মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায়-মুলতানি মাটি চেনার উপায়

হ্যালো প্রিয় পাঠক বন্ধুগণ আজকে আপনাদেরকে জানানো হবে, মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায়। বর্তমান সমাজে সবাই ফর্সা হতে চাই এবং প্রাকৃতিক নিয়মে ফর্সা হওয়ার ইচ্ছা সবারই বেশি তাই, মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায় এই পোস্ট আজকে আপনাদের সামনে এনেছি। এই পোস্টে আপনারা জেনে যাবেন, মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায়।
মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায়
প্রিয় বন্ধুগণ, বর্তমান সমাজে কেনা কে ফর্সা হতে চায়। যে যত বেশি ফর্সা তাকে তত সুন্দরী বলে উপাধি দেওয়া হয়ে থাকে। এবং প্রাকৃতিক উপায়ে সবার ফর্সা হওয়ার ইচ্ছে একটু বেশি। তাই আজকে এই পোষ্টের পোষ্টের মাধ্যমে প্রাকৃতিক উপায় অর্থাৎ মুলদানি মাটি দিয়ে কিভাবে ফর্সা হওয়া যায় এবং ত্বকের বিভিন্ন সমস্যা দূর করা যায় তা জানিয়ে দেয়া হয়েছে।
পোস্ট সূচিপত্র

ভূমিকা-মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায়

প্রিয় বন্ধুগণ আজ আমরা জানতে চলেছি, মুলদানি মাটি সম্পর্কে, এই মাটিটি বর্তমানে রূপচর্চার জন্য বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এই মাটিটি ম্যাগনেসিয়াম ও ক্লোরাইড সমৃদ্ধ হওয়ায় প্রাকৃতিকভাবেই ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে থাকে। এই মাটিটি যেমন ত্বককে উজল করে, তেমনি ত্বকের কোষ কে পূর্ণ গঠনের সাহায্য করে। এই মাটিটি শুধু রূপচর্চার কাজে ব্যবহৃত হয় না এর মাটিতে রূপচর্চার জন্য যেমন বিখ্যাত হয়ে উঠেছে। এর পাশাপাশি চুলে ব্যবহার করার জন্য এর জনপ্রিয়তা দিন দিন বেড়েই যাচ্ছে। বিশেষ করে এই মাটি টি তৈলাকতে ত্বকে ব্যবহার করার জন্য যারা প্রেম হয়ে উঠেছে। 

এই মাটির মাধ্যমে ব্রণসহ ত্বকের বিভিন্ন সমস্যা খুব সহজে দূর করা যাচ্ছে। এই মাটিতে গোলাপজলসহ কাঁচা হলুদের সঙ্গে মিশিয়ে ত্বকে ব্যবহার করা যায়। সময়ের অভাবে যারা পার্লারে গিয়ে ত্বকের জন্য নিতে পারেন না ।এই মাটিটির ব্যবহারে আপনি আপনার ত্বকের যত্ন নিতে পারবেন। এবং কম খরচে আপনি আপনার ত্বকের সুন্দরভাবে যত্ন নিতে পারবেন। বন্ধুরা নিচে আরো সুন্দরভাবে এই মাটি র আলোচনা করা হয়েছে তাহলে বন্ধুরা চলুন আমরা সেই আলোচনা গুলো দেখে আসি।

মুলতানি মাটি চেনার উপায়

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা ,এবার আমরা জানবো,মুলতানি মাটি চেনার উপায়। বহু কাল থেকেই ত্বকের যত্নে এই মুলতানি মাটি ব্যবহার হয়ে আসছে ।প্রাকৃতিক উপায় এই মাটি ত্বকের ব্যবহার করা হয় ।এবং ত্বক কে উজ্জ্বল করা যায় ।কিন্তু, সবাই তো আর মুলতানি আসল মাটি, চিনতে পারবে না ।এবং এইজন্যেই অনেক জায়গায় অনেকেই এ মাটি কেনার জন্য ঠকে গিয়েছেন। তাই আজ আপনাদেরকে জানিয়ে দেয়া হবে,মুলতানি মাটি চেনার উপায়। বর্তমানে উন্নত মানের যেসব প্রসাধনে রয়েছে। সেসব প্রসাধনীতে মুলতানি মাটির ব্যবহার দেখা যায়। 

