পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম ও প্রয়োজনীয় কাগজপত্র ২০২৪

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম পূরণ করে কিভাবে বাড়িতে সংযোগ নিতে হয় সে সম্পর্কে আমরা বিভিন্নভাবে জানার চেষ্টা করে থাকি। কিন্তু সঠিক পদ্ধতি না জানার কারণে আমরা মিটার সংযোগ নিতে ব্যর্থ হই। পল্লী বিদ্যুৎ মিটার সংক্রান্ত বিষয়গুলো যদি কারো জানা থাকে তাহলে তার জন্য ব্যাপারগুলো সহজ হয়ে দাঁড়ায়। আর যদি আপনি পল্লী বিদ্যুৎ মিটার আবেদন সম্পর্কে না জানেন তাহলে আপনি কখনোই নতুন সংযোগ নিতে পারবেন না। 
পল্লী-বিদ্যুৎ-মিটার-আবেদন-ফরম
তাই এই আর্টিকেলের মাধ্যমে আজকে আমরা পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম, পল্লী বিদ্যুৎ আবেদন করতে কি কি লাগে, পল্লী বিদ্যুৎ আবেদন করার নিয়ম, পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফি কত, পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান, পল্লী বিদ্যুৎ আবেদন ফরম ডাউনলোড, নতুন বিদ্যুৎ সংযোগের আবেদন ফরম, পল্লী বিদ্যুৎ আবেদন অনুসন্ধান, পল্লী বিদ্যুৎ অনলাইন আবেদন, নতুন বিদ্যুৎ মিটার আবেদন সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। প্রিয় পাঠক বৃন্দ আপনাদের কাছে অনুরোধ থাকবে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য। তাহলে আসুন নিচে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম ও যাবতীয় বিষয়গুলো বিস্তারিত জানা যাক।
পোস্ট সূচিপত্র

ভূমিকা

বর্তমান সময়ে বিদ্যুৎ আমাদের জীবনের একটি খুবই প্রয়োজনীয় অংশ বলা বাহুল্য যে বিদ্যুৎ ছাড়া একটি দিন আমরা চলতে পারি না। যেহেতু আমাদের দেশের জনসংখ্যা দিনদিন বেড়েই চলেছে সুতরাং জনসংখ্যার সাথে পাল্লা দিয়ে বিদ্যুতের উৎপাদন ও বৃদ্ধি করা হয়েছে। জনসংখ্যা বৃদ্ধির জন্য নতুন নতুন ঘরবাড়ি তৈরি হচ্ছে আর ঘরবাড়িগুলো তৈরি সঙ্গে সঙ্গেই প্রয়োজন বিদ্যুতের। অনেক সময় দেখা যায় নতুন সংযোগের জন্য পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম জমা করার পরেও অনেকদিন পার হয়ে যায় কিন্তু সংযোগ সম্পন্ন হয় না। 

তখন আমাদের পল্লী বিদ্যুৎ অফিসের মাধ্যমে বিভিন্ন বিষয় জানতে হয়। যেমন পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান বা মিটারের আবেদন অনুসন্ধান চলুন পাঠকগণ আমরা প্রথমে পল্লী বিদ্যুৎ আবেদন করতে কি কি লাগে এ বিষয়টি সম্পর্কে একটু ধারণা নিয়ে আসি।

