সবজি রান্নার উপকরণ - সবজি রান্না করার নিয়ম

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা আজকে আমি আপনাদেরকে যে জিনিসটি জানানোর জন্য এসেছি সবজি রান্নার উপকরণ - সবজি রান্না করার নিয়ম সম্পর্কে। তো বন্ধুরা যারা একদম সবজি রান্না করতে জানেন না তারা অবশ্যই সবজি রান্নার উপকরণ - সবজি রান্না করার নিয়ম সম্পর্কে জেনে নিবেন তো চলুন বন্ধুরা আমরা জেনে আসি সবজি রান্নার উপকরণ - সবজি রান্না করার নিয়ম সম্পর্কে।
সবজি রান্নার উপকরণ - সবজি রান্না করার নিয়ম
বন্ধুরা আপনারা অনেকে অনেক জায়গায় একাকী থাকেন কিন্তু অনেক রান্না করতে জানেন না শুধুমাত্র তাদের জন্য এই পোস্টটি যারা সবজি একদম রান্না করতে জানেন না তারা অবশ্যই এই পোস্টটি মনোযোগ সহকারে এবং পরবর্তীতে সবজি রান্নার জন্য প্রস্তুতি নিবেন তো সবজি রান্না করার জন্য আপনাদের এই পোস্টটি পুরোপুরি পড়তে হরতে।
পোস্ট সূচিপত্র

ভূমিকা-সবজি রান্নার উপকরণ

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা, আমাদের জীবন চালনা করার মাধ্যমে দিয়ে আমাদের খাবার খাওয়া জরুরী কিন্তু সঠিক নিয়মে। আমরা সারা দিন সকলে অনেক পরিশ্রম করি কেউ মেধা পরিশ্রম করে কেউ শক্তি দিয়ে শ্রম করে কিন্তু শ্রম শেষে আমাদের যদি ভালোমতো খাবার না খায় এবং বিশুদ্ধ খাবার না পায়। তাহলে আমাদের স্বাস্থ্য টিকিয়ে রাখা অসম্ভব হয়ে পড়বে। প্রতিদিনের দৈনিন্দ্য খাবারের মধ্যে সবজি আমাদের লোকাল একটি খাবার।

এবং শুধু সবজি সব দিক থেকেই পুষ্টি যোগান দিয়ে থাকে আমাদের শরীরে। তো যার কারণে আমরা এই সবজি রান্নার উপকরণ নিয়ে সকলের জেনে থাকা উচিত। প্রত্যেকদিনের খাবারে লিস্টে আমাদের সবজি যেন একটি কমন ব্যাপার কিন্তু সেই সবজিটি যদি মানসম্মত হয় তাহলে আমাদের শরীরে শক্তিও যোগান দেওয়ার সক্ষমতা ভালো হয়। যার কারণে আমরা সব সময় সবজি রান্নার উপকরণগুলো খুবই সতেজ এবং সুরক্ষিত টাটকা জিনিসপত্র দেখে শুনে আমরা ব্যবহার করব। 

যেটা আমাদের শরীরের কোন ক্ষতি বয়ে আনবে না। তবে সবজি খাবারের জন্য একটি অন্যরকম আয়েস যা খাবারে পর থেকে শরীরে বিভিন্ন ধরনের পুষ্টি ক্যালোরি সহ সকল কিছু যোগান দিতে সাহায্য করে। আমরা সারাদিন পথে ঘাটে অনেক পরিশ্রম করি কিন্তু পরিশ্রম শেষে আমাদের শরীরে যদি শক্তি যোগদান না হয়। তাহলে আমরা পরবর্তী শ্রমগুলো দিতে পারবো না অতএব আমরা ক্রমশ অসুস্থ হয়ে পড়বো যার কারণে আমাদের সবসময় মানসম্মত পুষ্টিকর খাবার খেতে হবে ।

