নতুন উপায়ে নগদ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার ২০২৪

নগদ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করুন খুব সহজেই। আপনি যদি কিভাবে নগদ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করে তা না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে আপনি আপনার হাতে থাকা মোবাইল ফোনের মাধ্যমে খুব সহজেই নগদ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করতে পারবেন। বাংলাদেশের মধ্যে কিছু জনপ্রিয় মোবাইল ব্যাংকিং মাধ্যম রয়েছে যেগুলো আমরা বিভিন্ন কারণে দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে টাকা আদান-প্রদান করে থাকি। সেজন্য নগদ থেকে নগদে টাকা ট্রান্সফার করতে খরচ কিছুটা বেশি হয়। 
নগদ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার
এর বিকল্প উপায় হিসেবে যদি নগদ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করা যায় তাহলে খরচের পরিমাণটা অনেক কমে যায়। তাই আমরা আজকের এই আর্টিকেল মধ্যে আরো জানবো নগদ টু ব্যাংক ট্রান্সফার চার্জ কত, নগদ একাউন্ট থেকে টাকা পাঠানোর নিয়ম, নগদ ক্যাশ আউট খরচ কত এবং নগদ অ্যাপে ব্যাংক একাউন্ট থেকে টাকা ট্রান্সফার কিভাবে করে এ সমস্ত কিছু সম্পর্কে এই আর্টিকেলের মধ্যে জানতে পারবেন। তাই বন্ধুরা আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন এবং নগদ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করার নিয়ম সম্পর্কে জেনে নিন।
পোস্ট সূচিপত্র

নগদ থেকে ব্যাংকের টাকা ট্রান্সফার করার নিয়ম

বর্তমান কার সময়ে জনপ্রিয় মোবাইল ব্যাংকিং মাধ্যম নগদ আমরা অনেকেই ব্যবহার করে থাকি। হয়তো অনেকেই নগদ থেকে নগদে টাকা ট্রান্সফার করার নিয়ম জেনে থাকি। কিন্তু নগদ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করার নিয়ম অনেকেই জানিনা। তাই আপনি যদি নগদ থেকে যেকোনো ব্যাংকে টাকা ট্রান্সফার করতে চান তাহলে আপনার নামে যে কোন ব্যাংকে একটি ব্যাংক একাউন্ট থাকতে হবে এবং শুধু ব্যাংক একাউন্ট থাকলেই আপনি নগদ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করতে পারবেন না। 
এর জন্য যে ব্যাংকে আপনার একাউন্ট রয়েছে সে ব্যাংকে আপনার নামে একটি ভিসা কার্ড থাকতে হবে। তাহলেই আপনি নগদ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করতে পারবেন। তাই যেভাবে নগদ থেকে ভিসা কার্ডের মাধ্যমে ব্যাংকে টাকা ট্রান্সফার করবেন তা নিচে পয়েন্ট আকারে দেওয়া হলো।
  • প্রথমেই আপনার নগদ অ্যাপে মোবাইল নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। এরপর নগদ ড্যাশবোর্ডে থাকা “Transfer Money” অপশানে ক্লিক করুন।
  • তারপর “VISA CARD” অপশন আসবে সে ভিসা কার্ড অপশনে ক্লিক করুন। এরপর “CARD NUMBER” লিখা অপশনে ভিসা কার্ড নাম্বারটি প্রবেশ করান। তারপর “Proceed” বাটনে ক্লিক করুন।
  • এরপর নতুন পেজে ভিসা কার্ড নাম্বার সহ টাকার এমাউন্ট বসাতে হবে সেজন্য আপনি কত টাকা পাঠাতে যাচ্ছেন সে টাকার পরিমাণ “Amount” লেখা অপশনে লিখুন তারপর “NEXT” বাটনে ক্লিক করুন।
  • এরপর নতুন পেজে আপনার নগদ একাউন্টের চার ডিজিটের পিন নাম্বারটি প্রবেশ করান তারপর আবার “NEXT” বাটনে ক্লিক করুন।
  • তারপর নতুন একটি পেজে টাকার এমাউন্ট এবং কত টাকা চার্জ কাটছে সেগুলো দেখতে পাবেন। দেখার পর নিচে থাকা “TAP AND HOLD TO CONFIRM” বাটনে ক্লিক করুন তাহলেই নগদ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার সফলভাবে হয়ে যাবে।
আশা করি উপরে দেওয়া তথ্যগুলো নগদ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করতে আপনাকে সাহায্য করবে। এখন আরও জানব নগদ টু ব্যাংক ট্রান্সফার চার্জ কত এবং নগদ ক্যাশ আউট খরচ কত।

নগদ টু ব্যাংক ট্রান্সফার চার্জ-নগদ ক্যাশ আউট খরচ কত?