পল্লী বিদ্যুৎ আবেদন করতে কি কি লাগে

অনেক সময় দেখা যায় আমাদের বাসা বাড়িগুলোতে মিটারগুলো হঠাৎ সমস্যা দেখা দেয় যেমন লাইট, ফ্যান অফ থাকার পরেও মিটার চলতে থাকে অর্থাৎ বিদ্যুৎ বিল বেশি চলে আসে। এক্ষেত্রে তখন গ্রাহকের চিন্তার শেষ থাকে না। তাই সে সময় গ্রাহক চায় তার এই মিটারটি পরিবর্তন করতে। আর তখন গ্রাহক বুঝতে পারে না পল্লী বিদ্যুৎ আবেদন করতে কি কি লাগে অর্থাৎ কোন কোন কাগজপত্র দাখিল এর মাধ্যমে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করা যায়। আবার যাদের নতুন ঘরবাড়ি তৈরি হয়েছে তাদের বাড়িতে নতুন সংযোগের প্রয়োজন হয়ে দাঁড়ায়। 
কিন্তু নতুন বিদ্যুৎ সংযোগের আবেদন ফরম সংক্রান্ত বিষয়গুলো না জানার কারণে এবং নতুন সংযোগ নিতে কি কি কাগজপত্র প্রয়োজন হয় এবং পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম পূরণের মাধ্যমে সংযোগ নেওয়া যায় সে সম্পর্কে না জানার কারণে গ্রাহক অনেক সময় বিভ্রান্তিতে পড়ে যায়। নিচে পল্লী বিদ্যুৎ আবেদন করতে কি কি লাগে অর্থাৎ প্রয়োজনে কাগজপত্রের বিষয়গুলো পয়েন্ট আকারে তুলে ধরা হলো।

আবেদন ফরম: আপনি যদি আপনার পুরাতন নষ্ট মিটারটি পরিবর্তন করতে চান অথবা নতুন বাসা বাড়িতে পল্লী বিদ্যুৎ মিটার সংযোগ নিতে চান তাহলে সর্বপ্রথম আপনাকে পল্লী বিদ্যুৎ অফিসে যেতে হবে এবং পল্লী বিদ্যুৎ অফিসের অধীনে কর্মরত অফিসারের কাছ থেকে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম অথবা নতুন সংযোগের জন্য পল্লী বিদ্যুৎ নতুন সংযোগ আবেদন ফরম সংগ্রহ করতে হবে। আবেদন ফরম সংগ্রহ করার পর উক্ত ফরমে সঠিকভাবে গ্রাহকের নাম ঠিকানা মোবাইল নম্বর সহ যাবতীয় বিষয়গুলো উল্লেখ করতে হবে।

গ্রাহকের পরিচিতি পত্র: পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম ব্যক্তির জাতীয় পরিচয় পত্র, স্থায়ী ঠিকানার প্রমাণপত্র, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক চারিত্রিক সনদপত্র এবং চলমান ফোন নাম্বার আবেদন করার সময় এই বিষয়গুলো মাথায় রাখা উচিত যে গ্রাহককে প্রথমে সনদপত্রগুলো সংগ্রহ করে রাখতে হবে।

গ্রাহকের ছবি: আবেদনকারীর পাসপোর্ট সাইজের রঙিন ছবি আবেদন ফরমের সাথে সংযুক্ত করতে হবে। পল্লী বিদ্যুৎ মিটারের জন্য আবেদন করতে হলে অবশ্যই রঙিন ছবি প্রয়োজন।

বাড়ির মালিকানা প্রমাণ পত্র: যদি কেউ বাড়ির মালিক না হয় সে ক্ষেত্রে যে বাড়িতে তিনি অবস্থান করছেন অথবা ভাড়া আছেন সেই বাড়ির মালিকের প্রমাণপত্র পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম এর সঙ্গে দাখিল করতে হবে।

আবেদন ফি: পল্লী বিদ্যুৎ অফিস গুলোর বিভিন্ন অঞ্চলের আবেদন ফি বিভিন্ন রকম হতে পারে। সেটি নির্ভর করতে পারে আপনার বাসা বাড়ির পজিশনের উপর। তবে একটি পল্লী বিদ্যুৎ আবেদন ফি এর চার্জ রয়েছে সেটি হল ১১৫ টাকা উক্ত। আবেদন ফি আপনাকে মোবাইল ব্যাংকিং রকেটের মাধ্যমে পরিশোধ করতে হবে।

অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র

পল্লী বিদ্যুৎ আবেদন করতে কি কি লাগে এ বিষয়টি মোটামুটি আমরা ধারণাগত হয়েছি। এগুলো কাগজপত্র বাদেও অনেক সময় আরো কিছু কাগজপত্রের প্রয়োজন হয় সেগুলো বিষয়ে নিচে তুলে ধরা হলো।
  • আবেদনকারীর নিবন্ধন সনদ প্রয়োজন হতে পারে।
  • অনেক সময় সংযোগ নেওয়ার জন্য বাড়ির নকশা প্রয়োজন পড়ে।
  • পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ বাড়িতে ব্যবহৃত ডিভাইসের সংখ্যা সম্পর্কে জানতে চান কারণ গ্রাহকের ডিভাইসের সংখ্যা এর উপর তার বিদ্যুৎ খরচ নির্ভর করে। তাই পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম এর সঙ্গে লাইট, ফ্যান, ফ্রিজ, টিভি সহ বিভিন্ন ইলেকট্রিক ডিভাইসের সংখ্যা উল্লেখ করা জরুরী।
  • আবেদনকারীর হাউজ ওয়ারিং সঠিক হয়েছে কিনা সেটির প্রমাণপত্র।
আশা করি পাঠক বৃন্দ আপনারা বুঝতে পেরেছেন যে পল্লী বিদ্যুৎ আবেদন করতে কি কি লাগে আসুন এবার জেনে নিই উক্ত কাগজপত্র গুলো কিভাবে দাখিল করার মাধ্যমে সংযোগগুলো নেওয়া যায়। অর্থাৎ পল্লী বিদ্যুৎ মিটার আবেদনের ফরম সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম

উপরে উল্লেখিত কাগজপত্র গুলো নিয়ে পল্লী বিদ্যুৎ অফিসে উপস্থিত হতে হবে। পল্লী বিদ্যুৎ শাখায় উপস্থিত হওয়ার পর শাখায় কর্মরত কর্মচারীকে আপনার প্রয়োজনীয়তা সম্পর্কে জানাতে হবে। অর্থাৎ আপনি যে সংযোগের জন্য পল্লী বিদ্যুৎ আবেদন করতে চান সেটি সম্পর্কে কর্মচারীকে অবগত করতে হবে। কর্মচারী আপনার বিষয়টি জানার পর আপনাকে একটি আবেদন ফরম দিবে আর এটি হল পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম। এই আবেদন ফরমে আপনাকে আপনার নিজস্ব কিছু তথ্য উল্লেখ করতে হবে। 

আবেদন ফরমে বিদ্যুৎ অফিসের বিবরণ, সংযোগের ধরন, আবেদনকারী সম্পূর্ণ বিবরণ, স্থায়ী ঠিকানা এবং প্রস্তাবিত বিদ্যুৎ সংযোগের স্থান এ সম্পর্কে সঠিক তথ্যগুলো দিতে হবে। পল্লী বিদ্যুৎ আবেদন ফরম এ আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো পল্লী বিদ্যুৎ অফিস কর্তৃক কিছু শর্তাবলী আপনাকে অবশ্যই আবেদন ফরমে শর্তগুলোর পাশে টিক চিহ্ন দিতে হবে। এর অর্থ হল আপনি পল্লী বিদ্যুৎ সমিতির উক্ত বিষয়গুলোর সাথে একমত। পল্লী বিদ্যুৎ আবেদন ফরমটি উক্ত অফিস শাখা থেকে যেমন সংগ্রহ করা যায় ঠিক তেমনি অফিসে না গিয়ে অনলাইনের মাধ্যমেও আবেদন ফরমটি পূরণ করা যায়। 
কিভাবে পল্লী বিদ্যুৎ অনলাইন আবেদন করা যায় সে সম্পর্কেও আমরা বিস্তারিত জানবো। প্রিয় পাঠকগণ আমরা এতক্ষণ পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম সম্পর্কে হালকা ধারণা নিলাম। এখন প্রয়োজনীয় কাগজপত্র এর সঙ্গে আবেদন ফরম যুক্ত করে কিভাবে আবেদন পত্র দাখিল করা যায় অর্থাৎ পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করার নিয়ম সম্পর্কে জানব।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করার নিয়ম

আমরা শুধুমাত্র প্রয়োজনীয় কাগজপত্র গুলোই সম্পর্কে ধারণা রাখলে সংযোগ নিতে পারব না। আমাদের সংযোগ নিতে হলে প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে জানার পাশাপাশি অবশ্যই পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করার নিয়ম সম্পর্কে জানতে হবে। ফর্মে উল্লেখিত পল্লী বিদ্যুৎ অফিস কর্তৃক দেওয়া শর্তগুলো ভালোভাবে পড়ে বুঝে আবেদন ফরমটি পূরণ করতে হবে। যদি আপনি কোন তথ্য ভুল দিয়ে থাকেন এবং সেটি পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করার নিয়ম বহির্ভূত প্রমাণিত হয় তাহলে আপনার সংযোগ বাতিল বলে গণ্য হবে। 