এবং ভিটামিনযুক্ত খাবার শরীরে দিতে হবে যার কারণে সবজিতে সকল রকমের ভিটামিন সহ ক্যালোরি পুষ্টি সবকিছু থেকে থাকে। যা আমাদের শরীর পরিচালনা করার জন্য অনেক সাহায্য করে এবং সত্যি যোগদান করার জন্য অনেক ভালো হয়। তবে আমরা খাদ্য খাব বা সবজি খাব খুব ভেবে চিন্তে দেখেশুনে। কেননা সবজি তো এখন অনেক কীটনাশক ব্যবহার করা হয়ে থাকে এজন্য আমরা সব সময় দেখে শুনে সতেজ ও টাটকা সবজি ব্যবহার করা চিন্তাভাবনা করব। 

তাছাড়াও আমরা সবজি বলতে চিনে থাকি ফুলকপি, বাঁধাকপি, সিম, বিভিন্ন রকমের সবুজ শাকসবজি, তাছাড়াও পটল ,গাজর, বিলাতি সহ বিভিন্ন কিছু সবজি আছে যেগুলো কমন যা আমাদের দৈনন্দিন জীবনে প্রত্যেকটা দিন খাবার সময় খেতে পারি এবং যেগুলো আমাদের শরীরে অনেক শূন্যতা দূর্বলতা এবং ক্লান্তিক ও শরীর সবকিছু ঠিক রাখতে সাহায্য করে এবং পরবর্তী সময়গুলো পরিচালনা করার একটি এনার্জি তৈরি করে শরীরে।

সবজি রান্নার উপকরণ

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা, আজকে আমি আপনাদেরকে জানাবো সবজি রান্নার উপকরণ সম্পর্কে। তো বন্ধুরা আমরা সকলেই সবজি খেতে পছন্দ করি এবং এজন্যই পছন্দ করি যে সবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন পাওয়া যায়, তাছাড়াও শরীর সুস্থ রাখার জন্য আমাদের প্রতিনিয়ত সবজি খেতে হবে তো যার কারণে আমাদের এই সবজি রান্না করার জন্য সবজি রান্নার উপকরণ গুলি হাতে কাছে রাখতে হবে। 
জানো আমরা যখন যেরকম ধরনের সবজি খেতে মন চাইবে ঠিক তখন সে ধরনের সবজি খেতে পারি এখানে আমরা উপকরণ হিসেবে হাতের কাছে রেখে দিতে পারি যে সকল সবজিগুলো: কিছু সংখ্যক বরবটি, মটরশুঁটি, সিম, বাঁধাকপি, আলু, গাজর, কাঁচা কলা, হলুদ, মরিচ গুঁড়া, ফুলকপি, আদা বাটা, পাঁচফোড়ন, পাঁচফোড়ন এর গুড়া, তেজপাতা, গরম মসলা, লাউ, মিষ্টি কুমড়া, মুলা, বেগুন, ঢেঁড়স, ঝিঙা, সহ আরো অনেক উপকরণ আমরা নিতে পারি ।

যেগুলো আমাদের শরীরে প্রতিনিয়ত পুষ্টির যোগান দিবে। এবং সে থেকে আমাদের শক্তি সঞ্চয় হবে যার মাধ্যমে আমরা আমাদের দৈনন্দিন জীবনে যত রকমের কাজকর্ম রয়েছে সকল কিছু চালিয়ে যেতে পারি।

সবজি রান্না করার নিয়ম

প্রিয় বন্ধুরা আজকের আলোচ্য বিষয় সবজি রান্না করার নিয়ম। সকল মেয়েরাই রান্না জানে কম বেশি সবাই কিন্তু ছেলেদের ব্যাপারে এটি একটু কঠিন হয়ে পড়বে। তবে যে সকল ছেলেরা সবজি খেতে পছন্দ করে কিন্তু রান্না করতে পারে না তারা অবশ্যই সবজি রান্না করার নিয়ম জেনে নিবেন। এবং আজকে আমরা আলোচনা করব এই পোষ্টের মাধ্যমে অবশ্যই আপনারা পোস্টটি মনোযোগ সহকারে পড়ে জেনে নেবেন সবজি রান্না করার নিয়ম সম্পর্কে। 