মুলতানি মাটি দিয়ে প্রাকৃতিক উপায়ে ফেসপ্যাক তৈরি করা যায় ।যা আমাদের ত্বকের জন্য অনেক গুরুত্বপূর্ণ। মুলতানি মাটি এটি একটি প্রাকৃতিক উপাদান হয় এটি সব ত্বকে ব্যবহারের জন্য উপযোগী। প্রাকৃতিক উপাদান হওয়ার জন্য এর কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। বিভিন্ন কিছু বৈশিষ্ট্য রয়েছে ।এই মাটি চেনার জন্য আর এ বৈশিষ্ট্য জানলে আমরা খুব সহজে মাটিতে চিনে যাবো। মুলতানি মাটি চেনার প্রথম উপায় হচ্ছে ,রং। বাজারে দুই ধরনের মুলতানি মাটি পাওয়া যায় একটি রং হলুদ আরেকটা রং কালচে বা ধূসর। হলুদ রঙের যে মুলতানি মাটি রয়েছে সেটি ত্বকের যত্নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 
দ্বিতীয়টি হচ্ছে ঘ্রাণ, আসল মুলতানি মাটির নিজস্ব কোন ঘ্রাণ নেই, কিন্তু প্যাকেজিং করার সময় বিভিন্ন ধরনের ঘ্রাণ যুক্ত করা হতে পারে। আর সবচেয়ে বড় বিষয় হচ্ছে কার্যকারিতা, আসল মুলতানি মাটি ব্যবহারে ত্বক খুব দ্রুত উজ্জ্বল, ফর্সা ও মসৃণ করে ।যা ব্যবহারের মাধ্যমে আপনি কোনটা আসল এবং কোনটা নকল নিজেই বুঝতে পারবেন।

মুলতানি মাটি কিভাবে তৈরি হয়

প্রিয় বন্ধুরা এবার আপনাদের জানাবো,মুলতানি মাটি কিভাবে তৈরি হয়। প্রিয় বন্ধুগণ আমরা জেনেছি মূল্যবান মাটি চুল এবং ত্বকের জন্য অনেক উপকারী, ত্বককে উজ্জ্বল ও ফর্সা করে তোলে এই মুলতানি মাটি।মুলতানি মাটি কিভাবে তৈরি হয় এবং কোথা থেকে পাওয়া যায় মুলতানের মাটি তা আজ জানবো এই পোস্টে। মুলতানি মাটি যা পাকিস্তানের মুলতান শহর থেকেই মূলত এর উৎপত্তি শুরু হয়েছে। মাটি টি তৈলাক্ত ত্বকের জন্য বেশি উপকারী ।

এই মাটিতে রয়েছে সিলিকন ,আয়রন ,ম্যাগনেসিয়াম, অ্যালুমিনিয়াম ,সিলিকেট এগুলো উচ্চ শোষণ ক্ষমতাসম্পন্ন এগুলো ত্বকের তৈলাক্ত তা শোষণ করে নেয়। এই মুলতানি মাটি প্রথম প্রথমে পশম বা উল থেকে ময়লা দূর করার জন্য ব্যবহার করা হতো এই মাটির সঙ্গে তখন বিভিন্ন গাছের রস ব্যবহার করা হতো। যখন তারা দেখলেন এই মাটিতে উল গুলো ভিজিয়ে রাখলে কিছুক্ষণ পর উলের নোংরা বের হয়ে আসছে ।তখন থেকেই তারা এই মাটিটি ত্বকের ব্যবহার করা শুরু করে দেয়। 

এই মাটিতে যে কোন ক্ষতস্থানে বা পড়া জায়গায় লাগিয়ে দিলে দ্রুত ক্ষতস্থান ভালো হয়ে যায়। প্রথম প্রথম অবস্থায় এই মাটিটি ঘরোয়া চিকিৎসা উপায় হিসাবে ব্যবহার হতো।এবং তখন ডিটারজেন্ট এর সম্পর্কে মানুষের তেমন কোন ধারণা ছিল না ।তাই ,তারা এই মাটি টিকেডিটারজেন্ট হিসেবে ব্যবহার করত ।এবং এরপর থেকেই ধীরে ধীরে এই মাটিতেই জনপ্রিতে পাওয়া শুরু করে। আর বর্তমানে রূপচর্চায় ও চুলের ব্যবহারের জন্য এই মাটিটি বেশ জনপ্রিয়তা পেয়েছে।