সবগুলো তথ্য প্রদান করার পর আবেদন ফরম জমা দিলে কর্তৃপক্ষ আপনার পূরণকৃত ফরমটি বিচার বিশ্লেষণ করে আপনাকে সাক্ষাৎকার এর জন্য ডাকবে। সাক্ষাৎকারের সময় পল্লী বিদ্যুৎ অফিসের কর্মচারী আপনার সংযোগ নেওয়ার বিষয়টি সম্পর্কে আরো কিছু বিষয় জানতে চাইবেন। আপনাকে সব তথ্যগুলোর সঠিকভাবে উত্তর দিতে হবে। সবকিছু যদি সঠিক থাকে তাহলে আপনাকে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ১১৫ টাকা সংযোগ ফি দিতে হবে। তারপর সাত দিনের মধ্যে তার বাড়িতে সংযোগ দেওয়ার জন্য পল্লী বিদ্যুৎ অফিস কর্তৃক নির্দিষ্ট ওয়্যার ম্যান যাবে। 

পাঠকগণ আমরা এতক্ষন সরে জমিনে পল্লী বিদ্যুৎ অফিসে গিয়ে কিভাবে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করার নিয়ম অনুযায়ী সংযোগের জন্য আবেদন করা যায় সে সম্পর্কে জানলাম। বর্তমানে পল্লী বিদ্যুৎ অফিসে না গিয়ে অনলাইনে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম পূরণের মাধ্যমে পুরাতন মিটার পরিবর্তন অথবা নতুন সংযোগ নেওয়া সম্ভব। আসুন তাহলে এবার পল্লী বিদ্যুৎ অনলাইন আবেদন সম্পর্কে আলোচনা করি।

পল্লী বিদ্যুৎ অনলাইন আবেদন

আমরা এখন ডিজিটাল যুগে বাস করছি তাই সবকিছুই এখন আমাদের হাতের নাগালে।‌এখন পল্লী বিদ্যুৎ অফিসে না গিয়ে অনলাইনে সবকিছুর আবেদন করা যায়। যদি কেউ বাসা বাড়িতে নতুন সংযোগ অথবা নষ্ট মিটার পরিবর্তনের জন্য আবেদন করতে চাই তাহলে সে এখন বাড়ি থেকেই পল্লী বিদ্যুৎ অফিসের ওয়েবসাইটে গিয়ে যাবতীয় তথ্যগুলো প্রধানের মাধ্যমে পল্লী বিদ্যুৎ অনলাইন আবেদন ফরম পূরণ করে সংযোগের জন্য আবেদন করতে পারবে। অনলাইন আবেদনের জন্য কি কি করতে হবে সেগুলো ধাপে ধাপে আলোচনা করা হলো।

সঠিক ওয়েবসাইটে অনুপ্রবেশ

আপনাকে পল্লী বিদ্যুৎ সমিতির সঠিক ওয়েবসাইটটি চিনতে হবে এবং সে অনুযায়ী ওয়েবসাইটে প্রবেশ করতে হবে তাই আপনার মোবাইল অথবা কম্পিউটার থেকে www.rebpbs.com এই ওয়েবসাইট লিংকে প্রবেশ করতে হবে। ওয়েবসাইট এ প্রবেশ করার পর পল্লী বিদ্যুৎ সমিতির হোম পেজ দেখা যাবে। ওয়েবসাইটটির হোমপেজের ঠিক উপরের অংশে “আবেদন করুন” অপশনটি রয়েছে সেখানে ক্লিক করতে হবে।

আবেদনকারীর তথ্যপূরণ

আবেদন করুন অপশনটিতে ক্লিক করার পর আপনাকে নিয়ে যাবে আবেদনকারীর তথ্যপূরণ পেজে। আর এটি হল “আবেদন ফরম” পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম এ উল্লেখিত লাল রংয়ের (*) চিহ্নিত তথ্যগুলো অবশ্যই আবেদনকারীর পূরণ করতে হবে। গ্রাহক যে জেলা পল্লী বিদ্যুৎ সমিতির জন্য অফিস এর অঞ্চলে অবস্থান করছেন সেই অঞ্চলের নাম সিলেক্ট করতে হবে। একক বাসা বাড়ি হলে সংযোগের জন্য ট্যারিফ হিসেবে “এলটি-এ” (আবাসিক) সিলেক্ট করতে হবে। যদি বহুতল ফ্ল্যাট হয় তাহলে “এমটি-এ” (আবাসিক) সিলেক্ট করতে হবে। 