প্রায় সকল মৌসুমী আমাদের বাজারে সব ধরনের সবজি পাওয়া যায় বিশেষ করে গ্রামে টাটকা সবজি পাওয়া যায় যা খেতে অনেক সুস্বাদু হয়ে থাকে। তবে সবজি আমাদের শরীরে ভালো থাকার জন্য অনেক ভূমিকা রাখে সেটি শরীর সুস্থ এবং সুন্দর থাকার জন্য। এই সবজি খেলে শরীর ওজন কমানোর সহ বিভিন্ন রোগব্যাধি থাকে বাঁচতে প্রতিদিনের খাবারে আমাদের প্রতিদিন এর তালিকায় সবজি রাখতে হবে । সব মানুষ একই ধরনের সবজি খেতে পছন্দ করে না।

একেক জন মানুষ ভিন্ন ভিন্ন পদের সবজি খেতে পছন্দ করে। তবে এক সবজির সঙ্গে অন্য সবজির তুলনা করা যাবে না এতে সাধেরও কিছু পার্থক্য রয়েছে এবং সবজির পুষ্টিগুণের সাথে কোন ছবি কোনটির মিল দেখতে পাওয়া যায় না। আমরা সবজি রান্না করার জন্য যে সকল উপকরণগুলো নিয়ে থাকবে। কয়েকটি আলু, কয়েকটি পটল, মিষ্টি কুমড়া কিছু অংশ, ছোট ফুলকপি অল্প কিছু, সাথে দুটি টমেটো, একটি বেগুন ,গাজর একটি ,দুইটি শুকন মরিচ, কাঁচা মরিচ সাত আটটি।
লবণ সাদ মত, আরে বাটা এক চামচ, সামান্য জিরার গুড়া, ধনেপাতা কুচি যতটুকু প্রয়োজন, পাঁচফোড়ন, তেজপাতা দুইটি, সকল সবজি একত্রিত টুকরো টুকরো করে কাটার পর একটু ভালো করে ধুয়ে সব সবজিগুলো পরিষ্কার করে নিবেন। তারপরে কড়াই য়ে গরম তেল শুকনো মরিচ ভেজে নিন তেজপাতা সহ। কিন্তু লক্ষ্য রাখবেন সবার আগে পাঁচফোড়ন ই দিতে হবে এবং সেই পাঁচফোড়ন যখন তৈরি করবেন আলু পটল গাজর মিশিয়ে দিন পাঁচফোড়নের ভ্যান ছাড়ার পরে।

সেখানে হালকা পানি দিন এবং সামান্য লবন ও হলুদ দিয়ে ভালো করে নাড়াচাড়া করুন। আপনি সকল সবজিগুলো আদা সিদ্ধ হবার পরে ভালো করে নিরে দিন এবং অল্প কিছুক্ষণ বসিয়ে নেওয়ার পর পানি দিন। সেখানে সবজি মিশ্রণ দিয়ে বেগুন অটোমেট সেখানে মিশিয়ে মরিচের থালি গুলো দিয়ে দিন এবং সব সবজি সিদ্ধ হয়ে এলে আধা বাটা মিশিয়ে দিন।

পাঁচমিশালি সবজি রেসিপি

প্রিয় বন্ধুরা আপনারা এখানে জানতে পারবেন পাঁচমিশালি সবজি রেসিপি সম্পর্কে। আপনার পাঁচফোড়নের ঘ্রান ছাড়লে সর্বপ্রথম আলু সহ সাথে থাকা পটল আর মুলাদিন এরপর সবজিটির পানি দিয়ে কষান এবং লবণ ও হলুদ সেখানে সকল ছবি আদা সিদ্ধ হয়ে এলে সেখানে ফুলকপি ও মিষ্টি কুমড়া দিয়ে দিন এবং ক্ষণিক কষিয়ে বেগুনার টমেটো দিয়ে দিন সবজিগুলো ধুয়ে বড় বড় টুকরো করে কেটে নিই তারপর গরম তেল এর কড়াই য়ের কিছু শুকনো মরিচ এবং তেজপাতা মাঝখানে চিরেদিন। 