মুলতানি মাটি কোথায় পাওয়া যায়

মুলতানি মাটি যা রূপচর্চা করার জন্য বেশ উপযোগী। রূপচর্চার বিভিন্ন কাজে এর অনেক ভূমিকা রয়েছে। কিন্তু,মুলতানি মাটি কোথায় পাওয়া যায়, এই মাটিতে পাকিস্তানের( Fuller's Earth ) মুলতান নামের একটি শহর থেকেই এই মাটি মূলত উৎপত্তি হয়েছে। এবং পাকিস্তানের মুলতান প্রদেশেই আসল মুলতান মাটি পাওয়া যায়। আসল মুলতানি মাটি পাওয়া যায় বলতে বর্তমান বাজারে অনেক রকম নকল মুলতান মাটি বের হয়েছে যা ত্বকের ক্ষতি করতে পারে। বিভিন্ন রকম ফেসপ্যাক ও সৌন্দর্যের কাজে এই মাটিটি বর্তমানে সবাই ব্যবহার করে আসছে। কিন্তু পাকিস্তানের মুলতান প্রদেশে সবার পক্ষ থেকে সম্ভব না। তাহলে,মুলতানি মাটি কোথায় পাওয়া যায়, 
এই মুলতানি মাটি বিভিন্ন বিউটি পার্লার কসমেটিকের দোকান এছাড়াও অনেক মুদিখানার দোকানেও এই মাটি পাওয়া যায়। বিভিন্ন উন্নত প্রসাধনীতে এই মুলতান মাটির ব্যবহার লক্ষ্য করা যায়। এই মাটি আপনার বিশ্বস্ত দোকান থেকে কিনবেন কারণ। এই মাটির নকল মাটি বর্তমানে বাজারে বের হয়েছে। আপনি যদি পাইকারি হিসেবে এই মাটি নিতে চান তাহলে এর দাম পড়বে ৩৫ থেকে ৪০ টাকা। আর যদি খুচরা হিসেবে কিনে থাকেন তাহলে এই মাটির দাম পড়বে ৭০ থেকে ৯০ টাকার মধ্যে। তাই বন্ধুরা আপনারা এই মাটি নেওয়ার সময় একটু যাচাই বাছাই করে নেবেন।

মুলতানি মাটি কিভাবে ব্যবহার করে

প্রিয় বন্ধুরা, মুলতান মাটির ব্যবহারের কিছু নিয়ম রয়েছে এবং আপনি হয়তো অনেক সময় চিন্তিত হন এবং চিন্তা করেন যে,মুলতানি মাটি কিভাবে ব্যবহার করে। তো বন্ধুরা আপনাদেরকে আর চিন্তা করতে হবে না,মুলতানি মাটি কিভাবে ব্যবহার করে বিষয়টির বিস্তারিতভাবে আপনাদের কাছে তুলে ধরা হবে। ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে এই মাটিতে বেশ উপকারি। তৈলাক্ত ত্বকে এই মাটিতে ব্যবহার করার জন্য বা তৈলাক্ত ভাব দূর করার জন্য।

গোলাপ জলের সঙ্গে এই মাটিতে মিশিয়ে ব্যবহার করতে পারেন, শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন দেখবেন আপনার তো অনেক উজ্জ্বল হয়েছে। আর শুষ্ক ত্বকের জন্য মুলতানি মাটি ও দুধ একসঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন। ত্বকের ব্রণ দূর করতে, ব্রণের দাগ দূর করতে হলে নিম পাতার রস এবং মাটি এর সঙ্গে নিয়ে একটি পেস্ট তৈরি করুন। এরপর এটি ত্বকে লাগানোর ১০ থেকে ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আপনি চাইলে এটি প্রতি সপ্তাহে চার দিন ব্যবহার করতে পারবেন ।এতে আপনার ত্বকের অনেক উপকার হয়ে থাকবে। এবং আপনি যদি ত্বকের পাশাপাশি হাত-পা খরচা করতে চায় তাহলে, মুলতানি মাটির সঙ্গে বেসন ও কাঁচা হলুদ ও পানি একসঙ্গে নিয়ে মিশিয়ে হাত পাতে ব্যবহার করতে পারেন। এবং শুকিয়ে গেলে তা ধুয়ে ফেলুন। চোখের নিচে যে কালো দাগগুলো হয় সেগুলো দূর করার জন্য মুলতানি মাটি টমেটো রস ও হলুদ একসঙ্গে মিশিয়ে নিয়ে ।