পল্লী বিদ্যুৎ অনলাইন আবেদন এর জন্য আবেদনকারীর অংশে পিতার নাম সহ যে কলামগুলো লাল রঙের সেগুলো অবশ্যই পূরণ করতে হবে। পাশাপাশি যেসব অংশে “ইংরেজিতে” লিখতে বলা হয়েছে সেখানে অবশ্যই “ইংরেজিতে” লিখতে হবে। যেমন জাতীয় পরিচয় পত্র, জন্ম তারিখ, মোবাইল নম্বর, ইমেইল, পাসপোর্ট এবং TIN নম্বর। স্থায়ী ঠিকানা এবং প্রস্তাবিত সংযোগস্থানের বিবরণ। উপরের অংশগুলোতে আবেদনকারীর বিবরণ অফিসের বিবরণ উল্লেখ করার পর এই অংশে এসে স্থায়ী ঠিকানা ও প্রস্তাবিত সংযোগস্থলে বিবরণ উল্লেখ করতে হবে। 

স্থায়ী ঠিকানা পূরণ করার অংশে অবশ্যই আবেদনকারীর জাতীয় পরিচয় পত্র অনুযায়ী তার ঠিকানাটি সঠিকভাবে পূরণ করতে হবে। লাল রংয়ের (*) চিহ্নিত অংশগুলো অবশ্যই পূরণ করতে হবে। প্রস্তাবিত সংযোগস্থলে বিবরণ পূরণের জন্য আপনি আপনার বাসা বাড়ির জন্য যে স্থানে সংযোগ নিতে চান সেখানকার বর্ণনা দিতে হবে। আবেদন ফরমের সাথে যে জায়গার নামজারি অথবা দলিলের ফটোকপি সংযুক্ত করতে চান সেই স্থানের ঠিকানা অনুযায়ী এই ধাপে সম্পূর্ণ তথ্য গ্রহণযোগ্য।

জিওগ্রাফিক ও চাহিদাকৃত লোডের তথ্য

জিওগ্রাফিক তথ্যটি অবশ্যই ভালোভাবে পূরণ করা উচিত। কারণ আপনি যেখানে সংযোগ নিতে চান সেখান থেকে পোলের দূরত্ব কতটা সেটা ভেবে নিতে হবে যদি দূরত্ব বেশি হয় তাহলে আপনি সংযোগ পাবেন না। সে ক্ষেত্রে নতুন পোল বসাতে হতে পারে একই ট্রান্সফরমারের আওতায় পার্শ্ববর্তী গ্রাহকের বই নং, হিসাব নং, মিটার নং এবং পোল নম্বর সম্পূর্ণ ইংরেজিতে পূরণ করতে হবে। আপনার আবেদনটি স্থায়ী অথবা অস্থায়ী কিনা সেটাও পূরণ করতে হবে। 
পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম এর এই অংশে এসে আপনি আপনার বাসা বাড়িতে কেমন ধরনের ডিভাইস ব্যবহার করছেন সেটির সংখ্যা নির্ধারণ করতে হবে। অর্থাৎ কতগুলো লাইট এবং ফ্যান ব্যবহার করতে চান সেটির সংখ্যা পূরণ করতে হবে।

আপলোড ও সম্মতি প্রদান

পল্লী বিদ্যুৎ অনলাইন আবেদন করার শেষ পর্যায় হচ্ছে আপনার প্রয়োজনীয় কাগজপত্রগুলো আপলোড এবং সে অনুযায়ী সম্মতি প্রদান। এই অংশে এসে পূর্বে তৈরীকৃত আবেদনকারীর জাতীয় পরিচয় পত্র এর “স্ক্যান কপি” এবং “খারিজের কপি” আপলোড করতে হবে। তারপর পল্লী বিদ্যুৎ সমিতির কিছু শর্ত রয়েছে সেগুলোর সাথে আপনি একমত কিনা সেটির পাশে খালি বক্সে টিক চিহ্ন প্রদান করতে হবে।