সকল সবজি পরিমাণ মতো নেওয়ার পর সেখানে ভালো করে ধনেপাতা ছড়িয়ে ছিটিয়ে দিন এবং সেটি ভালোভাবে হাতের পানি দিয়ে খানিকক্ষণ কষিয়ে টমেটো দিয়ে দিন। সকল সবজি যদি অনেকটাই নরম হয়ে আসে তাহলে আদা বাটা ও ধনিয়া খুশি ছড়িয়ে ছিটিয়ে দিন। আপনি হয়তো এই সব কিছুর মাধ্যম দিয়ে পাঁচমিশালি সবজি রেসিপি শিখে গিয়েছেন।

এবং ওখান থেকে নিজের পছন্দমত সবজি তৈরি করে খেতে পারবেন তবে আপনারা অবশ্যই এগুলো আপনাদের পরিমাণমতো নিবেন এবং আপনার ফ্যামিলিতে কতজন রয়েছে এই অনুযায়ী রান্না করবে ধন্যবাদ।

ডায়েট সবজি রান্নার রেসিপি

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা, আপনারা অবশ্যই ডায়েট কন্ট্রোল করতে গিয়ে অনেক কিছু খাওয়াতে ভুলে গেছেন বা খেতেও ভুলে গেছেন। মুখে স্বাদ আছে কিন্তু খাওয়া সাধ্য নেই এজন্যই নেই যে আপনারা ডায়েট কন্ট্রোল করেন তো আজকে আপনাদের ডায়েট কন্ট্রোল রান্না শিখাবো । আপনি যে সকল খাবার গুলো খান সে সকল খাবারগুলো পরিহার করে এ নিয়মিত খাবার যদি একটু মজা এবং তেল ছাড়া করা যায় তাহলে কেমন হয়।

এবং এই খাবারগুলি হবে ডায়েট সবজি রান্নার রেসিপি আপনাদের এই রেসিপি জন্য প্রয়োজন আপনাদের পছন্দ মত সবজির টুকরা পরিমাণ মত, এবং একটি টমেটো কুচি করে নেবেন, সাথে আপনার পরিমাণ মতো লবণ দিবেন, সেখানে আপনাররা মরিচ গুঁড়া মসলা গুড়া কাঁচামরিচ একটি এবং ধোনের কুচি ও ব্যবহার করতে পারেন সেখানে আপনি গুঁড়া ও ব্যবহার করতে পারেন। তাহলে আপনাদের সেই পছন্দের মত ডায়েট সবজি রান্নার রেসিপি তৈরি করতে পারবেন। 
তাতে করে আপনার ফ্যামিলিতে কতজন রয়েছে সেটি লক্ষ্য রেখে একটি পাতিলে সকল সবজি এবং যে সকল মসলা উপাদান গুলি আমরা মিশিয়ে নিব। গরম পানি সেখানে দিতে থাকুন আর রান্না করতে থাকুন অল্প অল্প করে। সেখানকার সকল সবজি সিদ্ধ হয়ে গেলে গরম গরম নামিয়ে পরিবেশন করুন।

বিয়ে বাড়ির সবজি রান্নার রেসিপি

বর্তমানে বিয়ে বাড়িতে সবজি না হলে যেন বিয়ে বাড়ি পরিপূর্ণ হয় না তো যার কারণে আজকে আলোচ্য বিষয় সবজি রান্নার উপকরণ যে রেসিপিটা আমাদের সকলের শিখে থাকা প্রয়োজন। আমরা লক্ষ্য করে থাকি যে বিয়ে বাড়ি সকল আয়োজনের পাশাপাশি সবজির প্রচলন রয়েছে। এবং এই সবজিগুলো অনেক সুস্বাদু হয়ে থাকে যা বড় বড় হোটেলের চাইনিজ খাবারের চাইতে আলাদা কিছু না। আমরা সকলেই সেই বিয়ে বাড়ি সবজিটা অনেক তৃপ্তি সরকারি খেয়ে থাকি। 

তাহলে চলেন বন্ধুরা দেরি না করে আমরা ঘরে বসেই বিয়ে বাড়ির সবজি রান্নার উপকরণ আয়োজন করার জন্য আমরা এই জেনে নেই আমরা বিয়ে বাড়ির সবজি রেসিপি করার জন্য উপকরণ হিসেবে যেগুলো নিয়ে থাকবো তার মধ্যে আমরা সর্বপ্রথম যা উপকরণ নিব তাহলে মুরগির যেগুলো চামটি রয়েছে সেগুলো এবং কিছু হাড় ছাড়া মাংস নিয়ে সেগুলো কিউব করে কেটে নেব মিনিমাম ১ থেকে ২ কেজি। আমরা সেখানে এক থেকে দুই কাপ পিয়াজ কিউব করে নিব।