চোখের নিচে কালো দাগে ব্যবহার করতে পারেন ।এতে আপনার কালো দাগ দূর হয়ে যাবে। এছাড়াও এই মাটিটি চুলে ব্যবহার করতে পারেন, নারিকেল তেলের সঙ্গে মাটিতে মিশে একটি হেয়ার প্যাক তৈরি করতে পারবেন এবং চলে ব্যবহার করতে পারবেন। শুধু পানির সঙ্গে মিশিয়ে এই মাটি টি চুলে ব্যবহার করতে পারবেন ।এতে আপনার চুল অনেক পরিষ্কার হবে এবং ঝলমলে হয়ে যাবে। এসব উপায় আপনি মুলতানি মাটি ব্যবহার করতে পারবেন।

মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায়

প্রিয় বন্ধুগণ এবার আপনাদেরকে জানাবো,মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায়। প্রতিটা মেয়ে চাই ফর্সা হতে, কারণ এই সমাজে যার গায়ের রং যত ফর্সা তাকে তত সুন্দরী বলা হয়ে থাকে। এই মুলতানি মাটি দিয়ে খুব সহজেই ত্বক ফর্সা করা যায়। মুলতানি মাটি দিয়ে বিভিন্ন রকম ফেস প্যাক তৈরি করে ফর্সা হওয়া যায়। মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার জন্য যে ফেসপ্যাক তৈরি করা যাবে। সে ফেসপ্যাক বানানোর জন্য ।
উপকরণগুলো হলো, মুলতানি মাটি গোলাপ জল লেবুর রস ও মধু, আপনি, লেবুর রস হাফ চামচ এবং গোলাপজল 2 চামচ ও হাফ চামচ মধু ও মুলতানি মাটি একসঙ্গে মিশে ত্বকে ভালোভাবে মিশে নিয়ে ১৫ থেকে ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে আলতো ভাবে মেসেজ করে ধুয়ে ফেলুন। সপ্তাহে নিয়মিত চার দিন এই ফেসপ্যাক ব্যবহার করুন। দেখবেন আপনার চেহারা কত উজ্জ্বল ও ফর্সা হয়ে গিয়েছে। এই ফেসপ্যাক আপনি আপনার সমস্ত শরীরেও ব্যবহার করতে পারবেন।

শেষ কথা-মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায়

প্রিয় বন্ধুগণ, আপনাদেরকে এই পোষ্টের মাধ্যমে মুলতানি মাটি বিভিন্ন ব্যবহার সম্পর্কে জানিয়ে দেয়া হয়েছে, ব্রণ কালো দাগ ,চুলের আগা ফাটা ,চুল ঝরে যাওয়া ইত্যাদি কাজের জন্য মুলতানি মাটি এর ভূমিকা গুরুত্বপূর্ণ। মুলতানি মাটি ব্যবহারের মাধ্যমে এসব সমস্যা দূর হয়ে যায়। এছাড়াও যারা ফর্সা হতে চায় গায়ের রং উজ্জ্বল করতে চায় তাদের জন্য এই মুলতানি মাটির প্রয়োজন। কারণ মুলতানি মাটির ফেসপ্যাক ব্যবহার করে আপনার ত্বকআপনি করতে পারেন উজ্জ্বল ও সৌন্দর্য। 

এবং যারা তৈলাক্ত ত্বক নিয়ে সমস্যায় রয়েছেন , তাদের জন্য এই মাটিতে বেশ উপকারী, কারণ এই মাটি তৈলাক্ত ত্বকের তেলটা শোষণ করে নেয় এবং মাটিটি ত্বককে স্বাভাবিকভাবেই এবং প্রাকৃতিক উপায়ে উজ্জ্বল করে তোলে। তো বন্ধুরা আপনারা যদি প্রতিদিন এমন পোস্ট পেতে চান এবং আপনার যদি এই পোস্টটা ভালো লেগে থাকে। তাহলে, এই ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করে যাবেন এবং আপনার সমস্যার সমাধান পেয়ে যাবেন এই ওয়েবসাইটে। তো বন্ধুরা ভালো থাকবেন, সুস্থ থাকবেন, এবং এই ওয়েবসাইটের সঙ্গে থাকবেন ,ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url