পল্লী বিদ্যুৎ আবেদনপত্র ডাউনলোড

আবেদন ফরম পূরণের যাবতীয় কাজ শেষ হলে নিচের দিকে “সংরক্ষণ” বাটনে ক্লিক করতে হবে। ক্লিক করার পর আপনাকে একটি “ট্রাকিং নম্বর” ও “পিন নম্বর” দেওয়া হবে নম্বরগুলো আপনি খাতায় লিখে নিতে পারেন। কারণ পরবর্তীতে যদি কোন সমস্যা হয় অথবা অনুসন্ধান করতে হয় তাহলে উক্ত ট্রাকিং নম্বর ও পিন নম্বর প্রয়োজন হবে। সর্বশেষে অনলাইন পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম টি ডাউনলোড করে প্রিন্ট করে নিতে হবে।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফি কত

আমরা এতক্ষণ ধরে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন সম্পর্কে বিভিন্ন বিষয় জানার চেষ্টা করলাম। আমি উপরে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফি সম্পর্কে ধারণা দিয়েছি আপনাদের সুবিধার্থে আবারও বিষয়টি জানিয়ে দেই। পল্লী বিদ্যুৎ মিটারের আবেদনের জন্য সাধারণত ফি এর পরিমাণ ১১৫ টাকা। সরাসরি অফিসে অথবা রকেটে জমা দেওয়া যায়। তবে সরাসরি অফিসে গিয়ে জমা দিলেই সবচেয়ে ভালো হয়।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান করার জন্য আপনাকে ঠিক আগের ওয়েবসাইটে www.rebpbs.com প্রবেশ করতে হবে। ওয়েবসাইটে যাওয়ার পর আপনি ওয়েবসাইটের হোমপেজে দেখতে পাবেন “আবেদন” নামের অপশন আবেদন লেখাটির উপর মাউস নিয়ে গিয়ে রাখুন। তাহলে অটোমেটিক কিছু অপশন নিচে চলে আসবে। যারা মোবাইল দিয়ে লগইন করবেন তারা “আবেদন” অপশনটিতে কিছুক্ষণ আঙ্গুল এর মাধ্যমে চাপ দিয়ে ধরে রাখুন। অপশনগুলো আসার পর নিচের দিকে দেখবেন “আবেদনের সর্বশেষ অবস্থা জানুন” নামক একটি অপশন রয়েছে। 

উক্ত অপশনে ক্লিক করার পর আপনি একটি ”আবেদন অনুসন্ধান করুন” নামক ইন্টারফেস দেখতে পাবেন। সেখানে ট্র্যাকিং নম্বর ও পিন নম্বর দেওয়ার জায়গা রয়েছে। আমরা পূর্বেই বলেছি আবেদন করার সময় প্রাপ্ত নম্বরগুলো লিখে রাখতে হবে অথবা ডাউনলোড করে প্রিন্ট করে রাখতে হবে। এরপর প্রাপ্ত নম্বরগুলো প্রদান করে “সাবমিট” বাটনে ক্লিক করুন। এই পর্যায়ে এসে আপনি দেখতে পাবেন আপনার আবেদনটি কোন প্রক্রিয়াধীন রয়েছে অর্থাৎ কর্তৃপক্ষ এর ধাপ অনুযায়ী কোন ধাপে আপনার আবেদনটি পৌঁছিয়েছে সম্পূর্ণ দেখতে পাবেন। আর এভাবে আপনি পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান করতে পারেন।

নতুন বিদ্যুৎ সংযোগের আবেদন ফরম

আমরা উপরে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন সংক্রান্ত বিষয়গুলো জানার চেষ্টা করেছি। আমরা উল্লেখ করেছি যে কিভাবে এবং কোন নিয়ম অনুযায়ী পল্লী বিদ্যুৎ সংযোগ নেওয়া যায়। ঠিক একইভাবে নতুন বিদ্যুৎ সংযোগ নিতে হলে আপনাকে পল্লী বিদ্যুৎ অফিস শাখায় যেতে হবে সেখানে কর্মরত অফিসার কে আপনার নতুন বিদ্যুৎ সংযোগ নেওয়া বিষয়টি জানাতে হবে। তাহলে উক্ত কর্মকর্তা আপনাকে নতুন বিদ্যুৎ সংযোগের আবেদন ফরম দেবে। এখন আবেদন ফরমটি সঠিকভাবে পূরণ করতে হবে। 