এক থেকে দুই কাপ মটরশুটি, এক থেকে দুই কাপ বাঁধাকপি কুচি করে নেব, এক থেকে দুই কাপ পেঁপের পাতলা স্লাইস নিব, এবং কিছু অংশ ফুলকপি কুচি করে নিব, আজ থেকে ছয়টি কাঁচামরিচ, লেবুর রস 2 চামচ, রসুন কুচি এক চামিচ, স্বাদমতো লবণ দিবো, গোলমরিচের গুড়া নিব 1 থেকে 2 চামচ, ঘি নিব এক চামচ। এবং সবশেষে আমরা যা করব প্রথমে আমরা মুরগি কেই প্রস্তুত করুন রয়েছে সেগুলো সিদ্ধ করে নিতে হবে। এবং সব সবজি একসাথে করায় বসিয়ে আধা সিদ্ধ করে নিতে হবে। 

তবে সিদ্ধ করে নেওয়ার সময় খেয়াল রাখতে হবে সবজিগুলো সিদ্ধ হতে একটু সময় দিবেন আস্তে আস্তে সকল সবজিগুলো ঢালবেন এবং সেই সবজি গুলো পর্যায়ক্রমে সিদ্ধ করে নিতে হবে। ঘি ও তেল দিয়ে সেই সাথে রসুন কুচি দিয়ে ভালোভাবে ভেজে নিতে হবে এবং পরপর সবজিগুলো কড়াইয়ে ঢেলে দিতে হবে।

এবার সেই সবজি গুলোর উপরে একবাটি পানি দিয়ে গুলিয়ে দিতে হবে। এবং পরিশেষে আপনারা গুড়-মরিচের গুঁড়া লেবুর রস এছাড়াও জিরা গুঁড়া দিয়ে দিবেন অতঃপর নামিয়ে পরিবেশন করুন।

শেষ কথা-সবজি রান্নার উপকরণ

প্রিয় বন্ধুগণ, এই পোস্টে আপনাদের কাছে সবজি রান্নার উপকরণ সম্পর্কে তুলে ধরার চেষ্টা করেছি। সবজি যা আমাদের শরীরে অনেক ভিটামিন এর অভাব পূরণ করে থাকে। আমাদের মধ্যে এমন অনেকেই রয়েছে যারা সবজি খেতে পছন্দ করেন না। ছোট বাচ্চারা তো একেবারে সবচেয়ে পছন্দ করেনা। কিন্তু, সবজিতে, যেসব ভিটামিন রয়েছে তা আমাদের সকালের প্রয়োজন। আমাদের উচিত প্রতিদিনের খাদ্য রুটিন তালিকার মধ্যে একবেলা সবজি খাওয়া। 

সব থেকে যেসব ভিটামিন আয়রন রয়েছে সেসব আমাদের শরীরে অন্তত প্রয়োজনে একটি জিনিস। ভিটামিন আইরনের অভাবে আমরা বিভিন্ন রোগে আক্রান্ত হতে পারি এজন্যই আমাদের খাদ্য তালিকায় সবজি রাখা প্রয়োজন। সবচেয়ে উপকরণ বলতে লাউ,মিষ্টি কুমড়া, সিম টমেটো, ফুলকপি, বাঁধাকপি ,আলু ,পটল, মুলা, বেগুন ইত্যাদি এসব হয়ে থাকে। 

এই পোষ্টের মাধ্যমে আপনাদেরকে বিভিন্ন রকম সবজি রান্নার রেসিপি জানিয়ে দেয়া হয়েছে।আপনাদের অনেক উপকারে আসবে আশা করা যায়। আপনারা যদি এইসব পোস্ট পেতে চান ,তাহলে এই ওয়েবসাইটটি মাঝেমধ্যে ভিজিট করে যাবেন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url