ্টিকর একটি উপাদান। তবে আমার মতে, যে সকল খাবারে ভিটামিন বি ১২ জাতীয় খাবার উপাদান রয়েছে সে সকল খাবার খাওয়া উচিত। আর আপনি যদি ভিটামিন বি ১২ ট্যাবলেট খেতে চান সে ক্ষেত্রে ডাক্তারের নির্দেশাবলী অনুযায়ী খাওয়া উচিত। ভিটামিন বি ১২ জাতীয় খাবার এই পোস্টে আপনার যদি কোন মন্তব্য থেকে থাকে তাহলে নিচে দেওয়া মন্তব্য বক্সে কমেন্ট করে জানাতে পারেন আমাদেরকে। আর পোস্টটি আপনার উপকারে আসলে অনুরোধ রইল একটি শেয়ার করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url