ফরমটিতে কি কি বিষয় এবং কোন কোন তথ্য দিয়ে পূরণ করতে হয় সেগুলো উপরে সুন্দরভাবে বর্ণনা করা আছে। নতুন বিদ্যুৎ সংযোগ নিতে হলে আবেদন ফরম পূরণের সঙ্গে সঙ্গে কিছু প্রয়োজনীয় কাগজপত্র আবেদন ফরমের সঙ্গে এটাচ করে কর্মকর্তার নিকট জমা দিতে হবে। আসুন জেনে নেই কোন কোন কাগজপত্রগুলো নতুন বিদ্যুৎ সংযোগের আবেদন ফরম এর সঙ্গে যুক্ত করতে হবে।
  • নতুন সংযোগ নিতে ইচ্ছুক ব্যক্তির জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।
  • ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভা চেয়ারম্যান কর্তৃক আবেদনকারীর স্থায়ী ঠিকানার প্রমাণপত্র।
  • সচল মোবাইল নম্বর।
  • পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
  • যে জায়গায় সংযোগ নিতে ইচ্ছুক সে জায়গার ঠিকানা ও জমির খারিজের কপি।
  • যে পোল থেকে বাসা বাড়ির যে স্থানে সংযোগ আসবে সেই স্থান থেকে পোলের দূরত্ব মাপতে হবে।
  • হাউস ওয়ারিং সম্পন্ন করার প্রমাণপত্র।
  • নিজে মালিক না হলে উত্তরাধিকার সনদের কপি জমা দিতে হবে।
নতুন বিদ্যুৎ সংযোগ নেওয়ার জন্য উক্ত কাগজপত্র নতুন বিদ্যুৎ সংযোগ আবেদন ফরম এর সঙ্গে পল্লী বিদ্যুৎ অফিস শাখায় জমা দিতে হবে এবং নতুন মিটার আবেদন ফি রকেট অথবা ব্যাংকের মাধ্যমে পরিশোধ করতে হবে। নতুন মিটার আবেদন ফি হচ্ছে ১১৫ টাকা কিন্তু সংযোগ দেওয়ার পর টোটাল ৪৫০ টাকা দিতে হবে।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক বৃন্দ আশা করি আপনারা পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম পূরণ করার বিষয়টি এবং পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করার নিয়ম গুলো সম্পন্ন ভালোভাবে জানতে পেরেছেন। আমরা তথ্যগুলো পল্লী বিদ্যুৎ এর অফিসিয়াল ওয়েবসাইট এবং উইকিপিডিয়া থেকে সংগ্রহ করেছি। পাঠকগণ আপনাদের সুবিধার্থে আমরা পল্লী বিদ্যুৎ সংযোগ সংক্রান্ত সকল বিষয়গুলো বিস্তারিতভাবে এই আর্টিকেলের মাধ্যমে তুলে ধরেছি। আপনাদেরকে অশেষ অশেষ ধন্যবাদ এই আর্টিকেলটি মনোযোগ সহকারে এতক্ষণ পড়ার জন্য। 

আমরা সবসময় আমাদের আর্টিকেলের মাধ্যমে উপযুক্ত তথ্যগুলো তুলে ধরে থাকি। এরকম প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ তথ্যগুলো পেতে আমাদের এই ওয়েবসাইটটি ভিজিট করুন। আর পল্লী বিদ্যুৎ সংক্রান্ত যে কোন বিষয়ে যদি আপনার কোন জানার থাকে তাহলে আমাদের মন্তব্য বক্সে জানাতে পারেন। আমরা দ্রুত উত্তর দেওয়ার চেষ্টা করব আর হ্যাঁ যদি পোস্টটি আপনাদের উপকারে আসে তাহলে আরেকজনের উপকারের জন্য পোস্টটি শেয়ার করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url