নগদ থেকে ব্যাংকে টাকা একদিনে সর্বনিম্ন দশ টাকা থেকে সর্বোচ্চ ২৫ হাজার টাকা ট্রান্সফার মানি করা যায় এবং মাসে সর্বোচ্চ ২ লাখ টাকা পর্যন্ত লেনদেন করা যায়। এছাড়া নগদ টু ব্যাংক ট্রান্সফার চার্জ প্রতি ১০০০ টাকায় ১৫ টাকা হারে চার্জ কাটে। তাছাড়া নগদ থেকে নগদে সেন্ড মানি করতে কোন খরচ লাগে না। কিন্তু নগদ থেকে নগদ উদ্যগতা পয়েন্টে ক্যাশ আউট করলে হাজারে ১৫ টাকা করে চার্জ কাটে। এখানে ব্যাংকে এবং নগদ উদ্যগতা পয়েন্টে ক্যাশ আউট চার্জ দুটোই একই রকম ভাবে চার্জ কাটে। 
তারপরও অনেকেই নগদ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করে ব্যাংকের মাধ্যমে টাকা তুলে থাকে। আশা করি নগদ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করার নিয়ম জানতে পেরেছেন ও এর চার্জ কত সেগুলো সম্পর্কে জানতে পেরেছেন। এখন আরো জানবো নগদ অ্যাপে ব্যাংক একাউন্ট থেকে টাকা ট্রান্সফার করা সম্পর্কে।

নগদ অ্যাপে ব্যাংক একাউন্ট থেকে টাকা ট্রান্সফার

ব্যাংক থেকে নগদ অ্যাপে টাকা নিয়ে আসা অনেকটাই সহজ। নগদ অ্যাপে থাকা এডমানি অপশনের এর মাধ্যমে যেকোনো সময় যে কোন মুহূর্তে ব্যাংক থেকে নগদ একাউন্টে টাকা নিয়ে আসা যায়। তাই নগদ অ্যাপে ব্যাংক একাউন্ট থেকে টাকা ট্রান্সফার করবেন যেভাবে তা নিচে তুলে ধরা হলো।
  • প্রথমেই নগদ অ্যাপে মোবাইল নাম্বার ও পিন নম্বর দিয়ে লগইন করুন এরপর “ADD MONEY” অপশনে ক্লিক করুন।
  • তারপর নতুন একটি পেজে দুটি অপশন আসবে একটি হলো BANK TO NOGOD অন্যটি CARD TO NOGOD এর মধ্যে থেকে “ব্যাংক টু নগদ” অপশনটি সিলেক্ট করুন।
  • এরপর যেসব ব্যাংকে নগদ থেকে টাকা ট্রান্সফার করে করা যায় সেসব ব্যাংকের তালিকা নিচে চলে আসবে। সেখান থেকে আপনি যে ব্যাংকে টাকা ট্রান্সফার করতে চাচ্ছেন সে ব্যাংকটি তালিকা থেকে সিলেক্ট করুন এবং সে ব্যাংকের উপরে ক্লিক করলে সরাসরি সে ব্যাংকের ওয়েবসাইটে নিয়ে যাবে। সেখানে গিয়ে সে ব্যাংকের কাস্টমার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।
  • এবার আপনাকে যে ব্যাংকে টাকা ট্রান্সফার করতে চাচ্ছেন সেই ব্যাংকের নিজস্ব অ্যাপ রয়েছে বা ওয়েবসাইট রয়েছে। সে ওয়েবসাইটে ইউজার আইডি তৈরি করতে হবে। আপনি যদি ইউজার আইডি তৈরি করে থাকেন তাহলে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে সে অ্যাপটি লগইন করুন।
  • তারপর সে অ্যাপে বা ওয়েবসাইটে প্রবেশ করে “FOUND TRANSFER” অপশনের মাধ্যমে নগদ অ্যাপে টাকা নিয়ে আসতে পারবেন।
প্রিয় পাঠক, ব্যাংক থেকে নগদ একাউন্টে টাকা নিয়ে আসতে হলে যে ব্যাংক থেকে টাকা নিয়ে আসবেন সে ব্যাংককে পার্সোনাল ওয়েবসাইট রয়েছে বা অ্যাপ রয়েছে সে অ্যাপে ব্যাংক একাউন্ট তৈরি করার মতো আপনাকে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে একাউন্ট তৈরি করতে হবে। সেটি থাকলে আপনি যে কোন মুহূর্তে নগদ একাউন্টে ব্যাংক থেকে টাকা নিয়ে আসতে পারবেন।

শেষ কথা- নগদ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার

উপরে উল্লেখিত আলোচনায় আপনারা ইতিমধ্যে জানতে পেরেছেন নগদ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার কিভাবে করে এই সম্পর্কে। আমাদের সকলের প্রয়োজনীয় বিষয় নগদ, বিকাশ, রকেট এইসব মোবাইল ব্যাংকিং ব্যবহার করে আমরা টাকা লেনদেন করে থাকি। তাই প্রিয় পাঠক এসব বিষয় জেনে থাকা আমাদের জরুরি কেনেনা আমাদের টাকা লেনদেন করার জন্য এসব মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে লেনদেন করতে হয়। আশা করি উপরে দেওয়া তথ্য গুলো আপনার উপকারে আসবে। 

এছাড়াও নগদ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার এই পোস্টে আপনার কোন মন্তব্য যদি থেকে থাকে তাহলে নিচে দেওয়া মন্তব্য বক্সে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর এমন মজার মজার পোস্ট পড়তে নিয়মিত ভিজিট করুন আমাদের ওয়েবসাইটটি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url